Bartaman Patrika
অন্দরমহল
 

নাইন্টি নাইন রেস্তরাঁয়  
টুকিটাকি স্ন্যাক্স

টুকিটাকি জলযোগ সহকারে বৈকালিক ভোজ সারতে চান? তাহলে চলুন নাইন্টি নাইন রেস্তরাঁয়। পকেট ফ্রেন্ডলি রেস্তরাঁ থেকে দু’টি রেসিপি জানালেন শেফ প্রদ্যোত।

স্কুলের শেষে বন্ধুদের সঙ্গে একটু আড্ডা দেওয়ার সম্পূর্ণ সুযোগ রয়েছে সাদার্ন অ্যাভিনিউয়ের নাইন্টি নাইন রেস্তরাঁয়। এখানে খাবারের দাম বাজেটের মধ্যে। তাই সব বয়সে সকলের জন্যই এই রেস্তরাঁ উপযুক্ত। মেনুতে মোগলাই, তন্দুর, চাইনিজ সবই পাবেন। আবার হালকা স্ন্যাক্স চাইলে তাও মিলবে এখানে। স্কুল বা কলেজের পর সামান্য চা, কফির সঙ্গে টুকটাক খাবারের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের পরোটা, চপ, পকোড়া ইত্যাদি। আর যাঁরা চা কফির ভক্ত নন তাঁদের জন্য আছে হরেক স্বাদের ঠান্ডা পানীয়। এমন রেস্তরাঁয় বসে আড্ডা যেমন দিতে পারেন, তেমনই আবার অফিসের কাজ করতে ল্যাপটপ সহ চলে আসতে পারেন। ধূমায়িত কফি আর ফ্রেঞ্চ ফ্রাই সহযোগে ফিশ ফিঙ্গার বদলে দেবে কাজের মেজাজ। নাইন্টি নাইন রেস্তরাঁ থেকে দুই ধরনের দু’টি পদের রেসিপি রইল অন্দরমহলের পাঠকদের জন্য।

এগ চিকেন চপ
উপকরণ: ডিম ৪টে, চিকেন কিমা ৮০ গ্রাম, আদা কুচি ২ গ্রাম, রসুন কুচি ২ গ্রাম, কাঁচালঙ্কা কুচি ১ গ্রাম, পেঁয়াজ কুচি ১০ গ্রাম, আলু সেদ্ধ ২টো, সাদা তেল ১০ মিলি, নুন আন্দাজ মতো, গোলমরিচ গুঁড়ো ২ টেবিল চামচ, ময়দা ১০ গ্রাম, ব্রেড ক্রাম্বস ৫০ গ্রাম।
পদ্ধতি: ডিম সেদ্ধ করে তার খোসা ছাড়িয়ে একটু ঠান্ডা হতে দিন। একটা বড় ছড়ানো পাত্রে ডিম সেদ্ধ রেখে তা কেটে দু’টুকরো বের নিন। চপের বাইরের আস্তরণ তৈরি করার জন্য কড়াইতে তেল গরম করে আদা, রসুন, পেঁয়াজ ভেজে নিন। তারপর চিকেন কিমা দিয়ে ভাজতে থাকুন। নুন ও মরিচ গুঁড়ো মেশান। ইতিমধ্যে সেদ্ধ করা আলু গ্রেট করে নিন। তারপর সেই আলুও কিমার মিশ্রণে দিয়ে মেশান। সব উপকরণ একসঙ্গে মিশে গেলে এবং চিকেন কিমা সুসিদ্ধ হলে আঁচ থেকে নামিয়ে একটু ঠান্ডা করতে দিন। এবার এই কিমার মিশ্রণ থেকে ছোট বলের আকারে গড়ে তা দিয়ে বাটি তৈরি করে নিন। তার ভিতর আধখানা ডিম ভরে চপের আকারে গড়ে নিন। এই চপ ময়দায় গড়িয়ে নিন। তারপর একটা ডিম ফেটিয়ে তাতে নুন ও মরিচ মিশিয়ে নিন। সেই ডিমের গোলায় ময়দা মাখানো চপ ডুবিয়ে তা ব্রেডক্রাম্বস দিয়ে কোট করে নিন। এরপর ছাঁকা তেলে ভেজে নিন। টম্যাটো কেচাপ বা মেয়োনিজ সহ পরিবেশন করুন এই চপ।

চিকেন কিমা পরোটা
উপকরণ: ময়দা ১৫০ গ্রাম, চিকেন কিমা ৮০ গ্রাম, পেঁয়াজ কুচি ২০ গ্রাম, মাংসের চর্বি ১০ গ্রাম, আদা কুচি ২ গ্রাম, রসুন কুচি ২ গ্রাম,  কাঁচালঙ্কা কুচি ২ গ্রাম, সেদ্ধ করা আলু ২টো, সাদা তেল ১০ মিলি, নুন আন্দাজ মতো, গোলমরিচ গুঁড়ো ২ টেবিল চামচ।
পদ্ধতি: স্যসপ্যানে তেল গরম করে নিন। তাতে আদা, পেঁয়াজ, রসুন দিয়ে ভাজুন। তারপর চিকেন কিমা দিয়ে ভাজুন। সবটা একসঙ্গে মিশে যেতে শুরু করলে এবং তেল ছেড়ে এলে নুন ও মরিচ গুঁড়ো মেশান। এরপর মাংসের চর্বি দিয়ে ঢিমে আঁচে ঢাকা দিয়ে রাখুন। মাংসের চর্বি গলে কিমার মিশ্রণে মিশে গেলে সবটা নেড়ে নিন। তারপর কাঁচা লঙ্কা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। যতক্ষণ এই পুর তৈরি হবে ততক্ষণে ময়দা মেখে নিন। সামান্য নুন ও মরিচ গুঁড়ো সহ মাখবেন। অল্প সাদা তেল দেবেন ময়ান হিসেবে। ময়দা মাখা খুব নরমও হবে না আবার প্রচণ্ড শক্তও হবে না। এবার তা থেকে ছোট ছোট লেচি কেটে অল্প বেলে নিন। তার মধ্যে চিকেন কিমার পুর ভরে তা গোলাকারে গড়ে নিন। তারপর পরোটার আকারে বেলে নিন। এরপর স্যসপ্যানে পরিমাণমতো তেল দিয়ে পরোটা এপিঠ ওপিঠ করে ভেজে নিন। দইয়ের রায়তা সহযোগে পরিবেশন করুন কিমা পরোটা।
 
21st  May, 2022
নানা স্বাদে ভুট্টা

ভুট্টা খাওয়ার বিভিন্ন নিয়ম। পুড়িয়ে খান, স্যুপে মেশান, স্যান্ডউইচ বানান। ঘরোয়া পদ্ধতিতে এইসব পদের রেসিপি দিলেন মণিকাঞ্চন দে। বিশদ

02nd  July, 2022
কাফে ড্রিফটারে 
খাবারের ধরন বিদেশি 

কাফে ড্রিফটার-এ পাবেন বাহারি মেনু। তার থেকে দু’টি কন্টিনেন্টাল খাবারের রেসিপি জানালেন রেস্তরাঁর কর্ণধার রাজরূপ ভাদুড়ী। বিশদ

02nd  July, 2022
শ্রীজগন্নাথদেবের মহাভোগ

এবার রথের দিন শ্রীজগন্নাথদেবকে ইস্কনের মন্দিরের রেসিপি অনুযায়ী প্রসাদ বানিয়ে নিবেদন করুন। ইস্কন মন্দির কলকাতার তরফে সহজ ও সুস্বাদু তিন পদ প্রসাদের রেসিপি জানানো হল।
বিশদ

25th  June, 2022
নানা স্বাদে ভাজাভুজি  

পেঁয়াজ বড় ৪টি, বেসন ২০০ গ্রাম, ময়দা ৫০ গ্রাম, লঙ্কা গুঁড়ো ১ চামচ, পোস্ত ১ চামচ, নুন পরিমাণ মতো, ভাজার জন্য তেল।
বিশদ

25th  June, 2022
রেস্তরাঁর  খবর

ফ্রেশ লেমোনেড, সানট্যান লোশন, ঠান্ডা ঠান্ডা তরমুজ। ক্যাফে নারুমেগ-এ কুলেস্ট গেটওয়ে মেনু আপনাকে মরশুমি খাবারের স্বাদ এনে দেবে।
বিশদ

25th  June, 2022
হ্যাপি ফাদার্স ডে

আগামিকাল ফাদার্স ডে-তে আপনার বাবাকে দিন চাওম্যান-এ বিশেষ ট্রিট।  কলকাতার অন্যতম চাইনিজ রেস্তরাঁ চাওম্যান, আমাদের জীবনের সুপারহিরোর সঙ্গে বিশেষ মুহূর্ত কাটানোর সুযোগ দিচ্ছে।
বিশদ

18th  June, 2022
অ্যাটমইয়াম লাউঞ্জে
ফল বাহারি মেনু

ফলের সঙ্গে মাছ বা মাংস মিশে তৈরি হয় অনন্য সব পদ। তার মধ্যে ভরপুর নতুনত্ব। অ্যাটমইয়াম রেস্তরাঁ থেকে রেসিপি জানালেন শুদ্ধসত্ত্ব বন্দ্যোপাধ্যায় ও শতানীক রায়।
বিশদ

18th  June, 2022
মাছে ভাতে

ভেটকি মাছ ৪ টুকরো, জল ঝরানো টক দই ২ চা চামচ, সাদা সর্ষে বাটা ১ টেবিল চামচ, সাদা তিল বাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ, নুন স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, গ্ৰেট করা গন্ধরাজ লেবুর খোসা  চা চামচ, গন্ধরাজ লেবুর পাতা ২টো, কাঁচালঙ্কা ২টো, সর্ষের তেল ২ চা চামচ।
বিশদ

18th  June, 2022
কাঠি   বরফ

ফলের রস আর কোরানো ফলের কুচি, জমে গেলেই তৈরি হবে কাঠি বরফ। ইংরেজিতে যাকে বলে পপসিকল। পদটির ঘরোয়া রেসিপি জানালেন মণিকাঞ্চন দে।
বিশদ

11th  June, 2022
ইয়েলো স্ট্র থেকে
তরতাজা ফলের রস

গ্রীষ্মের দাবদাহের মধ্যেও একটু আরাম খুঁজতে ফলের রসের জুড়ি মেলা ভার। খুব সহজেই ইয়েলো স্ট্র-এর রেসিপি সহযোগে সুস্বাদু ফলের রস বানান।
বিশদ

11th  June, 2022
ইয়ামি সসেজ, সালামি

সসেজ আর সালামি দিয়ে বানিয়ে ফেলুন নানা পদ। সুস্বাদু এই পদগুলোর রেসিপি দিলেন শ্রাবণী রায়।
বিশদ

11th  June, 2022
বিশেষ খবর

ভারতে  ৪৯তম এবং  কলকাতায় চতুর্থ আউটলেট চালু করল উইশ গ্রিল অ্যাবসলিউট বারবিকিউস রেস্তরাঁটি। পাঁচ হাজার বর্গফুট জুড়ে বিস্তৃত এই রেস্তরাঁ, হাওড়ার অবনী মলে শুরু হল।
বিশদ

11th  June, 2022
জামাইভোজের নানান রকম

মাটন ৫০০ গ্ৰাম, ৩টি বড় সাইজের পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা ১ চামচ, গোটা গরমমশলা, গোটা ধনে ছোট চামচের ১ চামচ, গোটা জিরে ছোট চামচের ১ চামচ,  চামচ মৌরি, ৭-৮ টা কাজুবাদাম, চারমগজ, শুকনো লঙ্কা স্বাদ মতো, অল্প নারকেল কুচি— এই সমস্ত মশলা শুকনো খোলায় ভেজে নিয়ে গুঁড়ো করতে হবে, ঘি, নুন ও চিনি আন্দাজ মতো, টক দই ১০০ গ্ৰাম, হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো।
বিশদ

04th  June, 2022
আওয়াধ ১৫৯০ রেস্তরাঁয়
কুলফির  স্বাদ

কুলফি কথাটা এসেছে উর্দু শব্দ ‘কুল্পি’ থেকে। কুল্পি অর্থাৎ ঢাকা দেওয়া কাপ। মোগল আমলে, ১৬০০ খ্রিস্টাব্দ নাগাদ এই পদটি উত্তর ভারত ছেড়ে বাংলায় প্রবেশ করে।
বিশদ

04th  June, 2022
একনজরে
মেমারির আমাদপুর দিঘিরপাড়ের বাবু ঘোষ ও অনিতা ঘোষ পাঁচ মাস আগেই ভালোবেসে বিয়ে করেছিলেন। দু’জনের এটা ছিল দ্বিতীয় বিয়ে। তাঁদের দু’জনেরই আগের পক্ষের একটি করে ছেলে রয়েছে। দ্বিতীয়বার বিয়ে করার পর প্রথম দু’-তিন মাস তাঁদের ভালোই চলছিল। হঠাৎ করেই অনিতার ...

তৃতীয়বার ক্ষমতায় এসে রাজ্যে বিনিয়োগ টানাই যে তাঁর মূল লক্ষ্য তা আগেই পরিষ্কার করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিল্পে বিনিয়োগ টানার পাশাপাশি কৃষি ক্ষেত্রে আরও ...

বর্জ্য ব্যবস্থাপনায় এবার বেসরকারি স্কুল-কলেজ, হাসপাতাল, আবাসনের ক্ষেত্রে কড়াকড়ির পথে হাঁটছে কলকাতা পুরসভা। এ সংক্রান্ত যে আইন রয়েছে, তা বাস্তবায়ন করতে চাইছে পুর কর্তৃপক্ষ। দিনে ১০০ কেজি বা তার বেশি আবর্জনা জমা হয়, এমন বহুতলের জঞ্জাল ব্যবস্থাপনা তাদেরই করতে হবে। ...

‘গর্বের পদ্মা সেতু’ নিয়ে আবেগে ভাসছে গোটা বাংলাদেশ। সেই সঙ্গে দেশবাসীর প্রশংসাও কুড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ২৫ জুন বাংলাদেশের দীর্ঘতম পদ্মা সেতুর উদ্বোধন করেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দেবকর্মে অমনোযোগিতা ও বাধা। আইনজীবীদের কর্মোন্নতি ও উপার্জন বৃদ্ধি। স্বাস্থ্য চলনসই থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৮৭: ইংরেজ বিজ্ঞানী এবং আধুনিক বিজ্ঞানের অন্যতম পথিকৃৎ স্যার আইজাক নিউটনের লেখা ফিলোসফিয়া ন্যাচারালিস প্রিন্সিপিয়া ম্যাথামেটিকা  প্রকাশিত হয়
১৮৪১: টমাস কুক প্রথম ট্রাভেল এজেন্সি চালু করেন
১৯০১:বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক ও কলকাতার নিউ থিয়েটার্সের প্রতিষ্ঠাতা  বীরেন্দ্রনাথ সরকারের জন্ম
 ১৯৪৪: অভিনেতা দীপঙ্কর দের জন্ম
১৯৪৬: রাজনীতিক রামবিলাস পাসোয়ানের জন্ম
১৯৭৩: নৃত্যশিল্পী তথা বিশিষ্ট কোরিওগ্রাফার গীতা কাপুরের জন্ম
১৯৮২: সঙ্গীত শিল্পী জাভেদ আলির জন্ম
১৯৯৩: অভিনেতা  কালী বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৯৫: বিশিষ্ট ব্যাডমিন্টন খেলোয়াড় পি ভি সিন্ধুর জন্ম 
২০০৫: ক্রিকেটার বালু গুপ্তের মূত্যু
২০০৭: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৮.১৩ টাকা ৭৯.৮৭ টাকা
পাউন্ড ৯৩.৯১ টাকা ৯৭.২৪ টাকা
ইউরো ৮০.৯০ টাকা ৮৩.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
03rd  July, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৮,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৮,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
03rd  July, 2022

দিন পঞ্জিকা

২০ আষাঢ়, ১৪২৯, মঙ্গলবার, ৫ জুলাই ২০২২। ষষ্ঠী ৩৬/১১ রাত্রি ৭/২৯। পূর্বফাল্গুনী নক্ষত্র ১৩/৪৪ দিবা ১০/৩০। সূর্যোদয় ৫/০/৩৯, সূর্যাস্ত ৬/২১/১৩। অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১২/৭ মধ্যে পুনঃ ৩/৪১ গতে ৪/৩৪ মধ্যে। রাত্রি ৭/৪ মধ্যে পুনঃ ১২/২ গতে ২/১০ মধ্যে। রাত্রি ৮/২৯ গতে ৯/৫৪ মধ্যে। বারবেলা ৬/৪১ গতে ৮/২১ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/১ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/১ মধ্যে। 
২০ আষাঢ়, ১৪২৯, মঙ্গলবার, ৫ জুলাই ২০২২। ষষ্ঠী দিবা ৩/১৩। পূর্বফাল্গুনী নক্ষত্র দিবা ৭/২৭। সূর্যোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪ মধ্যে ও ১২/৪ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪১ গতে ৮/২১ মধ্যে ও ১/২২ গতে ৩/৩ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/৩ মধ্যে। 
৫ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পঞ্চম টেস্ট: ভারতকে হারিয়ে ৭ উইকেটে জিতল ইংল্যান্ড, সিরিজ ড্র (২-২)

04:45:14 PM

রেকর্ড, ডলার প্রতি টাকার দাম কমে হল ৭৯.৩৬

04:31:00 PM

বার্মিংহাম টেস্ট: পঞ্চম দিনে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ৩৫৮/৩, জয়ের জন্য প্রয়োজন ২০ রান

04:27:00 PM

১০০ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:01:29 PM

হলদিয়ায় শিল্প সংস্থাগুলিকে নিয়ে জেলা প্রশাসনের বৈঠক

04:00:56 PM

নেপালের দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১১

03:13:39 PM