Bartaman Patrika
অন্দরমহল
 

গোকুল থেকে নানা স্বাদে মিষ্টিমুখ

গোকুল মিষ্টির দোকানের অনন্য স্বাদের মিষ্টি বাড়িতেও বানাতে পারেন। তিন ধরনের মিষ্টির রেসিপি সংকলন করলেন কমলিনী চক্রবর্তী।

মিষ্টির দোকান হিসেবে খ্যাত হলেও গোকুলে মিষ্টির পাশাপাশি নোনতাও পাবেন। তবে আজ শুধুই মিষ্টি কথা। গোকুলের মিষ্টি বলতেই অবাঙালি ধাঁচের ক্ষীরের মিষ্টির ছবি যদি চোখে ভেসে ওঠে তাহলে সেই ধারণা বদল করার সময় এসেছে। গোকুলে অবাঙালি ক্ষীরের মিষ্টির পাশাপাশি বাঙালি ছানার মিষ্টি তো পাবেনই, এছাড়াও আবার পাবেন নানা স্বাদের ফিউশন মিষ্টি। এই যেমন ছানার পায়েসের সঙ্গে স্ট্রবেরির মিশ্রণ বা ছানা ও বাদাম বাটার সঙ্গে বাটারস্কচের মিশ্রণ ইত্যাদি। গোকুলে মিষ্টির পাশাপাশি একটি বুটিক স্টোরও রয়েছে। বিভিন্ন ধরনের প্যাকিং বাক্স বিক্রি করা হয় ঩ সেই বুটিক স্টোরে। বাড়িতে বাচ্চা জন্মালে তার মুখ দেখার চল বাঙালি বা অবাঙালি সব সংস্কৃতিরই অঙ্গ। সেক্ষেত্রে মিষ্টি খাওয়ানোর রীতিও যুগ যুগ ধরে চলে আসছে। কিন্তু সেই মিষ্টি যদি সুসজ্জিত কোনও বাক্সে ভরে দেওয়া যায় তাহলে? দারুণ হবে তাই না? এমন ভাবনা থেকেই নানা ধরনের উপহারের বাক্স ও ট্রে তৈরি করেছে গোকুল। সেই ট্রে বা বাক্স কাগজের হতে পারে, হতে পারে কাঠের অথবা তামার। আবার সেরামিকেরও হতে পারে। যেমন বাক্স দামও তেমনই।

বাদাম বাটারস্কচ কেক
উপকরণ: বাটারস্কচ ৫০০ গ্রাম, রোস্ট করা আমন্ড ১ কাপ, ময়দা ২ কাপ, চিনি ১ কাপ, দুধ ১ কাপ।
পদ্ধতি: কিছুটা বাদাম কুচিয়ে রেখে বাকি বাদাম দানা দানা করে বেটে নিন। তা ময়দার সঙ্গে মিশিয়ে দিন। একটা পাত্রে দুধ ফুটিয়ে একটু ঘন করে নিন। তাতে চিনি দিয়ে একসঙ্গে ফোটান। দুধ ও চিনি মিশে গেলে তা আঁচ থেকে নামিয়ে নিন। এবার তা ঠান্ডা করে নিন। দুধ ঠান্ডা হলে তাতে ময়দা অল্প অল্প করে মেশান আর মাখুন। মিশ্রণটা মাখা মাখা হলে তা থেকে ছোট ছোট লেচি কেটে বাটির মতো করে গড়ুন। এই বাটির মধ্যে বাটারস্কচের পুর ভরুন। তারপর আবারও গোল করে মেখে হাতের সাহায্যে চ্যাপটা করে গড়ে নিন। এবার এই কেক অন্তত দুই থেকে তিন ঘণ্টা ফ্রিজে রেখে সেট করুন। ফ্রিজ থেকে বার করে ওপরে কুচনো বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

রোজ ধলওয়া গুলকন্দ কেক
উপকরণ: দুধ ১ লিটার, আমন্ড ১ কেজি, গুলকন্দ ২০০ গ্রাম, রোজ সিরাপ প্রয়োজন মতো, গোলাপের পাঁপড়ি সাজানোর জন্য।
পদ্ধতি: বাদাম সারারাত ঠান্ডা জলে ভিজিয়ে রেখে দিন। সকালে দেখবেন তা ফুলে উঠেছে। তখন জলটা ফেলে দিয়ে বাদামের খোসা ছাড়িয়ে নিন। দুধ ফুটিয়ে অল্প ঘন করে নিয়ে তা থেকে ছানা কাটিয়ে নিন। ছানা ঠান্ডা জলে চুবিয়ে রেখে জল ঝরিয়ে ফ্রিজে দুই থেকে তিন ঘণ্টা রেখে দিন। ইতিমধ্যে বাদাম একটু দানা রেখে বেটে নিন। এই বাদামের সঙ্গে ছানা মিশিয়ে তাতে রোজ সিরাপ অল্প অল্প করে মেশান আর মাখতে থাকুন। মোটামুটি টাইট মাখা হলে তা থেকে ছোট ছোট লেচি কেটে বাটির মতো করে গড়ুন। চামচ করে গুলকন্দ তুলে বাদামের বাটিতে ভরে মুখ বন্ধ করে আবারও গোল করে নিন। তারপর হাতের চাপে তা চ্যাপটা কেকের মতো গড়ে নিন। ওপর থেকে গোলাপের পাপড়ি দিয়ে সাজান। তারপর এই মিষ্টি অনন্ত তিন থেকে চার ঘণ্টা ফ্রিজে রেখে সেট করে নিন। ফ্রিজ থেক বার করে পরিবেশন করুন।

স্ট্রবেরি ছানার পায়েস
উপকরণ: দুধ ২ লিটার ও আলাদা করে ১ লিটার, স্ট্রবেরি ৭০০ গ্রাম, চিনি ১ কেজি, আমন্ড ও পেস্তাকুচি সাজানোর জন্য।
পদ্ধতি: ২ লিটার দুধ ফুটিয়ে সামান্য ঘন করে নিন। তারপর তা অল্প ঠান্ডা করে নিন। এই দুধ থেকে ছাড়া কাটিয়ে নিন। ছানা একটা মসলিন কাপড়ে জড়িয়ে নিংড়ে জল ঝরিয়ে নিন। তারপর তা বরফ ঠান্ডা জলে কাপড়ে জড়ানো অবস্থাতেই খানিকক্ষণ ভিজিয়ে রাখুন। এতে লেবুর স্বাদ কেটে যাবে। এরপর ছানা থেকে অতিরিক্ত জল নিংড়ে নিয়ে তা একটা মুখ বন্ধ টিফিন বাক্সে রেখে ফ্রিজে ঢুকিয়ে দিন। ইতিমধ্যে বাকি দুধ ফুটিয়ে তাতে চিনি মিশিয়ে আবারও ফুটিয়ে নিন। বেশ ঘন করে নিন। এই দুধ ঠান্ডা হতে দিন। এবার স্ট্রবেরি কুচিয়ে কেটে নিন। অল্প একটু কুচি স্ট্রবেরি সরিয়ে রেখে বাকিটা মিক্সিতে বেটে নিন। বাটা স্ট্রবেরি ছানার সঙ্গে মেশান। এবার এই মিশ্রণ চিনি ও দুধের ঘন মিশ্রণে ফেলে হাতার সাহায্যে মেশান। সবটা একসঙ্গে মিশে গেলে ফ্রিজে ঢুকিয়ে তা ঠান্ডা করে নিন। এরপর ছোট বাটিতে ঢেলে ওপরে স্ট্রবেরিকুচি, আমন্ডকুচি ও পেস্তাকুচি দিয়ে সাজিয়ে দিন। 
21st  March, 2020
নানা স্বাদে চাট 

বাটি চাট
উপকরণ: ময়দা ২ কাপ, আলুসিদ্ধ ২টো (ছোট করে পিস করা) পেঁয়াজ কুচি  কাপ, ভেজানো ছোলা  কাপ, ধনেপাতার চাটনি ১ টেবিল চামচ, টম্যাটো কুচি  কাপ, গাজর কুচি ১ টেবিল চামচ, বিলাতি আমড়া কুচি  টেবিল চামচ, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, চাট মশলা ১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, ঝুড়িভাজা  কাপ, স্বাদমতো নুন, সাদাতেল ১ কাপ। 
বিশদ

28th  March, 2020
পোস্ত দিয়ে নানা ধরনের সুস্বাদু পদ 

বেগুন পোস্ত
উপকরণ: বেগুন ২টো (মাঝারি মাপের ৩০০ গ্রাম), বেগুন ২টো বোঁটাসমেত লম্বালম্বি ৪ ভাগ করে কাটুন, পেঁয়াজকুচি ১টা, টম্যাটো কুচি ১টা, পোস্তবাটা ৪ চামচ, সর্ষের তেল ২ চামচ, টকদই ২ চামচ, কালোজিরে  চামচ, চিনি  চামচ, হলুদ + চামচ, লঙ্কাগুঁড়ো ১ চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা চেরা ২-৩টে, ধনেপাতাকুচি ২ চামচ। 
বিশদ

28th  March, 2020
মাইক্রোওভেনে রাঁধা নানারকম পদ 

মশালা ভিন্ডি
উপকরণ: কচি ঢেঁড়স ৫০০ গ্রাম, একটি বড় সাইজের টম্যাটো কুচি, পেঁয়াজকুচি ২টো, আদা ও রসুন বাটা ১ চামচ, হলুদগুঁড়ো ও লঙ্কাগুঁড়ো, জিরে ও ধনে গুঁড়ো  চামচ করে। গরমমশলা গুঁড়ো  চামচ নুন ও চিনি, কারিপাতা ৩-৪টি, সাদা তেল ৩ চামচ, ও আমচুর পাউডার। 
বিশদ

28th  March, 2020
ফেয়ার ফিল্ড হোটেলে রাজস্থানি ফুড ফেস্ট 

রাজারহাটের ফেয়ার ফিল্ড হোটেলে এখন চলছে কিচেনস অব মারওয়ার ফুড ফেস্ট। রাজস্থানি ঘরানার খাবার নিয়ে তৈরি এই ফুড ফেস্ট। রাজস্থানি খাবার মানে যে শুধুই নিরামিষ তা নয়। বিভিন্ন আমিষ খাবারও পাবেন এই ঘরানায়। রাজস্থানে এক ধরনের বিশেষ লাল লঙ্কা পাওয়া যায়।  
বিশদ

21st  March, 2020
আ-হা-রে শুক্তো

আলু, বেগুন, রাঙাআলু, পেঁপে, কাঁচকলা সব সব্জিই ৫/৬ টুকরো লম্বা করে কেটে ৪/৫টি বড়ি,  চামচ আদাবাটা,  চামচ গোটা পাঁচফোড়ন ও  চামচ পাঁচফোড়ন শুকনো খোলায় নেড়ে গুঁড়ো করা, নুন স্বাদমতো, সামান্য হলুদ, নিমপাতা গোটা ১৫-২০টি (প্রয়োজনে বেশি নেওয়া যেতে পারে), সর্ষের তেল ২ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
মাছের হরেক রকম পদ 

মাছ ৬০০ গ্রাম (পিস করা), পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা  চামচ, রসুন বাটা  চা চামচ, জিরের গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, কাজুবাদাম আর কিসমিসবাটা ফোড়নের জন্য (শুকনোলঙ্কা ১টি, গোলমরিচ ৫টা, লবঙ্গ ২টো, গরমমশলার গুঁড়ো  চা চামচ, টকদই ৪ টেবিল চামচ, দুধ ১ কাপ, সাদা তেল ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
দুধের নোনতা স্বাদ 

চিকেন ফিলে ৪ পিস, বাটার ৫০ গ্রাম, দুধ ১ কাপ, ময়দা ১ কাপ, রোজমেরি পাউডার ১ চামচ, নুন স্বাদমতো, লেবুর রস, গোলমরিচ ১ চামচ। পদ্ধতি: চিকেন ফিলেগুলো গোলমরিচ ও লেবুর রস মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার প্যানে বাটার গরম করে ফিলেগুলো ভালোভাবে সেঁকে নিন। 
বিশদ

14th  March, 2020
শাকপাতার নানারকম 

উপকরণ: পালং পাতা  আঁটি, দুধ ১ কাপ, পেঁয়াজ ২টি, রসুন ৬ কোয়া, নুন, চিনি স্বাদমতো, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, সবুজ চিলি স্যস ২ টেবিল চামচ।  বিশদ

14th  March, 2020
হ্যামার রেস্তরাঁয়
নানা পদে সাজানো মেনু

হ্যামার স্কাই লাউঞ্জে পাবেন নানা ধরনের খাওয়াদাওয়ার সুযোগ। সেখান থেকে তিনটি তিন রকম রেসিপি সংকলন করলেন কমলিনী চক্রবর্তী।  বিশদ

14th  March, 2020
রেস্তরাঁর খবর 

তাজ বেঙ্গলে দোল উৎসব
তাজবেঙ্গল হোটেলের ক্যাল ২৭ রেস্তরাঁয় দোল উপলক্ষে থাকছে বিশেষ উৎসবের আয়োজন। ১০ মার্চ পর্যন্ত এখানে পাবেন হোলি স্পেশাল ব্রাঞ্চ। দুপুর ১২.৩০ থেকে বিকেল ৩.১৫ পর্যন্ত চলবে এই বিশেষ ব্রাঞ্চ। 
বিশদ

07th  March, 2020
দোল স্পেশাল সরবত 

ঠান্ডাই
উপকরণ: আমন্ড বাদাম ১০-১২টা, কাজুবাদাম ১০-১২টা, গোলমরিচ ২০টা, কিসমিস ১০-১২টা, এলাচদানা ১০-১২টা, মৌরি ১চা চামচ, পোস্ত ১ চা চামচ, দুধ ৩ কাপ, চিনি  কাপ, স্যাফ্রন ২ চিমটে, গোলাপ পাঁপড়ি ১০-১২টা,  চা চামচ, পেস্তা ১ চা চামচ, তরমুজের বীজ বা মগজ ১ টেবিল চামচ। 
বিশদ

07th  March, 2020
দোলে মিষ্টি দোলে নোনতা 

রিং নিমকি
উপকরণ: আদা  কাপ, ময়দা ১ কাপ, ভাজার জন্য তেল, ঘি ১ চা চামচ, নুন স্বাদমতো, সাদা তিল  চা চামচ, সাদা জিরে  চা চামচ, জোয়ান  চা চামচ।
প্রণালী: আদা, ময়দা, নুন, ৫ চা চামচ তেল ও সব মশলা দিয়ে ভালো করে মেখে দিন। আধঘণ্টা ঢেকে রাখুন।  
বিশদ

07th  March, 2020
রেস্তরাঁর খবর 

কলকাতাবাসীর প্রিয় বিরিয়ানি আর কাবাব নিয়ে সুস্বাদু ফুড ফেস্টের আয়োজন করেছে রাজারহাটের ফেয়ারফিল্ড হোটেল। বিরিয়ানি ও কাবাব এখানে নানা স্বাদে পাবেন। আওয়াধ ও লখনউ ঘরানার বিরিয়ানি পাবেন এখানে। উল্লেখযোগ্য মেনুতে রয়েছে কচ্চি গোস্ত কি বিরিয়ানি, লখনউ পর্দা বিরিয়ারি, ওয়াধি সব্জি বিরিয়ানি ইত্যাদি। 
বিশদ

29th  February, 2020
ফুলে-ডাঁটায় সজনে 

সজনে ফুল ২ কাপ, ১ কাপ বেসন, ৪ চামচ কর্নফ্লাওয়ার, সামান্য আদা-কাঁচালঙ্কাবাটা, কালোজিরে ছোট চামচের  চামচ, জোয়ান  চামচ, নুন আন্দাজমতো, সাদা তেল ভাজবার জন্য, সামান্য ধনেপাতা, সামান্য হলুদ।  বিশদ

29th  February, 2020
একনজরে
বার্লিন, ৪ এপ্রিল: কালান্তক করোনা ভাইরাসের হাত থেকে বাঁচতে পথ খুঁজছে গোটা বিশ্ব। আর এর উল্টো পথে হেঁটে জার্মানির বার্লিন ডিস্ট্রিক্ট মেয়র স্টিফেন ভন দাসেল ...

সংবাদদাতা, রায়গঞ্জ: করোনায় মৃতদের দেহ দাহ করা হবে স্থানীয় শ্মশানে, এই আশঙ্কায় শ্মশানঘাটের চারদিকের রাস্তা আটকে ঘণ্টা দুয়েক বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। শনিবার সকালে ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জে। পরে স্থানীয় জনপ্রতিনিধিদের হস্তক্ষেপে অবরোধ উঠে যায়।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা বিপর্যয়ের জেরে এ রাজ্যের বাসিন্দা প্রায় দু’লক্ষ মানুষ আটকে রয়েছেন দেশের বিভিন্ন প্রান্তে। এদের মধ্যে পরিযায়ী শ্রমিকের সংখ্যা দেড় লাখের কাছাকাছি। ...

  লন্ডন, ৪ এপ্রিল: অবশেষে বরফ গললো। বেতন কাটা নিয়ে গত কয়েকদিন ধরে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের সঙ্গে ইয়ন মরগ্যান, বেন স্টোকসদের লড়াই চলছিল। ইসিবি চাইছিল, করোনা মোকাবিলায় ক্রিকেটারদের বেতনের কুড়ি শতাংশ অর্থ কমিয়ে দিয়ে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা পড়াশোনার ক্ষেত্রে বিভিন্ন সুযোগ সুবিধা পাবে। নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়বে। অতিরিক্ত চিন্তার জন্য উচ্চ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮- রাজনীতিক জগজীবন রামের জন্ম
১৯১৬- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের জন্ম
১৯৩২ - বিশিষ্ট বাঙালী সাহিত্যিক প্রভাতকুমার মুখাপাধ্যায়ের মত্যু
১৯৫৭- কেরলে প্রথম ক্ষমতায় এলেন কমিউনিস্টরা
১৯৯৩- বলিউডের অভিনেত্রী দিব্যা ভারতীর মৃত্যু
২০০০- রবীন্দ্রসঙ্গীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০০৭- সাহিত্যিক লীলা মজুমদারের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৪ টাকা ৭৬.৯৬ টাকা
পাউন্ড ৯২.৫১ টাকা ৯৫.৮২ টাকা
ইউরো ৮১.০৩ টাকা ৮৪.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
04th  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২২ চৈত্র ১৪২৬, ৫ এপ্রিল ২০২০, রবিবার, (চৈত্র শুক্লপক্ষ) দ্বাদশী ৩৪/৫০ রাত্রি ৭/২৫। মঘা ২৩/৪০ দিবা ২/৫৭। সূ উ ৫/২৯/১৫, অ ৫/৪৯/৩৫, অমৃতযোগ দিবা ৬/১৮ গতে ৯/৩৬ মধ্যে। রাত্রি ৭/২২ গতে ৮/৫৬ মধ্যে। বারবেলা ১০/৭ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ১/৬ গতে ২/৩৪ মধ্যে।
২২ চৈত্র ১৪২৬, ৫ এপ্রিল ২০২০, রবিবার, দ্বাদশী ২৫/৩১/০ দিবা ৩/৪৩/১২। মঘা ১৪/৫০/৩৮ দিবা ১১/২৭/৩। সূ উ ৫/৩০/৪৮, অ ৫/৫০/৫। অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে ও ১২/৫২ গতে ১/৪১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৬ মধ্যে। বারবেলা ১০/৮/২ গতে ১১/৪০/২৭ মধ্যে, কালবেলা ১১/৪০/২৭ গতে ১/১২/৫১ মধ্যে।
 ১১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যজুড়ে রাত ৯টায় রাস্তার সব আলো জ্বালিয়ে রাখার নির্দেশ পুর সচিবের
আজ রাত ৯ টায় এলাকার রাস্তার সব আলো জ্বালিয়ে ...বিশদ

03:48:31 PM

  করোনা: বেলজিয়ামে আজ ১২৬০ জন আক্রান্ত
বেলজিয়ামে একদিনে নতুন করে ১২৬০ জন করোনায় আক্রান্ত হল। ...বিশদ

03:39:20 PM

করোনা: মহারাষ্ট্রে আক্রান্ত ৬৯০ জন
এখনও পর্যন্ত মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৬৯০। তাঁদের মধ্যে ২৯ ...বিশদ

03:36:01 PM

একদিনে স্পেনে আক্রান্ত বাড়ল ৪৫৯১ জন 
একদিনে স্পেনে আরও ৪৫৯১ জনের শরীরে মিলল কোভিড-১৯ ভাইরাস। ...বিশদ

03:27:20 PM

১৫ এপ্রিল থেকে উঠে যাচ্ছে লকডাউন, দাবি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর 
১৫ এপ্রিল থেকে দেশজুড়ে চলা লকডাউন উঠে যাবে বলে দাবি ...বিশদ

01:53:10 PM

করোনা: আরও এক মৃত্যু পুনেতে
পুনেতে মৃত্যু হল আরও এক করোনা আক্রান্তের। ৫২ ...বিশদ

12:48:46 PM