Bartaman Patrika
আমরা মেয়েরা
 

রূপে গুণে সরস্বতী

দেবী সরস্বতী জ্ঞান ও বিদ্যার দেবী। তাঁর সাধনা করলে জ্ঞানালোকে আলোকিত মানুষ পায় জীবন পথে সঠিক লক্ষ্যবস্তুর সন্ধান। জ্ঞান আর গুণ প্রায় সমার্থক। জ্ঞান না থাকলে কোনও গুণের প্রকাশ হতে পারে না।

প্রত্যেক মানুষের মধ্যেই থাকে কোনও না কোনও গুণ আর সেই গুণ বিভিন্ন প্রয়োজনে ও পরিস্থিতিতে একেক রূপে প্রকাশিত হয়। জ্ঞানের দ্বারা সকল প্রকার কার্যসিদ্ধির জন্যই আমরা বাগদেবী সরস্বতীর সাধনা করে থাকি।
ধ্যান ও প্রণামমন্ত্র অনুসারে দেবী সরস্বতী শ্বেতবর্ণা, শ্বেতপদ্মাসনা, শ্বেতবস্ত্রাবৃতা, দ্বিভূজা, বীণা-পুস্তকধারিণী, হংসরূঢ়া রূপে পূজিতা হলেও বেদ-বেদাঙ্গ-বেদান্ত তথা সকল জ্ঞানের আধার। মা সরস্বতী বিভিন্ন পুরাণ, বেদ, তন্ত্রে বিচিত্র লীলাময়ীরূপে বর্ণিত হয়েছেন। দেবীর প্রতিটি রূপের আলাদা আলাদা তাৎপর্য আছে।
ঋগ্বেদে বাগদেবীর তিনটে মূর্তির কথা বলা হয়েছে, ভূঃ বা ভূলোকে ইলা, ভূবঃ বা অন্তরীক্ষে সরস্বতী এবং স্বর বা স্বর্গলোকে ভারতী। জগতে দেবী সরস্বতী তার জ্ঞানজ্যোতি দ্বারা চিন্ময়ীরূপে পরিব্যপ্ত।
বৈদিক স্তুতির মধ্যে দেবী সরস্বতীর তিনটি রূপের প্রকাশ লক্ষ্য করা যায়। কোথাও ‘দেবীতমে’ অর্থাৎ দেবী শ্রেষ্ঠা, কোথাও ‘অম্বিতসে’ অর্থাৎ মাতৃশ্রেষ্ঠা, আবার কোথাও ‘নদীতসে’ বা নদী শ্রেষ্ঠা রূপে বন্দনা করা হয়েছে।
শিবপুরাণের সরস্বতী তপ্তকাঞ্চনবর্ণা, চতুর্ভূজা, ত্রিনয়না, শিরে চন্দ্রকলাশোভিতা, বর ও অভয়মুদ্রা-শোভিতহস্তা, সর্বলক্ষণসম্পন্না, শ্বেতপদ্মে উপবিষ্টা, নীলকুঞ্জিত কেশশোভিতা।
অগ্নিপুরাণে সরস্বতী পুস্তক অক্ষমালিকা, বীণাহস্তা চতুর্ভূজা। আবার এই অগ্নিপুরাণেই অন্য এক স্থানে ‘বাগেশ্বরীর’ ধ্যানে সরস্বতী চতুর্ভূজা, ত্রিলোচনা, পুস্তক অক্ষমালা বর ও অভয়মুদ্রাধারিণী। লক্ষ্যণীয় যে এই পুরাণেই আবার দেবী সরস্বতীকে অষ্টাভূজা রূপেও বর্ণনা করা হয়েছে।
গড়ুর পুরাণে দেবী সরস্বতীর শক্তি আট প্রকার। যথা শ্রদ্ধা, ঋষি, কলা, সেবা, তুষ্টি, পুষ্টি, প্রভা ও মতি। তন্ত্রশাস্ত্রে এই আটশক্তি হলেন যোগা, সত্যা, বিমলা, জ্ঞানা, বুদ্ধি, স্মৃতি, মেধা ও প্রজ্ঞা।
স্কন্দপুরাণে সুসংহিতায় সরস্বতীর মস্তকে জটা, মুকুটে চন্দ্রকলা, ত্রিনয়না ও নীলগ্রীবা। দেবী এখানে শিবশক্তিরূপে বর্ণিতা।
বায়ুপুরাণে সরস্বতী চতুর্ভূজা, হংসারূঢ়া, বামদিকের দুই হাতে গ্রন্থ ও বরমুদ্রা, আর ডানদিকের দুই হাতে যথাক্রমে জপমালা ও বরমুদ্রা। দেবী এখানে ব্রহ্মশক্তি হিসেবে বর্ণিতা হয়েছেন।
ব্রহ্মবৈবর্ত পুরাণে দেবী চতুর্ভূজা, পীতবসনা, নানা অলঙ্কারে অলঙ্কৃতা, বীনাপুস্তকধারিণী, ব্যাখ্যা মুদ্রা ও বরমুদ্রাধারিণী। এই বর্ণনা থেকে মনে হয় চতুর্ভুজা, পীতবসনা অর্থাৎ বিষ্ণুর শক্তি রূপে সরস্বতী বর্ণিত হয়েছেন।
মার্কণ্ডেয় পুরাণে দেবী দুর্গার অপর রূপ হিসেবে দেবী সরস্বতীকে দেখানো হয়েছে। এই পুরাণের শ্রীশ্রী চণ্ডীতে মহাসরস্বতী রূপে শুম্ভ-নিশুম্ভকে বধ করেছিলেন। এই মহাসরস্বতী গৌরবর্ণা, অষ্টভূজা। তাঁর হাতে ছিল বাণ, শঙ্খ, চক্র, হল, মুষল, শূল ও ঘণ্টা। এখানে মা বিদ্যাদাত্রী রূপে নয় অন্যায়ের প্রতীক দুষ্ট অসুরদ্বয়কে বধ করে শান্তি প্রতিষ্ঠা করেছিলেন।
তবে একথা মনে রাখতে হবে যে বাঙালির দুর্গাপুজোয় মা দুর্গার মেয়ে রূপে সরস্বতী অন্য ভাই বোনদের সঙ্গে পূজিত হন। তবে এই মা সরস্বতীর ধ্যানমন্ত্র প্রণাম মন্ত্র সব এক হলেও এই সরস্বতী পৌরাণিক সরস্বতী নন।
কালিকাপুরাণে সরস্বতীর বাম হাতে বীণা ও পুস্তক আর দক্ষিণহাতে মালা ও কমণ্ডলু, শুক্লবর্ণধারিণী, মহাচলের পৃষ্ঠেস্থিতা,শ্বেতপদ্মের ওপর উপবিষ্টা, শুক্লবস্ত্রা ও শুভ্র অলঙ্কার ভূষিতা। প্রাচীন ভারতবর্ষে মা সরস্বতী সিংহের ওপর আসীনা ও হাতে শূল ধারণ করে আছেন এই মূর্তিতে পূজিত হতেন। আমাদের সমাজে মা সরস্বতী শুধু শুক্লাবর্ণা জ্ঞানদাত্রীরূপেই নয়, অন্য রূপে আলাদা মন্ত্রেও পূজিত হন। যেমন তন্ত্রমতে নীল তারা বা নীল সরস্বতী রূপ পূজিত হন। এই দেবীর উপাসনা করলে ভক্ত অপার জ্ঞানের অধিকারী হন। দশমহাবিদ্যার নবম ‘দেবী মাতঙ্গী’ আসলে তন্ত্রমতে সরস্বতী।
এইভাবে আমাদের সমাজে বৈদিক মতে ও তন্ত্র মতে দেবী সরস্বতী বিভিন্ন রূপে ও ভিন্ন ভিন্ন উদ্দেশ্যে পূজিত হন। তবে সরস্বতীদেবী যে মতে যে রূপেই পূজিত হন না কেন তিনি কলুষতাহীন সদ্‌ জ্ঞানের অধিষ্ঠাত্রীদেবী। তাই প্রাচীন যুগ, আর্যযুগ, পরবর্তী আর্য যুগ বেদ-পুরাণ থেকে শুরু করে তন্ত্রদেবী হিসেবেও দেবী সরস্বতী পূজিত হয়ে আসছেন।
দূর্বা বাগচী
09th  February, 2019
মদ বন্ধের দাবিতে ১২ দিন হাঁটলেন মেয়েরা 

মদ নিষিদ্ধ করার দাবিতে আমাদের দেশের কর্ণাটক রাজ্যে ১২ দিন ধরে চলা ২০০ কিলোমিটার পদযাত্রার শেষে বেঙ্গালুরুতে সম্প্রতি সমাবেশ করেছেন মহিলারা। সে রাজ্যের প্রায় চার হাজার নারী এই পদযাত্রা ও সমাবেশে অংশ নিয়েছেন। তাঁরা দাবি করেছেন, রাজ্যে কোনও প্রকার মদ তৈরি এবং বিক্রি করা যাবে না। 
বিশদ

23rd  February, 2019
ব্রিটিশ রাজবধূর ভালোবাসা 

যৌনকর্মীদের প্রতি ভালোবাসা জানিয়েছেন ব্রিটিশ রাজবধূ মেগান মেরকেল। যৌনকর্মীদের প্রতি সমর্থনসূচক বার্তা লিখেছেন তিনি। সম্প্রতি এক বেসরকারি সংস্থায় আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন মেগান। 
বিশদ

23rd  February, 2019
বর্ণবাদের শিকার হয়েছিলেন প্রিয়াঙ্কা 

হলিউডে ইতিমধ্যে অভিনয় গুণে নিজের অবস্থান পাকাপোক্ত করেছেন সাবেক বিশ্বসুন্দরী প্রিয়াঙ্কা চোপড়া। কিন্তু এক সময় তাঁকেও বর্ণ বিদ্বেষের শিকার হতে হয়েছিল। কোয়ান্টিকোর পর ‘পিগি চপস’ ২০১৭ সালে অভিনয় করেছেন ‘বে ওয়াচ’-এ। তাঁর হাতে রয়েছে বেশ কিছু হলিউডি ছবি।  
বিশদ

23rd  February, 2019
টাইম ম্যানেজমেন্ট খুব জরুরী: রিচা আগরওয়াল 

কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি, সংক্ষেপে কেসিসি (KCC) সৃষ্টিশীলতার অন্য নাম। কলকাতার ই এম বাইপাসের কাছেই সত্তর হাজার বর্গফুট জমির উপর গড়ে তোলা হয়েছে এই সেন্টার। যেখানে শিল্পের আলাদা আলাদা বিষয় নিয়ে কাজ করা হবে।  
বিশদ

23rd  February, 2019
আলোয় ফেরা’র গণবিবাহ 

আলোয় ফেরা’র গণবিবাহ এবার অষ্টম বছরে পড়ল। কলকাতা কর্পোরেশনের ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার ও স্বেচ্ছাসেবী সংগঠন আলোয় ফেরা’র সম্পাদক গৌতম হালদারের উদ্যোগে পাইকপাড়ায় বিগত বছরগুলির মতো এবারও জমজমাট গণবিবাহ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। 
বিশদ

23rd  February, 2019
নারীর বৈশিষ্ট্য রূপে না গুণে? 

সংসার সুখের হয় রমণীর গুণে। একথা সত্যি যে একজন নারী তার স্বভাব, বুদ্ধি, বিদ্যা, সাহস, দৃঢ়তা ও কর্মশক্তি দিয়ে নিজের সংসার তো বটেই সমাজকেও সমৃদ্ধ করে। নম্র ও মাধুর্যময়ী, সুকথক, উপস্থিতবুদ্ধি, যে কোনও পরিবেশে নিজেকে মানিয়ে নেওয়ার ক্ষমতা, আত্মবিশ্বাস, ভালোবাসা ও সকলকে নিয়ে চলার শক্তি নারীর গুণের বহিঃপ্রকাশ। আর নারীর এই সমস্ত গুণ তখনই সার্থকভাবে প্রকাশিত হয় যখন সে সুশিক্ষিতা হয়ে ওঠে।  
বিশদ

23rd  February, 2019
দৈনন্দিন জীবন থেকেই গল্পের রসদ পাই: রুনা চৌধুরী 

স্বল্পদৈর্ঘ্যের ছবির পরিচালক হিসেবে ইতিমধ্যেই নজর কেড়েছেন রুনা চৌধুরী। তাঁর বেশ কয়েকটি বাংলা ছবি কলকাতা সহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে। বিষয়বস্তু, অভিনয় ও পরিচালনার গুণে ছবিগুলি উচ্চ প্রশংসিত। পুরস্কৃতও বটে। পরিচালনার পাশাপাশি গান ও অভিনয়েও পারদর্শিনী রুনা। তাঁর সঙ্গে কথা বলেছেন সুমন গুপ্ত।
বিশদ

16th  February, 2019
স্বাধীন ভারতে প্রথম মহিলা রাজ্যপাল সরোজিনী 

একদিন বাবা অঘোরনাথ চট্টোপাধ্যায় মেয়েকে অঙ্ক কষতে দিয়েছিলেন। কিন্তু মেয়েটি বারবার চেষ্টা করেও অঙ্কটি কষতে পারছিলেন না। বিরক্ত হয়ে অঙ্কের খাতা বন্ধ করে দিয়ে দাঁড়ালেন জানালার ধারে। বাইরে আকাশের মেঘ রোদ্দুর, দূরের গাছপালা, সবুজ ঘাস এমন নয়নাভিরাম দৃশ্য দেখে মুগ্ধ মেয়েটি একেবারে তন্ময় হয়ে গেলেন।  বিশদ

16th  February, 2019
বিয়ের লৌকিকতা 

‘শঙ্খ বাজা তোরা উলুধ্বনি দে, অধিবাসে সখীর মুখে ফুটলো হাসি যে’— বিয়ে নিয়ে সমস্ত ছেলেমেয়ের মনে একটা স্বপ্ন থাকে। আর সেই স্বপ্ন বাস্তব হয় বৈদিক মন্ত্র উচ্চারণে আর লৌকিক আচারের মাধ্যমে।  বিশদ

16th  February, 2019
ভালোবাসার সেকাল একাল

একটা সময়ে ভালোবাসা প্রকাশের মাধ্যম ছিল চিঠি। এক বুক অনিশ্চয়তা নিয়ে দু’ছত্র লিখে পাঠানো। আর দুরু-দুরু বুকে উত্তরের সবুজ সংকেতের জন্য অপেক্ষা করা। বিশদ

09th  February, 2019
এবারের ভ্যালেন্টাইনস ডে-তে সেলেবদের কার কী প্ল্যান?

সামনেই ভ্যালেন্টাইনস ডে। ভালোবাসার দিন। নতুন প্রজন্মের কাছে দিনটি এতই জনপ্রিয় যে তার বহু আগে থেকেই রাস্তায় ঘাটে হৃদয়ের ছড়াছড়ি লক্ষ করা যায়। কোথাও হার্ট শেপড বেলুন, কোথাও বা কুশনে হৃদয়ের ছোঁয়া। যাক সে কথা, নব্যযুগের ধারক ও বাহকদের ছেড়ে বরং একটু সেলেব মহলে ঢুঁ দিয়ে দেখি ভ্যালেন্টাইনস ডে-কে চির স্মরণীয় করে রাখতে তাঁরা কেমন পদক্ষেপ নিয়েছেন।
বিশদ

09th  February, 2019
স্বপ্ন দেখার প্রবণতা মেয়েদের বেশি

মেয়েদের স্বপ্নগুলো ইচ্ছেডানা হয়ে উড়ে বেড়ায় গোপনে মনের গভীরে। মেয়েরা স্বপ্ন দেখে সংসার করার, সুখে ঘর করার। জীবনে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন নারী মনে অনেক পিছনের সারিতে স্থান পায়। বিশদ

02nd  February, 2019
সম্পর্কে কিছুটা স্বার্থপর
হওয়া প্রয়োজন নারীদের

স্বার্থপর শব্দটা সব সময়ই নেতিবাচক অর্থ বহন করে। কিন্তু সম্প্রতি বিশেষজ্ঞরা জানিয়েছেন, সম্পর্কের ক্ষেত্রে মেয়েদের একটু-আধটু স্বার্থপর হওয়া ভালো। এমনিতেই মেয়েরা অনেক বেশি মায়াবতী এবং অন্যদের খেয়াল রাখতে পটু।
বিশদ

02nd  February, 2019
শ্বশুরবাড়ির সহযোগিতা থাকলে
অনেক কিছু করা যায়: অপ্সরা

 গ্ল্যামার কুইন হতে গেলে সৌন্দর্যের সঙ্গে সঙ্গে বুদ্ধিটাও সমান পরিমাণে দরকার হয়। না হলে সৌন্দর্যের শিরোপা মাথায় তোলা যায় না— বললেন ২০১৮-এর মিসেস ইন্ডিয়া ইউনিভার্স অপ্সরা গুহঠাকুরতা। এই সৌন্দর্য প্রতিযোগিতায় অপ্সরাকে প্রশ্ন-উত্তর রাউন্ডে জিজ্ঞাসা করা হয়েছিল— ‘যদি তোমার কাছে একটা শক্তি থাকে, তবে তুমি কী করতে চাইবে? অপ্সরার উত্তর ছিল, পৃথিবীতে শান্তি আর মনুষ্যত্ব আনাব। কারণ এই মুহূর্তে এই দুটো জিনিসই পৃথিবীতে কম।’ আর অন্যান্য সব ইভেন্টের সঙ্গে এই উত্তরটাও তাকে শ্রেষ্ঠত্বের শিরোপা ছিনিয়ে নিতে সাহায্য করেছে।
বিশদ

02nd  February, 2019
একনজরে
বিএনএ, সিউড়ি: গ্রামের মধ্যে মদের দোকান খোলার আবেদনের বিরোধিতা করে ফের রাস্তায় নামলেন এলাকার বাসিন্দারা। রবিবার মুরারই থানার কনকপুর সারদুয়ারি গ্রামের বাসিন্দারা হাতে প্লাকার্ড নিয়ে এলাকায় মিছিল করেন।  ...

  বারাণসী, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রবিবারে রাতে কলেজ ক্যাম্পাসের হস্টেলের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মারা গিয়েছে উদয়প্রতাপ কলেজের ছাত্রনেতা বিবেক সিং (২২)। আজমগড় জেলার জামুন্দি গ্রামের বাসিন্দা বিবেক ছিলেন বি কম দ্বিতীয় বর্ষের ছাত্র। ...

 কানেস, ২৫ ফেব্রুয়ারি: গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা কানে ইন্টারন্যাশনাল ওপেন দাবায় চ্যাম্পিয়ন হলেন। সোমবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ইতালির পিয়ের লুইগি বাসোর সঙ্গে ড্র করেন অভিজিৎ। ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM