Bartaman Patrika
আমরা মেয়েরা
 

আবাসনের পুজোয় মেয়েরাই সর্বেসর্বা 

পার্ল অ্যাপার্টমেন্টের পুজোয় মহালয়ায় দেবীর চক্ষুদান
‘জাগো দুর্গা জাগো দশপ্রহরণধারিণী অভয়া শক্তি
বলপ্রদায়িনী জাগো, জাগো মা...’
ভোরের আকাশে তখনও আলো ফোটেনি। বেতারের সুর তরঙ্গে ছড়িয়ে পড়ছে মায়ের আগমনবার্তা। বুকের মধ্যে আনন্দের বাদ্যি বাজতে শুরু করেছে। ‘ঠিক এই সময়টাতেই আমাদের মায়ের চক্ষুদান হয়। মহালয়ার পুণ্য প্রভাতে মায়ের চক্ষুদানের প্রথা ছিল আমাদের ব্যান্ডেলের বড়াল বাড়ির পুজোতে। বনেদি বাড়ির বউ হওয়ার সুবাদে মাতৃপুজোর খুঁটিনাটি অনেক কিছুই আমার জানা। মহালয়ার দিন মায়ের চক্ষুদানের পর একটা পুজো হয়। এরপর মায়ের সাজগোজ চলতে থাকে। আমাদের আবাসনের দুর্গাপুজোতেও এই রীতিই মানা হয়’, বলছিলেন সুমিত্রা বড়াল। উত্তর কলকাতার সুকিয়া স্ট্রিটের পার্ল অ্যাপার্টমেন্ট কালচারাল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সুমিত্রা। তিনি আরও জানালেন, তাঁদের এই আবাসনের পরিচালন সমিতিতে আছেন শুধুই মেয়েরা। পুজোর জয়েন্ট সেক্রেটারি বৈশাখী মুখোপাধ্যায় ও উত্তরা বর্মন। ট্রেজারার দিশারী গুঁইন। পুজোর বাজেট, কোন খাতে কী খরচ করা হবে তার ফর্দ, পুজোর প্যান্ডেল, ব্যবস্থাপনা, খাওয়া-দাওয়ার তদারকি সবই করেন আবাসনের মহিলারা। ছেলেরা শুধু মাঝেমধ্যে সহযোগিতা করেন। পুজোর সেক্রেটারি বৈশাখী মুখোপাধ্যায় জানালেন, এবার তাঁদের পুজো চোদ্দো বছরে পড়ল। এই আবাসনের নীচেই কমন স্পেসে প্রতিমা তৈরি হয়। প্রতিমা কিনে আনা হয় না। বাড়ির পুজোর মতোই ভক্তি সহকারে প্রতিটি ধর্মীয় রীতি মেনে পুজো হয়। বিশেষ করে সন্ধিপুজোর সময় মাথায় ও দুই হাতে মাটির মালসা নিয়ে ধুনো পোড়ানো একটি ঐতিহ্যপূর্ণ প্রথা। এইটিও পালন করেন মেয়েরা। কলাবউ স্নান করাতে গঙ্গায় যাওয়া, লরিতে করে প্রতিমা বিসর্জনে যাওয়া প্রতিটিতেই মেয়েরা মুখ্য ভূমিকা নেন। পঞ্চমীর দিন আগমনি গানের মাধ্যমে পুজোর উদ্বোধন হয়। সুমিত্রা দেবী আরও জানালেন, পুজোর প্রতিদিনই সন্ধেবেলা নানারকম অনুষ্ঠান থাকে। প্রদীপ জ্বালানো, শাঁখ বাজানো প্রতিযোগিতা, গানের লড়াই। তবে আমার ছেলে (কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়) এলে জমে ওঠে ঢাকের বাদ্যির সঙ্গে ধুনুচি নাচ। আবাসনের সবাই মিলে খুব আনন্দ করি পুজোর ক’টা দিন।
৩৬ বছরে বিধান নিবাসের পুজো
সল্টলেকের পুরনো আবাসনগুলোর মধ্যে বিধান নিবাসের দুর্গাপুজোর বেশ নামডাক। ছত্রিশ বছর ধরে প্রায় একই নিয়ম মেনে এখানে পুজো হচ্ছে। নির্দিষ্ট মাপের প্রতিমা আনা হয় কুমোরটুলি থেকে। পঞ্চমীর দিন উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে মায়ের পুজো শুরু হয়। প্রত্যেক দিন সন্ধেবেলা অনুষ্ঠান হয় বিধান নিবাসে। ১১৮টি ফ্ল্যাটের আবাসিকরা সানন্দে অংশ নেন অনুষ্ঠানে। মাসখানেক আগে থেকেই চলতে থাকে রিহার্সাল। নাচ, গান, আবৃত্তি, নাটক নিয়ে জমজমাট পুজো সন্ধ্যা। কথা হচ্ছিল পুজোর অন্যতম কর্ণধার মঞ্জরী ঘোষের সঙ্গে। মঞ্জরী বললেন, আজকের দিনে আমাদের আবাসনের সবথেকে বিস্ময়কর ঘটনা হল, এ প্রজন্মের ছেলেমেয়েরাও পুজোয় এবং অনুষ্ঠানে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকে। কলকাতা ঘুরে ঠাকুর দেখে বেড়ানোর থেকে আবাসনের পুজো মণ্ডপে বসে গল্প করা তাদের কাছে অনেক পছন্দের। এমনকী যে সব ছেলেমেয়ে পড়াশোনা বা চাকরির জন্য দূরদেশে থাকে তারাও সারা বছর ছুটি জমিয়ে রাখে পুজোর সময় বাড়ি আসবে বলে। পঞ্চমী থেকে দশমী তারা পুজো প্রাঙ্গণ ছেড়ে কোথাও যেতে চায় না।
বিধান নিবাসের পুজোর আরও কয়েকটি বিশেষত্ব আছে। যেমন এখানে শুধু মা দুর্গারই নয়, প্রত্যেক দেবদেবীরই সোনার গয়না, রুপোর গয়না, রুপোর অস্ত্রশস্ত্র আছে। এত বছর ধরে বিভিন্ন সময়ে আবাসিকরাই এগুলো দিয়েছেন। সারা বছর এগুলো তুলে রাখা হয়। পঞ্চমীর দিন দেবদেবীকে সাজানো হয় রত্ন অলংকারে। আর একটি বিশেষত্ব হল, পুজোর পর ভোগ খাওয়ার বন্দোবস্ত তো থাকেই, তাছাড়াও এই ১১৮টি ফ্ল্যাটে ভোগ পাঠানো হয়। এই সব দায়িত্বই পালন করেন আবাসনের মেয়ে-বউরা। সকাল সন্ধে পুজোর যাবতীয় কাজকর্মের ভার নেন আবাসনের বয়স্ক মহিলারা। আর বিসর্জন? সেখানেও মেয়েরাই থাকেন অগ্রণী ভূমিকায়।
তিরুপতি গার্ডেন্সের পুজো দশ বছরে
দক্ষিণ কলকাতার নিউ বালিগঞ্জ অঞ্চলে তিরুপতি গার্ডেন্স রেডিডেন্টস অ্যাসোসিয়েশনের পুজোটি হয় একেবারে বাড়ির পুজোর মতো নিয়ম-নিষ্ঠা মেনে। এই আবাসনে শুধু বাঙালিই নয়, বহু অবাঙালি পরিবারও থাকেন। প্রত্যেকেই পুজোয় সাগ্রহে অংশ নেন। কুমোরটুলি বা কালীঘাটের পোটোপাড়া থেকে প্রতিমা আসে। আবাসনের ছোটরাই মণ্ডপসজ্জা, আলপনা সহ পুজোর বিভিন্ন কাজকর্ম করে। তিন্নি, কুহু, রাই, রাজ, সুনেহা, সোমদত্তা, ইস্মিত, সরসীজ, স্বপ্ননীল, হারমান, গুরমানদের হইহই শব্দে পুজো মণ্ডপ ভরে ওঠে চতুর্থীর রাত থেকেই। পুজোর পর আবাসনের বাচ্চারাই আয়োজন করে বিজয়া সম্মেলনীর। নাচ, গান, আবৃত্তি, ছোট নাটক ইত্যাদি নানারকম সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এবার দশ বছর পূর্তি উপলক্ষে ফ্ল্যাটে বিশেষ আলোকসজ্জার ব্যবস্থা হচ্ছে। ঠাকুরও এবার এক চালার নয়, একটু বড় মাপের প্রতিমা আসবে এবছর। ঠাকুরের ভোগ, খাওয়া-দাওয়ার আয়োজন সব কিছুই করেন আবাসনের মহিলা সদস্যরা। দুর্গাপুজোর পর লক্ষ্মীপুজোতেও আবাসনের মহিলাদের অংশগ্রহণ লক্ষণীয়।
দশ বছরের পুজোর উদ্বোধন করবেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের সহ সম্পাদক মহারাজ। আগামী ২ অক্টোবর তিরুপতি গার্ডেন্সের প্রতিমা উদ্বোধন হবে সন্ধেবেলা। দশ বছরে পুজোর আয়োজনটা একটু অন্য তারে বাঁধার চেষ্টা করছেন পুজো কমিটির সদস্যারা। অষ্টমীর ভোগ বা অন্যান্য দিনের খাওয়াদাওয়ার অয়োজন তো থাকছেই, তাছাড়াও এবছর প্যান্ডেলসজ্জাতেও অভিনব ভাব আনা হচ্ছে বলে জানিয়েছেন আবাসনের বাসিন্দারা। এই আবাসনের পুজোর এক পরিচালিকা জানালেন, বারোয়ারিপুজোর ভিড়ে গা ভাসাতে সব সময় মন চায় না। ভিড় এড়িয়ে ঘরোয়াভাবে মাতৃ আরাধনার আনন্দ পেতেই তাঁদের এই পুজোর আয়োজন।
পাওয়ার টাওয়ারের পুজোর উদ্বোধনে স্বামী বিমলাত্মানন্দ
নিউটাউনে সিইএসসি কর্পোরেশন হাউজিং সোসাইটি লিমিটেডের আবাসন ‘পাওয়ার টাওয়ার’-এর পুজো এবার চার বছরে। দুর্গাপুজো কালচারাল কমিটির জয়েন্ট প্রোগ্রাম কনভেনার ঋতা সরকার জানালেন, একমাস আগে থেকেই শুরু হয়ে যায় আমাদের তোড়জোড়। পঞ্চমী থেকে নবমী প্রতিদিন সন্ধেবেলা সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। নাচ, গান, আবৃত্তি, গীতিনাট্য ইত্যাদিতে অংশ নেন আবাসনের ছোট থেকে বড় সবাই। আমাদের জনা চল্লিশের মহিলা বিগ্রেডই সামলায় পুরো পুজোটা।
পঞ্চমীর দিন পাওয়ার টাওয়ারের পুজোর উদ্বোধন করেন রামকৃষ্ণ মিশনের কোনও একজন স্বামীজি। এবার উদ্বোধন করবেন কাঁকুড়গাছি যোগোদ্যান মঠের স্বামী বিমলাত্মানন্দ। সমস্ত ধর্মীয় প্রথা মেনেই পুজোর আয়োজন করেন মেয়েরা। ঠাকুর আসবে বেলেঘাটার পটুয়াটোলা থেকে। পুজোর চাঁদা তো আছেই, সেই সঙ্গে আবাসিকদের স্পনসরশিপও থাকে। এইভাবেই মায়ের আরাধনায় মগ্ন থাকেন আবাসনের প্রত্যেকে। ছোটরাও পুজোর কাজে হাত লাগায়।
যেয়ো না নবমী নিশি
প্রতিটি আবাসনের পুজোই যেন মিলনমেলা। বছরে একবারই তো আসে এই পুজোর ক’টা দিন। এমন আনন্দ ফুরিয়ে এলে সকলেরই চোখটা ছলছল করে। মন বলে, যেয়ো না রজনী আজি লয়ে এই তারাদলে...। তাই মাকে বিসর্জন দিয়ে আসার পরেও নিজেদের ফ্ল্যাটে পা রাখতে মন চায় না। মিষ্টিমুখ, সৌহার্দ্য বিনিময় আর আলতায় বেলকাঠি ডুবিয়ে ‘শ্রীশ্রী দুর্গা সহায়’ লিখে শেষ হয় প্রতিবারের পুজো। মনে মনে সবাই বলেন, আসছে বছর আবার হবে। 
28th  September, 2019
টেনিস তারকা অ্যাশলে বার্টি 

