Bartaman Patrika
আমরা মেয়েরা
 

নারী আত্মশক্তিতে জেগে উঠুক 

নারীবাদ একটা মানসিক সচেতনতা। সেই সচেতনতার মাধ্যমে মেয়েদের স্বনির্ভর হওয়া উচিত। সেই স্বনির্ভরতাকে কাজে লাগিয়ে সমাজকে উন্নত করাই নারীর কর্তব্য।

নারীকে অবনমিত, অপমানিত, অবহেলিত করে রাখার চিত্র কি কেবলই আমাদের দেশের ঘটনা? বোধ হয় না। ইতিহাস আলোচনা করলেই জানা যায় যুগে যুগে পৃথিবীর বিভিন্ন দেশেই তো নারী অবহেলিত ও লাঞ্ছিত হয়ে আসছে। তবু বারবার নারী সেই অবনমনকে ঠেলে সরিয়ে দিয়ে নিজের তেজ ও বুদ্ধিমত্তা দিয়ে সকল বাধা ও সব অত্যাচারকে জয় করেছে। আপন গরিমাবলে মহিমান্বিত হয়ে উঠেছে।
আজ তাই অনেকের মধ্যে এমনই কয়েকজন মুষ্টিমেয় নারীর কথা বলি, যাঁদের আপন ভাগ্যকে জয় করে এগিয়ে যাওয়ার ইতিহাস আমাদের জীবনের অনুপ্রেরণা হিসেবে কাজ করে।
 রানি রাসমণি ছিলেন সামান্য ঘরের মেয়ে। বাল্যকালেই এক বর্ধিষ্ণু পরিবারে তাঁর বিবাহ হয়েছিল। কন্যাসন্তানদের জন্মের পরেই অকালে তিনি বিধবা হন। সেই সময়ে এদেশে ব্রিটিশরাজ। নারীদের তথা ভারতীয়দের ওপর অকথ্য অত্যাচার চলছিল অবাধে। এ দেশের জমিদারদের ব্রিটিশরাজ থেকে নিজ নিজ সম্মান ও সম্মতি রক্ষার জন্য বহু খেসারত দিতে হচ্ছিল। সেই পরিস্থিতিতে যুবতী বিধবা রানি রাসমণি কন্যাসন্তানদের সুপ্রতিষ্ঠিত করেছিলেন ও দাপটের সঙ্গে অত্যাচারী ব্রিটিশরাজকে অবনমিত করে, নিজ ঐতিহ্য ও সম্মান রক্ষা করেছিলেন।
 মুন্নি বেগম ছিলেন সেকেন্দ্রার এক হতদরিদ্র পরিবারের কন্যা। বিধবা মাতা দারিদ্র্যের চাপে বিন্দু নামে এক নর্তকীর কাছে তাঁকে বিক্রি করে দেন। বিন্দু তাঁকে নৃত্য প্রশিক্ষণ দিয়ে এক নর্তকী দলের সঙ্গে যুক্ত করে দেন। এই নর্তকী দলের সঙ্গেই মুর্শিদাবাদে এসে নবাব আলিবর্দি খানের সেনাবাহিনীর জেনারেল মীরজাফরের সঙ্গে তাঁর পরিচয় হয়। মীরজাফর তাঁকে নিজ হারেমে গ্রহণ করেন এবং তাঁর দুই পুত্রের জন্ম হয়।
মুন্নি বেগমের নিজেকে তুলে ধরার অদম্য উৎসাহ ছিল। নিজ উচ্চাকাঙ্ক্ষা ও ব্যক্তিত্বের জোরে তিনি মীরজাফরের প্রধান মহিষী হয়ে ওঠেন। মীরজাফরের মৃত্যুর পরে নবাব পরিবারের নানান বাধা-বিপত্তির মধ্য দিয়েই গদিনাসীন বেগম হয়ে উঠেছিলেন তিনি।
মুন্নি বেগম যেমন তাঁর বুদ্ধিমত্তার জোরে নবাব পরিবারে প্রতিষ্ঠিত হয়েছিলেন, তেমনি ব্রিটিশের ‘ইস্ট ইন্ডিয়া কোম্পানি’-র সঙ্গে মধুর ব্যবহার বজায় রেখে ‘মাদার অব কোম্পানি’র মর্যাদা লাভ করেছিলেন। তাঁর মৃত্যুতে ফোর্ট উইলিয়ামে পতাকা অর্ধনমিত রেখে, ৯০টি তোপধ্বনি করা হয়েছিল।
 মহারানি স্বর্ণময়ী দেবী নারী হয়েও অত্যাচারী ব্রিটিশরাজের থেকে ‘ক্রাউন অব অনার’ উপাধি লাভ করেছিলেন। বর্ধমান জেলার এক দরিদ্র পরিবারে স্বর্ণময়ীর জন্ম হয়। পিতা অপারগ হয়ে মাত্র এগারো বছরের অপরূপ সুন্দরী মেয়েকে কাশিমবাজারের রাজবাড়ির কুমারের সঙ্গে বিবাহ দেন। স্বামীর নাম কৃষ্ণনাথ। তিনি ১৮৩২ খ্রিস্টাব্দ থেকে ১৮৪৪ খ্রিস্টাব্দ পর্যন্ত কাশিমবাজারের মহারাজা ছিলেন।
স্বর্ণময়ীর কোনও প্রথাগত শিক্ষালাভ করার সুযোগ হয়নি। স্বামী কৃষ্ণনাথ তাঁকে নিজে বাংলা ও অঙ্ক শিক্ষা দিয়েছিলেন। স্বর্ণময়ীর বিবাহিত জীবন বেশিদিন স্থায়ী হয়নি। মাত্র সতেরো বছর বয়সে দুটি কন্যাসহ তিনি বিধবা হন।
মহারাজ কৃষ্ণনাথের মৃত্যুর পর স্বর্ণময়ী মহারানি হন। মহারানি হিসেবে সমস্ত কর্তব্যকর্ম সম্পাদন করেও সমাজসেবায় আত্মনিয়োগ করেন।
তিনি পরিশোধিত জল সরবরাহের জন্য, সুচিকিৎসার জন্য, শিক্ষাব্যবস্থার উন্নতির জন্য, শিক্ষার্থীদের বসবাসের জন্য নিজ ভাণ্ডার থেকে বহু অর্থ দান করেছিলেন। তাঁর সেই দানশীলতার ফলেই অত্যাচারী ব্রিটিশ সরকার, নারী হওয়া সত্যেও, তাঁকে কুর্নিশ করতে বাধ্য হয়েছিল। তাঁকে ভারতের ‘ক্রাউন অব অনার’ উপাধিতেও ভূষিত করেছিলেন।
 চামেলী বসু ঊনবিংশ শতাব্দীতে সমগ্র ভারত তথা এশিয়ায় প্রথম মহিলা ছাত্রীরূপে পদার্থবিদ্যায় এম.এসসি-তে প্রথম বিভাগে প্রথম স্থান অধিকার করেন। পুরুষশাসিত সমাজের, এমনকী অতি আপনজনদের থেকেও তাঁকে বিদ্যালাভের জন্য বহু প্রতিকূলতার সম্মুখীন হতে হয়েছিল। কিন্তু সব প্রতিকূলতাকে অতিক্রম করে তিনি এগিয়ে গিয়েছিলেন এবং ইতিহাস তৈরি করতে সক্ষম হয়েছিল।
 আরতি সাহা ঊনবিংশ শতাব্দীরই মেয়ে। তিনি প্রথম ভারতীয় মেয়ে হিসেবে ‘ইংলিশ চ্যানেল’ পার হওয়ার মতো দুরূহ কাজটি করেছিলেন। তখনকার দিনে মহিলা হিসেবে বাইরে বেরিয়ে সাঁতার দিতে তিনি কখনও পিছপা হননি। সে সময়ে বিভিন্ন প্রতিযোগিতায় তিনি অংশগ্রহণ করেন। প্রথম স্থান অধিকারও করেন। হেলসিঙ্কি অলিম্পিকে ১৯৫২ সালে আরতি সাহা ও ডলি নাজির ভারতের প্রতিনিধিত্ব করেন।
 নির্মলাবালা সোম ভারতীয় মহিলাদের মধ্যে প্রথম ডবল এমএ পাশ করেন। মাত্র সাত বছর বয়সে তিনি পিতাকে হারান। মাতা সহায়-সম্বলহীন অবস্থায় পড়ে কন্যাকে এক অনাথ আশ্রমে দেন। নির্মলাবালা সেখানে যথেষ্ট প্রতিকূলতার মধ্যেই কঠোর পরিশ্রম করে পড়াশুনো চালিয়ে যান ও স্কলারশিপ নিয়ে প্রবেশিকা পরীক্ষায় পাশ করেন। পরে যথাক্রমে ইংরাজি ও ফিলোজফিতে এমএ পাশ করেন।
সমসাময়িক বিষয় দিয়ে প্রতিবেদনটা আরম্ভ করেছিলাম, সেই সমসাময়িক বিষয়ে ফিরেই বলি, আমাদের দেশ আজ সামাজিক, পরিবেশগত ও রাজনৈতিক বিভিন্ন বিষয়ে জর্জরিত। কিন্তু তার মধ্যেই নারীরা যথেষ্ট উন্নয়নমূলক কাজ করে চলেছেন।
মাত্র ২৪ বছর বয়সে ডিয়েন ডি মেনেজিস ‘কুইনস ইয়ং লিডারস অ্যাওয়ার্ড’ লাভ করেছেন। তাঁর অনন্য উদ্যোগ ‘রেড ইজ দ্য নিউ গ্রিন’-এর জন্য। তাঁর এই উদ্যোগের লক্ষ্য হল ঋতুস্রাবের সঙ্গে যুক্ত থাকা সামাজিক কলঙ্ক দূরীভূত করা। যে লিঙ্গবৈষম্য এই কলঙ্ককে টেনে নিয়ে যাচ্ছে তা বিনষ্ট করা।
চেতনা সিনহা মহারাষ্ট্রের গ্রামীণ মহিলাদের স্বনির্ভর করার জন্য ১৯৯৭ সালে প্রতিষ্ঠা করেন ‘দ্য মন দেশি’ ব্যাঙ্ক। এখনও পর্যন্ত এই ব্যাঙ্ক ও তার আটটি শাখা ক্ষেত্র সহায়কের মাধ্যমে তিন লক্ষ মহিলাকে ক্ষমতাশালী ও স্বনির্ভর করেছে।
সোনল কাপুর শিশুপাচারের বিরুদ্ধে নিরলসভাবে কাজ করে আসছেন। তিনি শিশুনিগ্রহ নির্মূল করার লক্ষ্যে ২০১০ সালে প্রতিষ্ঠা করেন ‘প্রোৎসাহন ইন্ডিয়া ফাউন্ডেশন’। বিপন্ন ও উদ্ধার হওয়া শিশুদের অন্তরের শান্তি, সাহায্য ও নিরাপত্তা প্রদান করাই এই সংস্থার উদ্দেশ্য ।
অনেক ক্ষেত্রেই বলা হয় নারী প্রতিবাদী হয়ে উঠুক। কিন্তু শুধু প্রতিবাদের জন্য প্রতিবাদ করা বোকামি। বরং মেয়েরা যে শিক্ষা ও স্বাধীনতা পেয়েছে তা যদি তারা সঠিক কাজে লাগায় তাহলেই একমাত্র তাদের ব্যক্তি স্বাধীনতা আসবে।
নারীবাদ একটা মানসিক সচেতনতা। সেই সচেতনতার মাধ্যমে মেয়েদের স্বনির্ভর হওয়া উচিত। আর স্বনির্ভরতাকে কাজে লাগিয়ে সমাজকে উন্নত করাই নারীর কর্তব্য।
প্রীতি বসু 
14th  March, 2020
নারী-উন্নয়নই আমার লক্ষ্য: সুনীরা চামারিয়া 

ফিকি (এফএলও)-র চেয়ারপার্সন সুনীরা চামারিয়া জানালেন সমাজে মেয়েদের অবস্থার পরিবর্তন করাই তাঁর অন্যতম উদ্দেশ্য। কিন্তু কীভাবে? তাঁর সঙ্গে এই বিষয়ে আলোচনায় কমলিনী চক্রবর্তী।   বিশদ

19th  September, 2020
ব্যাঘ্রবাহিনীর কন্যা তিনি 

সিংহের ওপরে মা দুর্গাকে দেখেছেন তো অনেকেই। কিন্তু বাঘের ওপরে আসীন মা? উত্তর কলকাতার কুণ্ডুবাড়িতে গেলে দর্শন পাবেন ব্যাঘ্রবাহিনী দুর্গার। করোনা সংকটে এই বছর জাঁকজমক কিছুটা কম হলেও পুজো হচ্ছে। এবার তাঁদের শারদোৎসব ১২ বছরে পা দিচ্ছে। বাঘের সঙ্গে মা দুর্গার মেলবন্ধনের গল্পটা শোনালেন বাড়ির গিন্নি সুচন্দ্রা কুণ্ডু। লিখেছেন অন্বেষা দত্ত।  বিশদ

19th  September, 2020
 রন্ধনে লক্ষ্মীলাভ

ঘরে রেঁধে বেড়েই ক্ষান্ত দেননি তাঁরা। বরং নিজেদের হেঁশেল থেকেই শুরু করেছেন ব্যবসা। তেমনই কিছু ঘরোয়া রন্ধন ব্যবসায়ীর কথা শোনালেন কমলিনী চক্রবর্তী। বিশদ

12th  September, 2020
 বাঙালির ঘরের মেয়ে দুর্গা

মহালয়ার শুভক্ষণ সমাগত। সপ্তাহ পার হলেই পিতৃপক্ষের শেষ, দেবীপক্ষের শুরু। লোকবিশ্বাসে দেবী আরাধনার সূচনা হয়ে যায় মহালয়ার দিন থেকেই । লিখেছেন পূর্বা সেনগুপ্ত। বিশদ

12th  September, 2020
 এখন মেয়েরা

 জনপ্রিয় ব্রিটিশ গায়িকা এলি গোল্ডিং সম্প্রতি তাঁর উপবাসের কথা প্রকাশ করেছেন। তিনি উপবাসের রুটিন শুরু করেছিলেন ১২ ঘণ্টা দিয়ে, সেটা বাড়াতে বাড়াতে এখন ৪০ ঘণ্টায় পৌঁছে গিয়েছে। ২ দিনের কাছাকাছি সময় তিনি কিচ্ছুটি খান না! কেবল জল আর অন্য কোনও পানীয় এই ৪০ ঘণ্টার উপবাসে তাঁর সঙ্গী। বিশদ

12th  September, 2020
মায়েদের ভালো রাখতে 

অন্তঃসত্ত্বা মায়েদের পুষ্টি খুবই গুরুত্বপূর্ণ। মায়ের যথাযথ পুষ্টি না হলে সন্তানের বৃদ্ধিও ঠিকমতো হবে না। তাই এই অবস্থায় কী কী বিষয় খেয়াল রাখবেন, তা নিয়ে বিশদ জানালেন গাইনোকলজিস্ট অভিনিবেশ চট্টোপাধ্যায়।  বিশদ

05th  September, 2020
ছোটবেলা থেকেই গড়ে দিতে হবে মেয়েদের স্বাস্থ্য 

শৈশব থেকেই কন্যাসন্তানের ডায়েটে গুরুত্ব দিতে হবে। কারণ সে-ই পরবর্তীতে সংসারের কর্ত্রী, ভাবী মা। তার স্বাস্থ্যের ভিত মজবুত হওয়া দরকার। লাইফস্টাইল ও ডায়েট কনসালট্যান্ট রূপশ্রী চক্রবর্তীর পরামর্শ শোনাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

05th  September, 2020
বয়স বাড়ুক তবু ছন্দ আনুন জীবনে 

মধ্যবয়সে পৌঁছে মহিলাদের অধিকাংশই অবসাদ আর অপুষ্টির শিকার হয়ে পড়েন। কীভাবে সুস্থ জীবন কাটাবেন পঞ্চাশোর্ধ্বরা? পরামর্শে গাইনোকলজিস্ট ডাঃ সুভাষ বিশ্বাস ও ডায়েটিশিয়ান সুদেষ্ণা মৈত্র নাগ।  বিশদ

05th  September, 2020
এখন মেয়েরা 

ফের সংসারের লড়াইয়ে নামতে চান জারকা
কয়েক মাস ধরেই ভীষণ কষ্টে ভুগেছেন জারকা। কাটা নাকের ক্ষত যেন আরও দগদগে হয়ে উঠেছিল মনের তীব্র কষ্টে। বুঝেই উঠতে পারছিলেন না, কোন দোষে জীবন এমন শাস্তি দিল তাঁকে।  
বিশদ

29th  August, 2020
প্রথা-ভাঙা কাজে মেয়েরা নেই কেন?

জুলির (নাম পরিবর্তিত) কথা দিয়েই শুরু করা যাক। জুলির বাড়ি দমদম বিমানবন্দরের কাছে। ছোটবেলায় যখন ওদের টালির চালের কান ঘেঁষে আকাশে এরোপ্লেন উড়ে যেত, তখন জুলি ভাবত, ‘ইস আমি যদি প্লেন চালাতে পারতাম, আমিও পাখির মতো আকাশে উড়তাম’।  
বিশদ

29th  August, 2020
দুর্গম পাহাড়ে নারীর বিপ্লব 

গোটা দেশের গড় আয়ু প্রায় ৬৭। কিন্তু সে দেশেই ছড়িয়ে রয়েছে এমন এক প্রদেশ, যেখানকার মানুষের গড় আয়ু ১২০ বছর! শুধু তা-ই নয়, এই প্রদেশের মেয়েরা তলে তলে ঘটিয়ে ফেলছেন এক বিরাট বদল। কেমন তার রূপরেখা? জানালেন মনীষা মুখোপাধ্যায়। 
বিশদ

29th  August, 2020
অনলাইন বক্সিংয়ে কাশ্মীরের তরুণীর সোনা জয় 

‘খেলো ইন্ডিয়া’ অনলাইন বক্সিং প্রতিযোগিতায় সোনা জয় করেছেন কাশ্মীরের শ্রীনগরের মার্শাল আর্ট খেলোয়াড় রুবা শাবির। জম্মুর লুডিয়ানায় অনুষ্ঠিত জাতীয় চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন রুবা। 
বিশদ

22nd  August, 2020
ভারতীয় উপমহাদেশে বন্যার্তদের
জন্য সহায়তা গ্রেটা থুনবার্গের 

ভারত সহ আশপাশের দেশে বন্যার্তদের জন্য ১ লক্ষ ইউরো অর্থ সাহায্য করেছে জলবায়ু পরিবর্তনকর্মী, সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গ। ২০ জুলাই গ্রেটা ‘প্রাইজ ফর হিউম্যানিটি’ পুরস্কারে ভূষিত হয়। এই পুরস্কারের অর্থমূল্য এক মিলিয়ন বা ১০ লক্ষ ইউরো।
বিশদ

22nd  August, 2020
কমলা রঙের দিনগুলি 

সম্ভাব্য মহিলা ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিস তিন নম্বরে হলেও অশ্বেতাঙ্গ এবং ভারতীয় বংশোদ্ভূত মহিলা হিসেবে তিনিই প্রথম। পেশায় আইনজীবী এবং সুবক্তা কমলা আদালতের চোখা সওয়ালের মতোই রিপাবলিকান পার্টির নেতাদের সঙ্গে সমান তালে তর্ক করেন। তবু আমেরিকার সুশীল সমাজ কমলাকে স্রেফ একজন ‘ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী’ হিসেবে দেখছে না। বরং আমেরিকা তাঁকে দেখে প্রশ্ন করছে ‘আর ইউ ফ্রম ইন্ডিয়া’? কমলা কি ‘অতিথিবৎসল’ আমেরিকাকে, ‘বহুজাতিবাদ’-এর আমেরিকাকে চিরস্থায়ী করতে পারবেন? প্রশ্ন তুললেন শুভঙ্কর মুখোপাধ্যায়। 
বিশদ

22nd  August, 2020
একনজরে
নয়াদিল্লি: রবিবার ডিজেলের দাম ফের কমল দেশজুড়ে। এই নিয়ে গত চার দিনে ডিজেলের দাম লিটার প্রতি প্রায় ১ টাকা হ্রাস পেল। এদিন দিল্লিতে ডিজেলের দাম ২৪ পয়সা কমে হয়েছে ৭১ টাকা ৫৮ পয়সা।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিইএসসির অফিসার বলে পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগে একজনকে গ্রেপ্তার করল জোড়াসাঁকো থানার পুলিস। ধৃতের নাম মোহাম্মদ সুলেমান। বাড়ি তিলজলা এলাকায়। তার কাছ থেকে উদ্ধার হয়েছে সিইএসসির জাল রসিদ।   ...

জীবানন্দ বসু, কলকাতা: রাজ্যের চটকল শ্রমিকদের নানাবিধ সমস্যা সমাধানের প্রতি এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বিশেষ নজর দিতে চলেছে। শ্রমিকদের চাকরির স্থায়িত্ব এই শিল্পের অন্যতম এবং বহু পুরনো সমস্যা হওয়ায় আপাতত তার সমাধানকেই পাখির চোখ করেছে শ্রমদপ্তর।   ...

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাটে জাতীয় সড়কের ধার থেকে চুরি যাওয়া একটি লরি উত্তর ২৪ পরগনা জেলা থেকে উদ্ধার করল পুলিস। বুধবার রাতে পায়রাডাঙায় জাতীয় সড়কের ধারের একটি পেট্রল পাম্পের পাশ থেকে ১২ চাকার ওই লরিটি চুরি যায়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধাবিঘ্ন। হঠাকারী সিদ্ধান্তের জন্য আপশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  September, 2020

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৭, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, পঞ্চমী ৪৫/৩৬ রাত্রি ১১/৪৩। বিশাখানক্ষত্র ৩৮/২১ রাত্রি ৮/৪৯। সূর্যোদয় ৫/২৮/৩৬, সূর্যাস্ত ৫/৩০/৫৪। অমৃতযোগ দিবা
৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ১১/৬ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে। কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে।  
৪ আশ্বিন ১৪২৭, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, চতুর্থী দিবা ৭/৩৭ পরে পঞ্চমী শেষরাত্রি ৫/১৭। বিশাখানক্ষত্র রাত্রি ৩/১। সূর্যোদয় ৫/২৮, সূর্যাস্ত ৫/৩৩। অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে ও ২/৩২ গতে ৪/২ মধ্যে। কালরাত্রি ১০/১ গতে ১১/৩১ মধ্যে।  
মোসলেম: ৩ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
হাতি সাফারি আপাতত বন্ধ থাকবে 
কোভিড-১৯ আবহে জঙ্গল খোলার ১৫ দিন পর রিভিউ মিটিংয়ে পরিস্থিতি ...বিশদ

08:25:00 AM

আপনার আজকের দিনটি  
মেষ: হঠাকারী সিদ্ধান্তের জন্য আপশোস বাড়তে পারে। বৃষ: ব্যবসায় অতিরিক্ত বিনিয়োগে ...বিশদ

08:22:56 AM

ইতিহাসে আজকের দিনে 
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

07:55:00 AM

আইপিএল: সুপার ওভারে জিতল দিল্লি ক্যাপিটালস

20-09-2020 - 11:49:07 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ও কিংস ইলেভেন পাঞ্জাব ম্যাচের ভাগ্য নির্ধারণ হবে সুপার ওভারের মাধ্যমে

20-09-2020 - 11:35:52 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ও কিংস ইলেভেন পাঞ্জাবের ম্যাচ টাই 

20-09-2020 - 11:32:44 PM