Bartaman Patrika
অন্দরমহল
 

শাকপাতার নানারকম 

 পালং পাতার স্যুপ
 উপকরণ: পালং পাতা  আঁটি, দুধ ১ কাপ, পেঁয়াজ ২টি, রসুন ৬ কোয়া, নুন, চিনি স্বাদমতো, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, সবুজ চিলি স্যস ২ টেবিল চামচ।
 প্রণালী: পালং পাতাগুলো ভালো করে ধুয়ে ফুটন্ত গরম জলে  চামচ নুন দিয়ে ৫ মিনিট ডুবিয়ে রাখুন। ৫ মিনিট পরে পালং পাতাগুলো তুলে ফ্রিজের ঠান্ডা জলের মধ্যে ৫ মিনিট ভিজিয়ে রাখুন। (ঠান্ডা জলে ডুবিয়ে রাখলে স্যুপের রংটা সবুজ হবে) ৫ মিনিট পরে ঠান্ডা জল থেকে চেপে তুলে নিয়ে মিক্সিতে দিয়ে সঙ্গে পেঁয়াজ এবং রসুন দিয়ে একটি পেস্ট তৈরি করে নিন।
পাত্রে মাখন দিয়ে সামান্য গরম হলে পালং পাতার পেস্টটা দিয়ে মিক্সির পাত্রটা ধুয়ে জলটা দিন। এর মধ্যে নুন, চিনি গোলমরিচের গুঁড়ো, দুধ দিয়ে ভালো করে ফুটিয়ে নামিয়ে নিলেই তৈরি পালং পাতার স্যুপ।

 পুঁইপাতার বড়া ভাজা
 উপকরণ: পুঁইপাতা ২০টা, মুসুরির ডাল  কাপ, পেঁয়াজকুচি ২টো, কাঁচালঙ্কাকুচি স্বাদমতো, নুন, চিনি, হলুদ, সর্ষের তেল।
 প্রণালী: পুঁইপাতা ভালো করে ধুয়ে কুচিয়ে রাখুন। মুসুরির ডাল ধুয়ে আধঘণ্টা ভিজিয়ে জল থেকে তুলে বেটে নিন।
একটি বোলের মধ্যে মুসুরির ডালবাটা, পেঁয়াজকুচি, কাঁচালঙ্কাকুচি, পুঁই পাতাকুচি, নুন, হলুদ, চিনি ভালো করে মিশিয়ে নিন। পাত্রে তেল গরম করে মিশ্রণ থেকে কিছুটা করে নিয়ে চ্যাপ্টা চ্যাপ্টা করে মাঝারি আঁচে ভেজে তুলে নিন।

 দই ধনেপাতার স্ন্যাক্স
 উপকরণ: ধনেপাতা ১ আঁটি, দই ১ কাপ (জল ঝরানো), পেঁয়াজ ২টি, রসুন ৬ কোয়া, আদা ১ ইঞ্চি, সুজি ২ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, নারকেল কোরা ৪ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, কাঁচালঙ্কাকুচি স্বাদমতো, নুন, চিনি, খাবার সোডা ১- চা চামচ, সাদাতেল।
 প্রণালী: মিক্সিতে ধনেপাতা, পেঁয়াজ, রসুন, আদা, কাঁচালঙ্কা নিয়ে পেস্ট তৈরি করে নিন।
একটি বাটির মধ্যে দই নিয়ে ভালো করে ফেটিয়ে এরমধ্যে একে একে সুজি, ময়দা, ধনেপাতার পেস্ট, নুন, চিনি, গোলমরিচের গুঁড়ো, নারকেল কোরা, বেকিং পাউডার দিয়ে ভালো করে মেখে আধঘণ্টা ঢাকা দিয়ে রেখে দিন।
আধঘণ্টা পরে তেল গরম করে মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে ডুবো তেলে ভালো করে ভেজে তুললেই তৈরি দই ধনে পাতার স্ন্যাক্স। গরম চায়ের সঙ্গে খেতে খুব ভালো লাগবে।

 পাটপাতা দিয়ে মটর ডাল
 উপকরণ: পাটপাতা ৩০টা, মটরের ডাল ১ কাপ, হলুদ  চা চামচ, নুন, চিনি স্বাদমতো, কাঁচালঙ্কা চেরা ৪টে, রাঁধুনি  চা চামচ, শুকনোলঙ্কা ১টি, সর্ষের তেল ২ টেবিল চামচ।
 প্রণালী: পাটপাতা ভালো করে ধুয়ে কুচিয়ে রাখুন। প্রেসার কুকারে মটর ডাল ভালো করে সিদ্ধ করে ডাল ঘোটার কাঁটা বা হাতার পিছন দিয়ে চেপে ভালো করে মিশিয়ে নিন।
কড়াইতে তেল গরম করে রাঁধুনি আর শুকনোলঙ্কা ফোড়ন দিয়ে সিদ্ধ ডালটা দিয়ে নুন, হলুদ, চিনি, কাঁচালঙ্কা দিয়ে আন্দাজমতো জল দিয়ে নেড়ে ফুটতে দিন।
একটু ফুলে উঠলে কুচনো পাটপাতাগুলো দিয়ে বেশ করে ফুটিয়ে গা মাখা হলে নামিয়ে নিন।
মনীষা দত্ত 
14th  March, 2020
নানা স্বাদে চাট 

বাটি চাট
উপকরণ: ময়দা ২ কাপ, আলুসিদ্ধ ২টো (ছোট করে পিস করা) পেঁয়াজ কুচি  কাপ, ভেজানো ছোলা  কাপ, ধনেপাতার চাটনি ১ টেবিল চামচ, টম্যাটো কুচি  কাপ, গাজর কুচি ১ টেবিল চামচ, বিলাতি আমড়া কুচি  টেবিল চামচ, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, চাট মশলা ১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, ঝুড়িভাজা  কাপ, স্বাদমতো নুন, সাদাতেল ১ কাপ। 
বিশদ

28th  March, 2020
পোস্ত দিয়ে নানা ধরনের সুস্বাদু পদ 

বেগুন পোস্ত
উপকরণ: বেগুন ২টো (মাঝারি মাপের ৩০০ গ্রাম), বেগুন ২টো বোঁটাসমেত লম্বালম্বি ৪ ভাগ করে কাটুন, পেঁয়াজকুচি ১টা, টম্যাটো কুচি ১টা, পোস্তবাটা ৪ চামচ, সর্ষের তেল ২ চামচ, টকদই ২ চামচ, কালোজিরে  চামচ, চিনি  চামচ, হলুদ + চামচ, লঙ্কাগুঁড়ো ১ চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা চেরা ২-৩টে, ধনেপাতাকুচি ২ চামচ। 
বিশদ

28th  March, 2020
মাইক্রোওভেনে রাঁধা নানারকম পদ 

মশালা ভিন্ডি
উপকরণ: কচি ঢেঁড়স ৫০০ গ্রাম, একটি বড় সাইজের টম্যাটো কুচি, পেঁয়াজকুচি ২টো, আদা ও রসুন বাটা ১ চামচ, হলুদগুঁড়ো ও লঙ্কাগুঁড়ো, জিরে ও ধনে গুঁড়ো  চামচ করে। গরমমশলা গুঁড়ো  চামচ নুন ও চিনি, কারিপাতা ৩-৪টি, সাদা তেল ৩ চামচ, ও আমচুর পাউডার। 
বিশদ

28th  March, 2020
ফেয়ার ফিল্ড হোটেলে রাজস্থানি ফুড ফেস্ট 

রাজারহাটের ফেয়ার ফিল্ড হোটেলে এখন চলছে কিচেনস অব মারওয়ার ফুড ফেস্ট। রাজস্থানি ঘরানার খাবার নিয়ে তৈরি এই ফুড ফেস্ট। রাজস্থানি খাবার মানে যে শুধুই নিরামিষ তা নয়। বিভিন্ন আমিষ খাবারও পাবেন এই ঘরানায়। রাজস্থানে এক ধরনের বিশেষ লাল লঙ্কা পাওয়া যায়।  
বিশদ

21st  March, 2020
আ-হা-রে শুক্তো

আলু, বেগুন, রাঙাআলু, পেঁপে, কাঁচকলা সব সব্জিই ৫/৬ টুকরো লম্বা করে কেটে ৪/৫টি বড়ি,  চামচ আদাবাটা,  চামচ গোটা পাঁচফোড়ন ও  চামচ পাঁচফোড়ন শুকনো খোলায় নেড়ে গুঁড়ো করা, নুন স্বাদমতো, সামান্য হলুদ, নিমপাতা গোটা ১৫-২০টি (প্রয়োজনে বেশি নেওয়া যেতে পারে), সর্ষের তেল ২ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
মাছের হরেক রকম পদ 

মাছ ৬০০ গ্রাম (পিস করা), পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা  চামচ, রসুন বাটা  চা চামচ, জিরের গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, কাজুবাদাম আর কিসমিসবাটা ফোড়নের জন্য (শুকনোলঙ্কা ১টি, গোলমরিচ ৫টা, লবঙ্গ ২টো, গরমমশলার গুঁড়ো  চা চামচ, টকদই ৪ টেবিল চামচ, দুধ ১ কাপ, সাদা তেল ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
গোকুল থেকে নানা স্বাদে মিষ্টিমুখ

গোকুল মিষ্টির দোকানের অনন্য স্বাদের মিষ্টি বাড়িতেও বানাতে পারেন। তিন ধরনের মিষ্টির রেসিপি সংকলন করলেন কমলিনী চক্রবর্তী।  বিশদ

21st  March, 2020
দুধের নোনতা স্বাদ 

চিকেন ফিলে ৪ পিস, বাটার ৫০ গ্রাম, দুধ ১ কাপ, ময়দা ১ কাপ, রোজমেরি পাউডার ১ চামচ, নুন স্বাদমতো, লেবুর রস, গোলমরিচ ১ চামচ। পদ্ধতি: চিকেন ফিলেগুলো গোলমরিচ ও লেবুর রস মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার প্যানে বাটার গরম করে ফিলেগুলো ভালোভাবে সেঁকে নিন। 
বিশদ

14th  March, 2020
হ্যামার রেস্তরাঁয়
নানা পদে সাজানো মেনু

হ্যামার স্কাই লাউঞ্জে পাবেন নানা ধরনের খাওয়াদাওয়ার সুযোগ। সেখান থেকে তিনটি তিন রকম রেসিপি সংকলন করলেন কমলিনী চক্রবর্তী।  বিশদ

14th  March, 2020
রেস্তরাঁর খবর 

তাজ বেঙ্গলে দোল উৎসব
তাজবেঙ্গল হোটেলের ক্যাল ২৭ রেস্তরাঁয় দোল উপলক্ষে থাকছে বিশেষ উৎসবের আয়োজন। ১০ মার্চ পর্যন্ত এখানে পাবেন হোলি স্পেশাল ব্রাঞ্চ। দুপুর ১২.৩০ থেকে বিকেল ৩.১৫ পর্যন্ত চলবে এই বিশেষ ব্রাঞ্চ। 
বিশদ

07th  March, 2020
দোল স্পেশাল সরবত 

ঠান্ডাই
উপকরণ: আমন্ড বাদাম ১০-১২টা, কাজুবাদাম ১০-১২টা, গোলমরিচ ২০টা, কিসমিস ১০-১২টা, এলাচদানা ১০-১২টা, মৌরি ১চা চামচ, পোস্ত ১ চা চামচ, দুধ ৩ কাপ, চিনি  কাপ, স্যাফ্রন ২ চিমটে, গোলাপ পাঁপড়ি ১০-১২টা,  চা চামচ, পেস্তা ১ চা চামচ, তরমুজের বীজ বা মগজ ১ টেবিল চামচ। 
বিশদ

07th  March, 2020
দোলে মিষ্টি দোলে নোনতা 

রিং নিমকি
উপকরণ: আদা  কাপ, ময়দা ১ কাপ, ভাজার জন্য তেল, ঘি ১ চা চামচ, নুন স্বাদমতো, সাদা তিল  চা চামচ, সাদা জিরে  চা চামচ, জোয়ান  চা চামচ।
প্রণালী: আদা, ময়দা, নুন, ৫ চা চামচ তেল ও সব মশলা দিয়ে ভালো করে মেখে দিন। আধঘণ্টা ঢেকে রাখুন।  
বিশদ

07th  March, 2020
রেস্তরাঁর খবর 

কলকাতাবাসীর প্রিয় বিরিয়ানি আর কাবাব নিয়ে সুস্বাদু ফুড ফেস্টের আয়োজন করেছে রাজারহাটের ফেয়ারফিল্ড হোটেল। বিরিয়ানি ও কাবাব এখানে নানা স্বাদে পাবেন। আওয়াধ ও লখনউ ঘরানার বিরিয়ানি পাবেন এখানে। উল্লেখযোগ্য মেনুতে রয়েছে কচ্চি গোস্ত কি বিরিয়ানি, লখনউ পর্দা বিরিয়ারি, ওয়াধি সব্জি বিরিয়ানি ইত্যাদি। 
বিশদ

29th  February, 2020
ফুলে-ডাঁটায় সজনে 

সজনে ফুল ২ কাপ, ১ কাপ বেসন, ৪ চামচ কর্নফ্লাওয়ার, সামান্য আদা-কাঁচালঙ্কাবাটা, কালোজিরে ছোট চামচের  চামচ, জোয়ান  চামচ, নুন আন্দাজমতো, সাদা তেল ভাজবার জন্য, সামান্য ধনেপাতা, সামান্য হলুদ।  বিশদ

29th  February, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এগিয়ে এল ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড। এখনও পর্যন্ত তারা সরকারি বিভিন্ন দপ্তরে ৮০ হাজার লিটার স্যানিটাইজার সরবরাহ করেছে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের সংক্রমণ এখনও দ্বিতীয় ধাপে রয়েছে, তৃতীয় ধাপে পৌঁছয়নি। এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউন একমাত্র পথ, তা কোনওভাবেই শিথিল করা যাবে না। মানুষের বাড়িতে থাকা প্রয়োজন।   ...

লন্ডন, ১ এপ্রিল: কোভিড-১৯ থমকে দিয়েছে গোটা বিশ্বকে। স্তব্ধ হয়ে গিয়েছে খেলার দুনিয়াও। গৃহবন্দি দশায় হাঁপিয়ে উঠেছেন খেলোয়াড়রা। আর তার থেকে খানিক মুক্তি পেতে অভিনব ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: বুধবার দিল্লি থেকে হরিরামপুরে ফিরলেন চারজন। তাঁরা প্রত্যেকেই দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর ব্লকের হাড়িপুকর এলাকার বাসিন্দা। ভিনরাজ্যে কাজের জন্য গিয়েছিলেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ধৈর্য্য ধরতে হবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। নিকটস্থানীয় কারও প্রতি আকর্ষণ বাড়বে। পুরোনো কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০২: ওস্তাদ বড়ে গুলাম আলি খানের জন্ম
১৯৩৩: ক্রিকেটার রনজিৎ সিংজির মৃত্যু
১৯৬৯: অভিনেতা অজয় দেবগনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
01st  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: হাসপাতাল থেকে ছাড়া পেলেন কাশ্মীরে আক্রান্ত প্রথম রোগী

05:08:47 PM

করোনা: স্পেনে নতুন করে আক্রান্ত হলেন ৬০০০ জন 

05:06:52 PM

রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫৩ 

04:55:34 PM

গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪ জন করোনা আক্রান্তের মৃত্যু, মোট সংখ্যা ৭

04:53:00 PM

রাজ্যের করোনা বিমার আওতায় বেসরকারি স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থার কর্মীরাও 
বেসরকারি স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির দাবি মেনে করোনা মোকাবিলায় নিয়োজিত ...বিশদ

04:48:32 PM

করোনা: মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে ৫ কোটি টাকা দিল রাজ্যের শিক্ষা দপ্তর এবং তার অধীনে থাকা বোর্ডগুলি 

04:23:00 PM