Bartaman Patrika
অন্দরমহল
 

মনোহরণ মিষ্টি

বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক মিষ্টির দোকানে এমন কিছু মিষ্টি রয়েছে যা বাড়িতেই বানানো যায়। কর্ণধার সুদীপ মল্লিকের সঙ্গে কথা বলে সেইসব মিষ্টির রেসিপি জোগাড় করলেন কমলিনী চক্রবর্তী।


বাঙালি মিষ্টি ছাড়া বাঁচবে কীভাবে? লকডাউনের মধ্যে মিষ্টির দোকান খুললেও বেরনো আর হয়ে উঠছে কই? ভয় তো আছেই। তার চেয়ে বাড়িতেই না হয়
বানিয়ে ফেলুন কয়েক পদ মনোলোভা মিষ্টি। বলরাম মল্লিকের কর্ণধার সুদীপ মল্লিকের কাছ থেকে জেনে নেওয়া যাক তার রেসিপি।
সুদূর লন্ডনে তাঁদের শাখা খুলেছেন সুদীপ। বললেন, প্রবাসীরা তো বটেই, এমনকি বিদেশিরাও আসেন লন্ডনের বলরাম মল্লিকে মিষ্টি কিনতে। বিদেশিদের মধ্যে নাকি সন্দেশের চেয়ে রসের মিষ্টির কদর বেশি। রসগোল্লা বিদেশে খুবই জনপ্রিয়, জানালেন সুদীপ। তাছাড়া ফিউশন মিষ্টি, যেমন নলেনগুড়ের অ্যাপেল পাই সন্দেশ, সুফলে সন্দেশ, সন্দেশ উইথ চকোলেট গানাশ টপিং, মিষ্টি দই, ব্লুবেরি চিজকেক ইত্যাদি বিদেশিরা পছন্দ করেন। বাঙালি মিষ্টির মধ্যে বিভিন্ন ফ্লেভারে দইয়ের বিশেষ কদর রয়েছে।
অবাঙালিদের মধ্যেও বলরাম মল্লিকের মিষ্টি খুবই জনপ্রিয়, জানালেন সুদীপ। তাঁদের ম্যাঙ্গো জিলাটো সন্দেশটি খেয়ে শচীন তেন্ডুলকর মোহিত হয়েছিলেন। ২০১৩ সালে কলকাতায় খেলতে এসে পুত্র ও কন্যা, অর্জুন আর সারার জন্য থলি ভরে এই সন্দেশ নিয়ে যান।
বাড়িতে যদি সন্দেশ বা রসগোল্লা বানাতে চান, তাহলে ছানা কাটানোর সময় কয়েকটা কথা মাথায় রাখতে হবে, জানালেন সুদীপ।
 দুধ কাটানোর সময় আঁচ কমিয়ে নেওয়া জরুরি।
 ছানায় যদি লেবুর গন্ধ থাকে, তাহলে বরফঠান্ডা জলে ছানা অন্তত আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন, লেবুর গন্ধ কেটে যাবে।
 সন্দেশ বানানোর জন্য ছানা পাক দেওয়ার সময় খেয়াল রাখবেন, যেন আঁচ মধ্যম থাকে। ফুল ফ্লেমে সন্দেশের ছানা ফোটালে পাক সঠিক হবে না।
 আবার রসগোল্লা বানানোর সময় ছানা টগবগ করে ফোটাতে হবে। তবে রসগোল্লা বানানোর জন্য ছানাটা হাতের তালুর সাহায্যে অনেকক্ষণ ধরে পেস্ট করে নিতে হয়। অনেকে মিহি করে পেস্ট করেন। তা করবেন না, বললেন সুদীপ। বরং একটু দানা থাকলে রসগোল্লায় অন্যরকম স্বাদ আসে। ঘরোয়া পদ্ধতিতে যে মিষ্টিগুলো সহজেই বানানো যায়, তার মধ্যে রয়েছে রসগোল্লা, সন্দেশ, ছানার পায়েস ইত্যাদি, জানালেন তিনি। এগুলো বানানোর রেসিপিও দিলেন।
রসগোল্লা
উপকরণ: ছানা ১ কেজি, জল ৫ লিটার, চিনি ৪ কেজি, পেস্তা কুচি ১ মুঠো, ছোট এলাচ গুঁড়ো ১ চিমটে।
পদ্ধতি : প্রথমেই দু’রকম চিনির সিরাপ তৈরি করে রাখুন। একটার জন্য ১ কেজি চিনি ২ লিটার জলে ফুটিয়ে নিন। দ্বিতীয়টার জন্য ৩ কেজি চিনি ৩ লিটার জলে ফোটান। চিনির রস আলাদা রেখে দিন। এবার ছানাটা একটা কাঠের তক্তার ওপর রাখুন। হাতের তালুর সাহায্যে তা মেরে মেরে মসৃণ পেস্ট বানান। মিশ্রণে যেন একটু দানা থাকে। এই ছানায় এলাচ গুঁড়ো মিশিয়ে নিন। এবার তা কুড়িটি সমান ভাগে ভাগ করে প্রতিটি ভাগ নিটোল বলের আকারে গড়ে নিন। এরপর ৩ কেজি চিনি ও ৩ লিটার জল দিয়ে তৈরি চিনির সিরাপটা আঁচে বসিয়ে একটু ফুটিয়ে নিন। ক্রমাগত হাতা দিয়ে নাড়তে ভুলবেন না। এই ফুটন্ত সিরাপে ছানার বলগুলি দিয়ে দিন। সবটা ফুটলে আঁচ অল্প কমিয়ে অন্তত কুড়ি মিনিট ফোটান। বলগুলো যখন ওপর দিকে ভেসে উঠবে, তখন আঁচ থেকে রসের কড়াই নামিয়ে ঠান্ডা হতে দিন। চিনির রস টেনে ছানার বলগুলো ফুলে উঠলে তা পাতলা চিনির রসে ডুবিয়ে সারা রাত রেখে দিন। ওপর থেকে পেস্তা কুচি ছড়িয়ে পরিবেশন করুন রসগোল্লা।
ছানার পায়েস
উপকরণ : দুধ ২ লিটার, ছানা ১ কেজি, কনডেন্সড মিল্ক ৩০ মিলি, চিনি ৫০০ গ্রাম, পেস্তা কুচি ২৫ গ্রাম, ভাঙা কাজুবাদাম ১০০ গ্রাম, গোলাপ জল ২ টেবিল চামচ, ছোট এলাচ গুঁড়ো ১ চিমটে।
পদ্ধতি : অল্প আঁচে ছানা ও অর্ধেক চিনি গরম করুন। ক্রমাগত নাড়ুন। পাঁচ মিনিট ধরে নাড়ার পর এতে কনডেন্সড মিল্ক মেশান। এবং ক্রমাগত নাড়তে থাকুন। ছানা প্রায় অর্ধেক হয়ে গেলে পাত্রটাকে আঁচ থেকে নামিয়ে নিন। ছানা খুব কমে গেলে অল্প কনডেন্সড মিল্ক মেশান। কিন্তু খেয়াল রাখবেন যেন মিশ্রণ বেশ আঁটোসাঁটো হয়। তাতে কাজু, পেস্তা, এলাচ গুঁড়ো মেশান। এবার ছানার মিশ্রণ থেকে ছোট টুকরো বার করে নিন। ইতিমধ্যে একটা পাত্রে দুধ ফুটিয়ে ঘন করুন। তাতে বাকি চিনি মেশান। দুধ বেশ ঘন হলে ছানার টুকরোগুলো তাতে দিয়ে ফোটান। পুরো মিশ্রণ ফুটে উঠলে নামিয়ে নিন। ঠান্ডা হলে ওপর থেকে গোলাপ জল ছড়িয়ে পরিবেশন করুন ছানার পায়েস।
ম্যাঙ্গো জিলাটো সন্দেশ
উপকরণ : ছানা ৫০০ গ্রাম, যে কোনও মিষ্টি আমের টুকরো ৫০০ গ্রাম, আমের শাঁস ২০০ গ্রাম, চিনি ১৪০ গ্রাম, ফ্রেশ ক্রিম ১০০ গ্রাম, কনডেন্সড মিল্ক ২৫০ গ্রাম, সরু করে কাটা পেস্তার কুচি ৫ গ্রাম, জাফরান বাটা ২ গ্রাম।
পদ্ধতি : মাঝারি আঁচে সসপ্যান গরম করে নিন। তাতে অর্ধেক আমের শাঁস ও চিনি ফোটান। ফুটে উঠলে আমের টুকরো দিয়ে আরও ৫ মিনিট ফোটান। আঁচ থেকে নামিয়ে মিশ্রণ ঠান্ডা করুন। ছানা খুব ভালো করে চটকে নিন। তাতে চিনি, বাকি আমের শাঁস মিশিয়ে হাতে মেখে নিন। সন্দেশ তৈরি। এই সন্দেশ একটা বাটিতে সমান ভাবে পাতুন।তার সঙ্গে কনডেন্সড মিল্ক, জাফরান বাটা, ক্রিম আর কিছুটা আমের শাঁস ও চিনির মিশ্রণ মেশান। এবার চৌকো পাত্রে এই সন্দেশ সমান ভাবে পাতুন। ওপর থেকে বাকি আমের শাঁস ও চিনির মিশ্রণ ঢেলে দিন। ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন ম্যাঙ্গো জিলাটো সন্দেশ।
30th  May, 2020
ঠান্ডা ঠান্ডা কুল কুল শরবত 

এই গরমে বাড়িতেই বানানো যায় নানা রকম শরবত। ঘরোয়া পদ্ধতিতে কেমন শরবত বানাতে পারেন, তা নিয়ে শেফ তরলা দালাল জানালেন, গরমে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায় বাজারে। সেইসব ফল দিয়ে নানা রকম শরবত বানাতে পারেন বাড়িতে।  বিশদ

23rd  May, 2020
জিভে জল সন্ধের খাবারে

লকডাউনে এখন অনেকের হাতেই প্রচুর সময়। সেটা কাজে লাগিয়ে আমরা নিত্যনতুন খাবার বানাচ্ছি ঘরে বসে। না-ই বা হল রাস্তার মোড়ে দাঁড়িয়ে ফুচকা খাওয়া, তাই বলে কি ফুচকা-পর্ব বন্ধ থাকবে? মোটেও না, বাড়িতেই সময় নিয়ে বানিয়ে ফেলুন ফুলকো মুচমুচে ফুচকা, সঙ্গে আলুর পুর, তেঁতুল জল স-ও-ব। ঘরোয়া উপকরণ দিয়ে ফুচকার মতো বানানো যায় পিৎজা, ভেলপুরি, পোহা ইডলিও। এমন নানা মুখরোচক স্ন্যাক্সের রেসিপি বললেন শেফ সঞ্জীব কাপুর। বিশদ

16th  May, 2020
রান্নাঘরে রোগ প্রতিরোধ

যে কোনও রোগ সংক্রমণ থেকে বাঁচতে চাই জোরদার ইমিউনিটি। আর এই ইমিউনিটির আঁতুড়ঘর হল কিচেন। তাই রান্নাঘর থেকেই শুরু হোক রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোর অভিযান। কীভাবে? বিশিষ্ট ডায়েটিশিয়ান অরূপা সেনগুপ্তর পরামর্শ বুঝিয়ে দিলেন সোমা লাহিড়ী।
বিশদ

25th  April, 2020
 ইমিউনিটি বাড়বে স্বাদেও ভরপুর

 করোনা ভাইরাসের দাপটে গোটা পৃথিবী এখন কাবু। এমন অবস্থায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা দরকার। ইমিউনিটি বাড়ানোর সহজ কিছু রেসিপি দিলেন স্বনামধন্য শেফ অজয় চোপড়া। তাঁর সঙ্গে ফোনালাপে কমলিনী চক্রবর্তী।
বিশদ

25th  April, 2020
মন ভালো করা রান্না 

এই অনিশ্চিত সময়ে আমরা আনন্দ খুঁজছি সারাক্ষণ। এমন পরিস্থিতিতে মন ভালো করে দেওয়া রান্নার রেসিপি দিলেন স্বনামধন্য শেফ রণবীর ব্রার। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।  
বিশদ

18th  April, 2020
ঘরোয়া স্বাস্থ্যকর মেনুতে 

বাংলা নববর্ষকে স্বাগত জানাতে ঘরোয়া অথচ মুখরোচক মেনুর রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

11th  April, 2020
নানা স্বাদে চাট 

বাটি চাট
উপকরণ: ময়দা ২ কাপ, আলুসিদ্ধ ২টো (ছোট করে পিস করা) পেঁয়াজ কুচি  কাপ, ভেজানো ছোলা  কাপ, ধনেপাতার চাটনি ১ টেবিল চামচ, টম্যাটো কুচি  কাপ, গাজর কুচি ১ টেবিল চামচ, বিলাতি আমড়া কুচি  টেবিল চামচ, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, চাট মশলা ১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, ঝুড়িভাজা  কাপ, স্বাদমতো নুন, সাদাতেল ১ কাপ। 
বিশদ

28th  March, 2020
পোস্ত দিয়ে নানা ধরনের সুস্বাদু পদ 

বেগুন পোস্ত
উপকরণ: বেগুন ২টো (মাঝারি মাপের ৩০০ গ্রাম), বেগুন ২টো বোঁটাসমেত লম্বালম্বি ৪ ভাগ করে কাটুন, পেঁয়াজকুচি ১টা, টম্যাটো কুচি ১টা, পোস্তবাটা ৪ চামচ, সর্ষের তেল ২ চামচ, টকদই ২ চামচ, কালোজিরে  চামচ, চিনি  চামচ, হলুদ + চামচ, লঙ্কাগুঁড়ো ১ চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা চেরা ২-৩টে, ধনেপাতাকুচি ২ চামচ। 
বিশদ

28th  March, 2020
মাইক্রোওভেনে রাঁধা নানারকম পদ 

মশালা ভিন্ডি
উপকরণ: কচি ঢেঁড়স ৫০০ গ্রাম, একটি বড় সাইজের টম্যাটো কুচি, পেঁয়াজকুচি ২টো, আদা ও রসুন বাটা ১ চামচ, হলুদগুঁড়ো ও লঙ্কাগুঁড়ো, জিরে ও ধনে গুঁড়ো  চামচ করে। গরমমশলা গুঁড়ো  চামচ নুন ও চিনি, কারিপাতা ৩-৪টি, সাদা তেল ৩ চামচ, ও আমচুর পাউডার। 
বিশদ

28th  March, 2020
ফেয়ার ফিল্ড হোটেলে রাজস্থানি ফুড ফেস্ট 

রাজারহাটের ফেয়ার ফিল্ড হোটেলে এখন চলছে কিচেনস অব মারওয়ার ফুড ফেস্ট। রাজস্থানি ঘরানার খাবার নিয়ে তৈরি এই ফুড ফেস্ট। রাজস্থানি খাবার মানে যে শুধুই নিরামিষ তা নয়। বিভিন্ন আমিষ খাবারও পাবেন এই ঘরানায়। রাজস্থানে এক ধরনের বিশেষ লাল লঙ্কা পাওয়া যায়।  
বিশদ

21st  March, 2020
আ-হা-রে শুক্তো

আলু, বেগুন, রাঙাআলু, পেঁপে, কাঁচকলা সব সব্জিই ৫/৬ টুকরো লম্বা করে কেটে ৪/৫টি বড়ি,  চামচ আদাবাটা,  চামচ গোটা পাঁচফোড়ন ও  চামচ পাঁচফোড়ন শুকনো খোলায় নেড়ে গুঁড়ো করা, নুন স্বাদমতো, সামান্য হলুদ, নিমপাতা গোটা ১৫-২০টি (প্রয়োজনে বেশি নেওয়া যেতে পারে), সর্ষের তেল ২ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
মাছের হরেক রকম পদ 

মাছ ৬০০ গ্রাম (পিস করা), পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা  চামচ, রসুন বাটা  চা চামচ, জিরের গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, কাজুবাদাম আর কিসমিসবাটা ফোড়নের জন্য (শুকনোলঙ্কা ১টি, গোলমরিচ ৫টা, লবঙ্গ ২টো, গরমমশলার গুঁড়ো  চা চামচ, টকদই ৪ টেবিল চামচ, দুধ ১ কাপ, সাদা তেল ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
গোকুল থেকে নানা স্বাদে মিষ্টিমুখ

গোকুল মিষ্টির দোকানের অনন্য স্বাদের মিষ্টি বাড়িতেও বানাতে পারেন। তিন ধরনের মিষ্টির রেসিপি সংকলন করলেন কমলিনী চক্রবর্তী।  বিশদ

21st  March, 2020
দুধের নোনতা স্বাদ 

চিকেন ফিলে ৪ পিস, বাটার ৫০ গ্রাম, দুধ ১ কাপ, ময়দা ১ কাপ, রোজমেরি পাউডার ১ চামচ, নুন স্বাদমতো, লেবুর রস, গোলমরিচ ১ চামচ। পদ্ধতি: চিকেন ফিলেগুলো গোলমরিচ ও লেবুর রস মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার প্যানে বাটার গরম করে ফিলেগুলো ভালোভাবে সেঁকে নিন। 
বিশদ

14th  March, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি,বারাসত: মঙ্গলবার সন্ধ্যার প্রবল বৃষ্টিতে বসিরহাট পুরসভার একাধিক ওয়ার্ডের কয়েকশো বাড়ি জলমগ্ন হয়ে গিয়েছে। বেশ কিছু জায়গায় ঘরের মধ্যে হাঁটু সমান জল দাঁড়িয়ে রয়েছে। ...

নয়াদিল্লি, ৩ জুন: চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে হার্দিক পান্ডিয়া। ভারতী দলের এই তারকা অলরাউন্ডারটিকে শেষবার টিম ইন্ডিয়ার জার্সি পরে খেলতে দেখা গিয়েছিল ২০১৮ সালে। ...

 রূপঞ্জনা দত্ত, লন্ডন, ৩ জুন: করোনায় মৃত্যু এবং আক্রান্তের নিরিখে ব্রিটেনে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন ব্ল্যাক অ্যান্ড এথনিক মাইনরিটি (বিএএম‌ই) গোষ্ঠীর মানুষ। এ ব্যাপারে একটি রিপোর্ট প্রকাশ করেছে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচ‌ই)। ...

সংবাদদাতা, মাথাভাঙা: কোচবিহার জেলার মাথাভাঙা মহকুমার নিশিগঞ্জের মাঘপালা সহ কোচবিহার-১ ব্লকের চান্দামারি এলাকায় ব্যাপক গাঁজা চাষ হয়। এখানকার গাঁজা চাষের কথা জেলা সহ রাজ্যের নজরেও রয়েছে। বিগত বছরগুলিতে হাজার হাজার বিঘা গাঁজা গাছ নষ্ট করেছে পুলিস। তারপরও এসব এলাকায় চাষ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়, প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.২৯ টাকা ৭৬.০১ টাকা
পাউন্ড ৯২.৯৪ টাকা ৯৬.২৩ টাকা
ইউরো ৮২.৬৮ টাকা ৮৫.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী ২/৫৮ প্রাতঃ ৬/৭ পরে চর্তুদশী ৫৫/৫২ রাত্রি ৩/১৬। বিশাখা নক্ষত্র ৩৪/১৩ রাত্রি ৬/৩৭। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী প্রাতঃ ৫/১ পরে চর্তুদশী রাত্রি ২/৫৩। বিশাখানক্ষত্র সন্ধ্যা ৬/২২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১১ মধ্যে ও ১২/০ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১২/৫৬ মধ্যে।
১১ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। বৃষ: শেয়ার-ফাটকায় বিনিয়োগ করা যেতে পারে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু১৯৩৬: অভিনেত্রী নূতনের ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃত্যু ২৮৩
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩৬৮ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:02:37 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ১,৩৭৩, মৃত ১২ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১,৩৭৩ জন। মৃত্যু ...বিশদ

07:01:52 PM

কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ২৫৭, মৃত ৪ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় ২৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

06:51:26 PM

বাংলাদেশে একদিনে করোনা আক্রান্ত ২,৪২৩, মৃত ৩৫
গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়েছে ২,৪২৩ জন। ফলে ...বিশদ

06:04:57 PM