Bartaman Patrika
আমরা মেয়েরা
 

মদ বন্ধের দাবিতে ১২ দিন হাঁটলেন মেয়েরা 

মদ নিষিদ্ধ করার দাবিতে আমাদের দেশের কর্ণাটক রাজ্যে ১২ দিন ধরে চলা ২০০ কিলোমিটার পদযাত্রার শেষে বেঙ্গালুরুতে সম্প্রতি সমাবেশ করেছেন মহিলারা। সে রাজ্যের প্রায় চার হাজার নারী এই পদযাত্রা ও সমাবেশে অংশ নিয়েছেন। তাঁরা দাবি করেছেন, রাজ্যে কোনও প্রকার মদ তৈরি এবং বিক্রি করা যাবে না। পরিবারের মদ্যপ সদস্যদের কারণে এ দেশের প্রচুর সংখ্যক নারী দীর্ঘদিন ধরে নির্যাতনের শিকার হয়ে রয়েছেন। এবার তাদেরই কিছু সংখ্যক পথে নেমে এসেছেন, যোগ দিয়েছেন পদযাত্রায়। এই যাত্রায় অংশ নেওয়া এক নারীর নাম বিশাখা। তিনি জানান, স্বামী মদ্যপ অবস্থায় প্রায় রোজই তাঁকে মারতেন এবং হুমকি দিতেন। এই কারণে তিনি প্রায়ই আত্মহত্যার কথা ভাবেন। তিনি আরও জানান, ‘আমি এই নারীদের সঙ্গে দাবি নিয়ে এসেছি। আমি তাঁদের সঙ্গে এই প্রতিবাদে সর্বক্ষণ থাকব।’ এই পদযাত্রার অন্যতম প্রধান আয়োজক স্বর্ণা ভাট। তিনি বলেন, ‘মদ নিষিদ্ধ করার দাবিতে চার হাজার নারী এই পদযাত্রায় অংশ নিয়েছেন। আমরা চাই রাজ্যে মদ উৎপাদন, বিক্রি ও পান সম্পূর্ণভাবে বন্ধ হোক। এখনও পর্যন্ত কোনও রাজনীতিক আমাদের সঙ্গে দেখা করতে আসেনি। নারীদের এই প্রতিবাদের পক্ষে এটা অসম্মানের।’ নারীদের এই প্রতিবাদে যোগ দিয়েছেন স্বাধীনতা আন্দোলনের কর্মী এইচ এস দোরেস্বামী (১০০)। পদযাত্রায় ছিলেন মঞ্চ ব্যক্তিত্ব ও অভিনেত্রী অরুন্ধতী নাগ। নারীদের এই উদ্যোগে অভিভূত তিনি। তিনি বলেন, দশ দিন ধরে তাঁরা হাঁটছেন, এখানে হেঁটে এসেছেন, রাতে মাটিতে ঘুমিয়েছেন, এটা একটা অসাধারণ উদ্যোগ। আপনাকে ধাক্কা দেবেই।
সুরজিৎ মুখোপাধ্যায় 
23rd  February, 2019
ব্রিটিশ রাজবধূর ভালোবাসা 

যৌনকর্মীদের প্রতি ভালোবাসা জানিয়েছেন ব্রিটিশ রাজবধূ মেগান মেরকেল। যৌনকর্মীদের প্রতি সমর্থনসূচক বার্তা লিখেছেন তিনি। সম্প্রতি এক বেসরকারি সংস্থায় আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন মেগান। 
বিশদ

23rd  February, 2019
বর্ণবাদের শিকার হয়েছিলেন প্রিয়াঙ্কা 

হলিউডে ইতিমধ্যে অভিনয় গুণে নিজের অবস্থান পাকাপোক্ত করেছেন সাবেক বিশ্বসুন্দরী প্রিয়াঙ্কা চোপড়া। কিন্তু এক সময় তাঁকেও বর্ণ বিদ্বেষের শিকার হতে হয়েছিল। কোয়ান্টিকোর পর ‘পিগি চপস’ ২০১৭ সালে অভিনয় করেছেন ‘বে ওয়াচ’-এ। তাঁর হাতে রয়েছে বেশ কিছু হলিউডি ছবি।  
বিশদ

23rd  February, 2019
টাইম ম্যানেজমেন্ট খুব জরুরী: রিচা আগরওয়াল 

কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি, সংক্ষেপে কেসিসি (KCC) সৃষ্টিশীলতার অন্য নাম। কলকাতার ই এম বাইপাসের কাছেই সত্তর হাজার বর্গফুট জমির উপর গড়ে তোলা হয়েছে এই সেন্টার। যেখানে শিল্পের আলাদা আলাদা বিষয় নিয়ে কাজ করা হবে।  
বিশদ

23rd  February, 2019
আলোয় ফেরা’র গণবিবাহ 

আলোয় ফেরা’র গণবিবাহ এবার অষ্টম বছরে পড়ল। কলকাতা কর্পোরেশনের ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার ও স্বেচ্ছাসেবী সংগঠন আলোয় ফেরা’র সম্পাদক গৌতম হালদারের উদ্যোগে পাইকপাড়ায় বিগত বছরগুলির মতো এবারও জমজমাট গণবিবাহ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। 
বিশদ

23rd  February, 2019
নারীর বৈশিষ্ট্য রূপে না গুণে? 

সংসার সুখের হয় রমণীর গুণে। একথা সত্যি যে একজন নারী তার স্বভাব, বুদ্ধি, বিদ্যা, সাহস, দৃঢ়তা ও কর্মশক্তি দিয়ে নিজের সংসার তো বটেই সমাজকেও সমৃদ্ধ করে। নম্র ও মাধুর্যময়ী, সুকথক, উপস্থিতবুদ্ধি, যে কোনও পরিবেশে নিজেকে মানিয়ে নেওয়ার ক্ষমতা, আত্মবিশ্বাস, ভালোবাসা ও সকলকে নিয়ে চলার শক্তি নারীর গুণের বহিঃপ্রকাশ। আর নারীর এই সমস্ত গুণ তখনই সার্থকভাবে প্রকাশিত হয় যখন সে সুশিক্ষিতা হয়ে ওঠে।  
বিশদ

23rd  February, 2019
দৈনন্দিন জীবন থেকেই গল্পের রসদ পাই: রুনা চৌধুরী 

স্বল্পদৈর্ঘ্যের ছবির পরিচালক হিসেবে ইতিমধ্যেই নজর কেড়েছেন রুনা চৌধুরী। তাঁর বেশ কয়েকটি বাংলা ছবি কলকাতা সহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে। বিষয়বস্তু, অভিনয় ও পরিচালনার গুণে ছবিগুলি উচ্চ প্রশংসিত। পুরস্কৃতও বটে। পরিচালনার পাশাপাশি গান ও অভিনয়েও পারদর্শিনী রুনা। তাঁর সঙ্গে কথা বলেছেন সুমন গুপ্ত।
বিশদ

16th  February, 2019
স্বাধীন ভারতে প্রথম মহিলা রাজ্যপাল সরোজিনী 

একদিন বাবা অঘোরনাথ চট্টোপাধ্যায় মেয়েকে অঙ্ক কষতে দিয়েছিলেন। কিন্তু মেয়েটি বারবার চেষ্টা করেও অঙ্কটি কষতে পারছিলেন না। বিরক্ত হয়ে অঙ্কের খাতা বন্ধ করে দিয়ে দাঁড়ালেন জানালার ধারে। বাইরে আকাশের মেঘ রোদ্দুর, দূরের গাছপালা, সবুজ ঘাস এমন নয়নাভিরাম দৃশ্য দেখে মুগ্ধ মেয়েটি একেবারে তন্ময় হয়ে গেলেন।  বিশদ

16th  February, 2019
বিয়ের লৌকিকতা 

‘শঙ্খ বাজা তোরা উলুধ্বনি দে, অধিবাসে সখীর মুখে ফুটলো হাসি যে’— বিয়ে নিয়ে সমস্ত ছেলেমেয়ের মনে একটা স্বপ্ন থাকে। আর সেই স্বপ্ন বাস্তব হয় বৈদিক মন্ত্র উচ্চারণে আর লৌকিক আচারের মাধ্যমে।  বিশদ

16th  February, 2019
ভালোবাসার সেকাল একাল

একটা সময়ে ভালোবাসা প্রকাশের মাধ্যম ছিল চিঠি। এক বুক অনিশ্চয়তা নিয়ে দু’ছত্র লিখে পাঠানো। আর দুরু-দুরু বুকে উত্তরের সবুজ সংকেতের জন্য অপেক্ষা করা। বিশদ

09th  February, 2019
এবারের ভ্যালেন্টাইনস ডে-তে সেলেবদের কার কী প্ল্যান?

সামনেই ভ্যালেন্টাইনস ডে। ভালোবাসার দিন। নতুন প্রজন্মের কাছে দিনটি এতই জনপ্রিয় যে তার বহু আগে থেকেই রাস্তায় ঘাটে হৃদয়ের ছড়াছড়ি লক্ষ করা যায়। কোথাও হার্ট শেপড বেলুন, কোথাও বা কুশনে হৃদয়ের ছোঁয়া। যাক সে কথা, নব্যযুগের ধারক ও বাহকদের ছেড়ে বরং একটু সেলেব মহলে ঢুঁ দিয়ে দেখি ভ্যালেন্টাইনস ডে-কে চির স্মরণীয় করে রাখতে তাঁরা কেমন পদক্ষেপ নিয়েছেন।
বিশদ

09th  February, 2019
রূপে গুণে সরস্বতী

দেবী সরস্বতী জ্ঞান ও বিদ্যার দেবী। তাঁর সাধনা করলে জ্ঞানালোকে আলোকিত মানুষ পায় জীবন পথে সঠিক লক্ষ্যবস্তুর সন্ধান। জ্ঞান আর গুণ প্রায় সমার্থক। জ্ঞান না থাকলে কোনও গুণের প্রকাশ হতে পারে না।
বিশদ

09th  February, 2019
স্বপ্ন দেখার প্রবণতা মেয়েদের বেশি

মেয়েদের স্বপ্নগুলো ইচ্ছেডানা হয়ে উড়ে বেড়ায় গোপনে মনের গভীরে। মেয়েরা স্বপ্ন দেখে সংসার করার, সুখে ঘর করার। জীবনে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন নারী মনে অনেক পিছনের সারিতে স্থান পায়। বিশদ

02nd  February, 2019
সম্পর্কে কিছুটা স্বার্থপর
হওয়া প্রয়োজন নারীদের

স্বার্থপর শব্দটা সব সময়ই নেতিবাচক অর্থ বহন করে। কিন্তু সম্প্রতি বিশেষজ্ঞরা জানিয়েছেন, সম্পর্কের ক্ষেত্রে মেয়েদের একটু-আধটু স্বার্থপর হওয়া ভালো। এমনিতেই মেয়েরা অনেক বেশি মায়াবতী এবং অন্যদের খেয়াল রাখতে পটু।
বিশদ

02nd  February, 2019
শ্বশুরবাড়ির সহযোগিতা থাকলে
অনেক কিছু করা যায়: অপ্সরা

 গ্ল্যামার কুইন হতে গেলে সৌন্দর্যের সঙ্গে সঙ্গে বুদ্ধিটাও সমান পরিমাণে দরকার হয়। না হলে সৌন্দর্যের শিরোপা মাথায় তোলা যায় না— বললেন ২০১৮-এর মিসেস ইন্ডিয়া ইউনিভার্স অপ্সরা গুহঠাকুরতা। এই সৌন্দর্য প্রতিযোগিতায় অপ্সরাকে প্রশ্ন-উত্তর রাউন্ডে জিজ্ঞাসা করা হয়েছিল— ‘যদি তোমার কাছে একটা শক্তি থাকে, তবে তুমি কী করতে চাইবে? অপ্সরার উত্তর ছিল, পৃথিবীতে শান্তি আর মনুষ্যত্ব আনাব। কারণ এই মুহূর্তে এই দুটো জিনিসই পৃথিবীতে কম।’ আর অন্যান্য সব ইভেন্টের সঙ্গে এই উত্তরটাও তাকে শ্রেষ্ঠত্বের শিরোপা ছিনিয়ে নিতে সাহায্য করেছে।
বিশদ

02nd  February, 2019
একনজরে
 কানেস, ২৫ ফেব্রুয়ারি: গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা কানে ইন্টারন্যাশনাল ওপেন দাবায় চ্যাম্পিয়ন হলেন। সোমবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ইতালির পিয়ের লুইগি বাসোর সঙ্গে ড্র করেন অভিজিৎ। ...

  বারাণসী, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রবিবারে রাতে কলেজ ক্যাম্পাসের হস্টেলের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মারা গিয়েছে উদয়প্রতাপ কলেজের ছাত্রনেতা বিবেক সিং (২২)। আজমগড় জেলার জামুন্দি গ্রামের বাসিন্দা বিবেক ছিলেন বি কম দ্বিতীয় বর্ষের ছাত্র। ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM