Bartaman Patrika
রঙ্গভূমি
 

শাড়ির সঙ্গে বুটজুতো পরে কলেজে যেতেন

 প্রথম যখন দেখি, নান্দীকার তখন রঙ্গনায়। নাটক চলছে নিয়মিত ‘তিন পসরার পালা’, ‘নাট্যকারের সন্ধানে ছ’টি চরিত্র’, ‘শের আফগান’, ‘মঞ্জরি আমের মঞ্জরী’ ও ‘নটী বিনোদিনী’। প্রায় সব নাটকেই প্রধান চরিত্রে কেয়া চক্রবর্তী। এইরকম একসময় আমার নান্দীকারে যোগদান। ব্যাকস্টেজের কাজে যুক্ত হলাম। আর প্রথম দেখলাম কেয়া চক্রবর্তীকে। ক’দিনের মধ্যেই তিনি হয়ে উঠলেন আমার ‘কেয়াদি’।
কেয়াদিকে দেখতাম কী প্রচণ্ড প্রাণশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়তেন সব ধরনের কাজে। সমস্ত বিষয়কেই নিতেন সিরিয়াসলি, কোনওদিন কোনও কাজে আলগাভাব দেখিনি। সেই সময় একদিন দলের জেনারেল মিটিং চলছে, তর্ক-বিতর্ক সেখানে। অজিতদা (অজিতেশ বন্দ্যোপাধ্যায়) সহ দলের বাকিরা এক কথা বলছেন কেয়াদি অন্য কথা। নানা তর্ক-বিতর্কের মধ্যে সেই মিটিং অ্যাডজরনড্‌ হল। পরেরদিন দেখি কেয়াদি মিটিংয়ে আসছেন রিকশয় করে। রিকশ ভর্তি বই। তাঁর যুক্তি যে অকাট্য তার রেফারেন্স হিসাবে এই বইগুলি নিয়ে এসেছেন এবং সেই মিটিংয়ে প্রমাণ করলেন তাঁর যুক্তি অকাট্য। সবাই মানলেন বা মানতে বাধ্য হলেন।
‘নটী বিনোদিনী’ তখন করছেন মঞ্জুদি (ভট্টাচার্য) যদিও পরে মঞ্জুদি নান্দীকার ছেড়ে যাওয়ার পর কেয়াদিই এই চরিত্রটি করতেন। যেদিনের কথা বলছি, কেয়াদি তখন এ নাটকে অভিনয় করতেন না। তখন মঞ্জুদিই করতেন। কিন্তু কেয়াদি সর্বক্ষণ সাহায্য করছেন মঞ্জুদিকে। সুন্দর করে চুল বেঁধে দিয়ে বা পোশাক ঠিকমতো পরিয়ে বা স্টেজে ঢোকার আগে রিক্যুইজিশন এগিয়ে দিয়ে। কেয়াদির থেকেই শেখা, থিয়েটারের কোনও কাজই ছোট নয়। সেই কাজটিও আনন্দের সঙ্গেই করতে হয়, দরদ দিয়ে।
পরবর্তীকালে কেয়াদিকে দেখেছি ডবল শো (তিনটে ও সাড়ে ছ’টা) করে একটুও ক্লান্ত না হয়ে পরের দিনের অ্যাডভার্টাইজের ম্যাটার করছেন রঙ্গনার সিঁড়িতে বসে কিশোর সুধাংশুকে সঙ্গে নিয়ে। প্রধান অভিনেত্রী ছাড়াও দলের বিজ্ঞাপনের কাজটিও তিনি দেখতেন, কারণ দল এই দায়িত্বটি তাঁকেই দিয়েছিল।
থিয়েটার নিয়ে কেয়াদি কতটা সিরিয়াস ছিলেন কয়েকটা ঘটনার কথা বলে তার উদাহরণ দেওয়ার চেষ্টা করব।
তখন নান্দীকারে ‘ভালোমানুষ’ নাটকের মহলা শুরু হয়েছে। নান্দীকারের ওই ছোট্ট ঘরে বিখ্যাত নৃত্যশিল্পী শম্ভু ভট্টাচার্য আট ঘোড়ার নাচের মহলা দিতেন। কেয়াদিকে ভালোমানুষ নাটকে দুটি চরিত্রে অভিনয় করতে হতো। শান্তা ও শান্তাপ্রসাদ। একজন মহিলা ও অপরজন পুরুষ। পুরুষ চরিত্রে অভিনয় করতে হলে তার হাঁটা, চলা, কথাবলার ধরন একদম আলাদা করতে হবে। কেয়াদি তখন শাড়ির সঙ্গে বুটজুতো পরতে শুরু করলেন। ওইভাবেই তিনি কলেজে পড়াতেও যেতেন। যাতে স্টেজে হাঁটাচলা করার সময়ে জড়তা না থাকে। আর সেই সময়ে উনি খৈনি খাওয়াও শুরু করলেন। স্টেজে তামাক খেতে হবে যে! নান্দীকারের রাধুদা (রাধারমন তপাদার) খৈনি খেতেন। তাঁর থেকে লুকিয়ে লুকিয়ে খৈনি নিতেন কেয়াদি। এমনই ছিলেন কেয়াদি। থিয়েটার নিয়ে ভীষণ সিরিয়াস। নান্দীকারের জন্য সব করতে পারতেন।
কেয়াদির মায়ের (লাবণ্য চক্রবর্তী) প্রথম পেসমেকারটি বসবে যেদিন সেদিনই রঙ্গনায় ‘ভালোমানুষ’-এর ডবল শো। এই নাটকে তিনি দ্বৈত চরিত্রে অভিনয় করেন। এক পুরুষ এবং এক নারীর চরিত্রে। শান্তা ও শান্তাপ্রসাদ। কেয়াদি হন্তদন্ত হয়ে এলেন রঙ্গনায়। মায়ের অপারেশনের পর। বিধ্বস্ত কেয়াদি হলে ঢুকলেন আর প্রথম বেল বাজল নাটকের। মুহূর্তের মধ্যে কেয়াদি পাল্টে গেলেন। মেকআপ ও ড্রেস পরে কেয়াদি শান্তা ও শান্তাপ্রসাদ হয়ে গেলেন। একেই বোধহয় বলে নিষ্ঠা। এই নিষ্ঠা অভাবিত। অথচ সেই কাজটিই করলেন কত সহজে কত মসৃণভাবে। কয়েক মিনিট বাদে পর্দা উঠল। কেয়াদি হয়ে গেলেন শান্তা।
কেয়াদি ভালোবাসতে জানতেন। ভালোবেসে সবাইকে টেনে নিতেন অন্তরের অন্তঃস্থলে। আমাদের মতো জুনিয়রদের আগলে রাখতেন বড়দির মতো। আমাদের কেউ বকলে তিনি লড়ে যেতেন আমাদের হয়ে। আমরা তখন নির্বাক, মুখে কোনও কথা নেই। আমাদের হয়ে দাদাদের ভৎর্সনা করতে এতটুকু দেরি করতেন না।
শুধু আমাদের জন্যই না পথশিশুদের জন্য তাঁর আবেগ ছিল দেখার মতো। কত শিশুকে যে পড়ার ব্যবস্থা করেছেন, তাদের যতটা সম্ভব আদর দিয়েছেন, সীমিত ক্ষমতার মধ্যেও।
ভালো মানুষ না হলে বোধহয় ঠিকঠাক ভালো থিয়েটার করা যায় না, এরকমই ভাবতেন কেয়াদি। কেয়াদি শিখিয়েছিলেন, ভালো মানুষ হবে। আজও এই বয়সে এসেও সেই কথা মনে হয়, হয়তো কোথাও একটা চেষ্টাও থেকে যায় ভালো মানুষ হবার।
আমার চোখে কেয়াদি ছিলেন এক সম্পূর্ণা মানবী। ৫ আগস্ট তাঁর জন্মদিন। তাঁকে শতকোটি প্রণাম। তিনি ভালো থাকুন, যে লোকেই থাকুন না কেন।
 ছবি সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে
03rd  August, 2019
সালকিয়া আগন্তুকের নাট্যোৎসব 

সালকিয়া আগন্তুক নাট্য সংস্থার পরিচালনায় উজ্জ্বল ঘোষ স্মরণে দুদিনব্যাপী একটি নাট্যোৎসবের আয়োজন করা হয়েছিল হাওড়ার রামগোপাল মঞ্চে।  বিশদ

অশনি নাট্যমের নাট্যোৎসব 

অবরুদ্ধ কাশ্মীর, এনআরসি, ডিটেনশন ক্যাম্প, নয়া ইউএপিএ আইন, অর্থনৈতিক মন্থরতা এসব নিয়ে দেশের মানুষের যখন উদ্বিগ্ন হওয়ার কথা তখনই ধর্ম ও মেকী জাতীয়তাবাদের মোড়ক দিয়ে দেশের নাগরিকদের ভুলিয়ে রাখার প্রচেষ্টা চোখে পড়ছে।  
বিশদ

উদীয়মান নারীর মঞ্চ 

গত বছরের মতো এবছরও মানিকতলা দলছুট নাট্য সংস্থা আয়োজন করেছে তাদের ‘উদীয়মান নারীর মঞ্চ’। আগামী ১৯ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত গোবরডাঙা সাংস্কৃতিক কেন্দ্রে চলবে এই উৎসব। প্রতিদিন চারটি করে নাটক মঞ্চস্থ হবে। বেশিরভাগ নাটকের পরিচালকই নারী।
বিশদ

অন্য চুপকথার নবম নাট্য উৎসব

প্রতিবছরের মতো এবছরও চাকদহ অন্য চুপকথার নাট্য উৎসব শুরু হয়েছে চাকদহের সম্প্রীতি মঞ্চে। চলেবে আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত। এবারের উৎসবে মোটা ছ’টি নাটক প্রদর্শিত হবে। প্রথমদিন অর্থাৎ ১৩ ডিসেম্বর ছিল ইন্দ্ররঙ্গ প্রযোজিত নাটক অদ্য শেষ রজনী। পরদিন ১৪ ডিসেম্বর দমদম শ্রুতিরঙ্গমের দুটি ছোট নাটক সত্য ডিরে এসো ও প্রমীলা পিয়াজি।  
বিশদ

গঙ্গা যমুনা নাট্য উৎসব 

আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ‘অনীকের গঙ্গ যমুনা নাট্য উৎসব’। এই উৎসব এবার ২২ বছরে পড়ল। এবছর তপন থিয়েটারে এই নাট্য উৎসবের সূচনা ডলস থিয়েটারের পুতুল নাটক দিয়ে। সেদিনই থাকবে দমদম কেন্দ্রীয় সংশোধনাগারের আবাসিকদের নাটক ‘রক্তকরবী’।
বিশদ

নটসেনার সরোজ নাট্যমেলা 

নটসেনা তাদের প্রয়াত পরিচালক সরোজ রায়কে স্মরণ করে আয়োজন করেছিল একটি নাট্যমেলার, যার শিরোনাম ‘সরোজ নাট্যমেলা’। গত ৮ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত দক্ষিণ কলকাতার তপন থিয়েটারে অনুষ্ঠিত হল এই নাট্যমেলা। প্রথমদিন ছিল একটি নাট্য বিষয়ক আলোচনা—বিদ্যালয় পাঠ্যসূচীতে থিয়েটার সংযুক্তিকরণ। 
বিশদ

মাঙ্গলিকের পরিবর্তন 

আমাদের চারধারে চলছে নানা বুজরুকির ব্যবসা। প্রচুর মানুষ নিয়মিত ঠকছেন। ঠকে শিখছেন। এক শ্রেণীর কর্মবিমুখ অলস মানুষ যারা অল্প আয়াসেই ধনী হওয়ার স্বপ্ন দেখে তারাই মূলত এই ধরনের ব্যবসার সফল উদ্যোগপতি। নারান এইরকমই এক লোক। সে মানুষকে নেশার কবল থেকে মুক্ত করার নামে এক বুজরুকির ব্যবসা চালায়। 
বিশদ

দেশের বর্তমান পরিস্থিতিতে প্রাসঙ্গিক এক নাট্য 

নবম বর্ষে তিলজলা ঋতুর নবতম প্রযোজনা ‘তরবারি সুমঙ্গল’ নাটকটি মঞ্চস্থ হল মধুসূদন মঞ্চে। গত ২৯শে অক্টোবর এই নাটকটির প্রথম উপস্থাপনা ছিল। নাটকটি লিখেছেন অশোক মুখোপাধ্যায়, নির্দেশনায় জয়ন্ত দীপ চক্রবর্তী। এর কাহিনী বর্তমানে ভারতীয় রাজনৈতিক প্রেক্ষাপটে অত্যন্ত প্রসঙ্গিক। 
বিশদ

দৈর্ঘ্যে স্বল্প কিন্তু গভীরতায় সাগর 

সম্প্রতি ‘ভাণ’ প্রযোজিত দুটি স্বল্প দৈর্ঘের নাটক পরপর মঞ্চস্থ হল— ‘বিষদিগ্ধা’ এবং ‘বিদ্যার সাগরেরা’। দুটি নাটকের নাটককার এবং নির্দেশক গৌরাঙ্গ দন্ডপাট। বিষয়গত দিক থেকে ‘বিষদিগ্ধা’ বেশ পরিচিত। দাম্পত্য অস্থিরতা এবং ব্যক্তিত্বের সংঘাত। স্বামী সফল নাট্যকার। 
বিশদ

বিষের রং নীল

একফোঁটা গরল যেমন মানুষের শরীরে প্রবেশ করলে শেষ করে দিতে পারে প্রাণ, তেমনিই অপরাধ ও অপরাধী মানসিকতা সমাজের ভীতে ধরিয়ে দিতে পারে ঘুণ। সেই ঘুণ ধীরে ধীরে ফোঁপড়া করে দেয় সমাজকে। ভেঙে পড়ে সমাজ ব্যবস্থা। শুরু হয় অরাজকতা। কিন্তু কীভাবে এর প্রতিরোধ করা যায়?  
বিশদ

নান্দীকারের গঙ্গাজলে গঙ্গাপুজো 

এ যেন গঙ্গাজলে গঙ্গাপুজো। যে প্রতিষ্ঠানটিকে বুকে আগলে সন্তানসম মমতায় লালন পালন করেছেন, সেই প্রতিষ্ঠানটিই যখন পালককে মহাসমারোহে সম্মান জানাতে চায় তখন কেমন লাগে? রুদ্রপ্রসাদ সেনগুপ্ত অর্থাৎ যাঁর সম্বন্ধে এই ভণিতা তিনি বললেন, আমার খুব বিচ্ছিরি লাগছে। কেন? ফোনে পাল্টা প্রশ্ন, লাগবে না? 
বিশদ

অন্য থিয়েটারের নাট্যস্বপ্নকল্প ২০১৯ 

এবার একটু অন্যরকম, অন্য তরঙ্গ নিয়ে হাজির হচ্ছে অন্য থিয়েটারের বার্ষিক অনুষ্ঠান ‘নাট্যস্বপ্নকল্প’। বর্ষশেষ আর বর্ষশুরুর সন্ধিক্ষণে নাটক নিয়ে সরারাতব্যাপী অন্যরকম কিছু করার অভিপ্রায় নিয়ে বিভাস চক্রবর্তী শুরু করেছিলেন নাট্যস্বপ্নকল্প। রবীন্দ্রসদনে ৩১ ডিসেম্বর সন্ধে থেকে শুরু হতো এই উৎসব, চলত পরদিন ভোর পর্যন্ত।  
বিশদ

সালকিয়া আগন্তুকের নাট্যোৎসব 

সালকিয়া আগন্তুক নাট্য সংস্থার পরিচালনায় উজ্জ্বল ঘোষ স্মরণে দুদিনব্যাপী একটি নাট্যোৎসবের আয়োজন করা হয়েছিল হাওড়ার রামগোপাল মঞ্চে।   বিশদ

07th  December, 2019
অশনি নাট্যমের নাট্যোৎসব 

অবরুদ্ধ কাশ্মীর, এনআরসি, ডিটেনশন ক্যাম্প, নয়া ইউএপিএ আইন, অর্থনৈতিক মন্থরতা এসব নিয়ে দেশের মানুষের যখন উদ্বিগ্ন হওয়ার কথা তখনই ধর্ম ও মেকী জাতীয়তাবাদের মোড়ক দিয়ে দেশের নাগরিকদের ভুলিয়ে রাখার প্রচেষ্টা চোখে পড়ছে।  বিশদ

07th  December, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাসে এলআইসি’র পলিসি বিক্রির হার বাড়ল। দেশে ১০০টি পলিসি বিক্রি পিছু ৮৪টিই এলআইসি’র। নভেম্বর মাসে এলআইসি’র মার্কেট শেয়ার বৃদ্ধি বোঝাতে গিয়ে এমনটাই জানালেন সংস্থার পূর্বাঞ্চলীয় জোনাল ম্যানেজার দীনেশ ভগত। ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বাঁশদহ বিলেও এবার পরিযায়ী পাখিদের আগমন শুরু হয়েছে। ওই বিলের দক্ষিণ-পূর্ব দিকে কচুরিপানার উপর পরিযায়ী পাখিদের বিচরণ করতে দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চার থেকে পাঁচটি প্রজাতির পরিযায়ী পাখি এখানে এসেছে।  ...

সুজিত ভৌমিক, কলকাতা: নতুন বছরের গোড়াতেই দুটি নতুন থানা পেতে চলেছেন কলকাতাবাসী। এগুলি হল, কালীতলা ও গল্ফগ্রিন। কলকাতা পুলিস ইতিমধ্যেই এব্যাপারে স্বরাষ্ট্র দপ্তরের ছাড়পত্র পেয়ে গিয়েছে। এখন চালু করার জন্য সবুজ সঙ্কেতের অপেক্ষায় লালবাজার। কলকাতা পুলিস সূত্রেই এই খবর জানা ...

ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (পিটিআই): ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ইতিমধ্যেই অসমে তিনজনের প্রাণ গিয়েছে। অসম ছাড়াও দেশের নানা রাজ্যে সাধারণ মানুষ ওই আইনের বিরোধিতায় রাস্তায় নেমে পড়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর ফের চাপ বাড়াল আমেরিকা।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
নাগরিকত্ব সংশোধনী আইন: মুর্শিদাবাদের সামশেরগঞ্জ থানায় হামলা বিক্ষোভকারীদের 

01:41:03 PM

মুর্শিদাবাদের বেলডাঙায় দমকলের গাড়িতে অগ্নিসংযোগ 

01:38:09 PM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদ, জঙ্গিপুরে সরকারি বাসে অগ্নিসংযোগ 

01:26:00 PM

হাওড়ার সাঁকরাইলে ভারত কোঅপারেটিভ পোস্ট অফিসে আগুন 

01:23:06 PM

দক্ষিণ গড়িয়ায় বিস্কুট কারখানায় লরির ধাক্কায় যুবকের মৃত্যু 

01:20:00 PM

কোনা এক্সপ্রেসওয়েতে বাসে অগ্নিসংযোগ বিক্ষোভকারীদের 

01:15:37 PM