Bartaman Patrika
 

কোটাল মালিনীকে ধরে নিয়ে যাচ্ছে দেখে
বাবু পানপাত্র ছুঁড়ে মারলেন

গোপাল উড়ে যেন জাদুকরের মতো। মানুষের মনের ভিতরকার খবর টের পেয়েছিলেন। তাই তিনি তাঁর পালাগানে রসের ভাণ্ড উজাড় করে দিয়েছিলেন। শিক্ষিত শ্রেণী এবং বাবু কলকাতার পাশাপাশি তখন বহিরাগত সাধারণ মানুষেরও বাসস্থান হয়ে উঠেছে এই শহর। তাদের সকলকে চুটকি বিনোদনে মাতিয়ে দিলেন গোপাল। বিদ্যাসুন্দরের কাহিনীর কাঠামোটুকু বজায় রেখে তিনি পালার খোলনলচে আমূল বদলে দিলেন। নতুন করে লেখা হল গান। বাঁধলেন নতুন সুর। আর জুড়ে দিলেন খেমটা এবং আড়খেমটা নাচ। কোমর ঘুরিয়ে ঘুরিয়ে যখন সুন্দর, মালিনী আসরে নেচে নেচে গান করতেন তখন গানের কথায় আর শরীরী বিভঙ্গে দর্শকদের মধ্যে রসোল্লাস ঘটত। মানুষের মুখে মুখে ঘুরত সেই গান। কত মানুষ তখন রাস্তায় বিভোর হয়ে গোপাল উড়ের গান গেয়ে পথ হাঁটতে গিয়ে ঘোড়ার গাড়ি চাপা পড়তে পড়তে বেঁচে গিয়েছিল। ‘আমার প্রাণ এখন আর চায় না তোরে/ শোন, কালুয়া শোন/ না বুঝে সঁপেছি তোরে এ নব যৌবন।’ কিংবা ‘বিদায় দেহ প্রাণপ্রিয়ে পোহাল ঐ বিভাবরী / অস্ত হল শশধর আঁধার করি অস্তগিরি।’ এসব গান লোকের মুখে মুখে ফিরত ‘গোপাল উড়ের টপ্পা’ নামে। প্রথমত এগুলির কোনটাই গোপাল উড়ের লেখা ছিল না। গোপাল তাঁর পালার থিম অনুযায়ী গীতিকারকে কেমন গান হবে বলে দিতেন আর পেশাদার গীতিকাররা সেই গান বেঁধে দিতেন। তখন তাঁর দলের হয়ে গান বাঁধতেন কৈলাস বারুই, শ্যামলাল মুখোপাধ্যায় এবং ভৈরব হালদার। গোপাল তাতে সুর দিতেন। টপ্পা বলা হলেও এগুলি উচ্চাঙ্গ সঙ্গীতের টপ্পা বা নিধুবাবু ঘরানার টপ্পা ছিল না।
গানের পাশাপাশি নাচও ছিল বেশ চটুল। সেগুলিও বেশ জনপ্রিয় হয়েছিল। তখনকার রূপোপজীবিনীদের মধ্যে এই নাচ শিখে ‘বাবু’ মজানোর ধুম লেগে গিয়েছিল। পানিহাটির মোহন মুখোপাধ্যায়ের তখন খুব কদর। তিনি কলকাতার বারবনিতাদের পল্লিতে ঘুরে ঘুরে নাচ শেখাতেন। উৎকট শরীরী প্রকাশের সেই নাচের আমদানি করেছিলেন গোপাল উড়েই।
বউবাজারের রাধামোহনের শখের দলকে গোপাল পেশাদারী দলে রূপ দেন। তখন তাঁকে নানাদিক দেখতে হতো। তাই তিনি নিজে মালিনী অভিনয় থেকে সরে এলেন। তাঁর দলেই একটি ছেলে সখির নাচ করত। তার নাম কাশীনাথ। গোপালের নজরে পড়ল ছেলেটি। তাঁকে নতুন ঢংয়ে মালিনীর অভিনয় শেখাতে লাগলেন গোপাল। তাঁর অভিনয় মানুষের মধ্যে জনপ্রিয় হয়েছিল। লোকে তাঁকে বলত ‘কেশে মালিনী’। গোপালের দলে তখন তখন বিদ্যা সাজতেন ভুলো বৈষ্ণব। তাঁর আসল নাম ভোলানাথ। সুন্দর সাজতেন উমেশ মিত্র। সেই আমোদে ডুবে গিয়েছিল বাংলার মানুষ। ছেলে, বুড়ো, মহিলা থেকে জমিদাররা পর্যন্ত। হুতোম প্যাঁচার নকশায় এ নিয়ে অসাধারণ একটি চিত্র অঙ্কন করা হয়েছে। ‘‘একবার শহরের শ্যামবাজার অঞ্চলের এক বনিদী বড় মানুষের বাড়িতে বিদ্যাসুন্দর যাত্রা হচ্ছিলো, বাড়ির মেজবাবু পাচো ইয়ার নিয়ে যাত্রা শুনতে বসেচেন; সাম্‌঩নে মালিনী ও বিদ্যে ‘‘মদন আগুন জ্বলছে দ্বিগুণ কল্লে কি গুণ ঐ বিদেশী’’ গান করে মুটো মুটো প্যালা পাচ্চে—বছর ষোলো বয়সের দুটো (স্টড্‌ ব্রেড) ছোকরা সখী সেজে ঘুরে খেম‌টা নাচ্চে। মজ্‌঩লিসে রূপোর গ্লাসে ব্র্যান্ডি চলচে—বাড়ির টিক্‌঩টিকী ও সালগ্রাম ঠাকুর পর্য্যন্ত নেশায় চুরচুর ও ভো! ক্রমে মিলনের মন্ত্রণা, বিদ্যার গর্ভ, রাণীর তিরস্কার, চোর ধরা ও মালিনীর যন্ত্রণার পালা এসে পড়্‌লো; কোটাল মালিনীকে বেঁধে মাত্তে আরম্ভ কল্লে— মালিনী বাবুদের ‘দোহাই’ দিয়ে কেঁদে বাড়ী সরগরম করে তুল্লে— বাবুর চম্‌কা ঩ভেঙ্গে গ্যালো; দেখ্‌঩লেন কোটাল মালিনীকে মাচ্চে, মালিনী বাবুর দোহাই দিচ্চে অথচ পার পাচ্চে না। এতে বাবু বড় রাগত হলেন ‘‘কোন বেটার সাধ্যি আমার কাছ থেকে মালিনীকে নিয়ে যায়’’ এই বলে সাম্‌঩নের রূপোর গেলাসটি কোটালের রগ ত্যেগে ছুড়ে মাল্লেন—গেলাসটী কোটালের রগে লাগ্‌বামাত্র কোটাল ‘‘বাপ’’! বলে অম্‌঩নি ঘুরে পড়্‌লো, চারি দিক্‌ ঩থেকে লোকেরা হাঁ হাঁ করে এসে কোটালকে ধরাধরি করে ঘরে নিয়ে গ্যালো—মুকে জলের ছিটে মারা হলো ও অন্য অন্য নানা তদ্বির হলো, কিন্তু কিছুতেই কিছু হলো না— কোটালের পো এক ঘাতেই পঞ্চত্ব পেলেন।’’
হুতোমের নকশায় তৎকালীন শহর কলকাতার বাবু-বিনোদনের চিত্র ফুটে উঠেছে। এই নিয়ে তখন তুমুল বিতর্ক। কেউ বলছেন বিদ্যাসুন্দর অসাধারণ এক বিনোদনমূলক পালা। আবার এক দল বলছেন এটি একটি অত্যন্ত স্থূলরুচির পালা। যেমনই হোক না কেন, সেই বিনোদনের রসগ্রহণ থেকে বাদ যাননি ইংরেজরাও। শহুরে এই বিনোদনের ঢেউয়ে গা ভাসিয়েছিলেন কোনও কোনও নাট্যমোদী ইংরেজও। তাঁদের বিনোদনের জন্য ইংরেজি গেজেটে প্রকাশিত হয়েছিল বিদ্যাসুন্দরের গানের অনুবাদ। ‘My Veedya’s beauty fills my head— I study nought beside; / My Veedya’s name I dwell upon from morn till even tide;...’
গোপাল উড়ের সঙ্গে শেষের দিকে তাঁর দলের লোকেদের বিশেষ বনিবনা হচ্ছিল না। কেউ কেউ মনে করেন টাকাপয়সা নিয়ে মতান্তর চলছিল। সেইরকম একটা দিনের ঘটনা ইতিহাসকে অনেকখানি বদলে দিল। সেদিন গোপালের বিদ্যাসুন্দর পালার আসর বসেছে চন্দননগরে গঙ্গাপ্রসাদ ঘোষের বাড়িতে। উপলক্ষ ছিল বাসন্তী পুজো। কুশীলবেরা মেক আপ করে প্রস্তত। আর একটু পরেই পালাগান শুরু হবে। কিন্তু গোপালের আর দেখা নেই। সেদিন সেখানে পৌঁছতে গোপালের বেশ কিছুক্ষণ দেরি হয়েছিল। তাই নিয়ে দলের লোকেরা তাঁর কাছে ক্ষোভ প্রকাশ করতে কুণ্ঠাবোধ করেননি। কিছুটা কথা কাটাকাটিও হয়েছিল। এতে গোপালের অভিমান হয়। সেই অভিমান এমন মাত্রায় পৌঁছয় যে, তিনি সেই অবস্থায় তাঁর দলের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করে চলে আসেন।
বিদ্যাসুন্দর ছিল একটা যুগ। সেই বিদ্যাসুন্দর নিয়ে তখন কম বিতর্ক হয়নি। তার আঁচড় এসে লেগেছিল স্বয়ং বিদ্যাসাগরের গায়েও। ১৮৭৪ খ্রিস্টাব্দের সেটা ছিল চৈত্র সংক্রান্তির দিন। কাঁসারীপাড়া থেকে বেরিয়ে এল ‘সঙের দল’। তারা গান গাইতে গাইতে এগিয়ে চলল, ‘শহরে এক নতুন হুজুক উঠেছে রে ভাই,/ অশ্লীলতা শব্দ মোরা আগে শুনি নাই, / এর বিদ্যাসাগর জন্মদাতা/ বঙ্গদর্শন এর নেতা।’
বিদ্যাসাগর মহাশয় বিদ্যাসুন্দরের কাব্যগুণের বিশেষ অনুরাগী ছিলেন। ফোর্ট উইলিয়ম কলেজের নবাগত ইংরেজ সিভিলিয়ানদের পাঠ্য হিসাবে পড়ানো হত বিদ্যাসুন্দর। এটি পড়াতেন বিদ্যাসাগর। তাই তাঁকে নানা ব্যঙ্গের পাত্র হতে হয়েছিল। নিন্দা কিংবা প্রশস্তি যাই হোক না কেন, একটা পরিবর্তিত সময়ের বুকে এক অন্য বিনোদনের স্রোত বইয়ে দিয়েছিল বিদ্যাসুন্দর।
 অঙ্কন: সুব্রত মাজী
06th  April, 2019
সভাগার থিয়েটার ফেস্টিভ্যাল

 সংস্কৃতি সাগর ও সেন্টার স্টেজ ক্রিয়েশনের যৌথ উদ্যোগে ২২ থেকে ২৪ মার্চ বিড়লা সভাগৃহে হয়ে গেল সভাগার থিয়েটার ফেস্টিভ্যাল। ছিল তিনটি ভিন্নস্বাদের নাটক। পৌরাণিক, সামাজিক ও মনস্তাত্ত্বিক নাটকগুলির আলোচনায় কমলিনী চক্রবর্তী।
বিশদ

20th  April, 2019
 কালিন্দী নাট্যসৃজনের নতুন নাটক

  মোহন রাকেশের ‘আষাঢ়কা একদিন’ নাটকের অবলম্বনে কালিন্দী নাট্যসৃজনের নতুন প্রযোজনা ‘আষাঢ়ের প্রথম দিনে’। বাংলা রূপান্তর করেছেন গৌতম চৌধুরী। নাটকটি আগামী ছাব্বিশে এপ্রিল সন্ধে ছ’টায় তপন থিয়েটারে অভিনীত হতে চলেছে। মোহন রাকেশ নাটকটি লিখেছিলেন উনিশো আটান্ন সালে।
বিশদ

20th  April, 2019
 চতুর্থ অন্তরঙ্গ চর্যাপদ

 আসানসোল চর্যাপদ বিশ্ব নাট্যবিদসে আয়োজন করেছিল চতুর্থ অন্তরঙ্গ চর্যাপদের। যা আসলে অন্তরঙ্গ নাটকের একটি উৎসব। উৎসব শুরু হয় একটি আলোচনা সভা দিয়ে, যার বিষয়বস্তু ছিল, ‘অন্তরঙ্গ থিয়েটার—প্রতিবন্ধকতা ও সম্ভাবনা’। 
বিশদ

20th  April, 2019
দাশরথী রায়কে গানের জগতে
নিয়ে এলেন অকাবাঈ

কলকাতা যে সময়ে বিদ্যাসুন্দর নিয়ে মেতে উঠেছিল, সেই সময়ে গ্রাম বাংলার বুকে ঝড় তুলেছিল পাঁচালি গান। কত রকম পালাগান হত সেই সব পাঁচালি গানের আসরে। কৃষ্ণগান, মঙ্গলকাব্য থেকে বেহুলার ভাসান, লাউসেনের কাহিনী, রামায়ণের গান, মহাভারতের কথা আরও কত কী! গান, দোহার, কাব্য, কথা ইত্যাদির মধ্য দিয়ে একটা কাহিনীকে তুলে ধরা হতো।
বিশদ

20th  April, 2019
সামান্য ভিক্ষুক থেকে যাত্রাভিনেতা
হিসাবে নাম করেছিলেন প্যারীমোহন

 প্যারীমোহনের বেহালার সুরে মজে গেলেন সেই রূপোপজীবিনী। বললেন, যাত্রা করবে ঠাকুর? লিখেছেন সন্দীপন বিশ্বাস। বিশদ

13th  April, 2019
মৃত্যু উপত্যকার উপাখ্যান

বিশাল এই দেশ ভারতবর্ষ। উপমহাদেশ। মহামানবের তীর্থভূমি। বৃহত্তম গণতন্ত্রের দেশ। নানা ভাষা, বর্ণ ও ধর্মের এক অপরূপ মেলবন্ধন। জাতিতে অবশ্য সবাই ভারতীয়। এই দেশ ভালোবাসার দেশ। সবাইকে ভালোবেসে আপন করে নেয় এই দেশ। মহামানবেরা তাঁদের বাণীতেও বলে গেছেন ভালোবাসার কথা, মানবতার কথা। বিশদ

13th  April, 2019
সালকিয়ায় নাট্যোৎসব

 সালকিয়া নাট্যনবিস প্রযোজিত নাটক ‘দুটো দিন’ সম্প্রতি মঞ্চস্থ হল। নাট্যকার ব্রাত্য বসু, আলো, আবহ, মঞ্চসজ্জা ও নির্দেশনা সুব্রত সিংহ। আলো প্রক্ষেপণের দায়িত্বে ছিলেন অরুণ পাত্র।
বিশদ

13th  April, 2019
অন্তরদীপনের নাট্যোৎসব

 অন্তরদীপন সোসাইটি প্রতি বছরের ন্যায় ২০১৮ সালেও ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, তিনদিন ব্যাপী পঞ্চমবর্ষ নাট্যোৎসবের আয়োজন করেছিল পানিহাটি লোকসংস্কৃতি ভবনের বড় হলটিতে।
বিশদ

13th  April, 2019
প্রয়োজন আরও একাগ্রতার

 এ দেশের মানুষ দলতন্ত্র যেমন দেখেছে, তেমন স্বৈরতন্ত্রও দেখেছে। সাম্প্রতিক অতীতে একনায়কতন্ত্রের চরম নিদর্শন তারা প্রত্যক্ষ করেছে। ২০১৬-র ৮ নভেম্বর, এক ভয়ঙ্কর আর্থ-সামাজিক বিপর্যয়ের মুখোমুখি হতে হয়েছিল দেশকে। নোটবন্দী বা ডিমানিটাইজেশনের কারণে।
বিশদ

13th  April, 2019
একাদশ থিয়েলাইট নাট্যোৎসব

 থিয়েলাইট নাট্যদলের একাদশ নাট্যোৎসব এবার অনুষ্ঠিত হল মধ্যমগ্রামের নজরু শতবার্ষিকী সদনে। বরাবরই থিয়েলাইটের নাট্যোৎসব ঘুরেফিরে বাংলার নানা জেলায় হয়। সেই রীতিমাফিক এবার হল উত্তর ২৪ পরগনায়। গত ২২ মার্চ উতসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব পঙ্কজ মুন্সী।
বিশদ

13th  April, 2019
কলকাতা চরৈবেতির নাটক

 কলকাতা চরৈবেতি একটি অপেশাদার নাট্যগোষ্ঠী। এখানকার সবাই নানা পেশায় নিযুক্ত থেকে নেশার টানে নাটক করেন। বিশদ

13th  April, 2019
কলকাতার দর্শক অভিভূত করেছে

সম্প্রতি রাবণ কি রামায়ণ নাটক নিয়ে কলকাতায় এসেছিলেন পুনিত ইসার। নাম ভূমিকায় ছিলেন তিনিই। নাটকের মহড়ার মাঝেই সময় বের করে কমলিনী চক্রবর্তীর সঙ্গে আড্ডা জমালেন। আড্ডায় উঠে এল তাঁর জীবনের নানা ঘটনা।
বিশদ

06th  April, 2019
প্রত্যয়ের নতুন নাটক

অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের স্নেহধন্য ৪৫ বছরের পুরনো নাটকের দল ‘প্রত্যয়’ নিয়ে আসছে তাদের নতুন নাটক ‘পাগলা রে’। প্রথম শো আগামী ১২ এপ্রিল, গিরিশ মঞ্চে, সন্ধে সাড়ে ছ’টায়। নাটককার ও পরিচালক দেবল গুহরায়। মূল চরিত্রের অভিনেতাও তিনিই। একসময় দেবল দূরদর্শনে একাধিক ধারাবাহিক পরিচালনা করেছেন।
বিশদ

06th  April, 2019
 পরশমণির ছোঁয়ায়

 ক্যান্সারে আক্রান্ত মানুষদের পাশে দাঁড়িয়ে তাঁদের মুখে একটু হাসি ফুটিয়ে তুলতে ব্যতিক্রমী ভূমিকা নিল বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি। গতকাল ঠাকুরপুকুর ক্যান্সার হাসপাতালের অডিটোরিয়ামে তারা পরিবেশন করল শ্যামাকান্ত দাশের লেখা অমর নাটক ‘পরশমণি’। 
বিশদ

06th  April, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব বই দিবস১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ...বিশদ

07:03:20 PM

আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM