Bartaman Patrika
রঙ্গভূমি
 

 রঙ্গমঞ্চে সাহেব

কলকাতার রঙ্গমঞ্চে আত্মপ্রকাশ করতে চলেছেন অভিনেতা গায়ক সাহেব চট্টোপাধ্যায়। একান্ত সাক্ষাৎকারে নাটক নিয়ে নানা অভিজ্ঞতার কথা তিনি আমাদের প্রতিনিধি চৈতালি দত্তকে জানালেন।

 হঠাৎ নাটকের মঞ্চে কেন?
 এর আগেও নাটকে অভিনয় করার প্রস্তাব পেয়েছি। তখন টেলিভিশন, সিনেমা, সঞ্চালনা সব নিয়ে সময়ের ভীষণ অভাব ছিল। তবে ‘হঠাৎ’ বললে ভুল হবে। কারণ, অনেকেই হয়তো জানেন না আমি ছেলেবেলা থেকেই নাটক করি। সাত বছর বয়স থেকে যখন দক্ষিণীতে গান শিখতাম তার পাশাপাশি সেখানকার ড্রামা বিভাগে নাটক করতাম। দক্ষিণীর হয়ে আমি রবিঠাকুরের রক্তকরবী, কঙ্কাল, বাল্মীকি প্রতিভা, মায়ার খেলা নাটকে কেন্দ্রীয় ও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছি। দক্ষিণীর হয়ে কলকাতার কলামন্দির, রবীন্দ্রসদন, আশুতোষ মেমোরিয়াল ছাড়াও দিল্লি, মুম্বই, এলাহাবাদ ইত্যাদি ভারতের বিভিন্ন জায়গায় নাটক করেছি। ফলে ছেলেবেলা থেকেই নাটকের মঞ্চ, রিহার্সাল রুমের সঙ্গে আমি সংপৃক্ত। নাটকের সংলাপ কীভাবে বলতে হয়, সংলাপের স্ক্যানিং কীরকম হওয়া উচিত, মঞ্চে কীভাবে দাঁড়াতে হয় ইত্যাদি যাবতীয় খুঁটিনাটি আমার গুরু দেবাশিস রায়চৌধুরী (দক্ষিণী)আমাকে হাতে ধরে শিখিয়েছেন।
তাছাড়া, আমি যখন ফিল্ম ইন্ডাস্ট্রিতে খুব স্ট্রাগল করছি আর পাশাপাশি সিরিয়ালে টুকটাক কাজ করছি তখন জ্ঞানেশ মুখোপাধ্যায়ের নির্দেশনায় ফেরারি ফৌজ নামে নাটকে আমি কবি মুকুন্দের ছোট চরিত্রে অভিনয় করি। সেই নাটকের রিহার্সালে একদিন এসে উনি দলের একজনকে দিয়ে আমাকে নাটকের সংলাপ বলতে বলেন। আমি সংলাপ বলার পর পাশে বসে থাকা ওঁর সহকারীকে বলতে শুনেছি, ‘এই ছেলেটার মধ্যে সম্ভাবনা আছে, এর হবে।’
 ‘রানি ক্রেউসা’ নাটকে রাজা জেথাসের চরিত্রে অভিনয় করছেন আপনি। কী বিশেষত্ব আছে চরিত্রটিতে?
 গ্রিক পুরাণের গল্প থেকে এই নাটকটি লিখেছেন ব্রাত্য বসু। মূলত মৌলিক নাটক। গ্রিক রাজার চরিত্রে অভিনয় করা এটা আমার কাছে বেশ আকর্ষণীয়। একজন গ্রিক রাজা যিনি একজন কর্তব্যপরায়ণ, নিষ্ঠাবান, দায়িত্বশীল মানুষ। যিনি কোনও অন্যায় অপরাধকে প্রশয় দেন না। তিনি ন্যায় বিচার করেন। গণতন্ত্রকে রক্ষা করেন। প্রজাদের যোগ্য সম্মান তিনি দেন। তাঁর চোখেমুখে অদ্ভুত পরিণতি বোধ আছে। এই নাটকের বিষয়বস্তু আজকের সময়ের প্রেক্ষাপটে খুবই গুরুত্বপূর্ণ বলে আমার মনে হয়েছে। আর রাজা জেথাসের চরিত্রের মধ্যে যে বৈশিষ্ট্য আছে তা আমার অভিনয়শৈলীর মাধ্যমে দর্শকের সামনে উপস্থাপন করারও ইচ্ছে ছিল।
 ব্রাত্য বসু এবং সুজন মুখোপাধ্যায়ের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা কেমন?
 অত্যন্ত ভালো। ব্রাত্যদা একদিন রিহার্সালে আসেন। ওঁর ভালো লেগেছে বলে আমাকে জানান। রাজা জেথাসের চরিত্র নিয়ে উনি বিস্তারিতভাবে বিশ্লেষণ করেন। এই চরিত্রের কোন কোন জায়গায় অভিনয়ের আরও উন্নতি করা যায় তার উপদেশ দেন। অভিনয়ের আমার কিছু কিছু জায়গায় উনি সংশোধন করেছেন। সবটাই আমি মাথায় রেখেছি। অন্যদিকে সুজন অর্থাৎ নীল অত্যন্ত ঠান্ডা মাথার ছেলে। দায়িত্বশীল একজন পরিচালক। যেহেতু নীল একজন ভালো অভিনেতা তাই উনি যেটা চান সেটা সুন্দর করে অভিনয় করে দেখিয়ে দেন। অথচ অভিনেতা বা অভিনেত্রীর ব্যক্তিগত জায়গাকে লঙ্ঘন করে না, উপরন্তু ভাবার জায়গা দেন।
 চেতনা নাট্যগোষ্ঠীর প্রাণপুরুষ অরুণ মুখোপাধ্যায়ের সঙ্গে আপনার কথাবার্তা হয়েছে?
 উনি তো একজন লিভিং লেজেন্ড। ওঁর সম্পর্কে কথা বলার ধৃষ্টতা আমার নেই। নিজেকে নাটকের জন্য সারাজীবন তিনি উৎসর্গ করে দিয়েছেন। উনি একদিন রিহার্সালে এসেছিলেন, যখন বাংলা শার্ট আর ধুতি পরে এসে হারমোনিয়াম নিয়ে নাটকের গান ধরলেন তখন নিজেকে বড্ড ভাগ্যবান মনে হলো। আমি নাটক করছি দেখে উনি খুব খুশি হয়ে আমাকে জিজ্ঞাসা করলেন, ‘সিরিয়াসলি নাটক করবে তো?’
 আপনি তো সিডনি অপেরা হাউসে একটি নাটকে স্বামী বিবেকানন্দ-র চরিত্রে অভিনয় করেছেন। সেই অভিজ্ঞতার কথা যদি বলেন?
 এটি ছিল সাড়ে তিন ঘণ্টার একটি ইংরেজি নাটক। নাটকের নাম ‘ওয়াননেস’। বাংলার প্রথম অভিনেতা, গায়ক হিসেবে আমি সিডনি অপেরা হাউসে অভিনয় করেছি। সিডনির বেদান্ত সোসাইটির তত্ত্বাবধানে নাটকটি হয়। অস্ট্রেলিয়ান থিয়েটার কোম্পানির চিত্রনাট্যকার ও নির্দেশক অ্যালেক্স ব্রুন এই নাটকের নির্দেশনা দেন। যেহেতু স্বামীজি বাঙালি ছিলেন তাই ওঁরা চেয়েছিলেন বাংলায় গান হবে, অভিনয়ের সঙ্গে গানও আমি গেয়েছি। নাটকটি শেষ হতেই দু’মিনিট ধরে দর্শকদের হাততালিতে হল ফেটে পড়ে। সেটা আমার জীবনে বড় পাওনা।
 আপনি তো নাট্য নির্দেশক ও নাট্যব্যক্তিত্ব দুলাল লাহিড়ীর নির্দেশনায় বিদেশে নাটক করেছেন।
 হ্যাঁ। নাটকের নাম ‘এ আবরণ’। এটি টোরেন্টোতে বঙ্গ সম্মেলনে হয়। এই নাটকে আমি ছাড়াও অন্যান্য শিল্পীরা ছিলেন, মেঘনাদ ভট্টাচার্য, শকুন্তলা বড়ুয়া, দুলাল লাহিড়ী, লকেট চট্টোপাধ্যায়।
 আপনি তো যাত্রাও করেছেন?
 কেরিয়ারের শুরুতে। দ্বিতীয় নায়কের ভূমিকায় অভিনয় করেছিলাম। যাত্রার নাম ছিল ‘ভালো খারাপ মেয়ে।’ রূপা গাঙ্গুলির সঙ্গে করেছিলাম।
 এবার থেকে কলকাতার রঙ্গমঞ্চে নিয়মিত আপনাকে দেখা যাবে?
 আশা করি। এখন মনে হয় এতদিন নাটক না করে ভুল করেছি। নাটকে তৎক্ষণাৎ দর্শকদের প্রতিক্রিয়া পাওয়া যায়। ফলে নিজের ভুলটা শুধরে নেওয়া যায়। আর যদি সামান্য প্রশংসা মেলে সেটা যে কোনও শিল্পীকে এনকারেজ করে।
 পরবর্তী নাটকের কোনও চিন্তাভাবনা করেছেন?
 ২০২০-তে সুজন মুখোপাধ্যায়ের নির্দেশনায় লস ভেগাসে ‘অ্যাণ্টনি কবিয়াল’ নাটক মঞ্চস্থ হবে। আমি অ্যান্টনি চরিত্রে অভিনয় করব। সুজন মুখোপাধ্যায় ভোলা ময়রা করবেন।
27th  July, 2019
সালকিয়া আগন্তুকের নাট্যোৎসব 

সালকিয়া আগন্তুক নাট্য সংস্থার পরিচালনায় উজ্জ্বল ঘোষ স্মরণে দুদিনব্যাপী একটি নাট্যোৎসবের আয়োজন করা হয়েছিল হাওড়ার রামগোপাল মঞ্চে।  বিশদ

অশনি নাট্যমের নাট্যোৎসব 

অবরুদ্ধ কাশ্মীর, এনআরসি, ডিটেনশন ক্যাম্প, নয়া ইউএপিএ আইন, অর্থনৈতিক মন্থরতা এসব নিয়ে দেশের মানুষের যখন উদ্বিগ্ন হওয়ার কথা তখনই ধর্ম ও মেকী জাতীয়তাবাদের মোড়ক দিয়ে দেশের নাগরিকদের ভুলিয়ে রাখার প্রচেষ্টা চোখে পড়ছে।  
বিশদ

উদীয়মান নারীর মঞ্চ 

গত বছরের মতো এবছরও মানিকতলা দলছুট নাট্য সংস্থা আয়োজন করেছে তাদের ‘উদীয়মান নারীর মঞ্চ’। আগামী ১৯ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত গোবরডাঙা সাংস্কৃতিক কেন্দ্রে চলবে এই উৎসব। প্রতিদিন চারটি করে নাটক মঞ্চস্থ হবে। বেশিরভাগ নাটকের পরিচালকই নারী।
বিশদ

অন্য চুপকথার নবম নাট্য উৎসব

প্রতিবছরের মতো এবছরও চাকদহ অন্য চুপকথার নাট্য উৎসব শুরু হয়েছে চাকদহের সম্প্রীতি মঞ্চে। চলেবে আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত। এবারের উৎসবে মোটা ছ’টি নাটক প্রদর্শিত হবে। প্রথমদিন অর্থাৎ ১৩ ডিসেম্বর ছিল ইন্দ্ররঙ্গ প্রযোজিত নাটক অদ্য শেষ রজনী। পরদিন ১৪ ডিসেম্বর দমদম শ্রুতিরঙ্গমের দুটি ছোট নাটক সত্য ডিরে এসো ও প্রমীলা পিয়াজি।  
বিশদ

গঙ্গা যমুনা নাট্য উৎসব 

আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ‘অনীকের গঙ্গ যমুনা নাট্য উৎসব’। এই উৎসব এবার ২২ বছরে পড়ল। এবছর তপন থিয়েটারে এই নাট্য উৎসবের সূচনা ডলস থিয়েটারের পুতুল নাটক দিয়ে। সেদিনই থাকবে দমদম কেন্দ্রীয় সংশোধনাগারের আবাসিকদের নাটক ‘রক্তকরবী’।
বিশদ

নটসেনার সরোজ নাট্যমেলা 

নটসেনা তাদের প্রয়াত পরিচালক সরোজ রায়কে স্মরণ করে আয়োজন করেছিল একটি নাট্যমেলার, যার শিরোনাম ‘সরোজ নাট্যমেলা’। গত ৮ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত দক্ষিণ কলকাতার তপন থিয়েটারে অনুষ্ঠিত হল এই নাট্যমেলা। প্রথমদিন ছিল একটি নাট্য বিষয়ক আলোচনা—বিদ্যালয় পাঠ্যসূচীতে থিয়েটার সংযুক্তিকরণ। 
বিশদ

মাঙ্গলিকের পরিবর্তন 

আমাদের চারধারে চলছে নানা বুজরুকির ব্যবসা। প্রচুর মানুষ নিয়মিত ঠকছেন। ঠকে শিখছেন। এক শ্রেণীর কর্মবিমুখ অলস মানুষ যারা অল্প আয়াসেই ধনী হওয়ার স্বপ্ন দেখে তারাই মূলত এই ধরনের ব্যবসার সফল উদ্যোগপতি। নারান এইরকমই এক লোক। সে মানুষকে নেশার কবল থেকে মুক্ত করার নামে এক বুজরুকির ব্যবসা চালায়। 
বিশদ

দেশের বর্তমান পরিস্থিতিতে প্রাসঙ্গিক এক নাট্য 

নবম বর্ষে তিলজলা ঋতুর নবতম প্রযোজনা ‘তরবারি সুমঙ্গল’ নাটকটি মঞ্চস্থ হল মধুসূদন মঞ্চে। গত ২৯শে অক্টোবর এই নাটকটির প্রথম উপস্থাপনা ছিল। নাটকটি লিখেছেন অশোক মুখোপাধ্যায়, নির্দেশনায় জয়ন্ত দীপ চক্রবর্তী। এর কাহিনী বর্তমানে ভারতীয় রাজনৈতিক প্রেক্ষাপটে অত্যন্ত প্রসঙ্গিক। 
বিশদ

দৈর্ঘ্যে স্বল্প কিন্তু গভীরতায় সাগর 

সম্প্রতি ‘ভাণ’ প্রযোজিত দুটি স্বল্প দৈর্ঘের নাটক পরপর মঞ্চস্থ হল— ‘বিষদিগ্ধা’ এবং ‘বিদ্যার সাগরেরা’। দুটি নাটকের নাটককার এবং নির্দেশক গৌরাঙ্গ দন্ডপাট। বিষয়গত দিক থেকে ‘বিষদিগ্ধা’ বেশ পরিচিত। দাম্পত্য অস্থিরতা এবং ব্যক্তিত্বের সংঘাত। স্বামী সফল নাট্যকার। 
বিশদ

বিষের রং নীল

একফোঁটা গরল যেমন মানুষের শরীরে প্রবেশ করলে শেষ করে দিতে পারে প্রাণ, তেমনিই অপরাধ ও অপরাধী মানসিকতা সমাজের ভীতে ধরিয়ে দিতে পারে ঘুণ। সেই ঘুণ ধীরে ধীরে ফোঁপড়া করে দেয় সমাজকে। ভেঙে পড়ে সমাজ ব্যবস্থা। শুরু হয় অরাজকতা। কিন্তু কীভাবে এর প্রতিরোধ করা যায়?  
বিশদ

