Bartaman Patrika
আমরা মেয়েরা
 

আমি জীবন সংগ্রামী: স্নেহা দাস

কামিনী আর জ্যোৎস্নার মধ্যে বড়ই বিরোধ। কামিনী জ্যোৎস্নাকে সহ্য করতে পারে না। কিন্তু জ্যোৎস্নার জীবনে বারবার খারাপ সময় এলেও শেষপর্যন্ত সে কামিনীকে হারিয়ে দেয়। এরপর কামিনী ছলে বলে কৌশলে সেই রাজ্যের রাজার ছেলের সঙ্গে নিজের মেয়ের বিয়ে দেয়। এবং চক্রান্ত করে সবাইকে মেরে ফেলে আর জ্যোৎস্নাকে বন্দি করে কারাগারে। এরপর কেটে যায় ষোলোটা বছর... এভাবেই এগিয়ে চলেছে সান বাংলার মেগা ধারাবাহিক বেদের মেয়ে জ্যোৎস্নার কাহিনী। আজ আমরা জ্যোৎস্না তথা স্নেহা দাসের মুখোমুখি।
 অভিনয়ে এলেন কীভাবে?
 ২০১৪ থেকে ২০১৫ —এই এক বছর আমি মডেলিং করেছিলাম। তারপর পড়াশোনার জন্য সেটা বন্ধ করে দিয়েছিলাম। মাস্টার ডিগ্রি কমপ্লিট করার পরে একটা ফোটো শ্যুট করেছিলাম। সেই ছবি দেখার পরই সিরিয়ালের পরিচালক আমায় অভিনয় করার অফারটা দেন।
 আপনার প্রথম অভিনয় কী?
 ‘বেদের মেয়ে জ্যোৎস্না’ই হচ্ছে আমার প্রথম মেগা ধারাবাহিক। এটা সান বাংলায় দেখানো হচ্ছে। এখানে আমি জ্যোৎস্নার চরিত্রে অভিনয় করছি।
 প্রথম শ্যুটিংয়ের অভিজ্ঞতা কেমন?
 আমার প্রথম শ্যুটিং কালিম্পংয়ে ডান্স দিয়ে শুরু হয়েছিল। আমি যেহেতু নাচের ‘ন’-ও জানি না তাই একটা উত্তেজনা হচ্ছিল মনে মনে। তবে শুরুর আগে বেশ কয়েকদিন কোরিওগ্রাফারের কাছে আমাকে নাচ প্র্যাকটিস করতে হয়েছিল। আমাকে ওঁরা খুব সাহায্য করেছেন। এরপর আমার নাচতে বা অভিনয় করতে কোনও অসুবিধা হয়নি। তবে একটা ভয় তো লেগেছিলই। কিন্তু শেষ পর্যন্ত ভগবানের ওপর ভরসা করে নাচটা করেই ফেলেছিলাম।
 চরিত্রটা কতটা উপভোগ করছেন?
 বেদের মেয়ে জ্যোৎস্নাটা একটা আইকনিক মুভি। তাই এটা করতে খুবই ইন্টারেস্টেড ছিলাম। প্রথম প্রথম চরিত্রটা একটু কঠিন লাগছিল। চরিত্রটাতে নিজেকে ঢালতে একটু সময় লেগেছিল। কিন্তু আমার ডিরেক্টর, কো-অ্যাক্টররা আমাকে খুব সাহায্য করেছে। আর এখন চরিত্রটার প্রতি একটা টান এসে গিয়েছে। তাই চরিত্রটাও এখন নিজের মধ্যে বসিয়ে নিতে পেরেছি।
 যখন অভিনয়কে পেশা হিসেবে নেওয়ার কথা ভাবলেন, তখন বাড়িতে কোনও সমস্যা হয়নি?
 হয়েছিল বইকি। ভীষণ সমস্যা হয়েছিল। যেহেতু আমার পরিবারের কেউই এই জগতের সঙ্গে যুক্ত ছিলেন না, তাই প্রথম দিকে আমার অভিনয়ে আসা কেউ মেনে নেননি। সবাই ভয় পেয়েছিলেন। কিন্তু যখন আউটডোরে মাকে নিয়ে যাই তখন মা দেখেছিল সমস্ত টিম একটা পরিবারের মতো। তারপর সবার ভয় কেটে যায়।
 আপনারা কয় ভাই বোন?
 আমি একা।
 পড়াশোনা কোথায় করেছেন?
 আমি সোদপুরের মেয়ে। ওখানকার সুশীলকৃষ্ণ শিক্ষায়তন থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ করেছি। এরপর ভৈরব গাঙ্গুলি কলেজ থেকে ইংরেজিতে গ্র্যাজুয়েশন এবং মাস্টার্স কমপ্লিট করেছি।
 ছোটবেলায় কেমন ছিলেন?
 ছোটবেলায় একাই বড় হয়েছি। বাবা-মা দু’জনেই কাজে বেরতেন। আমাদের একটু অার্থিক টানাটানি ছিল। কষ্টের মধ্যে যেহেতু বড় হয়েছি তাই এটুকু বুঝতে পেরেছিলাম যে বাবা-মা আমাকে ভালো রাখার জন্য খাটছেন। আর তখন থেকেই ভেবে রেখেছিলাম আমিও বড় হয়ে আমার বাবা-মায়ের পাশে দাঁড়াব। ছোটবেলা থেকেই আমার মধ্যে এই মূল্যবোধটা তৈরি হয়ে গিয়েছিল।
 প্রেম করছেন নাকি?
 হ্যাঁ, সে তো করছিই। আমি পরের বছর বিয়ে করতে চলেছি। ওর নাম শুভজিৎ গঙ্গোপাধ্যায়। ও হোটেল ম্যানেজমেন্টে আছে। আমরা দু’জনেই বন্ধু ছিলাম। হঠাৎ করেই আমাদের আলাপ হয়। আর এই আলাপ থেকে বন্ধুত্ব এবং প্রেম। এরপর দু’বাড়িতে জানাজানি হয় এবং বিয়ের সিদ্ধান্ত নেওয়া হয়।
 আপনার বাড়িতে কে কে আছেন?
 আমি, বাবা আর মা।
 রান্না করতে পারেন?
