Bartaman Patrika
আমরা মেয়েরা
 

শিশুর বেড়ে ওঠায়
মায়ের ভূমিকা

শিশু ভূমিষ্ঠ হবার আগে থেকেই শুরু হয় বাবা-মায়ের চিন্তা, নানান জল্পনা কল্পনা। এই সমাজে সুস্থ সুন্দরভাবে শিশুকে মানুষ করবেন কী করে? সত্যিই বিষয়টা চিন্তার। তবে অমূলক ভয় পাওয়ারও কিছু নেই। গবেষণাসূত্রে জানা গিয়েছে মা যদি গর্ভাবস্থাকালীন হাসি-খুশি প্রাণোচ্ছল থাকেন তবে শিশুও ইতিবাচক মানসিকতার অধিকারী হবে। তাই গর্ভাবস্থায় মাকে সব সময় হাসিখুশি থাকতে বলা হয়।
শিশু ভূমিষ্ঠ হওয়ার পর মায়ের সাহচর্য ও সঙ্গদান শিশুকে সুঠাম ব্যক্তিত্বের অধিকারী করে তোলে বলে মনোবিদ ফ্লিউগেল মনে করেন। মায়ের স্পর্শ শিশুর একান্তভাবে প্রয়োজন বলে অনুভব করেন তিনি। তাই কর্মরতা মায়েদের কাছে একান্ত অনুরোধ তারা যেন শিশুকে সঙ্গ দেন, স্পর্শ করেন। শিশুর মানসিক গঠনে মায়ের স্পর্শের ভূমিকা অসম্ভব বেশি।
শিশুর বয়স যখন দুই-তিন, তখন দেখা যায় অনেক শিশু বুড়ো আঙুল চুষছে অথবা বিছানা ভিজিয়ে ফেলছে। এই বয়সে এটা স্বাভাবিক। কিন্তু এই প্রবণতা তার পাঁচ-ছয় বছরের পরেও যদি থাকে, তবে মনোবিদের সাহায্য নেওয়া বাঞ্ছনীয়। চেতন-অচেতন মনের নিরাপত্তা বোধের অভাব আর ভয় থেকে এই ধরনের আচরণ দেখা দেয়। সঠিক সময়ে গুরুত্ব না দিলে নেতিবাচক বৈশিষ্ট্য— যেমন অমূলক ভয়, উদ্বেগ, বাড়ির বাইরে মিশতে না পারা, পাঠক্রমিক ও নানাবিধ কার্যাবলী থেকে নিজেকে গুটিয়ে রাখা ইত্যাদি দেখা দিতে পারে।
বিদ্যালয়-জীবনে মায়েদের শিশুর প্রতি যত্নবান হতে হবে। আজকাল অবশ্য সব বিদ্যালয়ে বৌদ্ধিক বিকাশ, আচরণগত বিকাশের বিস্তারিত খবর রিপোর্ট কার্ডে দেওয়া থাকে। অভিভাবক-শিক্ষক মিটিংয়েরও আয়োজন করা হয়। শিশুর যখন ছয় থেকে আট বছর বয়স, তখন দেখতে হবে বন্ধুদের সঙ্গে সে কীভাবে মিশছে। বন্ধুদের সামনে নিজের ইচ্ছা প্রতিস্থাপন করতে পারছে কি না। ওদের মতেই ও সমর্থন করতে বাধ্য হচ্ছে কি! এই ধরনের মনোভাবাপন্ন শিশুরা চিরদিনই অনুগামী হিসেবে পরিগণিত হয়। আর এই বয়স থেকেই কোনও কোনও শিশু উদ্যোগী হয়, সবাই তাদের অনুসরণ করে। পাঠক্রমিক কার্য, সহপাঠক্রমিক কার্য—খেলাধুলা, আঁকা, গান, নাচ প্রভৃতি নানাবিধ বিষয়ে তাদের উৎসাহ থেকে। এদের মধ্যে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা থাকে।
এর পরেই চলে আসে বয়ঃসন্ধিকাল। সহজাতভাবে শিশুরা বিপরীত লিঙ্গের দিকে আকৃষ্ট হয়। অনেক সময় মায়েরা গর্ব করে বলেন— ‘আমার ছেলে’ বা ‘আমার মেয়ে’ কিন্তু ওইরকম নয়। এটা কিন্তু সঠিক আচরণ নয়। এর ফলে পরবর্তীকালে অসুবিধে হতে পারে। এই সময়ে দেখতে হবে ওরা সমস্যার সঙ্গে কীভাবে মোকাবিলা করছে। অতিরিক্ত শাসন বা প্রশ্রয় কোনওটাই বাঞ্ছনীয় নয়। এই সময় মায়ের সঙ্গদান ও পরামর্শ একান্তই প্রয়োজন। একই সঙ্গে ছেলে বা মেয়ের বন্ধু এবং অভিভাবক হিসেবে মাকে থাকতে হবে। অতিরিক্ত বন্ধুত্ব যেমন ভালো নয়, তেমনই অতিরিক্ত শাসনও খারাপ। সন্তান যেন এই বয়সে নিজের মনের কথা মাকে খোলাখুলি বলতে পারে সেদিকে মাকে খেয়াল রাখতে হবে। মায়ের সঙ্গে শিশুর সম্পর্ক যেন স্বতঃস্ফূর্ত হয়। তাহলেই শিশু পৃথিবীতে সব মানুষকে গভীরতরভাবে ভালোবাসতেও শিখবে আবার বিচক্ষণতার সঙ্গে পদক্ষেপও নিতে পারবে।
ড. তিন্নি দত্ত
ইতিহাসে মাদার্স ডে

বিদেশে তো বটেই এমন কি দেশেও এখন মাদার্স ডে রীতিমতো জনপ্রিয়। তবে ঘটা করে মাদার্স ডে পালন করলেও আমরা দিনটির ইতিহাস সম্বন্ধে ততটা ওয়াকিবহাল নই। ইতিহাস ঘেঁটে মাদার্স ডের তাৎপর্যের কাহিনী শোনাচ্ছেন কমলিনী চক্রবর্তী।
বিশদ

 আধুনিক নার্সিংয়ের অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেল

 আগামীকাল ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন। দিনটি আন্তর্জাতিক নার্স ডে হিসেবে পালন করা হয় গোটা বিশ্বে। বিশদ

 স্বামী ও স্ত্রী একই পেশায় থাকলে...

এক পেশাতে কাজ করছেন স্বামী স্ত্রী। পেশাদারিত্ব বজায় রেখেই ঠিক রাখুন সম্পর্ক। পরামর্শ দিলেন সাইকিয়াট্রিস্ট ডঃ রীমা মুখোপাধ্যায় বিশদ

04th  May, 2019
জনমতের বিচারে সবচেয়ে প্রভাবশালী
দীপিকা পাড়ুকোন

কেবল পর্দা বা বলিউডে নয়, বাস্তব জীবনের নানা ক্ষেত্রে প্রভাব রাখেন বলিউডের বহু তারকা। সম্প্রতি আমাদের দেশে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় উঠে এসেছে বলিউড তারকা দীপিকা পাড়ুকোন ও অমিতাভ বচ্চনের নাম। এক সমীক্ষা থেকে জানা গেছে, ভারতীয়দের জীবনের নানা ক্ষেত্রে এই তারকাদের রয়েছে বিশাল প্রভাব।
বিশদ

04th  May, 2019
আইএমএফ-এর প্রথম নারী অর্থনীতিবিদ গীতা গোপীনাথ

আইএমএফ (দ্য ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড) বা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব নিয়েছেন গীতা গোপীনাথ। এই প্রথম কোনও নারী এই দায়িত্বে নিযুক্ত হয়েছেন। রঘুরাম রাজনের পরে গীতাদেবীই হতে চলেছেন এই দায়িত্ব নেওয়া ভারতীয়। সম্প্রতি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আইএমএফ।
বিশদ

04th  May, 2019
 সম্পদে ব্রিটেনের রানিকে টপকে গেলেন কোটস

সম্পদের বিচারে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ বহুদিন ধরেই ছিলেন ধরা ছোঁয়ার বাইরে। কিন্তু এবার ব্রিটেনেরই এক নারী পিছনে ফেলে দিয়েছেন রানিকে। অনলাইন বেটি প্রতিষ্ঠান ‘বেট ৩৬৫’-এর প্রতিষ্ঠাতা হলেন ডেনিস কোটস। বর্তমানে তাঁর সম্পদের পরিমাণ রানির চেয়ে দশগুণ বেশি।
বিশদ

04th  May, 2019
 আশা দিদি

মেয়েটি সন্তান সম্ভবা। প্রসবের দিনও এগিয়ে আসছে। কিন্তু গ্রামে তেমন কোনও হাসপাতাল নেই। এমন অবস্থায় হঠাৎ প্রসব যন্ত্রনা উঠলে ‘দাই’দের ওপর ভরসাটা এই একবিংশ শতাব্দীতেও প্রত্যন্ত গ্রামাঞ্চলে দেখা যায়। অজ্ঞতাবশত ও যোগাযোগের উপায় না থাকায় অসহায় মানুষ একজন ভাবী মা ও তার সন্তানকে অপ্রশিক্ষিত মহিলার হাতে ছেড়ে দেন।
বিশদ

04th  May, 2019
 আইএস জঙ্গিদের রুখে দিয়ে ‘শান্তির গ্রাম’ গড়েছেন নারীরা

  পুরুষের দ্বারা নানাভাবে নির্যাতিত নারীরা গড়ে তুলেছেন জিনওসার গ্রাম। সেখানে পুরুষের প্রবেশ নিষেধ। তাই নিশ্চিন্তে জীবনটা কাটাতে পারছেন তাঁরা। জিনওসার গ্রামটা পেরলেই যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়া। সেখানে আইএস জঙ্গিদের কালো পতাকা আর ঘন ঘন গ্রেনেডের হুঙ্কারে জনপদ কার্যত শূন্য।
বিশদ

27th  April, 2019
 বিশ্বের সম্পদ মীনা গায়েন কৃষ্ণাকুমারী কোহলি

কৃষ্ণাকুমারী কোহলি— চল্লিশ বছর বয়সি পাকিস্তানের এই সেনেটর এবার বিশ্বের প্রথম ১০০ জন প্রভাবশালী মহিলার মধ্যে জায়গা করে নিয়েছেন। ওই একই তালিকায় জায়গা করে নিয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়ে। আর সেখানেই কিনা জ্বলজ্বল করছেন পাকিস্তানের প্রত্যন্ত গ্রামের দলিত এক কন্যাও।
বিশদ

27th  April, 2019
নারী কি পারবে পৃথিবী রক্ষা করতে?

মার্কিন শহর নিউ ইয়র্কে গত ১০ থেকে ১২ এপ্রিল ২০১৯ অনুষ্ঠিত হল ‘উইমেন ইন দ্য ওয়ার্ল্ড’-এর দশম অধিবেশন। অন্যান্যদের সঙ্গে সেখানে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন প্রিয়াংকা চোপড়া। অধিবেশন বিষয়ে জানাচ্ছেন কমলিনী চক্রবর্তী।
বিশদ

27th  April, 2019
 বাঁধাধরা ভাবনার প্রতিবন্ধকতা আজও রয়ে গিয়েছে

  ঘটনা এক: মিঠি পড়াশোনায় চৌখস। বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরবার পরে খুব বেশিদিন আর অপেক্ষা করতে হয়নি। নিজের পছন্দমতোই পেশা নির্বাচন করেছিল সে। ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক হয়ে হাতে বুম নিয়ে শহরের এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে বেড়াবে এ তার দীর্ঘদিনের লালিত স্বপ্ন। স্বপ্নপূরণও হয়েছে।
বিশদ

27th  April, 2019
ঘরে বাইরে সুপার ওম্যান গীতিকা

পেশায় তিনি পাবলিক স্পিকার। সেই সুবাদে রাজনীতিবিদ থেকে সুপার স্টার সবার সঙ্গেই কাজ করেছেন। আবার একই সঙ্গে তিনি ব্যস্ত মা-ও বটে। শোয়ের কাজে কলকাতা এসেছিলেন পাবলিক স্পিকার গীতিকা গানুজ ধর। হোটেলের কফিশপে তাঁর মুখোমুখি কমলিনী চক্রবর্তী।
বিশদ

20th  April, 2019
নারী নির্যাতনের সন্ত্রাস

নারী হয়ে জন্মানোর অভিশাপ আজও বয়ে বেড়াতে হয় মেয়েদের। সেই কবে মহাকাব্যের যুগে রামচন্দ্র পত্নী সীতার সতীত্বের অগ্নিপরীক্ষা এবং দ্রৌপদীর বস্ত্রহরণ দিয়ে শুরু হয়েছিল নারী হয়ে জন্মানোর অভিশপ্ত আখ্যান। পুরাণ গল্প-কথার যুগ পেরিয়ে নারী নির্যাতনের সেই ট্র্যাডিশন আজও প্রবহমান। অবশ্য ধরন বদলেছে।
বিশদ

20th  April, 2019
ভাষার বাধা সরান মালবিকা

মালবিকা চৌধুরি একজন ভাষাবিদ। দোভাষীর কাজ এবং বিভিন্ন ভাষার অনুবাদ করেন তিনি। সেইসব ভাষার তালিকায় যেমন আছে স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, পর্তুগিজ, পোলিশ, ফিনিশ, ডাচ, সুইডিশ, রুশ, ড্যানিশ, ইতালিয়ান, গ্রিক তেমনি আছে আফ্রিকান ভাষা জুলু এবং উত্তরবঙ্গের আদিবাসী ভাষা লুচাই-এর মতো অপেক্ষাকৃত অপরিচিত ভাষাগুলিও। বিশদ

20th  April, 2019
একনজরে
বিএনএ, তমলুক: উন্নয়নকে হাতিয়ার করেই পূর্ব মেদিনীপুরের দু’টি আসনে তৃণমূলকে রেকর্ড ভোটে জেতানোর লক্ষ্যে ঝাঁপিয়েছেন দলের অন্যতম সেনাপতি শুভেন্দু অধিকারী। নিজের খাসতালুক পূর্ব মেদিনীপুরে দলের রেকর্ড অক্ষত রাখাই তাঁর টার্গেট।  ...

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: সন্দেহভাজন বেশ কিছু বাংলাদেশির গতিবিধি নিয়ে সীমান্তের ওপারের পুলিসের কাছে তথ্য চাইল রেল পুলিস (জিআরপি)। এরা সকলেই অবৈধভাবে ভারতে প্রবেশ করেছে বলে সন্দেহ। এদেশে একাধিক অপরাধের সঙ্গে তারা যুক্ত রয়েছে বলেও খবর। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: লর্ডসের মোড় পেরিয়ে তখন হুডখোলা জিপ ঢুকছে বিক্রমগড়ে। চারপাশে মানুষ। কেউ হাত নাড়ছেন, কেউ নমস্কার করছেন। প্রত্যুত্তরে প্রত্যেককে হাতজোড় করে নমস্কার করছেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। কর্মক্ষেত্রে বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: ১৯০৪ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের জন্ম।
১৯১৬: আপেক্ষিকতাবাদের উপস্থাপনা আইনস্টাইনের
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭০.৮৮ টাকা
পাউন্ড ৮৯.৫৭ টাকা ৯২.৮২ টাকা
ইউরো ৭৭.১৮ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  May, 2019

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৬/৪৫ রাত্রি ৭/৪৫। পুষ্যা ২০/২৭ দিবা ১/১৩। সূ উ ৫/২/৩২, অ ৬/৩/৩০, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৬/৪১ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/২৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৫ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। 
২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৪/৪৭/৪১ রাত্রি ৬/৫৮/৭। পুষ্যানক্ষত্র ১৯/২৭/১৬ দিবা ১২/৪৯/৫৭, সূ উ ৫/৩/৩, অ ৬/৪/৩৯, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ১/১১/৩৩ গতে ২/৪৯/১৫ মধ্যে, কালবেলা ৬/৪০/৪৫ মধ্যে ও ৪/২৬/৫৭ গতে ৬/৪/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৫৭ মধ্যে ও ৩/৪০/৪৫ গতে ৫/২/৩০ মধ্যে। 
৫ রমজান 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা১৯০৪: ১৯০৪ ...বিশদ

07:03:20 PM

পাকিস্তানের একটি পাঁচতারা হোটেলে ৩ বন্দুকবাজের হামলা, চলছে গোলাগুলি

07:18:04 PM

অন্ধ্রপ্রদেশের কুরনুলে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস, মৃত ১৩, জখম বেশ কয়েকজন 

06:18:00 PM

বাইক বাহিনী ও বহিরাগতদের দাপাদাপি রোখার দাবিতে বাঁকুড়ার বিজেপি প্রার্থী সুভাষ সরকারের অবস্থান বিক্ষোভ 

05:05:00 PM

উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত

04:55:00 PM