Bartaman Patrika
আমরা মেয়েরা
 

সমাজের পিছিয়ে পড়া মহিলা ও বাচ্চাদের মুখে হাসি দেখতে চাই : রাখী বসু 

ছোটবেলা থেকেই সমাজের জন্য কাজ করার স্বপ্ন দেখতেন রাখী। স্বপ্ন ছিল তার হাত ধরে সমাজের পিছিয়ে পড়া বাচ্চারা আর অসহায় মহিলারা মাথা তুলে দাঁড়াবে। তারা শিক্ষার আলোয় আলোকিত হবে। ছোটবেলায় দেখা স্বপ্ন আরও প্রগাঢ় হল, যখন তিনি পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর পুত্রবধূ হয়ে এলেন। মাননীয় জ্যোতি বসুও চাইতেন সমাজের পিছিয়ে পড়া বাচ্চা আর মহিলাদের জন্য কিছু করতে। তাঁর দেখানো পথেই শিশুশ্রম দুর করে শিশুদের শিক্ষিত আর সুরক্ষিত করার চেষ্টা করছেন রাখী। এ বিষয়ে তিনি প্রচুর ভাবনাচিন্তা করেছেন। অবশেষে নিজের দেখা এই স্বপ্নকে সত্যি করে তুলতে সক্ষম হয়েছেন রাখী বসু। শিশুশ্রম আমাদের সমাজকে ক্রমশ পিছনের দিকে নিয়ে যােচ্ছ, জানালেন রাখী। তাই জ্যোতি বসু মেমোরিয়াল ফাউন্ডেশন গড়ে তুলে রাখী বসু চান শিশুশ্রম দূর করতে।
এই ফাউন্ডেশন সমাজের পিছিয়ে পড়া বাচ্চাদের ও মহিলাদের পাশে এসে দাঁড়িয়েছে। গত বছর অর্থাৎ ২০১৮ সালে কাজ করতে শুরু করেছে এই ফাউন্ডেশন। ওই বছরই তাঁরা উত্তর কলকাতার বস্তি এলাকার বাচ্চাদের নিয়ে কাজ শুরু করেন। এই প্রকল্পের অংশীদার হিসেবে তাদের সঙ্গে এগিয়ে এসেছে পার্ক সার্কাস ডন বসকো স্কুল এবং রামকৃষ্ণ মিশন।
এখানে যেমন সমাজের পিছিয়ে পড়া শিশুদের পড়াশোনা করিয়ে তাদের মাথা উঁচু করে বেঁচে থাকার পথ দেখানো হয়, ঠিক তেমনি সমাজে প্রচুর বাচ্চা আছে যাদের ব্যাগ, বই, খাতা, পেনসিল সহ পড়াশোনা করার বহু প্রয়োজনীয় সামগ্রী কেনার সামর্থ নেই। এই সামর্থ্যহীন বাচ্চাদের বই, খাতা, ব্যাগ সহ বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী প্রদান করেছে এই ফাউন্ডেশন। উত্তর কলকাতার বস্তি এলাকার ২ হাজার ৩০০ শিশুকে তারা এই সমস্ত প্রয়োজনীয় সামগ্রী প্রদান করতে সক্ষম হয়েছেন।
এছাড়াও তাঁরা শিশুদের মানসিক বিকাশের কথা মাথায় রেখে পাজল গেম, বাদ্যযন্ত্র গেম, হোয়াইট বোর্ড, চুম্বক, ম্যাগনিফাইং গ্লাস, অ্যাবাকাস প্রভৃতিও প্রদান করেছে। এছাড়াও তারা ১১৫টি স্কুলে বাচ্চাদের জ্ঞান বিকাশের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম প্রদান করেছেন। রাখী বসুর চিন্তাধারা অনুযায়ী সমস্ত শিশুদেরই মানসিক ও শারীরিক বিকাশ অত্যন্ত জরুরি বিষয়। কারণ বাচ্চারাই আমাদের দেশের ভবিষ্যৎ। শুধু পড়াশোনার ক্ষেত্রে নয়, শিশুদের আনন্দ প্রদান করার জন্যও এই মেমোরিয়াল গত বছর দুর্গাপুজোর সময় ধন উৎসব পালন করেছে।
কিছু সংখ্যক বাচ্চা আর মহিলাকে তাঁর সংস্থা দুর্গাপুজোর সময় নতুন জামাকাপড় প্রদান করে। যাতে তাদের পুজো খুশির বার্তা বহন করতে পারে। এছাড়াও বড়দিনের সময় বাগবাজার এলাকার কিছু বাচ্চার জন্য ‘খুশির বড়দিন’ পালন করে এই ফাউন্ডেশন।
বর্তমানে জ্যোতি বসু মেমোরিয়াল ফাউন্ডেশন রাখী বসুর হাত ধরে দেশের সমস্ত পিছিয়ে পড়া বাচ্চা আর মহিলাদের মুখে হাসি ফোটানোর লক্ষ্যে অগ্রণী ভূমিকা পালন করে চলেছে এবং ভবিষ্যতেও করবে। রাখী বসু আশাবাদী তাঁর কাজে সাহায্য করতে সমাজের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠিত ব্যক্তিরা এগিয়ে আসবেন।
সাক্ষাৎকার: কাকলি পালবিশ্বাস 

