Bartaman Patrika
অন্দরমহল
 

নতুন রূপে হোটেল ও রেস্তরাঁ

 খুলে গিয়েছে বিভিন্ন হোটেল ও রেস্তরাঁ। অতিথিদের সুরক্ষিত করতে  কেমন ব্যবস্থা নেওয়া হচ্ছে সেখানে? প্রতিবেদনে চৈতালি দত্ত।

জে ডব্লু ম্যারিয়ট কলকাতা 
হোটেলের তরফে জেনারেল ম্যানেজার গৌরব সিং জানালেন যে অতিথিদের স্বাস্থ্যবিধি ও সুরক্ষার কথা মাথায় রেখে চূড়ান্ত সর্তকতা অবলম্বন করা হয়েছে। ক্রমশ অতিথিদের ভিড়ও বাড়ছে।  প্রথমেই  অতিথির থার্মাল  স্ক্রিনিং করা হয়।  এছাড়া অতিথিদের  মাস্ক, গ্লাভস পরে হোটেলে প্রবেশ  করা বাধ্যতামূলক।  লাগেজ স্ক্যানারে দেওয়ার আগে তা  জীবাণুমুক্ত  করে নেওয়া হয়।  হোটেলের সর্বত্র স্যানিটাইজ করা হয়। হোটেলের কর্মীদের থেকে অতিথিদের এক মিটার দূরত্ব রাখা বাঞ্ছনীয়।  ডিজিটাল মেনু চালু করা হয়েছে। চেক ইন, চেক আউট মোবাইলের সাহায্যে করা হয়। হাইজিন ম্যানেজারের তত্ত্বাবধানে  হোটেলের প্রতিটি জায়গা থেকে অতিথি  পরিষেবার পরিবহণের  গাড়ি পর্যন্ত  স্যানিটাইজ করা হয়।  অতিথিদের ঘরে  ডিজিটাল  খবরের কাগজ রাখার  ব্যবস্থা রয়েছে। এখানে এখন শুধুই আ-লা-কার্ট  মেনুর ব্যবস্থা করা হয়েছে। এখানে কর্মীদের জন্য যে পরিবহণের ব্যবস্থা রয়েছে, সেখানে চালক, গাড়ি সবই স্যানিটাইজ করা হয়।   হোটেলের  সময়সীমা বেলা ১১টা থেকে রাত ৮.৩০  পর্যন্ত।

দ্য ললিত গ্রেট ইস্টার্ন কলকাতা
সরকারি বিধি-নিষেধের পাশাপাশি হু-এর নিরাপত্তা পরিমাপের যা যা নির্দেশিকা  রয়েছে, সেই অনুযায়ী এখানে অতিথি পরিষেবার ব্যবস্থা  করা হয়েছে। হোটেলের কর্মী থেকে অতিথি, সবার থার্মাল স্ক্রিনিং হয়। অতিথিদের মাস্ক পরা আবশ্যক।  ছয় ফুট দূরত্ব বজায় রেখে অতিথির  মালপত্র থেকে  গাড়ি স্যানিটাইজ করা হয়। হোটেলে চেক ইন  এবং চেক আউটের সময় পরিবর্তন হয়নি।   চেক আউটের পরে আটচল্লিশ ঘণ্টা ঘর স্যানিটাইজ করে  রাখা হয়। খাবার পরিবেশন করা হয়  জীবাণুমুক্ত  পাত্রে।  এঁদের  অল ডে ডিনার রেস্তরাঁ  আলফ্রেসকোতে বসে খাওয়ার  এবং হোম ডেলিভারির  ব্যবস্থা চালু রয়েছে। আ-লা-কার্ট মেনুও চালু আছে। রেস্তরাঁয় রাত ন’টায় শেষ অর্ডার নেওয়া হয়। এখন  বেকারি খোলা। এঁদের  হেলদি তুলসী ব্রেডের এখন ভীষণ চাহিদা, জানালেন জেনারেল ম্যানেজার দিলীপ মিশ্র। 

হলিডে ইন কলকাতা এয়ারপোর্ট 
হোটেলের তরফ থেকে জানা গেল যে ফুড প্রোডাকশনের  এফএসএসএআই -এর  গাইডলাইন  এবং সরকারি নির্দেশিকা অনুযায়ী হোটেলের সর্তকতা অবলম্বন করা হয়েছে। এখানে প্রতিটি ঘর স্যানিটাইজ করা হয়। অতিথিকে এখানে থার্মাল স্ক্রিনিং  করা  হয়। রেস্তরাঁর   ভিতরে প্রবেশের মুখেই দ্বিতীয়বার আবার হাত স্যানিটাইজ করা হয়। সেই সঙ্গে অতিথিদের ব্যাগও স্যানিটাইজ করা হয়।  রুম সার্ভিসের ক্ষেত্রে ডিসপোজেবল প্লেট ব্যবহার করা হয়। এখানে টেলিভিশনে কিউআর কোডের মাধ্যমে মেনু এখন চালু করা হয়েছে। কোনও  স্পর্শ পরিষেবা নেই।
হোটেলের  প্রত্যেক কর্মী  গ্লাভস -মাস্ক পরা অবস্থায় অতিথিদের পরিষেবা দিচ্ছেন। সেই সঙ্গে যাঁরা পাবলিক এরিয়াতে দেখভালের দায়িত্বে  রয়েছেন  তাঁরা মাস্ক, গ্লাভস ও ফেস শিল্ড   ব্যবহার করছেন। এখন এঁদের অল  ডে ডাইনিং রেস্তরাঁর  কিচেন   চালু হয়েছে। এখানে নতুন মেনু লঞ্চ করেছে— কম্বো  মেনু,  ওয়েলকাম অফার মেনু,  পিৎজা অ্যান্ড পাস্তা মেনু ইত্যাদি।  পাশাপাশি নিয়মিত এঁদের  আ-লা-কার্ট মেনু  চালু রয়েছে।  রেস্তরাঁ থেকে রুম সার্ভিস সর্বত্রই ডিজিটাল মেনু ও পেমেন্টের ব্যবস্থা করা হয়েছে। প্রতিদিন এঁদের রেস্তরাঁ  সকাল  ৬.৩০-রাত ৯.৩০ মিনিট  পর্যন্ত খোলা থাকে। লকডাউনের পর এখন এঁদের অতিথি সংখ্যা প্রায় পঞ্চাশ-ষাট শতাংশ কমে গিয়েছে। আপাতত আরবান কিচেন কাম বার বন্ধ আছে। 

চাউম্যান রেস্তরাঁ
এই রেস্তরাঁয় জ্বর,সর্দি, কাশি ছাড়াও কোনও বড় ব্যাগ বা হেলমেট নিয়ে অতিথিদের প্রবেশ নিষেধ। রেস্তরাঁর বাইরেই  হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত স্যানিটাইজ করার পর ব্যাগ ও জুতোর নীচ স্যানিটাইজ করা হয়। এরপর  থার্মাল স্ক্রিনিং। মেনু কার্ড হোয়াটসঅ্যাপে পাঠিয়ে দেওয়া হয়। এরপর অতিথিকে একটি ফোন নম্বর দেওয়া হয়। টেবিলে বসে ওই নম্বরের  মাধ্যমে খাবার  অর্ডার দিতে হয়। এখানে শেফ ও ওয়েটার সকলেই টুপি, মাস্ক, ফেস শিল্ড, গ্লাভস  পড়ে অতিথিদের খাবার পরিবেশন করেন।  ডিসপোজেবল বাসনপত্রে খাবার পরিবেশন করা হয়। এরপর ডিজিটালে বিল পেমেন্ট করা হয়। তবে কিছু ক্ষেত্রে ক্যাশ ও  কার্ডের চলন রয়েছে। এঁদের স্পেশাল ডিশ চাউম্যান স্পেশাল স্যুপ, কুংপাও চিকেন, জাম্বো লবস্টার, রোস্টেড চিলি পর্ক  ইত্যাদি মিলবে। দুপুর ১২ থেকে রাত ৯ টা পর্যন্ত রেস্তরাঁ খোলা।
11th  July, 2020
ইমিউনিটি মেনু 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাই সুস্বাদু ও পুষ্টিকর খাবার। তেমনই দু’টি রেসিপি থাকল আজ অন্দরমহলের পাঠকদের জন্য। 
বিশদ

অচেনা স্বাদে বেকিং 

বেকিং মানেই শুধু কেক, পেস্ট্রি নয়। বেক করে বানানো যায় টার্ট, কিশ ছাড়াও নানা ধরনের মিষ্টি ও নোনতা পদ। তেমনই কিছু অচেনা বেকিংয়ের ঘরোয়া রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

বিনা আঁচে রান্না 

মশলা পিনাট চাট
উপকরণ: বাদাম ১ কাপ, শসা কুঁচি ১ কাপ, ২টি পেঁয়াজ কুঁচি, ১টি টম্যাটো কুঁচি, লঙ্কা কুঁচি স্বাদ মতো, মিহি আদা কুঁচি সামান্য, পুদিনা পাতা কুঁচি অল্প, ধনেপাতা কুঁচি সাজানোর জন্য, পাতিলেবুর রস, নুন ও চাট মশলা স্বাদ মতো।
প্রণালী: প্রথমে একটি কাচের বাটিতে সমস্ত উপকরণ নিন। 
বিশদ

 আওয়াধ ১৫৯০ থেকে
মনের মতো বিরিয়ানি

আওয়াধ রেস্তরাঁয় চলছে বিরিয়ানি উৎসব। উৎসবের মেনু থেকে দু’রকম বিরিয়ানির রেসিপি জানালেন রেস্তরাঁ কর্তৃপক্ষ।
বিশদ

25th  July, 2020
 মাইক্রো আভেন রেসিপি

 চটপট রান্না করতে চাই মাইক্রো আভেন। উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে মাইক্রো আভেনে ঢুকিয়ে দিলেই ব্যস। আধ ঘণ্টার মধ্যেই তৈরি হবে সুস্বাদু সব রেসিপি। কিন্তু কেমন তাপমাত্রায় কোন রান্নাটি করবেন, তা জেনে রাখা দরকার। মাইক্রো আভেনে রাঁধার মতো কিছু রেসিপি দিলেন দেবারতি রায়।
বিশদ

25th  July, 2020
 গরম গরম স্যুপ

বর্ষার বৃষ্টি ভেজা দিনে চাই গরমাগরম স্যুপ। বাড়িতে বানানোর মতো সহজ ও সুস্বাদু কিছু স্যুপের রেসিপি জানালেন মনীষা দত্ত। বিশদ

25th  July, 2020
বর্ষায় মুচমুচে ভাজাভুজি 

ভাজাভুজি আর গরম চায়ে জমে যাক বর্ষা। বাড়িতে সহজেই করা যায় এমন দু’টি আমিষ ও দু’টি নিরামিষ ভাজার রেসিপি দিলেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

18th  July, 2020
অন্যরকম স্বাদে চিকেন 

চিকেনের ভিন্ন স্বাদের রান্নার রেসিপি থাকছে আজকের অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি দিলেন মণিকাঞ্চন দে। 
বিশদ

18th  July, 2020
সহজ সুস্বাদু রেসিপিতে
বাড়িয়ে তুলুন ইমিউনিটি 

সহজেই পাওয়া যায় এমন কিছু উপকরণ দিয়ে রান্না করা পদই বাড়িয়ে তুলতে পারে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। সহজ, সাধারণ অথচ সুস্বাদু দু’টি রান্নার রেসিপি দিলেন পার্ক হোটেলের শেফ অবস্তী। 
বিশদ

18th  July, 2020
চার পদে চিংড়ি

 চিংড়ি মাছ দিয়ে নানা ধরনের রান্না করা যায়। কোনওটায় দেশি স্টাইল তো অন্যটায় বিদেশি। চিংড়ি মাছের তেমনই কিছু ভিন্ন স্বাদের রান্নার রেসিপি দিলেন মনীষা দত্ত। বিশদ

11th  July, 2020
নানা স্বাদে
দুধ দই ছানা

ইমিউনিটি বাড়াতে চাই দুধ,দই, ছানা। আজ তাই এই তিনটি উপকরণ দিয়ে নানান সুস্বাদু পদের ঘরোয়া রেসিপি দিলেন সোমা চৌধুরী। বিশদ

11th  July, 2020
আহা আইসক্রিম 

গরমে আরাম পেতে চাই আইসক্রিম। আর এই ঘরবন্দি অবস্থায় সময়েরও অভাব নেই। অফুরন্ত সময় কাজে লাগিয়ে তাই বাড়িতেই বানান নানারকম আইসক্রিম। চারটি ভিন্ন স্বাদের আইসক্রিমের রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

04th  July, 2020
স্বাদ যত পুষ্টি তত 

সুস্বাদু অথচ পুষ্টিকর রান্না করবেন ভাবছেন? তেমনই দু’টি মিষ্টি ও নোনতার রেসিপি দিলেন ফ্লুরিজ রেস্তরাঁর শেফ বিকাশ কুমার। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
দেশি বিদেশি মাটন 

মাটন মানেই জিভে জল। আর তাতে যদি নানারকম স্বাদ যুক্ত হয়, তাহলে তো কথাই নেই। দেশির পাশাপাশি বিদেশি স্বাদেও মাটন অনন্য। দেশি ও বিদেশি স্বাদের মাটনের রেসিপি জানালেন শ্রাবণী রায়।  
বিশদ

04th  July, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষা কবে, তা নিয়ে শুক্রবারও সুপ্রিম কোর্টে ফয়সালা হল না। আগামী ১০ আগস্ট ফের শুনানি হবে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সংশোধনাগারগুলিতে যা জায়গা রয়েছে, তার তুলনায় বন্দির সংখ্যা ২৩ শতাংশ বেশি। দু’হাজারেরও বেশি বিচারাধীন বন্দিকে আগাম জামিন ও আসামিদের প্যারোলে ছাড়ার পরেও এই অবস্থা।   ...

নয়াদিল্লি: একটা সময় ছিল যখন ক্রিকেট দুনিয়া তারিয়ে উপভোগ করত বাইশগজে তাঁদের ব্যাট-বলের লড়াই। একদিকে ব্রেট লি। গতির আগুনে যিনি বিপক্ষের ব্যাটিংকে ছারখার করে দিতেন। ...

সংবাদদাতা, নকশালবাড়ি: শুক্রবার বাগডোগরা থানার রানিডাঙা এসএসবি ক্যাম্পের মুখোমুখি একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম কাউন্টারে সিসি ক্যামেরা, এসির বৈদ্যুতিক কেবল ছেঁড়া এবং রিসিভ স্লিপ তছনছ অবস্থায় থাকায় লুটের আতঙ্ক ছড়ায়। যদিও পুলিসের দাবি, সেখানে লুটপাটের কোনও ঘটনা ঘটেনি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে আক্রান্ত ৫৮৭৯, মৃত্যু ৯৯ জনের 

06:43:13 PM

হায়দরাবাদে ব্যাপক বৃষ্টি জলমগ্ন একাধিক এলাকা 

06:35:00 PM