Bartaman Patrika
অন্দরমহল
 

স্বাদ যত পুষ্টি তত 

সুস্বাদু অথচ পুষ্টিকর রান্না করবেন ভাবছেন? তেমনই দু’টি মিষ্টি ও নোনতার রেসিপি দিলেন ফ্লুরিজ রেস্তরাঁর শেফ বিকাশ কুমার। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী।

করোনা আর লকডাউনের জন্য অনেকের হাতেই এখন সময় প্রচুর। কেউ কেউ আবার সেই সময়ের সদ্ব্যবহার করে দিব্যি হয়ে উঠেছেন রন্ধন পটিয়সী। বাড়িতেই রেস্তরাঁর মতো পোশাকি রান্না করে ফেলছেন। তাঁদের জন্য আরও কিছু পোশাকি রসদ থাকছে আজ। ফ্লুরিজ রেস্তরাঁর শেফ দু’টি ভিন্ন স্বাদের কেক আর স্যান্ডউইচের রেসিপি জানিয়েছেন। আপনাদের। নামগুলো যতই ঝকমারি হোক না কেন, বাড়িতে এই পদ দুটি বানাতে কিন্তু অসুবিধে হবে না। এ বিষয়ে শেফ বললেন, এই সময় দুধ, মাখন, চিজ, ডিম, মাংস খেলে শরীর মজবুত হয়ে উঠবে। অনেকেই হয়তো জানেন না যে এক স্লাইস চিজ ১ কাপ দুধের মতোই পুষ্টিকর। পুষ্টিগুণে ভরপুর দুটি রেসিপি তিনি জানিয়েছেন বাড়ির শেফেদের।

ফ্রেসিয়ার গেতে
উপকরণ :  স্পঞ্জ কেকের জন্য: ডিম ৪টে, চিনি ১২৫ গ্রাম, ময়দা ১২৫ গ্রাম, গলানো মাখন ৫০ মিলি।
 ক্রিম মুসোলিনির জন্য: দুধ ৫০০ মিলি, চিনি ২৫০ গ্রাম, ডিম ৪ টে, ময়দা ৭০ মিলি, সাদা মাখন ২৫০ গ্রাম, চেরি লিকর ২০ মিলি।
 অন্যান্য উপকরণ : স্ট্রবেরি ২৫০ গ্রাম, চিনির রস ৫০ মিলি, মারজিপান ১০০ গ্রাম।
প্রণালী : ডিম ফেটিয়ে নিন। তার সঙ্গে চিনি মিশিয়ে ফেনা করে ফেটান। তাতে আস্তে আস্তে ময়দা যোগ করে মেশান। এই মিশ্রণে গলানো মাখন মিশিয়ে নিন। ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে ২০ মিনিট বেক করুন। বেশ সোনালি রং ধরলে এবং মিশ্রণ স্পঞ্জের মতো হলে বুঝবেন স্পঞ্জ কেক তৈরি।
ইতিমধ্যে দুধ ও চিনি একসঙ্গে গরম করুন। ডিম ফেটিয়ে তাতে ময়দা মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ গরম দুধের মিশ্রণে মেশান এবং ঘন হওয়া পর্যন্ত ক্রমাগত নাড়তে থাকুন। আঁচ থেকে নামিয়ে অল্প ঠান্ডা করে নিন। তারপর তাতে নরম সাদা মাখন মেশান। এবং সব শেষে চেরি লিকর ও ভ্যানিলা এসেন্স মেশান। মুসোলিনি ক্রিম রেডি।
স্পঞ্জ কেক দু’টো সমান টুকরো করে নিন। স্ট্রবেরির কিছুটা কুচিয়ে নিন, কিছুটা গোটা রাখুন। এবার স্পঞ্জ কেকের একটা টুকরো চিনির রসে ভিজিয়ে নিন। প্লেটে সেই টুকরো সাজান। অর্ধেক ক্রিম এই রসে ভেজানো স্পঞ্জ কেকের ওপর পুরু করে মাখিয়ে নিন। কুচানো স্ট্রবেরি তার ওপর দিন। মারজিপান ফাঁকে ফাঁকে সাজান। ওপরে স্পঞ্জ কেকের অপর ভাগ বসিয়ে দিন। ধার দিয়ে মুসোলিনি ক্রিম এবং গোটা স্ট্রবেরি সাজিয়ে পরিবেশন করুন।

ওপেন সুইস স্যান্ডউইচ
উপকরণ : স্যান্ডউইচ ব্রেড ১ স্লাইস, মাখন ৫০ গ্রাম, লেটুস পাতা ১ টা, খোসা ছাড়ানো শসার স্লাইস ৪টে, টম্যাটো ৪ স্লাইস, হ্যাম ১ স্লাইস, লাল, হলুদ, সবুজ ক্যাপ্সিকাম ৪ স্লাইস করে, পেঁয়াজ ২ টো পাতলা স্লাইস, চিজ ১ স্লাইস, ডিম ১ টা, নুন ও মরিচ স্বাদ মতো, উস্টারশায়ার স্যস ১ টেবিল চামচ।
প্রণালী : পাঁউরুটির দু’টো দিক টোস্ট করে নিন। একদিকে মোটা করে মাখন মাখান। ওপরে লেটুস পাতা সাজান তার ওপর শসা ও টম্যাটো একটার ওপর একটা সাজান। ক্যাপ্সিকাম এবং পেঁয়াজ অল্প মাখনে নেড়ে নিন। ওপর থেকে উস্টারশায়ার স্যস ছড়িয়ে দিন। এবার তা শসা ও টম্যাটোর আস্তরণের ওপর সাজান। হ্যাম হালকা ভেজে তার ওপর দিন। এরপর চিজ সাজান। ডিমের পোচ করে তা একদম ওপরে সাজিয়ে দিন। সঙ্গে সঙ্গে পরিবেশন করুন এই স্যান্ডউইচ। 
04th  July, 2020
৬ বালিগঞ্জ প্লেস থেকে
ইলিশের নানা পদ

বাঙালির রান্নাঘরে ইলিশের আগমন ঘটেছিল ১৬০০ সাল নাগাদ। তবে প্রথম দিকে ইলিশ মাছের তেল ও ভাজা খাওয়ারই প্রচলন বেশি দেখা যেত। রাজা নবকৃষ্ণ দেবের আমল থেকে বিভিন্ন ধরনের উপকরণ ও প্রণালীতে ইলিশ মাছ রান্না শুরু হয়। দই, সর্ষে বাটা, পোস্ত বাটা ইত্যাদি ঘরোয়া উপকরণ দিয়ে ইলিশ রাঁধা শুরু হয়েছিল সেই সময়। ক্রমশ ইলিশ মাছের নানা ধরনের রেসিপি আবিষ্কার করতে শুরু করেন রাজবাড়ির রাঁধুনিরা। 
বিশদ

08th  August, 2020
ঘরোয়া মেনুতে ইলিশ

দই পোস্ত ইলিশ ভাপা: উপকরণ: ইলিশ মাছ ৩ টুকরো, ফেটানো টক দই ২টেবিল চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ,সাদা সর্ষে বাটা ১ চা চামচ নুন স্বাদ মতো, হলুদ গুঁড়ো  চা চামচ, সর্ষের তেল পরিমাণ মতো। ইলিশ মাছের টুকরো ধুয়ে, তেল গরম করে ভেজে নিন। এবার একে একে সব মশলা দিয়ে কষে নিয়ে আনারসের টুকরো দিন। 
বিশদ

08th  August, 2020
ইমিউনিটি মেনু 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাই সুস্বাদু ও পুষ্টিকর খাবার। তেমনই দু’টি রেসিপি থাকল আজ অন্দরমহলের পাঠকদের জন্য। 
বিশদ

01st  August, 2020
অচেনা স্বাদে বেকিং 

বেকিং মানেই শুধু কেক, পেস্ট্রি নয়। বেক করে বানানো যায় টার্ট, কিশ ছাড়াও নানা ধরনের মিষ্টি ও নোনতা পদ। তেমনই কিছু অচেনা বেকিংয়ের ঘরোয়া রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

01st  August, 2020
বিনা আঁচে রান্না 

মশলা পিনাট চাট
উপকরণ: বাদাম ১ কাপ, শসা কুঁচি ১ কাপ, ২টি পেঁয়াজ কুঁচি, ১টি টম্যাটো কুঁচি, লঙ্কা কুঁচি স্বাদ মতো, মিহি আদা কুঁচি সামান্য, পুদিনা পাতা কুঁচি অল্প, ধনেপাতা কুঁচি সাজানোর জন্য, পাতিলেবুর রস, নুন ও চাট মশলা স্বাদ মতো।
প্রণালী: প্রথমে একটি কাচের বাটিতে সমস্ত উপকরণ নিন। 
বিশদ

01st  August, 2020
 আওয়াধ ১৫৯০ থেকে
মনের মতো বিরিয়ানি

আওয়াধ রেস্তরাঁয় চলছে বিরিয়ানি উৎসব। উৎসবের মেনু থেকে দু’রকম বিরিয়ানির রেসিপি জানালেন রেস্তরাঁ কর্তৃপক্ষ।
বিশদ

25th  July, 2020
 মাইক্রো আভেন রেসিপি

 চটপট রান্না করতে চাই মাইক্রো আভেন। উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে মাইক্রো আভেনে ঢুকিয়ে দিলেই ব্যস। আধ ঘণ্টার মধ্যেই তৈরি হবে সুস্বাদু সব রেসিপি। কিন্তু কেমন তাপমাত্রায় কোন রান্নাটি করবেন, তা জেনে রাখা দরকার। মাইক্রো আভেনে রাঁধার মতো কিছু রেসিপি দিলেন দেবারতি রায়।
বিশদ

25th  July, 2020
 গরম গরম স্যুপ

বর্ষার বৃষ্টি ভেজা দিনে চাই গরমাগরম স্যুপ। বাড়িতে বানানোর মতো সহজ ও সুস্বাদু কিছু স্যুপের রেসিপি জানালেন মনীষা দত্ত। বিশদ

25th  July, 2020
বর্ষায় মুচমুচে ভাজাভুজি 

ভাজাভুজি আর গরম চায়ে জমে যাক বর্ষা। বাড়িতে সহজেই করা যায় এমন দু’টি আমিষ ও দু’টি নিরামিষ ভাজার রেসিপি দিলেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

18th  July, 2020
অন্যরকম স্বাদে চিকেন 

চিকেনের ভিন্ন স্বাদের রান্নার রেসিপি থাকছে আজকের অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি দিলেন মণিকাঞ্চন দে। 
বিশদ

18th  July, 2020
সহজ সুস্বাদু রেসিপিতে
বাড়িয়ে তুলুন ইমিউনিটি 

সহজেই পাওয়া যায় এমন কিছু উপকরণ দিয়ে রান্না করা পদই বাড়িয়ে তুলতে পারে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। সহজ, সাধারণ অথচ সুস্বাদু দু’টি রান্নার রেসিপি দিলেন পার্ক হোটেলের শেফ অবস্তী। 
বিশদ

18th  July, 2020
চার পদে চিংড়ি

 চিংড়ি মাছ দিয়ে নানা ধরনের রান্না করা যায়। কোনওটায় দেশি স্টাইল তো অন্যটায় বিদেশি। চিংড়ি মাছের তেমনই কিছু ভিন্ন স্বাদের রান্নার রেসিপি দিলেন মনীষা দত্ত। বিশদ

11th  July, 2020
নানা স্বাদে
দুধ দই ছানা

ইমিউনিটি বাড়াতে চাই দুধ,দই, ছানা। আজ তাই এই তিনটি উপকরণ দিয়ে নানান সুস্বাদু পদের ঘরোয়া রেসিপি দিলেন সোমা চৌধুরী। বিশদ

11th  July, 2020
নতুন রূপে হোটেল ও রেস্তরাঁ

খুলে গিয়েছে বিভিন্ন হোটেল ও রেস্তরাঁ। অতিথিদের সুরক্ষিত করতে  কেমন ব্যবস্থা নেওয়া হচ্ছে সেখানে? প্রতিবেদনে চৈতালি দত্ত। বিশদ

11th  July, 2020
একনজরে
 সোয়াব বা লালারসের নমুনা দেওয়ার সময় মালদহে অনেকেই ভুল ঠিকানা দিচ্ছে বলে অভিযোগ। ইচ্ছাকৃতভাবে মোবাইল নম্বরও ভুল দেওয়া হচ্ছে। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 গ্রাম বাংলায় বিভিন্ন সামাজিক প্রকল্পের কাজে সহায়ক হিসেবে নিযুক্ত ২৫ হাজার গ্রামীণ সম্পদ কর্মী বা ভিলেজ রিসোর্স পার্সন (ভিআরপি) ফের দ্বারস্থ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ...

দুর্ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ, তাৎক্ষণিক সিদ্ধান্ত, প্রয়োজনীয় নির্দেশ—সবটা নিয়ন্ত্রিত হবে এক জায়গা থেকে। তার জন্য অত্যাধুনিক মোবাইল ভ্যান আনল কলকাতা বিমানবন্দর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ মাথা গরমের প্রবণতার ফলে মানসিক অস্থিরতা দেখা দেবে। বিদ্যায় প্রতিকূলতার মধ্যেও সাফল্য আসবে। ব্যবসায়ীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় গ্রন্থাগার দিবস
১৭৬৫—ইস্ট ইন্ডিয়ার পক্ষ থেকে রবার্ট ক্লাইভ দ্বিতীয় শাহ আলমের কাছ থেকে বাংলা, বিহার ও ওড়িশায় দেওয়ানি স্বত্ত্ব লাভ করেন।
১৮৭৭: বহুভাষাবিদ তথা কলকাতার ইম্পেরিয়াল লাইব্রেরির (জাতীয় গ্রন্থাগারের) প্রথম গ্রন্থাগারিক হরিনাথ দের জন্ম।
১৮৯৫: অভিনেতা অহীন্দ্র চৌধুরীর জন্ম।
• ১৯১৯: পদার্থবিজ্ঞানী বিক্রম আম্বালাল সারাভাইয়ের জন্ম
১৯৬০ - সঙ্গীতশিল্পী, লেখক, অনুবাদক ও ঠাকুরবাডীর প্রগতিশীল বিদুষী মহিলা ইন্দিরা দেবী চৌধুরাণীর মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০৫ টাকা ৭৫.৭৬ টাকা
পাউন্ড ৯৬.৩৮ টাকা ৯৯.৭৪ টাকা
ইউরো ৮৬.৪৫ টাকা ৮৯.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৩,২৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
11th  August, 2020

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৭, বুধবার, ১২ আগস্ট ২০২০, অষ্টমী ১৫/২ দিবা ১১/১৭। কৃত্তিকানক্ষত্র ৫৫/২৬ রাত্রি ৩/২৬। সূর্যোদয় ৫/১৬/৫, সূর্যাস্ত ৬/৭/৯। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ ম঩ধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৯ গতে ৩/৩২ মধ্যে পুনঃ রাত্রি ৯/৬ গতে ১০/৩৫ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫১ মধ্যে।
২৭ শ্রাবণ ১৪২৭, বুধবার, ১২ আগস্ট ২০২০, অষ্টমী দিবা ৮/১৯। কৃত্তিকানক্ষত্র রাত্রি ১/৩৮। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে এবং ১/৩২ গতে ৫/১৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ১০/৬ মধ্যে ও ১১/৪৩ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে।
২১ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনা আক্রান্ত ১ লক্ষ ছাড়াল
রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাড়াল। এ পর্যন্ত মোট ...বিশদ

11-08-2020 - 08:48:00 PM

করোনা আক্রান্ত রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ 

11-08-2020 - 08:05:09 PM

প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা সঙ্কটজনকই
প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা শারীরিক অবস্থা সঙ্কটজনকই। হাসপাতালের ভেন্টিলেশনেই ...বিশদ

11-08-2020 - 07:11:07 PM

রাশিয়ায় একদিনে করোনা আক্রান্ত ৪,৯৪৫ 
রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪,৯৪৫ জন। মৃত্যু ...বিশদ

11-08-2020 - 06:49:29 PM

রবীন্দ্রসদনের কাছে বহুতলে আগুন

 রবীন্দ্রসদনের কাছে একটি বহুতলে আগুন লাগল। স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার ...বিশদ

11-08-2020 - 06:40:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৪ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫,৮৩৪ জন। মৃত্যু ...বিশদ

11-08-2020 - 06:30:20 PM