Bartaman Patrika
আমরা মেয়েরা
 

মহাপূজার আঙিনায়

 ম হা স্না ন
মা আনন্দময়ীর আগমন। বর্ষে বর্ষে আসেন তিনি। আমাদের ঘরে-বাইরে তাঁর ছড়ানো সংসারে। শারদীয়া দেবীর আবির্ভাবের মধ্য দিয়েই জাতির আত্মশক্তির উদ্বোধন। ব্রত-পার্বণ উৎসবময় ভাবালোকে মাতৃমূর্তির এই আবির্ভাব। আমাদের এই দুর্গাপূজাকে ‘মহাপূজা’ নামে উল্লেখ করা হয়। সমস্ত দেবদেবীর অর্চনা ‘পূজা’ হিসাবে কথিত। তাহলে শুধুমাত্র দুর্গাপূজা ‘মহাপূজা’ রূপে কেনই বা বিঘোষিত? প্রভূত দ্রব্য উপকরণে ষোড়শোপচারে পূজার সঙ্গে যদি মহাস্নান, বলি আর হোম থাকে তাহলে সে পূজা ‘মহাপূজা’ হিসাবে সূচিত হবে। বিভিন্ন তন্ত্রশাস্ত্রে বলা হয়েছে, ‘দুর্গাপূজা চতুঃকর্মময়ী স্নপন পূজন বলিদান হোমরূপা’।
মহাবিদ্যা মহামায়া মহাজননীর মহাপূজায় প্রথমেই আসে স্নানের কথা। মা দুর্গার নির্বাহিত স্নানটি যে মহাস্নান নামে কথিত তা পূর্বেই বলা হয়েছে। ভারতের নদ-নদী, সাগর-সরোবরের জল, নানা মঙ্গল্য দ্রব্য, পতিতার গৃহের মৃত্তিকা সহ বিভিন্ন স্থানের মাটি, পঞ্চগব্য, পঞ্চশস্য, পঞ্চরত্ন ইত্যাদি ও নানা ধরনের সুগন্ধী তেল সহ ৭৫ প্রকারের উপাদান মহাস্নানে প্রয়োজনীয়। ‘ওঁ আত্রেয়ী ভারতী গঙ্গা যমুনা চ সরস্বতী’ ইত্যাদি মন্ত্রে সকল নদী ও সাগরের জলে যখন মহামাতার মহাস্নান শুরু হয় তখন আমাদের মনে হয়, এ যেন সারা ভারতের এক মিলন বন্ধন। এই মহাস্নানের মন্ত্রগুলি এত সজীব ও মর্মস্পর্শী যে এর তাৎপর্য অনুধাবন করতে পারলে জাতীয়তা, সংস্কৃতি ও একতা বোধের উপলব্ধি আমাদের প্রবুদ্ধ করে তোলে। রাজরাজেশ্বরীর এই চমৎকারী ও বিস্ময়কর অভিষেককালে বিভিন্ন রাগরাগিণীতে গীত ও বাদ্য বাজানোর বিধি মন্ত্রে আলোকিত। যেমন মালব রাগে বিজয় বাদ্য, ললিত রাগে বেদবাদ্য, বিভাস রাগে দুন্দুভি বাদ্য, ভৈরব রাগে ভীমবাদ্য, কেদার রাগে ইন্দ্রাভিষেক বাদ্য, বারারি রাগে শঙ্খবাদ্য, বসন্ত রাগে পঞ্চশব্দ বাদ্য ও ধানসি রাগে ভৈরব বাদ্য।
মহামায়ার এই পরমপবিত্র স্নানের মধ্য দিয়ে জাতির সামাজিক, অর্থনৈতিক ও রাষ্ট্রীয় চিন্তার উন্নতমনা তত্ত্বটি অতি পরিষ্কারভাবে তুলে ধরেছে।
পঞ্চশস্যের জলের দ্বারা দেবীর অভিষেকে আমাদের কৃষি চিন্তার ধারা উচ্চারিত হয়েছে। পঞ্চরত্নের দ্বারা মহাস্নান ধন-সম্পত্তি বৃদ্ধির বার্তাকে বহন করে আনে। গোষ্ঠ মৃত্তিকা মিশ্রিত জল ও দধি দুগ্ধ সহ পঞ্চামৃত জলে স্নান গো-সম্পদের প্রয়োজনের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করিয়ে দেয়। মহাস্নানের আরেকটি বিশেষ ধারা বনসম্পদের স্মারকরূপে প্রকাশিত। বকুল, কুল, জাল, শিমুল ও বেড়েলা এই পঞ্চকষায়ের সমন্বয় বৃক্ষরোপণের উপযোগিতার স্বরূপ প্রদর্শিত।
মহাস্নানের দ্রব্যসমূহের মধ্যে আছে ‘বেশ্যাদ্বারের মৃত্তিকা’। সমাজে বারবনিতাও দেবী বন্দনায় বর্জিত নয়। বিশ্বশক্তির কাছে নেই কোনও ভেদাভেদ। সকলেরই সমান অধিকার।

বিশ্বকবি রবীন্দ্রনাথের ভাষায়: ‘মা’র অভিষেকে এস এস ত্বরা
মঙ্গলঘট হয়নি যে ভরা
সবার পরশে পবিত্রকরা তীর্থ নীরে
এই ভারতের মহামানবের সাগরতীরে।’
চৈতন্যময় নন্দ
07th  September, 2019
আমি জীবন সংগ্রামী: স্নেহা দাস

কামিনী আর জ্যোৎস্নার মধ্যে বড়ই বিরোধ। কামিনী জ্যোৎস্নাকে সহ্য করতে পারে না। কিন্তু জ্যোৎস্নার জীবনে বারবার খারাপ সময় এলেও শেষপর্যন্ত সে কামিনীকে হারিয়ে দেয়। এরপর কামিনী ছলে বলে কৌশলে সেই রাজ্যের রাজার ছেলের সঙ্গে নিজের মেয়ের বিয়ে দেয়। এবং চক্রান্ত করে সবাইকে মেরে ফেলে আর জ্যোৎস্নাকে বন্দি করে কারাগারে। 
বিশদ

15th  February, 2020
মাইনের টাকায় শহর পরিষ্কার করেন তেজস্বী 

ভারতের অন্ধ্রপ্রদেশের তরুণী ইঞ্জিনিয়ার তেজস্বী পোডাপতি তাঁর বেতনের ৭০ শতাংশ ব্যয় করেন দু’টি শহর পরিচ্ছন্ন রাখার কাজে। শহর দু’টিকে পোস্টার মুক্ত করারও চেষ্টা চালাচ্ছেন তিনি। আর এ কাজ করতে গিয়ে পরিবার থেকে শুরু করে সমাজের নানা স্তর থেকে এসেছে হরেক বাধা। তবুও নিজের বিশ্বাস আর কাজে অটল থেকেছেন তিনি। 
বিশদ

15th  February, 2020
মুসলিম বিয়ের আইনবিধি ও স্ত্রী-আচার

ইসলামে শাস্ত্রানুসারে বিয়েতে তেমন কোনও আইনবিধির উল্লেখ নেই। প্রত্যেক বিয়ের যে খোৎবা বা নিকাহ পড়ানো হয় সেটাও ফরজ বা অবশ্য কর্তব্য নয়। এই নিয়ম সুন্নত অর্থাৎ মহানবী (সঃ) করেছিলেন এবং মুসলিমরা তা অনুসরণ করে। এই বিয়েতে প্রায় আইনের মতোই নির্দিষ্ট কিছু বিধিবিধান অবশ্য আছে।  
বিশদ

15th  February, 2020
বিশ্বচ্যাম্পিয়ন কোনেরু 

এই সময় বিশ্বচ্যাম্পিয়ন হওয়া তাঁর পক্ষে বাড়তি কৃতিত্বের। সেরা হওয়ার পরও বলেছেন, এটা তাঁর কাছে অপ্রত্যাশিত ফল। কারণ মা হওয়ার জন্য ২০১৬ থেকে ২০১৮- এই দুই বছর দাবার জগৎ থেকে সাময়িক বিরতি নিয়েছিলেন তিনি। ফেরার পর, এক বছরের মধ্যে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে সবাইকে চমকে দিলেন।  
বিশদ

08th  February, 2020
জানা অজানায় ভ্যালেন্টাইন’স ডে 

সামনেই ভ্যালেন্টাইন’স ডে। দিনটিকে উল্লেখযোগ্য করে তুলতে অনেকেই নিজের মনের মানুষটির জন্য বিশেষ আয়োজনে ব্যস্ত হয়ে উঠবেন। কার্ড, চকোলেট আর লাল টুকটুকে হৃদয়ের ছোঁয়ায় ভরে উঠবে দোকানপাট।  
বিশদ

08th  February, 2020
বিপন্ন নারী ও শিশু 

সমাজ চলছে দ্রুত গতিতে, সঙ্গে সঙ্গে বেড়ে যাচ্ছে তার সংকট। তাই আজ নতুন করে ভাবতে হচ্ছে শিশু আর বিপন্ন নারীদের কীভাবে নিরাপত্তা দেওয়া যায়। সর্বপ্রথম পদক্ষেপ হল চিহ্নিতকরণ ও ক্ষমতায়ন। স্বেচ্ছাসেবী সংস্থা, নাগরিক সমিতি, পৌরসংস্থা, স্থানীয় বিধায়ক প্রমুখের থেকে তথ্য সংগ্রহ করে চিহ্নিতকরণের কাজটি করতে হবে।  
বিশদ

08th  February, 2020
বিশ্বজুড়ে নারীরা ক্ষমতায় থাকলে পৃথিবীটা আরও রঙিন হতো 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘বিশ্বের সবগুলি দেশে যদি পুরুষের পরিবর্তে নারীরা ক্ষমতায় থাকতেন, তাহলে সমগ্র পৃথিবীর মানুষের জীবনমান আরও অনেক বেশি উন্নত হতো।’ সিঙ্গাপুরে ওবামা ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে সম্প্রতি এসব কথা বলেছেন ওবামা। ক্ষমতায় থাকাকালে এ বিষয়ে অনেক ভেবেছেন ওবামা। 
বিশদ

01st  February, 2020
ধর্ষণের বিরুদ্ধে রুখে দাঁড়াতে শেখাচ্ছেন ঊষাদেবী 

ভারতে মেয়েদের একটা স্কুলে আত্মরক্ষা বিষয়ক কর্মশালা পরিচালনা করার সময় নিজের সঙ্গে ঘটে যাওয়া যৌন হয়রানির অভিজ্ঞতা শোনাচ্ছিলেন ঊষা বিশ্বকর্মা। ঊষাদেবীর বয়স যখন সবে ১৮ বছর তখন তাঁকে ধর্ষণের চেষ্টা করা হয়।  
বিশদ

01st  February, 2020
নারীর নিরাপত্তায় এসেছে ‘লিপস্টিক গান’ 

দেশের পাশাপাশি গোটা বিশ্বজুড়ে প্রায় প্রতিদিন ঘটছে নারী নির্যাতন, রাস্তাঘাটে মেয়েদের হেনস্তা বা ধর্ষণের মতো ন্যক্কারজনক ঘটনা। সাম্প্রতিক বিশ্বে এমন পরিস্থিতি মোকাবিলায় নারীদেরও কিছু কৌশল অবলম্বন করা উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 
বিশদ

01st  February, 2020
মার্কিন সেনাবাহিনীতে শারীরিক নির্যাতনের কথায় অনুরাধা 

প্রকাশ্যে বা আড়ালে যৌন নির্যাতন বা যৌন হেনস্থা হলে সবাই মিলে একত্রে প্রতিবাদী হতে হবে। সম্প্রতি কলকাতার আমেরিকান সেন্টারের লিঙ্কন রুমে বসে একথা বলে গেলেন অনুরাধা ভাগবতী। ভারতীয় বংশোদ্ভূত অনুরাধা সম্প্রতি একটি বই লিখেছেন। বইটির নাম ‘Unbecoming: A memoir of Disobedience’.  বিশদ

01st  February, 2020
সন্তানের শিক্ষা ও মা 

শিক্ষিত সমাজ মানেই নারীর অগ্ৰগতি। আর সেই সমাজের জন্য উপযুক্ত নাগরিক তৈরি করতে মায়েদের ভূমিকা তুলনাহীন। মায়ের উল্লেখযোগ্য ভূমিকার কথা এই প্রতিবেদনে।  বিশদ

01st  February, 2020
নেতাজির কাছে নারী-পুরুষ উভয়েই ছিল সমান 

সুভাষচন্দ্র বসুর আজাদ হিন্দ ফৌজে নারী ও পুরুষের ছিল সমান অধিকার। প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে আজাদ হিন্দ বাহিনীর ‘রানি ঝাঁসি রেজিমেন্ট’-এর কথায় সুপ্রকাশ বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

25th  January, 2020
মানুষকে সহজেই বিশ্বাস করি: শার্লি মোদক 

অনুরাধা ভালোবাসত আবিরকে। কিন্তু আবির খুবই খারাপ মানুষ। সে অনুরাধার ক্ষতি চাইত। ঘটনাচক্রে আবিরের বদলে অনুরাধার বিয়ে হয়ে যায় রণর সঙ্গে। আর এরপর আবির রণর ক্ষতি করতে চায়। অনুরাধা জানতে পারে যে আবির ভালো ছেলে নয়। তারপর থেকেই ক্রমশ তার রণর প্রতি ভালোবাসা জন্মায়। এবং রণকে আবিরের হাত থেকে প্রতি মুহূর্তে বাঁচানোর চেষ্টা করতে থাকে অনুরাধা। এভাবেই ঘটনার ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে এগিয়ে চলেছে কালার্স বাংলার মেগা ধারাবাহিক ‘চিরদিনই আমি যে তোমার’। আজ আমরা অনুরাধা তথা শার্লি মোদকের মুখোমুখি। 
বিশদ

25th  January, 2020
যুগে যুগে নানারূপে দেবী সরস্বতী 

জ্ঞান ও বিদ্যার দেবী সরস্বতীর সম্বন্ধে বলা হয়েছে, তিনি শ্বেতবর্ণা, শ্বেত পদ্মাসনা, তাঁর দু’হাতে বীণা, পুস্তক ও লেখনী। তিনি বেদ-বেদাঙ্গ বেদান্ত সর্ববিদ্যার অধিষ্ঠাত্রী, তিনি সমস্ত অজ্ঞানতার অন্ধকার দূর করেন, তিনি হংসবাহিনী। 
বিশদ

25th  January, 2020
একনজরে
সংবাদদাতা, শিলিগুড়ি: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে কিরণচন্দ্র মেমোরিয়াল আন্তঃকলেজ টি-২০ ক্রিকেট প্রতিযোগিতায় মঙ্গলবার প্রথম খেলায় বাগডোগরার কালীপদ ঘোষ তরাই মহাবিদ্যালয় ৬ উইকেটে পরাজিত করে বানারহাট কার্তিক ওঁরাও হিন্দি কলেজকে। এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় কালীপদ ঘোষ তরাই মহাবিদ্যালয়।  ...

থানে, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): মহারাষ্ট্রের কল্যাণ ডোম্বিভালি পুরসভার এক বরিষ্ঠ আধিকারিকের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছিল। আর তার ভিত্তিতে সোমবার দুর্নীতি দমন শাখার পক্ষ থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। বালাসাহেব যাদব পেশায় পুরসভার এক্সিকিউটিভ ইঞ্জিনিয়র। ...

 করাচি, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): পাকিস্তানের করাচিতে রহস্যময় বিষাক্ত গ্যাসে মৃত্যু হল কমপক্ষে ১৪ জনের। গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন বহু মানুষ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে করাচির প্রশাসন। ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: শিক্ষাকর্মী নিয়োগ করতে চলেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। তার মধ্যে দীর্ঘ এক দশকেরও বেশি সময় পর ক্লারিকাল পদ এবং প্রায় সাত বছর পর গ্রুপ ডি পদে নিয়োগ হবে। তার লিখিত পরীক্ষার জন্য এই প্রথম একটি বাইরের এজেন্সিকে দায়িত্ব দিল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৭৩: জ্যোতির্বিজ্ঞানী কোপারনিকাসের জন্ম
১৬৩০: মারাঠারাজ ছত্রপতি শিবাজির জন্ম
১৮৬১: দক্ষিণেশ্বরে কালীমন্দিরের প্রতিষ্ঠাতা রানি রাসমণির মৃত্যু
১৮৯১: দৈনিক হিসেবে প্রকাশিত হল অমৃতবাজার পত্রিকা
১৯১৫ : ভারতীয় রাজনীতিবিদ গোপালকৃষ্ণ গোখলের মৃত্যু
১৯৭৮: রবীন্দ্রসংগীত শিল্পী পঙ্কজকুমার মল্লিকের মৃত্যু
১৯৮৬: কম্পিউটার রিজার্ভেশন ব্যবস্থা চালু করল রেল





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯১.২৪ টাকা ৯৪.৫৬ টাকা
ইউরো ৭৫.৯২ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (মাঘ কৃষ্ণপক্ষ) একাদশী ২২/১১ দিবা ৩/৩। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৫/৩১/৪, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/৫৭ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৭ গতে উদায়াবধী। বারবেলা ৯/০ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ৩/০ গতে ৪/৩৫ মধ্যে।
৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, একাদশী ২৭/৪২/৫৮ সন্ধ্যা ৫/১৮/৩৯। মূলা ৬/২৭/৫৬ দিবা ৮/৪৮/৩৮। সূ উ ৬/১৩/২৮, অ ৫/২৯/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/১৩ মধ্যে। কালবেলা ৯/২/৩৫ গতে ১০/২৭/৮ মধ্যে। কালরাত্রি ৩/২/৩৫ গতে ৪/৩৮/২ মধ্যে।
২৪ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
দক্ষিণ ২৪ পরগনার কুলপিতে দোকানে আগুন 
গ্যাস সিলিন্ডার ফেটে আগুন লাগল দক্ষিণ ২৪ পরগনার কুলপির শ্যামবসুর ...বিশদ

10:39:35 AM

সেভকে বাস দুর্ঘটনা, জখম বেশ কয়েকজন 
শিলিগুড়ি থেকে জয়গাঁ যাওয়ার পথে সেভকের কাছে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী ...বিশদ

10:33:22 AM

বোলপুরে পঞ্চায়েত অফিসের সামনে বোমা উদ্ধার 
বোলপুর থানার অন্তর্গত সিয়ান মুলুক পঞ্চায়েত অফিসের গেটের সামনের রাস্তায় ...বিশদ

10:19:20 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, বুধবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইম। ...বিশদ

10:04:38 AM

বন্দর এলাকায় বাইক দুর্ঘটনায় জখম ২ 

09:41:00 AM

কালীঘাটে গাছ ভেঙে পড়ে জখম যুবক 

09:40:00 AM