Bartaman Patrika
রঙ্গভূমি
 

প্রজ্ঞা কালচারাল সেন্টারের দুটি নাটক

সম্প্রতি আইসিসিআর অডিটোরিয়ামে একদিনের নাট্যোৎসবে প্রজ্ঞা মঞ্চস্থ করল দুটি নাটক, ‘নাইন মাইলস টু গো’ এবং ‘পতি গয়ে রে কাটিয়াহার’। দুটি নাটকে দুটি ভিন্ন ধরনের বার্তা দেওয়া হয়েছে, যেগুলি সর্বকালের ও সময়ের জন্য খুবই অর্থবহ ও প্রাসঙ্গিক। পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমির সহযোগিতায় আয়োজিত এই নাট্যোৎসবের প্রথমটির পরিচালক জয়শ্রী ভট্টাচার্য। স্বাধীনতা সংগ্রামী বাঘাযতীনের নাতি পৃথীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের গবেষণা অবলম্বনে তৈরি হয়েছে নাটকটি। একজন সাধারণ ঘরের ছেলে ব্রিটিশ সরকারের অধীনে কাজ করেও দেশের সেবায় নিজেকে উৎসর্গ করে কীভাবে স্বাধীনতার স্বপ্ন দেখেন তার বর্ণনা দেখা যায় এখানে। কুষ্টিয়ায় বেড়ে ওঠা যতীন ছোটবেলাতেই তাঁর বাবাকে হারায়। মা শরৎশশিদেবী ও দিদি বিনোদাবালার সাহচর্যে মামার বাড়িতে বড় হয়ে ওঠেন। খুব অল্প বয়সেই বিয়ে হয় ইন্দুবালার সঙ্গে। কিন্তু দেশ স্বাধীনের স্বপ্নে বিভোর যতীন স্ত্রীকে প্রথমদিনেই জানিয়ে দেন তাঁর কর্তব্যের কথা। স্ত্রীও মেনে নেন তাঁর এই সংকল্পের ইচ্ছাকে। এরপর যতীন কলকাতায় থেকে শুরু করেন তাঁর রাজনৈতিক কার্যকলাপ। কর্মসূত্রে তাঁকে বিভিন্ন জেলায় যাতায়াত করতে হতো সেইসময়। তখনই তিনি বিভিন্ন জায়গায় তাঁর রাজনৈতিক সংগঠন তৈরির কাজ শুরু করেন। সেখান থেকে তিনি ওড়িশার বারিপদা অঞ্চলে গোপালগিহিতে যান। মণীন্দ্র চক্রবর্তীর সাহায্যে গা ঢাকা দেওয়ার জন্য একটা কুটির তৈরি করে রামানন্দ স্বামী নাম নিয়ে থাকতে শুরু করেন। তিনি বেশ বড় পরিচিত হয়ে ওঠেন সেখানে। ব্রিটিশ পুলিসের নজরে আসেন। তাঁর নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। যতীন তাঁর এক সঙ্গীকে নিয়ে গোপালডিহিতে থাকলেও ৯ কিমি দূরে গভীর জঙ্গলে অপর দুইজনকে তালডিহি পাঠিয়ে দেন। সকলে অপেক্ষা করতে থাকেন বিদেশ থেকে যুদ্ধ চালানোর অস্ত্রশস্ত্র আসার। কিন্তু দিন অতিক্রান্ত হয়ে গেলেও কোনও অস্ত্রই আসে না। খবর আসে ব্রিটিশরা জাহাজসমেত সবকিছু আটক করে নিয়েছে। এই পরিস্থিতিতে তাঁর সঙ্গীরা সকলেই যতীনকে বলে দাদা তুমি এগিয়ে যাও, না হলে খুব বিপদ হবে। তোমার কিছু হলে আন্দোলনে নেতৃত্ব দেওয়ার কেউ থাকবে না। আগামী দিনে দেশকে পরাধীনতার কবল থেকে মুক্ত করার জন্য তোমার মতো নেতার প্রয়োজন। কিন্তু যতীন সে কথায় কর্ণপাত করেন না। তিনি বলেন, তোমরা আমার ডাকে ঘর ছেড়ে চলে এসেছ আমি তোমাদের স্বাধীন ভারতের স্বপ্ন দেখিয়েছি। আজ আমি চলে যেতে পারি না। এটা কোনও নেতার কাজ নয়। যে কোনও মুহূর্তে পুলিস তাঁদের আক্রমণ করতে পারে ভেবে ওই জায়গাটা ছেড়ে চলে আসার সিদ্ধান্ত নেন যতীন। ৯ মাইল পথ হেঁটে ক্লান্ত তাঁর সঙ্গীরা। পথে গ্রামবাসীরা তাঁকে দেখে ডাকাত বলেও তাড়া করেন। এইভাবেই তাঁরা পৌঁছে যান তাঁদের গন্তব্যে। সেখানে ব্রিটিশ সৈন্যরা আক্রমণ করে। দু’দলের মধ্যে গুলি বিনিয়ম হয়। আহত হন যতীন। কিন্তু দমে যাওয়ার পাত্র নন তিনি। যখন তাঁর দল ব্রিটিশ সৈন্যদের দ্বারা প্রতিহত হয় এবং যতীনের স্ট্র্যাটেজি ভ্রান্ত প্রমাণিত হয় তখন তিনি প্রশ্ন করেন ভারতীয় দর্শনে সত্যিকারের নেতা কাকে বলে?
অজিত চৌধুরীর নির্দেশনায় দ্বিতীয় প্রযোজনা ‘পতি গয়ি রে কাটিয়াহার’ একটি কমেডি নাটক। স্বামী-স্ত্রীর সম্পর্কের বুনিয়াদ বিশ্বাস। এই বিশ্বাসের ওপর ভিত্তি করেই দাঁড়িয়ে থাকে সম্পর্ক। কিন্তু কোনও কিছু হলেই সমাজ সংসার স্ত্রীকে কাঠগড়ায় দাঁড় করিয়ে দেয়। তাঁকে বিশ্বাস করাতে পরীক্ষা দিতে হয়। যদি সে কোনও ভুল করে তাহলে তাকে চরিত্রহীনের তকমা এঁটে দেওয়া হয়। অথচ প্রতিজ্ঞাবদ্ধ থাকাকালীন যদি সেই একই ভুল পুরুষমানুষ করে তবে সেও ছাড় পেয়ে যায়।
নাটকে মহারাষ্ট্রের একটি গ্রামের ছবি তুলে ধরা হয়। পুনের সুবেদার সুন্দরী, মিষ্টি, ত্যাগী স্ত্রী জানকিকে রেখে সারা বছরের কর আদায় করতে গ্রামে যান। স্বামী ছাড়া দীর্ঘ এই সময় কাজে ব্যস্ত থাকতে পারলে সময়টা কেটে যাবে ভেবে জানকি তাকে কাজ দিয়ে যাওয়ার জন্য বলে। যাতে দিনগুলি কাটাতে তাঁর কোনও কষ্ট না হয়। সুবেদার মজার ছলে তাকে বলেন, ঠিক আছে তুমি পকেট থেকে কোনও অর্থ খরচ না করে একটা কাচের মহল তৈরি করতে পারবে? মজা করে বললেও তাঁর স্ত্রী জানকি এটাকে সত্যি ভেবে রাজি হয়ে যায়। এছাড়া আরও একটি শর্ত দেয় যে, আমি একটা উত্তরাধিকার চাই, যার জন্ম হবে আমার অনুপস্থিতিতেই। এটাতেও জানকি সম্মত হয়। এরপর সে চলে যায়। তবে জানকির কাছ থেকে বিদায় নেওয়ার সময় সে তার স্বামীর পাগড়িতে একটা ফুলের মালা আটকে দিয়ে বলে, যতদিন এই ফুলের মালা তাজা থাকবে তুমি জানবে তোমার স্ত্রীর কোনও ক্ষতি হয়নি। আমি যে পতিব্রতা স্ত্রী তাঁর প্রমাণ হবে সেটাই। শর্তদুটি বাস্তবে রূপায়ণ করতে জানকি ও তার সখী দু’জনে মিলে একটা মজার খেলায় মেতে ওঠে। শেষ পর্যন্ত নানা কৌশলে জানকি জিতে যায়।
প্রথম নাটকটিতে যতীনের চরিত্রে সুমন সাহাকে দারুণ মানিয়েছে। তাঁর সহজ, সাবলীল প্রাণবন্ত অভিনয়ে সকলের হৃদয় স্পর্শ করে। অন্যান্যদের মধ্যে সম্রাট রায় (চিত্তপ্রিয়), অর্ঘ রায় (যতীশ), সৌম ভট্টাচার্য (নীরেন), অর্করঞ্জন ভট্টাচার্য (মনোরঞ্জন) যতীনের চরিত্রটিকে সুন্দর করে তুলতে যোগ্য সহযোগিতা করেছেন।
দ্বিতীয় নাটকটি হিন্দিতে উপস্থাপিত হলেও বুঝতে অসুবিধা হয় না। গানগুলি অত্যন্ত মনোগ্রাহী গল্পোপযোগী। অভিনয়ে জানকির ভূমিকায় শুচিতা মাহিন্দু, সুবেদারের চরিত্রে অজিত চৌধুরি, শাহির চরিত্রে দীপক রানা এককথায় অনবদ্য। অন্যান্যদের মধ্যে নূপুর শ্যকর, রাজিন্দর শর্মা, ধীরেন্দ্র গুপ্তাও চরিত্রচিত্রণে ও অভিব্যক্তিতে এতটাই স্বতঃস্ফূর্ত যে, দর্শকরা সহজেই নাটকের গভীরে ঢুকে পড়ে সময়ের কথা ভুলেই যান। জমজমাট দুটি নাটকই খুব উপভোগ্য।
কলি ঘোষ
06th  July, 2019
সালকিয়া আগন্তুকের নাট্যোৎসব 

সালকিয়া আগন্তুক নাট্য সংস্থার পরিচালনায় উজ্জ্বল ঘোষ স্মরণে দুদিনব্যাপী একটি নাট্যোৎসবের আয়োজন করা হয়েছিল হাওড়ার রামগোপাল মঞ্চে।  বিশদ

14th  December, 2019
অশনি নাট্যমের নাট্যোৎসব 

অবরুদ্ধ কাশ্মীর, এনআরসি, ডিটেনশন ক্যাম্প, নয়া ইউএপিএ আইন, অর্থনৈতিক মন্থরতা এসব নিয়ে দেশের মানুষের যখন উদ্বিগ্ন হওয়ার কথা তখনই ধর্ম ও মেকী জাতীয়তাবাদের মোড়ক দিয়ে দেশের নাগরিকদের ভুলিয়ে রাখার প্রচেষ্টা চোখে পড়ছে।  
বিশদ

14th  December, 2019
উদীয়মান নারীর মঞ্চ 

গত বছরের মতো এবছরও মানিকতলা দলছুট নাট্য সংস্থা আয়োজন করেছে তাদের ‘উদীয়মান নারীর মঞ্চ’। আগামী ১৯ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত গোবরডাঙা সাংস্কৃতিক কেন্দ্রে চলবে এই উৎসব। প্রতিদিন চারটি করে নাটক মঞ্চস্থ হবে। বেশিরভাগ নাটকের পরিচালকই নারী।
বিশদ

14th  December, 2019
অন্য চুপকথার নবম নাট্য উৎসব

প্রতিবছরের মতো এবছরও চাকদহ অন্য চুপকথার নাট্য উৎসব শুরু হয়েছে চাকদহের সম্প্রীতি মঞ্চে। চলেবে আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত। এবারের উৎসবে মোটা ছ’টি নাটক প্রদর্শিত হবে। প্রথমদিন অর্থাৎ ১৩ ডিসেম্বর ছিল ইন্দ্ররঙ্গ প্রযোজিত নাটক অদ্য শেষ রজনী। পরদিন ১৪ ডিসেম্বর দমদম শ্রুতিরঙ্গমের দুটি ছোট নাটক সত্য ডিরে এসো ও প্রমীলা পিয়াজি।  
বিশদ

14th  December, 2019
গঙ্গা যমুনা নাট্য উৎসব 

আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ‘অনীকের গঙ্গ যমুনা নাট্য উৎসব’। এই উৎসব এবার ২২ বছরে পড়ল। এবছর তপন থিয়েটারে এই নাট্য উৎসবের সূচনা ডলস থিয়েটারের পুতুল নাটক দিয়ে। সেদিনই থাকবে দমদম কেন্দ্রীয় সংশোধনাগারের আবাসিকদের নাটক ‘রক্তকরবী’।
বিশদ

14th  December, 2019
নটসেনার সরোজ নাট্যমেলা 

নটসেনা তাদের প্রয়াত পরিচালক সরোজ রায়কে স্মরণ করে আয়োজন করেছিল একটি নাট্যমেলার, যার শিরোনাম ‘সরোজ নাট্যমেলা’। গত ৮ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত দক্ষিণ কলকাতার তপন থিয়েটারে অনুষ্ঠিত হল এই নাট্যমেলা। প্রথমদিন ছিল একটি নাট্য বিষয়ক আলোচনা—বিদ্যালয় পাঠ্যসূচীতে থিয়েটার সংযুক্তিকরণ। 
বিশদ

14th  December, 2019
মাঙ্গলিকের পরিবর্তন 

আমাদের চারধারে চলছে নানা বুজরুকির ব্যবসা। প্রচুর মানুষ নিয়মিত ঠকছেন। ঠকে শিখছেন। এক শ্রেণীর কর্মবিমুখ অলস মানুষ যারা অল্প আয়াসেই ধনী হওয়ার স্বপ্ন দেখে তারাই মূলত এই ধরনের ব্যবসার সফল উদ্যোগপতি। নারান এইরকমই এক লোক। সে মানুষকে নেশার কবল থেকে মুক্ত করার নামে এক বুজরুকির ব্যবসা চালায়। 
বিশদ

14th  December, 2019
দেশের বর্তমান পরিস্থিতিতে প্রাসঙ্গিক এক নাট্য 

নবম বর্ষে তিলজলা ঋতুর নবতম প্রযোজনা ‘তরবারি সুমঙ্গল’ নাটকটি মঞ্চস্থ হল মধুসূদন মঞ্চে। গত ২৯শে অক্টোবর এই নাটকটির প্রথম উপস্থাপনা ছিল। নাটকটি লিখেছেন অশোক মুখোপাধ্যায়, নির্দেশনায় জয়ন্ত দীপ চক্রবর্তী। এর কাহিনী বর্তমানে ভারতীয় রাজনৈতিক প্রেক্ষাপটে অত্যন্ত প্রসঙ্গিক। 
বিশদ

14th  December, 2019
দৈর্ঘ্যে স্বল্প কিন্তু গভীরতায় সাগর 

সম্প্রতি ‘ভাণ’ প্রযোজিত দুটি স্বল্প দৈর্ঘের নাটক পরপর মঞ্চস্থ হল— ‘বিষদিগ্ধা’ এবং ‘বিদ্যার সাগরেরা’। দুটি নাটকের নাটককার এবং নির্দেশক গৌরাঙ্গ দন্ডপাট। বিষয়গত দিক থেকে ‘বিষদিগ্ধা’ বেশ পরিচিত। দাম্পত্য অস্থিরতা এবং ব্যক্তিত্বের সংঘাত। স্বামী সফল নাট্যকার। 
বিশদ

14th  December, 2019
বিষের রং নীল

একফোঁটা গরল যেমন মানুষের শরীরে প্রবেশ করলে শেষ করে দিতে পারে প্রাণ, তেমনিই অপরাধ ও অপরাধী মানসিকতা সমাজের ভীতে ধরিয়ে দিতে পারে ঘুণ। সেই ঘুণ ধীরে ধীরে ফোঁপড়া করে দেয় সমাজকে। ভেঙে পড়ে সমাজ ব্যবস্থা। শুরু হয় অরাজকতা। কিন্তু কীভাবে এর প্রতিরোধ করা যায়?  
বিশদ

14th  December, 2019
নান্দীকারের গঙ্গাজলে গঙ্গাপুজো 

এ যেন গঙ্গাজলে গঙ্গাপুজো। যে প্রতিষ্ঠানটিকে বুকে আগলে সন্তানসম মমতায় লালন পালন করেছেন, সেই প্রতিষ্ঠানটিই যখন পালককে মহাসমারোহে সম্মান জানাতে চায় তখন কেমন লাগে? রুদ্রপ্রসাদ সেনগুপ্ত অর্থাৎ যাঁর সম্বন্ধে এই ভণিতা তিনি বললেন, আমার খুব বিচ্ছিরি লাগছে। কেন? ফোনে পাল্টা প্রশ্ন, লাগবে না? 
বিশদ

14th  December, 2019
অন্য থিয়েটারের নাট্যস্বপ্নকল্প ২০১৯ 

এবার একটু অন্যরকম, অন্য তরঙ্গ নিয়ে হাজির হচ্ছে অন্য থিয়েটারের বার্ষিক অনুষ্ঠান ‘নাট্যস্বপ্নকল্প’। বর্ষশেষ আর বর্ষশুরুর সন্ধিক্ষণে নাটক নিয়ে সরারাতব্যাপী অন্যরকম কিছু করার অভিপ্রায় নিয়ে বিভাস চক্রবর্তী শুরু করেছিলেন নাট্যস্বপ্নকল্প। রবীন্দ্রসদনে ৩১ ডিসেম্বর সন্ধে থেকে শুরু হতো এই উৎসব, চলত পরদিন ভোর পর্যন্ত।  
বিশদ

14th  December, 2019
সালকিয়া আগন্তুকের নাট্যোৎসব 

সালকিয়া আগন্তুক নাট্য সংস্থার পরিচালনায় উজ্জ্বল ঘোষ স্মরণে দুদিনব্যাপী একটি নাট্যোৎসবের আয়োজন করা হয়েছিল হাওড়ার রামগোপাল মঞ্চে।   বিশদ

07th  December, 2019
অশনি নাট্যমের নাট্যোৎসব 

অবরুদ্ধ কাশ্মীর, এনআরসি, ডিটেনশন ক্যাম্প, নয়া ইউএপিএ আইন, অর্থনৈতিক মন্থরতা এসব নিয়ে দেশের মানুষের যখন উদ্বিগ্ন হওয়ার কথা তখনই ধর্ম ও মেকী জাতীয়তাবাদের মোড়ক দিয়ে দেশের নাগরিকদের ভুলিয়ে রাখার প্রচেষ্টা চোখে পড়ছে।  বিশদ

07th  December, 2019
একনজরে
সংবাদদাতা, কুমারগ্রাম: আগামী ২৭-২৯ ডিসেম্বর তুফানগঞ্জ-১ ব্লক কৃষি দপ্তরের উদ্যোগে এবং ব্লক প্রশাসনের সহযোগিতায় একটি কৃষি মেলা আয়োজিত হবে। তুফানগঞ্জ-১ ব্লকের চিলাখানা ফুটবল মাঠে এই মেলা হবে।   ...

সংবাদদাতা, কাঁথি: জমির রেকর্ড নিজের নামে না থাকায় চাষিদের অনেকেই বুলবুলের ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হচ্ছেন। এনিয়ে কৃষক মহলে তীব্র ক্ষোভ ছড়িয়েছে। এই পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে রাজ্যের কৃষিমন্ত্রীর কাছে চিঠি দিল পূর্ব মেদিনীপুর জেলা কৃষক সংগ্রাম পরিষদ।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নোটবন্দির ফাঁদে রাজ্যের বহু আদালত। নির্দিষ্ট সময়সীমার মধ্যে আদালতে জমা থাকা পুরনো ৫০০ বা ১০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা না করায় এমনই জটিল পরিস্থিতি তৈরি হয়েছে। এই সমস্যার সমাধানে কলকাতা হাইকোর্ট প্রশাসন এবং রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ...

 কল্যাণী থেকে নিজস্ব প্রতিনিধি: ট্রাউকে হারিয়ে ২২ ডিসেম্বর ডার্বি নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিলেন ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। শনিবার কল্যাণী স্টেডিয়ামে ম্যাচের পর স্প্যানিশ কোচ বলেন, ‘এরপর আমরা সল্টলেক স্টেডিয়ামে খেলব। এই মাঠ আমার খুবই পছন্দের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

পিতার স্বাস্থ্যহানী হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,
১৯০৮- রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী রঙ্গনাথানন্দের জন্ম,
১৯৫০- সর্দার বল্লভভাই প্যাটেলের মৃত্যু,
১৯৭৬- ফুটবলার বাইচুং ভুটিয়ার জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ২/৪৫ দিবা ৭/১৮ পরে চতুর্থী ৫৮/২৫ শেষরাত্রি ৫/৩৫। পুষ্যা ৫৪/৩০ রাত্রি ৪/১। সূ উ ৬/১২/৩৫, অ ৪/৫০/১৭, অমৃতযোগ দিবা ৬/৫৪ গতে ৯/১ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৭/৩০ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ১/৪৪ মধ্যে পুনঃ ২/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ১০/১২ গতে ১২/৫১ মধ্যে, কালরাত্রি ১/১১ গতে ২/৫১ মধ্যে। 
২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ৫/৩৫/৫৭ দিবা ৮/২৮/৫০। পুনর্বসু ১/১৯/৩২ প্রাতঃ ৬/৪৬/১৬ পরে পুষ্যা ৫৮/৫৩/৩৭ শেষরাত্রি ৫/৪৭/৫৪, সূ উ ৬/১৪/২৭, অ ৪/৫০/২৪, অমৃতযোগ দিবা ৭/৪ গতে ৯/১১ মধ্যে ও ১২/১ গতে ২/৫১ মধ্যে এবং রাত্রি ৭/৩৯ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ১/৫৪ মধ্যে ও ২/৪৭ গতে ৬/১৫ মধ্যে, কালবেলা ১১/৩২/২৬ গতে ১২/৫১/৫৫ মধ্যে, কালরাত্রি ১/১১/৫৬ গতে ২/৫৩/২৬ মধ্যে। 
মোসলেম: ১৭ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বজবজ শাখার আক্রার কাছে রেল অবরোধ, পুলিসকে লক্ষ্য করে ছোঁড়া হল পাথর 
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় এবার শিয়ালদহের বজবজ শাখার আক্রা এবং ...বিশদ

02:30:38 PM

প্রথম ওয়ান ডে: ভারত ৩৩/২ (১০ ওভার) 

02:23:55 PM

রাজ্যের ৫টি জেলায় বন্ধ ইন্টারনেট পরিষেবা 
গুজব আর উস্কানি ছড়ানো রুখতে পশ্চিমবঙ্গের পাঁচটি জেলায় ইন্টারনেট পরিষেবা ...বিশদ

02:22:25 PM

কোচবিহারের রানিরহাটে পথ দুর্ঘটনায় যুবকের মৃত্যু
 

রবিবার সকালে পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক যুবকের। আহত হয়েছেন ...বিশদ

01:57:24 PM

এনআরসি প্রতিবাদে মেদিনীপুরে শুভেন্দু অধিকারীর নেতৃত্বে শুরু হল মিছিল

01:48:00 PM

বারুইপুর, ডায়মন্ডহারবার, লক্ষ্মীকান্তপুর লাইনে বন্ধ ট্রেন চলাচল
দক্ষিণ ২৪ পরগনার মল্লিকপুরে এনআরসির প্রতিবাদে অবরোধ। রবিবার সকাল থেকেই ...বিশদ

01:47:00 PM