নান্দীকারের গঙ্গাজলে গঙ্গাপুজো 

এ যেন গঙ্গাজলে গঙ্গাপুজো। যে প্রতিষ্ঠানটিকে বুকে আগলে সন্তানসম মমতায় লালন পালন করেছেন, সেই প্রতিষ্ঠানটিই যখন পালককে মহাসমারোহে সম্মান জানাতে চায় তখন কেমন লাগে? রুদ্রপ্রসাদ সেনগুপ্ত অর্থাৎ যাঁর সম্বন্ধে এই ভণিতা তিনি বললেন, আমার খুব বিচ্ছিরি লাগছে। কেন? ফোনে পাল্টা প্রশ্ন, লাগবে না? 
বিশদ

অন্য থিয়েটারের নাট্যস্বপ্নকল্প ২০১৯ 

এবার একটু অন্যরকম, অন্য তরঙ্গ নিয়ে হাজির হচ্ছে অন্য থিয়েটারের বার্ষিক অনুষ্ঠান ‘নাট্যস্বপ্নকল্প’। বর্ষশেষ আর বর্ষশুরুর সন্ধিক্ষণে নাটক নিয়ে সরারাতব্যাপী অন্যরকম কিছু করার অভিপ্রায় নিয়ে বিভাস চক্রবর্তী শুরু করেছিলেন নাট্যস্বপ্নকল্প। রবীন্দ্রসদনে ৩১ ডিসেম্বর সন্ধে থেকে শুরু হতো এই উৎসব, চলত পরদিন ভোর পর্যন্ত।  
বিশদ

সালকিয়া আগন্তুকের নাট্যোৎসব 

সালকিয়া আগন্তুক নাট্য সংস্থার পরিচালনায় উজ্জ্বল ঘোষ স্মরণে দুদিনব্যাপী একটি নাট্যোৎসবের আয়োজন করা হয়েছিল হাওড়ার রামগোপাল মঞ্চে।   বিশদ

07th  December, 2019
অশনি নাট্যমের নাট্যোৎসব 

অবরুদ্ধ কাশ্মীর, এনআরসি, ডিটেনশন ক্যাম্প, নয়া ইউএপিএ আইন, অর্থনৈতিক মন্থরতা এসব নিয়ে দেশের মানুষের যখন উদ্বিগ্ন হওয়ার কথা তখনই ধর্ম ও মেকী জাতীয়তাবাদের মোড়ক দিয়ে দেশের নাগরিকদের ভুলিয়ে রাখার প্রচেষ্টা চোখে পড়ছে।  বিশদ

07th  December, 2019
একনজরে
সুজিত ভৌমিক, কলকাতা: নতুন বছরের গোড়াতেই দুটি নতুন থানা পেতে চলেছেন কলকাতাবাসী। এগুলি হল, কালীতলা ও গল্ফগ্রিন। কলকাতা পুলিস ইতিমধ্যেই এব্যাপারে স্বরাষ্ট্র দপ্তরের ছাড়পত্র পেয়ে গিয়েছে। এখন চালু করার জন্য সবুজ সঙ্কেতের অপেক্ষায় লালবাজার। কলকাতা পুলিস সূত্রেই এই খবর জানা ...

সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের গেন্দুগুড়িতে ১০০ দিনের কাজে মাটির রাস্তা তৈরি করাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। এদিন শ্রমিকরা প্রায় এককিমি রাস্তার কাজ শুরু করেন।  ...

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোনা এক্সপ্রেসওয়েতে বিক্ষোভকারীদের হটাতে লাঠিচার্জ পুলিসের, ফাটানো হল টিয়ার গ্যাসের শেল 

12:02:07 PM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জের একাধিক জায়গায় পথ অবরোধ  

11:58:00 AM

কোনা এক্সপ্রেসওয়েতে বিক্ষোভকারীদের ইটের ঘায়ে জখম হাওড়া সিটি পুলিসের ডিসি সাউথ জোন 

11:38:53 AM

মুরারইতে রেল অবরোধের জেরে বাঁশলৈ স্টেশনে দাঁড়িয়ে পড়েছে ডাউন শতাব্দী এক্সপ্রেস 

11:26:10 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে মুরারইতে রেল ও পথ অবরোধ

10:59:00 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে কোনা এক্সপ্রেসওয়েতে অবরোধ

10:45:00 AM