Bartaman Patrika
রঙ্গভূমি
 

পড়াশুনো না জেনেও ইংরেজিতে সংলাপ বলতেন

১৯৭৫ সাল। সেবার লোকনাট্যের পালা হল ‘সীমান্ত’। রচনা ও নির্দেশনা উৎপল দত্ত। তিনি সেই পালায় ইজাবেল চরিত্রের জন্য বেছে নিলেন বর্ণালী বন্দ্যোপাধ্যায়কে। রিহার্সালের আগে পালা পাঠ করলেন পরিচালক। বর্ণালীকে তিনি বলে রেখেছিলেন, ‘তোর চরিত্রটা মন দিয়ে শুনবি।’ পালাপাঠ কিছুদূর চলার পরই বর্ণালী বুঝতে পারলেন, এই চরিত্র তিনি করতে পারবেন না। পালাপাঠ শেষ হওয়ার পর তিনি সেই কথা উৎপল দত্তকে বললেন। উৎপল তার কারণ জিজ্ঞাসা করলেন। বর্ণালী তাঁকে আমতা আমতা করে বললেন, ‘দাদা, জানেন তো আমি পড়াশোনা জানি না। অত ইংরেজি আমি বলতে পারব না।’
উৎপল দত্ত সেকথা শুনে হো হো করে হেসে উঠে বলেছিলেন, ‘তুই পারবি। দেখে নিস। আমি যেভাবে শেখাব, সেইভাবে শিখবি। যেভাবে উচ্চারণ করব, সেইভাবে করবি। তুই ইংরেজি জানিস না বলেই তার ভুল উচ্চারণটা শিখিস নি। যারা ইংরেজি জানে, তাদের বেশিরভাগই ভুল উচ্চারণ করে।’ এর পর শুরু হল রিহার্সাল। উৎপল দত্ত যেভাবে উচ্চারণ করতেন, সেগুলি গোপনে টেপরেকর্ডারে তুলে নিয়ে গিয়ে বাড়িতে শুনে শুনে উচ্চারণ করতেন আর মুখস্ত করতেন। এভাবেই তিনি অভিনয় করে মঞ্চ কাঁপিয়ে দিয়েছিলেন। তাঁর অভিনয় দেখে নাকি অনেকে বলেছিলেন, আপনি এত ভালো ইংরেজি জানেন!
বর্ণালী অভিনয় শুরু করেছিলেন সেই ছোট্ট বয়সে। না, শখ করে নয়। সংসারের অভাব মেটাতে। বাবা ছিলেন পুরোহিত। মাঝে মাঝে অ্যামেচার দলে অভিনয় করতেন বর্ণালী। কখনও জুটত পাঁচ টাকা, কখনও বা সাত টাকা। তাই দিয়ে সংসারের ছেঁড়াফাটা দিকগুলোয় তাপ্পি মারার আপ্রাণ চেষ্টা চলত। তখন তাঁর ডাকনাম ছিল বেণু। পারিবারিক পদবী তাঁদের চক্রবর্তী। যাত্রাদলের কর্নেটবাদক খোকা মল্লিক ছিলেন তাঁর বাবার পরিচিত। তিনি তরুণ অপেরায় তখন ক্ল্যারিওনেট বাজাতেন। সেই সূত্রে একদিন তিনি এসে তাঁর বাবাকে বললেন, ‘তরুণ অপেরায় ‘সোনাই দীঘি’ হবে। ওরা সোনাই চরিত্রের জন্য একটা নতুন মেয়ে খুঁজছে। আমি ভাবছিলাম বেণুকে একবার ওদের ওখানে নিয়ে যাব।’ সংসারের অভাব মেটাতে বেণু নদীয়ার দাদুপুর থেকে চলে এলেন কলকাতায়। নির্বাচিত হলেন। তখন তাঁর বয়স কতই বা হবে, ১৬ কী ১৭। নাম হল তাঁর বর্ণালী বন্দ্যোপাধ্যায়। অপেরা মালিক চক্রবর্তী পদবী বদলে করে দিলেন বন্দ্যোপাধ্যায়। সে বছর তরুণ অপেরায় ছিলেন ফণীভূষণ বিদ্যাবিনোদ, দিলীপ চট্টোপাধ্যায়, শান্তিগোপাল প্রমুখ। সবাই তাঁকে আপন করে নিলেন। স্বভাবের জন্য আর তাঁর শেখার অদম্য বাসনা দেখে। বড় ফণী বলতেন, ‘মাথা তুলে দর্শকদের দিকে তাকিয়ে কথা বল। অভিনয়ের সময় কোনও জড়তা রাখবি না।’ পরে উৎপল দত্ত যখন নাট্যশিক্ষক হলেন তখন বলতেন, ‘জোরে বল, সবাই যাতে শুনতে পায়, হাতের ব্যবহার ঠিকমতো কর। চলাটাও চরিত্রের মতো করে তুলতে হবে।’
বর্ণালী বললেন, ‘এইসব মানুষের কাছে কত কী শিখেছি। বুঝেছি কষ্ট করে শিখলে কিছুই বৃথা যায় না।’
পেট ভরে ভাত খেতে পাবে বলে যে মেয়েটিকে একদিন তাঁর বাবা বলেছিলেন, ‘যা বেণু কলকাতায় গিয়ে অভিনয় কর, ওখানে অন্তত পেট ভরে খেতে পাবি’, সেই মেয়েটিই আরও অনেক কিছু করে ফেললেন। অভিনয়ে তিনি একটু একটু করে বিখ্যাত হয়ে উঠতে লাগলেন।
তরুণ অপেরা থেকে লোকনাট্য। নাট্যশিক্ষক হিসাবে পেলেন উৎপল দত্তকে। তিনি মনের মতো করে গড়ে নিলেন বর্ণালীকে। বর্ণালী বললেন, ‘উনি অভিনেতা–অভিনেত্রীদের মানসিকতা খুব ভালো বুঝতেন। হয়তো অনেকক্ষণ রিহার্সাল হয়েছে। সবাই ঠিক মন দিতে পারছেন না। উনি রিহার্সাল কিছুক্ষণ বন্ধ রেখে হাসি-তামাশা করতেন। নিজের জীবনের মজার সব ঘটনা বলতেন। যেমন সিরিয়াস ছিলেন, তেমনই ছিলেন মজার মানুষ।’
একসময় যেমন শান্তিগোপাল-বর্ণালী জুটি হয়েছিলেন, হিটলার, লেনিন, নেপোলিয়ন, আমি সুভাষ, রাজা রামমোহন। ইতিহাস সৃষ্টিকারী সব পালা। এরপর তৈরি হল নতুন জুটি। শেখর গঙ্গোপাধ্যায় এবং বর্ণালী বন্দ্যোপাধ্যায়ের জুটি। তাঁদের অভিনীত ‘সন্ন্যাসীর তরবারি’, ‘জানোয়ার’, ‘ভীষ্মজননী গঙ্গা’, ‘পাণ্ডবজননী কুন্তী’ প্রভৃতি পালা আজও ইতিহাস হয়ে আছে।
অভিনয়ের পাশাপাশি চলছিল মন দেওয়া নেওয়ার পালা। তরুণ অপেরায় থাকতেই যাত্রার নামকরা অভিনেতা অনুপকুমারের সঙ্গে গড়ে উঠল প্রণয়ের সম্পর্ক। প্রেম গড়াল আসর থেকে বাসরে। কিন্তু কিছুদিন পরই কী যে হল, অন্য প্রেম এসে ভাসিয়ে নিয়ে গেল আগের প্রেমকে। সে ছিল এক অশান্তির সময়। একদিকে পালায় অভিনয়, অন্যদিকে ব্যক্তিগত জীবনের অশান্তি। মন একেবারে ভেসে গেল। নতুন জীবনসঙ্গী হিসাবে বেছে নিলেন আর এক যাত্রা অভিনেতা খোকন বন্দ্যোপাধ্যায়কে। মা হলেন। তারপরে এক ভয়ঙ্কর ক্লাইম্যাক্স! খোকন পৃথিবীর মঞ্চ ছেড়ে বিদায় নিলেন। সে এক লড়াইয়ের সময়। অভিনয়, নাকি মেয়েকে মানুষ করা? বর্ণালী বেছে নিলেন পারিবারিক জীবন। অভিনয় ছেড়ে মেয়েকে মানুষ করার কাজে লেগে পড়লেন।
বর্ণালী বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বহু পালায় অভিনয় করেছিলেন রুনু অধিকারী। তাঁর কথায়, ’বর্ণালীদি যত বড় অভিনেত্রী, তত বড় মনের মানুষ। কোনও অহঙ্কার ছিল না। আমি ছিলাম তখন শিশু অভিনেতা। তখন আমাকে অনেক কিছু শিখিয়েছেন।’
সে ছিল এক মজার কাহিনী। জানোয়ার পালার ঈশিতা চরিত্রে ছিলেন বর্ণালী। সে পালায় তাঁর একটি সিগারেট খাওয়ার দৃশ্য ছিল। জ্বলন্ত সিগারেট নিয়ে তিনি মঞ্চে উঠতেন। দু’এক টান দিতেন। তারপর নেমে আসতেন। একবার প্রস্থানের সময়, দর্শকদের মধ্য থেকে দুটো ছেলে চিৎকার করে বলল, ‘দিদি সিগারেটটা দিয়ে যান।’ প্রস্থান পথেই পাশেই তারা বসেছিল। তাদের হাতে জ্বলন্ত সিগারেটটা দিয়ে গ্রিনরুমে চলে গেলেন। তাদের সে কী আনন্দ! যেন লটারির টিকিট পেয়েছে। বললেন, ‘বেশ ভালো লেগেছিল ব্যাপারটা। আর একবার সীমান্ত পালায় আমার মদ্যপানের দৃশ্য ছিল। আমি বলতাম, দাও দাও আমাকে আরও মদ দাও। সামনের দিকে এক দর্শক নেশা করে আসরে এসেছিলেন। তিনি বারবার চেঁচিয়ে বলতে লাগলেন, আমিও খাব, আমাকে দাও। সবাই তাকে ধমক দিলেও সে শুনছিল না। একটু ডিসটার্ব হচ্ছিল। আমার সহ অভিনেতা ছিলেন অনাদি চক্রবর্তী। তিনি অভিনয় থামিয়ে তাঁকে বললেন, এখন চুপ করে বসুন। পালা শেষ হলে আপনাকে দেব। এরকম অসংখ্য ঘটনা জড়িয়ে আছে প্রতিটি রাতের অভিনয়ে।’
আজ অবসর জীবনের মাঝে হঠাৎ করে মনের মধ্যে ভেসে ওঠে এক টুকরো সংলাপ। স্বপ্নে ফিরে আসে হারানো কোনও চরিত্র। কোনও ঘটনা। সেই লরির ওপর চেপে এক আসর থেকে অন্য আসরে যাওয়া। তখন বাস আর কোথায়! কত কষ্ট ছিল। তবু ছিল কত আনন্দ! মনে হয়, শরীরটা উপযোগী থাকলে অভিনয় করা যেত। বরানগরের বাড়িতে বসে পুরনো দিনের কথা বলছিলেন বর্ণালী দেবী। দেহ-পট সনে নট সকলি হারায়। একদিন সমস্ত মঞ্চজুড়ে যে মেয়েটি তীব্র আবেগে অভিনয় করতেন। দর্শকদের কত হাততালি আর মুগ্ধতার মধ্য দিয়ে মঞ্চে ঢুকতেন, বেরতেন। ‘মুক্তিদীক্ষা’ পালায় প্যারিসের গেরিলা নেত্রী ক্লোদেৎ, ‘সন্ন্যাসীর তরবারি’ পালায় দেবী চৌধুরানি, ‘ঝড়’এ এমিলিয়া, ‘তুরুপের তাস’এ মিত্রা সালগাঁওকর। অসংখ্য চরিত্র বহু মানুষের স্মৃতিতে আজও অম্লান। তাঁরও স্মৃতিজুড়ে ভেসে থাকে হারানো অ্যালবাম। বয়স এখন তাঁর শরীরকে স্লথ করেছে। ঘর ভরতি ফ্রেমজুড়ে অভিনয়ের ছবি আর পোস্টার। হারানো স্মৃতির ভিতর একা একা ডুবে যান। যেন বলতে চান, ‘যেতে নাহি দিব।’ তবু যেতে দিতে হয়।
25th  May, 2019
প্রকৃত জ্ঞানীর মতোই নিরহঙ্কার এবং আড়ম্বরহীন মানুষ ছিলেন সলিলদা

প্রয়াত হলেন নাট্যব্যক্তিত্ব সলিল বন্দ্যোপাধ্যায়। উঁচুপদে চাকরির লোভ সম্বরণ করে আজীবন থিয়েটারের সেবা করে এসেছেন। ১৯৭৪ সালে প্রতিষ্ঠা করেন নিজের দল ‘থিয়েট্রন’। প্রথম নাটক ‘প্রথম পার্থ’। তাঁর নির্দেশিত ‘বিসর্জন’, ‘অসংগত’, ‘খেলাঘর’ প্রভৃতি নাটকগুলি জনপ্রিয়তা লাভ করেছিল। স্মৃতিচারণ করলেন সংগ্রামজিৎ সেনগুপ্ত।
বিশদ

08th  June, 2019
ভালো প্রযোজনার ইচ্ছেই সম্বল

 প্রত্যন্ত একটি গ্রামে বাবা মায়ের সঙ্গে বাস অভির। একটি অখ্যাত অনামী স্কুলে অভির পড়াশোনা। কিন্তু স্কুল যাই হোক না কেন পড়াশোনায় অভি অত্যন্ত ভালো আর কৃতী ছাত্র হওয়ার সুবাদে গ্রামের মানুষ তাকে একটু অন্যরকমভাবে দেখে। অর্থাৎ ভালোছেলের মর্যাদায় ভূষিত অভি। অভির গৃহশিক্ষক (নাটকে ব্যবহৃত নাম মাস্টারমশাই) অভির আদর্শ।
বিশদ

08th  June, 2019
অন্যায় ও মনস্তত্ত্ব

  মনস্তত্ত্ব আর আবেগ দুটি অত্যন্ত জটিল বিষয়। যার ব্যাখ্যা করা সহজ নয়। কারণ এই দুটি বিষয়ের ওপর মানুষের নিয়ন্ত্রণ থাকে না। তাই যখন মানুষ ভুল করে, তখন তার কাজের একটা ব্যাখ্যা থাকে নিজের কাছে। যেটা সে অন্যদের বোঝাবার চেষ্টা করে। কিন্তু সে বুঝতে পারে না যে তার ছোট্ট একটা ভুল অন্য একজনের কত বড় ক্ষতি করে দিতে পারে।
বিশদ

08th  June, 2019
বাংলা থিয়েটারকে জাতে তুলেছিলেন রামকৃষ্ণ

তখন বাংলা থিয়েটারের অভিনেত্রীরা আসতেন পতিতালয় থেকে। ফলে সাধারণ মানুষ থিয়েটারে আসা বন্ধ করে দিয়েছিলেন। বাংলা থিয়েটার সমাজে অপাংক্তেয় হয়ে পড়েছিল। সেখান থেকে থিয়েটারকে জাতে তোলেন রামকৃষ্ণ পরমহংস। কীভাবে, তা লিখেছেন ডা. শঙ্কর ঘোষ।
বিশদ

08th  June, 2019
পড়াশুনো না জেনেও ইংরেজিতে সংলাপ বলতেন

 যাত্রাভিনেত্রী বর্ণালী বন্দ্যোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস।
বিশদ

01st  June, 2019
অন্ধ পুত্রস্নেহ আর লোভ, দুই-ই ভয়ংকর

মনুষ্যত্বের সবচেয়ে বড় প্রকাশ প্রেম, ভালোবাসা ও ক্ষমাশীলতাকে কেন্দ্র করে শতাধিক বছর আগে দ্বিজেন্দ্রলাল রায় লিখেছিলেন তাঁর বিখ্যাত নাটক ‘সাজাহান’। নাটকের মধ্যে একদিকে যেমন ক্ষমতালোভী, প্রতিহিংসাপরায়ণ পুত্রের জঘন্য অপরাধ তুলে ধরা হয়, অন্যদিকে তেমনই অত্যাচারের শিকার হওয়া স্নেহশীল আবেগপ্রবণ পিতার ক্ষমাশীলতাও পরিলক্ষিত হয়।
বিশদ

01st  June, 2019
মহাকাব্যের আড়ালে

  কুরুক্ষেত্রের যুদ্ধকে কেন্দ্র করে এক গ্রামীন পালা। বেশ উত্তেজনাময় দৃশ্য। একদিকে ভীমের হুঙ্কার, আর অন্যদিকে দুর্যোধনের আস্ফালন। দুই মহারথীর গদাযুদ্ধের আহ্বান। দর্শকরাও বেশ উত্তেজিত। ভীম অর্থাৎ ধর্মের কাছে অধর্মের প্রতীক দুর্যোধনের বিনাশ দেখার জন্য যখন তারা উদগ্রীব, ঠিক তখনই বাঁধল গোল। বিশদ

01st  June, 2019
 বিপজ্জনক ৫০

বিশ্বজুড়ে এক অদ্ভুত আঁধার নেমে এসেছে। পরমতঅসহিষ্ণুতা, পরধর্মঅসহিষ্ণুতা ক্রমশ বেড়ে চলেছে। গণতন্ত্রের পীঠস্থান বলে ভাবা হতো যে দেশটিকে, বিশ্বের যে কোনও প্রান্তের মানুষ তাদের শেষ আশ্রয়স্থল বলে ভাবত যে দেশটিকে সেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও অভিবাসন নীতিতে কড়া পদক্ষেপ করছে।
বিশদ

01st  June, 2019
অন্ধ পুত্রস্নেহ আর লোভ, দুই-ই ভয়ংকর

মনুষ্যত্বের সবচেয়ে বড় প্রকাশ প্রেম, ভালোবাসা ও ক্ষমাশীলতাকে কেন্দ্র করে শতাধিক বছর আগে দ্বিজেন্দ্রলাল রায় লিখেছিলেন তাঁর বিখ্যাত নাটক ‘সাজাহান’।
বিশদ

25th  May, 2019
মহাকাব্যের আড়ালে

 কুরুক্ষেত্রের যুদ্ধকে কেন্দ্র করে এক গ্রামীন পালা। বেশ উত্তেজনাময় দৃশ্য। একদিকে ভীমের হুঙ্কার, আর অন্যদিকে দুর্যোধনের আস্ফালন। দুই মহারথীর গদাযুদ্ধের আহ্বান। দর্শকরাও বেশ উত্তেজিত। ভীম অর্থাৎ ধর্মের কাছে অধর্মের প্রতীক দুর্যোধনের বিনাশ দেখার জন্য যখন তারা উদগ্রীব, ঠিক তখনই বাঁধল গোল।
বিশদ

25th  May, 2019
 মুক্তাঙ্গনে কমেডি ড্রামা ফেস্টিভ্যাল

সম্প্রতি টালিগঞ্জ রঙ্গ ব্যঙ্গ অদ্বিতীয়ার আয়োজনে, ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রক-এর আর্থিক সহায়তায় কমেডি ড্রামা ফেস্টিভ্যাল হয়ে গেল মুক্তাঙ্গনে। হাসতে ভুলে যাওয়া মানুষদের কাছে একগুচ্ছ হাসির নাট্যসম্ভার উপহার দিলেন তাঁরা। ৬ দিন ব্যাপী এই হাসির নাটকের অনুষ্ঠানে প্রতিদিন দুটি করে মজাদার কমেডি ড্রামা অনুষ্ঠিত হয়েছিল।
বিশদ

25th  May, 2019
নকশাল আন্দোলনের প্রেক্ষাপটে মনোগ্রাহী প্রযোজনা 

গত ১৭ই এপ্রিল গিরিশ মঞ্চে অনুষ্ঠিত হয়ে গেল গড়িয়া কৃষ্টি প্রযোজিত নাটক ‘কালপুরুষ’। সাতের দশকের বামপন্থী আন্দোলনের প্রেক্ষাপটে রচিত সমরেশ মজুমদারের কাহিনী অবলম্বনে এই নাটক।  বিশদ

18th  May, 2019
রহস্য, রোমাঞ্চ, উত্তেজনায় টানটান নাটক
 

ঝিনুকের জন্মদিনে সকলেই এসেছে। নাচ,গান পার্টি সবই হচ্ছে। তবুও ঝিনুকের মন পড়ে আছে তাঁর বাবার পথের দিকে।আজ কী উপহার আনবে তার বাবা? সকলের যখন চলে যাওয়ার সময় তখন তার বাবা, দিগন্ত পত্রনবিশ ঝিনুকের জন্য ইয়া বড় এক বাঘ নিয়ে ঢুকলেন। ঝিনুকের সে কী আনন্দ বাঘ পেয়ে!  বিশদ

18th  May, 2019
শান্তিগোপাল
হাততালির পিছনে এক যন্ত্রণার জীবন 

অভিনয়ের তাগিদে যাত্রায় এলেও শুরুটা কিন্তু একেবারেই ভালো হল না তাঁর। যাত্রায় হাতেখড়ি রয়েল বীণাপাণি অপেরায় হলেও বীরেন্দ্রনাথ পালের অভিনয়ের হাতেখড়ি আরও অনেক আগেই। যদিও এ নামে তিনি বিখ্যাত নন।   বিশদ

18th  May, 2019
একনজরে
বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের ...

  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM