Bartaman Patrika
আমরা মেয়েরা
 

কত দামের হাতব্যাগ ব্যবহার
করেন নীতা আম্বানি ?

 আমাদের দেশের সবচেয়ে বড় শিল্পপতি রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার মুকেশ আম্বানির সহধর্মিণী এবং রিলায়েন্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নীতা আম্বানি একটি হাতব্যাগ ব্যবহার করেন। ব্যাগটির দাম কত আন্দাজ করুন তো? পারলেন না? বেশি নয়, মাত্র ২ কোটি ৬ লক্ষ টাকা! সেটি আবার কুমিরের চামড়া দিয়ে তৈরি। যে সে কুমির নয়, মিশরের নীলনদে মাঝেমধ্যে দেখা মেলে দুর্লভ সাদা কুমিরের। সেই চামড়া দিয়ে তৈরি এই ব্যাগ। শুধু কি তাই! এই ব্যাগখানি আবার মোড়ানো রয়েছে ১৮ ক্যারেটের সোনা দিয়ে। তার ওপর বসানো রয়েছে খুব ভালো মানের ২৪০টি হীরা।
নীতা আম্বানি মূল্যবান এই ব্যাগটি কিনেছেন। শুধু কেনেননি, বলিউড তারকা করিশমা ও করিনা কাপুরের সঙ্গে ছবিও তুলেছেন। সেই ছবি তিনি পোস্ট করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।
বলা হয়েছে, ২০১৭ সালে এই হাতব্যাগটি যুক্তরাজ্যের নিলাম সংস্থা ক্রিস্টিজে উঠেছিল। সেদিন এই ব্যাগ বিক্রি হয়েছিল ২ কোটি ৬১ লক্ষ ৫০ হাজার ১৫৯ টাকায়। ক্রিস্টিজ সেদিন দাবি করেছিল, এর আগে এত বেশি দামে মেয়েদের কোনও হাতব্যাগ নিলামে ওঠেনি। তবে সেই সময় ব্যাগটি কে কিনেছিলেন তা জানানো হয়নি। এখন ব্যাগটি ভারতের রিলায়েন্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নীতা আম্বানির হাতে এসেছে।
ব্যাগটির পোশাকি নাম ‘হিমালয়ান বার্কিন ব্যাগ’। ক্রিস্টিজ জানিয়েছে বিখ্যাত ব্রিটিশ নায়িকা ও গায়িকা জেন বারকিনের নামেই রাখা হয়েছে এই হাতব্যাগের নাম।
তথ্যসূত্র: দ্য ইকোনমিক টাইমস
24th  August, 2019
বৃদ্ধের প্রতি কিশোরীর মানবিকতা 

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের জর্জটাউনে একটি ছোট্ট মুদি-দোকান থেকে প্রয়োজনীয় জিনিস কিনতে যান প্রবীণ বাসিন্দা লেন ম্যাককিল। করোনা ভাইরাস মহামারী ছড়িয়ে পড়ার কারণে বাড়ি থেকে খুব বেশি েবর হতে পারছিলেন না লেন। রোজগারের পথও বন্ধ। 
বিশদ

01st  August, 2020
এই প্রথম মহাকাশে লোক
পাঠানোর নেতৃত্বে নারী 

এই প্রথম মাির্কন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার মনুষ্যবাহী মহাকাশযান (হিউম্যান স্পেসফ্লাইট) পরিচালনার নেতৃত্ব দেবেন এক নারী। নাসার হিউম্যান এক্সপ্লোরেশন অ্যান্ড অপারেশনস মিশনের (এইচইও) প্রধান হিসেবে ক্যাথি লুয়েডার্সকে নিয়োগ করায় এক ইতিহাস তৈরি হয়েছে। 
বিশদ

01st  August, 2020
অমলাশঙ্কর ও তাঁর বাহাদুর নাতনি 

চলে গেলেন কিংবদন্তি নৃত্যশিল্পী অমলাশঙ্কর। পৌত্রী শ্রীনন্দাশঙ্করের স্মৃতিচারণায় উঠে এলেন এক অন্য অমলা। সাক্ষাৎকারে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

01st  August, 2020
পূরাণে ইতিহাসে রাখিবন্ধন 

চৈতন্যময় নন্দ: শ্রাবণী পূর্ণিমায় রাধাগোবিন্দের ঝুলনযাত্রার সঙ্গেই এসে পড়ে আর একটি উৎসব, রাখিবন্ধন। রাখিবন্ধন শুধুই ব্রত-অনুষ্ঠান নয়, এটা ভাই-বোনের নাড়ির সম্বন্ধের প্রকাশ। ভাই ও বোনের মধ্যে চিরন্তন ভালোবাসা স্নেহের সম্পর্কই স্বাভাবিক। 
বিশদ

01st  August, 2020
পথেই মুক্তির খোঁজ 

দুই ছেলেকে নিয়ে সংসার মানসী মৃধার। স্বামী মারা গিয়েছেন। অন্যদিকে শ্বশুর-শাশুড়ি, দুই মেয়ে আর স্বামীকে নিয়ে থাকেন মিতু দে। ওঁদের জীবনটা হঠাৎ আরও কঠিন করে দিয়েছে লকডাউন। আনলক পর্বে আবার স্টিয়ারিং হাতে রাস্তায় ওঁরা। দু’জনেই ক্যাবচালিকা। কেমন করে কাটছে দিন, শুনলেন অন্বেষা দত্ত। 
বিশদ

25th  July, 2020
বৃদ্ধ মা-বাবার সেবা বেশি করেন মেয়েরাই 

যাঁরা বিশ্বাস করেন, শুধু পুত্রই আপনার বৃদ্ধ বয়সের ভরসা হয়ে উঠবেন, তাঁদের বলি, এই ধারণাটি ভুল প্রমাণিত করেছে ‘আমেরিকান সোশিওলোজিক্যাল অ্যাসোসিয়েশন’। মিশিগান বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য ও অবসর গবেষণা বিভাগের মাধ্যমে ২৬ হাজার পঞ্চাশোর্ধ্ব মানুষের ওপর গবেষণা চালায় এই সংস্থা।  বিশদ

25th  July, 2020
করোনা ভাইরাস ও জুন আলমেডা  

করোনা ভাইরাসের প্রকোপে বিশ্ববাসীর ত্রস্ত। গত বছর ডিসেম্বর চীনের উহান শহরে মানুষের শরীরে করোনা ভাইরাস প্রথম শনাক্ত হয়। তবে তার বহু আগে, ১৯৬৪ সালে, একজন মহিলা গবেষক এই ভাইরাসটির অস্তিত্ব প্রথম আবিষ্কার করেছিলেন। কোভিড-১৯ সেই করোনা ভাইরাসেরই একটি প্রজাতি।   বিশদ

25th  July, 2020
দত্তক সন্তানের ক্ষেত্রে
ছেলের চেয়ে মেয়েরই বেশি কদর? 

অনেকে নাকি কালো মেয়ে দত্তক নেওয়ার ইচ্ছাও পোষণ করেন। তাহলে কি বদলে যাচ্ছে সমাজ? পরিবর্তন হচ্ছে মানুষের চিন্তাধারায়? এই প্রশ্নের উত্তর খুঁজলেন কমলিনী চক্রবর্তী।  বিশদ

25th  July, 2020
স্টান্ট ওম্যান: পর্দার আড়ালে মেয়েদের ভেলকি 

সিনেমায় স্টান্টের কথা শুনলেই বিভিন্ন নায়কের স্ক্রিন জুড়ে লম্ফঝম্প ভেসে ওঠে চোখের সামনে। আর সেই সঙ্গে মনে উঁকি দিয়ে যায় কিছু স্টান্ট ম্যানের নাম। কিন্তু নায়িকাদের দৌড়-ঝাঁপ? সে কথা কেউ ভাবেন না। তাই স্টান্ট ওম্যানরাও আড়ালেই থেকে যান। এমনই কয়েকজন দুঃসাহসী মহিলার কথা শোনালেন সুমিত তালুকদার। পর্দার আড়ালে থেকেও যাঁরা স্মরণীয় হয়ে রয়েছেন। 
বিশদ

