Bartaman Patrika
আমরা মেয়েরা
 

 সংবাদপত্রে মেয়েদের ভূমিকা ও অবদান

১৮১৮-র এপ্রিল মাসে শ্রীরামপুরের ব্যাপটিস্ট মিশন থেকে মিশনারি জোশুয়া মার্শম্যানের সুযোগ্য পুত্র জন ক্লার্ক মার্শম্যানের সম্পাদনায় প্রকাশিত হয় বাংলার সাময়িক মাসিক পত্রিকা ‘দিগ্‌দর্শন’। ওই একই বছরে মিশন থেকেই প্রকাশিত হয় বাংলা ভাষার সংবাদপত্র সাপ্তাহিক ‘সমাচার দর্পণ’। বিদেশি মিশনারিদের দ্বারা এই সংবাদপত্রের সূচনা হলেও বাঙালি সম্পাদক হিসেবে গঙ্গাকিশোর ভট্টাচার্য ও তাঁর সম্পাদিত ‘বাঙাল গেজেট’ এই প্রসঙ্গে উল্লেখযোগ্য। দ্বিভাষিক ‘সমাচার দর্পণ’ কিংবা গঙ্গাকিশোরের সংবাদপত্র সে যুগে তেমন নারীবিষয়ক কোনও রচনা বা মহিলা লেখিকাদের লেখা প্রকাশ করার সামাজিক দায়বদ্ধতা পালন করেনি। ১৮৩৯ সালের মার্চ মাসে প্রকাশিত ‘সম্বাদ ভাস্কর’ পত্রিকাই নারীবিষয়ক নানাবিধ সামাজিক সমস্যা যেমন, সহমরণ, স্ত্রী-শিক্ষা, স্ত্রী জাতির সামাজিক অধিকার, বিধবাবিবাহ, বহুবিবাহ নিবারণ প্রভৃতি বিষয়ে সরব হয়। প্রসঙ্গত, প্রথম বিধবাবিবাহ অনুষ্ঠিত হওয়ার পর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের নামে অনেকেই কুৎসা রটাতে থাকে। তারা রটনা করেছিল যে বিদ্যাসাগর মহাশয় সমাজের কোনও অন্ধকার জগৎ থেকে অজ্ঞাতকুলশীল একটি মেয়েকে কুড়িয়ে এনে পুনর্বিবাহ দিয়েছিলেন। এই অপবাদের উত্তরে গৌরীশঙ্কর প্রমাণসহ বলিষ্ঠ ভাষায় সম্পাদকীয় লিখে সাংবাদিকের স্বাধীনতা ও নির্ভীকতার প্রমাণ দেন। বিদ্যাসাগর যে সমাজের আবর্জনা ঘেঁটে কোনও বালিকাকে তাঁর কার্যোদ্ধারের জন্য কুড়িয়ে আনেননি, লক্ষ্মীমণি দেবী ও তাঁর প্রথম স্বামীর বিস্তারিত বংশ পরিচয় দিয়ে গৌরীশঙ্কর তা প্রমাণ করেছিলেন।
তবে নারীদের প্রথম রচনা প্রয়াসের মাধ্যম, নারীমনন প্রতিফলনের ও মতপ্রকাশের সাক্ষী অবশ্যই উমেশচন্দ্র দত্ত সম্পাদিত ‘বামাবোধিনী পত্রিকা’। ১৮৬৩ থেকে ১৯২৩ পর্যন্ত এক টানা ষাট বছর ‘বামাবোধিনী’ প্রকাশিত হয়ে বাংলা সংবাদপত্র পত্রিকার জগতে দৃষ্টান্ত স্থাপন করেছিল। রাসসুন্দরী দেবী, কৈলাসবাসিনী, জ্ঞানদানন্দিনী, সরলাদেবী, স্বর্ণকুমারী, বেগম রোকেয়া ‘বামাবোধিনী’-তে নিয়মিত লিখতেন। নারীশিক্ষার প্রয়োজনীয়তা, সামাজিক অত্যাচার-অবিচার ও অন্তঃপুরের নারীদের অনেক অজানা মর্মান্তিক ঘটনার কথা তাঁরা নির্ভয়ে ব্যক্ত করতেন। লক্ষণীয় ‘বামাবোধিনী’, ‘সম্বাদ ভাস্কর’, ‘সমাচার দর্পণ’ প্রভৃতি পত্রিকা মেয়েদের কথা ও লেখায় সমৃদ্ধ হলেও তাদের সম্পাদকরা ছিলেন সবাই পুরুষ। এই অসমতা ঘোচাতে শ্রীমতী মোক্ষদায়িনী মুখোপাধ্যায়ের সম্পাদনায় প্রকাশিত হয় ‘বঙ্গমহিলা’, এপ্রিল ১৮৭০ সালে।
আমরা জানি বাংলা সাহিত্য-সংস্কৃতিতে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির অবদান উল্লেখযোগ্য। দ্বিজেন্দ্রনাথ ঠাকুরের সম্পাদনায় ১৮৭৭ সালে ‘ভারতী’ নামে একটি পত্রিকা প্রকাশিত হয়। পরে পত্রিকা সম্পাদনার দায়িত্ব অর্পিত হয় স্বর্ণকুমারী দেবীর ওপর। গুরুত্বপূর্ণ সম্পাদকীয়তে লেখা হয়, ‘ভারতীর এক অর্থ বাণী, আর এক অর্থ বিদ্যা আর এক অর্থ ভারতের অধিষ্ঠাত্রী দেবী। ‘ভারতী’-র পাতায় অঙ্ক, রসায়ন, রাজনীতি, পদার্থবিদ্যা, মনোবিজ্ঞান, জীবনদর্শন, কবিতা, সমাজনীতি, গল্প-উপন্যাস সবই স্থান পেত।’ বিজ্ঞান আলোচনা ছিল ‘ভারতী’-র অন্যতম গুরুত্বপূর্ণ আকর্ষণ ও সংযোজন।
নির্ভেজাল সাহিত্য-পত্রিকা ছাড়াও সে সময় অন্য বিষয়-ভিত্তিক কিছু পত্রিকাও প্রকাশিত হতো। হেমেন্দ্রনাথ ঠাকুরের কন্যা প্রজ্ঞাসুন্দরীদেবীর সম্পাদনায় অক্টোবর ১৮৯৭ সালে প্রকাশিত হয় পুণ্য, যাতে রন্ধনপ্রণালী ও নানাবিধ সুস্বাদু রান্নার ব্যাপারেও লেখা থাকত। মেয়েদের সঙ্গীতশিক্ষাকে জনপ্রিয় করে তোলার জন্য প্রতিভাদেবী ও ইন্দিরাদেবীর যুগ্ম সম্পাদনায় ১৩২০ বঙ্গাব্দে প্রকাশিত হয় আনন্দ সঙ্গীত পত্রিকা। নারী মঙ্গল সমিতির মুখপত্ররূপে ১৯২৫ সালে সরোজনলিনী দত্ত সম্পাদিত বঙ্গলক্ষ্মী পত্রিকা এবং স্বদেশি আন্দোলনের পটভূমিকায় মাতৃভূমির সেবাকল্পে ১৯০৭ সালে কুমুদিনী মিত্রর (পরে বসু) সম্পাদনায় সুপ্রভাত প্রকাশিত হয়। উনিশ ও বিশ শতকের এসব পত্র-পত্রিকায় মেয়েদের সম্পাদনা ও মতপ্রকাশ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।
সুমিত তালুকদার
24th  August, 2019
মেয়েরা সেনার উল্লেখযোগ্য অঙ্গ: তাপসী পান্নু 

অভিনেত্রী তাপসী পান্নু ট্যুইট করে বলেছেন, অনেকদিন তো হল। এবার চিন্তাধারায় বদল আনার সময় এসেছে। মহিলারা যে ভারতীয় সেনাবাহিনীর এক উল্লেখযোগ্য অঙ্গ তা বহুবার বিভিন্ন কাজে প্রমাণিত হয়েছে।  
বিশদ

22nd  February, 2020
মহিলাদের স্বপ্নের উড়ানে নতুন ডানা যুক্ত হল: প্রিয়াঙ্কা গান্ধী 

প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, ভারতীয় সেনায় মহিলাদের স্থায়ী কমিশন দেওয়ার পক্ষে সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে তাতে তিনি খুশি। দেশের সব মহিলার উদ্দেশে তিনি শুভেচ্ছাবার্তা পাঠিয়ে বলেছেন মেয়েদের স্বপ্নের উড়ানে নতুন ডানা যুক্ত হল। 
বিশদ

22nd  February, 2020
মেয়েদের এই জয় এক অসম্ভব খুশির খবর: বৃন্দা কারাত  

মাননীয় সুপ্রিম কোর্টের রায়কে কুর্নিশ জানিয়েছেন রাজনীতিক বৃন্দা কারাত। তিনি বলেছেন, বহুদিনের লড়াইয়ে অবসান ঘটল। তাও আবার জয়ের মাধ্যমে। এটা যে অসম্ভব খুশির খবর তা তো বলাই বাহুল্য। বৃন্দা আরও বলেছেন মহিলাদের পক্ষে এই রায় আসলে নাগরিকত্বেরই জয়।   বিশদ

22nd  February, 2020
চল্লিশ বছর ধরে ফাঁসির মঞ্চে আসামিদের পৌঁছে দেন জেরার্ড 

১৯৮১ সালে সিঙ্গাপুরে সবচেয়ে নৃশংস এক হত্যাকাণ্ডের মামলায় টান মুই চু’র নামে এক নারীর ফাঁসির আদেশ দেন আদালত। একই মামলায় টান সহ তার স্বামী এড্রিয়ান লিম এবং স্বামীর বান্ধবী হো কাহ্‌ হংকেও মৃত্যুদণ্ড দেওয়া হয়। দুটি শিশুর নৃশংস হত্যার অভিযোগে তাঁদের ফাঁসির আদেশ হয়। 
বিশদ

22nd  February, 2020
কালো শাড়িতে প্রতিবাদ ভারতীয় নারীদের 

ধর্মীয় অন্ধ অনুশাসন এবং পুরুষশাসিত সমাজ ব্যবস্থার বিরুদ্ধে কালো রঙের শাড়ির মাধ্যমে প্রতিবাদ করছেন ভারতীয় এক শাড়ি ডিজাইনার। এর মাধ্যমে এদেশের নারীদের জীবনে ‘অদৃশ্য বাধা’ ও ধর্মীয় কুসংস্কারের বিষয়টি ফুটিয়ে তুলেছেন তিনি।  বিশদ

22nd  February, 2020
সাইক্লিং ও পাহাড়ের নেশায় মশগুল তারকেশ্বরের মেয়ে সবিতা 

মেয়েরা আজ কোনও অংশে পিছিয়ে নেই। আজ তারা সব ক্ষেত্রেই পুরুষদের সঙ্গে পাঞ্জা লড়ে তাদের দাবি ছিনিয়ে নিতে তৎপর। বিগতকালের ভ্রান্ত ধারণাকে পিছনে ফেলে মেয়েরা দ্রুততার সঙ্গে এগিয়ে চলেছে অভীষ্ট লক্ষ্যে। যা থেকে তারা পেতে পারে অপরিমেয় তৃপ্তি ও আত্মবিশ্বাস। 
বিশদ

22nd  February, 2020
মহিলাদের মাথায় জয়ের মুকুট 

ভারতীয় সেনায় স্থায়ী কমিশন পেল মেয়েরা। মাননীয় সুপ্রিম কোর্ট মহিলাদের পক্ষে এই রায় দেওয়ার পর সমাজ তথা সেনাবাহিনীর বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া। প্রতিবেদনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

22nd  February, 2020
আমি জীবন সংগ্রামী: স্নেহা দাস

কামিনী আর জ্যোৎস্নার মধ্যে বড়ই বিরোধ। কামিনী জ্যোৎস্নাকে সহ্য করতে পারে না। কিন্তু জ্যোৎস্নার জীবনে বারবার খারাপ সময় এলেও শেষপর্যন্ত সে কামিনীকে হারিয়ে দেয়। এরপর কামিনী ছলে বলে কৌশলে সেই রাজ্যের রাজার ছেলের সঙ্গে নিজের মেয়ের বিয়ে দেয়। এবং চক্রান্ত করে সবাইকে মেরে ফেলে আর জ্যোৎস্নাকে বন্দি করে কারাগারে। 
বিশদ

15th  February, 2020
মাইনের টাকায় শহর পরিষ্কার করেন তেজস্বী 

ভারতের অন্ধ্রপ্রদেশের তরুণী ইঞ্জিনিয়ার তেজস্বী পোডাপতি তাঁর বেতনের ৭০ শতাংশ ব্যয় করেন দু’টি শহর পরিচ্ছন্ন রাখার কাজে। শহর দু’টিকে পোস্টার মুক্ত করারও চেষ্টা চালাচ্ছেন তিনি। আর এ কাজ করতে গিয়ে পরিবার থেকে শুরু করে সমাজের নানা স্তর থেকে এসেছে হরেক বাধা। তবুও নিজের বিশ্বাস আর কাজে অটল থেকেছেন তিনি। 
বিশদ

15th  February, 2020
মুসলিম বিয়ের আইনবিধি ও স্ত্রী-আচার

ইসলামে শাস্ত্রানুসারে বিয়েতে তেমন কোনও আইনবিধির উল্লেখ নেই। প্রত্যেক বিয়ের যে খোৎবা বা নিকাহ পড়ানো হয় সেটাও ফরজ বা অবশ্য কর্তব্য নয়। এই নিয়ম সুন্নত অর্থাৎ মহানবী (সঃ) করেছিলেন এবং মুসলিমরা তা অনুসরণ করে। এই বিয়েতে প্রায় আইনের মতোই নির্দিষ্ট কিছু বিধিবিধান অবশ্য আছে।  
বিশদ

15th  February, 2020
বিশ্বচ্যাম্পিয়ন কোনেরু 

এই সময় বিশ্বচ্যাম্পিয়ন হওয়া তাঁর পক্ষে বাড়তি কৃতিত্বের। সেরা হওয়ার পরও বলেছেন, এটা তাঁর কাছে অপ্রত্যাশিত ফল। কারণ মা হওয়ার জন্য ২০১৬ থেকে ২০১৮- এই দুই বছর দাবার জগৎ থেকে সাময়িক বিরতি নিয়েছিলেন তিনি। ফেরার পর, এক বছরের মধ্যে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে সবাইকে চমকে দিলেন।  
বিশদ

08th  February, 2020
জানা অজানায় ভ্যালেন্টাইন’স ডে 

সামনেই ভ্যালেন্টাইন’স ডে। দিনটিকে উল্লেখযোগ্য করে তুলতে অনেকেই নিজের মনের মানুষটির জন্য বিশেষ আয়োজনে ব্যস্ত হয়ে উঠবেন। কার্ড, চকোলেট আর লাল টুকটুকে হৃদয়ের ছোঁয়ায় ভরে উঠবে দোকানপাট।  
বিশদ

08th  February, 2020
বিপন্ন নারী ও শিশু 

সমাজ চলছে দ্রুত গতিতে, সঙ্গে সঙ্গে বেড়ে যাচ্ছে তার সংকট। তাই আজ নতুন করে ভাবতে হচ্ছে শিশু আর বিপন্ন নারীদের কীভাবে নিরাপত্তা দেওয়া যায়। সর্বপ্রথম পদক্ষেপ হল চিহ্নিতকরণ ও ক্ষমতায়ন। স্বেচ্ছাসেবী সংস্থা, নাগরিক সমিতি, পৌরসংস্থা, স্থানীয় বিধায়ক প্রমুখের থেকে তথ্য সংগ্রহ করে চিহ্নিতকরণের কাজটি করতে হবে।  
বিশদ

08th  February, 2020
বিশ্বজুড়ে নারীরা ক্ষমতায় থাকলে পৃথিবীটা আরও রঙিন হতো 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘বিশ্বের সবগুলি দেশে যদি পুরুষের পরিবর্তে নারীরা ক্ষমতায় থাকতেন, তাহলে সমগ্র পৃথিবীর মানুষের জীবনমান আরও অনেক বেশি উন্নত হতো।’ সিঙ্গাপুরে ওবামা ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে সম্প্রতি এসব কথা বলেছেন ওবামা। ক্ষমতায় থাকাকালে এ বিষয়ে অনেক ভেবেছেন ওবামা। 
বিশদ

01st  February, 2020
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী আর্থিক বছর থেকে বিভিন্ন প্রশাসনিক খরচের বিল অনুমোদনের ক্ষেত্রে দপ্তরগুলিকে বিশেষ ছাড় দেওয়া হবে না। তাই দপ্তরগুলিকে বরাদ্দ টাকা যথাযথভাবে ও নিয়ম মেনে খরচ করার পরামর্শ দিয়েছে অর্থদপ্তর। দপ্তরগুলির আর্থিক পরামর্শদাতাদের সঙ্গে অর্থদপ্তরের বৈঠকের পর এই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা কর্পোরেশনের ভোটে ওয়ার্ড ভিত্তিক সমস্যা তুলে ধরতে নাগরিকদের কাছে বিশেষ সমীক্ষক টিম পাঠাচ্ছে বিজেপি। মহানগরের ১৪৪টি ওয়ার্ডের নিত্যদিনের সমস্যার চিত্র তুলে ধরতে চাইছে গেরুয়া শিবির। ভোটের প্রচারে স্থানীয় স্তরে এই ইস্যুগুলিকে সামনে রেখে শাসক তৃণমূলকে বিঁধতে ...

 দুবাই, ২৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়েলিংটন টেস্টে ব্যর্থতার জেরে স্টিভ স্মিথের কাছে মসনদ খোয়ালেন বিরাট কোহলি। আইসিসি’র টেস্ট র‌্যাঙ্কিংয়ে দু’নম্বরে নেমে গেলেন ভারত অধিনায়ক। তাঁর জায়গায় শীর্ষস্থানে অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্মিথ। ...

 কোটা, ২৬ ফেব্রুয়ারি (পিটিআই): ভয়াবহ সড়ক দুর্ঘটনা রাজস্থানে। নিয়ন্ত্রণ হারিয়ে সেতু থেকে বরযাত্রী বোঝাই বাস নদীতে পড়ল। দুর্ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ২৪ জনের। গুরুতর জখম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটা শুভ। কর্মক্ষেত্রে আজ শুভ। শরীর-স্বাস্থ্যের ব্যাপারে সতর্ক হওয়া প্রয়োজন। লটারি, শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২- ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮- লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩১- স্বাধীনতা সংগ্রামী চন্দ্রশেখর আজাদের মৃত্যু
১৯৩৬- চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম
২০১২- কিংবদন্তি ফুটবলার শৈলেন মান্নার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৯ টাকা ৭২.৫৯ টাকা
পাউন্ড ৯১.৫৯ টাকা ৯৪.৮৮ টাকা
ইউরো ৭৬.৪৯ টাকা ৭৯.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, (ফাল্গুন শুক্লপক্ষ) চতুর্থী অহোরাত্র। রেবতী ৪৭/৪০ রাত্রি ১/৮। সূ উ ৬/৪/১৪, অ ৫/৩৫/২, অমৃতযোগ রাত্রি ১/৫ গতে ৩/৩৫ বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৯ গতে ১/৩৫ মধ্যে। 
১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী, রেবতী ৪২/২৩/২২ রাত্রি ১১/৪/৩৪। সূ উ ৬/৭/১৩, অ ৫/৩৪/৯। অমৃতযোগ দিবা ১/০ গতে ৩/২৮ মধ্যে। কালবেলা ২/৪২/২৫ গতে ৪/৮/১৭ মধ্যে। কালরাত্রি ১১/৫০/৪১ গতে ১/২৪/৪৯ মধ্যে। 
২ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এসএসকেএম থেকে ছাড়া পেল পোলবা দুর্ঘটনায় জখম দিব্যাংশ ভকত 

07:08:00 PM

দিল্লি হিংসার ঘটনায় দুটি সিট গঠন করল ক্রাইম ব্রাঞ্চ 

06:49:02 PM

১৪৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:08:26 PM

জলপাইগুড়িতে ২১০ কেজি গাঁজা সহ ধৃত ৩ 

03:39:45 PM

পুরভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে হবে, রাজ্য নির্বাচন কমিশনারকে নির্দেশ রাজ্যপাল 
পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত না হলেও প্রশাসনিক তৎপরতা তুঙ্গে। এরমধ্যেই রাজ্য ...বিশদ

01:25:00 PM

লেকটাউনে নির্মীয়মাণ বিল্ডিং থেকে পড়ে মৃত শ্রমিক 

01:10:00 PM