Bartaman Patrika
অন্দরমহল
 

ইমিউনিটি মেনু 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাই সুস্বাদু ও পুষ্টিকর খাবার। তেমনই দু’টি রেসিপি থাকল আজ অন্দরমহলের পাঠকদের জন্য।

মার্চ মাসেই বিদেশি চেন রেস্তরাঁ ‘জবেট’ তাদের শাখা খোলার সিদ্ধান্ত নেয় কলকাতায়। কিন্তু মহামারীর কারণে তা সম্ভব হয়নি। অথচ রেস্তরাঁর রান্নাঘর ও রান্নার সব সাজ-সরঞ্জাম ইতিমধ্যেই প্রস্তুত। তাই অভিনব উপায়ে রেস্তরাঁ চালু করার কথা ভেবেছে কর্তৃপক্ষ। শুরু হয় ‘জবেট ক্লাউড কিচেন’। এর মাধ্যমে বাড়ি বসেই রেস্তরাঁর আমেজ নিতে পারেন আপনি। অনলাইন মেনু দেখে খাবার অর্ডার করলে তা সাজিয়ে-গুছিয়ে আপনার দোরগোড়ায় পৌঁছে দেওয়া হবে। সেখানে করোনা সমস্যায় রোগ প্রতিরোধের বিশেষ মেনুও রয়েছে। সেই মেনু থেকেই পুষ্টিগুণে ভরপুর দু’টি রেসিপি জানালেন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ।
তন্দুরি সয়া চাঁপ
উপকরণ : তন্দুরির জন্য— জল ঝরানো দই  কাপ, আদা-রসুন বাটা ২ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ২ চা চামচ, হলুদ গুঁড়ো  চামচ, তন্দুরি মশলা ২ চা চামচ, চাট মশলা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, নুন স্বাদ মতো, গরম মশলা গুঁড়ো  চা চামচ, কসুরি মেথি ১ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, সয়া স্টিক ৪-৫ টা।
পরিবেশনের জন্য: স্লাইস করে কাটা পেঁয়াজ  কাপ, লেবুর রস ১ চা চামচ, কাঁচালঙ্কা কুচি ২ চা চামচ, চাট মশলা ১ চা চামচ, মাখন ১ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ১ টেবিল চামচ।
পদ্ধতি: সয়া স্টিকগুলো ছোট টুকরো করে কেটে তা গরম জলে ভিজিয়ে নরম করে নিন। একটা বড় পাত্রে তন্দুরির সব মশলা একসঙ্গে মিশিয়ে নিন। তা দিয়ে সয়া টুকরোগুলো ম্যারিনেট করে রাখুন আধ ঘণ্টা। এরপর তা শিকে গেঁথে নিন। ওপর থেকে মাখন ব্রাশ করে তন্দুর আভেনে ঢুকিয়ে গ্রিল করুন। মিনিট পাঁচেক পর সয়া টুকরোয় রং ধরলে তা আভেন থেকে বের করে নিন। ইতিমধ্যে পেঁয়াজে নুন ও লেবুর রস মাখিয়ে নিন। ফ্রেশ ক্রিম ফেটিয়ে নিন। তন্দুর সয়া আভেন থেকে বের করে ওপরে গলানো মাখন ছড়িয়ে দিন। তারপর ফ্রেশ ক্রিম মাখিয়ে পেঁয়াজের সঙ্গে পরিবেশন করুন।