18th  July, 2020
আত্মবিশ্বাসই আমার চরিত্রের বিশেষত্ব: শ্রুতি দাস 

গ্রামের মেয়ে নয়নের সঙ্গে বিয়ে হয় দীপ্তর। নয়ন নাকি ভূত ও ভবিষ্যৎ দেখতে পায়! তাই দীপ্তকে শত্রুর হাত থেকে বাঁচানোর জন্যই তার রক্ষাকবচ হিসাবে নিয়ে আসা হয় নয়নকে। ক্রমশ নয়নের প্রতি ভালোবাসা জেগে ওঠে দীপ্তর। এবং শেষ পর্যন্ত শত্রুদের হাত থেকে দীপ্তকে রক্ষা করে ত্রিনয়নী রূপী নয়ন। শুধু তাই নয়, নিজের অলৌকিক ক্ষমতা কাজে লাগিয়ে পুলিশকেও সাহায্য করতে এগিয়ে আসে সে। এই নিয়েই এগিয়ে চলেছে জি বাংলার মেগা ধারাবাহিক ত্রিনয়নী। আজ আমরা নয়ন তথা শ্রুতি দাসের মুখোমুখি। ................ 
বিশদ

18th  July, 2020
প্রথম নারী হিসেবে প্রশান্ত মহাসাগরের গভীরতম খাদে 

ক্যাথরিন ডি সুলিভান একজন দুঃসাহসী নারী। মহাকাশে কিংবা মহাসাগরে যে কোনও চ্যালেঞ্জ গ্রহণ করতে তিনি প্রস্তুত। বয়স ৬৮ হলেও, তার মনোবল ও ইচ্ছেশক্তি এখনও প্রবল। তাই তো মহাকাশের পর এবার সমুদ্রেও নতুন রেকর্ড গড়তে পেরেছেন। 
বিশদ

18th  July, 2020
বিশ্বকে তাক লাগিয়ে দিলেন বাঙালি বিজ্ঞানী 

নিম গাছের ছালের নির্যাসের মধ্যেই কি রয়েছে করোনা ভাইরাস মোকাবিলা করার উপাদান? ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের এক অধ্যাপিকার গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। নিম গাছের ছালের নির্যাস ইঁদুরের শরীরে করোনা ভাইরাস আটকাতে সক্ষম হয়েছে।  
বিশদ

18th  July, 2020
শুধু লোকাচারে বিয়েকে
বেঁধে ফেললেই বিপদ

একটি বিবাহবিচ্ছেদের মামলাকে কেন্দ্র করে গৌহাটি হাইকোর্টের প্রধান বিচারপতি অজয় লাম্বা ও বিচারপতি সৌমিত্র শইকিয়া রায় দিয়েছেন, হিন্দু এয়োস্ত্রীর শাঁখা-সিঁদুরে ভূষিত না থাকার অর্থ নিজেকে ‘অবিবাহিত’ মনে করা। এই রায় কি আদৌ সমর্থনযোগ্য? বিশ্লেষণ করলেন সমাজতত্ত্ববিদ বুলা ভদ্র। বিশদ

11th  July, 2020
নাম বদলালে কালোর
কদর হবে নাকি ?

এত উন্নতি। তবু আজও নারীর রূপের বিচার হয়, গুণের কদর হয় না। তাই তো কালো মেয়ের বাবা- মায়ের কপালে চিন্তার ভাঁজ পড়ে। কোনও প্রসাধনী সামগ্রীর নাম পাল্টে গেলে সেই মেয়েদের ভাগ্য বদলাবে কি? প্রশ্ন তুললেন অন্বেষা দত্ত।
বিশদ

11th  July, 2020
একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর।  ...

সংবাদদাতা, রায়গঞ্জ: এবছর স্বাধীনতা দিবসে রায়গঞ্জের ঘড়ি মোড় এলাকায় ১০৫ ফুট উঁচু স্তম্ভের সঙ্গে আকাশে উড়বে জাতীয় পতাকা। সেজন্য ইতিমধ্যেই প্রায় সমস্ত প্রস্তুতি শেষ করে ফেলা হয়েছে। মঙ্গলবার শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখতে ঘড়ি মোড় এলাকায় পরিদর্শন করলেন রায়গঞ্জ পুরসভার ...

রেলে পণ্য পরিবহণ বেড়েছে। অটোমোবাইল সেক্টরও অবশেষে ঘুরে দাঁড়াচ্ছে। জুলাই মাসে এই দুটি ক্ষেত্রেই ইতিবাচক প্রবণতা দেখা যাচ্ছে। গ্রামে চলে যাওয়া পরিযায়ী শ্রমিক ও কর্মীরা আবার শহরে কর্মস্থলে ফিরছে।  ...

মার্কিন মুলুকে খুন হলেন ভারতীয় বংশোদ্ভূত বাঙালি মহিলা গবেষক। তাঁর নাম শর্মিষ্ঠা সেন (৪৩)। শনিবার জগিংয়ে গিয়ে খুন হন তিনি। পুলিস সূত্রে খবর, তিনি টেক্সাসের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। গুপ্তশত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের জন্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫ - বৃটিশ ভারতে কর কর্মকর্তা মহারাজা নন্দকুমারের মৃত্যু
১৯৩০ -মার্কিন নভোচারী তথা প্রথম মানুষ, যিনি চাঁদে অবতরণ করেন নীল আর্মস্ট্রংয়ের জন্ম
১৯৩১: অভিনেত্রী গীতা দে’র জন্ম
১৯৬২: অভিনেত্রী মেরিলিন মনরোর মৃত্যু
১৯৬৯: প্রাক্তন ক্রিকেটার বেঙ্কটেশ প্রসাদের জন্ম
১৯৭৪: অভিনেত্রী কাজলের জন্ম
২০০০: ক্রিকেটার লালা অমরনাথের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৮ টাকা ৭৬.১০ টাকা
পাউন্ড ৯৬.৬৯ টাকা ১০০.০৭ টাকা
ইউরো ৮৬.৯৫ টাকা ৯০.১৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ শ্রাবণ ১৪২৭, বুধবার, ৫ আগস্ট ২০২০, দ্বিতীয়া ৪৪/৩ রাত্রি ১০/৫১। ধনিষ্ঠানক্ষত্র ১০/৪২ দিবা ৯/৩০। সূর্যোদয় ৫/১৩/২৬, সূর্যাস্ত ৬/১১/৪২। অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ২/২১ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১/৩২ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৫৩ গতে ৩/৩৭ মধ্যে, রাত্রি ৯/৯ গতে ১০/৩৬ মধ্যে। বারবেলা ৮/২৮ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫১ মধ্যে।
২০ শ্রাবণ ১৪২৭, বুধবার, ৫ আগস্ট ২০২০, দ্বিতীয়া রাত্রি ৯/৪৮। ধনিষ্ঠানক্ষত্র দিবা ৯/৪০। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৮ গতে ১০/৬ ও ১১/৪৩ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫০ মধ্যে।
১৪ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
রুপোর প্রধান শিলা সহ মোট ৯টি শিলার পুজো করলেন প্রধানমন্ত্রী 

01:13:04 PM

ভূমিপুজোর অনুষ্ঠান সমাপ্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

01:07:44 PM

সুশান্ত মৃত্যুর সিবিআই তদন্তের সুপারিশ গ্রহণ করল কেন্দ্র 
বিহার সরকারের সুপারিশ মেনে অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যু রহস্য ...বিশদ

12:18:32 PM

অযোধ্যায় রাম জন্মভূমিতে শুরু হল ভূমিপুজোর অনুষ্ঠান
অযোধ্যায় রাম জন্মভূমিতে শুরু হল ভূমিপুজোর অনুষ্ঠান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ...বিশদ

12:18:00 PM

অযোধ্যায় হনুমানগড়িতে পুজো দেওয়ার পর রামলালা দর্শন করলেন প্রধানমন্ত্রী 

12:08:00 PM

অযোধ্যায় হনুমানগড়ি থেকে বেরিয়ে রামলালার পথে প্রধানমন্ত্রী 

12:02:35 PM