Bartaman Patrika
অন্দরমহল
 

মহাপুজো মহাভোজ
দ শ মী তে   মি ষ্টি মু খ

 

 আজ মহাষষ্ঠী। ‘অন্দরমহল’-এ গত এক মাস ধরে চলছে পুজোর ভোজের রেসিপি।  ষষ্ঠী থেকে নবমী পেরিয়ে এবার দশমী। আর তার মানেই মিষ্টি মুখ। বাড়িতে বানানো মিষ্টি দিয়েই এবছর বিজয়া সেরে নিন। রেসিপি সহযোগিতায় প্রতিমা বন্দ্যোপাধ্যায়।
 
সুজির চমচম          
উপকরণ: সুজি ১ কাপ, দুধ ৪ কাপ, নারকেল কোরা  কাপ, গুঁড়ো চিনি ১ কাপ, ঘি ৪ চামচ, এলাচ গুঁড়ো  চামচ, পেস্তা কুচি ২চামচ।
প্রণালী: সুজি শুকনো অবস্থায় মিক্সিতে পিষে নিন। গ্যাসে কড়া বসান। তাতে সুজি এক মিনিট হালকা করে ভেজে নিন। তার মধ্যে দুধ ও ঘি দিয়ে লো ফ্লেমে নাড়তে থাকুন। কিছুক্ষণ নাড়ার পর ওর মধ্যে নারকোল কোরা, গুঁড়ো চিনি ও এলাচের গুঁড়ো মিশিয়ে নিন। ভালো করে নাড়তে থাকুন। যখন এই মিশ্রণ একটা মণ্ডর আকার ধারণ করবে তখন তা গ্যাস থেকে নামিয়ে একটি পাত্রে ঢেলে নিন। মণ্ডটি অল্প গরম থাকতে থাকতে হাত দিয়ে ভালো করে মেখে নিন। এরপর হাতে ঘি মাখিয়ে মণ্ডটি থেকে কিছুটা করে নিয়ে চমচমের আকারে গড়ে নিন। আবার গ্যাসে কড়া বসান আর তাতে জল ফুটতে দিন। কড়ার উপরে একটা জালি প্লেট বসান আর ওর উপরে চমচমগুলো সাজিয়ে পাঁচ মিনিট স্টিম করে নিন। এরপর চমচমগুলো নামিয়ে ওর গায়ে নারকোল কোরা মাখিয়ে উপরে পেস্তা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। 

দুধের সরের লাড্ডু 
উপকরণ: দুধের সর ২ কাপ, খোয়া ক্ষীর ২০০ গ্রাম, গুঁড়ো চিনি ২০০ গ্রাম, আটা ৫০ গ্রাম, কিশমিশ ২৫ গ্রাম, আমন্ড ১০ গ্রাম, কাজু বাদাম ১০টি, নলেন গুড় ২ চামচ, ঘি ২ চামচ, পোস্ত ৫০ গ্রাম। 
প্রণালী: গ্যাসে কড়া বসান। তাতে ঘি দিন। ঘি গরম হলে ওর মধ্যে আটা দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এবার ওর মধ্যে দুধের সর ও খোয়া ক্ষীর দিয়ে ভালো করে নাড়ুন। গুঁড়ো চিনি দিয়ে ভালো করে নেড়ে নিন। নাড়তে নাড়তে যখন পাক হয়ে আসবে তখন গ্যাস থেকে নামিয়ে একটি পাত্রে ঢেলে নিন। একটি পাত্রে কিশমিশ, কাজু বাদামের কুচি, আমন্ড কুচি, আর নলেন গুড় ভালো করে মিশিয়ে নিন। পুর তৈরি হয়ে যাবে। দুধের সর আর খোয়া ক্ষীর দিয়ে যে মণ্ডটি তৈরি করা হয়েছে তার থেকে কিছুটা নিন আর তা গোল করে নাড়ুর আকারে গড়ে নিন। ওর মধ্যে অল্প পুর ভরে দিন। আর লাড্ডুর আকারে গড়ে নিন। লাড্ডুর গায়ে পোস্ত মাখিয়ে পরিবেশন করুন দুধের সরের লাড্ডু।

গজা                     
উপকরণ: ময়দা ৪০০ গ্রাম, ডালডা ৫০ গ্রাম, গুঁড়ো চিনি ৩০০ গ্রাম, বেকিং সোডা  চামচ, নুন পরিমাণ মতো, ভাজার জন্য সাদা তেল। 
প্রণালী: ময়দা, ডালডা, বেকিং সোডা, আর নুন একসঙ্গে মিশিয়ে নিন। এর মধ্যে অল্প অল্প করে জল দিয়ে মেখে একটা শক্ত মণ্ড তৈরি করে চাপা দিয়ে রেখে দিন। চিনির রস বানানোর জন্য: গ্যাসে কড়া বসিয়ে জল ১ কাপ, গুঁড়ো চিনি ৩০০ গ্রাম দিয়ে হাই ফ্লেমে মিশ্রণটি ফুটিয়ে নিন। কিছুক্ষণ পর আঁচ কমিয়ে ১০ মিনিট ফুটিয়ে একটা ঘন রস বানান। এবার আগে তৈরি করা মণ্ডটি থেকে কিছুটা কিছুটা করে নিয়ে হাতের সাহায্যে গজার আকারে গড়ে নিন। এবার কড়াইতে সাদা তেল গরম করে নিন। গজাগুলো সাবধানে তুলে একটা একটা করে তেলের মধ্যে দিয়ে হালকা করে ভেজে নিন অল্প আঁচে। যখন গজাগুলো লাল হয়ে আসবে তখন নামিয়ে নিন আর চিনির রসে ফেলে ২-৩ মিনিট রেখে ভালো করে নেড়ে তুলে নিন। একটি পাত্রে তা সাজিয়ে পরিবেশন করুন।

সন্দেশ                         
উপকরণ: মাখন ১০০ গ্রাম, ময়দা ১ কাপ, গুঁড়ো চিনি ১০০ গ্রাম, এলাচ গুঁড়ো ১ চামচ, পেস্তা কুচি ১ চামচ, নুন পরিমাণ মতো।     
প্রণালী: গ্যাসে কড়া বসান। তাতে মাখন দিন। মাখন গলে গেলে তাতে ময়দা দিয়ে হালকা আঁচে নাড়তে থাকুন। ময়দার সঙ্গে মাখন ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি যখন ডেলা পাকাতে শুরু করবে তখন ঘন ঘন নাড়তে থাকুন আর তাতে অল্প নুন দিয়ে ভালো করে নেড়ে নিন। আর একটি পাত্রে এই মিশ্রণ ঢেলে নিন। তা অল্প গরম থাকতে থাকতে গুঁড়ো চিনি হাতের সাহায্যে ভালো করে তাতে মিশিয়ে নিন। চিনি মেশানোর পর মণ্ডটি কিছুটা শক্ত হয়ে যাবে তখন ওর মধ্যে ছোটো এলাচের গুঁড়ো মিশিয়ে নিন। একটি পাত্রে মাখন মাখিয়ে মণ্ডটি ওর মধ্যে ঢেলে দিন আর একটি ছুরির সাহায্যে চারিদিক ভালো করে সমান করে নিন। ওর উপরে পেস্তা কুচি ছড়িয়ে পাত্রটির মুখ আটকে ডিপ ফ্রিজে ঘণ্টা চারেক রেখে দিন। এবার ফ্রিজ থেকে বার করে নিন আর একটি প্লেটে রেখে পছন্দ মতো ডিজাইন করে নিন। 
ছবি: প্রণব বসু
01st  October, 2022
রেস্তরাঁর খবর

বাঙালি চিরকালই মাছ খেতে ভালোবাসে। যে কোনও অনুষ্ঠানে তাদের মাছের কয়েক পদ চাই-ই চাই। এই ভাবনা থেকেই ওয়েস্টিন কলকাতায় শুরু হয়েছে সি ফুড ফেস্ট।
বিশদ

26th  November, 2022
ফ্লেভার্স অব ইন্ডিয়া রেস্তরাঁয়
দ্বিপদী কাবাব

আমাদের দেশে বিভিন্ন প্রদেশের খাবারের স্বাদ ভিন্ন। কোথাও একটু ঝাল বেশি খাওয়া, কোথাও বা খাবারে মশলা তেমন পড়ে না। কেউ হয়তো ঝোল খেতে ভালোবাসেন, কেউ বা কষা। ফ্লেভার্স অব ইন্ডিয়া রেস্তরাঁয় পাবেন ভারতের নানা প্রাদেশিক মেনু। মোগলাই, তন্দুর যেমন রয়েছে যেমনই দক্ষিণী খাবার, পূর্বাঞ্চলের স্বাদ ইত্যাদিতেও রেস্তরাঁর হেঁশেল ভরপুর। শীতের শুরুতেই দিল্লির কাবাব ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছে এই রেস্তরাঁয়। সেইখান থেকে দু’টি বাছাই করা পদের রেসিপি দিলেন রেস্তরাঁর শেফ।
বিশদ

26th  November, 2022
শাকে ঢাকা আমিষ

শীতে শাকের আধিক্য দেখা দেয় বাজারে। নিরামিষ এই উপকরণের সাহায্যে তৈরি করতে পারেন সুস্বাদু সব আমিষ পদ। আমিষে নিরামিষে মেশানো কয়েকটি রেসিপি জানালেন মণিকাঞ্চন দে।
বিশদ

26th  November, 2022
বিয়েবাড়ি 
মহাভোজ

বিয়েবাড়ি মানেই খাওয়াদাওয়া জমজমাট। বিয়ের মরশুমে কেমন মেনু সাজিয়েছে বিভিন্ন কেটারিং সংস্থা? খবরে শেরী ঘোষ। বিশদ

19th  November, 2022
কাফে ওয়াটারলু
থেকে ধূমায়িত দু’টি পদ

কাফে ওয়াটারলুতে পাবেন টুকটাক খাওয়ার মতো নানা মেনু। আমিষ ও নিরামিষের দারুণ সমাহার এই রেস্তরাঁয়। সেখানকার দু’টি গ্রিলড সিজলারের রেসিপি দিলেন শেফ আমন সিংহ।
বিশদ

12th  November, 2022
হোমমেড চকোলেট

সামনেই শিশুদিবস। আমাদের খুদে পাঠকদের জন্য রইল একগুচ্ছ চকোলেটের ঘরোয়া রেসিপি। বাড়িতে সহজেই বানানো যায় এমন চকোলেটের সন্ধান দিলেন দেবীমিতা বসু বেরা।
বিশদ

12th  November, 2022
কচি হাত আঁচ বাদ

শিশু দিবসে কচিকাঁচাদের জন্য আঁচবিহীন রান্নার রেসিপি দিলেন মনীষা দত্ত।
বিশদ

12th  November, 2022
শীতল দিনে উষ্ণ চুমুক

শীত আসছে। আবহাওয়া মনোরম। এমন সময় একটু ভিন্ন স্বাদে মজুক মন। ঘরোয়া রেসিপিতে জেনে নিন স্যুপ রান্নার হরেক উপায়। জানালেন দেবারতি রায়। বিশদ

05th  November, 2022
আবর্তন: প্রতি পদে চমক

আইটিসি রয়্যাল বেঙ্গলের নবতম সংযোজন ‘আবর্তন’। এখানে খাবারের ধরন একেবারেই ভিন্ন। পরিবেশনা, প্রদর্শন ও স্বাদ সব কিছুই অন্য ধরনের। ভারি ভিন্ন সেই অভিজ্ঞতা। খাবারের ধরন সবই দক্ষিণ ভারতীয়। দক্ষিণ ভারতীয় বললেই যদি ইডলি, ধোসা বা বড়া ভাবেন তাহলে কিন্তু ভুল করবেন। বিশদ

05th  November, 2022
ফিশটিশ রেস্তরাঁয়
মৎস্য মেনু

মাছ দিয়ে চেনা যায় এই রেস্তরাঁটিকে। চেনা মাছের অচেনা স্বাদ যেমন পাবেন, তেমনই কিছু অতি চেনা রেসিপিও রয়েছে মেনুতে। সেখান থেকেই দু’টি ভিন্ন স্বাদের মাছের রেসিপি উপহার দিলেন রেস্তরাঁর কর্ণধার  সৌম্যজিৎ মজুমদার। বিশদ

05th  November, 2022
মাছে কন্টিনেন্টাল স্বাদ

মাছের একটু আলাদা রান্না চাইলে অনেকেই কন্টিনেন্টাল চেখে দেখেন। কিন্তু রেস্তরঁায় নয়। এবার বাড়িতেই বানান এই পদ।  রেসিপি দিলেন রুপালি রায়চৌধুরী। বিশদ

29th  October, 2022
হোমমেড 
স্ট্রিট ফুড

ফুচকা হোক বা ছোলে, বাড়িতে বানিয়ে খাওয়ার মজাই আলাদা। রেসিপি জানালেন এণাক্ষী বসু। বিশদ

29th  October, 2022
দৌলত কি চাট

ফ্রেশ ক্রিম ৫০০ মিলি, ফুল ক্রিম দুধ ১ লিটার, জাফরান ১০ গ্রাম (২ টেবিল চামচ দুধে ভেজানো), চিনি ১০০ গ্রাম, রোস্ট করা আমন্ড কুচি ৫০ গ্রাম।
পদ্ধতি: একটা তলা মোটা স্যসপ্যানে দুধ ফুটিয়ে নিন। তারপর তা ঢিমে আঁচে গ্যাসে বসিয়ে রাখুন। বিশদ

29th  October, 2022
কলকাতার মিষ্টির জবাব নেই: মনীষ মেহরোত্রা

গত মাসেই শহরে এসেছিলেন জনপ্রিয় শেফ মনীষ মেহরোত্রা। মুখোমুখি আড্ডায় জানালেন কলকাতা তাঁর অন্যতম প্রিয় শহর। সাক্ষাৎকারে কমলিনী চক্রবর্তী।  
বিশদ

29th  October, 2022
একনজরে
রবিবার রাতে কালনা মধুপুর এলাকায় প্রাক্তন সেনাকর্মী বাসুদেব দেবনাথের বাড়ি অগ্নিকাণ্ডে ভস্মীভূত হল। ঘরের আসবাবপত্র ও কয়েক হাজার টাকা পুড়ে গিয়েছে। স্থানীয় বাসিন্দারা ও দমকলের একটি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় বাসুদেববাবু অসুস্থ হয়ে পড়েন। ...

ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত টানটান উত্তেজনা। শেষপর্যন্ত ক্যামেরুন ও সার্বিয়ার ম্যাচটি ৩-৩ গোলে শেষ হয়। সোমবার আল জানুব স্টেডিয়ামে রুদ্ধশ্বাস লড়াইয়ে প্রতি মুহূর্তে পেন্ডুলামের ...

হিজাব বিক্ষোভে উত্তাল ইরান। এর মধ্যেই গ্রেপ্তার হলেন সেদেশের সুপ্রিম লিডার আয়াতোল্লা খোমেইনির ভাইঝি ফরিদা মোরাদখানি। প্রতিবাদ আন্দোলনের অন্যতম মুখ হিসেবে পরিচিত ফরিদা দীর্ঘদিন ধরেই ইরান সরকারের সমালোচনায় সরব। ...

গোরুপাচার মামলায় এবার তিন আইপিএস আধিকারিককে দিল্লিতে তলব করতে চলেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এর মধ্যে একজন প্রাক্তন ও দু’জন বর্তমানে কর্মরত। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সব কর্মেই শুভ ফল প্রাপ্তির সম্ভাবনা। হঠকারী সিদ্ধান্তে ক্ষতির আশঙ্কা। ধনপ্রাপ্তি যোগ অনুকূল। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫: স্যার জেমস জে অদৃশ্য কালি আবিষ্কার করেন
১৭৯২: মার্ক উডের করা সমগ্র কলকাতার নকশা প্রথম প্রকাশ করেন মি. বেইলি
১৮৯৭: ইংল্যান্ডের সারেতে প্রথম মোটরসাইকেল রেস হয়
১৯১০: ট্রাফিক বাতির পেটেন্ট হয়
১৯৩৬: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৪৪: ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান অ্যানিমেটর ও লেজারশিল্পী তথা জাদুকর পিসি সরকারের জ্যেষ্ঠ পুত্র মানিক সরকারের জন্ম
১৯৪৯: রস-সাহিত্যিক কেদারনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৫১: অভিনেতা প্রমথেশ বড়ুয়ার মৃত্যু
১৯৯৩: জে আর ডি টাটার মৃত্যু
২০০১: জনপ্রিয় গায়ক এবং গিটারিস্ট জর্জ হ্যারিসনের মৃত্যু
২০১১: লেখিকা ইন্দিরা গোস্বামীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৮৬ টাকা ৮২.৬০ টাকা
পাউন্ড ৯৭.৩৬ টাকা ১০০.৭৪ টাকা
ইউরো ৮৩.৮৯ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ অগ্রহায়ণ, ১৪২৯, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২। ষষ্ঠী ১২/৩৬ দিবা ১১/৫। শ্রবণা নক্ষত্র ৬/২৯ দিবা ৮/৩৮। সূর্যোদয় ৬/২/২৯, সূর্যাস্ত ৪/৪৭/১৩। অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৭/২৮ গতে ১১/৩ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১১/৫১ মধ্যে পুনঃ ১/৩৭ গতে ৩/২৪ মধ্যে পুনঃ ৫/৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/২৬ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৪ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে।  
১২ অগ্রহায়ণ, ১৪২৯, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২। ষষ্ঠী দিবা ৩/৪৫। শ্রবণা নক্ষত্র দিবা ১/৪৩। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ 
মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩২ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৫ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে।
৪ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
হিঙ্গলগঞ্জ এলাকায় বাস পরিষেবা বাড়ানো হবে প্রতিশ্রুতি মুখ্যমন্ত্রীর

01:11:14 PM

মঞ্চে কেন নেই শীতবস্ত্র, আইসি ও বিডিওকে ধমক মুখ্যমন্ত্রীর

01:10:46 PM

বনবিবির মন্দির পাকা করতে হবে নির্দেশ মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের

01:06:12 PM

সরকার ভুল করলে দায় নিতে হয় আমাকে: মুখ্যমন্ত্রী

01:05:00 PM

হিঙ্গলগঞ্জে একাধিক প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী

01:03:00 PM

কাতারের কড়চা: অদম্য ব্রিটিশ সমর্থক গ্রেগরি
 

পল গ্রেগরি ওরফে ট্যাঙ্গো। অতি পরিচিত ব্রিটিশ সমর্থক। তিনি এখন ...বিশদ

12:50:08 PM