মিস্টার লিন স্যালাড
উপকরণ: কয়েনার দানা ১ কাপ, কুশকুশ ১ কাপ, কিশমিশ ২০ গ্রাম, অলিভ ৩০ গ্রাম, জল  কাপ, নুন ও মিষ্টি স্বাদ মতো, কুঁচিয়ে নেওয়া টম্যাটো  কাপ, পালং শাকের পাতা (কুঁচিয়ে নেওয়া) ৩ কাপ, ফেটা চিজ কোড়ানো  কাপ, কাঁচা পেঁয়াজ  কাপ।
লেমন ডিল ফেটা ড্রেসিং-এর জন্য: ১ টা বড় লেবুর রস, অ্যাভোকাডো তেল  কাপ, ভিনিগার  টেবিল চামচ, নুন স্বাদ মতো, রসুন গুঁড়ো ১ চিমটে, গোলমরিচ গুঁড়ো অল্প, ডিল পাতা শুকনো সামান্য।
পদ্ধতি: কয়েনা ধুয়ে জল ঝরিয়ে নিন। তারপর তা হাল্কা আঁচে নেড়ে নিন, যাতে বাকি জল শুকিয়ে যায়। এবার কড়াইতে জল ফোটান। ফুটে উঠলে আঁচ কমিয়ে কয়েনার দানা দিয়ে ঢাকা দিন। কয়েনা সেদ্ধ হয়ে ফুলে উঠলে দেখবেন পুরো জলটা তাতে টেনে নেবে। ততক্ষণ ফোটাবেন। অন্য একটা পাত্রে কুশকুশ সেদ্ধ করে নিন। ইতিমধ্যে ড্রেসিংয়ের সব উপকরণ মিশিয়ে নিন। তারপর তা ভালো করে ঝাঁকিয়ে একটা বোতলে ভরে রাখুন। কয়েনা ও কুশকুশ একসঙ্গে আঁচে বসিয়ে নাড়ুন। তাতে চিজ বাদে বাকি উপকরণ একে একে যোগ করুন। নুন ও মিষ্টি দিয়ে নেড়ে নিন। সব শেষে চিজ ছড়িয়ে নামান। ওপর থেকে ড্রেসিং মিশিয়ে পরিবেশন করুন এই স্যালাড।  
অচেনা স্বাদে বেকিং 

বেকিং মানেই শুধু কেক, পেস্ট্রি নয়। বেক করে বানানো যায় টার্ট, কিশ ছাড়াও নানা ধরনের মিষ্টি ও নোনতা পদ। তেমনই কিছু অচেনা বেকিংয়ের ঘরোয়া রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

বিনা আঁচে রান্না 

মশলা পিনাট চাট
উপকরণ: বাদাম ১ কাপ, শসা কুঁচি ১ কাপ, ২টি পেঁয়াজ কুঁচি, ১টি টম্যাটো কুঁচি, লঙ্কা কুঁচি স্বাদ মতো, মিহি আদা কুঁচি সামান্য, পুদিনা পাতা কুঁচি অল্প, ধনেপাতা কুঁচি সাজানোর জন্য, পাতিলেবুর রস, নুন ও চাট মশলা স্বাদ মতো।
প্রণালী: প্রথমে একটি কাচের বাটিতে সমস্ত উপকরণ নিন। 
বিশদ

 আওয়াধ ১৫৯০ থেকে
মনের মতো বিরিয়ানি

আওয়াধ রেস্তরাঁয় চলছে বিরিয়ানি উৎসব। উৎসবের মেনু থেকে দু’রকম বিরিয়ানির রেসিপি জানালেন রেস্তরাঁ কর্তৃপক্ষ।
বিশদ

25th  July, 2020
 মাইক্রো আভেন রেসিপি

 চটপট রান্না করতে চাই মাইক্রো আভেন। উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে মাইক্রো আভেনে ঢুকিয়ে দিলেই ব্যস। আধ ঘণ্টার মধ্যেই তৈরি হবে সুস্বাদু সব রেসিপি। কিন্তু কেমন তাপমাত্রায় কোন রান্নাটি করবেন, তা জেনে রাখা দরকার। মাইক্রো আভেনে রাঁধার মতো কিছু রেসিপি দিলেন দেবারতি রায়।
বিশদ

25th  July, 2020
 গরম গরম স্যুপ

বর্ষার বৃষ্টি ভেজা দিনে চাই গরমাগরম স্যুপ। বাড়িতে বানানোর মতো সহজ ও সুস্বাদু কিছু স্যুপের রেসিপি জানালেন মনীষা দত্ত। বিশদ

25th  July, 2020
বর্ষায় মুচমুচে ভাজাভুজি 

ভাজাভুজি আর গরম চায়ে জমে যাক বর্ষা। বাড়িতে সহজেই করা যায় এমন দু’টি আমিষ ও দু’টি নিরামিষ ভাজার রেসিপি দিলেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

18th  July, 2020
অন্যরকম স্বাদে চিকেন 

চিকেনের ভিন্ন স্বাদের রান্নার রেসিপি থাকছে আজকের অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি দিলেন মণিকাঞ্চন দে। 
বিশদ

18th  July, 2020
সহজ সুস্বাদু রেসিপিতে
বাড়িয়ে তুলুন ইমিউনিটি 

সহজেই পাওয়া যায় এমন কিছু উপকরণ দিয়ে রান্না করা পদই বাড়িয়ে তুলতে পারে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। সহজ, সাধারণ অথচ সুস্বাদু দু’টি রান্নার রেসিপি দিলেন পার্ক হোটেলের শেফ অবস্তী। 
বিশদ

18th  July, 2020
চার পদে চিংড়ি

 চিংড়ি মাছ দিয়ে নানা ধরনের রান্না করা যায়। কোনওটায় দেশি স্টাইল তো অন্যটায় বিদেশি। চিংড়ি মাছের তেমনই কিছু ভিন্ন স্বাদের রান্নার রেসিপি দিলেন মনীষা দত্ত। বিশদ

11th  July, 2020
নানা স্বাদে
দুধ দই ছানা

ইমিউনিটি বাড়াতে চাই দুধ,দই, ছানা। আজ তাই এই তিনটি উপকরণ দিয়ে নানান সুস্বাদু পদের ঘরোয়া রেসিপি দিলেন সোমা চৌধুরী। বিশদ

11th  July, 2020
নতুন রূপে হোটেল ও রেস্তরাঁ

খুলে গিয়েছে বিভিন্ন হোটেল ও রেস্তরাঁ। অতিথিদের সুরক্ষিত করতে  কেমন ব্যবস্থা নেওয়া হচ্ছে সেখানে? প্রতিবেদনে চৈতালি দত্ত। বিশদ

11th  July, 2020
আহা আইসক্রিম 

গরমে আরাম পেতে চাই আইসক্রিম। আর এই ঘরবন্দি অবস্থায় সময়েরও অভাব নেই। অফুরন্ত সময় কাজে লাগিয়ে তাই বাড়িতেই বানান নানারকম আইসক্রিম। চারটি ভিন্ন স্বাদের আইসক্রিমের রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

04th  July, 2020
স্বাদ যত পুষ্টি তত 

সুস্বাদু অথচ পুষ্টিকর রান্না করবেন ভাবছেন? তেমনই দু’টি মিষ্টি ও নোনতার রেসিপি দিলেন ফ্লুরিজ রেস্তরাঁর শেফ বিকাশ কুমার। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
দেশি বিদেশি মাটন 

মাটন মানেই জিভে জল। আর তাতে যদি নানারকম স্বাদ যুক্ত হয়, তাহলে তো কথাই নেই। দেশির পাশাপাশি বিদেশি স্বাদেও মাটন অনন্য। দেশি ও বিদেশি স্বাদের মাটনের রেসিপি জানালেন শ্রাবণী রায়।  
বিশদ

04th  July, 2020
একনজরে
সংবাদদাতা, নকশালবাড়ি: শুক্রবার বাগডোগরা থানার রানিডাঙা এসএসবি ক্যাম্পের মুখোমুখি একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম কাউন্টারে সিসি ক্যামেরা, এসির বৈদ্যুতিক কেবল ছেঁড়া এবং রিসিভ স্লিপ তছনছ অবস্থায় থাকায় লুটের আতঙ্ক ছড়ায়। যদিও পুলিসের দাবি, সেখানে লুটপাটের কোনও ঘটনা ঘটেনি।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সংশোধনাগারগুলিতে যা জায়গা রয়েছে, তার তুলনায় বন্দির সংখ্যা ২৩ শতাংশ বেশি। দু’হাজারেরও বেশি বিচারাধীন বন্দিকে আগাম জামিন ও আসামিদের প্যারোলে ছাড়ার পরেও এই অবস্থা।   ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষা কবে, তা নিয়ে শুক্রবারও সুপ্রিম কোর্টে ফয়সালা হল না। আগামী ১০ আগস্ট ফের শুনানি হবে।   ...

ওয়াশিংটন: ক্ষমতা দেখাতে পুরো বিশ্বকে নিজেদের নাগালের মধ্যে আনতে উঠেপড়ে লেগেছে চীন। এবার তাদের আগ্রাসনের বিরুদ্ধে জবাব দেওয়ার সময় এসেছে। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে এই ভাষাতেই চীনের বিরুদ্ধে ফুঁসে উঠলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ। বৃষ: কর্মক্ষেত্রে উচ্চাশাপূরণ। মিথুন: গুরুজনের স্বাস্থ্যোন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ...বিশদ

07:03:20 PM

করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM