Bartaman Patrika
রঙ্গভূমি
 

তবুও নিয়তিবাদের বিরুদ্ধে মানুষের লড়াই চলবেই
রানি ক্রেউসা

গ্রিক ট্র্যাজেডির অন্যতম উপাদান হল ‘ফেট’ বা ‘অদৃষ্ট’ বা ‘নিয়তি’। প্রাচীন গ্রিসে এই ধারণা ছিল যে, ভাগ্যের তিন দেবী মানুষের অদৃষ্টে যে পরিণতি লিখে দিয়েছেন তা মানুষ কোনওভাবেই বদলাতে পারে না, তা সে যত চেষ্টাই করুক না কেন। অদৃষ্টের মারে মূল চরিত্রের যে পতন তাকে ঘিরেই নাটকের প্রধান দ্বন্দ্ব বা সংকট সৃষ্টি হয়। সেই রকমই এক গ্রিক ট্যাজেডিতে যদি প্রোট্যাগনিস্ট বা প্রধান চরিত্রের মুখে সংলাপ দেওয়া হয়, ‘... দেবতার নিয়তির অঙ্গুলি স্পর্শে আমাদের মতো সাধারণ মানুষের জীবন বিপর্যস্ত করবে বারবার। আমরা ভাগ্যতাড়িত হব, অসহায় হয়ে কাঁদব, জীবন বিদীর্ণ হয়ে যাবে আমাদের। আর তারপরেও আমরাই সংগ্রাম করব ভাগ্যের বিরুদ্ধে, ধর্মের প্রতিপক্ষে...। মানুষের যুদ্ধ জারি থাকছে... ।’ তখন কি নাটকটি আর গ্রিক ট্যাজেডি থাকে?
না, থাকে না। তখন নাটকটির উত্তরণ ঘটে। ছুঁয়ে যায় সমসময়কে। আধুনিক যুগকে, আধুনিক ভাবনাকে। আধারটি গ্রিক ট্যাজেডির হলেও নাটকটি হয়ে ওঠে ভীষণভাবেই চিরকালীন বা যাকে বলে ক্ল্যাসিক। এটাই চমৎকারিত্ব ব্রাত্য বসুর লেখনির। গ্রিক ট্যাজেডির মোড়ক অক্ষুণ্ণ রেখে অদ্ভুত পারদর্শীতায় নাটকের নানা মুহূর্তে ছুঁয়ে ছুঁয়ে গিয়েছেন আধুনিক সমাজকে, বিদ্রুপ করেছেন রাজনৈতিক মুর্খতাকে, গণতন্ত্রের কথা বলতে গিয়ে সংলাপে ঝরে পড়েছে শ্লেষ। আর দর্শকাসন থেকে উড়ে এসেছে করতালি ধ্বনি।
নাটকের নাম ‘রানি ক্রেউসা’। ব্রাত্য বসুর লেখা একটি মৌলিক গ্রিক ট্যাজেডি। গ্রিক ট্যাজেডির যেসব বিশেষত্ব থাকে তার প্রায় সব ক’টিই উপস্থিত এ নাটকে। রানি ক্রেউসাই এই নাটকের প্রোট্যাগনিস্ট বা কেন্দ্রীয় চরিত্র। অদৃষ্টের পরিহাসে তিনি পড়েন এক অদ্ভুত সংকটে। যার জেরে তাঁর জীবন সংকটাপন্ন হয়ে পড়ে। ক্রেউসা আথেন্সের রাজা ইরেকথিয়াসের চতুর্থ কন্যা। তার বিয়ে হয় রাজা যেথাসের সঙ্গে। কিন্তু তাদের কোলে কোনও সন্তান আসছিল না। সন্তান কামনায় রাজা যেথাস স্মরাণপন্ন হন দেবতা আপোল্লন বা অ্যাপোলোর। আপোল্লন বলেন, বেশ কিছুদিন বাদে যেথাস ও ক্রেউসার কোলে আসবে ডোরাস নামে একপুত্র সন্তান। কিন্তু তার আগে আপোল্লনের মন্দিরের সেবক আওন নামের এক কিশোরকে দত্তক নিতে হবে তাদের। আওনই হবে রাজা যেথাসের সিংহাসনের উত্তরাধিকারী। ডোরাস বড় হওয়ার পর অবশ্য আওন সিংহাসন ছেড়ে দেবে তাকে। কিন্তু এই ব্যবস্থা মানতে রাজি নয় রানি ক্রেউসা। ক্রেউসার আপত্তি অগ্রাহ্য করেই যেথাস আওনের অভিষেকের ব্যবস্থা করে। কিন্তু ক্রেউসা আওনের জীবনহানির ব্যবস্থা পাকা করে ফেলে নিজের একান্ত অনুগত এক ভৃত্যের সাহায্যে। এর পরেই মোড় ঘোরে কাহিনীর। আপোল্লনের মন্দির থেকে এক সেবিকা এসে হাজির হয় ক্রেউসার সঙ্গে দেখা করতে। সেই সেবিকা কিছু গোপন খবর দেয় রানিকে। আর তাতেই মাথা ঘুরে যায় রানির।
রানি ক্রেউসার ভূমিকায় ভীষণ খেটে অভিনয় করেছেন নিবেদিতা মুখোপাধ্যায়। বিশেষ করে তাঁর শরীরী অভিনয় প্রশংসাযোগ্য। তাঁর স্বরক্ষেপন, বাচিক অভিনয়ও মন্দ নয়। কিন্তু যাঁদের শম্ভু মিত্র, তৃপ্তি মিত্রের অভিনয় সমৃদ্ধ গ্রিক ট্যাজেডি দেখার বা অন্তত শোনার অভিজ্ঞতা রয়েছে, কিংবা যাঁরা রুদ্রপ্রসাদ সেনগুপ্ত ও স্বাতীলেখা সেনগুপ্ত অভিনীত আন্তিগোনে দেখেছেন তাঁদের কাছে এই ধরনের ‘লার্জার দ্যান লাইফ’ চরিত্রের অভিনেতাদের থেকে আরও বেশি কিছু চাহিদা থাকে। বিশেষ করে কণ্ঠমাধুর্য। ঠিক এই জায়গাতেই পিছিয়ে এ নাটকের অভিনেতারা। পাস মার্ক পাবেন না রাজা যেথাসের ভূমিকাভিনেতা সাহেব চট্টোপাধ্যায়ও। তাঁকে সংলাপ বলার ধরন অর্থাৎ স্ক্যানিং এবং মডিউলেশন নিয়ে অনেক ভাবতে হবে। তবে তিনি যথেষ্ট চেষ্টা যে করেছেন তা তাঁর অভিনয়ে ধরা পড়ে। সাহেবের চমৎকার চেহারা অবশ্য এই চরিত্রের পক্ষে বেশ মানানসই। স্বভাবসুলভ অভিনয় করে দর্শকের মন কেড়েছেন সুপ্রিয় দত্ত। তিনি এই নাটকে রাজার হয়ে যুক্তি লড়াইয়ে নেমেছিলেন গ্লকাস রূপে।
এই গ্লকাস চরিত্রটি এই নাটকে খুব গুরুত্বপূর্ণ। কারণ, তাঁর মুখ দিয়েই অনেক দরকারি কথা বলিয়েছেন নাটককার। গণতন্ত্রের দরবারে যখন বিচার চলছে রানি ক্রেউসার তখন গ্লকাস বলছে, ‘যে দেশের আইন ধর্মের মোড়কে বাঁধা হয়, যারা সে আইন করে, প্রথমে বিপদে পড়ে তারা। আমাদের তাই উচিত, প্রথমে রাষ্ট্রনীতি থেকে রাজনীতিকে এবং রাজনীতি থেকে ধর্মকে বিচ্ছিন্ন করা...। নইলে চক্ষুষ্মান হয়েও আমরা ক্রমে ক্রমে অন্ধ হয়ে উঠব।’
এই সংলাপ থেকেই পরিষ্কার যে, নাটকের মোড়কটি গ্রিক ট্র্যাজেডির হলেও, একটি নিটোল গল্পের আধারে আসলে তা আমাদের বর্তমান সমাজের, শাসন ব্যবস্থার, আইনি ব্যবস্থার যে খুঁতগুলি রয়েছে তা আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। বিশ্বব্যপী যে গণতন্ত্রের ধ্বজা উড়িয়ে রেখেছে শাসককূল সেটা যে কতটা মেকী তা মনে করিয়ে দেয় রাজা যেথাস। যখন সে বলে, ‘গণতন্ত্রে মূর্খদের বাকস্বাধীনতা যেদিন থেকে আমর মেনে নিয়েছি, সেদিন থেকে রাজআজ্ঞার বল যে হ্রাস পেয়েছে, এ সবাই জানে।’ বিপ্লবী বামপন্থীরা তো এই মেকী গণতন্ত্রের বিরোধিতাই করে!
সব শেষে আসা যাক পরিচালনার বিষয়ে। খুব ভালো ডিজাইন করেছেন নীল মুখোপাধ্যায়। নাটক চলাকালীন যেভাবে কাহিনীর পরিণতির সঙ্গে তাল মিলিয়ে ‘আপস্টেজে’ ধীরে ধীরে দেবতা আপোল্লনের মূর্তিটি পূর্ণতা পায় সে ভাবনা দুর্দান্ত। ভালোলাগে রানি ক্রেউসাকে দিয়ে একটি লাল কাপড়কে ব্যবহার করিয়ে ব্যঞ্জনাময় দৃশ্যকল্পও। প্রতিটি দৃশ্যের ব্লকিং, কম্পোজিশনের পিছনে নীল যে তাঁর ক্ষুরধার মস্তিষ্কটি ব্যবহার করেছেন তা বোঝাই যায়। নাটককার ও নাট্যকারের সফল যুগলবন্দি দেখা যায় এই নাটকে।
এই নাটক পূর্ণতা পেত না যদি না নাটকের সঙ্গীত ভাবনার পিছনে থাকতেন প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়, যদি না থাকত পার্থ মজুমদারের সুচিন্তিত মঞ্চভাবনা। সৌমেন চক্রবর্তী রচিত আলো-আঁধারির মায়াজাল দৃশ্যকাব্যকে প্রস্ফুটিত করে সুচারুভাবে।
স্বস্তিনাথ শাস্ত্রী
17th  August, 2019
থিয়েটার পাড়ার গপ্পো
ঝামেলা ফেরত দিলাম, ইতি ছবিদা

পারিবারিক আভিজাত্য সত্ত্বেও যুবকটি থিয়েটার পাড়ার সঙ্গে যুক্ত হয়ে কালক্রমে হয়ে উঠলেন সিনেমা ও থিয়েটারের এক অপ্রতিদ্বন্দ্বী নট। ছবি বিশ্বাসের কথা শোনালেন ড. শঙ্কর ঘোষ।
বিশদ

17th  August, 2019
নর্দার্ন অ্যাভেনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটক

 সম্প্রতি পাইকপাড়া মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটকের এক বর্ণাঢ্য অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতে রুদ্রাণী পালের সঙ্গীত পরিচালনায় পরিবেশিত হয় রবীন্দ্রসঙ্গীত ‘আলোকের এই ঝর্ণা ধারায়’ গানটি। এদিনের অনুষ্ঠানে প্রথম নাটকটি ছিল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পরিবেশনায় ডেঙ্গু নিয়ে পুতুল নাটক।
বিশদ

17th  August, 2019
কমেডির মোড়কে ভূতদর্শন

সুপারন্যাচারাল বিষয়টি কী? আদৌ কি এর কোনও অস্তিত্ব আছে? এই বিষয়টি নিয়ে একই কলেজের দুই অধ্যাপক মহেশ মিত্র ও হরিনাথ কুণ্ডু সবসময় তর্ক-বিতর্ক করে। তাঁরা দু’জনে দু’রকম দৃষ্টিভঙ্গিতে দেখে বিষয়টিকে। সেইমতো তার ব্যাখ্যাও দেন।
বিশদ

17th  August, 2019
বিষ্ণু বসু ও নীতিকা বসু স্মারক বক্তৃতা 

বিষ্ণু বসু ও নীতিকা বসুর স্মৃতিতে প্রতিবছরের মতো এবারও দু’দিন ধরে বক্তৃতাসভার আয়োজন করেছিল কালিন্দী ব্রাত্যজন।   বিশদ

10th  August, 2019
একসঙ্গে ছোটদের তিনটি নাটক 

সম্প্রতি ‘দি বয়েজ ওন লাইব্রেরি’ নিবেদিত এবং ‘দি বয়েজ ওন শিশু কিশোর নাট্য প্রশিক্ষণ কেন্দ্র’ প্রযোজিত তিনটি স্বল্প দৈর্ঘ্যের নাটক একসঙ্গে মঞ্চস্থ হলো। ‘পাখিদের পাঠশালা’, ‘আঁধার বনের আলো’ এবং ‘ভাঙ্গা ম্যাকবেথ’, এই তিনটি নাটকের শিল্পীরা শিশু এবং কিশোর।   বিশদ

10th  August, 2019
যাত্রার গব্বর সিং ছিলেন দিলীপ চট্টোপাধ্যায় 

সোনাই দীঘি পালার ভাবনা কাজির রূপকার নটসূর্য দিলীপ চট্টোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। 
বিশদ

10th  August, 2019
শাড়ির সঙ্গে বুটজুতো পরে কলেজে যেতেন

আগামী ৫ আগস্ট কেয়া চক্রবর্তীর জন্মদিন। নান্দীকারে থাকাকালীন তাঁকে খুব কাছ থেকে দেখেছেন, সেই অভিজ্ঞতায় ভর করে তাঁকে স্মরণ করলেন প্রকাশ ভট্টাচার্য।
বিশদ

03rd  August, 2019
সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রত্যাখ্যান
করলেন থিয়েটারকর্মী এস রঘুনন্দন

গত ১৭ জুলাই মঙ্গলবার তাঁর নাম ঘোষিত হয় ২০১৮ সালের সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রাপক হিসেবে। পরদিন অর্থাৎ ১৮ জুলাই বুধবার সামাজিক সংযোগ মাধ্যমগুলিতে একটি খোলা চিঠি লিখে সেই পুরষ্কার প্রত্যাখ্যান করলেন কর্ণাটকের নাট্যব্যক্তিত্ব এস রঘুননন্দন। বিশদ

03rd  August, 2019
 ভীষণভাবে রাজনৈতিক ও প্রাসঙ্গিক এক নাটক
সীতায়ন

 দীর্ঘ বনবাস কাটিয়ে, রাবণকে যুদ্ধে পরাজিত ও নিহত করে, অবশেষে অযোধ্যা ফিরলেন রামচন্দ্র। স্বামীর অপেক্ষায় থাকা সীতার দুর্বিষহ জীবনযাপনের অবসান হতে চলল। কিন্তু সত্যি কি শেষ হল?
বিশদ

03rd  August, 2019
 নান্দীপটের নাট্যপত্র প্রকাশ

  বার্ষিক নান্দীপটের নাট্যপত্র প্রকাশিত হল তৃপ্তি মিত্র সভাগৃহে। তাদের চল্লিশতম বর্ষপূর্তি উপলক্ষে প্রকাশিত এই পত্রিকাটির আনুষ্ঠানিক প্রকাশ করে কবি শঙ্খ ঘোষ বলেন, পত্রিকাটি যথাসাধ্য ভালো করার চেষ্টা করেছে এরা। দেখে বেশ ভালো লেগেছে।
বিশদ

03rd  August, 2019
 রাত তখন বারোটা

  লোভে পাপ পাপে মৃত্যু। এই পুরনো প্রবাদটি যে কতটা সত্যি তা আমরা হরহামেশাই মালুম করতে পারি। প্রতিদিন খবরের কাগজ খুললে কিংবা টেলিভিশন চ্যানেলের নিউজ বুলেটিনে এ ধরনের একাধিক ঘটনার কথা শোনা যায়।
বিশদ

03rd  August, 2019
ইন্দিরা গান্ধী এসেছিলেন অ্যান্টনি কবিয়াল দেখতে 

বাংলা পেশাদারি রঙ্গমঞ্চের পীঠস্থান হাতিবাগান ও সংলগ্ন অঞ্চল। ইংল্যান্ডের থিয়েটার পাড়ার সঙ্গে একসময়ে যার তুলনা করা হতো। আজ সবই অতীত। সেই অতীতের গল্পকথায় ড. শঙ্কর ঘোষ।
বিশদ

27th  July, 2019
 রঙ্গমঞ্চে সাহেব

কলকাতার রঙ্গমঞ্চে আত্মপ্রকাশ করতে চলেছেন অভিনেতা গায়ক সাহেব চট্টোপাধ্যায়। একান্ত সাক্ষাৎকারে নাটক নিয়ে নানা অভিজ্ঞতার কথা তিনি আমাদের প্রতিনিধি চৈতালি দত্তকে জানালেন।
বিশদ

27th  July, 2019
ম্যাকবেথ বাদ্যর শততম
অভিনয় ও ফ্র্যাঙ্কেন্স্টাইন

থিয়েটার নিয়েই সদা ব্যস্ত কসবা অর্ঘ্য’র মনীশ মিত্র। থিয়েটারেই তাঁর যাপন। তাঁর ভাবনা জুড়ে শুধুই থিয়েটার। থিয়েটারের শিকড়ে পৌঁছে, নতুন দৃষ্টিভঙ্গি, ভাবনাকে সঙ্গী করে, থিয়েটারের এক নতুন ভাষাকে, নিজের মতো করে তৈরি করেছেন। এই ভাষা, কল্পনার সার্থক প্রয়োগ দেখা গিয়েছে ‘ম্যাকবেথ বাদ্যে’।
বিশদ

27th  July, 2019
একনজরে
করাচি, ১৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে মৃত্যু হল পাঁচজনের। এঁদের মধ্যে রয়েছেন শীর্ষ তালিবান নেতা মুল্লা হাইবাতুল্লার ভাই হাফিজ আহমাদুল্লা। কোয়েত্তা থেকে ২৫ কিলোমিটার দূরে কুচলক এলাকায় রয়েছে শেখ হাইবাতুল্লা মাদ্রাসা। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা বিশ্বেই মধ্যবিত্ত শ্রেণী বাড়ছে দ্রুত। নতুন প্রজন্ম অর্থ উপার্জন করছে বলেই এই শ্রেণীর বাড়বাড়ন্ত। সরকারেরও উচিত তাদের কাজের সুযোগ করে দেওয়া। সেই কারণেই সরকার যতটা পেনশন খাতে খরচ করে, তার চেয়ে গুরুত্ব দেওয়া উচিত শিক্ষা খাতে ...

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM

তপসিয়ায় বহুতলে আগুন, দমকলের ১টি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে 

05:43:00 PM

শেক্সপিয়র সরণীর ঘটনায় ধৃতের পুলিস হেফাজত 
শেক্সপিয়র সরণীর ঘটনায় ২৯ আগস্ট পর্যন্ত ধৃতের পুলিস হেফাজত। ...বিশদ

04:09:25 PM