Bartaman Patrika
আমরা মেয়েরা
 

বিস্মৃতপ্রায় সমসাময়িক কিছু
মহিলা সাহিত্যিক

আগে যখন আমাদের দেশের মেয়েদের মধ্যে প্রথাগত শিক্ষার অভাব ছিল তখন অনেকেই কিন্তু ঘর সংসারের ফাঁকে ফাঁকেই সাহিত্যসাধনা চালাতেন। বাস্তব নিয়ে সেইসব মহিলা সাহিত্যিকদের আবেগঘন সৃষ্টি পাঠকসমাজকে একসময় অভিভূতও করে তুলেছিল। কিন্তু আজ তাঁরা বিস্মৃত প্রায়। তাঁদেরই মধ্যে কয়েকজনের কথা বলি।
সাহিত্যিক নিরুপমা দেবী দু’জন ছিলেন। নিরুপমা দেবী (১) ও নিরুপমা দেবী (২)।
 নিরুপমা দেবী (১)— ইনি হৃদয়গ্রাহী সিনেমা অন্নপূর্ণার মন্দির, বিধিলিপি, শ্যামলীর লেখিকা। তিনি মুর্শিদাবাদ জেলার বহরমপুরে ১৮৮৩ সালে ৭ জানুয়ারি জন্মগ্রহণ করেন ও ৭ জানুয়ারিই ১৯৫১ সালে মারা যান। বৈধব্যের পরই তিনি জ্যেষ্ঠভ্রাতা বিভূতিভূষণ ভট্ট ও সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের অনুপ্রেরণায় সাহিত্য সাধনায় ব্রতী হন। বিভূতিভূষণ ও শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের হাতে লেখা পত্রিকায় তাঁর সাহিত্য রচনার হাতেখড়ি হয়েছিল। তাঁর প্রথম উপন্যাস ‘উচ্ছৃঙ্খল’। স্বদেশি যুগে তাঁর রচিত বহু গান এবং কবিতা খ্যাতিলাভ করেছিল। প্রেম ও দাম্পত্য জীবনের অন্তর্দ্বন্দ্ব তাঁর উপন্যাসের প্রধান উপজীব্য। ১৩১৯-২০ বঙ্গাব্দে প্রকাশিত ‘দিদি’ তাঁর শ্রেষ্ঠ উপন্যাস বলে স্বীকৃত। ১৯৩৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় তাঁকে ভূবনমোহিনী স্বর্ণ এবং ১৯৪৩ সালে ‘জগত্তারিণী’ স্বর্ণপদক প্রদান করে। ১৯৪৩-এ বর্ধমান সাহিত্য পরিষদ কর্তৃক সম্মানিত হন।
 নিরুপমা দেবী (২)— ইনি বাল্যকাল থেকেই বাবা মায়ের অনুপ্রেরণায় কাব্য ও সাহিত্যের প্রতি অনুরাগী হন। ১৯২৩ থেকে ১৯৩১ সাল পর্যন্ত তিনি একটি সাহিত্য পত্রিকার সম্পাদিকা ছিলেন। তাঁর রচিত কবিতাগুচ্ছ ‘ধূপ’ ও ‘গোধূলি’ ১৩৩৫ বঙ্গাব্দে প্রকাশিত হয়। বিশের দশকে শান্তিনিকেতনে থাকার সময় তিনি সেখানে শিক্ষকতা করেন ও রবীন্দ্রনাথের ছোট গল্পের নাট্যরূপ দেন। চল্লিশের দশকে তিনি কিছুদিন গান্ধীজির সান্নিধ্যে ছিলেন। ১৯৪৩-এ গঠিত ‘কংগ্রেস সাহিত্য সংঘ’-এ যোগ দেন এবং ১৯৪৫ সালে সংঘ পরিচালিত অভ্যুদয় গীতিনাট্যের কাহিনীসূত্র গানের মালায় ছন্দিত করার দায়িত্ব পালন করেন। ১৯৪২ সালের আন্দোলনে ডায়মন্ড হারবার খাদি মন্দিরের অধিকাংশকর্মী যখন কারারুদ্ধ তখন স্বামীর সঙ্গে তিনি মধুসূদনপুর আশ্রমে এসে বসবাস শুরু করেন।
 অনুরূপা দেবী—১৮৮২ সালের ৯ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। অনুরূপা দেবীর স্ত্রীশিক্ষা প্রসারে যথেষ্ট অবদান থাকলেও মূলত তিনি ছিলেন মহিলা সাহিত্যিক। তাঁর চলচ্চিত্রায়িত উপন্যাসগুলির বিষয়বস্তু বিশেষভাবে মহিলাদের অবসরের আবেগঘন আলোচনা। তাঁর সৃষ্ট উপন্যাসগুলির মধ্যে রয়েছে ‘মন্ত্রশক্তি’, ‘মা’, ‘মহানিশা’, ‘পোষ্যপুত্র’, ‘বাগদত্তা’, ‘পথের সাথী’ প্রভৃতি। তিনি মোট তেত্রিশটি উপন্যাস ছাড়াও বেশ কিছু নাটকও রচনা করেন। ‘জীবনের শ্রুতিলেখা’ নামে আত্মজীবনীমূলক একটি লেখা ‘মাতৃভূমি’ পত্রিকায় তিনি লিখেছিলেন, কিন্তু তা সমাপ্ত করেননি।
শৈশব থেকেই তিনি সাহিত্যচর্চার পরিবেশের মধ্যে তিনি বড় হয়ে উঠেছিলেন। অনুরূপাদেবী রাণীদেবী ছদ্মনামে প্রথম গল্পটি লিখে ‘কুন্তলীন’ পুরস্কার পান।
 প্রভাবতী দেবী (সরস্বতী)— প্রভাবতী দেবী অবিভক্ত ২৪ পরগনা জেলার খাটুয়ায় ১৯০৫ সালের ৫ মার্চ জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম গোপালচন্দ্র বন্দ্যোপাধ্যায় ও স্বামীর নাম বিধুভূষণ চৌধুরি। মাত্র নয় বছর বয়সে তাঁর বিবাহ নয়।
গৃহে পিতার সাহায্যেই তিনি শেলি, কিটস, বায়রন প্রভৃতি কবিদের কাব্যের সঙ্গে পরিচিত হন।
কোনও প্রথাগত শিক্ষা তাঁর ছিল না। কিন্তু পরবর্তীকালে ‘টিচার্স ট্রেনিং’ করে তিনি শিক্ষকতাও করেন। তাঁর প্রথম উপন্যাস ‘বিজিতা’। ১৩৩০ বঙ্গাব্দে ভারতবর্ষে বিজিতা বাংলায় ‘ভাঙাগড়া’, হিন্দিতে ‘ভার্বী’ ও মালায়লামে ‘কুলদেবতা’ নামে চিত্রায়িত হয়। তাঁর ‘পথের শেষে’ উপন্যাসটি ‘বাংলার মেয়ে’ নামে নাট্য রূপায়িত হয়ে দীর্ঘকাল সাফল্যের সঙ্গে অভিনীত হয়। ছোটদের জন্যও তিনি ‘কৃষ্ণা রোমাঞ্চ সিরিজ’ প্রকাশ করেন। মহিলা গোয়েন্দা হিসাবে কৃষ্ণার বাংলা সাহিত্যে আবির্ভাব। এছাড়াও তিনি ‘ইন্টারন্যাশনাল সার্কাস’ লিখেছেন। প্রায় তিনশো উপন্যাস রচনা করেছেন। কলকাতা বিশ্ববিদ্যালয় তাঁকে ‘লীলা’ পুরস্কারে সম্মানিত করে ও নবদ্বীপের পণ্ডিত সমাজ তাঁকে সরস্বতী উপাধি প্রদান করে।
১৯৫২ সালে তিনি ‘মহিলা আত্মরক্ষা সমিতি’-র সভাপতি হয়েছিলেন।
 রাণু ভৌমিক— তাঁর কর্মের পরিসরই ছিল লেখা। এই পথেই চলে তিনি বিশিষ্ট লেখিকা হয়ে উঠেছিলেন। পাচেঁর দশক থেকে আটের দশক পর্যন্ত লেখনীর মাধ্যমে তিনি মানুষের মন জয় করে নিয়েছিলেন। তাঁর লেখা কলকাতার বহু পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছিল। তিনি ‘ঊর্বশী’ নামে একটি পত্রিকার সম্পাদিকা ও প্রকাশিকা ছিলেন। তাঁর রচিত গ্রন্থগুলি হচ্ছে, ‘মৌনমন’, ‘গোধূলি বসন্ত’, ‘শীত সেজে বসন্তের দূত’, ‘সবুজ গ্রহের শকুন’, ‘একটি কলেজের চারটি মেয়ে’ প্রভৃতি।
 রাজিয়া খাতুন চৌধুরি—রাজিয়া খাতুন শুধুমাত্র বাড়িতে পড়াশোনা করেই সৃষ্টি করেছিলেন সাহিত্য। হয়ে উঠেছিলেন কবি, গল্পকার, প্রবন্ধকার। অনুবাদকর্মও তিনি করেছিলেন। সওগাত, মোহাম্মদী, নওরোজ প্রভৃতি বহু পত্র-পত্রিকায় তাঁর রচনা পাওয়া যায়। তাঁর উল্লেখযোগ্য রচনা হল ‘পথের কাহিনি’। তিনি ১৯০৭ সালে জন্মগ্রহণ করেন ও ১৯৩৪ সালে মাত্র সাতাশ বছর বয়সে চিরবিদায় নেন।
 ফুলকুমারী গুপ্ত—ফুলকুমারী গুপ্তের ‘সৃষ্টি রহস্য’ গ্রন্থটি বাঙালি মহিলার প্রথম রহস্য রচনা বলে অভিহিত হয়। তৎকালীন সমসাময়িক বহু মাসিক পত্রিকায় তাঁর মূল্যবান প্রবন্ধ প্রকাশিত হয়েছে। শাস্ত্র ও দর্শনে ইনি পণ্ডিত ছিলেন। পণ্ডিত ও সাধক বিনায়ক শাস্ত্রীর ছাত্রী ছিলেন। ১৮৬৯ সালের জানুয়ারি মাসে হুগলি জেলার গুপ্তিপাড়ায় তিনি জন্মগ্রহণ করেন। পিতার নাম ‘শ্যামাচরণ সেন ও স্বামীর নাম শ্রীশচন্দ্র গুপ্ত। ১৯৩১ সালের ২ মার্চ তাঁর মৃত্যু হয়।
প্রীতি বসু
22nd  June, 2019
সবার অনুপ্রেরণা হয়ে উঠব,
সেটাই ছিল আমার স্বপ্ন: শিবাঙ্গী  

লেফটেন্যান্ট শিবাঙ্গী হিসেবেই তিনি পরিচিত। পদবি ব্যবহারে বড্ড আপত্তি। নামই বরং হয়ে উঠুক পরিচয়, ক্ষতি কী? তবে গত ডিসেম্বর মাস থেকে তাঁর পরিচয়ের পরিধি আর একটু প্রসারিত। তিনি এখন লেফটেন্যান্ট শিবাঙ্গী, ভারতীয় নৌসেনার প্রথম মহিলা পাইলট।  বিশদ

04th  July, 2020
পেশার দুনিয়ায় প্রথা ভেঙে প্রথমা
বাঁধা গতে নয়, এগিয়ে যেতে চাই নিজের পছন্দে: হর্ষিণী কনহেকর  

মেয়েদের সম্পর্কে পুরনো ধারণাগুলো একে একে পাল্টে দিতে আমরা মেয়েরাই পারি। ভিন্নধর্মী দু’টি পেশায় নিযুক্ত দু’জন মহিলার তেমনই পদক্ষেপ সম্পর্কে জানালেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
এখন মেয়েরা 

এখন সময় মানবিকতার। করোনা সঙ্কটে কাউকে কাছে টানা যায় না ঠিকই, কিন্ত পাশে থাকা যায়। যেসব মানুষ লকডাউনের কারণে অনিশ্চিত জীবনের মধ্যে পড়ে গিয়েছেন, তাঁদের পাশে বিত্তবানদের দাঁড়ানো উচিত।  বিশদ

04th  July, 2020
নাচেই মুক্তির দিশা 

শুধু নাচ শেখানো নয়। নাচকে আত্মবিশ্বাস ফেরানোর কাজে লাগাতে চেয়েছিলেন তিনি। পাচার হয়ে যাওয়া মেয়েদের বেঁচে থাকাকে সম্মান জানাতে চেয়েছিলেন। তাই নির্যাতনে কুঁকড়ে গিয়ে একদিন যাঁদের জীবন থমকে গিয়েছিল, তাঁরাই আজ অগ্রণী। ৩০ জুলাই, আর্ন্তজাতিক মানব-পাচার বিরোধী দিবস। তার আগে কলকাতা সংবেদের সোহিনী চক্রবর্তীর সঙ্গে কথা বলেছেন অন্বেষা দত্ত। 
বিশদ

04th  July, 2020
বিশ্বের সেরা সুন্দরী ঠাকুমা
ভারতের আরতিদেবী 

সম্প্রতি ইউরোপের দেশ বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় শেষ হল ‘গ্র্যান্ডমা আর্থ ২০২০-র আসর। বিশ্বের সবচেয়ে সুন্দরী ঠাকুমার মুকুট উঠেছে ভারতীয় মহিলা আরতি চাটলানির মাথায়। এই পুরস্কার এই প্রথম কোনও ভারতীয় মহিলার মাথায় উঠল। চলতি বছর (২০২০) ১৯ থেকে ২৩ জানুয়ারি বুলগেরিয়ায় এই অনুষ্ঠান আয়োজিত হয়।  
বিশদ

27th  June, 2020
৯০ বছর বয়সে ব্যবসায়
হাতেখড়ি বৃদ্ধার 

৯০ বছরের মায়ের সঙ্গে গল্প জুড়েছিলেন মেয়ে। বৃদ্ধা মা এখন ভালো করে হাঁটতে পারেন না, চোখের দৃষ্টিও আগের চেয়ে অনেক ঝাপসা। মায়ের কী করতে ভালো লাগে? ৯০ বছর কাটানোর পর জীবনটাকে কীভাবে দেখেন তিনি? এইসব নিয়ে কথা এগোচ্ছিল। কথা প্রসঙ্গেই মাকে জিজ্ঞেস করেছিলেন মেয়ে, তাঁর জীবনে কোনও আক্ষেপ রয়েছে কি না।  
বিশদ

27th  June, 2020
মহিলাদের মধ্যে বেকারত্ব বাড়ছে লকডাউনের জন্য 

দীর্ঘ লকডাউনের ফলে অনেকেই চাকরি হারিয়েছেন। রোজগার বন্ধ হয়েছে বহুজনের। তার মধ্যে মহিলারা যতটা ক্ষতিগ্রস্ত হয়েছেন, পুরুষরা ততটা হননি। অন্তত পরিসংখ্যান তাই বলছে। এই বিষয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি একটি গবেষণা করেছেন র‌্যাশেল লেভেনসন ও লায়লা ও’কেন।  বিশদ

27th  June, 2020
সঙ্কটে দাম্পত্য, বাড়ছে নারী নির্যাতন
বন্দি ঘরের মধ্যে বেড়েছে হিংসা, আমরা চেষ্টা করেছি পাশে থাকার 

লকডাউনের অনেক অসুবিধার মধ্যে শিরোনামে এসেছে বাড়িতে দাম্পত্য অশান্তি, মনোমালিন্য থেকে শুরু করে পুরোদস্তুর নির্যাতন বেড়ে যাওয়ার ঘটনা। মহিলা এবং শিশুরাই যার প্রাথমিক শিকার। ২০-৩১মার্চের মধ্যে (লকডাউনের প্রথম সপ্তাহ) চাইল্ডলাইন ১০৯৮এ সারা দেশ থেকে ৯২ হাজার এসওএস কল গিয়েছে। জাতীয় মহিলা কমিশন শুধু এপ্রিলেই ৩১৫টি পারিবারিক হিংসার অভিযোগ পেয়েছে। পরিসংখ্যানগুলোর গ্রাফ কিন্তু এখনও উর্ধ্বমুখী। এ ব্যাপারে সমাজকর্মী অনুরাধা কাপুরের সঙ্গে আলোচনায় কমলিনী চক্রবর্তী এবং অন্বেষা দত্ত।  
বিশদ

27th  June, 2020
সঙ্কটে দাম্পত্য, বাড়ছে নারী নির্যাতন
ক্রমশ বাড়ছে অন্তর্দ্বন্দ্ব, নড়বড়ে হচ্ছে বৈবাহিক সম্পর্কের ভিত

লকডাউনের অনেক অসুবিধার মধ্যে শিরোনামে এসেছে বাড়িতে দাম্পত্য অশান্তি, মনোমালিন্য থেকে শুরু করে পুরোদস্তুর নির্যাতন বেড়ে যাওয়ার ঘটনা। মহিলা এবং শিশুরাই যার প্রাথমিক শিকার। ২০-৩১মার্চের মধ্যে (লকডাউনের প্রথম সপ্তাহ) চাইল্ডলাইন ১০৯৮এ সারা দেশ থেকে ৯২ হাজার এসওএস কল গিয়েছে। জাতীয় মহিলা কমিশন শুধু এপ্রিলেই ৩১৫টি পারিবারিক হিংসার অভিযোগ পেয়েছে। পরিসংখ্যানগুলোর গ্রাফ কিন্তু এখনও উর্ধ্বমুখী। এ ব্যাপারে সমাজতত্ত্ববিদ অভিজিৎ মিত্রের সঙ্গে আলোচনায় কমলিনী চক্রবর্তী এবং অন্বেষা দত্ত।  
বিশদ

27th  June, 2020
যোগাসনে সুস্থ মন 

এই অনিশ্চিত সময়ে ভালো থাকুন যোগাসনে। পরামর্শ দিলেন
যোগবিদ রাজশ্রী চৌধুরী। 
বিশদ

20th  June, 2020
পাশে থেকে 

করোনার মধ্যে কাজ হারিয়েছিলেন মহারাষ্ট্রের মুলুন্ডের তরুণী বিদ্যা শেল্কে। তবু আর পাঁচজনের মতো ভেঙে পড়েননি। ট্যাক্সি চালানোর সংস্থা তাঁকে ছাঁটাই করার পরে মহারাষ্ট্রে আটকে পড়া বিভিন্ন মানুষকে বাড়ি ফিরিয়ে দেওয়ার কাজে হাত লাগান।   বিশদ

20th  June, 2020
বিদেশে সাফল্য 

বিলেতের মাটিতে ভারতীয় গবেষকের কৃতিত্ব। করোনার দাপটে বন্ধ ঘরে থেকেও গবেষণায় ছেদ পড়েনি অমৃতা গাডগের। সম্প্রতি ঘরে বসেই তিনি তৈরি করেছেন পদার্থের পঞ্চম অবস্থা ‘বোস-আইনস্টাইন কনডেনসেট’।   বিশদ

20th  June, 2020
এয়ার বিএনবি-র ব্যবসায় মেয়েরাই ভরসা 

ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে এয়ার বিএনবি। বেড়াতে গিয়ে লোকে আর হোটেল নয়, বরং এই ধরনের অ্যাপার্টমেন্ট ভাড়া করতে চাইছে। আর সেইসব বন্দোবস্ত চালানোর ক্ষেত্রে এয়ার বিএনবি কর্তৃপক্ষ মহিলাদের ওপরেই ভরসা করছে।  বিশদ

20th  June, 2020
নারীর উন্নতির পথে সমাজই প্রধান বাধা 

সাত বছর। নির্ভয়া কাণ্ডের বিচার পেতে সাত-সাতটা বছর লেগে গেল। তবু শেষ পর্যন্ত যে অভিযুক্তদের শাস্তি দেওয়া গিয়েছে, সেটাই আশার দিক। নির্ভয়া কাণ্ডের বিচারের জন্য যিনি অক্লান্ত লড়াই চালিয়ে গিয়েছেন, সেই আইনজীবী সীমা কুশওয়াহাকে এই বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, আমাদের সমাজ এখনও মেয়েদের পর্দার আড়ালে রাখতে চায়।   বিশদ

20th  June, 2020
একনজরে
বার্সেলোনা: খেতাবের দৌড়ে পিছিয়ে পড়েও লড়াই জারি বার্সেলোনার। বুধবার ক্যাম্প ন্যু’য়ে লুই সুয়ারেজের করা একমাত্র গোলে কাতালন ডার্বিতে এস্প্যানিয়লকে পরাস্ত করল কিকে সেতিয়েন-ব্রিগেড। এই জয়ের ...

 জীবানন্দ বসু, কলকাতা: গত এক বছরে দেশের কম আয়ের শ্রমিক-কর্মচারীদের স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা দেখভালের দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় সরকারি সংস্থা ইএসআই কর্পোরেশন। এর আয় ৫ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রেন বন্ধ। শিয়ালদহ খাঁ খাঁ করছে। স্টেশন সংলগ্ন হোটেল ব্যবসায়ীরা কার্যত মাছি তাড়াচ্ছেন। এশিয়ার ব্যস্ততম স্টেশনের আশপাশের লজ, হোটেল, গেস্ট হাউসগুলির সদর ...

নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় ভুয়ো ক্ষতিগ্রস্তদের কাছ থেকে টাকা ফেরাতে ব্লক লেভেল টাস্ক ফোর্স (বিএলটিএফ) তৈরি করল জেলা প্রশাসন। গত ৭জুলাই জেলাশাসক পার্থ ঘোষ এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা:ফের রেকর্ড, দেশে একদিনে আক্রান্ত ২৬,৫০৬
গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হলেন আরও ...বিশদ

09:35:40 AM

 শিয়ালদহ-ভুবনেশ্বর স্পেশাল ট্রেন এখন সপ্তাহে ২ দিন
আগামী ১৩ জুলাই থেকে শিয়ালদহ-ভুবনেশ্বর স্পেশাল ট্রেন সপ্তাহে তিনদিনের বদলে ...বিশদ

09:20:11 AM

কন্টেইনমেন্ট জোনে হোয়াটসঅ্যাপ গ্রুপ 
কন্টেইনমেন্ট জোনে বিভিন্ন আবাসন, বাড়ি কিংবা পাড়ার বাসিন্দাদের নিয়ে হোয়াটসঅ্যাপ ...বিশদ

09:00:19 AM

ফের রেকর্ড আমেরিকায়, একদিনে আক্রান্ত ৬৫ হাজারেরও বেশি
করোনা আক্রান্ত নিয়ে ফের রেকর্ড আমেরিকায়। গত ২৪ ঘণ্টায় মার্কিন ...বিশদ

08:55:18 AM

আজ আইসিএসই, আইএসসির ফল
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, শুক্রবার দুপুর ৩টেয় প্রকাশিত হতে চলেছে ...বিশদ

08:43:37 AM

আজ থেকে বন্ধ হাইকোর্ট
আজ থেকে সোমবার কলকাতা হাইকোর্টের বিচারবিভাগীয় ও প্রশাসনিক কাজ বন্ধ ...বিশদ

08:30:00 AM