Bartaman Patrika
আমরা মেয়েরা
 

পরিবর্তনের ঢেউ লেগেছে মুসলিম সমাজে 

একবিংশ শতাব্দীতে পদার্পণের আগে মুসলিম সমাজে নারী স্বাধীনতা প্রহসন ছিল বললে অত্যুক্তি হয় না। মাত্র কয়েক দশক আগেও মুসলিম নারী ছিল অন্তঃপুরবাসিনী। অবগুণ্ঠনের আড়াল থেকেই তাদের বিশ্বদর্শন হতো। কিন্তু সেই চিত্র আজ অনেকটাই বদলে গিয়েছে। এই প্রজন্মের শিক্ষিতা নারী নিজস্ব সত্তা আবিষ্কার করতে মরিয়া। সেই সংগ্রামে জোরকদমে এগিয়ে চলেছে মুসলিম মহিলা সমাজ। আধুনিকতা ও শিক্ষার আলোকস্পর্শে সমাজের রূপান্তর ঘটছে প্রতিনিয়ত।
১৯৭৫ সালের ৮ মার্চ শুরু হয় আন্তর্জাতিক নারী দিবস। জাতি-ধর্ম নির্বিশেষে বিশ্বের সমস্ত মহিলা ঐক্য প্রদর্শন করেছিল। জাতিসংঘের আহ্বানে সেখানে মুসলিম মহিলারাও অংশগ্রহণ করেছিল। সামান্য পর্যালোচনায় দেখা যাক এই সমাজের বর্তমান অবস্থান। শিক্ষার অধিকারই এই মুসলিম কমিউনিটির প্রথম ও প্রধান আলোচ্য বিষয়। কারণ, শিক্ষার আলো ছাড়া কোনও জাতির অগ্রগতি কল্পনাও করা যায় না। সেইসঙ্গে দেশ ও সমাজের উন্নতিও অসম্ভব। উনিশ শতকের ভারতবর্ষের অর্থাৎ গত কয়েক দশক পেছনে তাকালে দেখা যায় এমন এক নারী-সমাজের ছবি, যা এই মুহূর্তে ভাবলে অনেক মহিলাই আতঙ্কিত হবেন। বর্ণবিদ্বেষ ছিল তুঙ্গে। নিম্নবর্গের শিক্ষার অধিকার ছিল না, পড়ালেখা করার ইচ্ছাপ্রকাশও অপরাধ হিসেবে গণ্য হতো। ধীরে ধীরে সমাজ সংস্কারকদের আপ্রাণ চেষ্টায় সেইসব কুপ্রথা দূর হয়েছে। আমূল পরিবর্তন হয়েছে সমাজের। মুসলিম সমাজের ধ্বজাধারীদেরও কিছুটা বোধোদয় হয়েছে। উপলব্ধি করেছে, নারীজাতির কল্যাণ ও শিক্ষা ছাড়া সুন্দর সমাজ ও উন্নত দেশের কল্পনা করা যায় না।
একসময় অভিভাবকদের দৃষ্টিভঙ্গি বিশেষভাবে মেয়েদের প্রতিষ্ঠিত ও স্বনির্ভর হওয়ার পথে অন্তরায় ছিল। কিন্তু সেই জায়গায় মেয়েরা এখন সাহস সঞ্চয় করে সমস্ত বাধা-বিপত্তির মোকাবিলা করতে শিখেছে। মুসলিম সমাজের অন্দরমহলের জীবনযাত্রার দিকে একটু নজর দিলেই দেখা যাবে সম্প্রতি পর্দাপ্রথা কিছুটা শিথিল হয়েছে। ধর্মের গোঁড়ামি থেকে মুক্ত, উদারমনস্ক হয়েছে অনেকেই। পরিবেশ ও পরিস্থিতি এই মানসিক পরিবর্তনে বাধ্য করেছে। যদিও পর্দাপ্রথা ইসলাম ধর্মের বিশেষ অঙ্গ, কিন্তু এই প্রথা ও স্বনির্ভর হওয়ার মধ্যে কোনও বিরোধ নেই। শালীনতা রক্ষা করেও প্রতিষ্ঠিত হওয়া যায়, যার অন্যতম দৃষ্টান্ত বেগম রোকেয়া।
এক পরিসংখ্যান অনুযায়ী গত ২৫-৩০ বছরে ছেলেদের তুলনায় মুসলিম মেয়েদের শিক্ষাগ্রহণে আগ্রহ আশাতীত ভাবে বেড়েছে। মেয়েরা যে-কোনও বিরূপ সিদ্ধান্তের এবং অন্যায়ের প্রতিবাদ করার মতো সাহসী হয়েছে। এই শতাব্দীর মেয়েদের শিক্ষানুরাগও যেমন বেড়েছে তেমনই স্বাবলম্বী হওয়ার ইচ্ছেও জেগেছে। কেবল বড় শহরেই নয় প্রত্যন্ত গ্রামাঞ্চলের মেয়েদের দূরে গিয়ে অথবা আবাসিক হিসেবে থেকেও উচ্চশিক্ষিত হতে দেখা যাচ্ছে। প্রায় নব্বই শতাংশ মেয়েই বলছে, প্রথমে প্রতিষ্ঠিত হই, পরে বিয়ে। ভবিষ্যৎ সুনিশ্চিত করার লক্ষ্যে এগিয়ে চলেছে এই প্রজন্ম। আনন্দের বিষয়, এযুগে অভিভাবকরা মেয়েদের পক্ষেই মত দেন। অন্যদিকে আর্থিক সঙ্গতিসম্পন্ন হওয়ার ফলে নারীর মর্যাদাও বেড়েছে। চাকরি না করলেও মেয়েরা শিক্ষা সম্পূর্ণ করে, উপার্জনক্ষম তথা যোগ্যতা অর্জন করেই বিয়েতে রাজি হচ্ছে।
কোরান-এ প্রথম ঐশ্বরিক বাণী ছিল ‘ইকরা’-মানে পড়াশোনা করা। ওই নির্দেশ নারী-পুরুষ সবার জন্যই। ইসলামে নারীর অধিকার খর্ব করা হয়নি। যদিও মুসলিম মহিলা সমাজ অনগ্রসর বলেই অভিহিত এবং একথা অনস্বীকার্য, তুলনামূলকভাবে মুসলিম মহিলাদের অনেক বেশি সংখ্যায় লাঞ্ছনা ও নিপীড়নের শিকার হতে দেখা যায়। কিন্তু ইসলামের অভ্যুত্থানের যুগে শাস্ত্রে নারীর যে সমস্ত অধিকারের উল্লেখ আছে তা প্রায় অনেকাংশেই কল্পনাতীত। ইসলামে নারীর সম্মতি ছাড়া বিবাহ সম্পন্ন হয় না। নারী চাইলে এবং সঙ্গত কারণে বিবাহ-বিচ্ছেদও ঘটাতে পারে, এছাড়া নারীর বিধবাবিবাহ ও পুনর্বিবাহ স্বীকৃত ছিলই। নারী শিক্ষার প্রয়োজনীয়তার কথাও বিশেষভাবে বলা হয়েছে। উত্তরাধিকার সূত্রে মেয়েরাও সম্পত্তির অংশীদার কিন্তু সমস্ত অধিকার থাকা সত্ত্বেও এই সমাজের মহিলাদের দুরবস্থার প্রথম ও প্রধান কারণ অবশ্যই অশিক্ষা।
সম্প্রতি ভিন্ন এক পরিবর্তনও বিশেষভাবে দৃশ্যমান। কন্যাসন্তানদের ভবিষ্যৎ সুনিশ্চিত করার লক্ষ্যেই আজ উচ্চশিক্ষা যে জরুরি তা অভিভাবকরা অনুধাবন করেছে। সেক্ষেত্রে অভিজাত ও উচ্চবিত্ত ছাড়া নিম্নবিত্ত এবং সামর্থ্যানুসারে গ্রামাঞ্চলের মুসলিম সমাজের মেয়েরা শিক্ষাগ্রহণে বিশেষভাবে আগ্রহী। এমনকী তারা বিয়ের পরে নানা ধরনের বাধা ও কষ্টের সম্মুখীনও হয়ে।
পোশাক-পরিচ্ছদ, চিন্তাভাবনায় আধুনিক হওয়ার পর আত্মমর্যাদা সম্পর্কে সচেতন হওয়ার প্রয়োজন। এই মহিলা সমাজের পিছিয়ে পড়া সমাজ বলে যে দুর্নাম লাগানো আছে তা ঘোচাতে হবে। সচেতন হয়েছে অনেকেই। এই শতাব্দীর প্রারম্ভে যে লড়াই শুরু হয়েছিল ইতিমধ্যে অনেকে সেই সংগ্রামে জয়ী হয়েছে।
শিরিণ আখতার ও সারমিন খানদের মতো তরুণীদের জীবনের একমাত্র লক্ষ্য নিজের স্বতন্ত্র পরিচয় এবং আর্থিকভাবে স্বনির্ভর তথা প্রতিষ্ঠিত হওয়া। অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হওয়ার পরই বিয়েতে রাজি হয়েছিল শিরিণ। বিয়ের পর শিরিণকে স্বামীর সঙ্গে বিদেশে পাড়ি দিতে হয়েছিল। কিন্তু সেখানেও যথেষ্ট আত্মবিশ্বাসের সঙ্গে কাজ করেছেন। ওঁর বক্তব্য, আমেরিকায় মুসলিম মেয়েদের আরও বেশি স্বাধীন চিন্তায় ঋদ্ধ দেখেছি। বৈষম্যও কম। আমি একান্তভাবে কামনা করি আমাদের দেশের মুসলিম মেয়েরাও অদূর ভবিষ্যতে এমনই স্বাবলম্বী স্বাধীনচেতা হবে এবং বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত হবে। এই স্বপ্নপূরণে এগিয়ে চলেছে আজকের প্রজন্ম। ছেলেদের মতোই তারাও মসজিদে ইফতার করে এবং নামাজ পড়ে। কেবল পৃথক জায়গায় আসন থাকে। সম্প্রতি কলকাতার দুটি বিখ্যাত মসজিদে মেয়েদের নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়েছে। এই উদারচিন্তাও মহিলা সমাজের অগ্রগতির পথে এক শুভ পদক্ষেপ। শিরিণ আশাবাদী, ভারতীয় মুসলিম মেয়েরাও হার মানবে না। সারমিন কম্পিউটার সায়েন্স নিয়ে গ্র্যাজুয়েশন করেছে, খুব ভালো ছাত্রী কিন্তু বিয়ের জন্য এই মুহূর্তে একেবারে প্রস্তুত নয়। কথা প্রসঙ্গে জানাল, বিয়ে নয়, একমাত্র স্বপ্ন একটা ভালো চাকরি। অর্থাৎ স্বনির্ভর হতেই হবে। এই স্বপ্নপূরণ করার জন্য ওর অভিভাবকরাও প্রস্তুত। ওঁদের সহযোগিতার জন্য সারমিন কৃতজ্ঞ।
শুধুমাত্র শিরিণ, সারমিন নয়, এই প্রজন্মের বহু মুসলিম মেয়েই স্বাবলম্বী হয়ে বিয়ে করছে। আজ আক্ষরিক অর্থে স্বাধীনচেতা ও আধুনিক হওয়ার সংস্কার গড়ে উঠেছে। শুরু হয়েছে অবরোধবাসিনীর যথার্থ অন্বেষণ, জীবনের অর্থ খুঁজে পেয়েছে। অগ্রগতির দ্বার আজ রুদ্ধ নয়। চলেছিল শম্বুকগতিতে কিন্তু সেখানেও গতি এসেছে, পরিবর্তনের ঢেউ লেগেছে একথা নিশ্চয়ই বলা যায়। মুসলিম মেয়েরাও উন্মুক্ত আকাশে বিচরণের স্বপ্ন দেখছে। আকাশদর্শনের সেই স্বপ্ন পূরণ হোক।
শাকিলা খাতুন 
20th  July, 2019
মেয়েদের হার্টের পক্ষে
নাইট শিফট ক্ষতিকারক 

এই একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে আপাতদৃষ্টিতে নারীর সঙ্গে পুরুষের পার্থক্যের সীমারেখা প্রায় ঘুচেই গিয়েছে বলা যায়। এখন পুরুষদের সঙ্গে নারীরাও সমানতালে সবকিছুই করছে। সে কঠিন বিজ্ঞান গবেষণা থেকে শুরু করে টোটো চালানো পর্যন্ত প্রায় সবকিছুই। একসময় যে নাইট শিফটে কাজ শুধুমাত্র পুরুষদের মধ্যেই সীমাবদ্ধ ছিল এখন সেখানেও মেয়েদের মৌরুসিপাট্টা। বিশদ

20th  July, 2019
মহিলাদের সুস্থ রাখতে যোগাসন 

দেশের মতোই বিদেশেও এখন যোগাসনের দারুণ কদর। যোগাসনের দ্বারা মহিলাদের সুস্থ থাকার কয়েকটা উপায় জানালেন মার্কিন যোগ ফেডারেশনের কর্ণধার রাজশ্রী চৌধুরী। তাঁর মুখোমুখি কমলিনী চক্রবর্তী। 
বিশদ

20th  July, 2019
সিনেমা আমার প্রথম প্রেম: ঐন্দ্রিলা সাহা 

রাজা বিক্রমাদিত্যের রাজত্বকালে খনা নামে এক জ্যোতির্বিদ্যায় পারদর্শী এবং বিদুষী নারী ছিলেন। বরাহপুত্র মিহিরের সঙ্গে তাঁর বিবাহ হয়। খনা তাঁর বচন রচনার মাধ্যমেই সকলের কাছে পরিচিতি লাভ করেন। খনার ভবিষ্যৎ বাণীগুলি খনার বচন নামে পরিচিতি পায়। সেই খনার জীবন নিয়ে কালারস বাংলায় শুরু হয়েছে মেগা ধারাবাহিক ‘খনার বচন’। আজ আমরা খনা তথা ঐন্দ্রিলা সাহার মুখোমুখি। 
বিশদ

13th  July, 2019
দীপার উত্তরসূরি প্রণতি 

দীপা কর্মকারের পর আর এক বাঙালি জিমন্যাস্টকে নিয়ে ওলিম্পিকে পদক জয়ের স্বপ্ন দেখা শুরু হয়ে গেল। ত্রিপুরার দীপা কর্মকার, তেলেঙ্গানার অরুণা রেড্ডির পর বাংলার প্রণতি নায়েক হলেন দেশের তৃতীয় মহিলা জিমন্যাস্ট যিনি আন্তর্জাতিক পদক জিতলেন।  বিশদ

13th  July, 2019
ভারতের প্রথম মহিলা বিচারপতি 

সেকালের পুরুষতান্ত্রিক সমাজে পুরুষদের দিকে লক্ষ্য রেখেই সব ব্যবস্থাপনা হত। কিন্তু পুরুষতান্ত্রিকতার সম্পূর্ণ অবসান না হলেও দিন যত এগিয়েছে ততই মহিলারাও অগ্রগণ্য হয়েছে। বিভিন্নরকম ব্যবস্থাপনার মাধ্যমে নারীকেন্দ্রিকতাও সমাজে স্থান পেয়েছে।  বিশদ

13th  July, 2019
সমাজের পিছিয়ে পড়া মহিলা ও বাচ্চাদের মুখে হাসি দেখতে চাই : রাখী বসু 

ছোটবেলা থেকেই সমাজের জন্য কাজ করার স্বপ্ন দেখতেন রাখী। স্বপ্ন ছিল তার হাত ধরে সমাজের পিছিয়ে পড়া বাচ্চারা আর অসহায় মহিলারা মাথা তুলে দাঁড়াবে। তারা শিক্ষার আলোয় আলোকিত হবে। ছোটবেলায় দেখা স্বপ্ন আরও প্রগাঢ় হল, যখন তিনি পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর পুত্রবধূ হয়ে এলেন। 
বিশদ

06th  July, 2019
নারীমুক্তি আন্দোলনে কবি সুফিয়া কামাল 

বিংশ শতাব্দীর নারীমুক্তি আন্দোলনে এক অনন্য স্থান অধিকার করে আছেন মহিলা কবি সুফিয়া কামাল। পাশাপাশি ভাষা আন্দোলনেও তাঁর সক্রিয় অংশগ্রহণ এক স্মরণীয় কীর্তি। 
বিশদ

06th  July, 2019
মাহেশে জগন্নাথদেবের মূর্তি প্রতিষ্ঠাতা 

চতুর্দশ শতাব্দীতে সন্ন্যাসী ধ্রুবানন্দ প্রতিষ্ঠিত তিনটি বিগ্রহ জগন্নাথ, সুভদ্রা, বলরামের পুজো আজও শ্রীরামপুরে মাহেশের মন্দিরে হয়ে আসছে। বলা বাহুল্য, ধ্রুবানন্দ ব্রহ্মচারী হলেন সেই সিদ্ধপুরুষ যিনি সর্বপ্রথম বঙ্গভূমিতে ভগবান শ্রীশ্রী জগন্নাথদেবের পুজোর প্রবর্তন করেন। তাঁর ভক্তি ও জগন্নাথ সাধনার কথা জগৎ বিখ্যাত। তিনিই মাহেশে জগন্নাথদেবের মূর্তি স্থাপন করেন। রথের মরশুমে সেই সাধনার আখ্যানই শুনিয়েছেন দীপক বসু।
 
বিশদ

06th  July, 2019
নারীদের জন্য ভয়ঙ্কর দেশ অস্ট্রেলিয়া 

অল্প কিছুদিন আগে এক তরুণীর হত্যাকাণ্ডের খবরে দারুণ ধাক্কা খেয়েছিল অস্ট্রেলিয়ার মানুষ। তিনি মেলবোর্ন শহরে হেঁটে নিজের বাড়িতে ফেরার পথে নিহত হন। একুশ বছর বয়সি ইজরায়েলি এই তরুণীর নাম আয়া মাসারভি। তার মৃত্যুর ঘটনা অস্ট্রেলিয়ায় ব্যাপক ক্ষোভ ও বিতর্কের জন্ম দিয়েছে, বিশেষ করে নারীর বিরুদ্ধে সহিংসতার বিষয়ে।  
বিশদ

29th  June, 2019
১৯ বছরের রাখি দত্ত নিজের
লিভার দিয়ে বাঁচালেন বাবাকে 

বাবার বয়স ৬৫। কিছুদিন ধরেই পেটে ব্যথা হতো, কিছু খেতে পারতেন না। হাসপাতালে ভর্তির পর পরীক্ষায় ধরা পড়ল তিনি লিভারের কঠিন রোগে আক্রান্ত। সুস্থ করে তুলতে হলে লিভার প্রতিস্থাপন করতে হবে। কিন্তু কে দান করবে লিভার? এগিয়ে এলেন একমাত্র মেয়ে রাখি দত্ত।  
বিশদ

29th  June, 2019
ফেসবুকের মেয়ে 

সোশ্যাল নেটওয়ার্কিং সাইট খুলে দিয়েছে এক নতুন দিগন্ত। সম্পর্ক বিস্তারের জালপাতা যেন ভুবন জুড়ে। ওয়েব নেট থেকে জালের ফাঁদে। বন্দি আজ আবালবৃদ্ধবণিতা। সামাজিক বাধা-নিষেধ নেই। সম্পর্কের উন্মুক্ত আবহাওয়ায় গা ভাসিয়ে দাও।  
বিশদ

29th  June, 2019
প্রাচ্য পুরাণে নারীর বেঁচে থাকার দুঃখ-ইতিহাস 

মহাভারতের বনপর্বে সত্যভামা দ্রৌপদীকে প্রশ্ন করেছিলেন, পাঁচ স্বামীকে তিনি কীভাবে সন্তুষ্ট রাখতে সক্ষম হয়েছেন? উত্তরে দ্রৌপদী পতিব্রতা নারীর ওপর এক সুদীর্ঘ বক্তৃতা দেন। যাঁর মূল কথা ছিল— নারী যদি সম্পূর্ণভাবে আত্মবঞ্চনা করে এবং নিজেকে স্বামীর ইচ্ছা পোষণের যন্ত্রমাত্রে পরিণত করে তবেই সে যথার্থ পতিব্রতা হতে পারে এবং স্বামীকে সন্তুষ্ট রাখতে সক্ষম হয়। 
বিশদ

29th  June, 2019
বাজে খবরের বিরুদ্ধে রুখে দাঁড়ালেন প্রিয়াঙ্কা

 বেশ কিছুদিন প্রকাশ্যে ঘোরাঘুরির পর গতবছরের শেষে বিয়ের পিঁড়িতে বসেন প্রিয়াঙ্কা চোপড়া ও নিক জোনাস। তবে সম্প্রতি শোনা যাচ্ছিল তাদের বিবাহ বিচ্ছেদের গুজব। তবে এই গুজবের দাঁত ভাঙা জবাব দিলেন প্রিয়াঙ্কা।
বিশদ

22nd  June, 2019
চা বিক্রেতা বাবার বিচারক মেয়ে

 আমাদের দেশের প্রধানমন্ত্রী একসময় চা বিক্রি করতেন। এবার এক চা বিক্রেতার মেয়ে দেশের আদালতের বিচারক হলেন। পাঞ্জাবের জলন্ধরের এক আদালত চত্বরে চা বিক্রি করে সংসার চালানো সুরেন্দ্র কুমার নামে এক ব্যক্তি। তাঁর মেয়ে ওই কোর্টেরই বিচারক হলেন।
বিশদ

22nd  June, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ছুটির দিন, রাস্তায় যানবাহনও কম। তাই ২১ জুলাইয়ে যান সামলাতে তেমন চ্যালেঞ্জের মুখে পড়তে হল না কলকাতা পুলিসকে। উত্তর থেকে দক্ষিণ, ...

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ ব্লকের ৯ নম্বর গৌরী গ্রাম পঞ্চায়েতের বাংলা-বিহার সীমান্তে অবস্থিত কয়েকটি গ্রাম এবারও বর্ষা আসতেই বিচ্ছিন্ন দ্বীপের মতো হয়ে গিয়েছে। ফলে প্রতিবারের মতো ...

 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাজেট বরাদ্দের ক্ষেত্রে সংবেদনশীল হওয়ার ইঙ্গিত দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুযায়ী নজিরবিহীন সিদ্ধান্ত নিল তারা। এই প্রথম সিআরপিএফের মহিলাকর্মীদের জন্য কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসতে চলেছে। ...

কলম্বো, ২১ জুলাই: বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রোয়ে আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রান দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কম বিতর্ক হয়নি। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ধর্মসেনা। ঘনিষ্ঠ মহলে শ্রীলঙ্কার আম্পায়ারটি জানিয়েছেন, ‘ওই ওভার থ্রো-তে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম১৯১৮: ভারতের ...বিশদ

07:03:20 PM

  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM