Bartaman Patrika
আমরা মেয়েরা
 

 কাশ্মীরের শুকিয়ে যাওয়া চোখের জল

কাশ্মীর নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক মহল এখন সরগরম। ৩৭০ ধারা তুলে দিয়ে রাজ্যটাকে কেন্দ্রশাসিত অঞ্চল করে দেওয়ার পক্ষে এবং বিপক্ষে বিতর্কের ঝড় উঠেছে। আর তারই মাঝে কত কাশ্মীরি কন্যার চোখের জল শুকিয়ে যেতে বসেছে। এমনই দুই মেয়ের কথায় শুভঙ্কর মুখোপাধ্যায়।

এই কাশ্মীর উপত্যকা ‘আমার দেশ’ নয়!
কারণ এই ‘কাশ্মীর’-এর জন্যই বুক জুড়ে হা হা শূন্যতা নিয়ে মাটির ঘরের দাওয়ায় বসে আছেন হাকিমন বিবি। দিন যায়, রাত যায়। খাওয়া নেই, দুই চোখে তাঁর ঘুম নেই। এই বুঝি বাপ-বেটা এল, এসেই তো বলবে, ‘খিদে পেয়েছে, খেতে দাও’! আর তখন অড়িঘড়ি তৈরি করতে হবে পছন্দসই জলখাবার। এই নিয়েই ভাবনা চলছে হাকিমনের মনে। সাকিন কালিয়াচক গ্রাম, জেলা মালদা। হাকিমনের বর সুলেমান আর ছেলে সুভান গুলমার্গের আপেল বাগানে কাজ করেন। হঠাৎ তাঁদের আর কোনও খোঁজখবর নেই। ডাকপিওনের ঝুলিতে কোনও চিঠি নেই হাকিমনের জন্য। যাযাবর-এর ‘ঝিলম নদীর তীরে’ ইদের চাঁদ ঢেকে গেছে কার্ফুর কালো মেঘে!
এই কাশ্মীরের জন্যই দুই চোখ ভরা কয়েক পশলা বৃষ্টি নিয়ে, জানালার গরাদ ধরে পথপানে চেয়ে আছে সাত বছরের রুক্সানা, ঠিকানা বারামুল্লা। দিন নেই, রাত নেই, তার ছোট্ট হাতের মুঠিতে একটা ফোন ধরে রেখেছে সে। ফোন বাজলেই সে বলবে, ‘বাবা, তুমি কোথায়’! রুক্সানার বাবা আহমেদ বসে আছেন কলকাতায়, তাঁর নিউ মার্কেটের দোকানে। তাঁর আর কাশ্মীর যাওয়া হবে কি না, কে জানে! একটা অজানা ভয় পেয়ে বসেছে আহমেদকে। কাশ্মীরের সৌন্দর্যকে ছাপিয়ে যাচ্ছে লোকের চোখের ভয় মিশ্রিত চাউনি আর আর্ত কণ্ঠস্বর।
এ কেমন কাশ্মীর! কোথাও টেলিফোনের রিনঝিন নেই। ‘আপনি যেখানে ফোন করেছেন, সেই কাশ্মীরটাই এখন পরিষেবার বাইরে। অনুগ্রহ করে কয়েকদিন বাদে ফোন করুন’! কাশ্মীরের ডাকঘরগুলো এখন যেন মর্গ! কত মায়ের চিঠি, কত প্রেমের চিঠি এখন পোস্টবক্সে থমকে থাকা ‘ডেড লেটার’! অন্তরজাল ছিঁড়ে গিয়েছে। কাশ্মীরের সব কম্পিউটার এখন ‘হ্যাংড টু ডেথ’! যেন ‘Y2K’-এর পুনর্জন্ম হয়েছে! বাজার ব্যাঙ্ক বন্ধ। সব জনপদ জনমানবহীন। কাশ্মীরে প্রবেশ প্রস্থান নিষিদ্ধ।
তা অচানক কেন এমন হল কাশ্মীরের! রাজা জানেন ‘গোপন কম্মটি’! প্রজারা জানে না। কাশ্মীর জানিল না কী বা অপরাধ তাঁর, বিচার হইয়া গেল। রাজা ভাবছেন, বারে বা, কাশ্মীর নিয়ে কিছু করতে হলে সেটা কাশ্মীরিদের জানাতেই হবে, তাদের মত নিয়েই করতে হবে, তার কী মানে আছে! স্বাধীন দেশে প্রজারা যেমন স্বাধীন, রাজাও তেমনি স্বাধীন! কাজেই রাজা মনের সুখে যা খুশি করতেই পারেন। তাছাড়া আহামরি তো কিছু করা হয়নি কাশ্মীরে। শুধু একটা ৩৭০ ধারা তুলে নেওয়া হয়েছে, একটা রাজ্যকে ভেঙে দু’টো কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়েছে, আর ওই ভূখণ্ডে খানিক সেনা লেলিয়ে দেওয়া হয়েছে।
আর এ সবের বিনিময়ে, আদতে দুই খণ্ড করে দেওয়া হলেও কাশ্মীর নাকি ‘অখণ্ড’ হয়েছে! এবং, কাশ্মীর ‘স্বাধীন’ হয়েছে! কেন, সে স্বাধীন ছিল না! না, ছিল না, কাশ্মীর পরাধীন ছিল স্বাধীন সার্বভৌম গণতান্ত্রিক ভারতের পবিত্র সংবিধানের অধীনে। কোনও আপত্তি আছে! কি জানি বাবা, যে দেশের স্বাধীনতা এক ‘বাহাত্তুরে বুড়ো’, সে দেশের ‘জনগনমন অধিনায়ক’ কাশ্মীরের কপালে কী লটকে দিলেন কে জানে! আমাদের প্রাচ্যের সেই ‘একুশে কন্যা’ মালালা ইউসুফজাই শুধু একবারটি বলেছে, ‘খুব দুশ্চিন্তা হচ্ছে কাশ্মীরের জন্য, বিশেষ করে সেখানের মহিলা আর শিশুদের জন্য’। অমনি তাঁর দিকে রে রে করে তেড়ে গেছে রাজার স্বেচ্ছাসেবকরা, ছোট মুখে কেমন বড় কথা দেখো! বলি, কাশ্মীর কি তোমার ‘বাপের বাড়ি’, যে তার লাগি নাকিকান্না কাঁদছো! মালালার পক্ষে ওদেরকে বোঝানো অসম্ভব যে, যে দেশে মেয়েরা কাঁদে, সেথায় আর যাই থাকুক, শান্তি থাকে না। কাশ্মীরেও নেই। কাশ্মীর এখন ‘এক বিন্দু নয়নের জল, কালের কপোলতলে’!
এই স্বাধীনতা চেয়েছিল কাশ্মীর? এই অখণ্ডতা চেয়েছিল সে? মোটেই না। কিন্তু কোনও প্রশ্ন করা যাবে না। প্রশ্ন করা যাবে না যে, দেশের আরও ১১টা রাজ্যেও তো ৩৭০ ছিল, তাহলে কাশ্মীর কেন শুধু ‘নন্দ ঘোষ’! প্রশ্ন করা যাবে না যে, দেশের আরও কত রাজ্যে তো জঙ্গিপনা আছে। তারা রইল যার যার মতো সন্ত্রাস আর আতঙ্ক নিয়ে, শুধু কাশ্মীর হয়ে গেল ‘কেন্দ্রশাসিত’! কেন? প্রশ্ন করা যাবে না যে, দেশের এত রাজ্যে তো কত শত ‘শাস্তিযোগ্য’ প্রাক্তন মুখ্যমন্ত্রী গায়ে হাওয়া লাগিয়ে ঘুরে বেড়াচ্ছেন। তাহলে শুধু কাশ্মীরের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে কেন রাতারাতি আটক করা হল? কাশ্মীর নিয়ে মালালার দুশ্চিন্তা যদি ‘নাকিকান্না’ হয়, তাহলে কাশ্মীর নিয়ে কেন্দ্রের বেলেল্লাপনা কি গণতন্ত্রে ‘নাক গলানো’ নয়? প্রশ্ন করা যাবে না। কারণ, প্রশ্নহীন আনুগত্যের এই অপসংস্কৃতির একটা নিষ্ঠুর নেতিবাচক নাম আছে, ফ্যাসিবাদ।
সংগঠিত স্বৈরতন্ত্রের এই প্রাতিষ্ঠানিক ব্যবস্থায় ‘রাজা যত বলে পারিষদ দলে বলে তার দশ গুণ’! তারা বলবে, দেখো, এক ঝটকায় কাশ্মীর কেমন শান্তটি হয়ে গেছে! শান্তই বটে! হ্রদচারী নৌকোবাড়িগুলো কেমন খাঁ খাঁ করছে। বুলেটের ভয়ে অর্কিডের ডালে ডালে পাখিরা আর বসছে না। নীল আকাশে ভাসছে না সাদা মেঘ, যেন সেখানে থমকে আছে ১৪৪ ধারা। পশমের আদর পেতে মিনাবাজারের শালের দোকানে হামলে পড়ছে না পর্যটকের দল। গুলমার্গের গোলাপ বাগিচায় ফুলের গন্ধ নেই, সেখানে বাতাসে ভাসছে বারুদের আঁশটে ঘ্রাণ। পহেলগাঁওয়ের নয়নাভিরাম সরোবরের পাম্পোশে (পদ্মফুল) চোখের জলবিন্দু হয়ে টলমল করছে পাহাড়িয়া বারিশ! জাতীয় সড়ক দিয়ে যাওয়ার সময় গাড়ি থেকে নেমে কচিকাঁচারা আর অনন্তনাগের বনতলে মনের আনন্দে আপেল কুড়োচ্ছে না। সেলুলয়েডের ক্যামেরার সামনে দুধসাদা বরফের ঢালে আর ফুটে উঠছে না স্বর্গকাননের সেই ‘কাশ্মীর কি কলি’।
এই ‘শান্তি’ চেয়েছিল কাশ্মীর? আলবাৎ না। কাশ্মীরের ইতিহাস আসলে এক রূপকথা। একের পর এক হ্রদের জল শুকিয়ে গিয়ে বিকশিত হয়েছিল কাশ্মীর উপত্যকা। কাশ্মীরি ইতিহাসবিদ কলহন ‘রাজতরঙ্গিনী’-তে লিখেছেন, সংস্কৃতে ‘কাশ্মীর’ শব্দের অর্থ হল ‘শুকিয়ে যাওয়া জল’! কী আশ্চর্য মিল! আজকের ‘কাশ্মীর’ মানেও তো হাকিমন আর রুক্সানার ‘শুকিয়ে যাওয়া চোখের জল’!
24th  August, 2019
বাড়িতে বসেই মিলছে অর্থোপেডিক অ্যাপ্লায়েন্স 

থরে থরে সাজানো রয়েছে পুরস্কার। সেই সব পুরস্কারের ভেতরে যেমন আছে রান্নায় পারদর্শিতার একাধিক শিরোপা, তেমনই রয়েছে সম্প্রতি বাংলা টেলিভিশন চ্যানেলের অতি জনপ্রিয় একটি রিয়েলিটি শো-এ প্রথম হওয়ার পুরস্কারটিও। 
বিশদ

14th  December, 2019
দেশে বর্ণবৈষম্যের বিরুদ্ধে লড়ছেন নন্দিতা দাস 

গায়ের রং ফর্সা হলেই সুন্দর আর কালো সুন্দর নয়! কে বলেছে? সময় এসেছে এসব পুঁজিবাদী, অর্থহীন, স্থূল ধারণাকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার। পৃথিবীতে যত মানুষ, তত মানুষের গায়ের রং। আর প্রতিটি রংই সুন্দর। ২০০৩ সাল থেকে ভারতীয় অভিনয় শিল্পী ও চলচ্চিত্র পরিচালক নন্দিতা দাস ‘কালোই সুন্দর’ প্রচারের সঙ্গে যুক্ত। 
বিশদ

14th  December, 2019
ঝুঁকিপূর্ণ কাজকে ভালোবেসেছিলেন জ্যাকুইন ডেভিস 

যুক্তরাজ্যের প্রথম নারী দেহরক্ষী হিসেবে কাজ শুরু করেন জ্যাকুইন ডেভিস। ইনি রাজপরিবারের সদস্যসহ বহু বিখ্যাত মানুষের জন্য কাজ করেছেন। জ্যাকুইন বলেন, ‘আমি যখন এই পেশায় প্রবেশ করি, তখন এটা ছিল পুরোপুরি পুরুষকেন্দ্রিক একটি জায়গা। তারা সবসময় চাইত আমি যেন শুধুই নারী বা শিশুদের বিষয়গুলো দেখভাল করি। 
বিশদ

14th  December, 2019
বহুরূপিণী বিশ্বজননী সারদামণি

মায়ের মূর্তি আমাদের হৃদয় আপ্লুত করে, মায়ের মধুর উপদেশে অমৃত বর্ষিত হয়, সেই মা-ই হলেন শ্রীরামকৃষ্ণের পরম শক্তি বহুরূপিণী বিশ্বজননী সারদামণি। মা একদিকে যেমন অসুরদলনী, অন্যদিকে ত্রাণকারিণী। হরিশের কুবুদ্ধি দমনের জন্য বগলামূর্তি, আবার তেলোভেলোর মাঠে ডাকাত দম্পতির কাছে কালীরূপ ধারণ করেন। 
বিশদ

14th  December, 2019
মায়া প্রকৃতির সঙ্গে বিয়ে হয় মহুল গাছের ছাদনাতলায় 

আজও আদিবাসীদের বিয়েতে গাছ ও জলের সঙ্গে বিয়ে হয় প্রথমে, পরে হয় মানুষে মানুষে বিয়ে। লৌকিক বিশ্বাসের রীতি আজও ধরে রেখেছে আদিবাসী সমাজ। তারা তাদের জীবনে আম ও মহুল গাছকে ঈশ্বর জ্ঞানে বিশ্বাস করে, পূজা করে।   বিশদ

07th  December, 2019
বিয়ের ধর্মাধর্ম! 

ধর্মেও আছি, জিরাফেও আছি। এই প্রবচন বিলকুল খেটে যায় বিয়ের ব্যাপারে। খানিক খোলসা করে বলা যাক। বংশবিস্তার বা রাজ্যবিস্তারের মোক্ষম রাজনৈতিক চাল হিসেবে বিয়ের কথা প্রচলিত।  বিশদ

07th  December, 2019
পুরাণে পরিণয় 

হিন্দু পুরাণ হল ঐতিহ্যবাহী কথামালার এক বৃহৎ রূপ। রামায়ণ, মহাভারত সহ অষ্টাদশ পুরাণে নানা কথামালা গভীর ও সুস্পষ্টভাবে বর্ণিত হয়েছে। নানা রূপে এই সব আখ্যান পুরাণকথাকে সমৃদ্ধ করেছে। আজ আমরা দেখব পুরাণের পরিণয় কথা।  বিশদ

07th  December, 2019
ভলিবলে বিজয়িনী তারকেশ্বরের দুই কন্যা তিথি ও অনন্যা 

গ্রামবাংলার মেয়েরাও ক্রীড়াজগতে আজ পিছিয়ে নেই। বিভিন্ন প্রতিযোগিতামূলক খেলার আসরে অংশগ্রহণ করে ক্রীড়াচাতুর্যে বিজয় ডঙ্কা বাজিয়ে বিজয়িনী হয়ে তারা সাফল্যের স্বাক্ষর রেখে চলেছে। এমনই দুই মহিলা ভলিবল খেলোয়াড়ের সাফল্যের ইতিবৃত্ত সংবাদের শিরোনামে উঠে এসেছে। 
বিশদ

30th  November, 2019
নারীদের সূর্যপূজা 

ভারতের মেয়েরা সামাজিক তথা দেশীয় নির্দেশানুসারে ধর্মীয় অধিকার ও সুযোগ-সুবিধা থেকে বহুকালই বঞ্চিত ছিলেন। তাই তাঁরা বিভিন্ন ব্রত পালনের মধ্য দিয়ে তাঁদের আশা-আকাঙ্ক্ষাকে পূরণ করার চেষ্টা করতেন।  
বিশদ

30th  November, 2019
কন্যাসন্তানকে রুখে দাঁড়াতে শেখান, মানিয়ে নিতে নয় 

ঘরে বাইরে নারীর এত উন্নতি তবু দিনে দিনে বাড়ছে নারী নির্যাতন। আ‌জকের উন্নত সমাজেও মেয়েরা নিরাপত্তাহীনতায় ভোগে। কিন্তু কেন? কীভাবেই বা নারীর নিরাপত্তা বাড়িয়ে তোলা সম্ভব? প্রশ্ন তুললেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

30th  November, 2019
লাল রং জোরিকার মনে শক্তি জাগায় 

গোটা জীবনই লালের মধ্যে কেটেছে বসনিয়ার জোরিকা রেবার্নিকের। মৃত্যুর পরও তিনি ঠিক এভাবেই থাকতে চান। গত চার দশক ধরে মাথা থেকে পা পর্যন্ত লাল রঙা পোশাক পরছেন জোরিকা। তাঁর স্বামী জোরানের সঙ্গে বিয়েটাও হয়েছিল লাল রঙের গাউন পরেই।  বিশদ

23rd  November, 2019
চা-বাগানে প্রথম মহিলা ম্যানেজার 

উত্তরপূর্ব ভারতের অসমে চা বাগানের ২০০ বছরের ইতিহাসে এই প্রথম কোনও একজন নারী ম্যানেজারের পদে নিযুক্ত হয়েছেন। ৬৩৩ হেক্টরেরও বেশি এলাকা জুড়ে থাকা বাগানের আনাচে-কানাচে মোটরবাইক বা সাইকেল অথবা জিপে চেপে ঘুরে দেখাশোনার কাজ করবেন ৪৩ বছর বয়সি মঞ্জু বড়ুয়া।  বিশদ

23rd  November, 2019
অল ইন ওয়ান মৈত্রেয়ী 

তারিখটা ছিল ৩ নভেম্বর, ১৯৭৯। বয়স তখন সবে মাত্র ১০ বছর ছাড়িয়েছে। কলকাতার রাশিয়ান কনস্যুলেট জেনারেলের অফিসের সাংস্কৃতিক বিভাগ থেকে তাকে চিঠি দিয়ে ডেকে পাঠানো হল গোর্কি সদনে।  বিশদ

23rd  November, 2019
অবসরের পর অবসাদ নয় 

শিক্ষা আর স্বনির্ভরতা—এই দুটি ডানায় ভর করে এখন মেয়েরা অনেক বেশি বাইরে কাজ করেন। সেই কাজ অত্যন্ত দায়িত্ব নিয়ে যোগ্যতার সঙ্গে তাঁরা পালন করেন। বহু বছর সেই কাজ দায়িত্ব নিয়ে পালন করার পর হঠাৎ সেই কর্মজগৎ থেকে সরে আসায় একটা মানসিক সমস্যায় অনেককেই ভুগতে দেখা যায়।  বিশদ

23rd  November, 2019
একনজরে
কাঠমাণ্ডু, ১৫ ডিসেম্বর (পিটিআই): হাইওয়েতে যাত্রীবোঝাই বাস নিয়ন্ত্রণ হারিয়ে ১০০ মিটার গভীর খাদে পড়ল। মৃত্যু হল ১৪ জনের। মৃতদের মধ্যে তিন শিশু রয়েছে। রবিবার ঘটনাটি ঘটেছে নেপালের সিন্ধুপালচকে। পুলিস জানিয়েছে, দুর্ঘটনার জেরে আরও ১৮ জন জখম হয়েছেন।  ...

নাগরিকত্ব আইন-২০১৯। যা নিয়ে এই মুহূর্তে দেশসহ গোটা রাজ্য উত্তাল। রাজনৈতিক কাদা ছোঁড়াছুঁড়ি তো সব সময়ই শোনা যায়। কিন্তু, কী ভাবছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ! সরাসরি তাঁদের মুখেই শোনা যাক। আজ হুগলি জেলার প্রতিক্রিয়া।  ...

সংবাদদাতা, শান্তিনিকেতন: লাভপুরের কাজিপাড়া গ্রামে প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ি তৈরির জন্য পুরনো বাড়ি ভেঙে ফেলা হচ্ছিল। সেই বাড়ির দেওয়াল চাপা পড়ে মৃত্যু হল ছোট ছেলের। মৃতের নাম রোজ শেখ(৮)।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলন্ত বাসের মধ্যে হাতাহাতিতে জড়িয়ে পড়ল দুই স্কুল ছাত্রী। এমনকী দু’জনেই দু’জনকে ধারালো কিছু দিয়ে আঘাত করে বলে অভিযোগ। শনিবার বিকেলে ঘটনাটি ঘটেছে এন্টালি থানা এলাকার বরফকলের কাছে। দুই ছাত্রীর পরিবারই একে অন্যের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  December, 2019

দিন পঞ্জিকা

২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, পঞ্চমী ৫৩/৩৭ দিবা ৩/৪০। অশ্লেষা ৫১/২৫ রাত্রি ২/৪৭। সূ উ ৬/১৩/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৯/৩ গতে ১১/১১ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে পুনঃ ২/১১ গতে ৩/৩১ মধ্যে, কালরাত্রি ৯/৫১ গতে ১১/৩১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, চতুর্থী ১/২৭/৫৩ প্রাতঃ ৬/৫০/১৯ পরে পঞ্চমী ৫৬/৩৮/৫ শেষরাত্রি ৪/৫৪/২৪। অশ্লেষা ৫৫/৪৫/৩৮ শেষরাত্রি ৪/৩৩/২৫, সূ উ ৬/১৫/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ৯/১১ গতে ১১/১৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ১১/১২ মধ্যে ও ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে, কালবেলা ৭/৩৪/৩৬ গতে ৮/৫৪/২ মধ্যে, কালরাত্রি ৯/৫২/২১ গতে ১১/৩২/৫৫ মধ্যে। 
১৮ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপি নিজেদের আকাশের থেকেও বড় ভাবছে: মমতা 

02:15:00 PM

কেতুগ্রামে তেল ট্যাঙ্কারের সঙ্গে ট্রাক্টরের সংঘর্ষ, ট্রাক্টর চালকের মৃত্যু 

01:59:00 PM

চুঁচুড়ায় নাবালিকা বধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ 
চুঁচুড়ায় এক নাবালিকা বধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ শ্বশুরবাড়ির লোকজনদের ...বিশদ

01:35:33 PM

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় মিছিলে মমতা বন্দ্যোপাধ্যায়, পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে ধর্মতলায় পুলিস কমিশনার অনুজ শর্মা 

01:30:00 PM

বারুইপুর-লক্ষ্মীকান্তপুর শাখায় ফের রেল অবরোধ 

01:26:00 PM

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় মিছিলে মমতা বন্দ্যোপাধ্যায় 

01:11:00 PM