Bartaman Patrika
অন্দরমহল
 

রান্নাঘরে রোগ প্রতিরোধ

 যে কোনও রোগ সংক্রমণ থেকে বাঁচতে চাই জোরদার ইমিউনিটি। আর এই ইমিউনিটির আঁতুড়ঘর হল কিচেন। তাই রান্নাঘর থেকেই শুরু হোক রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোর অভিযান। কীভাবে? বিশিষ্ট ডায়েটিশিয়ান অরূপা সেনগুপ্তর পরামর্শ বুঝিয়ে দিলেন সোমা লাহিড়ী।

শত্রুর সঙ্গে লড়াই করতে গেলে জোরালো প্রতিরোধ শক্তি তো গড়ে তুলতেই হবে। নানা ধরনের ভাইরাস আর ব্যাকটিরিয়া আমাদের অসুস্থতার মূল কারণ। এই মুহূর্তে করোনাভাইরাসের আক্রমণে সারা বিশ্ব বিপর্যস্ত। লক্ষ লক্ষ মানুষের মৃত্যুতে আমরা ভীত, লক্ষ লক্ষ মানুষের অসুস্থতা দেখে আমরা অত্যন্ত শঙ্কিত। বুকের মধ্যে সদাই দুরু দুরু, এই বুঝি কোভিড ১৯ আমাকে বা আমার কাছের মানুষকে আক্রমণ করল। কিন্তু শুধু ভয় পেলে তো চলবে না। লড়াই করে বাঁচতে হবে আমাদের। লড়াইয়ের প্রস্তুতি শুরু হোক রান্নাঘর থেকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আমাদের প্রতিদিনের স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস। আর এই খাবারদাবার তৈরি হয় ও মজুত থাকে রান্নাঘরে। কী ধরনের খাবার আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, কীভাবে রান্না করলে খাদ্যগুণ নষ্ট হয় না, কী উপায়ে পরিষ্কার করলে করোনাভাইরাসের মতো জীবাণুর হাত থেকে রেহাই পাওয়া যায়-এইসব গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছেন ডায়েটিশিয়ান অরূপা সেনগুপ্ত।
করোনাভাইরাস রুখতে চাই স্ট্রং ইমিউনিটি
স্ট্রং ইমিউনিটি ব্যাপারটা কী একটু বুঝিয়ে বলি আপনাদের। ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, সালফার, সিলেনিয়াম ও জিঙ্ক হল স্ট্রং আন্টিঅক্সিডেন্ট। এই আন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবারই স্ট্রং ইমিউনিটি তৈরি করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে মূল ভূমিকা নেয়। এখন দেখতে হবে এইসব ইমিউন বুস্টার নিউট্রিয়েন্টস কোন কোন খাদ্যে পাওয়া যায়।
ভিটামিন এ পাওয়া যায় ক্যারটিনয়েডস গ্রুপের সবরকম ফল ও সব্জিতে। আরও সহজ করে বললে লাল হলুদ কমলা রঙের যেসব সব্জি ফল পাওয়া যায় তা ভিটামিন এ-তে ভরপুর। যেমন, গাজর, টমেটো, কুমড়ো, পাকা পেঁপে, পাকা আম, তরমুজ ইত্যাদি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এদের জুড়ি নেই।
ভিটামিন সি পাওয়া যায় সব রকম সাইট্রাস ফ্রুটসে। যেমন, পাতিলেবু, কমলালেবু, মুসম্বিলেবু, পেয়ারা, বাতাবিলেবু, আমলকি ইত্যাদি। এছাড়াও সব ধরনের শাক, কাঁচা লঙ্কায় প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে।
ভিটামিন ই পাওয়া যায় ডিমের কুসুম, সামুদ্রিক মাছ, অঙ্কুরিত ছোলা, বাদাম, ডাল এইসব স্প্রাউটেড খাবারে।
সালফার আমাদের রোজের খাবার থেকে আমরা পেয়ে যাই। ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি, পিয়াজ, রসুন, মুলো ইত্যাদিতে যেমন সালফার আছে তেমনি মাছ মাংসতেও পর্যাপ্ত পরিমাণে সালফার আছে। সালফার ছাড়া প্রোটিন তৈরি হয় না। আমিষ নিরামিষ দু’রকম খাবার থেকেই আমরা প্রয়োজনীয় সালফার পাই ।
জিঙ্ক আছে সব ধরনের মাছে, চিংড়িতে, সবরকম বাদামে।
সেলেনিয়াম আমাদের শরীরে খুব অল্প পরিমাণে হলেও প্রয়োজন হয়। প্রাণীজ ও উদ্ভিজ্জ প্রোটিন থেকে আমাদের সেই প্রয়োজন মিটে যায়।
আসলে সুষম আহার অর্থাৎ ব্যালেন্সড ডায়েট যদি আমরা মেনে চলি তাহলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা এমনিই তৈরি হয় । কিন্তু আমরা তো সেগুলোকে মোটেই মেনে চলি না। কেউ মাছ মাংস ডিম বেশি খাই কেউ আবার নিরমিষাশী। ফলে ইমিউনিটির সমস্যা থেকেই যায়। এই মুহূর্তে করোনাভাইরাস সংক্রমণ থেকে বাঁচতে স্ট্রং ইমিউনিটি ব্যালেন্সড ডায়েট অনুসরণ করতেই হবে।
প্রোটিন এই যুদ্ধে ঢাল
প্রোটিন আমাদের শরীরকে মজবুত করে। অল্পবয়সে প্রোটিন যেমন বাড়বৃদ্ধিতে মুখ্য ভূমিকা পালন করে, তেমনি প্রাপ্তবয়সে এটি শরীরকে মেনটেন করে। একটা বয়েসের পর তো শরীরে ক্ষয় হতেই থাকে, ক্ষয় পূরণের কাজ করে প্রোটিন। ঠিক মেশিন রিপেয়ারের মতো। তাই প্রোটিনের ঘাটতি হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাবেই। এইসময় প্রোটিনই আমাদের লড়াইয়ের ঢাল। তাই প্রোটিন খাবার বেশি করে খেতে হবে। প্রোটিনের ফার্স্ট ক্লাস সোর্স হল প্রাণীজ প্রোটিন- মাছ, মাংস, ডিম। যাঁরা নিরমিষাশী তাঁরা এখন পর্যাপ্ত পরিমাণে ডাল, রাজমা, সয়াবিন, দুধ খাবেন। দুধ যাঁদের হজম হয় না তাঁরা ছানা, টক দই, সয়া মিল্ক, সয়া চাঙ্ক খাবেন। এই সংক্রমণের সময়ে প্রোটিনকে অবহেলা করা উচিত নয়।
প্রোটিন ঢাল হলে পাতিলেবু তলোয়ার
করোনাভাইরাসের সঙ্গে লড়তে হলে শুধু ঢাল হলেই তো হবে না তলোয়ার ও চাই। পতিলেবু সেই তলোয়ার। আগেই বলেছি ভিটামিন সি আমাদের ইমিউন সিস্টেমে বড় ভুমিকা পালন করে। পাতিলেবু ভিটামিন সি-র খুব ভালো সোর্স। তাই পাতিলেবুকে রোজের খাদ্যাভ্যাসে আনতে হবে। রোজ সকালে খালি পেটে একটা পাতি লেবুর রস খাওয়া অভ্যাসে আনুন। সাধারণ ঠান্ডা জলে মিশিয়ে খেতে পারেন, অল্প নুন চিনি মিশিয়ে লেবুর শরবত বানিয়ে খেতে পারেন, ডাল বা ঝোল জাতীয় খাবারের সঙ্গে মেখেও খেতে পারেন। অনেকে মনে করেন পাতিলেবু খেলে অ্যাসিড হয়। এই ধারনা ঠিক নয়। মনে রাখতে হবে ভিটামিন সি শরীরে জমিয়ে রাখা যায় না বা তৈরিও হয় না। তাই একদিন না খেলে সেই দিনের চাহিদা পূরণ হবে না। ডেফিসিয়েন্সি থেকেই যাবে। এই সময় ভিটামিন সি ডেফিসিয়েন্সি খুব ক্ষতিকর।
হলুদ আমাদের রক্ষাকবচ
আমরা ভারতীয়রা অনেকটা ভাগ্যবান। কারণ আমাদের প্রতিদিনের রান্নায় আমরা হলুদ ব্যবহার করি। গবেষণায় প্রমাণিত হয়েছে হলুদ সব ধরনের ভাইরাল ইনফেকশন থেকে আমাদের অনেকটা বাঁচায়। আসলে যে কোনও ভাইরাল ইনফেকশন হলে ইনফ্লেমেশন হয়। হলুদে কারকিউমিন বলে একটা উপাদান রয়েছে যার আন্টি ইনফ্লেমেটরি কার্য ক্ষমতা খুব বেশি। এই করোনাভাইরাস সংক্রমণের প্রতিরোধে হলুদকে হাতিয়ার করুন। কাঁচা হলুদ বাজারে পেলে তা অনেকটা কিনে রাখুন। বাড়ির সবাই আধ ইঞ্চি পরিমাণে কাঁচা হলুদ থেঁতো করে খাবেন। এছাড়া আমাদের রান্নায় হলুদের ব্যবহার তো আছেই। অবাঙালিরা দুধ হলদি খান, এটাও ভালো ফল দেবে। পাশ্চাত্য দেশের কোনও রান্নায় হলুদ ব্যবহারের চল নেই। তাই ওরা এখন রক্ষাকবচ হিসেবে কারকিউমিন কনসেনট্রট বা ড্রপ ওষুধের মতো খাচ্ছে।
খাদ্যগুণ যেন নষ্ট না হয়
আমরা খুব তেল ঘি মশলা দিয়ে ডুবো তেলে ভেজে কষে রান্না করি। এতে বিশেষ করে শাক সব্জির গুণ নষ্ট হয়ে যায়। এখন মহামারীর সঙ্গে লড়াই করার দিন। কাজেই সব খাবারের পুষ্টি গুণ অটুট রেখে রান্না করতে হবে। প্রেসার কুকারে বা কোনও ঢাকা দেওয়া পাত্রতে অল্প আঁচে রান্না করুন। ডুবো তেলে না ভেজে অল্প তেলে নন স্টিক প্যানে ঢাকা দিয়ে তৈরি করুন পছন্দসই রেসিপি। আধ সেদ্ধ খাবার এখন খাবেন না। ডিম মাছ মাংস ভালো করে সেদ্ধ করবেন।
পরিচ্ছন্নতাই আমাদের বর্ম
বাজার থেকে আনার পর শাক সব্জি বড় পাত্রে জল নিয়ে তাতে কিছুটা নুন দিয়ে ভিজিয়ে রাখবেন এক ঘণ্টা। মাছ মাংসও তাই করবেন। মাছ মাংস ধোয়ার পর নুন হলুদ দিয়ে ম্যারিনেট করে রাখবেন। তারপর রান্না করবেন। হাত সবসময় ভালো করে ধুয়ে নেবেন। পরিবেশনের সময়ে খাওয়ার থালা বাসন ভালো করে ধোবেন। রান্নাঘরের পরিচ্ছন্নতাই আমাদের বর্ম -একথা মনে রাখতে হবে।
25th  April, 2020
মনোহরণ মিষ্টি

বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক মিষ্টির দোকানে এমন কিছু মিষ্টি রয়েছে যা বাড়িতেই বানানো যায়। কর্ণধার সুদীপ মল্লিকের সঙ্গে কথা বলে সেইসব মিষ্টির রেসিপি জোগাড় করলেন কমলিনী চক্রবর্তী। বিশদ

30th  May, 2020
ঠান্ডা ঠান্ডা কুল কুল শরবত 

এই গরমে বাড়িতেই বানানো যায় নানা রকম শরবত। ঘরোয়া পদ্ধতিতে কেমন শরবত বানাতে পারেন, তা নিয়ে শেফ তরলা দালাল জানালেন, গরমে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায় বাজারে। সেইসব ফল দিয়ে নানা রকম শরবত বানাতে পারেন বাড়িতে।  বিশদ

23rd  May, 2020
জিভে জল সন্ধের খাবারে

লকডাউনে এখন অনেকের হাতেই প্রচুর সময়। সেটা কাজে লাগিয়ে আমরা নিত্যনতুন খাবার বানাচ্ছি ঘরে বসে। না-ই বা হল রাস্তার মোড়ে দাঁড়িয়ে ফুচকা খাওয়া, তাই বলে কি ফুচকা-পর্ব বন্ধ থাকবে? মোটেও না, বাড়িতেই সময় নিয়ে বানিয়ে ফেলুন ফুলকো মুচমুচে ফুচকা, সঙ্গে আলুর পুর, তেঁতুল জল স-ও-ব। ঘরোয়া উপকরণ দিয়ে ফুচকার মতো বানানো যায় পিৎজা, ভেলপুরি, পোহা ইডলিও। এমন নানা মুখরোচক স্ন্যাক্সের রেসিপি বললেন শেফ সঞ্জীব কাপুর। বিশদ

16th  May, 2020
 ইমিউনিটি বাড়বে স্বাদেও ভরপুর

 করোনা ভাইরাসের দাপটে গোটা পৃথিবী এখন কাবু। এমন অবস্থায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা দরকার। ইমিউনিটি বাড়ানোর সহজ কিছু রেসিপি দিলেন স্বনামধন্য শেফ অজয় চোপড়া। তাঁর সঙ্গে ফোনালাপে কমলিনী চক্রবর্তী।
বিশদ

25th  April, 2020
মন ভালো করা রান্না 

এই অনিশ্চিত সময়ে আমরা আনন্দ খুঁজছি সারাক্ষণ। এমন পরিস্থিতিতে মন ভালো করে দেওয়া রান্নার রেসিপি দিলেন স্বনামধন্য শেফ রণবীর ব্রার। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।  
বিশদ

18th  April, 2020
ঘরোয়া স্বাস্থ্যকর মেনুতে 

বাংলা নববর্ষকে স্বাগত জানাতে ঘরোয়া অথচ মুখরোচক মেনুর রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

11th  April, 2020
নানা স্বাদে চাট 

বাটি চাট
উপকরণ: ময়দা ২ কাপ, আলুসিদ্ধ ২টো (ছোট করে পিস করা) পেঁয়াজ কুচি  কাপ, ভেজানো ছোলা  কাপ, ধনেপাতার চাটনি ১ টেবিল চামচ, টম্যাটো কুচি  কাপ, গাজর কুচি ১ টেবিল চামচ, বিলাতি আমড়া কুচি  টেবিল চামচ, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, চাট মশলা ১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, ঝুড়িভাজা  কাপ, স্বাদমতো নুন, সাদাতেল ১ কাপ। 
বিশদ

28th  March, 2020
পোস্ত দিয়ে নানা ধরনের সুস্বাদু পদ 

বেগুন পোস্ত
উপকরণ: বেগুন ২টো (মাঝারি মাপের ৩০০ গ্রাম), বেগুন ২টো বোঁটাসমেত লম্বালম্বি ৪ ভাগ করে কাটুন, পেঁয়াজকুচি ১টা, টম্যাটো কুচি ১টা, পোস্তবাটা ৪ চামচ, সর্ষের তেল ২ চামচ, টকদই ২ চামচ, কালোজিরে  চামচ, চিনি  চামচ, হলুদ + চামচ, লঙ্কাগুঁড়ো ১ চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা চেরা ২-৩টে, ধনেপাতাকুচি ২ চামচ। 
বিশদ

28th  March, 2020
মাইক্রোওভেনে রাঁধা নানারকম পদ 

মশালা ভিন্ডি
উপকরণ: কচি ঢেঁড়স ৫০০ গ্রাম, একটি বড় সাইজের টম্যাটো কুচি, পেঁয়াজকুচি ২টো, আদা ও রসুন বাটা ১ চামচ, হলুদগুঁড়ো ও লঙ্কাগুঁড়ো, জিরে ও ধনে গুঁড়ো  চামচ করে। গরমমশলা গুঁড়ো  চামচ নুন ও চিনি, কারিপাতা ৩-৪টি, সাদা তেল ৩ চামচ, ও আমচুর পাউডার। 
বিশদ

28th  March, 2020
ফেয়ার ফিল্ড হোটেলে রাজস্থানি ফুড ফেস্ট 

রাজারহাটের ফেয়ার ফিল্ড হোটেলে এখন চলছে কিচেনস অব মারওয়ার ফুড ফেস্ট। রাজস্থানি ঘরানার খাবার নিয়ে তৈরি এই ফুড ফেস্ট। রাজস্থানি খাবার মানে যে শুধুই নিরামিষ তা নয়। বিভিন্ন আমিষ খাবারও পাবেন এই ঘরানায়। রাজস্থানে এক ধরনের বিশেষ লাল লঙ্কা পাওয়া যায়।  
বিশদ

21st  March, 2020
আ-হা-রে শুক্তো

আলু, বেগুন, রাঙাআলু, পেঁপে, কাঁচকলা সব সব্জিই ৫/৬ টুকরো লম্বা করে কেটে ৪/৫টি বড়ি,  চামচ আদাবাটা,  চামচ গোটা পাঁচফোড়ন ও  চামচ পাঁচফোড়ন শুকনো খোলায় নেড়ে গুঁড়ো করা, নুন স্বাদমতো, সামান্য হলুদ, নিমপাতা গোটা ১৫-২০টি (প্রয়োজনে বেশি নেওয়া যেতে পারে), সর্ষের তেল ২ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
মাছের হরেক রকম পদ 

মাছ ৬০০ গ্রাম (পিস করা), পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা  চামচ, রসুন বাটা  চা চামচ, জিরের গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, কাজুবাদাম আর কিসমিসবাটা ফোড়নের জন্য (শুকনোলঙ্কা ১টি, গোলমরিচ ৫টা, লবঙ্গ ২টো, গরমমশলার গুঁড়ো  চা চামচ, টকদই ৪ টেবিল চামচ, দুধ ১ কাপ, সাদা তেল ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
গোকুল থেকে নানা স্বাদে মিষ্টিমুখ

গোকুল মিষ্টির দোকানের অনন্য স্বাদের মিষ্টি বাড়িতেও বানাতে পারেন। তিন ধরনের মিষ্টির রেসিপি সংকলন করলেন কমলিনী চক্রবর্তী।  বিশদ

21st  March, 2020
দুধের নোনতা স্বাদ 

চিকেন ফিলে ৪ পিস, বাটার ৫০ গ্রাম, দুধ ১ কাপ, ময়দা ১ কাপ, রোজমেরি পাউডার ১ চামচ, নুন স্বাদমতো, লেবুর রস, গোলমরিচ ১ চামচ। পদ্ধতি: চিকেন ফিলেগুলো গোলমরিচ ও লেবুর রস মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার প্যানে বাটার গরম করে ফিলেগুলো ভালোভাবে সেঁকে নিন। 
বিশদ

14th  March, 2020
একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারে করোনা সংক্রমণ ঝড়ের গতিতে এগোচ্ছে কি না, তা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। জেলা স্বাস্থ্য দপ্তরের একটি সূত্র জানিয়েছে, এবার মাদারিহাট ব্লকের পাঁচ জনের ফালাকাটা সুপার স্পেশালিটি হাসপাতালে ট্রুন্যাট মেশিনে করা সোয়াব টেস্টের রিপোর্ট পজিটিভ বলে সন্দেহ ...

নয়াদিল্লি, ৩০ মে: গতবছর বিশ্বকাপ সেমি-ফাইনালে ভারতীয় দলের বিদায়ের পরেই মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে জল্পনা শুরু হয়। আইপিএলে কামব্যাক করার থাকলেও তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে যায় করোনার জন্য।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুলিসের চতুর্থ ব্যাটেলিয়ানে বিক্ষোভের ঘটনায় পাঁচজনকে সাসপেন্ড করা হল। সরকারি সম্পত্তি ভাঙচুরের অভিযোগে নির্দিষ্ট ধারায় মামলা রুজু করা হয়েছে। ...

সংবাদদাতা, রামপুরহাট: রাজ্য সরকার সোমবার থেকে ধর্মীয় প্রতিষ্ঠান খোলার ক্ষেত্রে ছাড় দিলেও এখনই খুলছে না তারাপীঠ মন্দির। শনিবার বৈঠকে বসে বেড়ে চলা করোনা আক্রান্তের কথা ভেবে এমনই সিদ্ধান্ত নিয়েছে মন্দির কমিটি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

স্বাস্থ্য বেশ ভালোই থাকবে। আর্থিক দিকটিও ভালো। সঞ্চয় খুব ভালো না হলেও উপার্জন ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব তামাকমুক্ত দিবস
১৬১১: মুঘল সম্রাজ্ঞী নুরজাহানের জন্ম
১৮৫৮ - ওয়েস্টমিনিস্টার জুড়ে প্রথম ধ্বনিত হয়েছিল বিগ বেনের শব্দ
১৯২৬-ক্রিকেটার প্রবীর সেনের জন্ম
১৯২৮-ক্রিকেটার পঙ্কজ রায়ের জন্ম
১৯৩০- মার্কিন অভিনেতা ক্লিন্ট ইস্টউডের জন্ম
১৯৯৪: তবলা বাদক সামতা প্রসাদের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৯ টাকা ৭৬.৫১ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০৩ টাকা
ইউরো ৮২.৪৬ টাকা ৮৫.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০, রবিবার, নবমী ৩১/৪৪ অপরাহ্ন ৫/৩৭। উত্তরফল্গুনী নক্ষত্র ৫৫/১৩ রাত্রি ৩/১। সূর্যোদয় ৪/৫৫/৪৫, সূর্যাস্ত ৬/১২/৩০। অমৃতযোগ দিবা ৬/৪১ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৭/৩৮ মধ্যে পুনঃ ১০/২৯ গতে ১২/৩৮ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ১২/৫৪ গতে ২/১৫ মধ্যে।
১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০, রবিবার, নবমী দিবা ২/৪০। উত্তরফল্গুনী নক্ষত্র রাত্রি ১২/৪০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে।
৭ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
তামিলনাড়ুতে করোনা পজিটিভ আরও ১,১৪৯ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ২২,৩৩৩ 

06:59:00 PM

জলপাইগুড়িতে ৩২ লক্ষ টাকার বেআইনি মদ উদ্ধার 
অসম থেকে বিহার যাওয়ার পথে জলপাইগুড়ির গোশালা মোড়ে বিপুল পরিমাণ ...বিশদ

06:46:00 PM

মাধ্যমিক: ৪৮ ঘণ্টার মধ্যে খাতা জমা দেওয়ার হুঁশিয়ারি পর্ষদের 
এবছরের মাধ্যমিক পরীক্ষার খাতা জমা না দেওয়া পরীক্ষাকদের চরম হুঁশিয়ারি ...বিশদ

06:45:35 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২৯৯ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৩,২২১ 

06:24:26 PM

একদিনে নয়াদিল্লিতে করোনায় আক্রান্ত ১২৯৫
গত ২৪ ঘণ্টায় নয়াদিল্লিতে নতুন করে ১ হাজার ২৯৫ জনের ...বিশদ

06:23:44 PM

রাজ্যে করোনায় আক্রান্ত আরও ৩৭১  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩৭১ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

06:14:38 PM