এক নজরে
জন্ম তারিখ: ২৪ জুলাই
ডাক নাম: রাখী
রাশি: লিও
প্রিয় অভিনেতা: আমির খান
প্রিয় অভিনেত্রী: শাবানা আজমি
প্রিয় সিনেমা: শোলে, দঙ্গল
প্রিয় গায়ক: কিশোরকুমার
প্রিয় গায়িকা: লতা মঙ্গেশকর
হবি: কাজ করা আর ছেলের সঙ্গে কমেডি ছবি দেখা।
প্রিয় খাবার: রাজমা চাওল, চিকেন
প্রিয় ফল: আম
প্রিয় ফুল: গোলাপ
স্বপ্ন: যে সমস্ত বাচ্চা আর মহিলাদের জন্য কাজ করছি, তাদের জীবনে পরিবর্তন আনতে চাই।
প্রিয় বন্ধু: আমার ছেলে শুভোজ্যোতি
প্রিয় রং: লাল
প্রথম প্রেম: স্কুলে, থাক সে কথা!
স্মরণীয় মুহূর্ত: যখন মা হলাম
জীবনের সংজ্ঞা: নিজেও হাসুন, অন্যদেরও হাসির উপাদান জোগান।
ভালোবাসার সংজ্ঞা: কাউকে ভালোবাসলে তাকে স্বাধীনতা দেওয়া উচিত।
 
06th  July, 2019
নারীমুক্তি আন্দোলনে কবি সুফিয়া কামাল 

বিংশ শতাব্দীর নারীমুক্তি আন্দোলনে এক অনন্য স্থান অধিকার করে আছেন মহিলা কবি সুফিয়া কামাল। পাশাপাশি ভাষা আন্দোলনেও তাঁর সক্রিয় অংশগ্রহণ এক স্মরণীয় কীর্তি। 
বিশদ

06th  July, 2019
মাহেশে জগন্নাথদেবের মূর্তি প্রতিষ্ঠাতা 

চতুর্দশ শতাব্দীতে সন্ন্যাসী ধ্রুবানন্দ প্রতিষ্ঠিত তিনটি বিগ্রহ জগন্নাথ, সুভদ্রা, বলরামের পুজো আজও শ্রীরামপুরে মাহেশের মন্দিরে হয়ে আসছে। বলা বাহুল্য, ধ্রুবানন্দ ব্রহ্মচারী হলেন সেই সিদ্ধপুরুষ যিনি সর্বপ্রথম বঙ্গভূমিতে ভগবান শ্রীশ্রী জগন্নাথদেবের পুজোর প্রবর্তন করেন। তাঁর ভক্তি ও জগন্নাথ সাধনার কথা জগৎ বিখ্যাত। তিনিই মাহেশে জগন্নাথদেবের মূর্তি স্থাপন করেন। রথের মরশুমে সেই সাধনার আখ্যানই শুনিয়েছেন দীপক বসু।
 
বিশদ

06th  July, 2019
নারীদের জন্য ভয়ঙ্কর দেশ অস্ট্রেলিয়া 

অল্প কিছুদিন আগে এক তরুণীর হত্যাকাণ্ডের খবরে দারুণ ধাক্কা খেয়েছিল অস্ট্রেলিয়ার মানুষ। তিনি মেলবোর্ন শহরে হেঁটে নিজের বাড়িতে ফেরার পথে নিহত হন। একুশ বছর বয়সি ইজরায়েলি এই তরুণীর নাম আয়া মাসারভি। তার মৃত্যুর ঘটনা অস্ট্রেলিয়ায় ব্যাপক ক্ষোভ ও বিতর্কের জন্ম দিয়েছে, বিশেষ করে নারীর বিরুদ্ধে সহিংসতার বিষয়ে।  
বিশদ

29th  June, 2019
১৯ বছরের রাখি দত্ত নিজের
লিভার দিয়ে বাঁচালেন বাবাকে 

বাবার বয়স ৬৫। কিছুদিন ধরেই পেটে ব্যথা হতো, কিছু খেতে পারতেন না। হাসপাতালে ভর্তির পর পরীক্ষায় ধরা পড়ল তিনি লিভারের কঠিন রোগে আক্রান্ত। সুস্থ করে তুলতে হলে লিভার প্রতিস্থাপন করতে হবে। কিন্তু কে দান করবে লিভার? এগিয়ে এলেন একমাত্র মেয়ে রাখি দত্ত।  
বিশদ

29th  June, 2019
ফেসবুকের মেয়ে 

সোশ্যাল নেটওয়ার্কিং সাইট খুলে দিয়েছে এক নতুন দিগন্ত। সম্পর্ক বিস্তারের জালপাতা যেন ভুবন জুড়ে। ওয়েব নেট থেকে জালের ফাঁদে। বন্দি আজ আবালবৃদ্ধবণিতা। সামাজিক বাধা-নিষেধ নেই। সম্পর্কের উন্মুক্ত আবহাওয়ায় গা ভাসিয়ে দাও।  
বিশদ

29th  June, 2019
প্রাচ্য পুরাণে নারীর বেঁচে থাকার দুঃখ-ইতিহাস 

মহাভারতের বনপর্বে সত্যভামা দ্রৌপদীকে প্রশ্ন করেছিলেন, পাঁচ স্বামীকে তিনি কীভাবে সন্তুষ্ট রাখতে সক্ষম হয়েছেন? উত্তরে দ্রৌপদী পতিব্রতা নারীর ওপর এক সুদীর্ঘ বক্তৃতা দেন। যাঁর মূল কথা ছিল— নারী যদি সম্পূর্ণভাবে আত্মবঞ্চনা করে এবং নিজেকে স্বামীর ইচ্ছা পোষণের যন্ত্রমাত্রে পরিণত করে তবেই সে যথার্থ পতিব্রতা হতে পারে এবং স্বামীকে সন্তুষ্ট রাখতে সক্ষম হয়। 
বিশদ

29th  June, 2019
বাজে খবরের বিরুদ্ধে রুখে দাঁড়ালেন প্রিয়াঙ্কা

 বেশ কিছুদিন প্রকাশ্যে ঘোরাঘুরির পর গতবছরের শেষে বিয়ের পিঁড়িতে বসেন প্রিয়াঙ্কা চোপড়া ও নিক জোনাস। তবে সম্প্রতি শোনা যাচ্ছিল তাদের বিবাহ বিচ্ছেদের গুজব। তবে এই গুজবের দাঁত ভাঙা জবাব দিলেন প্রিয়াঙ্কা।
বিশদ

22nd  June, 2019
চা বিক্রেতা বাবার বিচারক মেয়ে

 আমাদের দেশের প্রধানমন্ত্রী একসময় চা বিক্রি করতেন। এবার এক চা বিক্রেতার মেয়ে দেশের আদালতের বিচারক হলেন। পাঞ্জাবের জলন্ধরের এক আদালত চত্বরে চা বিক্রি করে সংসার চালানো সুরেন্দ্র কুমার নামে এক ব্যক্তি। তাঁর মেয়ে ওই কোর্টেরই বিচারক হলেন।
বিশদ

22nd  June, 2019
দীপিকার অভিনয়ে লক্ষ্মীর সংগ্রাম

বলিউডে সাহসী নারীদের তালিকায় নিশ্চিতভাবেই প্রথম সারিতে নাম থাকবে দীপিকা পাড়ুকোনের। এবার বড় পর্দায় একজন অ্যাসিড আক্রান্ত নারীর চরিত্রে অভিনয় শুরু করেছেন তিনি। ইনস্টাগ্রামে সেই ছবির ফার্স্ট লুক প্রকাশ করেছেন তিনি। ভক্তরা সেই ছবি দেখে রীতিমতো আঁতকে উঠেছেন।
বিশদ

22nd  June, 2019
বিস্মৃতপ্রায় সমসাময়িক কিছু
মহিলা সাহিত্যিক

আগে যখন আমাদের দেশের মেয়েদের মধ্যে প্রথাগত শিক্ষার অভাব ছিল তখন অনেকেই কিন্তু ঘর সংসারের ফাঁকে ফাঁকেই সাহিত্যসাধনা চালাতেন। বাস্তব নিয়ে সেইসব মহিলা সাহিত্যিকদের আবেগঘন সৃষ্টি পাঠকসমাজকে একসময় অভিভূতও করে তুলেছিল। কিন্তু আজ তাঁরা বিস্মৃত প্রায়। তাঁদেরই মধ্যে কয়েকজনের কথা বলি।
সাহিত্যিক নিরুপমা দেবী দু’জন ছিলেন। নিরুপমা দেবী (১) ও নিরুপমা দেবী (২)।
বিশদ

