Bartaman Patrika
অন্দরমহল
 

ঠান্ডা ঠান্ডা কুল কুল শরবত 

এই গরমে বাড়িতেই বানানো যায় নানা রকম শরবত। ঘরোয়া পদ্ধতিতে কেমন শরবত বানাতে পারেন, তা নিয়ে শেফ তরলা দালাল জানালেন, গরমে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায় বাজারে। সেইসব ফল দিয়ে নানা রকম শরবত বানাতে পারেন বাড়িতে। তাজা ফল দিয়ে তৈরি শরবত শরীরের পক্ষে খুবই উপকারী। আমাদের মতো আর্দ্র আবহাওয়ায় ফলের শরবত শরীরকে ঠান্ডা ও সজল রাখে।
আজকাল সারা বছরই শসা পাওয়া যায় বাজারে। শসার রস শরীরের পক্ষে খুব ভালো। তার সঙ্গে যদি একটু লেবু মেশানো যায়, তাহলে তো আর কথাই নেই। শসা শরীরের টক্সিক ভাব দূর করে। এছাড়া তাতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে, যা শরীরের শক্তি বাড়াতে সাহায্য করে। লেবুতে আছে ভিটামিন সি, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ফলে শসার রস গরমে এক কথায় অনবদ্য।
এছাড়া এখন তরমুজও পাওয়া যাচ্ছে। তরমুজে প্রচুর আয়রন আছে, যা শরীরের পক্ষে ভালো। রক্তে হিমোগ্লোবিন কম থাকলে তরমুজের রস খাওয়া উপকারী জানালেন তরলা। আর আদায় আছে জিঞ্জেরল। এটি শরীরে রক্ত চলাচল ভালো করে। গরমে এই জুস আমাদের এনার্জি বাড়িয়ে তোলে। এতে ক্যালসিয়ামের পরিমাণও বেশি বলে তা খুবই উপকারী।
গরমে যে ফলটির জন্য আমরা অধীর অপেক্ষায় থাকি, তা হল আম। ফলের রাজা আমের পুষ্টিগুণ প্রচুর। ভিটামিন এ, বি১, বি২, বি৩, ক্যালসিয়াম, আয়রন ও অন্যান্য মিনেরালস-এ সমৃদ্ধ এই ফল। আর এই ফলের স্বাদ এতই মধুর, যে জুস বানানোর সময় খুব কম চিনি মেশালেই মিষ্টি লাগে।
গরমের উপযুক্ত এই তিন রকম জুসের ঘরোয়া রেসিপি জানালেন তরলা।
ম্যাঙ্গো মস্তি
উপকরণ: চিনির রস ১ কাপ, আলফান্সো আম ৪ টে, জল পরিমাণমতো, বরফ কয়েক টুকরো।
পদ্ধতি: আমের খোসা ছাড়িয়ে তা টুকরো করে কেটে নিন। এবার প্রেসার কুকারে আমের টুকরো দিয়ে পরিমাণমতো জল দিয়ে আম সেদ্ধ করে নিন। তবে প্রেসার কুকারের সিটি তুলবেন না। ঢাকা দিয়ে সেদ্ধ করুন। সেদ্ধ আম চটকে মেখে তার থেকে রস বার করে নিন। তারপর তা ছেঁকে নিন যাতে আমের আঁশ মুখে না পড়ে। এবার আমের রস ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। গ্লাসে বরফের টুকরো দিন। তার ওপর থেকে চিনির রস ঢালুন। তারপর আমের শরবত ঢেলে দিন। হালকা করে মিশিয়ে নিয়ে পরিবেশন করুন।
জিঞ্জার ওয়াটারমেলন জুস
উপকরণ: দানা বাদ দিয়ে টুকরো করে কাটা তরমুজ ২ কাপ, আদা ১ ইঞ্চি, বরফের টুকরো কয়েকটা।
পদ্ধতি: তরমুজের টুকরোগুলো মিক্সিতে দিয়ে মিশিয়ে নিন। খুব মিহি করবেন না। একটু শাঁস মুখে পড়লেও ক্ষতি নেই। ইতিমধ্যে আদা কুচিয়ে নিন। এবার তরমুজের সঙ্গে আদা মিশিয়ে আবার মিক্সিতে ঘুরিয়ে নিন। বরফ কাপড়ে মুড়ে নোড়া বা হামান দিয়ে ভেঙে নিন। গ্লাসে বরফ কুচি সাজিয়ে ওপর থেকে তরমুজের রস ঢেলে দিন। এই শরবতে চিনি মেশাতে হয় না।
লেমন কিউকাম্বার কুলার
উপকরণ: মাঝারি সাইজের শসা ২টো, বড় পাতি লেবু ১টা, চিনি ১ কাপ, বরফ কয়েক টুকরো।
পদ্ধতি: শসার খোসা ছাড়িয়ে দানা বাদ দিয়ে নিন। তারপর তা কুরিয়ে রাখুন। লেবুর রস করে রাখুন। ১ কাপ জলে চিনি ফুটিয়ে চিনির সিরাপ বানিয়ে রাখুন। এবার শসা কোরানো মিক্সিতে দিয়ে তার রস বার করে নিন। শসার রসের সঙ্গে লেবুর রস ও চিনির সিরাপ মেশান। গ্লাসে বরফ দয়ে এই রসের মিশ্রণ ঢেলে দিন। পাতি লেবুর চাকা কেটে সাজিয়ে পরিবেশন করুন। 
23rd  May, 2020
মেনুতে কমলা, সাদা,
 সবুজের বাহার

স্বাধীনতার স্বাদ যদি মেনুতে আনতে চান তাহলে পতাকার রঙে রাঙিয়ে তুলুন পদগুলি। রেসিপি দিলেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়। বিশদ

তেরঙা মেনু

আজ স্বাধীনতা দিবস। একটু অন্য ভাবনায় সাজিয়ে নিন আজকের মেনু। পদে পদে তিন রঙা স্বাদ নিতে চাইলে তা-ও সম্ভব। তেরঙা মেনুর রেসিপি দিলেন মণিকাঞ্চন দে। বিশদ

হোটেলে রেস্তরাঁয়
স্বাধীনতার মেনু

 ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে আজ বেশ কিছু রেস্তরাঁয়  বিশেষ পদ মিলবে। কোনও রেস্তরাঁয় আবার খাদ্য উৎসবও চলছে। খবরে চৈতালি দত্ত। বিশদ

৬ বালিগঞ্জ প্লেস থেকে
ইলিশের নানা পদ

বাঙালির রান্নাঘরে ইলিশের আগমন ঘটেছিল ১৬০০ সাল নাগাদ। তবে প্রথম দিকে ইলিশ মাছের তেল ও ভাজা খাওয়ারই প্রচলন বেশি দেখা যেত। রাজা নবকৃষ্ণ দেবের আমল থেকে বিভিন্ন ধরনের উপকরণ ও প্রণালীতে ইলিশ মাছ রান্না শুরু হয়। দই, সর্ষে বাটা, পোস্ত বাটা ইত্যাদি ঘরোয়া উপকরণ দিয়ে ইলিশ রাঁধা শুরু হয়েছিল সেই সময়। ক্রমশ ইলিশ মাছের নানা ধরনের রেসিপি আবিষ্কার করতে শুরু করেন রাজবাড়ির রাঁধুনিরা। 
বিশদ

08th  August, 2020
ঘরোয়া মেনুতে ইলিশ

দই পোস্ত ইলিশ ভাপা: উপকরণ: ইলিশ মাছ ৩ টুকরো, ফেটানো টক দই ২টেবিল চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ,সাদা সর্ষে বাটা ১ চা চামচ নুন স্বাদ মতো, হলুদ গুঁড়ো  চা চামচ, সর্ষের তেল পরিমাণ মতো। ইলিশ মাছের টুকরো ধুয়ে, তেল গরম করে ভেজে নিন। এবার একে একে সব মশলা দিয়ে কষে নিয়ে আনারসের টুকরো দিন। 
বিশদ

08th  August, 2020
ইমিউনিটি মেনু 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাই সুস্বাদু ও পুষ্টিকর খাবার। তেমনই দু’টি রেসিপি থাকল আজ অন্দরমহলের পাঠকদের জন্য। 
বিশদ

01st  August, 2020
অচেনা স্বাদে বেকিং 

বেকিং মানেই শুধু কেক, পেস্ট্রি নয়। বেক করে বানানো যায় টার্ট, কিশ ছাড়াও নানা ধরনের মিষ্টি ও নোনতা পদ। তেমনই কিছু অচেনা বেকিংয়ের ঘরোয়া রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

01st  August, 2020
বিনা আঁচে রান্না 

মশলা পিনাট চাট
উপকরণ: বাদাম ১ কাপ, শসা কুঁচি ১ কাপ, ২টি পেঁয়াজ কুঁচি, ১টি টম্যাটো কুঁচি, লঙ্কা কুঁচি স্বাদ মতো, মিহি আদা কুঁচি সামান্য, পুদিনা পাতা কুঁচি অল্প, ধনেপাতা কুঁচি সাজানোর জন্য, পাতিলেবুর রস, নুন ও চাট মশলা স্বাদ মতো।
প্রণালী: প্রথমে একটি কাচের বাটিতে সমস্ত উপকরণ নিন। 
বিশদ

01st  August, 2020
 আওয়াধ ১৫৯০ থেকে
মনের মতো বিরিয়ানি

আওয়াধ রেস্তরাঁয় চলছে বিরিয়ানি উৎসব। উৎসবের মেনু থেকে দু’রকম বিরিয়ানির রেসিপি জানালেন রেস্তরাঁ কর্তৃপক্ষ।
বিশদ

25th  July, 2020
 মাইক্রো আভেন রেসিপি

 চটপট রান্না করতে চাই মাইক্রো আভেন। উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে মাইক্রো আভেনে ঢুকিয়ে দিলেই ব্যস। আধ ঘণ্টার মধ্যেই তৈরি হবে সুস্বাদু সব রেসিপি। কিন্তু কেমন তাপমাত্রায় কোন রান্নাটি করবেন, তা জেনে রাখা দরকার। মাইক্রো আভেনে রাঁধার মতো কিছু রেসিপি দিলেন দেবারতি রায়।
বিশদ

25th  July, 2020
 গরম গরম স্যুপ

বর্ষার বৃষ্টি ভেজা দিনে চাই গরমাগরম স্যুপ। বাড়িতে বানানোর মতো সহজ ও সুস্বাদু কিছু স্যুপের রেসিপি জানালেন মনীষা দত্ত। বিশদ

25th  July, 2020
বর্ষায় মুচমুচে ভাজাভুজি 

ভাজাভুজি আর গরম চায়ে জমে যাক বর্ষা। বাড়িতে সহজেই করা যায় এমন দু’টি আমিষ ও দু’টি নিরামিষ ভাজার রেসিপি দিলেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

18th  July, 2020
অন্যরকম স্বাদে চিকেন 

চিকেনের ভিন্ন স্বাদের রান্নার রেসিপি থাকছে আজকের অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি দিলেন মণিকাঞ্চন দে। 
বিশদ

18th  July, 2020
সহজ সুস্বাদু রেসিপিতে
বাড়িয়ে তুলুন ইমিউনিটি 

সহজেই পাওয়া যায় এমন কিছু উপকরণ দিয়ে রান্না করা পদই বাড়িয়ে তুলতে পারে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। সহজ, সাধারণ অথচ সুস্বাদু দু’টি রান্নার রেসিপি দিলেন পার্ক হোটেলের শেফ অবস্তী। 
বিশদ

18th  July, 2020
একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির মধ্যে কয়েকটির বাজার বন্ধকালীন দর। ...

 ভারতকে দীর্ঘদিনের বন্ধু বলে বর্ণনা করলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। ভারতের ৭৪তম স্বাধীনতা দিবসের আগের দিন শুক্রবার দিল্লিকে পাঠানো বার্তায় মরিসন বলেছেন, বাণিজ্য এবং কূটনৈতিক সম্পর্ককে ছাপিয়ে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে গভীর বন্ধুত্ব গড়ে উঠেছে। ...

 করোনা টেস্টের রিপোর্ট রিপোর্ট নেগেটিভ আসতেই শুক্রবার চেন্নাই সুপার কিংসের ডেরায় পৌঁছে গেলেন ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি। শনিবার থেকেই আইপিএলের প্রস্তুতি শুরু করে দেবে সিএসকে। ...

শহরের বুকে বিদ্যুৎপৃষ্ট হয়ে মহিলার মৃত্যু। মৃতার নাম পুষ্প বর্মা ( ৪৭)। ঘটনাটি ঘটেছে মানিকতলা থানা এলাকার পুকুরমাঠ, সাহেব বাগানে। অভিযোগ, শৌচালয় সংলগ্ন লাইটপোস্টের কোনও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে সহকর্মীর ঈর্ষার কারণে সম্মানহানি হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও মন্দ হবে না। দীর্ঘদিনের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভারতের স্বাধীনতা দিবস
১৮৫৪: বাংলায় প্রথম রেলপথ স্থাপিত হল হাওড়া থেকে হুগলি পর্যন্ত
১৮৭২: স্বাধীনতা সংগ্রামী ও দার্শনিক অরবিন্দ ঘোষের জন্ম
১৯২৬: কবি সুকান্ত ভট্টাচার্যের জন্ম
১৯৪৭: অভিনেত্রী রাখী গুলজারের জন্ম
১৯৭৫: বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবর রহমানের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০৪ টাকা ৭৫.৭৫ টাকা
পাউন্ড ৯৬.১৪ টাকা ৯৯.৫০ টাকা
ইউরো ৮৬.৯২ টাকা ৯০.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৫১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ শ্রাবণ, ১৪২৭, শনিবার, ১৫ আগস্ট ২০২০, একাদশী ২২/৩৮ দিবা ২/২১। মৃগশিরানক্ষত্র ৩/১৭ দিবা ৬/৩৬। সূর্যোদয় ৫/১৭/১০, সূর্যাস্ত ৬/৪/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩৩ গতে ১২/৫৭ মধ্যে। রাত্রি ৮/১৮ গতে ১০/৩৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৪৮ মধ্যে। বারবেলা ৬/৫২ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৪ মধ্যে পুনঃ ৪/৩০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি।
৩০ শ্রাবণ, ১৪২৭, শনিবার, ১৫ আগস্ট ২০২০, একাদশী দিবা ১১/১৭। আর্দ্রানক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৬, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৮/১০ গতে ১০/২৮ মধ্যে ও ১১/৫৯ গতে ১/৩২ মধ্যে ও ২/১৭ গতে ৩/৪৮ মধ্যে। কালবেলা ৬/৫৩ মধ্যে ও ১/১৮ গতে ২/৫৫ মধ্যে ও ৪/৩১ গতে ৬/৮ মধ্যে। কালরাত্রি ৭/৩১ মধ্যে ও ৩/৫৩ গতে ৫/১৬ মধ্যে।
২৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি
আজ, শনিবার ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস। এই উপলক্ষে বর্তমান-এর সকল ...বিশদ

02:00:00 AM

 আজকের দিনটি কেমন যাবে
মেষ: বিদ্যার্থীদের শুভ ফল লাভ হবে। বৃষ: কর্মপ্রার্থীরা নতুন কাজের সন্ধান ...বিশদ

14-08-2020 - 07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ...বিশদ

14-08-2020 - 07:03:20 PM

বারাকপুর ও সোদপুর উড়ালপুলে ভারী যানবাহন চলাচল নিষিদ্ধ হল 
১০ টনের বেশি ওজনের মালবাহী গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি হল ...বিশদ

14-08-2020 - 05:41:00 PM

জলপাইগুড়িতে উদ্ধার ৮ ফুট লম্বা অজগর 
জলপাইগুড়িতে উদ্ধার হল একটি ৮ ফুট লম্বা অজগর। শুক্রবার ময়নাগুড়ির ...বিশদ

14-08-2020 - 04:55:00 PM

 করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত?
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

14-08-2020 - 04:52:47 PM