 হ্যাঁ। সব ধরনের রান্না করতে পারি। আসলে রান্না করতে আমার ভালো লাগে। যখনই ইচ্ছে হয় তখনই কিছু না কিছু বানিয়ে ফেলি। বিরিয়ানি ছাড়া আমি যা যা এ পর্যন্ত রান্না করেছি সবগুলোই সবার খুব পছন্দ হয়েছে।
 এখন তো অনেক রোজগার করছেন, রোজগারের টাকা কীভাবে খরচ করেন?
 আমি ব্যয়বহুল জীবনযাপন করি না। যেটুকু দরকার সেটুকুই খরচা করি। ভবিষ্যতের জন্য জমানোর চেষ্টা করছি।
 নিজের টাকায় বাড়ি করা বা গাড়ি কেনার ইচ্ছে নেই?
 একটা তো স্বপ্ন আছেই। নিজের একটা ছোট বাড়ি হবে একটা গাড়ি হবে। তবে আগে আমি একটা ছোট সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনব, কিনে ড্রাইভিংটা শিখব। তারপর ভালো একটা নতুন গাড়ি কিনব।
 আজ যে আপনি অভিনেত্রী হয়েছেন, এই অভিনেত্রী হওয়ার পেছনে কার অবদান বেশি?
 সবার। আমার বাবা-মা, আমার বয়ফ্রেন্ড, দিদা সবাই আমাকে নানাভাবে সাহায্য করেছেন। এদের সাহায্যেই আমি আজ এখানে আসতে পেরেছি।
 আগের জীবনের সঙ্গে এখনকার জীবনের ফারাক কতটা? লোকে যখন চিনতে পারে কেমন লাগে? নিজের লাইফ স্টাইল কতটা বদল করেছেন?
 সবাই যখন কাজের প্রশংসা করে তখন ভালো লাগে। কারণ আমি অডিয়েন্সের জন্যই কাজটা করি। যখন দর্শক বলে ভালো লাগছে, তখন খুব আনন্দ হয়। আর বদল বলতে গেলে সেরকম কিছু হয়নি। শুধুমাত্র আগে আমি আমার পরিবারকে অনেক সময় দিতে পারতাম। এখন কাজের চাপে সেটা কম হয়ে গেছে। তাই একটু খারাপ লাগে।
 পশুপাখি ভালোবাসেন?
 ভালোবাসি, তবে দূর থেকে। আসলে আমার একটা অ্যানিমাল ফোবিয়া আছে। তাই পশুপাখি ধরতে ভয় পাই।
 বর্তমান সমাজে মেয়েদের অবস্থান কেমন বলে আপনার মনে হয়?
 এখন সবাই চাইছে মেয়েদের একটা জায়গায় পৌঁছে দিতে। কিন্তু সমাজ একটা মেয়েকে এখনও মেয়ে বলেই মনে করে। কিছুদিন আগে হায়দরাবাদে যে ঘটনাটা ঘটল, কিংবা এ ধরনের আরও যে ঘটনাগুলো ঘটছে যেগুলো দেখে বোঝা যায় একদল বিকৃত মানুষ মেয়েদের এখনও ভোগ্যবস্তু হিসেবেই দেখে। অনেকে বলেন যে মেয়েরা অনেক কিছু করতে পারে। মেয়েরা এই, মেয়েরা সেই, এগুলো না বলে আগে তাদের সম্মান দেওয়া উচিত। সবার বাড়িতে মা-বোন আছে। যখন রাস্তা দিয়ে একটা মেয়ে যায় তখন সমাজের উচিত তাকে সম্মানের চোখে দেখা। এটা না হলে মেয়েদের অবস্থান কখনওই বদলাবে না।
 আজকালকার সিরিয়ালগুলোতে মহিলাদের বড্ড বেশি করে ভিলেনের চরিত্রে দেখানো হচ্ছে। সত্যি কি সমাজেও মহিলারা এতটাই জটিল-কুটিল? কী মনে হয় আপনার?
 না। এতটা বোধহয় হয় না। আসলে দর্শকরা এ ধরনের নেগেটিভ চরিত্র দেখতে পছন্দ করেন। তাই হয়তো এতটা জটিল কুটিল চরিত্র দেখানো হয়। আমাদের ডেলি লাইফে কিছু কিছু ঝামেলা লেগেই থাকে। কিন্তু তাই বলে এরকম নয়। এগুলো মানসিকতার উপর নির্ভর করে। আর টিভির ব্যাপারটা পুরোপুরি দর্শকের চাহিদার উপর নির্ভর করে। তার সঙ্গে বাস্তবের মিল থাকবে এমনটা ভাবাই উচিত নয়।
 ভূত আর ভগবানে বিশ্বাস আছে?
 হ্যাঁ আছে। আমার মনে হয় পজিটিভ এনার্জি থাকলে তাকে কাউন্টার করার জন্য একটা নেগেটিভ এনার্জিও থাকবেই। ফলে ভগবান থাকলে ভূতও থাকবে।
 সিনেমায় অভিনয় করতে চান? স্বপ্নের চরিত্র কী?
 হ্যাঁ অবশ্যই করতে চাই। আপাতত সব ধরনের চরিত্রকেই আমি ফিল করতে চাই। আমি একটা চ্যালেঞ্জিং চরিত্র করতে চাই যেখানে আমি আমার অ্যাক্টিংয়ের স্কিলটাকে ফুটিয়ে তুলতে পারব।
 পরজন্মে বিশ্বাস আছে? পরজন্মে কী হয়ে জন্মাতে চান?
 ভূত আর ভগবান যদি থেকে থাকে তবে পরজন্মও থাকবে। তবে আমি এ নিয়ে বিশেষ কিছু ভাবিনি। আপাতত এ জন্মটাই তো আগে ভালোভাবে বাঁচি।
 অবসর সময়ে কী করেন?
 অবসর সময়ে সিনেমা দেখি, টিভিতে বিভিন্ন সিরিজ দেখি, বন্ধুদের সঙ্গে কথা বলি, পরিবারকে সময় দিই।

এক নজরে
জন্মতারিখ: ১০ জুন ১৯৯৪
ডাকনাম: সোনা
রাশি: মিথুন
প্রিয় অভিনেতা: নওয়াজউদ্দিন সিদ্দিকি
প্রিয় অভিনেত্রী: দীপিকা পাড়ুকোন
প্রিয় সিনেমা: গুপি গাইন বাঘা বাইন
প্রিয় গায়ক: অরিজিৎ সিং
প্রিয় গায়িকা: শ্রেয়া ঘোষাল
হবি: গান করা
প্রিয় খাবার: বাঙালি খাবার
প্রিয় ফল: আম
প্রিয় ফুল: গোলাপ
বিশেষ ইচ্ছা: বাবা-মায়ের স্বপ্ন পূরণ করা
প্রিয় রং: গোলাপি, সাদা
প্রিয় বন্ধু: শরণ্যা, প্রীতি
প্রথম প্রেম: আমার মা মিনতি দাস
স্মরণীয় মুহূর্ত: যখন প্রথম টিভিতে নিজেকে দেখেছিলাম।
জীবনের সংজ্ঞা: কষ্ট করে নিজেকে একটা জায়গায় পৌঁছে দেওয়া।
ভালোবাসার সংজ্ঞা: জীবন
নিজের সম্পর্কে মতামত: জীবন সংগ্রামী। যে তার জীবন সংগ্রামে এগিয়ে যাচ্ছে একটা লক্ষ্যে পৌঁছানোর জন্য।
সাক্ষাৎকার: কাকলি পাল বিশ্বাস
15th  February, 2020
মাইনের টাকায় শহর পরিষ্কার করেন তেজস্বী 

ভারতের অন্ধ্রপ্রদেশের তরুণী ইঞ্জিনিয়ার তেজস্বী পোডাপতি তাঁর বেতনের ৭০ শতাংশ ব্যয় করেন দু’টি শহর পরিচ্ছন্ন রাখার কাজে। শহর দু’টিকে পোস্টার মুক্ত করারও চেষ্টা চালাচ্ছেন তিনি। আর এ কাজ করতে গিয়ে পরিবার থেকে শুরু করে সমাজের নানা স্তর থেকে এসেছে হরেক বাধা। তবুও নিজের বিশ্বাস আর কাজে অটল থেকেছেন তিনি। 
বিশদ

15th  February, 2020
মুসলিম বিয়ের আইনবিধি ও স্ত্রী-আচার

ইসলামে শাস্ত্রানুসারে বিয়েতে তেমন কোনও আইনবিধির উল্লেখ নেই। প্রত্যেক বিয়ের যে খোৎবা বা নিকাহ পড়ানো হয় সেটাও ফরজ বা অবশ্য কর্তব্য নয়। এই নিয়ম সুন্নত অর্থাৎ মহানবী (সঃ) করেছিলেন এবং মুসলিমরা তা অনুসরণ করে। এই বিয়েতে প্রায় আইনের মতোই নির্দিষ্ট কিছু বিধিবিধান অবশ্য আছে।  
বিশদ

15th  February, 2020
বিশ্বচ্যাম্পিয়ন কোনেরু 

এই সময় বিশ্বচ্যাম্পিয়ন হওয়া তাঁর পক্ষে বাড়তি কৃতিত্বের। সেরা হওয়ার পরও বলেছেন, এটা তাঁর কাছে অপ্রত্যাশিত ফল। কারণ মা হওয়ার জন্য ২০১৬ থেকে ২০১৮- এই দুই বছর দাবার জগৎ থেকে সাময়িক বিরতি নিয়েছিলেন তিনি। ফেরার পর, এক বছরের মধ্যে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে সবাইকে চমকে দিলেন।  
বিশদ

08th  February, 2020
জানা অজানায় ভ্যালেন্টাইন’স ডে 

সামনেই ভ্যালেন্টাইন’স ডে। দিনটিকে উল্লেখযোগ্য করে তুলতে অনেকেই নিজের মনের মানুষটির জন্য বিশেষ আয়োজনে ব্যস্ত হয়ে উঠবেন। কার্ড, চকোলেট আর লাল টুকটুকে হৃদয়ের ছোঁয়ায় ভরে উঠবে দোকানপাট।  
বিশদ

08th  February, 2020
বিপন্ন নারী ও শিশু 

সমাজ চলছে দ্রুত গতিতে, সঙ্গে সঙ্গে বেড়ে যাচ্ছে তার সংকট। তাই আজ নতুন করে ভাবতে হচ্ছে শিশু আর বিপন্ন নারীদের কীভাবে নিরাপত্তা দেওয়া যায়। সর্বপ্রথম পদক্ষেপ হল চিহ্নিতকরণ ও ক্ষমতায়ন। স্বেচ্ছাসেবী সংস্থা, নাগরিক সমিতি, পৌরসংস্থা, স্থানীয় বিধায়ক প্রমুখের থেকে তথ্য সংগ্রহ করে চিহ্নিতকরণের কাজটি করতে হবে।  
বিশদ

08th  February, 2020
বিশ্বজুড়ে নারীরা ক্ষমতায় থাকলে পৃথিবীটা আরও রঙিন হতো 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘বিশ্বের সবগুলি দেশে যদি পুরুষের পরিবর্তে নারীরা ক্ষমতায় থাকতেন, তাহলে সমগ্র পৃথিবীর মানুষের জীবনমান আরও অনেক বেশি উন্নত হতো।’ সিঙ্গাপুরে ওবামা ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে সম্প্রতি এসব কথা বলেছেন ওবামা। ক্ষমতায় থাকাকালে এ বিষয়ে অনেক ভেবেছেন ওবামা। 
বিশদ

01st  February, 2020
ধর্ষণের বিরুদ্ধে রুখে দাঁড়াতে শেখাচ্ছেন ঊষাদেবী 

ভারতে মেয়েদের একটা স্কুলে আত্মরক্ষা বিষয়ক কর্মশালা পরিচালনা করার সময় নিজের সঙ্গে ঘটে যাওয়া যৌন হয়রানির অভিজ্ঞতা শোনাচ্ছিলেন ঊষা বিশ্বকর্মা। ঊষাদেবীর বয়স যখন সবে ১৮ বছর তখন তাঁকে ধর্ষণের চেষ্টা করা হয়।  
বিশদ

01st  February, 2020
নারীর নিরাপত্তায় এসেছে ‘লিপস্টিক গান’ 

দেশের পাশাপাশি গোটা বিশ্বজুড়ে প্রায় প্রতিদিন ঘটছে নারী নির্যাতন, রাস্তাঘাটে মেয়েদের হেনস্তা বা ধর্ষণের মতো ন্যক্কারজনক ঘটনা। সাম্প্রতিক বিশ্বে এমন পরিস্থিতি মোকাবিলায় নারীদেরও কিছু কৌশল অবলম্বন করা উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 
বিশদ

01st  February, 2020
মার্কিন সেনাবাহিনীতে শারীরিক নির্যাতনের কথায় অনুরাধা 

প্রকাশ্যে বা আড়ালে যৌন নির্যাতন বা যৌন হেনস্থা হলে সবাই মিলে একত্রে প্রতিবাদী হতে হবে। সম্প্রতি কলকাতার আমেরিকান সেন্টারের লিঙ্কন রুমে বসে একথা বলে গেলেন অনুরাধা ভাগবতী। ভারতীয় বংশোদ্ভূত অনুরাধা সম্প্রতি একটি বই লিখেছেন। বইটির নাম ‘Unbecoming: A memoir of Disobedience’.  বিশদ

01st  February, 2020
সন্তানের শিক্ষা ও মা 

শিক্ষিত সমাজ মানেই নারীর অগ্ৰগতি। আর সেই সমাজের জন্য উপযুক্ত নাগরিক তৈরি করতে মায়েদের ভূমিকা তুলনাহীন। মায়ের উল্লেখযোগ্য ভূমিকার কথা এই প্রতিবেদনে।  বিশদ

01st  February, 2020
নেতাজির কাছে নারী-পুরুষ উভয়েই ছিল সমান 

সুভাষচন্দ্র বসুর আজাদ হিন্দ ফৌজে নারী ও পুরুষের ছিল সমান অধিকার। প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে আজাদ হিন্দ বাহিনীর ‘রানি ঝাঁসি রেজিমেন্ট’-এর কথায় সুপ্রকাশ বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

25th  January, 2020
মানুষকে সহজেই বিশ্বাস করি: শার্লি মোদক 

অনুরাধা ভালোবাসত আবিরকে। কিন্তু আবির খুবই খারাপ মানুষ। সে অনুরাধার ক্ষতি চাইত। ঘটনাচক্রে আবিরের বদলে অনুরাধার বিয়ে হয়ে যায় রণর সঙ্গে। আর এরপর আবির রণর ক্ষতি করতে চায়। অনুরাধা জানতে পারে যে আবির ভালো ছেলে নয়। তারপর থেকেই ক্রমশ তার রণর প্রতি ভালোবাসা জন্মায়। এবং রণকে আবিরের হাত থেকে প্রতি মুহূর্তে বাঁচানোর চেষ্টা করতে থাকে অনুরাধা। এভাবেই ঘটনার ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে এগিয়ে চলেছে কালার্স বাংলার মেগা ধারাবাহিক ‘চিরদিনই আমি যে তোমার’। আজ আমরা অনুরাধা তথা শার্লি মোদকের মুখোমুখি। 
বিশদ

25th  January, 2020
যুগে যুগে নানারূপে দেবী সরস্বতী 

জ্ঞান ও বিদ্যার দেবী সরস্বতীর সম্বন্ধে বলা হয়েছে, তিনি শ্বেতবর্ণা, শ্বেত পদ্মাসনা, তাঁর দু’হাতে বীণা, পুস্তক ও লেখনী। তিনি বেদ-বেদাঙ্গ বেদান্ত সর্ববিদ্যার অধিষ্ঠাত্রী, তিনি সমস্ত অজ্ঞানতার অন্ধকার দূর করেন, তিনি হংসবাহিনী। 
বিশদ

25th  January, 2020
ম হা কা ব্যে প রি ণ য় 

মহাভারত অনুযায়ী, উদ্দালক পুত্র শ্বেতকেতু বিবাহ-প্রথার প্রবর্তক। এই মহাভারতেই আমরা পেয়েছি আট রকমের বিয়ের সন্ধান। ব্রাহ্মী, দৈব, আর্য, প্রাজাপত্য, আসুর, গান্ধর্ব, রাক্ষস ও পৈশাচ। শুধু মহাভারতেই নয় রামায়ণেও বিয়ে নিয়ে নানা আখ্যান উপাখ্যান রয়েছে। 
বিশদ

18th  January, 2020
একনজরে
সংবাদদাতা, রায়গঞ্জ: শুধু লুট করাই নয়, পুলিসের নাগালের বাইরে থাকতে প্রমাণ লোপাটে টার্গেটকে খুন করাও উদ্দেশ্য থাকে হাইওয়ে গ্যাংয়ের। কাউকে একবার টার্গেট করলে কিভাবে তার উপর হামলা চালানো যায়, সেব্যাপারে রীতিমতো আঁটঘাট বেঁধে তবেই ‘অপারেশন’ চালানো হয় বলেও জানা গিয়েছে।  ...

হ্যামিলটন, ১৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের কাছে একদিনের সিরিজে হোয়াইটওয়াশের ধাক্কা ভারতীয় দল যে ধীরে ধীরে কাটিয়ে উঠছে, তা বিরাট কোহলিদের দেখলেই বোঝা সম্ভব। ২১ ফেব্রুয়ারি শুরু ...

সংবাদদাতা, লালবাগ: শনিবার রাতে নবগ্রাম থানার পলসণ্ডায় ৩৪নম্বর জাতীয় সড়কের পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন লাগায় চাঞ্চল্য ছড়ায়। প্রথমে স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করেন। পরে খবর পেয়ে বহরমপুর থেকে দমকলের দু’টি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনলেও ট্রাকে থাকা সমস্ত ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ৬ নম্বর জাতীয় সড়কে বালিবোঝাই লরিকে ধাক্কা মারল যাত্রীবোঝাই বাস। ঘটনায় প্রাণ হারালেন বাসের হেল্পার। অল্পবিস্তর জখম হয়েছেন আরও ১৫ জন বাস ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: পুরোনো সম্পর্ক থাকলে তা আবার নতুন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

04:22:33 PM