Bartaman Patrika
অন্দরমহল
 

গোকুল থেকে নানা স্বাদে মিষ্টিমুখ

গোকুল মিষ্টির দোকানের অনন্য স্বাদের মিষ্টি বাড়িতেও বানাতে পারেন। তিন ধরনের মিষ্টির রেসিপি সংকলন করলেন কমলিনী চক্রবর্তী।

মিষ্টির দোকান হিসেবে খ্যাত হলেও গোকুলে মিষ্টির পাশাপাশি নোনতাও পাবেন। তবে আজ শুধুই মিষ্টি কথা। গোকুলের মিষ্টি বলতেই অবাঙালি ধাঁচের ক্ষীরের মিষ্টির ছবি যদি চোখে ভেসে ওঠে তাহলে সেই ধারণা বদল করার সময় এসেছে। গোকুলে অবাঙালি ক্ষীরের মিষ্টির পাশাপাশি বাঙালি ছানার মিষ্টি তো পাবেনই, এছাড়াও আবার পাবেন নানা স্বাদের ফিউশন মিষ্টি। এই যেমন ছানার পায়েসের সঙ্গে স্ট্রবেরির মিশ্রণ বা ছানা ও বাদাম বাটার সঙ্গে বাটারস্কচের মিশ্রণ ইত্যাদি। গোকুলে মিষ্টির পাশাপাশি একটি বুটিক স্টোরও রয়েছে। বিভিন্ন ধরনের প্যাকিং বাক্স বিক্রি করা হয় ঩ সেই বুটিক স্টোরে। বাড়িতে বাচ্চা জন্মালে তার মুখ দেখার চল বাঙালি বা অবাঙালি সব সংস্কৃতিরই অঙ্গ। সেক্ষেত্রে মিষ্টি খাওয়ানোর রীতিও যুগ যুগ ধরে চলে আসছে। কিন্তু সেই মিষ্টি যদি সুসজ্জিত কোনও বাক্সে ভরে দেওয়া যায় তাহলে? দারুণ হবে তাই না? এমন ভাবনা থেকেই নানা ধরনের উপহারের বাক্স ও ট্রে তৈরি করেছে গোকুল। সেই ট্রে বা বাক্স কাগজের হতে পারে, হতে পারে কাঠের অথবা তামার। আবার সেরামিকেরও হতে পারে। যেমন বাক্স দামও তেমনই।

বাদাম বাটারস্কচ কেক
উপকরণ: বাটারস্কচ ৫০০ গ্রাম, রোস্ট করা আমন্ড ১ কাপ, ময়দা ২ কাপ, চিনি ১ কাপ, দুধ ১ কাপ।
পদ্ধতি: কিছুটা বাদাম কুচিয়ে রেখে বাকি বাদাম দানা দানা করে বেটে নিন। তা ময়দার সঙ্গে মিশিয়ে দিন। একটা পাত্রে দুধ ফুটিয়ে একটু ঘন করে নিন। তাতে চিনি দিয়ে একসঙ্গে ফোটান। দুধ ও চিনি মিশে গেলে তা আঁচ থেকে নামিয়ে নিন। এবার তা ঠান্ডা করে নিন। দুধ ঠান্ডা হলে তাতে ময়দা অল্প অল্প করে মেশান আর মাখুন। মিশ্রণটা মাখা মাখা হলে তা থেকে ছোট ছোট লেচি কেটে বাটির মতো করে গড়ুন। এই বাটির মধ্যে বাটারস্কচের পুর ভরুন। তারপর আবারও গোল করে মেখে হাতের সাহায্যে চ্যাপটা করে গড়ে নিন। এবার এই কেক অন্তত দুই থেকে তিন ঘণ্টা ফ্রিজে রেখে সেট করুন। ফ্রিজ থেকে বার করে ওপরে কুচনো বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

রোজ ধলওয়া গুলকন্দ কেক
উপকরণ: দুধ ১ লিটার, আমন্ড ১ কেজি, গুলকন্দ ২০০ গ্রাম, রোজ সিরাপ প্রয়োজন মতো, গোলাপের পাঁপড়ি সাজানোর জন্য।
পদ্ধতি: বাদাম সারারাত ঠান্ডা জলে ভিজিয়ে রেখে দিন। সকালে দেখবেন তা ফুলে উঠেছে। তখন জলটা ফেলে দিয়ে বাদামের খোসা ছাড়িয়ে নিন। দুধ ফুটিয়ে অল্প ঘন করে নিয়ে তা থেকে ছানা কাটিয়ে নিন। ছানা ঠান্ডা জলে চুবিয়ে রেখে জল ঝরিয়ে ফ্রিজে দুই থেকে তিন ঘণ্টা রেখে দিন। ইতিমধ্যে বাদাম একটু দানা রেখে বেটে নিন। এই বাদামের সঙ্গে ছানা মিশিয়ে তাতে রোজ সিরাপ অল্প অল্প করে মেশান আর মাখতে থাকুন। মোটামুটি টাইট মাখা হলে তা থেকে ছোট ছোট লেচি কেটে বাটির মতো করে গড়ুন। চামচ করে গুলকন্দ তুলে বাদামের বাটিতে ভরে মুখ বন্ধ করে আবারও গোল করে নিন। তারপর হাতের চাপে তা চ্যাপটা কেকের মতো গড়ে নিন। ওপর থেকে গোলাপের পাপড়ি দিয়ে সাজান। তারপর এই মিষ্টি অনন্ত তিন থেকে চার ঘণ্টা ফ্রিজে রেখে সেট করে নিন। ফ্রিজ থেক বার করে পরিবেশন করুন।

স্ট্রবেরি ছানার পায়েস
উপকরণ: দুধ ২ লিটার ও আলাদা করে ১ লিটার, স্ট্রবেরি ৭০০ গ্রাম, চিনি ১ কেজি, আমন্ড ও পেস্তাকুচি সাজানোর জন্য।
পদ্ধতি: ২ লিটার দুধ ফুটিয়ে সামান্য ঘন করে নিন। তারপর তা অল্প ঠান্ডা করে নিন। এই দুধ থেকে ছাড়া কাটিয়ে নিন। ছানা একটা মসলিন কাপড়ে জড়িয়ে নিংড়ে জল ঝরিয়ে নিন। তারপর তা বরফ ঠান্ডা জলে কাপড়ে জড়ানো অবস্থাতেই খানিকক্ষণ ভিজিয়ে রাখুন। এতে লেবুর স্বাদ কেটে যাবে। এরপর ছানা থেকে অতিরিক্ত জল নিংড়ে নিয়ে তা একটা মুখ বন্ধ টিফিন বাক্সে রেখে ফ্রিজে ঢুকিয়ে দিন। ইতিমধ্যে বাকি দুধ ফুটিয়ে তাতে চিনি মিশিয়ে আবারও ফুটিয়ে নিন। বেশ ঘন করে নিন। এই দুধ ঠান্ডা হতে দিন। এবার স্ট্রবেরি কুচিয়ে কেটে নিন। অল্প একটু কুচি স্ট্রবেরি সরিয়ে রেখে বাকিটা মিক্সিতে বেটে নিন। বাটা স্ট্রবেরি ছানার সঙ্গে মেশান। এবার এই মিশ্রণ চিনি ও দুধের ঘন মিশ্রণে ফেলে হাতার সাহায্যে মেশান। সবটা একসঙ্গে মিশে গেলে ফ্রিজে ঢুকিয়ে তা ঠান্ডা করে নিন। এরপর ছোট বাটিতে ঢেলে ওপরে স্ট্রবেরিকুচি, আমন্ডকুচি ও পেস্তাকুচি দিয়ে সাজিয়ে দিন। 
21st  March, 2020
মনোহরণ মিষ্টি

বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক মিষ্টির দোকানে এমন কিছু মিষ্টি রয়েছে যা বাড়িতেই বানানো যায়। কর্ণধার সুদীপ মল্লিকের সঙ্গে কথা বলে সেইসব মিষ্টির রেসিপি জোগাড় করলেন কমলিনী চক্রবর্তী। বিশদ

30th  May, 2020
ঠান্ডা ঠান্ডা কুল কুল শরবত 

এই গরমে বাড়িতেই বানানো যায় নানা রকম শরবত। ঘরোয়া পদ্ধতিতে কেমন শরবত বানাতে পারেন, তা নিয়ে শেফ তরলা দালাল জানালেন, গরমে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায় বাজারে। সেইসব ফল দিয়ে নানা রকম শরবত বানাতে পারেন বাড়িতে।  বিশদ

23rd  May, 2020
জিভে জল সন্ধের খাবারে

লকডাউনে এখন অনেকের হাতেই প্রচুর সময়। সেটা কাজে লাগিয়ে আমরা নিত্যনতুন খাবার বানাচ্ছি ঘরে বসে। না-ই বা হল রাস্তার মোড়ে দাঁড়িয়ে ফুচকা খাওয়া, তাই বলে কি ফুচকা-পর্ব বন্ধ থাকবে? মোটেও না, বাড়িতেই সময় নিয়ে বানিয়ে ফেলুন ফুলকো মুচমুচে ফুচকা, সঙ্গে আলুর পুর, তেঁতুল জল স-ও-ব। ঘরোয়া উপকরণ দিয়ে ফুচকার মতো বানানো যায় পিৎজা, ভেলপুরি, পোহা ইডলিও। এমন নানা মুখরোচক স্ন্যাক্সের রেসিপি বললেন শেফ সঞ্জীব কাপুর। বিশদ

16th  May, 2020
রান্নাঘরে রোগ প্রতিরোধ

যে কোনও রোগ সংক্রমণ থেকে বাঁচতে চাই জোরদার ইমিউনিটি। আর এই ইমিউনিটির আঁতুড়ঘর হল কিচেন। তাই রান্নাঘর থেকেই শুরু হোক রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোর অভিযান। কীভাবে? বিশিষ্ট ডায়েটিশিয়ান অরূপা সেনগুপ্তর পরামর্শ বুঝিয়ে দিলেন সোমা লাহিড়ী।
বিশদ

25th  April, 2020
 ইমিউনিটি বাড়বে স্বাদেও ভরপুর

 করোনা ভাইরাসের দাপটে গোটা পৃথিবী এখন কাবু। এমন অবস্থায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা দরকার। ইমিউনিটি বাড়ানোর সহজ কিছু রেসিপি দিলেন স্বনামধন্য শেফ অজয় চোপড়া। তাঁর সঙ্গে ফোনালাপে কমলিনী চক্রবর্তী।
বিশদ

25th  April, 2020
মন ভালো করা রান্না 

এই অনিশ্চিত সময়ে আমরা আনন্দ খুঁজছি সারাক্ষণ। এমন পরিস্থিতিতে মন ভালো করে দেওয়া রান্নার রেসিপি দিলেন স্বনামধন্য শেফ রণবীর ব্রার। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।  
বিশদ

18th  April, 2020
ঘরোয়া স্বাস্থ্যকর মেনুতে 

বাংলা নববর্ষকে স্বাগত জানাতে ঘরোয়া অথচ মুখরোচক মেনুর রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

11th  April, 2020
নানা স্বাদে চাট 

বাটি চাট
উপকরণ: ময়দা ২ কাপ, আলুসিদ্ধ ২টো (ছোট করে পিস করা) পেঁয়াজ কুচি  কাপ, ভেজানো ছোলা  কাপ, ধনেপাতার চাটনি ১ টেবিল চামচ, টম্যাটো কুচি  কাপ, গাজর কুচি ১ টেবিল চামচ, বিলাতি আমড়া কুচি  টেবিল চামচ, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, চাট মশলা ১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, ঝুড়িভাজা  কাপ, স্বাদমতো নুন, সাদাতেল ১ কাপ। 
বিশদ

28th  March, 2020
পোস্ত দিয়ে নানা ধরনের সুস্বাদু পদ 

বেগুন পোস্ত
উপকরণ: বেগুন ২টো (মাঝারি মাপের ৩০০ গ্রাম), বেগুন ২টো বোঁটাসমেত লম্বালম্বি ৪ ভাগ করে কাটুন, পেঁয়াজকুচি ১টা, টম্যাটো কুচি ১টা, পোস্তবাটা ৪ চামচ, সর্ষের তেল ২ চামচ, টকদই ২ চামচ, কালোজিরে  চামচ, চিনি  চামচ, হলুদ + চামচ, লঙ্কাগুঁড়ো ১ চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা চেরা ২-৩টে, ধনেপাতাকুচি ২ চামচ। 
বিশদ

28th  March, 2020
মাইক্রোওভেনে রাঁধা নানারকম পদ 

মশালা ভিন্ডি
উপকরণ: কচি ঢেঁড়স ৫০০ গ্রাম, একটি বড় সাইজের টম্যাটো কুচি, পেঁয়াজকুচি ২টো, আদা ও রসুন বাটা ১ চামচ, হলুদগুঁড়ো ও লঙ্কাগুঁড়ো, জিরে ও ধনে গুঁড়ো  চামচ করে। গরমমশলা গুঁড়ো  চামচ নুন ও চিনি, কারিপাতা ৩-৪টি, সাদা তেল ৩ চামচ, ও আমচুর পাউডার। 
বিশদ

28th  March, 2020
ফেয়ার ফিল্ড হোটেলে রাজস্থানি ফুড ফেস্ট 

রাজারহাটের ফেয়ার ফিল্ড হোটেলে এখন চলছে কিচেনস অব মারওয়ার ফুড ফেস্ট। রাজস্থানি ঘরানার খাবার নিয়ে তৈরি এই ফুড ফেস্ট। রাজস্থানি খাবার মানে যে শুধুই নিরামিষ তা নয়। বিভিন্ন আমিষ খাবারও পাবেন এই ঘরানায়। রাজস্থানে এক ধরনের বিশেষ লাল লঙ্কা পাওয়া যায়।  
বিশদ

21st  March, 2020
আ-হা-রে শুক্তো

আলু, বেগুন, রাঙাআলু, পেঁপে, কাঁচকলা সব সব্জিই ৫/৬ টুকরো লম্বা করে কেটে ৪/৫টি বড়ি,  চামচ আদাবাটা,  চামচ গোটা পাঁচফোড়ন ও  চামচ পাঁচফোড়ন শুকনো খোলায় নেড়ে গুঁড়ো করা, নুন স্বাদমতো, সামান্য হলুদ, নিমপাতা গোটা ১৫-২০টি (প্রয়োজনে বেশি নেওয়া যেতে পারে), সর্ষের তেল ২ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
মাছের হরেক রকম পদ 

মাছ ৬০০ গ্রাম (পিস করা), পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা  চামচ, রসুন বাটা  চা চামচ, জিরের গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, কাজুবাদাম আর কিসমিসবাটা ফোড়নের জন্য (শুকনোলঙ্কা ১টি, গোলমরিচ ৫টা, লবঙ্গ ২টো, গরমমশলার গুঁড়ো  চা চামচ, টকদই ৪ টেবিল চামচ, দুধ ১ কাপ, সাদা তেল ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
দুধের নোনতা স্বাদ 

চিকেন ফিলে ৪ পিস, বাটার ৫০ গ্রাম, দুধ ১ কাপ, ময়দা ১ কাপ, রোজমেরি পাউডার ১ চামচ, নুন স্বাদমতো, লেবুর রস, গোলমরিচ ১ চামচ। পদ্ধতি: চিকেন ফিলেগুলো গোলমরিচ ও লেবুর রস মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার প্যানে বাটার গরম করে ফিলেগুলো ভালোভাবে সেঁকে নিন। 
বিশদ

14th  March, 2020
একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনার দাপটে বিভিন্ন দেশ থেকে ফেরা পেশাদার ব্যক্তিদের জীবিকার সংস্থান করে দিতে উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। এঁদের জন্য তথ্যভাণ্ডার তৈরি করে নিয়োগকারী সংস্থা, রাজ্য সরকার এবং বণিকসভাগুলিকে পাঠানোর পরিকল্পনা করা হয়েছে। ...

অলকাভ নিয়োগী, বর্ধমান: করোনা সংক্রমণ রুখতে দেশজুড়ে আচমকা লকডাউন শুরু হওয়ায় বিভিন্ন রা঩জ্যে হাজার হাজার পরিযায়ী শ্রমিক এবং সাধারণ মানুষ আটকে পড়েছিলেন। এখন প্রতিদিন সেই ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনে দেশের সর্বত্র গুরুত্বপূর্ণ প্রকল্পগুলি আটকে রয়েছে। ব্যতিক্রম নয় প্রতিরক্ষা ক্ষেত্রও। প্রতিরক্ষা মন্ত্রকের কর্তাদের চিন্তা বাড়িয়েছে দেশীয় প্রযুক্তিতে প্রথম তৈরি হতে চলা ...

বেজিং, ৪ জুন (পিটিআই): চীনে একটি প্রাথমিক স্কুলে ছুরিকাহত হলেন পড়ুয়া ও শিক্ষক মিলিয়ে কমপক্ষে ৪০ জন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা নাগাদ গুয়াংজি প্রদেশের ওঝাউ শহরের একটি সরকারি স্কুলে ওই ঘটনা ঘটেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম

04th  June, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৪ টাকা ৭৬.৪৫ টাকা
পাউন্ড ৯৩.১৩ টাকা ৯৬.৪৪ টাকা
ইউরো ৮৩.২২ টাকা ৮৬.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ৪৯/২৮ রাত্রি ১২/৪২। অনুরাধা নক্ষত্র ২৯/৩১ অপঃ ৪/৪৪। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৪/৩২। অমৃতযোগ দিবা ১২/১ গতে ২/১৪ মধ্যে। রাত্রি ৮/২২ মধ্যে পুনক্ষ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৫ মধ্যে।
২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ১/১। অনুরাধা নক্ষত্র অপরাহ্ন ৫/১২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/২৯ মধ্যে ও ১২/৪২ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ১১/৩৬ মধ্যে কালরাত্রি ৮/৫৬ গতে ১০/১৬ মধ্যে।
১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: কোন রাজ্যে কত আক্রান্ত? 
ভারতে এখনও পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ লক্ষ ...বিশদ

12:21:54 PM

মহরাষ্ট্রে ফের ৪ জন পুলিস করোনা আক্রান্ত, মৃত ১ 
মহারাষ্ট্র ফের ৪ জন পুলিস কর্মী করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু ...বিশদ

11:54:04 AM

মালদহে শাশুড়িকে কুমন্তব্য করায় ভাড়াটিয়া ও জামাইয়ের সংঘর্ষ 
শাশুড়ির বিরুদ্ধে কু মন্তব্য করায় ভাড়াটিয়া ও মালিকের জামাইয়ের মধ্যে ...বিশদ

11:45:10 AM

দিল্লি মেট্রো রেলের ২০ জন কর্মী করোনা আক্রান্ত 
দিল্লি মেট্রোর ২০ জন কর্মী করোনা আক্রান্ত হয়েছেন। সেখানকার মেট্রো ...বিশদ

11:27:17 AM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

11:13:14 AM

বিশ্ব পরিবেশ দিবসের শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী 
আজ বিশ্ব পরিবেশ দিবস। সেই উপলক্ষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ট্যুইটারে ...বিশদ

10:46:00 AM