Bartaman Patrika
অন্দরমহল
 

গ্রেস রেস্তরাঁয়
ইমিউনিটি বাড়ানোর মেনু

আদা, ধনেপাতা আর লেবুর রস— এই তিনটি উপকরণ দিয়ে যে কোনও রান্নাই আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই করোনাকালে যখন ইমিউনিটি বাড়িয়ে তোলা খুবই জরুরি তখন এই ধরনের উপকরণে সাজানো দু’টি রেসিপি দিলেন শেফ সুব্রত কুণ্ডু।

ছোটবেলায় মধ্যবিত্ত পরিবারে বড় হয়ে ওঠার সময় সাধারণ বাঙালি খাবার খেতাম। কিন্তু তার মধ্যেই লক্ষ্য করতাম উপকরণের মরশুমি উপাদান। যেমন শীতে কমলালেবু ব্যবহার করা হত রান্নায়। অসুস্থ হলে মসুর ডালের স্যুপ খাওয়ানো হতো আমাদের। আবার শীতের শুরুতে বিভিন্ন শাকপাতা সহযোগে তৈরি করা হতো দারুণ সুস্বাদু সব স্যুপ। এছাড়াও মাংসে আদার ছাল, শীতের সব্জির সঙ্গে ধনেপাতার মিশ্রণ এইসবই ছিল আমাদের বাড়ির রান্নার বিশেষত্ব। পরবর্তীকালে বিভিন্ন সময় নানা ধরনের রেস্তরাঁয়, স্বনামধন্য শেফদের কাছে রান্নার পাঠ নিয়েছি। তখনও দেখেছি কেমনভাবে দৈনন্দিন উপকরণগুলো তাঁরা রান্নায় মেশান। যেমন ইতালিয়ান রান্না শিখতে গিয়ে দেখেছি বিভিন্ন ধরনের চিজের প্রয়োগ করা হয়। আবার ওরিয়েন্টাল রান্নায় মরশুমি ফল, আদার রস ইত্যাদি ব্যবহার করে স্বাদ আনা হয়। এখন যখন পরিস্থিতি অন্যরকম, লোকে অসুস্থ হচ্ছেন অহরহ, তখন চেনা উপকরণ দিয়েই একটু অন্য ধরনের রেসিপি বানানোর চেষ্টা করেছি। বাড়ির শিক্ষার সঙ্গে পেশাদারি শিক্ষা মিলিয়ে তৈরি করেছি বিভিন্ন ইমিউনিটি বুস্টিং রেসিপি। তার থেকেই দু’রকম পদ সাজিয়ে দিলাম পাঠকদের জন্য।  

ক্র্যাকড হুইট অ্যান্ড লেন্টিল বল
উপকরণ: ডালিয়া ৫০ গ্রাম, মুগ ডাল ৫০ গ্রাম, কিশমিশ ১০টা, গরমমশলা ১ টেবিল চামচ, দারচিনি গুঁড়ো  চা চামচ, নুন  চা চামচ, ঘি ২ টেবিল চামচ, সাদা তেল ১০০ মিলি, ছোলার ডাল ২০ গ্রাম, ব্রেড ক্রাম্ব ৬০ গ্রাম, ময়দা ২ টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার ২ টেবিল চামচ, কাসুন্দি ২ টেবিল চামচ, কারি পাতা ১০ গ্রাম, পেঁয়াজ ৫০ গ্রাম, কাঁচালঙ্কা ৩টে, আদা কুচি ১৫ গ্রাম, ধনেপাতা কুচি ১০ গ্রাম। 
পদ্ধতি: ডালিয়া সেদ্ধ করে নিন। তা থেকে জল ঝরিয়ে রাখুন। তারপর তা দশ মিনিট রেখে ঠান্ডা করুন। এবার একটা পাত্রে ৩ টেবিল চামচ ঘি গরম করে নিন। তাতে মুগ ডাল ভেজে নিন। অন্য একটি পাত্রে তেল গরম করে নিন। তারপর তাতে আদা কুচি, পেঁয়াজ ও কাঁচালঙ্কা দিয়ে ভাজুন। খানিক বাদে তাতে সেদ্ধ করে রাখা ডালিয়া দিয়ে দিন। এরপর ভেজে রাখা মুগ ডাল মেশান। এরপর নুন ও গরমমশলা গুঁড়ো মেশান। তারপর ঢাকা দিয়ে রান্না করুন। নামানোর আগে কিশমিশ ও ধনেপাতা কুচি মেশান। সব একসঙ্গে মিশে গেলে আঁচ থেকে নামিয়ে একটু ঠান্ডা করে নিন। এরপর রান্না করা মুগ-ডালিয়া হাতে নিয়ে ছোট ছোট বলের আকারে গড়ে নিন। তারপর ময়দার সঙ্গে জল মিশিয়ে একটা ব্যাটার তৈরি করুন। এবার এই মিশ্রণে মুগ-ডালিয়ার বল ডুবিয়ে তা ব্রেড ক্রাম্বে গড়িয়ে নিন। এবার কড়াইতে তেল গরম করে তা ছাঁকা তেলে ভেজে নিন। 
ডিপের জন্য: কারিপাতা, কাসুন্দি আর ছোলার ডাল একসঙ্গে বেটে নিন। তাতে নুন মিশিয়ে অল্প জল দিয়ে একটু তরল করে পরিবেশন করুন মুগ-ডালিয়ার বলের সঙ্গে।

ক্যারট অরেঞ্জ অ্যান্ড গ্রিন স্যালাড
উপকরণ: গাজর ৭০ গ্রাম, কমলালেবু ২টো বড় সাইজের, আদা ১৫ গ্রাম, লেটুস পাতা ১০০ গ্রাম, বিট ৫০ গ্রাম, পুদিনা পাতা ৩-৪টে, ধনেপাতা ১৫ গ্রাম, বিটনুন ৫ গ্রাম, মধু ৩০ গ্রাম, ভিনিগার ৩০ মিলি, পাতিলেবু ১টা, অলিভ অয়েল ২৫ মিলি।
পদ্ধতি: আদা কুচিয়ে তার রস করে নিন। তারপর তার সঙ্গে অরেঞ্জ জুস, ধনেপাতা বাটা ও বিটনুন মিশয়ে নিন। গাজর পাতলা ফালি করে কেটে নিন। তা কমলালেবুর মিশ্রণে ভিজিয়ে রাখুন সারা রাত। বিট স্লাইস করে কেটে নিন। তা থাই চিলি পেস্ট, অলিভ অয়েল ও পাতিলেবুর রস দিয়ে ম্যারিনেট করে রাখুন। স্যালাড ড্রেসিংয়ের জন্য ভিনিগার, অরেঞ্জ জুস আর মধু মিশিয়ে নিন। তারপর বিটনুন দিয়ে নেড়ে নিন। এবার একটা বড় প্লেটে প্রথমে লেটুস পাতা সাজান। তার ওপর সামান্য স্যালাড ড্রেসিং ছড়িয়ে দিন। এরপর গাজরের ছিলকা সাজান। তার উপর বিটের স্লাইস সাজান। এরপর বাকি স্যালাড ড্রেসিং ঢেলে দিন। ওপরে কয়েক চাকা লেবু কেটে সাজিয়ে দিন। 


 
22nd  January, 2022
হালকা স্বাদে ভিন্ন রূপ

কখনও প্রখর তপন তাপ আবার কখনও মেঘভাঙা বৃষ্টি। এমন মেঘ রৌদ্রের খেলা যখন অবিরাম তখনই হালকা স্বাদে ভিন্ন ধরনের খাবার চায় মন। চেনার মাঝেও অচেনা তেমনই কিছু ঘরোয়া রেসিপির সন্ধান দিলেন মনীষা দত্ত। বিশদ

21st  May, 2022
এঁচোড়েই  বাজিমাত

এঁচোড় দিয়ে বানিয়ে ফেলুন বিরিয়ানি থেকে মাটন। সুস্বাদু কয়েক পদ রেসিপি জানালেন মৈত্রী প্রামাণিক। বিশদ

21st  May, 2022
নাইন্টি নাইন রেস্তরাঁয়  
টুকিটাকি স্ন্যাক্স

টুকিটাকি জলযোগ সহকারে বৈকালিক ভোজ সারতে চান? তাহলে চলুন নাইন্টি নাইন রেস্তরাঁয়। পকেট ফ্রেন্ডলি রেস্তরাঁ থেকে দু’টি রেসিপি জানালেন শেফ প্রদ্যোত। বিশদ

21st  May, 2022
স্যালাডে ফলের স্বাদ

গরম মানেই সুস্বাদু ফলের মরশুম। এই সময় ফল দিয়েই বানিয়ে ফেলুন নানা স্বাদের স্যালাড। রেসিপি জানালেন দেবারতি রায়।
বিশদ

14th  May, 2022
রেস্তরাঁর খবর

গ্রীষ্মকে উপভোগ্য করে তুলতে ট্র্যাফিক গ্যাস্ট্রোপাবে শুরু হয়েছে বার্গার ফেস্ট। মেনুতে পাবেন নানা স্বাদের আমিষ ও নিরামিষ বার্গার। ১৫ থেকে ৩০মে পর্যন্ত চলবে এই বার্গার ফেস্ট। 
বিশদ

14th  May, 2022
নুডল উডল রেস্তরাঁয়
খাবারে চীনে স্বাদ

রেস্তরাঁর নাম যখন ‘নুডল উডল’ তখন খাবারে যে চৈনিক ব্যাপারস্যাপার থাকবে তা তো বটেই। সেখানে থেকে এক পদ মেন কোর্স ও এক পদ সাইড ডিশের রেসিপি জানালেন রেস্তরাঁর কর্ণধার রোশনি আদিত্য।  
বিশদ

14th  May, 2022
মাদার’স ডে স্পেশাল

আগামী কাল মাদার’স ডে। কলকাতার বিভিন্ন হোটেল ও রেস্তরাঁ সেজে উঠেছে নতুন অফার ও মেনু নিয়ে। খবরে শেরী ঘোষ। বিশদ

07th  May, 2022
আয়রনে ঠাসা

অ্যানিমিয়া। ভাবী মা বা সদ্য মা—  অনেকেরই এই সমস্যা দেখা দেয়। তাঁদের জন্য চাই আয়রনে ভরপুর আহার। বাড়িতেই বানান সেইসব রান্না। রেসিপি দিলেন সোমা চৌধুরী।   বিশদ

07th  May, 2022
ক্যালসিয়ামেই পুষ্টি

একটা বয়সের পর মহিলাদের চাই ক্যালসিয়াম সমৃদ্ধ আহার। তার জন্য কেমন রেসিপি বানাবেন বাড়িতে? জানালেন মণিকাঞ্চন দে।   বিশদ

07th  May, 2022
গ্র্যান্ড হোটেলের বান থাই
রেস্তরাঁয় থার্টি মিনিটস ব্রেক

বান থাই। ওবেরয় গ্র্যান্ডের এই রেস্তরাঁয় যাঁরা একবার থাই খাবার চেখে দেখেছেন তাঁরা নিশ্চয়ই জানেন রেস্তরাঁর থাই মাহাত্ম্য। এখন আবার সেই মাহাত্ম্যে যুক্ত হয়েছে নতুন পালক— ‘থার্টি মিনিটস ব্রেক’। সারা দিন সাত কাজের ব্যস্ততায় গুছিয়ে বসে রেস্তরাঁ ভোজ আর হচ্ছে কই? একে তো কাজের চাপ তার উপর আবার মহামারীর চোখরাঙানি। বিশদ

07th  May, 2022
দহন দিনে শীতল পরশ

শরবত। প্রচণ্ড গরমে ঠান্ডা আমেজ পেতে বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু ও স্বাস্থ্যকর এই পানীয়। রেসিপি জানালেন সুমিতা শূর।
বিশদ

30th  April, 2022
খাওয়া আর আড্ডার জমাটি প্যাকেজ

হোয়াট’স আপ কাফেতে খাবার সঙ্গে আড্ডা ফ্রি। এক অনন্য পরিবেশের স্বাদ নিতে চাইলে একটা বৈশাখ সন্ধ্যা এই রেস্তরাঁয় অবশ্যই কাটান। রেস্তরাঁ থেকে দু’টি ভিন্ন স্বাদের রেসিপি আপনাদের উপহার দিলেন শেফ সঞ্জয়।
বিশদ

30th  April, 2022
হালকা এবং সুস্বাদু

এই গরমে হালকা রান্না করতে চান? তাহলে তেলবিহীন কয়েকটি রেসিপি রেঁধে দেখুন। স্বাদ ও গুণ দুই-ই বজায় থাকবে। রেসিপি সহযোগিতায় শ্রাবণী রায়।  
বিশদ

30th  April, 2022
রেস্তরাঁর  খবর

এলগিন রোডের ক্লাউড কিচেন ধুংগারে পাবেন আসল পাঞ্জাবি খাবারের স্বাদ। দহি কে চাপলি, মালাই কে ব্রকোলি, মাশরুম মোতি, পাতিয়ালা ওয়ালে তন্দুরি আলু, ভাট্টি দে পনির, লসুনি মুর্গ টিক্কা, মুর্গ মালাই টিক্কা, পিন্ড দা  তন্দুরি মুর্গ, গিলাফি কে চিকেন শিখ রয়েছে মেনুতে।
বিশদ

30th  April, 2022
একনজরে
ভোরের আলো ফোটার আগেই ঝুড়ি, গাঁইতি নিয়ে কয়লা কাটতে যাওয়াই নিয়তি হয়ে গিয়েছিল ঩শিল্পাঞ্চলের দরিদ্র মানুষের। অবৈধভাবে কয়লা কেটে রোজগার ভালো থাকলেও যে কোনও সময় ...

ফের বন্দুকবাজের হামলা আমেরিকায়। মঙ্গলবার সকালে টেক্সাসের উভালদে শহরের একটি প্রাথমিক স্কুলে এলোপাথাড়ি গুলি চালায় এক কিশোর। ঘটনায় নিহত কমপক্ষে ২১ জন। তাদের মধ্যে ১৯ ...

শুরুতে কেউই গুরুত্ব দেয়নি। কিন্তু হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে আইপিএলে আবির্ভাবেই চমকে দিয়েছে গুজরাত টাইটান্স। স্বপ্নপূরণের থেকে মাত্র এক ধাপ দূরে তারা। রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে মঙ্গলবার রাতে ইডেনে শেষ ওভারে নাটকীয় জয়ে পৌঁছে গিয়েছে ফাইনালে। নিজেদের শহর আমেদাবাদেই খেতাবি লড়াইয়ে নামবেন ...

মধ্যপ্রদেশের গোয়ালিয়রে ন’মাসের ট্রেনিং হয়েছিল ইকনার। প্রশিক্ষণ শেষে ২০১৭ সালের ডিসেম্বরে সুন্দরবনের সজনেখালিতে তাকে নিয়ে আসা হয়েছিল। তার বয়স তখন পাঁচ বছর।  জঙ্গল থেকে লোকালয়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

স্ত্রীর সূত্রে বিত্তলাভ যোগ আছে। ব্যবসায়িক বিনিয়োগ বৃদ্ধিতেও মনোমতো ফলের অভাব। মনে অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম, তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৬.৭০ টাকা ৭৮.৪৪ টাকা
পাউন্ড ৯৫.৪৯ টাকা ৯৮.৮৭ টাকা
ইউরো ৮১.৫৭ টাকা ৮৪.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ, ১৪২৯, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২। একাদশী ১৪/৫৫ দিবা ১০/৫৫। রেবতী নক্ষত্র ৪৯/১৫ রাত্রি ১২/৩৯। সূর্যোদয় ৪/৫৬/৪০, সূর্যাস্ত ৬/১০/২৬। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৩ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৯ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১১/৭ মধ্যে। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে।
১১ জ্যৈষ্ঠ, ১৪২৯, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২। একাদশী দিবা ১/৫। রেবতী নক্ষত্র রাত্রি ২/৩২। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১১/১০ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
২৪ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ১৪ রানে জিতল আরসিবি
 

25-05-2022 - 12:23:11 AM

আইপিএল: লখনউ ১৫৩-৩ (১৬ ওভার)
 

25-05-2022 - 11:51:43 PM

আইপিএল: লখনউ ৮৯-২ (১০ ওভার)
 

25-05-2022 - 11:17:05 PM

আইপিএল: লখনউ ৪৫-২ (৫ ওভার)
 

25-05-2022 - 10:48:59 PM

আইপিএল: লখনউকে ২০৮ রানের টার্গেট দিল আরসিবি
 

25-05-2022 - 10:07:23 PM

আইপিএল: আরসিবি ১২৩-৪ (১৫ ওভার)

 

25-05-2022 - 09:37:03 PM