Bartaman Patrika
রঙ্গভূমি
 

আমাদের সমাজে থিয়েটারের
কোনও জায়গা তৈরি হয়নি

কেওনঝড়ে অনুষ্ঠিত আদিবাসী শিল্পকলা নিয়ে উৎসবের ফাঁকে ন্যাশনাল স্কুল আব ড্রামার পরিচালক সুরেশ শর্মার সঙ্গে কথা বললেন সঞ্জীব বসু।


 আদিবাসীদের নিয়ে উৎসবের ভাবনা কেন?
 বিগত চারবছর ধরে এনএসডির উদ্যোগে আমরা আদিবাসী শিল্পীদের নিয়ে এই অনুষ্ঠান করছি। দেশের বিভিন্ন রাজ্যে যেখানে যেখানে আদিবাসী অধ্যুষিত অঞ্চল আছে আমরা সেখানে গিয়েই উৎসব করেছি। আরও করার চেষ্টা করবো। কিন্তু এবার যে ভাবনাটা উঁকি দিচ্ছে সেটা হল আমরা দেখতে চাই, এর ফলে আদতেও তাঁদের কোনও লাভ হচ্ছে কি না। বছরে একবার কিংবা দু’বার আদিবাসীদের নিয়ে এমন অনুষ্ঠান করলেই যে তাঁদের সমস্ত উন্নতি সাধন করা সম্ভব বিষয়টি কিন্তু সেরকম নয়। তাই সাংস্কৃতিক মেলবন্ধনের পাশাপাশি কীভাবে, কোন উপায়ে আদিবাসী শিল্পীদের আর্থিক নির্ভরতার জায়গায় নিয়ে যাওয়া যায় সেটাই আমরা খুঁজে দেখছি।
 খুঁজে পেলেন?
 দেখুন আমাদের তো একটা সীমানা আছে তার বাইরে গিয়ে কিছু করতে পারি না। কিন্তু আদিবাসী শিল্পীদের আমরা যখন বাইরে নিয়ে যাই তখন তাঁরা তাঁদের কলা প্রদর্শন করে অর্থ উপার্জন করেন। সর্বোপরি আমাদের সমাজ তো এখনও এঁদের পুরোপুরি ভালো নজরে দেখে না। সবেমাত্র ভালো নজরে দেখতে শুরু করেছে। আদিবাসীদের কথা ছেড়েই দিন আজকের মধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েরা নাটকে যোগ দিক সেটা তাঁদের পরিবারের লোকেরাই সমর্থন করেন না। তবে আগামীদিনে নিশ্চিতভাবেই এই মনোভাবের বদল ঘটবে।
 বিদেশী সংস্কৃতির প্রতিই যেন সকলের আগ্রহ বেশি। এটা কেন?
 আসলে বাচ্চারা যখন স্কুলে যায় তখন আমরা তাঁদের নিজস্ব সংস্কৃতির পাঠ দিই না। আমরা অন্যের সংস্কৃতিকেই আঁকড়ে ধরতে চাই। আমরা আমাদের দেশের ভাষা বলতে লজ্জা পাই কিন্তু ইংরেজিতে কথা বলতে বেশি আগ্রহ দেখাই। এর মানে আমি ইংরেজি বা অন্য ভাষা শেখার আগ্রহকে অসম্মান করছি না। আমি বলতে চাইছি, মাতৃভাষাকে ভুলে গিয়ে শুধুমাত্র বিদেশী ভাষা শেখা ঠিক নয়। নিজের ভাষাকে বাঁচিয়ে তারপর অন্য ভাষা শেখো।
 বাংলা থিয়েটার সম্পর্কে কী বলবেন?
 বাংলার থিয়েটারের ভিত খুবই মজবুত। সবাই তো বাংলাতেই থিয়েটার করতে যায়। আমি নিজেও প্রতি বছর বাংলায় যাই, অভিনয় করি। কলকাতায় যেতে আমার খুব ভালো লাগে। এর পিছনে দুটো কারণ আছে। প্রথমত বিপুল দর্শক। দ্বিতীয়ত সেখানে টিকিট কেটে নাটক দেখার পরম্পরা। যেটা উত্তর ভারতে নেই। সেখানকার লোকরাও দু’হাজার, তিনহাজার, আটহাজার টাকার টিকিট কেটে নাটক দেখতে আসবেন যদি খুব বড় ফিল্মস্টার আসেন তবেই। কিন্তু পশ্চিমবঙ্গ, গুজরাত, মহারাষ্ট্রে টিকিট কেটে নাটক দেখার পরম্পরা রয়েছে। এই তো একটু আগেই ভুবনেশ্বর থেকে ফেরার পথে অরুণ মুখোপাধ্যায়ের সঙ্গে কথা হচ্ছিল। আমি ওঁর ‘মারীচ সংবাদ’ নাটকে অভিনয় করেছি। আসলে রতন থিয়াম, রুদ্রপ্রসাদ সেনগুপ্তর মতো মানুষেরা আমার কাছে মডেল। এঁদের দেখেই অনুপ্রেরণা পেয়েছি। আর উৎপল দত্তের তো কোনও তুলনাই নেই। এ প্রসঙ্গেই বলছি, ১৯৮৫ সালে আমি এনএসডি পাশ করেছি। সেই থেকেই মূলত থিয়েটারের নির্দেশক এবং অভিনেতা হিসেবেই ধারাবাহিকভাবে কাজ করে চলেছি। আমি কখনও অন্য মিডিয়ার দিকে ঝুঁকিনি। হিমাচলের কুলুমানালি থেকে ১২ কিলোমিটার উপরে একটা গ্রাম আছে। ২১ বছর হয়ে গেল আমি সেখানে নিজস্ব ক্যাম্পাস তৈরি করেছি। কোনওরকম সরকারী সহযোগিতা ছাড়াই। সেখানে প্রচুর ছাত্রছাত্রী আছে। আমি একসময় প্রচুর বাংলা নাটক দেখতাম। তখন পেশাদারী বাংলা নাটকের রমরমা বাজার। শ্রীমতি ভয়ংকরী, সম্রাট ও সুন্দরী ইত্যাদি নাটক আমি দেখিছি। তখনকার সারকারিনা থিয়েটার হলে আমি অনেক নাটক দেখেছি। বাংলা নাটক দেখতে এতটাই ভালোবাসতাম যে ফিল্ম ফেস্টিভ্যাল দেখতে গিয়ে সেটা না দেখে শুধুমাত্র বাংলা নাটক দেখেই ফিরে এসেছি।
 বিদেশের থিয়েটার নিয়ে আপনার কী মত?
 আমাদের দেশের থিয়েটারের সঙ্গে বিদেশের তুলনাই করা চলে না। কারণ সেখানকার থিয়েটার টেকনিক্যালি খুবই উন্নত। লাইট, সেট, সাউন্ড ডিজাইন, টেকনোলজি সবকিছুই অসাধারণ। তাই বিদেশের মঞ্চে যখন কোনও বস্তি, কলোনি কিম্বা শহর ডিজাইন করা হয় সেটা অনন্য। যেটা আমাদের দেশের কোথাও নেই। আর্ট এবং রঙ্গমঞ্চের প্রয়োজনীয়তা যে আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ সেটা আমাদের দেশের কেউ বুঝতে চায় না।
 রাম মন্দির নির্মাণ প্রসঙ্গে কী বলবেন?
 যদিও নাট্যকলা এবং রঙ্গমঞ্চই আমার বিষয়। আমি রাজনীতির লোক নই। পাশাপাশি এটাও ঠিক যে সামাজিক জীব হিসেবে সমাজের প্রতি অবশ্যই আমার একটা দায়বদ্ধতা আছে। কিন্তু তবুও রামমন্দির নির্মাণ প্রসঙ্গে আমি কিছু বলতে চাই না।
 আপনি কি বিষয়টি এড়িয়ে যাচ্ছেন?
 না না। এড়িয়ে যাচ্ছি না। আমি বলছি ভেদাভেদের রাজনীতি করা একেবারেই ঠিক নয়। আমরা সবাই মানুষ। বিবিধের মধ্যে একতাই হচ্ছে আমাদের দেশের পরিচয়। বিভিন্ন জাতপাত, ভাষাভাষী মানুষের সঙ্গে আমরা যুগ যুগ ধরেই বসবাস করে আসছি। ফলে সেই ঐতিহ্য নষ্ট হলে কিম্বা খারাপ কিছু ঘটলে নিশ্চই আঘাত পাই।
 আপনি তো সাম্প্রতিক কালের বাংলা থিয়েটারের খোঁজ খবর রাখেন?
 হ্যাঁ, আমি নিয়মিত খোঁজ খবর রাখি। অরুণ মুখোপাধ্যায়ের ছেলে সুমন মুখোপাধ্যায় ‘তিস্তা পারের বৃত্তান্ত’ করেছিল। সেটা আমার খুব ভালো লেগেছিল। সেটা নিয়ে ও দিল্লিতেও এসেছিল। এনএসডির পক্ষ থেকে সুমনকে আমন্ত্রণ জানিয়েছিলাম। মহাশ্বেতা দেবীর পুত্র নবারুণ ভট্টাচার্যের লেখা উপন্যাস নিয়ে হিন্দিতে ‘খিলোনা নগর’ তৈরি হয়েছিল। যদিও ইদানীং লক্ষ্য করছি ওঁর আগ্রহ ফিল্ম ইন্ডাস্ট্রির প্রতিই বেশি। বাংলা থিয়েটারে কৌশিক সেনও একটা আগ্রহ সৃষ্টি করেছে। বিভাস চক্রবর্তী, রুদ্রপ্রসাদ সেনগুপ্তের পর কৌশিক, সুমন, গৌতম হালদার, দেবশঙ্কর হালদার, ব্রাত্য বসুরা খুব ভালো কাজ করছেন।
 থিয়েটার ছেড়ে সবাই কেন সিনেমায় যায়?
 থিয়েটারে অর্থ উপার্জন হয় না বলেই সবাই সিনেমার দিকে ছুটে যায়। থিয়েটারে সাপ্লাই আছে কিন্তু ডিমান্ড নেই। প্রতি বছর আমরা প্রচুর নাটক প্রস্তুত করি। শুধুমাত্র আমাদের ন্যাশনাল স্কুল অফ ড্রামাই নয়, এরকম কিছু শিক্ষা প্রতিষ্ঠান আছে, ইউনিভার্সিটি আছে যেখান থেকে নাটকের শিক্ষা নেন ছেলেমেয়েরা। এমন অনেক স্কুল, কলেজ, ইউনিভার্সিটি আছে যেখানে সঙ্গীত, নৃত্য, মিউজিক, পেইন্টিং ইত্যাদি বিষয়গুলিকে সিলেবাসের অন্তর্ভুক্ত করা হয়েছে। তাহলে কেন প্রতিটি স্কুল কলেজে ড্রামা পড়ানো হবে না? আমি মনে করি থিয়েটারকেও স্কুল, কলেজ, ইউনিভার্সিটির সিলেবাসের অন্তর্ভুক্ত করা উচিত। থিয়েটার হচ্ছে সব থেকে ক্ষমতাশালী মাধ্যম। নাটক তো কেবলমাত্র ডিরেকশন, অ্যাকটিং শেখায় না। পারসোনালিটি ডেভেলপ করে, মূল্যবোধ দেয়, ডিসিপ্লিন শেখায়। তাই যারা থিয়েটারের ট্রেনিং নিচ্ছেন তাঁরা শুধুমাত্র অভিনয় করবেন, ডিরেকশন দেবেন ব্যাপারটা কিন্তু সেরকম নয়। যারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে নাট্যবিষয়ে ডিগ্রি অর্জন করবেন তাঁরা অন্ততপক্ষে শিক্ষাকতাও করতে পারবেন। শিক্ষকতা করার জন্য তাঁদের সুযোগ দেওয়া উচিত। আসলে আমাদের সমাজে থিয়েটারের মানুষদের জন্য কোনও জায়গাই তৈরি করা হয়নি। নাটক করেই পয়সা রোজগার করা যায়, সংসার প্রতিপালন করা যায় এই সম্ভবনাটাই আমাদের দেশে তৈরি করা হচ্ছে না। ভাবতেও অবাক লাগে আর কত দিন থিয়েটারের শিল্পীরা পাউরুটি আর সিঙ্গারা খেয়ে জীবন কাটাবে? কেন তাঁদের জন্য উপযুক্ত কর্মসংস্থান হবে না? থিয়েটারের শিল্পীদের স্বচ্ছন্দ জীবনযাপনের কি কোনও অধিকার থাকবে না ?
 এ বিষয়ে আপনি কোনও ভূমিকা পালন করেছেন?
 নিশ্চই করেছি। প্রথমত আমি বহুবার বিভিন্ন টিভি চ্যানেলে প্রকাশ্যে এই দাবীতে সোচ্চার হয়েছি। এছাড়া আমরা বিগত চার বছর ধরে এই নিয়ে নানান আলোচনা করে চলেছি। সিসি আর ডি, সিবি এস সি কোর্সের জন্য নাটকের সিলেবাসও তৈরি করতে শুরু করেছে। থিয়েটার ইন এডুকেশনের সহযোগিতা নেওয়া হচ্ছে। এন সি আর ডি, সিবিএসসির সঙ্গে কথা চলছে।
 স্কুল, কলেজে নাটকের শিক্ষক নিয়োগ করা কি আদতে সম্ভব?
 কেন সম্ভব নয়? এর জন্য আমাদের জনপ্রতিনিধিদেরও উচিত পার্লামেন্টে, বিধানসভায় সঙ্ঘবদ্ধ ভাবে প্রসঙ্গটি উত্থাপন করা। এখন তো দিল্লীর সরকার থিয়েটার ইন এডুকেশন চালু করেছে। সেখানে নাটকের শিক্ষক নিয়োগ করা হয়েছে। গোয়াতেও এটা চালু হয়েছে। সম্প্রতি দেশের শিক্ষামন্ত্রীর সঙ্গেও এ প্রসঙ্গে আমরা কথা বলেছি। তাই এখন শুধু বারে বারে এই প্রসঙ্গটি নিয়ে নক করা উচিত। বারবার দরজা ধাক্কালে দরজা নিশ্চই খুলবে।
 ছবি: সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে
24th  December, 2018
নীতিহীন আনুগত্য না আদর্শ, প্রশ্ন তোলে কাকতালীয়

অনেকদিন পর শৌভনিকের নাটক দেখলাম। সাতের দশকে শৌভনিক একটি উল্লেখযোগ্য নাম ছিল। নানা স্বাদের এবং রসের নাটকের জোগান দিয়েছে নাট্যদলটি। বাদল সরকারের মতো নাট্যকারের নাটককে জনপ্রিয় করেছে এরা। মুক্তাঙ্গনকে ঘিরে তাদের লড়াই মনে রাখবে বাংলা নাটকের ইতিহাস।
বিশদ

24th  December, 2018
 সম্পর্ক
নতুন বোতলে পুরনো মদ

কালিন্দী নাট্যসৃজনের নবতম প্রযোজনা ‘সম্পর্ক’। শ্যামাকান্ত দাশের লেখা ‘পরশমণি’ নাটকটিকেই নতুন নামে হাজির করা হয়েছে। সমাজের কিছু পিছিয়ে পরা মানুষের বাস একেবারে রাস্তার ফুটপাতে। কেউ চোর, কেউ বা পকেটমার, কেউ সময়ে সময়ে ভিখিরি আবার প্রয়োজন মতো পেশা পরিবর্তন করে থাকে। বিশদ

24th  December, 2018
নাট্য উৎসবের খবরাখবর

 সমকালীন সংস্কৃতির উদ্যোগে শুরু হতে চলেছে ‘মোহনামুখী নাট্যোৎসব ২০১৮’। আগামী ২৬ থেকে ২৯ ডিসেম্বর এই চারদিন ধরে মোট ন’টি নাটক দেখা যাবে এই উৎসবে। বিশদ

24th  December, 2018
ধানসিড়ির নবতম প্রযোজনা বিষফুল

ধানসিড়ি একটি নাট্যদল। সম্প্রতি তাদের প্রযোজনায় গিরিশ মঞ্চে প্রদর্শিত হল ‘বিষফুল’ নাটকটি। আদ্যান্ত রাজনৈতিক নাটক এটি। মৌমিতা একটি রাজনৈতিক দলের সদস্য। কিন্তু নানাকারণে, বিশেষত কতিপয় নেতার বিপথগামীতায় দলের প্রতি বিতশ্রদ্ধ সে। তার স্বামী তড়িৎও সেই বিপথগামী নেতাদের একজন।
বিশদ

24th  December, 2018
২১তম গঙ্গা যমুনা নাট্য উৎসব

নাট্যযাত্রার ৩০তম বর্ষে পদার্পণ করল অনীক নাট্যগোষ্ঠী। সেই উপলক্ষ্যে তারা আয়োজন করেছে ২১তম গঙ্গা যমুনা নাট্য উৎসব। এবার উৎসবের ব্যপ্তি ও পরিধি একটু বিস্তৃত। ইতিমধ্যেই গঙ্গা যমুনা নাট্য উৎসব বাংলার নাট্যপ্রেমীদের কাছে একটি বিশেষ জায়গা করে নিয়েছে। প্রতিবছর বহু মানুষ অপেক্ষায় থাকেন এই উৎসবটির জন্য।
বিশদ

17th  December, 2018
হইহই হাসির নাটক ‘রং নাম্বার’

আগামী ২২ ডিসেম্বর সন্ধে সাড়ে ছ’টায় জি ডি বিড়লা সভাঘরে মঞ্চস্থ হতে চলেছে তুমুল হাসির নাটক ‘রং নাম্বার’। তিন জোড়া দম্পতি এই নাটকের কাহিনীর কেন্দ্রে রয়েছে। তাদের মধ্যে ভুল বোঝাবুঝি আর সন্দেহের জেরে তৈরি হয় নানারকম জটিল ও ধন্দে ভরা পরিস্থিতি। তারই ফসল মঞ্চের ওপর হাসির হরিরলুট।
বিশদ

17th  December, 2018
এন এস ডি-র আদিরঙ মহোৎসব

দিল্লীর ন্যাশনাল স্কুল অফ্‌ ড্রামার উদ্যোগে সম্প্রতি ওড়িষার কেওনঝড়ের কালীপোড়িয়া ময়দানে সাড়ম্বরে অনুষ্ঠিত হয়ে গেলো ‘আদিরঙ মহোৎসব’। পার্কলাইন মেডিক্যাল রোডের পাশেই এই কালীপোড়িয়া ময়দান। এখানেই দেশের ১৮ টি রাজ্যের ভিন্ন ভিন্ন আদিবাসী সম্প্রদায় তাঁদের আদি শিল্পশৈলীর সম্ভার নিয়ে হাজির হয়েছিলেন এন এস ডির আমন্ত্রণে।
বিশদ

17th  December, 2018
শরৎচন্দ্র পড়েই বাঙালিকে চিনেছি

তাঁর কাকার নাম আমির খান। তাঁর বাবা পাঁচটি সুপারহিট হিন্দি ফিল্মের পরিচালক মনসুর খান। দাদুও বলিউডের নামী পরিচালক নাসির হুসেন। এ হেন জায়ান মেরি খান বলিউডকে বুড়ো আঙুল দেখিয়ে টানা দশবছর ধরে থিয়েটারের প্রেমে নিমগ্ন। সম্প্রতি কলকাতায় এসেছিলেন অনাহিতা ওবেরয় নির্দেশিত ‘গা রে মা’ নাটকের অভিনেতা হিসেবে। জায়ানের সঙ্গে তাঁর নাট্যদর্শন নিয়ে আলোচনায় অভিনন্দন দত্ত।
বিশদ

17th  December, 2018
উধম সিং 

সম্প্রতি সোনারপুর কৃষ্টি সংসদের প্রযোজনায় শোভা সেনের স্মৃতিতে উৎপল দত্তের নাটক অবলম্বনে ‘উধম সিং’ মঞ্চস্থ হয়ে গেল তপন থিয়েটার প্রেক্ষাগৃহে। মূল বিষয়বস্তুটি জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রকৃত কাণ্ডারী জেনারেল ডায়ারের হত্যার ষড়যন্ত্রের পটভূমিতে একটি ঐতিহাসিক ঘটনার প্রেক্ষাপট।
বিশদ

03rd  December, 2018
জীবনের রঙ্গমঞ্চ থেকে বিদায় নিলেন বিপ্লবকেতন চক্রবর্তী 

স্মৃতিচারণায় ডাঃ অমিতাভ ভট্টাচার্য
 সত্তর দশকের মাঝামাঝি। উত্তাল রাজনৈতিক পরিস্থিতি। শিক্ষাক্ষেত্রে চূড়ান্ত অস্থিরতা। আর জি কর মেডিক্যাল কলেজের ছাত্র তখন আমি। কয়েকজন মিলে হস্টেল থেকে অ্যাকাডেমিতে গিয়েছিলাম চেতনা-র নাটক মারীচ সংবাদ দেখতে। দেখতে দেখতে ঘোর লেগে গেল। নাটক এমনও হয়।  
বিশদ

03rd  December, 2018
বাংলার থিয়েটার গোটা দেশের থিয়েটারকে দিশা দেখায় 

সম্প্রতি কেওনঝোড়ে অনুষ্ঠিত হল আদিবাসী শিল্পকলার এক উৎসব। সেখানে এনএসডি প্রাক্তনী অভিনেতা মুকেশ তিওয়ারির সঙ্গে কথায় সঞ্জীব বসু।
বিশদ

03rd  December, 2018
ওরে বিহঙ্গ 

ট্রান্সজেন্ডার আর ইউনাক শব্দদুটি সম্পর্কে নতুন কিছু বলার নেই। কয়েক দশক ধরে ট্রান্সজেন্ডার শব্দটি নিয়ে সমাজ, সংসার এমনকী আইন আদালতও যেভাবে সোচ্চার হয়ে উঠেছে তাতে শব্দটির সঙ্গে কমবেশি সকলেই পরিচিত।  বিশদ

19th  November, 2018
থিয়েটারপাড়ার জীবন্ত ইতিহাস মনু মুখোপাধ্যায় 

নব্বইয়ের দোরগোড়ায় দাঁড়িয়ে তিনি। নেতাজি থেকে নজরুল ইসলাম অনেককেই চোখের সামনে দেখেছেন। শিশির ভাদুড়িকে দেখার জন্য তাঁর বাড়ির সামনে দিয়ে হেঁটে যেতেন। হাতিবাগানের থিয়েটারপাড়ার যখন রমরমা অবস্থা তখনই সেখানে প্রম্পটার হিসেবে ঢুকেছিলেন। তারপর অভিনেতা। বহু ইতিহাসের সাক্ষী সৌরেন্দ্রনাথ মুখোপাধ্যায় ওরফে অভিনেতা মনু মুখোপাধ্যায়কে নিয়ে লিখলেন আর এক অভিনেতা বিশ্বনাথ বসু।  বিশদ

19th  November, 2018
দ্বিতীয় ইন্দ্ররঙ মহোৎসব
সৌরভ শুক্লা ও মকরন্দ দেশপাণ্ডের
নাটকই মূল আকর্ষণ 

প্রথম বছর যেভাবে শুরু হয়েছিল দ্বিতীয় বছরেও সেই ধারা অব্যাহত রাখছে পাইকপাড়া ইন্দ্ররঙ্গ দলের জাতীয় নাট্যোৎসব ‘ইন্দ্ররঙ মহোৎসব’। প্রথম বছরে শরমন যোশি, সুচিত্রা কৃষ্ণমূর্তি, পরেশ রাওয়াল, সৌরভ শুক্লারা এসেছিলেন তাঁদের নাটক নিয়ে।  বিশদ

12th  November, 2018
একনজরে
 সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামিন অযোগ্য ‘গ্রেপ্তারি পরোয়ানা’ জারি হয়েছিল আগে। হুগলির পুরশুড়ায় এক বেআইনি অর্থলগ্নি সংস্থার সেই কর্তা শেখ সারাফাত আলিকে অবশেষে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতকে ব্যাঙ্কশালের সেবির বিশেষ আদালতে তোলা হয়। ...

সংবাদদাতা, মালদহ: সঙ্গীতের তিনটি বিভাগে সর্বভারতীয় প্রতিযোগীদের পেছনে ফেলে সেরার খেতাব ছিনিয়ে নিল মালদহের কিশোরী রাফা ইয়াসমিন। ৯ জানুয়ারি কলকাতায় এই মেধা অনুসন্ধান সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছিল সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ।  ...

বিএনএ, চুঁচুড়া: বামেদের ডাকা ধর্মঘটের দিন কলেজে ঢুকতে বাধা দেওয়ার প্রতিবাদ করায় দলীয় কর্মীকে মারধরে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে শুক্রবার উত্তরপাড়া থানার কানাইপুর ফাঁড়ি ঘেরাও করল তৃণমূল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM