Bartaman Patrika
রঙ্গভূমি
 

বিষ্ণু বসু ও নীতিকা বসু স্মারক বক্তৃতা 

বিষ্ণু বসু ও নীতিকা বসুর স্মৃতিতে প্রতিবছরের মতো এবারও দু’দিন ধরে বক্তৃতাসভার আয়োজন করেছিল কালিন্দী ব্রাত্যজন।
বিষ্ণু বসু স্মারক বক্তৃতা
প্রথমদিনের অর্থাৎ বিষ্ণু বসু স্মারক বক্তৃতার বিষয় ছিল – অভিনেতা ও নির্দেশকের সম্পর্ক। প্রবীন নাট্যাভিনেতা পঙ্কজ মুন্সির উপস্থাপনার মধ্যে দিয়ে একটা চমৎকার পরিবেশ তৈরি হয়ে যায়। এরপর এদিনের বক্তা, গৌতম হালদার, তাঁর স্বভাবসিদ্ধ মনোগ্রাহী বচনভঙ্গি, সাবলীলতা ও কৌতুকবোধের মধ্যে দিয়ে চমৎকার বক্তব্য রাখেন।
নট ও নাট্যকার মূলত তাঁর অভিনয় জীবনের তেত্রিশ বছরের অভিজ্ঞতার ঝুলি থেকে কিছু কিছু নির্দেশকের কথা তুলে ধরেন, যাঁদের সঙ্গে কাজ করে তিনি তৃপ্ত, আপ্লুত এবং সমৃদ্ধ হয়েছেন। তাঁর প্রথম জীবনের গুরু, হর ভট্টাচার্জর কথা দিয়ে তাঁর বক্তব্য শুরু করেন গৌতম। ইনিই সেই নির্দেশক, যিনি তাঁকে বৈজ্ঞানিক অভিনয়ের পাঠ দিয়েছিলেন। তাঁর যুক্তিপূর্ণ এবং বলিষ্ঠ বক্তৃতায় উঠে এসেছে রুদ্রপ্রসাদ, দেবেশ, সুমন, বিপ্লব, ব্রাত্য, দুই দেবাশিস সহ এস কৃষ্ণানজির কথা। শম্ভু মিত্রের সঙ্গে সেই অর্থে কাজ না করলেও তাঁকে গুরু মেনেছেন, যেহেতু এক সময় তিনি এই মহান নাট্যকার ও অভিনেতার অভিনয় দ্বারা প্রভাবিত হয়েছেন।
একজন সবল অভিনেতা ও একজন দুর্বল নির্দেশক, কিম্বা উল্টোটা যদি হয়, অথবা একজন দুর্বল অভিনেতা এবং দুর্বল নির্দেশক, বা একজন সবল অভিনেতা ও একজন সবল পরিচালক একসঙ্গে যদি কাজ করেন, তাহলে কী কী সুবিধে বা কী কী অসুবিধে হতে পারে তার এক বাস্তব এবং চমৎকার ব্যাখ্যা দিলেন গৌতম। যা উপস্থিত প্রতিটি তরুণ নাট্যকর্মীকে নতুন ভাবনায় উজ্জীবিত করল, তা বলাই বাহুল্য। একজন নির্দেশকের যন্ত্রণাকে যদি একজন অভিনেতা মনপ্রাণ দিয়ে অনুভব করতে পারেন, তবে তিনিই তো সবল অভিনেতা। তেমনই একজন অভিনেতার চাওয়া পাওয়াগুলোকে যদি একজন পরিচালক ঠিকঠিক লক্ষ্য করতে পারেন, তিনিই তো সবল পরিচালক।
গৌতমের বক্তব্যের পর উপস্থিত শ্রোতা-দর্শকবৃন্দ সেদিনের বিষয় নিয়ে নানা প্রশ্ন রাখেন অভিনেতার কাছে। যে তালিকায় ছিলেন স্বয়ং ব্রাত্য বসু। যাঁর পিতা-মাতার স্মৃতিতেই এই বক্তৃতা সভার আয়োজন। গৌতমও মহা উৎসাহে সব প্রশ্নের উত্তর দেন।
অজয় মুখোপাধ্যায়
নীতিকা বসু স্মারক বক্তৃতা
একজন চিত্রশিল্পী তাঁর সৃষ্টিকে মঞ্চসজ্জার সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে নাটকের উপস্থাপনায় কতখানি অপরিহার্য হয়ে ওঠে সেকথাই শোনালেন স্বয়ং শিল্পী হিরণ মিত্র। ‘থিয়েটার-যা দেখেছি’ বিষয়ে তাঁর দীর্ঘ আলোচনায় নানা অভিজ্ঞতার সঙ্গে ভাগ করে নিলেন তাঁর শিল্পসত্তাকে। কালিন্দী ব্রাত্যজন আয়োজিত ‘নীতিকা বসু স্মারক বক্তৃতায়’ গ্রাম্য পরিবেশে বেড়ে ওঠা শিল্পীর একেবারে ছোটবেলার শিক্ষার কথা দিয়ে শুরু করেন। সেখান থেকেই তাঁর রং-তুলির সঙ্গে পরিচয়। প্রথম জীবনে তাঁর হাতেখড়ি হয় একজন পটুয়া ও সাইনবোর্ড আঁকার শিল্পীর মাধ্যমে। সেইসময় ইউরোপীয় শিল্প শিক্ষার ধারা এখানে প্রতিষ্ঠিত ছিল। তখন এ দেশে অস্বচ্ছ জল রংয়ে কাজ হতো। স্বচ্ছ জল রংয়ের প্রচলন এখানে ছিল না। সেইসময় ইউরোপিয়ানরা শাসন করত। তারা হিউমিলিয়েট করত এখানকার মানুষদের। আর্টের বিপ্লব ঘটে গেল ইউরোপে। বাজার সৃষ্টির জন্য তাদের তৈরি রং, তুলির ব্যবহার করতে হবে এরকম একটা পরিস্থিতির সৃষ্টি হল তখন।
এর কিছুদিন পর আর্ট কলেজে আসেন তিনি। সেখানেই জোছন দস্তিদারের নাটক ‘সিরাজদৌল্লা’তে যুক্ত হন। ‘আমি নাটককে মনে করি তিলোত্তমা। এর মধ্যে অনেক আর্ট ফর্ম, অভিব্যক্তি জড়িয়ে আছে। নাটক আমার কাছে জীবন্ত চরিত্র। এটা খুব গুরুত্বপূর্ণ। নানারকম আর্টের প্রয়োগ হয়ে ওঠে। নাটকের গতিময়তা ছবি আঁকাতেও আসে। নাটকের রিহার্সাল দেখাটা আমার কাছে কোরিওগ্রাফ দেখার মতো। যেমন সিনেমা দেখার চেয়ে তার ‘রাশ’ দেখাটা মজার।’ নাটকের মহড়াকে দৃশ্যবদ্ধ করি, আঁকতে থাকি। যখন নাটক পাঠ হয়, চরিত্র নির্বাচন হয়েছে বা হয়নি, সেই সময়টা খুব গুরুত্বপূর্ণ। তখন ভার্জিন সময়, শুধুমাত্র ধ্বনি আছে। ধ্বনি দূরত্ব আছে। চরিত্রটাকে চিত্রণ করে। সংলাপের কাঠামো আছে তার মধ্যে চিত্র আছে। সেই সময় দৃশ্য কল্পনা করতে পারি। থিয়েটার ডকুমেন্ট। নিজের ছবির কল্পনার মধ্যে সংযোগ করি। ব্যাক স্টেজে যে গল্প হয় সেকথাও বলেন। নিজস্ব নাটক দেখার অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, একজন শিল্পীকে নিয়ে যখন বায়োগ্রাফিক্যালি কাজ হয়, তখন সেই শিল্পীর ভাবনা ও দর্শনকে গুরুত্ব দেওয়া উচিত। অভিনেতাদের প্রাথমিক কাজ অভিনয় করা। শম্ভু মিত্র, গ্যালিলিওর প্রসঙ্গ এনে বলেন, অভিনেতা-অভিনেত্রীর সঙ্গে মঞ্চের চরিত্রের সম্পর্ক। শিল্পী হিসাবে তাই চরিত্র হিসাবে দেখার ও প্রতিষ্ঠা করার চেষ্টা করেছি। নাটককে সম্মিলিত যৌথ কর্মশালার মতো মনে হয়। ভিস্যুয়াল অর্কেস্ট্রেশন মনে হয় নাটককে। মঞ্চে অ্যাবস্ট্রাকশন নিয়ে কাজ করেছি নাটকে। আলো, পোশাক, শব্দ প্রক্ষেপণের সঙ্গে কথা বলে আলোচনা করে নিই। বাংলা অকাদেমি প্রেক্ষাগৃহে আয়োজিত এই আলোচনায় উপস্থাপকের ভূমিকায় ছিলেন সুব্রত ঘোষ।
কলি ঘোষ 
10th  August, 2019
একসঙ্গে ছোটদের তিনটি নাটক 

সম্প্রতি ‘দি বয়েজ ওন লাইব্রেরি’ নিবেদিত এবং ‘দি বয়েজ ওন শিশু কিশোর নাট্য প্রশিক্ষণ কেন্দ্র’ প্রযোজিত তিনটি স্বল্প দৈর্ঘ্যের নাটক একসঙ্গে মঞ্চস্থ হলো। ‘পাখিদের পাঠশালা’, ‘আঁধার বনের আলো’ এবং ‘ভাঙ্গা ম্যাকবেথ’, এই তিনটি নাটকের শিল্পীরা শিশু এবং কিশোর।   বিশদ

10th  August, 2019
যাত্রার গব্বর সিং ছিলেন দিলীপ চট্টোপাধ্যায় 

সোনাই দীঘি পালার ভাবনা কাজির রূপকার নটসূর্য দিলীপ চট্টোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। 
বিশদ

10th  August, 2019
শাড়ির সঙ্গে বুটজুতো পরে কলেজে যেতেন

আগামী ৫ আগস্ট কেয়া চক্রবর্তীর জন্মদিন। নান্দীকারে থাকাকালীন তাঁকে খুব কাছ থেকে দেখেছেন, সেই অভিজ্ঞতায় ভর করে তাঁকে স্মরণ করলেন প্রকাশ ভট্টাচার্য।
বিশদ

03rd  August, 2019
সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রত্যাখ্যান
করলেন থিয়েটারকর্মী এস রঘুনন্দন

গত ১৭ জুলাই মঙ্গলবার তাঁর নাম ঘোষিত হয় ২০১৮ সালের সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রাপক হিসেবে। পরদিন অর্থাৎ ১৮ জুলাই বুধবার সামাজিক সংযোগ মাধ্যমগুলিতে একটি খোলা চিঠি লিখে সেই পুরষ্কার প্রত্যাখ্যান করলেন কর্ণাটকের নাট্যব্যক্তিত্ব এস রঘুননন্দন। বিশদ

03rd  August, 2019
 ভীষণভাবে রাজনৈতিক ও প্রাসঙ্গিক এক নাটক
সীতায়ন

 দীর্ঘ বনবাস কাটিয়ে, রাবণকে যুদ্ধে পরাজিত ও নিহত করে, অবশেষে অযোধ্যা ফিরলেন রামচন্দ্র। স্বামীর অপেক্ষায় থাকা সীতার দুর্বিষহ জীবনযাপনের অবসান হতে চলল। কিন্তু সত্যি কি শেষ হল?
বিশদ

03rd  August, 2019
 নান্দীপটের নাট্যপত্র প্রকাশ

  বার্ষিক নান্দীপটের নাট্যপত্র প্রকাশিত হল তৃপ্তি মিত্র সভাগৃহে। তাদের চল্লিশতম বর্ষপূর্তি উপলক্ষে প্রকাশিত এই পত্রিকাটির আনুষ্ঠানিক প্রকাশ করে কবি শঙ্খ ঘোষ বলেন, পত্রিকাটি যথাসাধ্য ভালো করার চেষ্টা করেছে এরা। দেখে বেশ ভালো লেগেছে।
বিশদ

03rd  August, 2019
 রাত তখন বারোটা

  লোভে পাপ পাপে মৃত্যু। এই পুরনো প্রবাদটি যে কতটা সত্যি তা আমরা হরহামেশাই মালুম করতে পারি। প্রতিদিন খবরের কাগজ খুললে কিংবা টেলিভিশন চ্যানেলের নিউজ বুলেটিনে এ ধরনের একাধিক ঘটনার কথা শোনা যায়।
বিশদ

03rd  August, 2019
ইন্দিরা গান্ধী এসেছিলেন অ্যান্টনি কবিয়াল দেখতে 

বাংলা পেশাদারি রঙ্গমঞ্চের পীঠস্থান হাতিবাগান ও সংলগ্ন অঞ্চল। ইংল্যান্ডের থিয়েটার পাড়ার সঙ্গে একসময়ে যার তুলনা করা হতো। আজ সবই অতীত। সেই অতীতের গল্পকথায় ড. শঙ্কর ঘোষ।
বিশদ

27th  July, 2019
 রঙ্গমঞ্চে সাহেব

কলকাতার রঙ্গমঞ্চে আত্মপ্রকাশ করতে চলেছেন অভিনেতা গায়ক সাহেব চট্টোপাধ্যায়। একান্ত সাক্ষাৎকারে নাটক নিয়ে নানা অভিজ্ঞতার কথা তিনি আমাদের প্রতিনিধি চৈতালি দত্তকে জানালেন।
বিশদ

27th  July, 2019
ম্যাকবেথ বাদ্যর শততম
অভিনয় ও ফ্র্যাঙ্কেন্স্টাইন

থিয়েটার নিয়েই সদা ব্যস্ত কসবা অর্ঘ্য’র মনীশ মিত্র। থিয়েটারেই তাঁর যাপন। তাঁর ভাবনা জুড়ে শুধুই থিয়েটার। থিয়েটারের শিকড়ে পৌঁছে, নতুন দৃষ্টিভঙ্গি, ভাবনাকে সঙ্গী করে, থিয়েটারের এক নতুন ভাষাকে, নিজের মতো করে তৈরি করেছেন। এই ভাষা, কল্পনার সার্থক প্রয়োগ দেখা গিয়েছে ‘ম্যাকবেথ বাদ্যে’।
বিশদ

27th  July, 2019
 ফের মঞ্চে পরশুরাম

তিনজন পরিচিত মানুষের আড্ডা। নানা বিষয় ঠাঁই পাচ্ছে তাদের আড্ডায়। সাম্প্রতিক বিষয়ের হাত ধরে কখনও তাঁরা পৌঁছে যাচ্ছেন মহাকাব্যের সময়ে। আলোচনায় উঠে আসছে রামায়ণকথা, অতীত কথা। কিন্তু রামায়ণ মানে কি শুধুই অতীত? তার সঙ্গে কি আজকের সম্পর্ক নেই? নিশ্চয়ই আছে। রামায়ণতো মানুষের কথা বলে।
বিশদ

27th  July, 2019
 ফের অনিকেত সন্ধ্যা

  ২৭ বছর আগে হইচই ফেলে দেওয়া নাটক ‘অনিকেত সন্ধ্যা’ ফের মঞ্চস্থ হতে চলেছে। গত শতকের ন’য়ের দশকে কলকাতার বিভিন্ন রঙ্গমঞ্চে হাউস ফুল শো হতো এই নাটকের। সেই সময়ে মোট ৪০০ রজনী অভিনীত হয়েছিল নাটকটি। এই নাটকের বিষয়বস্তু বার্ধক্যের যন্ত্রণা।
বিশদ

27th  July, 2019
 যাত্রায় এনেছিলেন নতুন যুগের হাওয়া
সন্দীপন বিশ্বাস

১৯৬৮ সাল। নানা পরিস্থিতিতে তখন অস্থির তাঁর জীবন। নিজের দল এলটিজি থেকে তখন তিনি বিতাড়িত। আগের বছরেই তাঁকে রাজনৈতিক কারণে জেলে যেতে হয়েছিল। চারিদিকের চেনা মানুষগুলি কেমন যেন অচেনা হয়ে উঠেছিল। তাঁর নাটক করার জায়গাটা তখন প্রায় বন্ধই হয়ে গিয়েছে। কিন্তু তিনি থেমে থাকার পাত্র নন।
বিশদ

13th  July, 2019
 হত্যাকারী কে?

  গত ১৫ই মে সুজাতা সদনে অনুষ্ঠিত হল বেহালা বাতায়ন নিবেদিত নাটক ‘হত্যাকারী’। নাটকটি লিখেছেন বৈদ্যনাথ মুখোপাধ্যায়। নির্দেশনা দিয়েছেন নবকুমার বন্দ্যোপাধ্যায়। একটি বধুহত্যাকে কেন্দ্র করে এই নাটকের ঘটনাচক্র আবর্তিত হয়। একাঙ্ক নাটকটি পুরোটাই অধ্যাপক নরেন পালের বৈঠকখানায়।
বিশদ

13th  July, 2019
একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: ঘূর্ণির শিল্পী সুবীর পাল ‘লিমকা বুক অব রেকডর্সে’ নাম তুলে ফেললেন। সুবীরবাবুর ঝুলিতে অনেক আগেই এসেছে রাষ্ট্রপতি পুরস্কার। একইসঙ্গে বৃহৎ মূর্তি(লার্জার দ্যান লাইফ) এবং ক্ষুদ্র ভাস্কর্য তৈরি করে তিনি ঠাঁই পেয়েছেন লিমকা বুকে। ভেঙে ফেলেছেন আগের রেকর্ডও। সম্প্রতি ...

সংবাদদাতা রায়গঞ্জ: নানা অনিয়মের অভিযোগ তুলে উত্তর দিনাজপুর জেলাজুড়ে সমস্ত ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের বিরুদ্ধে আন্দোলনে নামছে কংগ্রেস। অভিযোগ, জেলা ও ব্লক স্তরের ভূমি সংস্কার দপ্তরগুলিতে নানা বেআইনি কাজ হচ্ছে। অনৈতিক ভাবে টাকা নিয়ে গরিব মানুষদের নামে থাকা জমি ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতে একের পর এক পুলিসি অভিযানে ধরা পড়েছে বেশ কয়েকজন জেএমবি জঙ্গি। তাই জায়গা পরিবর্তন করে মধ্য ভারতে ঘাঁটি বানাতে শুরু করেছিল এই জঙ্গি সংগঠনের সদস্যরা।  ...

 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৯/০(৫ ওভার)  

07:49:21 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ৮/০(১.৩ ওভার) 

07:24:54 PM