22nd  June, 2019
 কন্যাভ্রুণ হত্যা ও আইন

কন্যা সন্তান কি আজও আতঙ্ক জাগায়? বর্তমান সমাজ ব্যবস্থায় যেখানে উন্নতিই মানব জীবনের একমাত্র লক্ষ্য সেখানেও কি কন্যাসন্তান বাবা মায়ের কপালে দুশ্চিন্তার ভাঁজ ফেলে? না হলে বারবার খবরে কন্যাভ্রূণ হত্যার কথা, কন্যাসন্তান জন্মানোর অপরাধে মায়েদের উপর নির্যাতনের কথা উঠে আসবে কেন? তবে কি এই উন্নত সমাজেও কন্যাসন্তান এক দায়?
বিশদ

22nd  June, 2019
ভারতের গুগ্‌ল প্রধান এখন ময়ূরী কঙ্গো

 ‘পাপা ক্যাহতে হ্যায়’ ছবিতে যুগল হংসরাজের নায়িকা হয়েছিলেন ময়ূরী কঙ্গো। গত শতকের নব্বইয়ের দশকের শেষে ‘ঘর সে নিকালতে হি’ গানটিতে তাঁকে খুব পছন্দ করেছিলেন বলিউডপ্রেমীরা। কিন্তু ২০০০ সালের পর হুট করে অভিনয় ছেড়ে দেন তিনি। সম্প্রতি আবার ভারতে ফিরে এসেছেন ময়ূরী।
বিশদ

15th  June, 2019
 ইতিহাসে নিজের ঠাঁই করে নিলেন কেটি বাউম্যান

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ২৯ বছর বয়সি কম্পিউটার বিজ্ঞানী কেটি বাউম্যানের আপলোড করা ব্ল্যাক হোলের ছবি। ব্ল্যাক হোল বা কৃষ্ণ গহ্বরের প্রথম ছবি লেন্সবন্দি করার পেছনে রয়েছেন কেটি। সোশ্যাল মিডিয়ায় কেটির ছবি পোস্ট হওয়ার পর ব্যাপক সাড়া পড়ে।
বিশদ

15th  June, 2019
 নারী কর্মীরাই ভোট পরিচালনায় বেশি দক্ষ

ভোট পরিচালনার ক্ষেত্রে পুরুষদের চেয়ে নারীরাই কি বেশি দক্ষ? আমাদের দেশে এবারের লোকসভা নির্বাচনে প্রথম দফার ভোট গ্রহণ শেষে পূর্ব ভারতের রাজ্য ত্রিপুরায় এ প্রশ্নই এখন মানুষের মুখে মুখে ঘুরছে। কারণ, সম্পূর্ণ নারীদের দ্বারা পরিচালিত বুথগুলোর বিরুদ্ধে কোনও রাজনৈতিক দলেরই কোনও অভিযোগ নেই।
বিশদ

15th  June, 2019
একনজরে
 অভিজিৎ চৌধুরী  মালদহ, বিএনএ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে লাগাতার নানান অশান্তি এবং অভিযোগের প্রেক্ষিতে এবার উপাচার্যকে ডেকে পাঠালেন রাজ্যের শিক্ষামন্ত্রী। আগামী ১৪ই জুলাই কলকাতায় উপাচার্যকে বৈঠকে থাকার জন্য বলেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পাত্রের বাড়ির দাবিমতো বাপের বাড়ি থেকে টাকা আনতে না পারায় বিয়ের সাড়ে ৪ মাসের মধ্যে এক গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল তাঁর শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আতিফা খাতুন (১৬)। ...

 করাচি, ১০ জুলাই (পিটিআই): অর্থ নিয়ে বচসার জেরে পাকিস্তানে খুন হলেন একজন টিভি সঞ্চালক। মঙ্গলবার রাতে খায়াবন-ই-বুখারি এলাকায় বোল নিউজ চ্যানেলের টিভি সঞ্চালক মুরিদ আব্বাস ...

 কুলগাঁও, ১০ জুলাই (পিটিআই): বছরের অন্য সময়ে যেখানে অনবরত গুলির শব্দ সন্ত্রাসের আবহ তৈরি করে, মঙ্গলবার সেখানেই শোনা গেল শঙ্খধ্বনি, বৈদিক মন্ত্র। দক্ষিণ কাশ্মীরের কুলগাঁওয়ে তিনটি প্রাচীন মন্দিরে জঙ্গি সন্ত্রাসকে উপেক্ষা করেই কাশ্মীরি পণ্ডিতরা আয়োজন করলেন যজ্ঞানুষ্ঠান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM

 মুচিপাড়া ডাকাতি: একজন কনস্টেবল পলাতক

06:46:00 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ডকে ২২৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

06:44:41 PM