Bartaman Patrika
অন্দরমহল
 

শীতে রেস্তরাঁয়
নানা ভোজ

শহরের বিভিন্ন রেস্তরাঁয় চলছে নানারকম শীতের মেনু। খবরে শেরী ঘোষ।

হোলা
দক্ষিণ কলকাতার এই রেস্তরাঁটি পেরিয়ে গেল চার বছর। তাই একগুচ্ছ নতুন মেনু নিয়ে শুরু সেলিব্রেশন। ছুটির মরশুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে শীতকালীন স্পেশাল মেনু লিস্ট সাজিয়েছে হোলা। পাবেন চিকেন অ্যান্ড রোজমেরি ক্যাসারোল, ইন্দোনেশিয়ান চিকেন সতে, ঠেলেওয়ালা মাটন শিক কাবাব, স্পাইসি পিনাট টফু, সয় গ্লেজড ব্ল্যাক পেপার চিকেন, আলু বুখারা কোফতা, মার্গারিটা কুলচা এবং সাওয়ার ক্রিম সহযোগে মুর্গ মুল্লা দো পিঁয়াজা, আইসক্রিম, রেড ভেলভেট ককটেল সহ ঘরে তৈরি আঙ্গুরি গুলাব জামুন। এই মেনুতে দু’জনের খাবার খরচ ১২০০ টাকা, কর অতিরিক্ত।

সব কা ক্লাব
তপসিয়ার কর্পোরেট পার্কে অবস্থিত এই হাই এনার্জি পাবটি শীতকাল উপলক্ষে তাদের লিস্ট সাজিয়েছে স্পেশাল মেনু দিয়ে।  যার মধ্যে পাবেন  ডিনো এগ বাও, অ্যাসপারাগাস কর্ন ডিমসাম। পারফেক্ট পার্টি ককটেলের মধ্যে পাবেন অলিভ জিনটিনি, পপকর্ন মোহিতো। এখানকার বিশেষত্ব এদের অল-ডে অল-সিজনস মেনু।  দু’জনের খাওয়ার খরচ ১২০০ টাকা, কর অতিরিক্ত।

পটবয়লার কফি হাউস
শীত মানেই  বাড়িতে  নতুন গুড়। গুড়ের পায়েস, পিঠে-পুলি, মিষ্টি।  আমরা সারা বছর ধরে মুখিয়ে থাকি নলেন গুড়ের রসগোল্লা, সন্দেশ, পায়েস, পিঠেপুলির জন্য। নলেন গুড় দিয়েই জমে যায় গোটা শীত। পাতলা, গাঢ় খয়েরি এই গুড় দিয়েই তৈরি হয় সুস্বাদু মোয়া। প্রতিটি বাঙালির জন্য এ যেন তরল সোনা।  পটবয়লার কফি হাউসে বন্ধু এবং পরিবারের সঙ্গে আড্ডা দিতে দিতে নলেন গুড়ের স্বাদ নিন। এই ক্যাফে নলেন গুড় লাতের মতো পানীয় চালু করেছে।  মিষ্টির মধ্যে পাবেন নলেন গুড় এবং রোস্টেড বাদাম চিজকেক,  বেকড চিজকেক।  চিজকেকের মধ্যে বাদাম এবং পেস্তা দেওয়ায় এটি স্বাদ বাড়ানোর সঙ্গে পুষ্টিকরও। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ৭০০ টাকা।

ট্রাফিক গ্যাস্ট্রোপাব 
শীতের মিষ্টি ম্যাজিক— নলেনগুড়। তাই ট্র্যাফিক গ্যাস্ট্রোপাব নিয়ে এসেছে নলেন গুড় দিয়ে তৈরি রকমারি ডেজার্ট।  ট্রাফিক গ্যাস্ট্রোপাবে পাবেন,  কিউটি পাই,  গুড়ের সন্দেশ (ছানার মিশ্রণ, নলেন গুড়, শুকনো ফল মাওয়া এবং গুড়), কোকোনাট মিক্সচার (নারকেল কোরা, নলেন গুড়), নলেন গুড়ের পিৎজা (ক্রিম, নলেন গুড় এবং নরম মাখন দিয়ে তৈরি।  দু’জনের খাবার খরচ ১৮০০ টাকা, কর অতিরিক্ত।

লর্ড অব দ্য ড্রিংকস 
শীতের মেনুতে বিদেশি এবং বাঙালি স্বাদ মেশাতে নলেন গুড়ের ভিন্ন স্বাদের রেসিপি তৈরি করেছে এই রেস্তরাঁ। এখানে শীতের স্পেশাল মেনুতে পাবেন ইতালিয়ান ডেজার্ট নলেন গুড়ের পান্না কোট্টা, ছানার তৈরি নলেন গুড় সন্দেশ টার্ট। এগজিকিউটিভ শেফ আশুতোষ অবস্থি সবসময়ই নতুন রান্না নিয়ে এক্সপেরিমেন্ট করতে ভালোবাসেন। তাই এই ধরনের ফিউশনের সুযোগ তিনি হাতছাড়া করতে চাননি। 

পিকাডিলি স্কোয়ার 
এই রেস্তরাঁর শীতকালীন বিশেষ মেনুতে পাবেন ক্রিস্পি ফ্রাইড পট্যাটো হ্যালাপিন ক্রকে, গার্লিক ডো, স্ট্রবেরি অ্যাভোকাডো স্যালাড উইথ লিফি গ্রিনস, ফেটা চিজ টাসকান, গ্লুটেন ফ্রি পিৎজা টপড উইথ সান ড্রায়েড টম্যাটো, রকেট লেটুস, স্মোকড উইন্টার ভেজিস। ডেজার্টে রয়েছে চকোলেট ডিপড ওয়্যাফেল চাঙ্কস, ব্রাউনি, ভ্যানিলা কেক, স্ট্রবেরি ব্যানানা পপকর্ন, চকোলেট অ্যান্ড অরেঞ্জ টার্ট। পানীয়ের মধ্যে ক্যারামেল মোকা, পেপারমিন্ট হট চকোলেটের স্বাদ আপনাকে মুগ্ধ করবে।

এফিনগাট 
মুম্বই, পুনের পর এই শহরে মাল্টি-কুইজিন মেনুর সম্ভার নিয়ে এফিনগাট ককটেল বার এবং পাব খুলল  তাদের নতুন আউটলেট।  সাড়ে তিনশো বসার আসন বিশিষ্ট রেস্তরাঁ প্রায় ৭৫০০ বর্গফুট এলাকা জুড়ে তৈরি। প্রাইভেট ডাইনিং এরিয়ার পাশাপাশি বসার সুযোগ পাবেন খোলা আকাশের নীচেও। প্রখ্যাত ইন্টিরিয়র বিশেষজ্ঞ মিনি ভাটের পরিকল্পনায় এই পাবের অন্দরসজ্জায় আন্তরিকতার স্পর্শ। এদের মেনু লিস্টেও স্বাদের বাহার। প্যান এশিয়ান, ইন্ডিয়ান এবং কন্টিনেন্টাল কুইজিনের মিশেলে সেজেছে আইটেম লিস্ট। রয়েছে গ্রিন কারি, বিরিয়ানি, পাস্তা, বেকন সোয়ার্লস মশলাদার, রেড হট চিলিজ অ্যান্ড পেপার্স, বার্মিজ খাও সুয়ে, থেচা চিকেন, পর্ক রিবস, বাটার চিকেন এবং বিরিয়ানি। মেনুতে বাঙালিয়ানা বজায় রাখতে রাখা হয়েছে ট্যাংরা স্টাইল চিলি চিকেন, কষা মাংস এবং ক্যারামেল ম্যাশ অ্যান্ড ফেনেল অ্যান্ড অরেঞ্জ স্যালাড সহ গ্রিলড ভেটকি। ডেজার্টে মন কাড়বে সিজলিং ব্রাউনি উইথ আইসক্রিম।
22nd  January, 2022
হালকা স্বাদে ভিন্ন রূপ

কখনও প্রখর তপন তাপ আবার কখনও মেঘভাঙা বৃষ্টি। এমন মেঘ রৌদ্রের খেলা যখন অবিরাম তখনই হালকা স্বাদে ভিন্ন ধরনের খাবার চায় মন। চেনার মাঝেও অচেনা তেমনই কিছু ঘরোয়া রেসিপির সন্ধান দিলেন মনীষা দত্ত। বিশদ

21st  May, 2022
এঁচোড়েই  বাজিমাত

এঁচোড় দিয়ে বানিয়ে ফেলুন বিরিয়ানি থেকে মাটন। সুস্বাদু কয়েক পদ রেসিপি জানালেন মৈত্রী প্রামাণিক। বিশদ

21st  May, 2022
নাইন্টি নাইন রেস্তরাঁয়  
টুকিটাকি স্ন্যাক্স

টুকিটাকি জলযোগ সহকারে বৈকালিক ভোজ সারতে চান? তাহলে চলুন নাইন্টি নাইন রেস্তরাঁয়। পকেট ফ্রেন্ডলি রেস্তরাঁ থেকে দু’টি রেসিপি জানালেন শেফ প্রদ্যোত। বিশদ

21st  May, 2022
স্যালাডে ফলের স্বাদ

গরম মানেই সুস্বাদু ফলের মরশুম। এই সময় ফল দিয়েই বানিয়ে ফেলুন নানা স্বাদের স্যালাড। রেসিপি জানালেন দেবারতি রায়।
বিশদ

14th  May, 2022
রেস্তরাঁর খবর

গ্রীষ্মকে উপভোগ্য করে তুলতে ট্র্যাফিক গ্যাস্ট্রোপাবে শুরু হয়েছে বার্গার ফেস্ট। মেনুতে পাবেন নানা স্বাদের আমিষ ও নিরামিষ বার্গার। ১৫ থেকে ৩০মে পর্যন্ত চলবে এই বার্গার ফেস্ট। 
বিশদ

14th  May, 2022
নুডল উডল রেস্তরাঁয়
খাবারে চীনে স্বাদ

রেস্তরাঁর নাম যখন ‘নুডল উডল’ তখন খাবারে যে চৈনিক ব্যাপারস্যাপার থাকবে তা তো বটেই। সেখানে থেকে এক পদ মেন কোর্স ও এক পদ সাইড ডিশের রেসিপি জানালেন রেস্তরাঁর কর্ণধার রোশনি আদিত্য।  
বিশদ

14th  May, 2022
মাদার’স ডে স্পেশাল

আগামী কাল মাদার’স ডে। কলকাতার বিভিন্ন হোটেল ও রেস্তরাঁ সেজে উঠেছে নতুন অফার ও মেনু নিয়ে। খবরে শেরী ঘোষ। বিশদ

07th  May, 2022
আয়রনে ঠাসা

অ্যানিমিয়া। ভাবী মা বা সদ্য মা—  অনেকেরই এই সমস্যা দেখা দেয়। তাঁদের জন্য চাই আয়রনে ভরপুর আহার। বাড়িতেই বানান সেইসব রান্না। রেসিপি দিলেন সোমা চৌধুরী।   বিশদ

07th  May, 2022
ক্যালসিয়ামেই পুষ্টি

একটা বয়সের পর মহিলাদের চাই ক্যালসিয়াম সমৃদ্ধ আহার। তার জন্য কেমন রেসিপি বানাবেন বাড়িতে? জানালেন মণিকাঞ্চন দে।   বিশদ

07th  May, 2022
গ্র্যান্ড হোটেলের বান থাই
রেস্তরাঁয় থার্টি মিনিটস ব্রেক

বান থাই। ওবেরয় গ্র্যান্ডের এই রেস্তরাঁয় যাঁরা একবার থাই খাবার চেখে দেখেছেন তাঁরা নিশ্চয়ই জানেন রেস্তরাঁর থাই মাহাত্ম্য। এখন আবার সেই মাহাত্ম্যে যুক্ত হয়েছে নতুন পালক— ‘থার্টি মিনিটস ব্রেক’। সারা দিন সাত কাজের ব্যস্ততায় গুছিয়ে বসে রেস্তরাঁ ভোজ আর হচ্ছে কই? একে তো কাজের চাপ তার উপর আবার মহামারীর চোখরাঙানি। বিশদ

07th  May, 2022
দহন দিনে শীতল পরশ

শরবত। প্রচণ্ড গরমে ঠান্ডা আমেজ পেতে বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু ও স্বাস্থ্যকর এই পানীয়। রেসিপি জানালেন সুমিতা শূর।
বিশদ

30th  April, 2022
খাওয়া আর আড্ডার জমাটি প্যাকেজ

হোয়াট’স আপ কাফেতে খাবার সঙ্গে আড্ডা ফ্রি। এক অনন্য পরিবেশের স্বাদ নিতে চাইলে একটা বৈশাখ সন্ধ্যা এই রেস্তরাঁয় অবশ্যই কাটান। রেস্তরাঁ থেকে দু’টি ভিন্ন স্বাদের রেসিপি আপনাদের উপহার দিলেন শেফ সঞ্জয়।
বিশদ

30th  April, 2022
হালকা এবং সুস্বাদু

এই গরমে হালকা রান্না করতে চান? তাহলে তেলবিহীন কয়েকটি রেসিপি রেঁধে দেখুন। স্বাদ ও গুণ দুই-ই বজায় থাকবে। রেসিপি সহযোগিতায় শ্রাবণী রায়।  
বিশদ

30th  April, 2022
রেস্তরাঁর  খবর

এলগিন রোডের ক্লাউড কিচেন ধুংগারে পাবেন আসল পাঞ্জাবি খাবারের স্বাদ। দহি কে চাপলি, মালাই কে ব্রকোলি, মাশরুম মোতি, পাতিয়ালা ওয়ালে তন্দুরি আলু, ভাট্টি দে পনির, লসুনি মুর্গ টিক্কা, মুর্গ মালাই টিক্কা, পিন্ড দা  তন্দুরি মুর্গ, গিলাফি কে চিকেন শিখ রয়েছে মেনুতে।
বিশদ

30th  April, 2022
একনজরে
৫৫তম নকশালবাড়ি দিবস উপলক্ষে জঙ্গলমহলে সতর্কতা জারি করল রাজ্য গোয়েন্দা সংস্থা (আইবি)। মঙ্গলবার জারি করা ওই সতর্কবার্তায় বলা হয়েছে, সাম্প্রতিককালে জঙ্গলমহলে হিংসাত্মক ঘটনার নজির নেই। ...

ভোরের আলো ফোটার আগেই ঝুড়ি, গাঁইতি নিয়ে কয়লা কাটতে যাওয়াই নিয়তি হয়ে গিয়েছিল ঩শিল্পাঞ্চলের দরিদ্র মানুষের। অবৈধভাবে কয়লা কেটে রোজগার ভালো থাকলেও যে কোনও সময় ...

ফের বন্দুকবাজের হামলা আমেরিকায়। মঙ্গলবার সকালে টেক্সাসের উভালদে শহরের একটি প্রাথমিক স্কুলে এলোপাথাড়ি গুলি চালায় এক কিশোর। ঘটনায় নিহত কমপক্ষে ২১ জন। তাদের মধ্যে ১৯ ...

মধ্যপ্রদেশের গোয়ালিয়রে ন’মাসের ট্রেনিং হয়েছিল ইকনার। প্রশিক্ষণ শেষে ২০১৭ সালের ডিসেম্বরে সুন্দরবনের সজনেখালিতে তাকে নিয়ে আসা হয়েছিল। তার বয়স তখন পাঁচ বছর।  জঙ্গল থেকে লোকালয়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

স্ত্রীর সূত্রে বিত্তলাভ যোগ আছে। ব্যবসায়িক বিনিয়োগ বৃদ্ধিতেও মনোমতো ফলের অভাব। মনে অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম, তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৬.৭০ টাকা ৭৮.৪৪ টাকা
পাউন্ড ৯৫.৪৯ টাকা ৯৮.৮৭ টাকা
ইউরো ৮১.৫৭ টাকা ৮৪.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ, ১৪২৯, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২। একাদশী ১৪/৫৫ দিবা ১০/৫৫। রেবতী নক্ষত্র ৪৯/১৫ রাত্রি ১২/৩৯। সূর্যোদয় ৪/৫৬/৪০, সূর্যাস্ত ৬/১০/২৬। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৩ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৯ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১১/৭ মধ্যে। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে।
১১ জ্যৈষ্ঠ, ১৪২৯, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২। একাদশী দিবা ১/৫। রেবতী নক্ষত্র রাত্রি ২/৩২। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১১/১০ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
২৪ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ১৪ রানে জিতল আরসিবি
 

25-05-2022 - 12:23:11 AM

আইপিএল: লখনউ ১৫৩-৩ (১৬ ওভার)
 

25-05-2022 - 11:51:43 PM

আইপিএল: লখনউ ৮৯-২ (১০ ওভার)
 

25-05-2022 - 11:17:05 PM

আইপিএল: লখনউ ৪৫-২ (৫ ওভার)
 

25-05-2022 - 10:48:59 PM

আইপিএল: লখনউকে ২০৮ রানের টার্গেট দিল আরসিবি
 

25-05-2022 - 10:07:23 PM

আইপিএল: আরসিবি ১২৩-৪ (১৫ ওভার)

 

25-05-2022 - 09:37:03 PM