Bartaman Patrika
অন্দরমহল
 

 আওয়াধ ১৫৯০ থেকে
মনের মতো বিরিয়ানি

প্রতি বছরের মতোই এবছরও আওয়াধ রেস্তরাঁয় শুরু হয়েছে বিরিয়ানি উৎসব। কিন্তু অন্যান্য বছরের থেকে তো এই বছরটা আলাদা। সংক্রমণের ভয়ে এখন বাইরে বেরনোই দায়। হোটেলে খাওয়ার তো প্রশ্নই নেই। তাই বিরিয়ানি উৎসবের মাঝেই হোম ডেলিভারি চালু করেছে রেস্তরাঁ কর্তৃপক্ষ। হোম ডেলিভারির জন্য রেস্তরাঁয় ফোন করতে হবে দুপুর ১২টার পর থেকে। হোম ডেলিভারির জন্য যোগাযোগ করুন ৮৭৭৭৪৭৬৩৬৬ অথবা ৯০৭৩৩৫৪৮৫ নম্বরে।

আওয়াধি নার্গিসি বিরিয়ানি

উপকরণ: কোপ্তা বানানোর জন্য: ডিম সেদ্ধ ৩টে, মাটন কিমা সেদ্ধ করে নেওয়া ৫০০ গ্রাম, নুন স্বাদ মতো, গরম মশলা গুঁড়ো  চা চামচ, ছোলার ছাতু  কাপ, ভাজার জন্য পরিমাণ মতো তেল।
চাল ম্যারিনেট করার জন্য: জল ঝরানো ঘন টক দই ১ কাপ, টম্যাটো ২টো, তেজপাতা ২টো, কাঁচা লঙ্কা ২টো, লবঙ্গ ২টো, এলাচ ২টো, হলুদ গুঁড়ো  চা চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো  চা চামচ, নুন স্বাদ মতো।
ফোড়নের জন্য: গোটা জিরে ১ চা চামচ, তেজপাতা ১টা, নুন সামান্য, তেল ১ চা চামচ, বাসমতি চাল ১ কাপ, পেঁয়াজ ১টা, ধনে ও পুদিনা পাতা সাজানোর জন্য, লেবুর রস স্বাদ মতো।
পদ্ধতি: টম্যাটো ও কাঁচা লঙ্কা কুচিয়ে নিন। চাল ম্যারিনেশনের সব উপকরণ একসঙ্গে মেশান। তা আধ ঘণ্টা রেখে দিন। ডিমের খোলা ছাড়িয়ে নিন। এবং তা অর্ধেক করে কেটে নিন। ছাতু, নুন, গরম মশলা ও কিমা একসঙ্গে মেশান। তাতে অল্প গরম জল মিশিয়ে একটা টাইট মিশ্রণ তৈরি করুন। এবার এই মিশ্রণ ডিমের গায়ে মাখিয়ে নিন। তারপর তা ছাঁকা তেলে ভেজে নিন। বাসমতি চাল দশ মিনিট ভিজিয়ে রেখে তা জল ঝরিয়ে শুকনো করে নিন। তলাটা মোটা এমন কড়াইতে ফোড়নের মশলা দিয়ে চালটা ভেজে নিন। এবার তাতে গরম জল ও নুন মিশিয়ে ভাত রান্না করে নিন। জলের পরিমাণ: ১ কাপ চালে ২ কাপ। ভাত রান্না হয়ে গেলে তা আলাদা করে রেখে দিন। এবার পেঁয়াজ সরু লম্বা ফালি করে কেটে নিন। একটি প্যানে তেল গরম করে তা ভেজে নিন। দইয়ের মিশ্রণে এই পেঁয়াজ মিশিয়ে দিন। এবার তলা মোটা ছড়ানো হাঁড়িতে ঘি মাখিয়ে নিন। প্রথমে ভাতের একটা স্তর তৈরি করুন। তার ওপর দইয়ের মিশ্রণ ছড়ান। ডিমের কোপ্তা সাজান। আবার ভাতের একটা আস্তরণ তৈরি করুন। দইয়ের মিশ্রণ ছড়ান ও কোপ্তা সাজান, এবং ওপরে আর একটা ভাতের আস্তরণ তৈরি করে নিন। এবার ওপর থেকে বাকি দইয়ের মিশ্রণ ছড়িয়ে হাঁড়ির মুখ বন্ধ করে দিন। ঢিমে আঁচে রান্না করুন নার্গিসি বিরিয়ানি।

শিকারি পর্দা বিরিয়ানি
উপকরণ: ২টো ছোট কোয়েল পাখির মাংস।
ম্যারিনেশনের জন্য: হলুদ গুঁড়ো  চা চামচ, লঙ্কা গুঁড়ো ২ চা চামচ, নুন স্বাদ মতো, লেবুর রস স্বাদ মতো, গরম মশলা গুঁড়ো  চা চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, ভাজার জন্য তেল।
পর্দা বানানোর জন্য: ময়দা ১ কাপ, মৌরি ১ চামচ, জিরে ১ চামচ, হলুদ গুঁড়ো সামান্য, জাফরান অল্প, গরম জল প্রয়োজন মতো, ঘি পরিমাণ মতো।
মাংসের মশলার জন্য: পেঁয়াজ ৪টে, টম্যাটো কুচি করে কাটা ২টো, আদা-রসুন ও কাঁচা লঙ্কা কুচি ২ টেবিল চামচ, হলুদ গুঁড়ো  চা চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো  চা চামচ, ধনে গুঁড়ো  চা চামচ, গরম মশলা গুঁড়ো ২ টেবিল চামচ, জল ঝরানো টক দই ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো।
ভাতের জন্য: বাসমতি চাল ২ কাপ, দারচিনি ২ ইঞ্চির কাঠি, ছোট এলাচ ৪টে, লবঙ্গ ৪টে, তেজপাতা ২টো, নুন স্বাদ মতো, ঘি ৩ টেবিল চামচ, গাজর কুচি করে কাটা ২ টেবিল চামচ, জল ৩ কাপ।
পদ্ধতি: কোয়েল পাখির মাংস ধুয়ে ম্যারিনেশনের সব মশলা একে একে মাখিয়ে নিন। মাংস ১ ঘণ্টা ম্যারিনেট করে রেখে দিন। এরপর কড়াইতে তেল গরম করে মাংস লালচে করে ভেজে নিন। ভাজা মাংস আলাদা সরিয়ে রাখুন।
এই তেলের সঙ্গে আর একটু তেল ও ঘি মিশিয়ে নিন। তাতে পেঁয়াজ ভেজে নিন। তারপর একে একে আদা, রসুন ও লঙ্কা কুচি দিন। সুগন্ধ বেরলে হলুদ দিন। তারপর টম্যাটো দিয়ে কষিয়ে নিন। কষা হয়ে গেলে গরম মশলা যোগ করুন। ঢিমে আঁচে মশলা রাঁধুন। এরপর দই ফেটিয়ে মিশিয়ে দিন, এবং ভাজা কোয়েলের মাংস দিন। অল্প জল দিয়ে ঢিমে আঁচে মাংস সেদ্ধ করে নিন।
বাসমতি চাল ৪০ মিনিট জলে ভিজিয়ে রাখুন। তারপর তা জল ঝরিয়ে শুিকয়ে নিন। একটা হাঁড়িতে ৩ টেবিল চামচ ঘি গরম করে গোটা গরম মশলা ফোড়ন দিন। সুগন্ধ বেরলে তাতে চাল দিয়ে ভাজুন। ভাজার সময় খেয়াল রাখবেন চাল যেন ভেঙে না যায়। এরপর নুন দিয়ে নেড়ে নিন। তারপর যতটা চাল তার িদ্বগুণ জল দিয়ে ভাত রান্না করুন। ভাত রান্না হলে একটা তলা মোটা হাঁড়িতে ঘি গরম করে ব্রাশ করে নিন। তার মধ্যে ভাতের একটা আস্তরণ তৈরি করুন। এরপর মশলা মাখানো কোয়েলের মাংস দিয়ে একটা আস্তরণ করুন। আবার ভাত দিন, আবার কোয়েলের মাংস দিন। সবচেয়ে ওপরের লেয়ারে ভাত থাকবে। ওপর থেকে কাজুবাদাম ভাজা ও কিসমিস ছড়িয়ে দিন। ভাজা পেঁয়াজ দিয়ে সাজিয়ে দিন। ইতিমধ্যে পর্দার সব উপকরণ একসঙ্গে মেখে নিয়ে তা পাতলা করে বেলে নিন। বড় করে বেলবেন যাতে হাঁড়ির মুখ ঢেকে যায়। এই পর্দা হাঁড়ির মুখে পেতে তা ধার থেকে মুড়ে দিন। এবার ঢিমে আঁচে হাঁড়ি বসিয়ে দমে রান্না করুন।
25th  July, 2020
ইমিউনিটি মেনু 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাই সুস্বাদু ও পুষ্টিকর খাবার। তেমনই দু’টি রেসিপি থাকল আজ অন্দরমহলের পাঠকদের জন্য। 
বিশদ

অচেনা স্বাদে বেকিং 

বেকিং মানেই শুধু কেক, পেস্ট্রি নয়। বেক করে বানানো যায় টার্ট, কিশ ছাড়াও নানা ধরনের মিষ্টি ও নোনতা পদ। তেমনই কিছু অচেনা বেকিংয়ের ঘরোয়া রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

বিনা আঁচে রান্না 

মশলা পিনাট চাট
উপকরণ: বাদাম ১ কাপ, শসা কুঁচি ১ কাপ, ২টি পেঁয়াজ কুঁচি, ১টি টম্যাটো কুঁচি, লঙ্কা কুঁচি স্বাদ মতো, মিহি আদা কুঁচি সামান্য, পুদিনা পাতা কুঁচি অল্প, ধনেপাতা কুঁচি সাজানোর জন্য, পাতিলেবুর রস, নুন ও চাট মশলা স্বাদ মতো।
প্রণালী: প্রথমে একটি কাচের বাটিতে সমস্ত উপকরণ নিন। 
বিশদ

 মাইক্রো আভেন রেসিপি

 চটপট রান্না করতে চাই মাইক্রো আভেন। উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে মাইক্রো আভেনে ঢুকিয়ে দিলেই ব্যস। আধ ঘণ্টার মধ্যেই তৈরি হবে সুস্বাদু সব রেসিপি। কিন্তু কেমন তাপমাত্রায় কোন রান্নাটি করবেন, তা জেনে রাখা দরকার। মাইক্রো আভেনে রাঁধার মতো কিছু রেসিপি দিলেন দেবারতি রায়।
বিশদ

25th  July, 2020
 গরম গরম স্যুপ

বর্ষার বৃষ্টি ভেজা দিনে চাই গরমাগরম স্যুপ। বাড়িতে বানানোর মতো সহজ ও সুস্বাদু কিছু স্যুপের রেসিপি জানালেন মনীষা দত্ত। বিশদ

25th  July, 2020
বর্ষায় মুচমুচে ভাজাভুজি 

ভাজাভুজি আর গরম চায়ে জমে যাক বর্ষা। বাড়িতে সহজেই করা যায় এমন দু’টি আমিষ ও দু’টি নিরামিষ ভাজার রেসিপি দিলেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

18th  July, 2020
অন্যরকম স্বাদে চিকেন 

চিকেনের ভিন্ন স্বাদের রান্নার রেসিপি থাকছে আজকের অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি দিলেন মণিকাঞ্চন দে। 
বিশদ

18th  July, 2020
সহজ সুস্বাদু রেসিপিতে
বাড়িয়ে তুলুন ইমিউনিটি 

সহজেই পাওয়া যায় এমন কিছু উপকরণ দিয়ে রান্না করা পদই বাড়িয়ে তুলতে পারে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। সহজ, সাধারণ অথচ সুস্বাদু দু’টি রান্নার রেসিপি দিলেন পার্ক হোটেলের শেফ অবস্তী। 
বিশদ

18th  July, 2020
চার পদে চিংড়ি

 চিংড়ি মাছ দিয়ে নানা ধরনের রান্না করা যায়। কোনওটায় দেশি স্টাইল তো অন্যটায় বিদেশি। চিংড়ি মাছের তেমনই কিছু ভিন্ন স্বাদের রান্নার রেসিপি দিলেন মনীষা দত্ত। বিশদ

11th  July, 2020
নানা স্বাদে
দুধ দই ছানা

ইমিউনিটি বাড়াতে চাই দুধ,দই, ছানা। আজ তাই এই তিনটি উপকরণ দিয়ে নানান সুস্বাদু পদের ঘরোয়া রেসিপি দিলেন সোমা চৌধুরী। বিশদ

11th  July, 2020
নতুন রূপে হোটেল ও রেস্তরাঁ

খুলে গিয়েছে বিভিন্ন হোটেল ও রেস্তরাঁ। অতিথিদের সুরক্ষিত করতে  কেমন ব্যবস্থা নেওয়া হচ্ছে সেখানে? প্রতিবেদনে চৈতালি দত্ত। বিশদ

11th  July, 2020
আহা আইসক্রিম 

গরমে আরাম পেতে চাই আইসক্রিম। আর এই ঘরবন্দি অবস্থায় সময়েরও অভাব নেই। অফুরন্ত সময় কাজে লাগিয়ে তাই বাড়িতেই বানান নানারকম আইসক্রিম। চারটি ভিন্ন স্বাদের আইসক্রিমের রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

04th  July, 2020
স্বাদ যত পুষ্টি তত 

সুস্বাদু অথচ পুষ্টিকর রান্না করবেন ভাবছেন? তেমনই দু’টি মিষ্টি ও নোনতার রেসিপি দিলেন ফ্লুরিজ রেস্তরাঁর শেফ বিকাশ কুমার। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
দেশি বিদেশি মাটন 

মাটন মানেই জিভে জল। আর তাতে যদি নানারকম স্বাদ যুক্ত হয়, তাহলে তো কথাই নেই। দেশির পাশাপাশি বিদেশি স্বাদেও মাটন অনন্য। দেশি ও বিদেশি স্বাদের মাটনের রেসিপি জানালেন শ্রাবণী রায়।  
বিশদ

04th  July, 2020
একনজরে
ওয়াশিংটন: ক্ষমতা দেখাতে পুরো বিশ্বকে নিজেদের নাগালের মধ্যে আনতে উঠেপড়ে লেগেছে চীন। এবার তাদের আগ্রাসনের বিরুদ্ধে জবাব দেওয়ার সময় এসেছে। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে এই ভাষাতেই চীনের বিরুদ্ধে ফুঁসে উঠলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন পলিসির ক্ষেত্রে প্রথম বছরের প্রিমিয়াম বাবদ প্রায় ১ লক্ষ ৭৭ হাজার ৯৭৭ কোটি টাকার ব্যবসা করল লাইফ ইনসিওরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমেন মিত্র প্রয়াত হলেও তাঁর দেখানো পথে বামেদের সঙ্গে সখ্য গড়েই আগামী বিধানসভা নির্বাচনে লড়তে চায় প্রদেশ কংগ্রেস।   ...

সংবাদদাতা, ঘাটাল: ভাইয়ের গায়ে অ্যাসিড ছুঁড়ে মারার অভিযোগ উঠল দাদার বিরুদ্ধে। শুক্রবার ভোরে ঘাটাল থানার পান্না গ্রামে এই ঘটনা ঘটে। আক্রান্ত যুবকের নাম অনুপ পাল।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে আক্রান্ত ৫৮৭৯, মৃত্যু ৯৯ জনের 

06:43:13 PM

হায়দরাবাদে ব্যাপক বৃষ্টি জলমগ্ন একাধিক এলাকা 

06:35:00 PM