Bartaman Patrika
আমরা মেয়েরা
 

বেশি বয়সেও পেতে পারেন মাতৃত্বের স্বাদ

পরামর্শে ঘোষ দস্তিদার ইনস্টিটিউট ফর ফার্টিলিটি রিসার্চের কর্ণধার ডাঃ সুদর্শন ঘোষ দস্তিদার।

বর্তমান সমাজের বহু মহিলাই পড়াশোনা, চাকরি, কেরিয়ার, অর্থাভাব— নানা কারণের জালে আটকে এই বয়সের মধ্যে মা হতে পারেন না। অনেকক্ষেত্রে বয়স হয়ে যায় ৪০-এরও উপরে। তাঁদেরই মূল সমস্যার মধ্যে পড়তে হয়।

সমস্যার সমাধান
এই সমস্যায় আক্রান্ত মহিলাদের দু’টি শ্রেণীতে ভাগ করে নিতে হবে। প্রথম শ্রেণীর মহিলাদের বয়স গণ্ডি ৪০ আশপাশে থাকলেও নিয়মিত মেনস্ট্রুয়েশন হচ্ছে। দ্বিতীয় দলের মহিলাদের বয়স অনেকটা পেরিয়ে গিয়ে মেনস্ট্রুয়েশন বন্ধ (মেনোপজ) হয়ে গিয়েছে।
প্রথম দলের মহিলাদের মেনস্টুয়েশন চললেও এগের গুণগত মান ও সংখ্যা অনেকটা কমে আসে। তাই প্রথমেই কিছু হরমোন, ইউএসজি ইত্যাদি টেস্ট করে এগের গুণগত মান সম্বন্ধে ধারণা করা হয়। এক্ষেত্রে মহিলার শারীরিক দিক এবং এগের মান ভালো থাকলে চিকিৎসার প্রথমপর্বে সাধারণ প্রেগন্যান্সির চেষ্টা করা হয়। তবে ৩-৪ মাসের মধ্যে সাধারণ চিকিৎসা পদ্ধতিতে প্রেগন্যান্সি না এলে তখন আইভিএফ (ইনভিট্রো ফার্টিলাইজেশন) বা আইসিএসআই (ইন্ট্রাসিস্টোপ্লাসমিক স্পার্ম ইঞ্জেকশন) পদ্ধতির দিকে এগিয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ।
আইভিএফ এবং আইসিএসআই দু’টি প্রায় একই পদ্ধতি। পুরুষের স্পার্মের গুণগত মান ভালো থাকলে আইভিএফ, আর ভালো না থাকলে আইসিএসআই পদ্ধতির সাহায্য নিতে হয়। এই দুই ক্ষেত্রেই মহিলার এগ বের করে এনে বাইরে কৃত্রিমভাবে স্পার্মের সঙ্গে ফার্টিলাইজ করতে হয়। এর মাধ্যমে তৈরি হয় ভ্রূণ। এরপর নির্দিষ্ট সময়ে ইউটেরাসে সেই ভ্রূণ প্রতিস্থাপিত করা হয়ে থাকে।
কিন্তু অনেকসময় মহিলার এগগুলির মান খারাপ থাকা সত্ত্বেও আইভিএফ করে দেখা হয়। সেক্ষেত্রে সাফল্য না আসলে ডোনার আইভিএফ করতে হবে। এক্ষেত্রে মা হাতে ইচ্ছুক মহিলার বদলে ৩০-এর কমবয়সি কোনও মহিলা দাতার এগ নিয়ে ভ্রূণ তৈরি করে ইউটেরাসে প্রতিস্থাপন করা হয়। ডোনার আইভিএফ-এর সাফল্যের হার খুবই ভালো।
দ্বিতীয় দলের মহিলাদের মেনস্ট্রুয়েশন বন্ধ বা অনিয়মিত হয়ে যাওয়ার কারণে স্বাভাবিক উপায়ে সন্তানধারণ সম্ভব হয় না। এই সমস্যার একমাত্র সমাধান ডোনার আইভিএফ।
অনুলিখন: সায়ন নস্কর
12th  May, 2019
সিঙ্গল মাদারের ডায়েরি

একা মা হওয়ার সিদ্ধান্ত নেওয়া মুখের কথা নয়। তবে সব চাইতে কঠিন বোধহয় সন্তানকে বড় করে তোলা। কেমন আছেন তিনি? কেমনভাবে মানুষ করে তুলছেন সন্তানকে, একা মা’দের মুখ মুখার্জি ফার্টিলিটি সেন্টারের কর্ণধার ডাঃ শিউলি মুখোপাধ্যায়?
বিশদ

12th  May, 2019
ইতিহাসে মাদার্স ডে

বিদেশে তো বটেই এমন কি দেশেও এখন মাদার্স ডে রীতিমতো জনপ্রিয়। তবে ঘটা করে মাদার্স ডে পালন করলেও আমরা দিনটির ইতিহাস সম্বন্ধে ততটা ওয়াকিবহাল নই। ইতিহাস ঘেঁটে মাদার্স ডের তাৎপর্যের কাহিনী শোনাচ্ছেন কমলিনী চক্রবর্তী।
বিশদ

11th  May, 2019
 আধুনিক নার্সিংয়ের অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেল

 আগামীকাল ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন। দিনটি আন্তর্জাতিক নার্স ডে হিসেবে পালন করা হয় গোটা বিশ্বে। বিশদ

11th  May, 2019
শিশুর বেড়ে ওঠায়
মায়ের ভূমিকা

শিশু ভূমিষ্ঠ হবার আগে থেকেই শুরু হয় বাবা-মায়ের চিন্তা, নানান জল্পনা কল্পনা। এই সমাজে সুস্থ সুন্দরভাবে শিশুকে মানুষ করবেন কী করে? সত্যিই বিষয়টা চিন্তার। তবে অমূলক ভয় পাওয়ারও কিছু নেই। গবেষণাসূত্রে জানা গিয়েছে মা যদি গর্ভাবস্থাকালীন হাসি-খুশি প্রাণোচ্ছল থাকেন তবে শিশুও ইতিবাচক মানসিকতার অধিকারী হবে। তাই গর্ভাবস্থায় মাকে সব সময় হাসিখুশি থাকতে বলা হয়।
বিশদ

11th  May, 2019
 স্বামী ও স্ত্রী একই পেশায় থাকলে...

এক পেশাতে কাজ করছেন স্বামী স্ত্রী। পেশাদারিত্ব বজায় রেখেই ঠিক রাখুন সম্পর্ক। পরামর্শ দিলেন সাইকিয়াট্রিস্ট ডঃ রীমা মুখোপাধ্যায় বিশদ

04th  May, 2019
জনমতের বিচারে সবচেয়ে প্রভাবশালী
দীপিকা পাড়ুকোন

কেবল পর্দা বা বলিউডে নয়, বাস্তব জীবনের নানা ক্ষেত্রে প্রভাব রাখেন বলিউডের বহু তারকা। সম্প্রতি আমাদের দেশে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় উঠে এসেছে বলিউড তারকা দীপিকা পাড়ুকোন ও অমিতাভ বচ্চনের নাম। এক সমীক্ষা থেকে জানা গেছে, ভারতীয়দের জীবনের নানা ক্ষেত্রে এই তারকাদের রয়েছে বিশাল প্রভাব।
বিশদ

04th  May, 2019
আইএমএফ-এর প্রথম নারী অর্থনীতিবিদ গীতা গোপীনাথ

আইএমএফ (দ্য ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড) বা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব নিয়েছেন গীতা গোপীনাথ। এই প্রথম কোনও নারী এই দায়িত্বে নিযুক্ত হয়েছেন। রঘুরাম রাজনের পরে গীতাদেবীই হতে চলেছেন এই দায়িত্ব নেওয়া ভারতীয়। সম্প্রতি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আইএমএফ।
বিশদ

04th  May, 2019
 সম্পদে ব্রিটেনের রানিকে টপকে গেলেন কোটস

সম্পদের বিচারে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ বহুদিন ধরেই ছিলেন ধরা ছোঁয়ার বাইরে। কিন্তু এবার ব্রিটেনেরই এক নারী পিছনে ফেলে দিয়েছেন রানিকে। অনলাইন বেটি প্রতিষ্ঠান ‘বেট ৩৬৫’-এর প্রতিষ্ঠাতা হলেন ডেনিস কোটস। বর্তমানে তাঁর সম্পদের পরিমাণ রানির চেয়ে দশগুণ বেশি।
বিশদ

04th  May, 2019
 আশা দিদি

মেয়েটি সন্তান সম্ভবা। প্রসবের দিনও এগিয়ে আসছে। কিন্তু গ্রামে তেমন কোনও হাসপাতাল নেই। এমন অবস্থায় হঠাৎ প্রসব যন্ত্রনা উঠলে ‘দাই’দের ওপর ভরসাটা এই একবিংশ শতাব্দীতেও প্রত্যন্ত গ্রামাঞ্চলে দেখা যায়। অজ্ঞতাবশত ও যোগাযোগের উপায় না থাকায় অসহায় মানুষ একজন ভাবী মা ও তার সন্তানকে অপ্রশিক্ষিত মহিলার হাতে ছেড়ে দেন।
বিশদ

04th  May, 2019
 আইএস জঙ্গিদের রুখে দিয়ে ‘শান্তির গ্রাম’ গড়েছেন নারীরা

  পুরুষের দ্বারা নানাভাবে নির্যাতিত নারীরা গড়ে তুলেছেন জিনওসার গ্রাম। সেখানে পুরুষের প্রবেশ নিষেধ। তাই নিশ্চিন্তে জীবনটা কাটাতে পারছেন তাঁরা। জিনওসার গ্রামটা পেরলেই যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়া। সেখানে আইএস জঙ্গিদের কালো পতাকা আর ঘন ঘন গ্রেনেডের হুঙ্কারে জনপদ কার্যত শূন্য।
বিশদ

27th  April, 2019
 বিশ্বের সম্পদ মীনা গায়েন কৃষ্ণাকুমারী কোহলি

কৃষ্ণাকুমারী কোহলি— চল্লিশ বছর বয়সি পাকিস্তানের এই সেনেটর এবার বিশ্বের প্রথম ১০০ জন প্রভাবশালী মহিলার মধ্যে জায়গা করে নিয়েছেন। ওই একই তালিকায় জায়গা করে নিয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়ে। আর সেখানেই কিনা জ্বলজ্বল করছেন পাকিস্তানের প্রত্যন্ত গ্রামের দলিত এক কন্যাও।
বিশদ

27th  April, 2019
নারী কি পারবে পৃথিবী রক্ষা করতে?

মার্কিন শহর নিউ ইয়র্কে গত ১০ থেকে ১২ এপ্রিল ২০১৯ অনুষ্ঠিত হল ‘উইমেন ইন দ্য ওয়ার্ল্ড’-এর দশম অধিবেশন। অন্যান্যদের সঙ্গে সেখানে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন প্রিয়াংকা চোপড়া। অধিবেশন বিষয়ে জানাচ্ছেন কমলিনী চক্রবর্তী।
বিশদ

27th  April, 2019
 বাঁধাধরা ভাবনার প্রতিবন্ধকতা আজও রয়ে গিয়েছে

  ঘটনা এক: মিঠি পড়াশোনায় চৌখস। বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরবার পরে খুব বেশিদিন আর অপেক্ষা করতে হয়নি। নিজের পছন্দমতোই পেশা নির্বাচন করেছিল সে। ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক হয়ে হাতে বুম নিয়ে শহরের এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে বেড়াবে এ তার দীর্ঘদিনের লালিত স্বপ্ন। স্বপ্নপূরণও হয়েছে।
বিশদ

27th  April, 2019
ঘরে বাইরে সুপার ওম্যান গীতিকা

পেশায় তিনি পাবলিক স্পিকার। সেই সুবাদে রাজনীতিবিদ থেকে সুপার স্টার সবার সঙ্গেই কাজ করেছেন। আবার একই সঙ্গে তিনি ব্যস্ত মা-ও বটে। শোয়ের কাজে কলকাতা এসেছিলেন পাবলিক স্পিকার গীতিকা গানুজ ধর। হোটেলের কফিশপে তাঁর মুখোমুখি কমলিনী চক্রবর্তী।
বিশদ

20th  April, 2019
একনজরে
 সংবাদদাতা, মালবাজার: ফুল ঝাড়ুকেই এখন প্রধান অর্থনৈতিক ফসল হিসাবে বেছে নিয়েছেন কালিম্পং জেলার গোরুবাথান ব্লকের সামসিং ফরেস্ট কম্পাউন্ড বস্তির কয়েকশ চাষি। অন্যান্য ফসলের তুলনায় সকলেই এখন ঝাড়ুকেই বেশি প্রাধান্য দিচ্ছেন। কারণ ঝাড়ু ফলিয়ে তাঁরা এখন বেশি লাভের মুখ দেখছেন। একবার ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ১৫ মে (পিটিআই): ষষ্ঠ দফা ভোটের মধ্যেই বিজেপি কেন্দ্রে সরকার গড়ার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফেলেছে। সপ্তম দফার ভোট সম্পন্ন হলে বিজেপির আসন ৩০০ অতিক্রম করে যাবে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ...

 দেওঘর (ঝাড়খণ্ড) ও পালিগঞ্জ (বিহার), ১৫ মে (পিটিআই): বুধবার বিহার ও ঝাড়খণ্ডের জোড়া জনসভা থেকে বিরোধীদের তুলোধোনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঝাড়খণ্ডের দেওঘরে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেসকে। প্রধানমন্ত্রীর দাবি, লোকসভা নির্বাচনে কংগ্রেসের পরাজয় নিশ্চিত। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM

এবার কমিশনের তোপের মুখে খোদ সিইও দপ্তরের আধিকারিকরাই
রাজনৈতিক দল ও রাজনৈতিক ব্যক্তিত্ব নয়। এবার নির্বাচন কমিশনের তোপের ...বিশদ

05:49:03 PM

সল্টলেকে ৪০ লক্ষ টাকা সহ ধৃত ১
রবিবার ভোট। ঠিক তার মুখে আজ বৃহস্পতিবার সল্টলেকের এফ ই ...বিশদ

05:39:55 PM