ফরাসি ওপেনে এবারকার মেয়েদের সিঙ্গলস চ্যাম্পিয়ন অ্যাশলে বার্টি। ছেচল্লিশ বছরের দীর্ঘ প্রতীক্ষার পর ২৩ বছরের অস্ট্রেলীয় তরুণীর ফরাসি ওপেন জয়! ইতিহাস গড়লেন বার্টি। রোলাঁ গারোজে চেক কন্যা মার্কেতা ভন্ড্রোসোভাকে হারিয়ে দুর্দান্তভাবে জয়ী হয়েছেন অস্ট্রেলিয়ার বিখ্যাত ক্রিকেটার রিকি পন্টিংয়ের দেশ কুইন্সল্যান্ডের মেয়ে বার্টি।  
বিশদ

19th  October, 2019
নারীর নিরাপত্তায় সমাজ ও রাষ্ট্রের ভূমিকা 

মেয়েটি যাতে শারীরিক নিগ্রহ বা লাঞ্ছনার শিকার হলেও প্রতিবাদের মনোবল অক্ষুণ্ণ রাখতে পারে সেই মানসিকতা তার মধ্যে গড়ে তুলতে হবে পরিবারের লোকজনদের। ভয়ে, লজ্জায় নয়, দৃঢ় মনোভাব নিয়ে পরিস্থিতির মোকাবিলা করার সাহসের শিক্ষা আসবে পরিবার থেকেই।
বিশদ

19th  October, 2019
ভারত-সুন্দরী সুমন রাও একজন সমাজসেবীও 

২০১৯ সালের ‘ফেমিনা মিস ইন্ডিয়া’ হলেন রাজস্থানের সুমন রাও। এছাড়া, ছত্তিশগড়ের শিবানী যাদব ‘ফেমিনা মিস গ্র্যান্ড ইন্ডিয়া’ আর বিহারের শ্রেয়া শঙ্কর ‘মিস ইন্ডিয়া ইউনাইটেড কনটেস্ট’ খেতাব জিতেছেন। সম্প্রতি মুম্বইয়ের ওয়ার্লির সর্দার বল্লভভাই প্যাটেল ইন্ডোর স্টেডিয়ামে ‘ফেমিনা মিস ইন্ডিয়া’র গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠান আয়োজন করা হয়।  
বিশদ

19th  October, 2019
ক্যারাটেতে সাফল্য এনেছে তারকেশ্বরের মেয়ে বৃষ্টি 

নিম্ন মধ্যবিত্ত পরিবার থেকে উঠে এসেছে হুগলি জেলার তারকেশ্বরের পার্শ্ববর্তী মুক্তারপুর গ্রামের পঞ্চদশী বৃষ্টি মণ্ডল। এবছর ১৬ আগস্ট ভদ্রেশ্বরের তেলেনিপাড়া এম জি বিদ্যাপীঠে অনুষ্ঠিত ৬৫তম চন্দননগর মহকুমা স্কুল ক্যারাটে চ্যাম্পিয়ানশিপে মেয়েদের বিভাগে (অনূর্ধ্ব ১৭) দ্বিতীয়স্থান দখল করে মহকুমা ক্রীড়া মহলে সাড়া ফেলে দিয়েছে সে।  
বিশদ

19th  October, 2019
কঠোর মায়েদের সন্তানের ভবিষ্যৎ উজ্জ্বল হয় 

বেড়ে ওঠার বয়সে আপনার মা কি খুব কঠোর ছিলেন? তিনি কি আপনাকে ঘর পরিষ্কার করতে, বাড়ির কাজ করতে এবং প্রতিনিয়ত ভবিষ্যৎ নিয়ে ভাবতে বলতেন? আমাদের মধ্যে বেশিরভাগ সন্তানই এমন পরিবারে বড় হয়েছি যেখানে মায়েরা ছিলেন আমাদের চিরশত্রু! 
বিশদ

12th  October, 2019
এসো মা লক্ষ্মী বসো ঘরে 

ননীবালার কথা: আশ্বিনে মা আসেন। তার রেশ মিটতে না মিটতেই দু-দিন পরেই তো মেয়ে আসবে। তাঁকে আবাহনেরও কম আয়োজন নাকি! বর্ষা শেষ হয়ে ভাদ্র পড়তেই ভাঁড়ার ঘরের ঝাড়া-বাছা রোদে দেওয়ার ধুম।  
বিশদ

12th  October, 2019
লক্ষ্মীর পাঁচালি গৃহিণীদের
সুখী সংসারের উপদেশ দেয় 

আমাদের বাড়ির হোম মিনিস্টার বলা যায় বাড়ির গৃহবধূ বা গৃহিণীদের। প্রতি বৃহস্পতিবার আমাদের বাংলার ঘরে ঘরে গৃহলক্ষ্মীর পুজো ও পাঁচালি পাঠ সেই পুরানো দিন থেকে আজ পর্যন্ত চলে আসছে। বলা যায় আমাদের সমাজের অন্দরমহলের সবচেয়ে জনপ্রিয় দেবী হলেন লক্ষ্মী। 
বিশদ

12th  October, 2019
বিজয়া দশমী 

দশমী তিথিতে সকাল বেলায় নির্ঘণ্ট অনুযায়ী পুরোহিত আচমন ভূতাপসারণ প্রভৃতি করে পঞ্চোপচারে দেবীর পুজো করেন। ওই দিন দেবীকে পান্তাভাত, কচুর শাক (নুন ছাড়া) ভোগ দেওয়া হয়। যাঁরা অন্নভোগ দেন না তাঁরা চিঁড়ে, মুড়কি, খই, বাতাসা, দই প্রভৃতি ভোগ দেন।  
বিশদ

05th  October, 2019
চণ্ডীতে দেবী দুর্গার প্রকাশময়ী মূর্তি 

দেবী বন্দনার সামগ্রিক বিকাশটি নিহিত আছে শ্রীশ্রীচণ্ডীতে। প্রথম, মধ্যম ও উত্তর ভেদে আদ্যাশক্তি মহামায়া চণ্ডিকা তিন রূপে প্রকাশিতা। গুণ ও কর্ম ভেদে তিনি কখনও মহাকালী, কখনও মহালক্ষ্মী, কখনও বা মহাসরস্বতী রূপে প্রকাশিতা।
বিশদ

05th  October, 2019
সেকালের পুজো 

সে ছিল এক অন্য কলকাতা— সেখানে কলুপাড়া, ডোমপাড়া, হাঁড়িপাড়া, গয়লাপাড়া, হাতিবাগান, বাদুড়বাগান, চালতাবাগান, হালসীর বাগান— ছিল অঞ্চলের নাম। সেই সাবেক কলকাতাতেও ছিল দুর্গাপুজো। সমাজের ধর্ম, বর্ণ নির্বিশেষে প্রতিটি মানুষকে না শামিল করলে সেকালের দুর্গাপুজো পূর্ণতা পেত না। 
বিশদ

05th  October, 2019
মহিলা মৃৎশিল্পী
মনের টানে ঠাকুর গড়েন মালা পাল 

কুমোরটুলির এক জায়গায় বসে সবাই যখন ঠাকুর গড়ত, মুগ্ধ হয়ে দেখত মেয়েটি। আর মনে মনে ভাবত সেও একদিন ঠাকুর গড়বে। সেই মতো মেয়েটির যখন চোদ্দো বছর বয়েস, তখন সে বাবার স্টুডিওতে এসে বাবার সঙ্গে ঠাকুর গড়া শুরু করে।  বিশদ

28th  September, 2019
ম হা ল য়া র মধুর সুর 

মহালয়া মানে পিতৃপক্ষের সমাপ্তি আর দেবীপক্ষের সূচনা। শারদীয়া দুর্গোৎসবের পুণ্যলগ্ন হল মহালয়া। মহালয়ার ভোর মানেই দূরত্ব ছাপিয়ে আসা আলো। প্রত্যেক বাঙালিরই মহালয়া নিয়ে নানা স্মৃতি। আজ এই প্রযুক্তি অধ্যুষিত সময়ে দাঁড়িয়েও এই একটা দিনেই আমবাঙালি রেডিওতে মাতে। আগের রাতে ধুলো ঝেড়ে বের হয় বাবা বা ঠাকুরদার পুরনো রেডিও সেটটি।   বিশদ

28th  September, 2019
পার্লারে পার্লারে পুজোর প্যাকেজ 

পুজোর আগে লাস্ট মিনিটে সাজ-সাজেশনে রয়েছে বিভিন্ন পার্লারের আকর্ষণীয় অফার। পুজোর পাঁচটা দিন তাক লাগিয়ে দিন বন্ধুদের। হয়ে উঠুন পুজোর সেরা সুন্দরী। আর যাঁরা এখনও পার্লারমুখো হননি তাঁরাও করে নিন মেকওভার।  বিশদ

28th  September, 2019
মহাপূজার আঙিনায় হোম 

যজ্ঞানুষ্ঠান বৈদিক কর্মের অঙ্গ। অগ্নিকে প্রতীকরূপে উপাসনার প্রথা আদিকাল থেকে। এর উৎপত্তিস্থল ঋগ্বেদ। দেবতার অভিলাষে হব্যাদি যে কোনও অর্ঘ্যদান করতে গেলে অগ্নিতেই তা উৎসর্গ করতে হয়।   বিশদ

28th  September, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার দুপুরে সালকিয়ার বাঁধাঘাটে একটি তুলোর গুদামে আগুন লাগে। দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। প্রথমে দমকলের চারটি ইঞ্জিন ঘটনাস্থলে গেলেও আগুন নিয়ন্ত্রণে আনতে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আয়ুর্বেদ নিয়ে প্রচারের অভাব রয়েছে। আয়ুর্বেদ পাশ করার পর শুধুমাত্র আয়ুর্বেদিক মেডিক্যাল অফিসারের সরকারি চাকরি ছাড়াও যে আরও অজস্র কাজের ক্ষেত্র রয়েছে, সে সম্পর্কেও প্রচারের অভাব রয়েছে।  ...

মিডওয়ে অ্যাটোল, ২১ অক্টোবর (এপি): দ্বিতীয় বিশ্বযুদ্ধের এক অন্যতম রক্তক্ষয়ী অধ্যায় মিডওয়ের যুদ্ধ। পার্ল হারবার আক্রমণের বদলা এই যুদ্ধেই নিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ওই যুদ্ধে তলিয়ে গিয়েছিল কাগা, আকাগি, হিরুয়ু এবং সরিয়ু নামে চারটি জাপানি এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার যুদ্ধজাহাজ।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকাল ট্রেনে পণ্য পরিবহণ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল পূর্ব রেল। তারা জানিয়েছে, শিয়ালদহ-ডানকুনি রুটে তিন মাসের জন্য প্রতিদিন সাত মেট্রিক টন পণ্য বহন করবে একটি ই-কমার্স সংস্থা।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু,
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ কার্তিক ১৪২৬, ২২ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, নবমী ৫৪/৪৪ রাত্রি ৩/৩৩। পুষ্যা ২৭/২৫ অপঃ ৪/৩৯। সূ উ ৫/৩৯/২৯, অ ৫/৩/৫, অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি, বারবেলা ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে, কালরাত্রি ৬/৩৮ গতে ৮/১২ মধ্যে। 
৪ কার্তিক ১৪২৬, ২২ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, নবমী ৪৪/০/৪৮ রাত্রি ১১/১৬/৩০। পুষ্যা ১৯/৫৪/৫১ দিবা ১/৩৮/৭, সূ উ ৫/৪০/১১, অ ৫/৪/১১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৭ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১৯ গতে ১১/৪৬ মধ্যে ও ১/৩০ গতে ৩/১৩ মধ্যে ও ৪/৫৭ গতে ৫/৪১ মধ্যে, বারবেলা ৭/৫/৪১ গতে ৮/৩১/১১ মধ্যে, কালবেলা ১২/৪৭/৪১ গতে ২/১৩/১১ মধ্যে, কালরাত্রি ৬/৩৮/৪১ গতে ৮/১৩/১১ মধ্যে। 
২২ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
১৫ জানুয়ারির মধ্যে সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে বিধি, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র 
সোশ্যাল মিডিয়াতে বিদ্বেষমূলক মন্তব্য, ফেক নিউজ, ট্রোলিং ও দেশ বিরোধী ...বিশদ

06:43:00 PM

কংগ্রেস ছাড়লেন নভজ্যোত সিং সিধুর স্ত্রী নভজ্যোত কাউর

04:15:00 PM

শব্দবাজির দৌরাত্ম্য রুখতে কাটোয়ায় ট্রেনে তল্লাশি আরপিএফের 
দীপাবলিতে শব্দবাজির দৌরাত্ম্য রুখতে কাটোয়া স্টেশনে একাধিক লোকাল এবং এক্সপ্রেস ...বিশদ

03:48:03 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, বালাকোট সেক্টর সীমান্তে গোলাগুলি 

03:33:23 PM

ইন্দাসে এলাকা দখলকে কেন্দ্র করে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 

03:24:00 PM

রায়গঞ্জে একটি বাড়িতে দুঃসাহসিক চুরি 
রায়গঞ্জ শহরের হালদারপাড়াতে একটি বাড়িতে দুঃসাহসিক চুরির ঘটনা ঘটে। ওই ...বিশদ

02:36:00 PM