Bartaman Patrika
রঙ্গভূমি
 

বিষ্ণু বসু ও নীতিকা বসু স্মারক বক্তৃতা 

বিষ্ণু বসু ও নীতিকা বসুর স্মৃতিতে প্রতিবছরের মতো এবারও দু’দিন ধরে বক্তৃতাসভার আয়োজন করেছিল কালিন্দী ব্রাত্যজন।
বিষ্ণু বসু স্মারক বক্তৃতা
প্রথমদিনের অর্থাৎ বিষ্ণু বসু স্মারক বক্তৃতার বিষয় ছিল – অভিনেতা ও নির্দেশকের সম্পর্ক। প্রবীন নাট্যাভিনেতা পঙ্কজ মুন্সির উপস্থাপনার মধ্যে দিয়ে একটা চমৎকার পরিবেশ তৈরি হয়ে যায়। এরপর এদিনের বক্তা, গৌতম হালদার, তাঁর স্বভাবসিদ্ধ মনোগ্রাহী বচনভঙ্গি, সাবলীলতা ও কৌতুকবোধের মধ্যে দিয়ে চমৎকার বক্তব্য রাখেন।
নট ও নাট্যকার মূলত তাঁর অভিনয় জীবনের তেত্রিশ বছরের অভিজ্ঞতার ঝুলি থেকে কিছু কিছু নির্দেশকের কথা তুলে ধরেন, যাঁদের সঙ্গে কাজ করে তিনি তৃপ্ত, আপ্লুত এবং সমৃদ্ধ হয়েছেন। তাঁর প্রথম জীবনের গুরু, হর ভট্টাচার্জর কথা দিয়ে তাঁর বক্তব্য শুরু করেন গৌতম। ইনিই সেই নির্দেশক, যিনি তাঁকে বৈজ্ঞানিক অভিনয়ের পাঠ দিয়েছিলেন। তাঁর যুক্তিপূর্ণ এবং বলিষ্ঠ বক্তৃতায় উঠে এসেছে রুদ্রপ্রসাদ, দেবেশ, সুমন, বিপ্লব, ব্রাত্য, দুই দেবাশিস সহ এস কৃষ্ণানজির কথা। শম্ভু মিত্রের সঙ্গে সেই অর্থে কাজ না করলেও তাঁকে গুরু মেনেছেন, যেহেতু এক সময় তিনি এই মহান নাট্যকার ও অভিনেতার অভিনয় দ্বারা প্রভাবিত হয়েছেন।
একজন সবল অভিনেতা ও একজন দুর্বল নির্দেশক, কিম্বা উল্টোটা যদি হয়, অথবা একজন দুর্বল অভিনেতা এবং দুর্বল নির্দেশক, বা একজন সবল অভিনেতা ও একজন সবল পরিচালক একসঙ্গে যদি কাজ করেন, তাহলে কী কী সুবিধে বা কী কী অসুবিধে হতে পারে তার এক বাস্তব এবং চমৎকার ব্যাখ্যা দিলেন গৌতম। যা উপস্থিত প্রতিটি তরুণ নাট্যকর্মীকে নতুন ভাবনায় উজ্জীবিত করল, তা বলাই বাহুল্য। একজন নির্দেশকের যন্ত্রণাকে যদি একজন অভিনেতা মনপ্রাণ দিয়ে অনুভব করতে পারেন, তবে তিনিই তো সবল অভিনেতা। তেমনই একজন অভিনেতার চাওয়া পাওয়াগুলোকে যদি একজন পরিচালক ঠিকঠিক লক্ষ্য করতে পারেন, তিনিই তো সবল পরিচালক।
গৌতমের বক্তব্যের পর উপস্থিত শ্রোতা-দর্শকবৃন্দ সেদিনের বিষয় নিয়ে নানা প্রশ্ন রাখেন অভিনেতার কাছে। যে তালিকায় ছিলেন স্বয়ং ব্রাত্য বসু। যাঁর পিতা-মাতার স্মৃতিতেই এই বক্তৃতা সভার আয়োজন। গৌতমও মহা উৎসাহে সব প্রশ্নের উত্তর দেন।
অজয় মুখোপাধ্যায়
নীতিকা বসু স্মারক বক্তৃতা
একজন চিত্রশিল্পী তাঁর সৃষ্টিকে মঞ্চসজ্জার সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে নাটকের উপস্থাপনায় কতখানি অপরিহার্য হয়ে ওঠে সেকথাই শোনালেন স্বয়ং শিল্পী হিরণ মিত্র। ‘থিয়েটার-যা দেখেছি’ বিষয়ে তাঁর দীর্ঘ আলোচনায় নানা অভিজ্ঞতার সঙ্গে ভাগ করে নিলেন তাঁর শিল্পসত্তাকে। কালিন্দী ব্রাত্যজন আয়োজিত ‘নীতিকা বসু স্মারক বক্তৃতায়’ গ্রাম্য পরিবেশে বেড়ে ওঠা শিল্পীর একেবারে ছোটবেলার শিক্ষার কথা দিয়ে শুরু করেন। সেখান থেকেই তাঁর রং-তুলির সঙ্গে পরিচয়। প্রথম জীবনে তাঁর হাতেখড়ি হয় একজন পটুয়া ও সাইনবোর্ড আঁকার শিল্পীর মাধ্যমে। সেইসময় ইউরোপীয় শিল্প শিক্ষার ধারা এখানে প্রতিষ্ঠিত ছিল। তখন এ দেশে অস্বচ্ছ জল রংয়ে কাজ হতো। স্বচ্ছ জল রংয়ের প্রচলন এখানে ছিল না। সেইসময় ইউরোপিয়ানরা শাসন করত। তারা হিউমিলিয়েট করত এখানকার মানুষদের। আর্টের বিপ্লব ঘটে গেল ইউরোপে। বাজার সৃষ্টির জন্য তাদের তৈরি রং, তুলির ব্যবহার করতে হবে এরকম একটা পরিস্থিতির সৃষ্টি হল তখন।
এর কিছুদিন পর আর্ট কলেজে আসেন তিনি। সেখানেই জোছন দস্তিদারের নাটক ‘সিরাজদৌল্লা’তে যুক্ত হন। ‘আমি নাটককে মনে করি তিলোত্তমা। এর মধ্যে অনেক আর্ট ফর্ম, অভিব্যক্তি জড়িয়ে আছে। নাটক আমার কাছে জীবন্ত চরিত্র। এটা খুব গুরুত্বপূর্ণ। নানারকম আর্টের প্রয়োগ হয়ে ওঠে। নাটকের গতিময়তা ছবি আঁকাতেও আসে। নাটকের রিহার্সাল দেখাটা আমার কাছে কোরিওগ্রাফ দেখার মতো। যেমন সিনেমা দেখার চেয়ে তার ‘রাশ’ দেখাটা মজার।’ নাটকের মহড়াকে দৃশ্যবদ্ধ করি, আঁকতে থাকি। যখন নাটক পাঠ হয়, চরিত্র নির্বাচন হয়েছে বা হয়নি, সেই সময়টা খুব গুরুত্বপূর্ণ। তখন ভার্জিন সময়, শুধুমাত্র ধ্বনি আছে। ধ্বনি দূরত্ব আছে। চরিত্রটাকে চিত্রণ করে। সংলাপের কাঠামো আছে তার মধ্যে চিত্র আছে। সেই সময় দৃশ্য কল্পনা করতে পারি। থিয়েটার ডকুমেন্ট। নিজের ছবির কল্পনার মধ্যে সংযোগ করি। ব্যাক স্টেজে যে গল্প হয় সেকথাও বলেন। নিজস্ব নাটক দেখার অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, একজন শিল্পীকে নিয়ে যখন বায়োগ্রাফিক্যালি কাজ হয়, তখন সেই শিল্পীর ভাবনা ও দর্শনকে গুরুত্ব দেওয়া উচিত। অভিনেতাদের প্রাথমিক কাজ অভিনয় করা। শম্ভু মিত্র, গ্যালিলিওর প্রসঙ্গ এনে বলেন, অভিনেতা-অভিনেত্রীর সঙ্গে মঞ্চের চরিত্রের সম্পর্ক। শিল্পী হিসাবে তাই চরিত্র হিসাবে দেখার ও প্রতিষ্ঠা করার চেষ্টা করেছি। নাটককে সম্মিলিত যৌথ কর্মশালার মতো মনে হয়। ভিস্যুয়াল অর্কেস্ট্রেশন মনে হয় নাটককে। মঞ্চে অ্যাবস্ট্রাকশন নিয়ে কাজ করেছি নাটকে। আলো, পোশাক, শব্দ প্রক্ষেপণের সঙ্গে কথা বলে আলোচনা করে নিই। বাংলা অকাদেমি প্রেক্ষাগৃহে আয়োজিত এই আলোচনায় উপস্থাপকের ভূমিকায় ছিলেন সুব্রত ঘোষ।
কলি ঘোষ 
10th  August, 2019
সালকিয়া আগন্তুকের নাট্যোৎসব 

সালকিয়া আগন্তুক নাট্য সংস্থার পরিচালনায় উজ্জ্বল ঘোষ স্মরণে দুদিনব্যাপী একটি নাট্যোৎসবের আয়োজন করা হয়েছিল হাওড়ার রামগোপাল মঞ্চে।  বিশদ

অশনি নাট্যমের নাট্যোৎসব 

অবরুদ্ধ কাশ্মীর, এনআরসি, ডিটেনশন ক্যাম্প, নয়া ইউএপিএ আইন, অর্থনৈতিক মন্থরতা এসব নিয়ে দেশের মানুষের যখন উদ্বিগ্ন হওয়ার কথা তখনই ধর্ম ও মেকী জাতীয়তাবাদের মোড়ক দিয়ে দেশের নাগরিকদের ভুলিয়ে রাখার প্রচেষ্টা চোখে পড়ছে।  
বিশদ

উদীয়মান নারীর মঞ্চ 

গত বছরের মতো এবছরও মানিকতলা দলছুট নাট্য সংস্থা আয়োজন করেছে তাদের ‘উদীয়মান নারীর মঞ্চ’। আগামী ১৯ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত গোবরডাঙা সাংস্কৃতিক কেন্দ্রে চলবে এই উৎসব। প্রতিদিন চারটি করে নাটক মঞ্চস্থ হবে। বেশিরভাগ নাটকের পরিচালকই নারী।
বিশদ

অন্য চুপকথার নবম নাট্য উৎসব

প্রতিবছরের মতো এবছরও চাকদহ অন্য চুপকথার নাট্য উৎসব শুরু হয়েছে চাকদহের সম্প্রীতি মঞ্চে। চলেবে আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত। এবারের উৎসবে মোটা ছ’টি নাটক প্রদর্শিত হবে। প্রথমদিন অর্থাৎ ১৩ ডিসেম্বর ছিল ইন্দ্ররঙ্গ প্রযোজিত নাটক অদ্য শেষ রজনী। পরদিন ১৪ ডিসেম্বর দমদম শ্রুতিরঙ্গমের দুটি ছোট নাটক সত্য ডিরে এসো ও প্রমীলা পিয়াজি।  
বিশদ

গঙ্গা যমুনা নাট্য উৎসব 

আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ‘অনীকের গঙ্গ যমুনা নাট্য উৎসব’। এই উৎসব এবার ২২ বছরে পড়ল। এবছর তপন থিয়েটারে এই নাট্য উৎসবের সূচনা ডলস থিয়েটারের পুতুল নাটক দিয়ে। সেদিনই থাকবে দমদম কেন্দ্রীয় সংশোধনাগারের আবাসিকদের নাটক ‘রক্তকরবী’।
বিশদ

নটসেনার সরোজ নাট্যমেলা 

নটসেনা তাদের প্রয়াত পরিচালক সরোজ রায়কে স্মরণ করে আয়োজন করেছিল একটি নাট্যমেলার, যার শিরোনাম ‘সরোজ নাট্যমেলা’। গত ৮ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত দক্ষিণ কলকাতার তপন থিয়েটারে অনুষ্ঠিত হল এই নাট্যমেলা। প্রথমদিন ছিল একটি নাট্য বিষয়ক আলোচনা—বিদ্যালয় পাঠ্যসূচীতে থিয়েটার সংযুক্তিকরণ। 
বিশদ

মাঙ্গলিকের পরিবর্তন 

আমাদের চারধারে চলছে নানা বুজরুকির ব্যবসা। প্রচুর মানুষ নিয়মিত ঠকছেন। ঠকে শিখছেন। এক শ্রেণীর কর্মবিমুখ অলস মানুষ যারা অল্প আয়াসেই ধনী হওয়ার স্বপ্ন দেখে তারাই মূলত এই ধরনের ব্যবসার সফল উদ্যোগপতি। নারান এইরকমই এক লোক। সে মানুষকে নেশার কবল থেকে মুক্ত করার নামে এক বুজরুকির ব্যবসা চালায়। 
বিশদ

দেশের বর্তমান পরিস্থিতিতে প্রাসঙ্গিক এক নাট্য 

নবম বর্ষে তিলজলা ঋতুর নবতম প্রযোজনা ‘তরবারি সুমঙ্গল’ নাটকটি মঞ্চস্থ হল মধুসূদন মঞ্চে। গত ২৯শে অক্টোবর এই নাটকটির প্রথম উপস্থাপনা ছিল। নাটকটি লিখেছেন অশোক মুখোপাধ্যায়, নির্দেশনায় জয়ন্ত দীপ চক্রবর্তী। এর কাহিনী বর্তমানে ভারতীয় রাজনৈতিক প্রেক্ষাপটে অত্যন্ত প্রসঙ্গিক। 
বিশদ

দৈর্ঘ্যে স্বল্প কিন্তু গভীরতায় সাগর 

সম্প্রতি ‘ভাণ’ প্রযোজিত দুটি স্বল্প দৈর্ঘের নাটক পরপর মঞ্চস্থ হল— ‘বিষদিগ্ধা’ এবং ‘বিদ্যার সাগরেরা’। দুটি নাটকের নাটককার এবং নির্দেশক গৌরাঙ্গ দন্ডপাট। বিষয়গত দিক থেকে ‘বিষদিগ্ধা’ বেশ পরিচিত। দাম্পত্য অস্থিরতা এবং ব্যক্তিত্বের সংঘাত। স্বামী সফল নাট্যকার। 
বিশদ

বিষের রং নীল

একফোঁটা গরল যেমন মানুষের শরীরে প্রবেশ করলে শেষ করে দিতে পারে প্রাণ, তেমনিই অপরাধ ও অপরাধী মানসিকতা সমাজের ভীতে ধরিয়ে দিতে পারে ঘুণ। সেই ঘুণ ধীরে ধীরে ফোঁপড়া করে দেয় সমাজকে। ভেঙে পড়ে সমাজ ব্যবস্থা। শুরু হয় অরাজকতা। কিন্তু কীভাবে এর প্রতিরোধ করা যায়?  
বিশদ

নান্দীকারের গঙ্গাজলে গঙ্গাপুজো 

এ যেন গঙ্গাজলে গঙ্গাপুজো। যে প্রতিষ্ঠানটিকে বুকে আগলে সন্তানসম মমতায় লালন পালন করেছেন, সেই প্রতিষ্ঠানটিই যখন পালককে মহাসমারোহে সম্মান জানাতে চায় তখন কেমন লাগে? রুদ্রপ্রসাদ সেনগুপ্ত অর্থাৎ যাঁর সম্বন্ধে এই ভণিতা তিনি বললেন, আমার খুব বিচ্ছিরি লাগছে। কেন? ফোনে পাল্টা প্রশ্ন, লাগবে না? 
বিশদ

অন্য থিয়েটারের নাট্যস্বপ্নকল্প ২০১৯ 

এবার একটু অন্যরকম, অন্য তরঙ্গ নিয়ে হাজির হচ্ছে অন্য থিয়েটারের বার্ষিক অনুষ্ঠান ‘নাট্যস্বপ্নকল্প’। বর্ষশেষ আর বর্ষশুরুর সন্ধিক্ষণে নাটক নিয়ে সরারাতব্যাপী অন্যরকম কিছু করার অভিপ্রায় নিয়ে বিভাস চক্রবর্তী শুরু করেছিলেন নাট্যস্বপ্নকল্প। রবীন্দ্রসদনে ৩১ ডিসেম্বর সন্ধে থেকে শুরু হতো এই উৎসব, চলত পরদিন ভোর পর্যন্ত।  
বিশদ

সালকিয়া আগন্তুকের নাট্যোৎসব 

সালকিয়া আগন্তুক নাট্য সংস্থার পরিচালনায় উজ্জ্বল ঘোষ স্মরণে দুদিনব্যাপী একটি নাট্যোৎসবের আয়োজন করা হয়েছিল হাওড়ার রামগোপাল মঞ্চে।   বিশদ

07th  December, 2019
অশনি নাট্যমের নাট্যোৎসব 

অবরুদ্ধ কাশ্মীর, এনআরসি, ডিটেনশন ক্যাম্প, নয়া ইউএপিএ আইন, অর্থনৈতিক মন্থরতা এসব নিয়ে দেশের মানুষের যখন উদ্বিগ্ন হওয়ার কথা তখনই ধর্ম ও মেকী জাতীয়তাবাদের মোড়ক দিয়ে দেশের নাগরিকদের ভুলিয়ে রাখার প্রচেষ্টা চোখে পড়ছে।  বিশদ

07th  December, 2019
একনজরে
 কোচি, ১৩ ডিসেম্বর: শুক্রবার আইএসএলের অ্যাওয়ে ম্যাচে কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে দু’গোলে এগিয়ে গিয়েও ২-২ গোলে ড্র করল জামশেদপুর এফসি। এদিন কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে ম্যাচের ৩৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জামশেদপুরকে এগিয়ে দেন পিটি। ...

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বাঁশদহ বিলেও এবার পরিযায়ী পাখিদের আগমন শুরু হয়েছে। ওই বিলের দক্ষিণ-পূর্ব দিকে কচুরিপানার উপর পরিযায়ী পাখিদের বিচরণ করতে দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চার থেকে পাঁচটি প্রজাতির পরিযায়ী পাখি এখানে এসেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুর্শিদাবাদের বেলডাঙায় দমকলের গাড়িতে অগ্নিসংযোগ 

01:35:28 PM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ, জঙ্গিপুরে সরকারি বাসে অগ্নিসংযোগ 

01:26:00 PM

হাওড়ার সাঁকরাইলে ভারত কোঅপারেটিভ পোস্ট অফিসে আগুন 

01:23:06 PM

দক্ষিণ গড়িয়ায় বিস্কুট কারখানায় লরির ধাক্কায় যুবকের মৃত্যু 

01:20:00 PM

কোনা এক্সপ্রেসওয়েতে বাসে অগ্নিসংযোগ বিক্ষোভকারীদের 

01:15:37 PM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ, থমকে একাধিক দূরপাল্লার ট্রেন 
গতকালের পর আজ সকাল থেকে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে বিক্ষোভ ...বিশদ

01:11:37 PM