Bartaman Patrika
আমরা মেয়েরা
 

আর কবে স্বাধীন হবে নারী?

শুধুমাত্র আর্থিক স্বাধীনতাই কি নারীকে স্বাধীন করতে পারে? নাকি নারী স্বাধীনতা একটা মনোভাব? সাহিত্যে ও সমাজে নারীর পথচলার একটা পর্যালোচনা করে এই বিশ্লেষণধর্মী প্রতিবেদনটি লিখেছেন কমলিনী চক্রবর্তী।

নারী স্বাধীনতা একটা মনোভাব। আর সেই মনোভাবটা যে পুরোপুরি নারীর স্বনির্ভরতা থেকেই আসে তা কিন্তু নয়। নারী স্বাধীনতা আসলে একটা মানসিকতা। প্রাচ্য ও পাশ্চাত্য সাহিত্যে আমরা বহু আগে থেকেই এই মনোভাবের পরিচয় পাই। কিন্তু এই মনোভাবের পাশাপাশি নারীর যে উত্তরণ সেটা ক্রমশ হয়েছে। রবীন্দ্রনাথ স্ত্রীর পত্রে মৃণালকে স্বাধীনচেতা করে তুললেও তাকে স্বনির্ভর করতে পারেননি। কেন? না সমাজ তখনও নারীকে স্বনির্ভর বা চাকরিরতা হিসেবে দেখতে প্রস্তুত ছিল না। মৃণাল কাঁধে ব্যাগ নিয়ে অফিস পাড়ায় চাকরি করতে যেতে পারেনি। তাই বলে তার মনে কোনও পরাধীনতার ছাপ ছিল না। আর ছিল না বলেই সে তথাকথিত পুরুষতন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ করতে পেরেছে। পুরুষতন্ত্রের অধীনে নারীর অবস্থানকে ভবিতব্য বলে মেনে নেয়নি। পরবর্তীতে কিন্তু নারীর স্বনির্ভরতা স্বাভাবিক ঘটনা হয়ে ওঠে যখন নরেন্দ্রনাথ মিত্র তাঁর অবতরনিকা গল্পে আরতিকে সংসারে স্বাচ্ছল্য আনতে চাকরি করতে পাঠান বা সন্তোষকুমার ঘোষ তাঁর সুধার শহর উপন্যাসে সুধাকে স্বনির্ভর করে তোলেন। নারীর এই পরনির্ভরতা থেকে স্বনির্ভরতায় উত্তরণটা সমাজেও হয়েছিল বলেই সাহিত্যে তার প্রতিফলন দেখতে পাই। পাশ্চাত্যে এই উত্তরণ আরও আগে এসেছে। উনবিংশ শতকেই ইবসেন তাঁর ডলস হাউস নাটকে নোরার চরিত্রে অনায়াস স্বনির্ভরতা নিয়ে এসেছেন যেখানে সে নিজের ইচ্ছায় কাজ করতে চায়। আর পাঁচজন সাধারণ নারীর মতো পুরুষের ইচ্ছায় কাজ করতে সে অক্ষম। তাই সে চাকরিরত না হয়েও অনায়সে স্বামীর সংসারের স্বাচ্ছল্য ছেড়ে বেরিয়ে আসতে পারে। কেন না, এমন স্বাচ্ছল্যে তার কাছে অপ্রয়োজনীয় যেখানে তার মতামতের কোনও দাম নেই। ইবসেন যখন ডলস হাউস নাটকটি লিখেছিলেন তখন পশ্চিমেও কিন্তু নারী স্বধীনতা একটা অভূতপূর্ব ভাবনা। যে কারণে নোরার সেই স্বাধীনতার দাবিতে অবাক হয় নোরার স্বামী স্বয়ং। ক্রমশ সমাজ যত পরিবর্তিত হয়েছে ততই নারী স্বাধীনতা অন্য পর্যায় পৌঁছেছে। তাই তো বিশ শতকে যখন ভারজিনিয়া উল্ফ তাঁর ‘রুম অব ওয়ানস ওন’ বইতে নারী স্বাধীনতার কথা বলেছেন, তখন সেই স্বাধীনতা অনায়াসেই আর্থিক ও মানসিক পর্যায় পৌঁছেছে। তাতে সমাজের কোনও হস্তক্ষেপ বা কটাক্ষ চোখে পড়ে না। তবু এখনও নারীর স্বনির্ভরতাকেই তার স্বাধীনতার সঙ্গে এক করে দেখা হয় আমাদের সমাজে।
এই স্বনির্ভতা আসলে নারী স্বাধীনতার একটা টুকরো মাত্র। উনবিংশ, বিংশ পেরিয়ে এই একবিংশ শতকে এসেও নারী সঠিক অর্থে স্বাধীন হয়ে ওঠেনি। তবে নারীর পথচলার পর্যালোচনা করলে বোঝা যায় যে ধীরে হলেও নারী মনে একটা বদল ঘটছে। এখনও হয়তো অনেকাংশেই স্বনির্ভরতা সত্ত্বেও নারী পথচলায় পুরুষের সঙ্গ চায় সারাক্ষণ। বিয়ের পর অন্যায়ের শিকার হলেও সহজে মুখ খোলে না। একটা অজানা ভয় তার মনে মনে কাজ করে। ডিভোর্স হলে (সে যে কারণেই হোক না কেন) সমাজে তার অবস্থান পরিবর্তিত হয়ে যাবে। বাপের বাড়িতে হেনস্তা হতে হবে... এমন কত যে অজানা শঙ্কা নারীর মনে তা বলে শেষ করা যাবে না। তবু সমাজের এক শতাংশ মহিলার চিন্তাধারায় একটা বদল লক্ষ করা যায়।
মহিলাকেন্দ্রিক বিভিন্ন এন জি ও-র সঙ্গে সক্রিয়ভাবে কাজ করতে গিয়ে বারবারই দেখেছি মেয়েরা শুধু শ্বশুরবাড়িতেই নয়, বাপেরবাড়িতে, কর্মক্ষেত্রে, রাস্তাঘাটে নির্যাতনের শিকার হয়, সহ্য করে, প্রতিবাদ করে না। এই ভয়টা আসলে মানসিক একটা ব্লক। এমন একটা চিন্তা যেখানে পুরুষ ব্যতীত নারীর অস্তিত্ব সংকটে। সে নারী চাকরিরতা হলেও সংকটে। আর না হলে তো কথাই নেই। এমনই একটি নারীকেন্দ্রিক এন জি ও মারফতই ঘটনাটার সাক্ষী হলাম। ধরা যাক মেয়েটির নাম অনন্যা। গ্রামের একটা প্রাইমারি স্কুলে পড়ায়। শাশুড়ির গঞ্জনা সহ্য করে, কেন না ‘মেয়েছেলের অত বিদ্যার ভড়ং কীসের?’ স্বামীও মায়ের সঙ্গে গলা মেলায়, তবে সর্বসমক্ষে নয়। আড়ালে স্ত্রীকে সে বলে, ‘কী আশ্চর্য? তুমি না মাস্টারনি অথচ এই সহজ ব্যাপারটা বুঝতে এত সময় লাগছে।’ অথবা ‘এটুকুও জান না! তা ইস্কুলে বাচ্চাগুলোকে কী শেখাও?’ অথচ অনন্যা কোনও প্রতিবাদ করে না। তাকে সাহায্য করতে চাইলে সেই সাহায্য নিতেও সে নারাজ। কেন? না, ‘একটু কটু কথাই তো বলে, গায়ে তো আর হাত তোলে না।’ অর্থাৎ নারী মনে ধারণাটা বদ্ধমূল যে নির্যাতনটা শারীরিক ও মাত্রাছাড়া হলে তবেই সেটা নির্যাতন আর মানসিক হলে নির্যাতনের পর্যায়ে তাকে ফেলা যাবে না। এমন ধারণা নিয়ে মেয়েরা, এমনকী রোজগেরে মেয়েরাও গোটা বিশ শতক জুড়েই পথ চলেছে। আসলে সমাজ মেয়েদের একা পথ চলতে দেখতে অভ্যস্ত ছিল না। ব্যতিক্রম যে হয়নি তা নয়। তবু একা মানেই বোকা এই ধারণাটা মেয়েদের মনে বদ্ধমূল হয়ে বসেছিল একটা গোটা শতক জুড়ে। আশার কথা এই যে পরিবর্তন আসছে। গত বছর নারী নির্যাতন পক্ষে বিভিন্ন এন জি ও-র সঙ্গে কথা বলে মনে হল মেয়েরা একা পথ চলতে মানসিকভাবে প্রস্তুত। অত্যাচারের ধরনটা তাই শারীরিক পর্যন্ত পৌঁছনোর আগেই তারা প্রতিবাদে মুখর হচ্ছে। আর নারী স্বাধীনতা যে একটা বোধ এই ধরনাটাও মেয়েদের মনে স্পষ্ট হতে শুরু করেছে।
তাই তো পিংকের মতো প্রতিবাদী ছবির পাশাপাশি কুইনের মতো ছবিও আমরা উৎসাহের সঙ্গে দেখছি। যেখানে নায়কের দ্বারা প্রত্যাক্ষাত হওয়ার পর নায়িকা দমে যাচ্ছে না, মুশরেও পড়ছে না। আবার বিরাট প্রতিবাদও করছে না। বরং একাকী জীবনের নতুন দিশা খুঁজে নিচ্ছে নির্ভয়ে। আর তাকে সেই দিশা খোঁজার পথে ঠেলে দিয়েছে বলে সে নায়কের সঙ্গে দেখা করতে আসছে শুধু একটাই কথা বলার জন্য ‘থ্যাংক ইউ।’ আশা করব নারীর মানসিক উন্নয়ন ক্রমশ বাড়বে। ‘মেয়েমানুষের’ খোলস ছেড়ে আমরা মেয়েরা ক্রমশ ‘মানুষ’ হয়ে উঠব।
09th  March, 2019
মায়ের চিঠি

মিতা সাঁতরা যুদ্ধ চান না। স্বামী বাবলু সাঁতরাকে হারিয়েও তিনি অনায়াসে লিখতে পারেন, ‘যুদ্ধ চাই না’! মিতার এই মনোভাবের মধ্যেই রয়েছে নারী স্বাধীনতার বীজ। লিখেছেন শুভঙ্কর মুখোপাধ্যায়।
বিশদ

09th  March, 2019
ট্রেকিং বিলাসী সোমা

‘প্রকৃতির নির্জনতা আমাকে টানে। অ্যাডভেঞ্চার আমি ভালোবাসি। তাই শহরের কোলাহল থেকে মুক্তি পেতে পাহাড়ে কিংবা সমুদ্রে ট্রেক করতে যাই।’ বলছিলেন সোমা মজুমদার পাল। যিনি পেশায় শিক্ষিকা হলেও নেশায় ট্রেক করেন। অভিযানের এই নেশা তাই সারা বছর তাঁকে ছুটিয়ে বেড়ায় কখনও উত্তরাখণ্ডের ভ্যালি অব ফ্লাওয়ার্সে, আবার কখনও তালসারি থেকে চাঁদিপুর।
বিশদ

09th  March, 2019
ঊষার গানজীবন ৫০

 সঙ্গীত জীবনের সুবর্ণজয়ন্তী বর্ষ। সোনার মতো উজ্জ্বল দ্যুতিতে জাহাজ ডেকের অভিনব মঞ্চ আলোকিত করলেন ঊষা উত্থুপ। গানের ছন্দে আন্দোলিত হল শ্রোতার হৃদয়। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

02nd  March, 2019
নারী দিবস পালন করলেও
মেয়েরা নির্যাতনের শিকার

প্রচুর অগ্রগতি সত্ত্বেও নারী নির্যাতন যে বন্ধ হয়ে গিয়েছে তা বলা যায় না। তবু নারীর উন্নতির আশায় আমরা আজও অক্লান্তভাবে পালন করে চলেছি নারী দিবস। এই দিনটিতে নারীর সাফল্য, সমাজে তার অস্তিত্বের কথা আরও একবার মনে করিয়ে দেওয়া হয়। বিশদ

02nd  March, 2019
মেয়েদের নিয়ে মুখার্জিদার বউ

 উইন্ডোজ প্রোডাকশনসের ছবি মুখার্জিদার বউ মুক্তি পাবে আন্তর্জাতিক নারী দিবসে অর্থাৎ ৮ মার্চ। ছবির পরিচালক পৃথা চক্রবর্তী। চিত্রনাট্য লিখেছেন সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায় ও পৃথা চক্রবর্তী দু’জনেই। ছবিটি নিবেদন করেছেন নন্দিতা রায়।
বিশদ

02nd  March, 2019
মদ বন্ধের দাবিতে ১২ দিন হাঁটলেন মেয়েরা 

মদ নিষিদ্ধ করার দাবিতে আমাদের দেশের কর্ণাটক রাজ্যে ১২ দিন ধরে চলা ২০০ কিলোমিটার পদযাত্রার শেষে বেঙ্গালুরুতে সম্প্রতি সমাবেশ করেছেন মহিলারা। সে রাজ্যের প্রায় চার হাজার নারী এই পদযাত্রা ও সমাবেশে অংশ নিয়েছেন। তাঁরা দাবি করেছেন, রাজ্যে কোনও প্রকার মদ তৈরি এবং বিক্রি করা যাবে না। 
বিশদ

23rd  February, 2019
ব্রিটিশ রাজবধূর ভালোবাসা 

যৌনকর্মীদের প্রতি ভালোবাসা জানিয়েছেন ব্রিটিশ রাজবধূ মেগান মেরকেল। যৌনকর্মীদের প্রতি সমর্থনসূচক বার্তা লিখেছেন তিনি। সম্প্রতি এক বেসরকারি সংস্থায় আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন মেগান। 
বিশদ

23rd  February, 2019
বর্ণবাদের শিকার হয়েছিলেন প্রিয়াঙ্কা 

হলিউডে ইতিমধ্যে অভিনয় গুণে নিজের অবস্থান পাকাপোক্ত করেছেন সাবেক বিশ্বসুন্দরী প্রিয়াঙ্কা চোপড়া। কিন্তু এক সময় তাঁকেও বর্ণ বিদ্বেষের শিকার হতে হয়েছিল। কোয়ান্টিকোর পর ‘পিগি চপস’ ২০১৭ সালে অভিনয় করেছেন ‘বে ওয়াচ’-এ। তাঁর হাতে রয়েছে বেশ কিছু হলিউডি ছবি।  
বিশদ

23rd  February, 2019
টাইম ম্যানেজমেন্ট খুব জরুরী: রিচা আগরওয়াল 

কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি, সংক্ষেপে কেসিসি (KCC) সৃষ্টিশীলতার অন্য নাম। কলকাতার ই এম বাইপাসের কাছেই সত্তর হাজার বর্গফুট জমির উপর গড়ে তোলা হয়েছে এই সেন্টার। যেখানে শিল্পের আলাদা আলাদা বিষয় নিয়ে কাজ করা হবে।  
বিশদ

23rd  February, 2019
আলোয় ফেরা’র গণবিবাহ 

আলোয় ফেরা’র গণবিবাহ এবার অষ্টম বছরে পড়ল। কলকাতা কর্পোরেশনের ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার ও স্বেচ্ছাসেবী সংগঠন আলোয় ফেরা’র সম্পাদক গৌতম হালদারের উদ্যোগে পাইকপাড়ায় বিগত বছরগুলির মতো এবারও জমজমাট গণবিবাহ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। 
বিশদ

23rd  February, 2019
নারীর বৈশিষ্ট্য রূপে না গুণে? 

সংসার সুখের হয় রমণীর গুণে। একথা সত্যি যে একজন নারী তার স্বভাব, বুদ্ধি, বিদ্যা, সাহস, দৃঢ়তা ও কর্মশক্তি দিয়ে নিজের সংসার তো বটেই সমাজকেও সমৃদ্ধ করে। নম্র ও মাধুর্যময়ী, সুকথক, উপস্থিতবুদ্ধি, যে কোনও পরিবেশে নিজেকে মানিয়ে নেওয়ার ক্ষমতা, আত্মবিশ্বাস, ভালোবাসা ও সকলকে নিয়ে চলার শক্তি নারীর গুণের বহিঃপ্রকাশ। আর নারীর এই সমস্ত গুণ তখনই সার্থকভাবে প্রকাশিত হয় যখন সে সুশিক্ষিতা হয়ে ওঠে।  
বিশদ

23rd  February, 2019
দৈনন্দিন জীবন থেকেই গল্পের রসদ পাই: রুনা চৌধুরী 

স্বল্পদৈর্ঘ্যের ছবির পরিচালক হিসেবে ইতিমধ্যেই নজর কেড়েছেন রুনা চৌধুরী। তাঁর বেশ কয়েকটি বাংলা ছবি কলকাতা সহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে। বিষয়বস্তু, অভিনয় ও পরিচালনার গুণে ছবিগুলি উচ্চ প্রশংসিত। পুরস্কৃতও বটে। পরিচালনার পাশাপাশি গান ও অভিনয়েও পারদর্শিনী রুনা। তাঁর সঙ্গে কথা বলেছেন সুমন গুপ্ত।
বিশদ

16th  February, 2019
স্বাধীন ভারতে প্রথম মহিলা রাজ্যপাল সরোজিনী 

একদিন বাবা অঘোরনাথ চট্টোপাধ্যায় মেয়েকে অঙ্ক কষতে দিয়েছিলেন। কিন্তু মেয়েটি বারবার চেষ্টা করেও অঙ্কটি কষতে পারছিলেন না। বিরক্ত হয়ে অঙ্কের খাতা বন্ধ করে দিয়ে দাঁড়ালেন জানালার ধারে। বাইরে আকাশের মেঘ রোদ্দুর, দূরের গাছপালা, সবুজ ঘাস এমন নয়নাভিরাম দৃশ্য দেখে মুগ্ধ মেয়েটি একেবারে তন্ময় হয়ে গেলেন।  বিশদ

16th  February, 2019
বিয়ের লৌকিকতা 

‘শঙ্খ বাজা তোরা উলুধ্বনি দে, অধিবাসে সখীর মুখে ফুটলো হাসি যে’— বিয়ে নিয়ে সমস্ত ছেলেমেয়ের মনে একটা স্বপ্ন থাকে। আর সেই স্বপ্ন বাস্তব হয় বৈদিক মন্ত্র উচ্চারণে আর লৌকিক আচারের মাধ্যমে।  বিশদ

16th  February, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...

নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...

  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM