Bartaman Patrika
রঙ্গভূমি
 

প্রজ্ঞা কালচারাল সেন্টারের দুটি নাটক

সম্প্রতি আইসিসিআর অডিটোরিয়ামে একদিনের নাট্যোৎসবে প্রজ্ঞা মঞ্চস্থ করল দুটি নাটক, ‘নাইন মাইলস টু গো’ এবং ‘পতি গয়ে রে কাটিয়াহার’। দুটি নাটকে দুটি ভিন্ন ধরনের বার্তা দেওয়া হয়েছে, যেগুলি সর্বকালের ও সময়ের জন্য খুবই অর্থবহ ও প্রাসঙ্গিক। পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমির সহযোগিতায় আয়োজিত এই নাট্যোৎসবের প্রথমটির পরিচালক জয়শ্রী ভট্টাচার্য। স্বাধীনতা সংগ্রামী বাঘাযতীনের নাতি পৃথীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের গবেষণা অবলম্বনে তৈরি হয়েছে নাটকটি। একজন সাধারণ ঘরের ছেলে ব্রিটিশ সরকারের অধীনে কাজ করেও দেশের সেবায় নিজেকে উৎসর্গ করে কীভাবে স্বাধীনতার স্বপ্ন দেখেন তার বর্ণনা দেখা যায় এখানে। কুষ্টিয়ায় বেড়ে ওঠা যতীন ছোটবেলাতেই তাঁর বাবাকে হারায়। মা শরৎশশিদেবী ও দিদি বিনোদাবালার সাহচর্যে মামার বাড়িতে বড় হয়ে ওঠেন। খুব অল্প বয়সেই বিয়ে হয় ইন্দুবালার সঙ্গে। কিন্তু দেশ স্বাধীনের স্বপ্নে বিভোর যতীন স্ত্রীকে প্রথমদিনেই জানিয়ে দেন তাঁর কর্তব্যের কথা। স্ত্রীও মেনে নেন তাঁর এই সংকল্পের ইচ্ছাকে। এরপর যতীন কলকাতায় থেকে শুরু করেন তাঁর রাজনৈতিক কার্যকলাপ। কর্মসূত্রে তাঁকে বিভিন্ন জেলায় যাতায়াত করতে হতো সেইসময়। তখনই তিনি বিভিন্ন জায়গায় তাঁর রাজনৈতিক সংগঠন তৈরির কাজ শুরু করেন। সেখান থেকে তিনি ওড়িশার বারিপদা অঞ্চলে গোপালগিহিতে যান। মণীন্দ্র চক্রবর্তীর সাহায্যে গা ঢাকা দেওয়ার জন্য একটা কুটির তৈরি করে রামানন্দ স্বামী নাম নিয়ে থাকতে শুরু করেন। তিনি বেশ বড় পরিচিত হয়ে ওঠেন সেখানে। ব্রিটিশ পুলিসের নজরে আসেন। তাঁর নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। যতীন তাঁর এক সঙ্গীকে নিয়ে গোপালডিহিতে থাকলেও ৯ কিমি দূরে গভীর জঙ্গলে অপর দুইজনকে তালডিহি পাঠিয়ে দেন। সকলে অপেক্ষা করতে থাকেন বিদেশ থেকে যুদ্ধ চালানোর অস্ত্রশস্ত্র আসার। কিন্তু দিন অতিক্রান্ত হয়ে গেলেও কোনও অস্ত্রই আসে না। খবর আসে ব্রিটিশরা জাহাজসমেত সবকিছু আটক করে নিয়েছে। এই পরিস্থিতিতে তাঁর সঙ্গীরা সকলেই যতীনকে বলে দাদা তুমি এগিয়ে যাও, না হলে খুব বিপদ হবে। তোমার কিছু হলে আন্দোলনে নেতৃত্ব দেওয়ার কেউ থাকবে না। আগামী দিনে দেশকে পরাধীনতার কবল থেকে মুক্ত করার জন্য তোমার মতো নেতার প্রয়োজন। কিন্তু যতীন সে কথায় কর্ণপাত করেন না। তিনি বলেন, তোমরা আমার ডাকে ঘর ছেড়ে চলে এসেছ আমি তোমাদের স্বাধীন ভারতের স্বপ্ন দেখিয়েছি। আজ আমি চলে যেতে পারি না। এটা কোনও নেতার কাজ নয়। যে কোনও মুহূর্তে পুলিস তাঁদের আক্রমণ করতে পারে ভেবে ওই জায়গাটা ছেড়ে চলে আসার সিদ্ধান্ত নেন যতীন। ৯ মাইল পথ হেঁটে ক্লান্ত তাঁর সঙ্গীরা। পথে গ্রামবাসীরা তাঁকে দেখে ডাকাত বলেও তাড়া করেন। এইভাবেই তাঁরা পৌঁছে যান তাঁদের গন্তব্যে। সেখানে ব্রিটিশ সৈন্যরা আক্রমণ করে। দু’দলের মধ্যে গুলি বিনিয়ম হয়। আহত হন যতীন। কিন্তু দমে যাওয়ার পাত্র নন তিনি। যখন তাঁর দল ব্রিটিশ সৈন্যদের দ্বারা প্রতিহত হয় এবং যতীনের স্ট্র্যাটেজি ভ্রান্ত প্রমাণিত হয় তখন তিনি প্রশ্ন করেন ভারতীয় দর্শনে সত্যিকারের নেতা কাকে বলে?
অজিত চৌধুরীর নির্দেশনায় দ্বিতীয় প্রযোজনা ‘পতি গয়ি রে কাটিয়াহার’ একটি কমেডি নাটক। স্বামী-স্ত্রীর সম্পর্কের বুনিয়াদ বিশ্বাস। এই বিশ্বাসের ওপর ভিত্তি করেই দাঁড়িয়ে থাকে সম্পর্ক। কিন্তু কোনও কিছু হলেই সমাজ সংসার স্ত্রীকে কাঠগড়ায় দাঁড় করিয়ে দেয়। তাঁকে বিশ্বাস করাতে পরীক্ষা দিতে হয়। যদি সে কোনও ভুল করে তাহলে তাকে চরিত্রহীনের তকমা এঁটে দেওয়া হয়। অথচ প্রতিজ্ঞাবদ্ধ থাকাকালীন যদি সেই একই ভুল পুরুষমানুষ করে তবে সেও ছাড় পেয়ে যায়।
নাটকে মহারাষ্ট্রের একটি গ্রামের ছবি তুলে ধরা হয়। পুনের সুবেদার সুন্দরী, মিষ্টি, ত্যাগী স্ত্রী জানকিকে রেখে সারা বছরের কর আদায় করতে গ্রামে যান। স্বামী ছাড়া দীর্ঘ এই সময় কাজে ব্যস্ত থাকতে পারলে সময়টা কেটে যাবে ভেবে জানকি তাকে কাজ দিয়ে যাওয়ার জন্য বলে। যাতে দিনগুলি কাটাতে তাঁর কোনও কষ্ট না হয়। সুবেদার মজার ছলে তাকে বলেন, ঠিক আছে তুমি পকেট থেকে কোনও অর্থ খরচ না করে একটা কাচের মহল তৈরি করতে পারবে? মজা করে বললেও তাঁর স্ত্রী জানকি এটাকে সত্যি ভেবে রাজি হয়ে যায়। এছাড়া আরও একটি শর্ত দেয় যে, আমি একটা উত্তরাধিকার চাই, যার জন্ম হবে আমার অনুপস্থিতিতেই। এটাতেও জানকি সম্মত হয়। এরপর সে চলে যায়। তবে জানকির কাছ থেকে বিদায় নেওয়ার সময় সে তার স্বামীর পাগড়িতে একটা ফুলের মালা আটকে দিয়ে বলে, যতদিন এই ফুলের মালা তাজা থাকবে তুমি জানবে তোমার স্ত্রীর কোনও ক্ষতি হয়নি। আমি যে পতিব্রতা স্ত্রী তাঁর প্রমাণ হবে সেটাই। শর্তদুটি বাস্তবে রূপায়ণ করতে জানকি ও তার সখী দু’জনে মিলে একটা মজার খেলায় মেতে ওঠে। শেষ পর্যন্ত নানা কৌশলে জানকি জিতে যায়।
প্রথম নাটকটিতে যতীনের চরিত্রে সুমন সাহাকে দারুণ মানিয়েছে। তাঁর সহজ, সাবলীল প্রাণবন্ত অভিনয়ে সকলের হৃদয় স্পর্শ করে। অন্যান্যদের মধ্যে সম্রাট রায় (চিত্তপ্রিয়), অর্ঘ রায় (যতীশ), সৌম ভট্টাচার্য (নীরেন), অর্করঞ্জন ভট্টাচার্য (মনোরঞ্জন) যতীনের চরিত্রটিকে সুন্দর করে তুলতে যোগ্য সহযোগিতা করেছেন।
দ্বিতীয় নাটকটি হিন্দিতে উপস্থাপিত হলেও বুঝতে অসুবিধা হয় না। গানগুলি অত্যন্ত মনোগ্রাহী গল্পোপযোগী। অভিনয়ে জানকির ভূমিকায় শুচিতা মাহিন্দু, সুবেদারের চরিত্রে অজিত চৌধুরি, শাহির চরিত্রে দীপক রানা এককথায় অনবদ্য। অন্যান্যদের মধ্যে নূপুর শ্যকর, রাজিন্দর শর্মা, ধীরেন্দ্র গুপ্তাও চরিত্রচিত্রণে ও অভিব্যক্তিতে এতটাই স্বতঃস্ফূর্ত যে, দর্শকরা সহজেই নাটকের গভীরে ঢুকে পড়ে সময়ের কথা ভুলেই যান। জমজমাট দুটি নাটকই খুব উপভোগ্য।
কলি ঘোষ
06th  July, 2019
 রাজনৈতিক অস্থিরতার দুটি দলিল

সমগ্র দেশ তো বটেই, এই রাজ্যেরও রাজনৈতিক অবস্থা ভয়াবহ। অত্যন্ত উত্তপ্ত। এখন রাজনীতি, মানেই দুর্নীতি, মিথ্যাচার, অপসংস্কৃতি, বিদ্বেষ আর আত্মসম্মানকে বিসর্জন দেওয়া এক মাদারির খেল। আর এই খেলা চলছে দু’টি দলকে কেন্দ্র করে। সাধারণ মানুষ আর রাজনৈতিক নেতাদের মধ্যে। এই নেতারা বহুরূপী।
বিশদ

06th  July, 2019
আধুনিক প্রজন্মের আকাশছোঁয়ার চাহিদাই ডেকে আনছে অনর্থ

 বিশ্বায়নের ফলে পৃথিবীটা এখন হাতের মুঠোয় এসে গেছে। মানুষের কাছে এখন সবকিছুই খুব সহজলভ্য হয়েছে। অর্থনৈতিক পরিকাঠামো, সামাজিক পরিস্থিতির চাপে যৌথ পরিবার ভেঙে তৈরি হয়েছে ছোট ছোট পরিবার বা নিউক্লিয়ার ফ্যামিলি। যেখানে রোজগেরে স্বামী-স্ত্রী আর তাদের সন্তান নিয়েই তৈরি হয় একটি পরিবার।
বিশদ

06th  July, 2019
 কার্টেন কলের আন্তর্জাতিক নাট্যোৎসব

সম্প্রতি ‘কার্টেন কল’-এর ব্যবস্থাপনায় দু’দিন ব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসবের আয়োজন করা হয়। মঞ্চস্থ হয় বাংলাদেশের নাট্যদল ‘পদাতিক’-এর দু’টি নাটক। প্রথমদিন মঞ্চস্থ হয় ‘কালরাত্রি’। ৭১-এর মুক্তিযুদ্ধের উত্তপ্ত, ভয়াবহ দিনগুলোর প্রেক্ষাপটে নাটকের বিস্তার। স্বাধীনতার জন্য আকূল সমস্ত মানুষ।
বিশদ

06th  July, 2019
 ড্রা মে বা জি-২

সম্প্রতি চিলড্রেন থিয়েটার কার্নিভাল ‘ড্রামেবাজি-২’ হয়ে গেল আই সি সি আর-এ। দ্য ক্রিয়েটিভ আর্টস আয়োজিত এই কার্নিভালে শিশুদের জন্য সারাদিনের এক কর্মশালার আয়োজন করা হয়।
বিশদ

06th  July, 2019
পি সি চন্দ্র নাট্যোৎসব 

হাঁসফাঁস করা গরমে এক টুকরো শান্তি নিয়ে এল বাইপাস সংলগ্ন পি সি চন্দ্র গার্ডেনের সবুজের বিস্তার। তিনদিন ব্যাপী নাটকের আসর বসেছিল সবুজঘেরা এই ওয়েসিসে। নিবেদনে পি সি চন্দ্র। 
বিশদ

29th  June, 2019
অস্থির সময়ে বেঁচে থাকার নতুন দিশা 

একটা অস্থির সময়ের মধ্যে দিয়ে চলেছি। সন্ত্রাস, হত্যা চলছে ধর্মের নামে, জাতের নামে। সৃষ্টি হচ্ছে বিভেদ, অসহিষ্ণুতা। যা দেশ, কাল, সময়ের বৃহত্তর গণ্ডি পেরিয়ে উঁকি দিচ্ছে পরিবারে, সম্পর্কে। মানুষ এখন আত্মকেন্দ্রিক, নিজের ভালো ছাড়া আর কিছু দেখে না।  
বিশদ

29th  June, 2019
আসরে মার খেতে খেতে বেঁচে গিয়েছিলেন 

যাত্রার নায়িকা শর্মিষ্ঠা গঙ্গোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস।

বাবা ছিলেন রানিগঞ্জ কোলিয়ারি এলাকার ডাক্তার। বাবার মতোই ডাক্তার হতে চেয়েছিলেন নমিতা চক্রবর্তী। কিন্তু ঘটনাচক্রে হয়ে গেলেন যাত্রার বিশিষ্ট অভিনেত্রী। মানুষ তাঁকে চেনেন শর্মিষ্ঠা গঙ্গোপাধ্যায় হিসাবে। কোলিয়ারিতে বিভিন্ন যাত্রা দল যায়। 
বিশদ

29th  June, 2019
কালিদাস ও মল্লিকার প্রেমকাহিনী 

অতি সম্প্রতি কালিন্দী নাট্যসৃজন তাদের নবতম প্রযোজনা মোহন রাকেশের ‘আষাঢ়ের প্রথম দিনে’ মঞ্চস্থ করল। প্রসঙ্গত, ঠিক একই সময়ে আরো দুটি নাট্যগোষ্ঠী মোহন রাকেশের অন্য দুটি নাটক মঞ্চস্থ করেছেন।  বিশদ

29th  June, 2019
মেঘনাদ আবার চমকে দিলেন

ভাগীরথীর বুকে জেগে ওঠা এক চর। শহর থেকে অনেকটাই বিচ্ছিন্ন এক গ্রাম। নাম ঈশ্বরীপুর। সেই গ্রামের দূষণহীনতার মধ্যে বেড়ে ওঠে সত্যচরণ আর ধূর্জটিনারায়ণ, দুই বন্ধু। যৌবনের শুরুতেই একই গুরুর কাছে তাঁদের রাজনীতির পাঠ নেওয়া। শিক্ষাগুরু নিত্যানন্দ ছিলেন আদর্শবাদী, ন্যায়পরায়ণ। সত্যবাদিতা যার কাছে একমাত্র সত্য। বিশদ

22nd  June, 2019
জাহান্নামের সমাচার 

আপন সৃষ্টিশীলতায় ওরা ছোটছোট বৃত্ত রচনা করে ঘুরে চলেছে। ‘ওরা’ হল – ইফটা, থিয়েলাইট, যাদবপুর মন্থন, দমদম গোত্রহীন, অশোকনগর নাট্যমুখ এবং দমদম শব্দমুগ্ধ। ছোট ছোট স্বাবলম্বী নাটকের দল। স্বাধীন চিন্তাভাবনা, কল্পনা, সৃষ্টিশীলতাকে নিংড়ে, মেজেঘষে, বিগত দেড় দশক ধরে বাংলার নাট্যমঞ্চকে সমৃদ্ধ করে চলেছে।
বিশদ

22nd  June, 2019
 গঙ্গার ধারে মুক্ত অঙ্গনে নাটক

প্রসেনিয়ামের সাথে কোনও বিরোধিতা নেই, শুধু থিয়েটারের নতুন দিক খোঁজার তাগিদেই এক অভূতপূর্ব সন্ধ্যায় ১৫ই জুন সোদপুর গঙ্গাতীরবর্তী সুখচর পাইন ঠাকুরবাড়ির বিস্তৃত অঙ্গন, অন্দর-বাহির মিলে এক মুক্ত হাওয়ায় যেন এক নতুন ইতিহাস রচিত হল, রবীন্দ্রনাথের বিসর্জন উপস্থাপনার মধ্য দিয়ে।
বিশদ

22nd  June, 2019
 নাটকের বই

চন্দন দাশকে নাট্যমোদী মানুষ যতটা চেনেন অভিনেতা এবং নির্দেশক হিসেবে, নাট্যকার হিসেবে ততটা বোধহয় তাঁর পরিচিতি নেই। কিন্তু ঘটনা হল তিনি নাটক লেখেন এবং শুধু নাটকই নয়, কবিতাও তাঁর লেখনী থেকে জন্ম নেয়। ছাপার অক্ষরে প্রকাশিত তাঁর প্রথম নাটক ‘ভুল ঠিকানায়’। ২০১২ সালে সেটি প্রকাশিত হয়।
বিশদ

22nd  June, 2019
 অস্থির সময়ের প্রেক্ষিতে কিছু কথা

  ভোট পরবর্তী হিংসা, হানাহানি, ধর্মীয় সন্ত্রাস, সাম্প্রদায়িক বিদ্বেষ, এই মুহূর্তে এতটাই বেড়ে গেছে, যা সমাজকে এক ভয়ঙ্কর পরিণতির দিকে নিয়ে যাচ্ছে। চিন্তিত সাধারণ মানুষ। সেই সঙ্গে উদ্বিগ্ন, ভীত, চিন্তিত বিদ্ধজনেরা। এই দুশ্চিন্তা, ভয়কে সাধারণের সামনে প্রকাশ করার জন্য এক নাগরিক সভার আয়োজন করেছিলেন বিদদ্বজনেরা। যার শিরোনাম ছিল – এই মৃত্যু উপত্যকা আমার দেশ না।
বিশদ

22nd  June, 2019
কাগজের বিয়ে ও কর্ণ-কুন্তী কিস্‌সা 

আগামী ১৮ জুন গিরিশ মঞ্চে দেখা যাবে দু’ দুটি মজার নাটক। প্রথমটি বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি প্রযোজিত ‘কাগজের বিয়ে’। কাগজের বিয়ে অর্থাৎ রেজিস্ট্রি ম্যারেজ। লোহালক্কড়ের ব্যবসায়ী রাধাকান্তবাবু কোষ্ঠী বিচার না করে কিছুতেই বিয়ের পক্ষপাতী নন। তাহলে পর্ণার বিয়েটা কি ভেস্তেই যাবে?  
বিশদ

15th  June, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ‘ডায়না’
১৯০০:অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯০৪: চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
১৯০৯: চিত্র পরিচালক বিমল রায়ের জন্ম
১৯৬৫: ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের জন্ম
১৯৭২: গুগলের কর্ণধার সুন্দর পিচাইয়ের জন্ম
১৯৯১: ফুটবলার হামেস রডরিগেজের জন্ম
১৯৯৭: পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের জন্ম
১৯৯৯: অভিনেতা রাজেন্দ্রকুমারের মৃত্যু
২০১২: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের মূত্যু
২০১৩: অভিনেতা প্রাণের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM