Bartaman Patrika
অন্দরমহল
 

রেস্তরাঁর খবর 

ফেয়ারফিল্ড রেস্তরাঁয় বিরিয়ানি ফেস্ট
কলকাতাবাসীর প্রিয় বিরিয়ানি আর কাবাব নিয়ে সুস্বাদু ফুড ফেস্টের আয়োজন করেছে রাজারহাটের ফেয়ারফিল্ড হোটেল। বিরিয়ানি ও কাবাব এখানে নানা স্বাদে পাবেন। আওয়াধ ও লখনউ ঘরানার বিরিয়ানি পাবেন এখানে। উল্লেখযোগ্য মেনুতে রয়েছে কচ্চি গোস্ত কি বিরিয়ানি, লখনউ পর্দা বিরিয়ারি, ওয়াধি সব্জি বিরিয়ানি ইত্যাদি। কাবাব পাবেন বিভিন্ন রকম। সঙ্গে পাবেন তন্দুরি পদও। কাবাবের মধ্যে রয়েছে ভারওয়াঁ টেংরি কাবাব, শিকামপুরি কাবাব, গুলাওটি কাবাব, বাদাম মেওয়া কি কাকোরি কাবাব ইত্যাদি। তন্দুরি পদের মধ্যে পাবেন তন্দুরি পমফ্রেট। কাবাব ও বিরিয়ানি ফেস্ট চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। একজনের খাওয়ার খরচ মোটামুটি ১১০০ টাকা।

ওয়েস্টইন হোটেলে কাশ্মীরি ফেস্ট
কাশ্মীরের খাবার নিয়ে গবেষণা করে সেই রাজ্যের খাবার বাঙালিদের প্লেটে এনে হাজির করেছে ওয়েস্টইন হোটেল। কাশ্মীরের বিশেষ কিছু পদ থাকবে এই ফেস্টে। উল্লেখযোগ্য পদের মধ্যে পাবেন জনপ্রিয় রোগান জোশ, ইয়াখনি, গোস্তাবা, কাশ্মীরি রাইস কাওয়া, বিভিন্ন আমিষ কাবাব ইত্যাদি। কাশ্মীরের বিয়েতে পরিবেশন করা হয় মুজি গাদ নামে একটি পদ। সেটিও পাবেন এই ফেস্টে। কাশ্মীরি কিছু মিষ্টিও থাকবে যেমন মোদুর পোলাও, নান খাটাই, নাদরু ইয়াখনি ইত্যাদি। কাশ্মীরি এই ফুড ফেস্ট চলবে আগামী ১ মার্চ পর্যন্ত। খরচ মুটামুটি ১৯৫০ টাকা, কর অতিরিক্ত।

জে ডব্লু ম্যারিয়টে ভূটানিজ ফেস্ট
জে ডব্লু ম্যারিয়টের উইটেজ এশিয়া আবারও নব রূপে হাজির হয়েছে অতিথিদের সামনে। এবার এখানে পাবেন ভূটানের খাবার। প্রতিবেশি রাজ্যের খাবার আমাদের অনেকেরই অচেনা। সেই স্বাদ চিনে নিতেই এই ফুড ফেস্টের আয়োজন। ভূটান থেকে এসেছেন শেফ। তিনি জানালেন ভূটানের খাবারের দুটি অতিপ্রয়োজনীয় উপকরণ চিজ আর চিলি। ভূটানে একরকম বিশেষ লঙ্কার চাষ হয়। দেখেতে অনেকটা আচারের লঙ্কার মতো, মোটা ও বড়। সেই লঙ্কা দিয়ে চিজ স্যসে রান্না করা হয়। এছাড়াও আলু, মাশরুম, চিকেন, পর্ক সবই চিজ স্যসের গ্রেভিতে রান্না করা হয় ভূটানে। আমাদের মতোই ভূটানিদেরও মূল সিরিয়াল ভাত। একটু মোটা লালচে চালের ভাত ভূটানে বিখ্যাত। ভূটানি ফেস্টের উল্লেখযোগ্য পদের মধ্যে পাবেন কাকুর স্যুপ, জাসা মারু, শাকাম ডাটসে, পক্ষা পা, দোলোম নো নো, ভূটানি রেড রাইস, ভেজি .চিজ মোমো, হোয়েনটে, গোয়েন হোগে, বাটারড জ্য উইথ পামকিন অ্যান্ড বুমথাং হানি আইসক্রিম। এই ফেস্ট চলবে ৮ মার্চ পর্যন্ত। একজনের খাওয়ার খরচ ১১১১ টাকা, কর অতিরিক্ত।

পার্কিং লটে হোলি স্পেশাল
রঙের উৎসব দোলকে অারও রঙিন করে তুলবে পার্কিং লট রেস্তরাঁর হোলি
স্পেশাল ফুড ফেস্ট। উল্লেখযোগ্য পদের মধ্যে পাবেন রং বরসে, ইন ইয়ান হোলি, রঙ্গোলি চাট ইত্যাদি। এছাড়াও থাকছে পার্কিং লট স্পেশাল, কিছু রঙে রঙে রঙিন পপসিকেল। মুখে দিলে এই ঠান্ডা ঠান্ডা কাঠি বরফের রং মুখে লেগে যাবে। সেই রং বসন্তের রঙের সঙ্গে মিলেমিশে একাকার হয়ে যাবে। আগামী ৯ ও ১০ মার্চ দোল ও হোলির দু’দিন চলবে এই ফেস্ট। পার্কিং লটে এই সময় দু’জনের খাওয়ার খরচ ৮০০ টাকা, কর অতিরিক্ত।

চেম্বারস অব কমার্সে স্ট্রিট ফুড ফেস্ট
সম্প্রতি বেঙ্গল চেম্বার অব কমার্সে আয়োজিত হল স্ট্রিট ফুড ফেস্ট। ডালহৌসি চত্বরের খাবার নিয়ে অনুষ্ঠিত হয়েছে এই ফুড ফেস্ট। মোট চল্লিশটা স্টল দিয়ে সাজানো হয়েছিল এই ফুড ফেস্ট। মনোরঞ্জনের জন্য খাবারের পাশাপাশি গান বাজনারও আয়োজন করা হয়েছিল। ফুড সেফটি ও হাইজিনের দিকে বিশেষ নজর দিয়েই এই স্ট্রিট ফুড ফেস্টের আয়োজন করা হয়।
 
29th  February, 2020
নানা স্বাদে চাট 

বাটি চাট
উপকরণ: ময়দা ২ কাপ, আলুসিদ্ধ ২টো (ছোট করে পিস করা) পেঁয়াজ কুচি  কাপ, ভেজানো ছোলা  কাপ, ধনেপাতার চাটনি ১ টেবিল চামচ, টম্যাটো কুচি  কাপ, গাজর কুচি ১ টেবিল চামচ, বিলাতি আমড়া কুচি  টেবিল চামচ, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, চাট মশলা ১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, ঝুড়িভাজা  কাপ, স্বাদমতো নুন, সাদাতেল ১ কাপ। 
বিশদ

28th  March, 2020
পোস্ত দিয়ে নানা ধরনের সুস্বাদু পদ 

বেগুন পোস্ত
উপকরণ: বেগুন ২টো (মাঝারি মাপের ৩০০ গ্রাম), বেগুন ২টো বোঁটাসমেত লম্বালম্বি ৪ ভাগ করে কাটুন, পেঁয়াজকুচি ১টা, টম্যাটো কুচি ১টা, পোস্তবাটা ৪ চামচ, সর্ষের তেল ২ চামচ, টকদই ২ চামচ, কালোজিরে  চামচ, চিনি  চামচ, হলুদ + চামচ, লঙ্কাগুঁড়ো ১ চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা চেরা ২-৩টে, ধনেপাতাকুচি ২ চামচ। 
বিশদ

28th  March, 2020
মাইক্রোওভেনে রাঁধা নানারকম পদ 

মশালা ভিন্ডি
উপকরণ: কচি ঢেঁড়স ৫০০ গ্রাম, একটি বড় সাইজের টম্যাটো কুচি, পেঁয়াজকুচি ২টো, আদা ও রসুন বাটা ১ চামচ, হলুদগুঁড়ো ও লঙ্কাগুঁড়ো, জিরে ও ধনে গুঁড়ো  চামচ করে। গরমমশলা গুঁড়ো  চামচ নুন ও চিনি, কারিপাতা ৩-৪টি, সাদা তেল ৩ চামচ, ও আমচুর পাউডার। 
বিশদ

28th  March, 2020
ফেয়ার ফিল্ড হোটেলে রাজস্থানি ফুড ফেস্ট 

রাজারহাটের ফেয়ার ফিল্ড হোটেলে এখন চলছে কিচেনস অব মারওয়ার ফুড ফেস্ট। রাজস্থানি ঘরানার খাবার নিয়ে তৈরি এই ফুড ফেস্ট। রাজস্থানি খাবার মানে যে শুধুই নিরামিষ তা নয়। বিভিন্ন আমিষ খাবারও পাবেন এই ঘরানায়। রাজস্থানে এক ধরনের বিশেষ লাল লঙ্কা পাওয়া যায়।  
বিশদ

21st  March, 2020
আ-হা-রে শুক্তো

আলু, বেগুন, রাঙাআলু, পেঁপে, কাঁচকলা সব সব্জিই ৫/৬ টুকরো লম্বা করে কেটে ৪/৫টি বড়ি,  চামচ আদাবাটা,  চামচ গোটা পাঁচফোড়ন ও  চামচ পাঁচফোড়ন শুকনো খোলায় নেড়ে গুঁড়ো করা, নুন স্বাদমতো, সামান্য হলুদ, নিমপাতা গোটা ১৫-২০টি (প্রয়োজনে বেশি নেওয়া যেতে পারে), সর্ষের তেল ২ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
মাছের হরেক রকম পদ 

মাছ ৬০০ গ্রাম (পিস করা), পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা  চামচ, রসুন বাটা  চা চামচ, জিরের গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, কাজুবাদাম আর কিসমিসবাটা ফোড়নের জন্য (শুকনোলঙ্কা ১টি, গোলমরিচ ৫টা, লবঙ্গ ২টো, গরমমশলার গুঁড়ো  চা চামচ, টকদই ৪ টেবিল চামচ, দুধ ১ কাপ, সাদা তেল ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
গোকুল থেকে নানা স্বাদে মিষ্টিমুখ

গোকুল মিষ্টির দোকানের অনন্য স্বাদের মিষ্টি বাড়িতেও বানাতে পারেন। তিন ধরনের মিষ্টির রেসিপি সংকলন করলেন কমলিনী চক্রবর্তী।  বিশদ

21st  March, 2020
দুধের নোনতা স্বাদ 

চিকেন ফিলে ৪ পিস, বাটার ৫০ গ্রাম, দুধ ১ কাপ, ময়দা ১ কাপ, রোজমেরি পাউডার ১ চামচ, নুন স্বাদমতো, লেবুর রস, গোলমরিচ ১ চামচ। পদ্ধতি: চিকেন ফিলেগুলো গোলমরিচ ও লেবুর রস মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার প্যানে বাটার গরম করে ফিলেগুলো ভালোভাবে সেঁকে নিন। 
বিশদ

14th  March, 2020
শাকপাতার নানারকম 

উপকরণ: পালং পাতা  আঁটি, দুধ ১ কাপ, পেঁয়াজ ২টি, রসুন ৬ কোয়া, নুন, চিনি স্বাদমতো, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, সবুজ চিলি স্যস ২ টেবিল চামচ।  বিশদ

14th  March, 2020
হ্যামার রেস্তরাঁয়
নানা পদে সাজানো মেনু

হ্যামার স্কাই লাউঞ্জে পাবেন নানা ধরনের খাওয়াদাওয়ার সুযোগ। সেখান থেকে তিনটি তিন রকম রেসিপি সংকলন করলেন কমলিনী চক্রবর্তী।  বিশদ

14th  March, 2020
রেস্তরাঁর খবর 

তাজ বেঙ্গলে দোল উৎসব
তাজবেঙ্গল হোটেলের ক্যাল ২৭ রেস্তরাঁয় দোল উপলক্ষে থাকছে বিশেষ উৎসবের আয়োজন। ১০ মার্চ পর্যন্ত এখানে পাবেন হোলি স্পেশাল ব্রাঞ্চ। দুপুর ১২.৩০ থেকে বিকেল ৩.১৫ পর্যন্ত চলবে এই বিশেষ ব্রাঞ্চ। 
বিশদ

07th  March, 2020
দোল স্পেশাল সরবত 

ঠান্ডাই
উপকরণ: আমন্ড বাদাম ১০-১২টা, কাজুবাদাম ১০-১২টা, গোলমরিচ ২০টা, কিসমিস ১০-১২টা, এলাচদানা ১০-১২টা, মৌরি ১চা চামচ, পোস্ত ১ চা চামচ, দুধ ৩ কাপ, চিনি  কাপ, স্যাফ্রন ২ চিমটে, গোলাপ পাঁপড়ি ১০-১২টা,  চা চামচ, পেস্তা ১ চা চামচ, তরমুজের বীজ বা মগজ ১ টেবিল চামচ। 
বিশদ

07th  March, 2020
দোলে মিষ্টি দোলে নোনতা 

রিং নিমকি
উপকরণ: আদা  কাপ, ময়দা ১ কাপ, ভাজার জন্য তেল, ঘি ১ চা চামচ, নুন স্বাদমতো, সাদা তিল  চা চামচ, সাদা জিরে  চা চামচ, জোয়ান  চা চামচ।
প্রণালী: আদা, ময়দা, নুন, ৫ চা চামচ তেল ও সব মশলা দিয়ে ভালো করে মেখে দিন। আধঘণ্টা ঢেকে রাখুন।  
বিশদ

07th  March, 2020
ফুলে-ডাঁটায় সজনে 

সজনে ফুল ২ কাপ, ১ কাপ বেসন, ৪ চামচ কর্নফ্লাওয়ার, সামান্য আদা-কাঁচালঙ্কাবাটা, কালোজিরে ছোট চামচের  চামচ, জোয়ান  চামচ, নুন আন্দাজমতো, সাদা তেল ভাজবার জন্য, সামান্য ধনেপাতা, সামান্য হলুদ।  বিশদ

29th  February, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জলের অপচয় বন্ধে বারবার কলকাতা পুর প্রশাসনের তরফে আবেদন-নিবেদন করা হয়েছে। কিন্তু তারপরেও দেখা যাচ্ছে, শহরের বেশ কিছু অংশে জলের অপচয়ের মাত্রা ...

সংবাদদাতা, রায়গঞ্জ: করোনায় মৃতদের দেহ দাহ করা হবে স্থানীয় শ্মশানে, এই আশঙ্কায় শ্মশানঘাটের চারদিকের রাস্তা আটকে ঘণ্টা দুয়েক বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। শনিবার সকালে ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জে। পরে স্থানীয় জনপ্রতিনিধিদের হস্তক্ষেপে অবরোধ উঠে যায়।   ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ছড়িয়েছিল। সেটিকে অবশ্য সরকারি মহল থেকেই ‘ভুয়ো’ বলা হয়েছে। ওই ভিডিওতে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব করোনা তাড়ানোর জন্য কয়েকজন সাধুর সঙ্গে নাচ-গান করছেন বলে দেখানো হয়। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা বিপর্যয়ের জেরে এ রাজ্যের বাসিন্দা প্রায় দু’লক্ষ মানুষ আটকে রয়েছেন দেশের বিভিন্ন প্রান্তে। এদের মধ্যে পরিযায়ী শ্রমিকের সংখ্যা দেড় লাখের কাছাকাছি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা পড়াশোনার ক্ষেত্রে বিভিন্ন সুযোগ সুবিধা পাবে। নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়বে। অতিরিক্ত চিন্তার জন্য উচ্চ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮- রাজনীতিক জগজীবন রামের জন্ম
১৯১৬- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের জন্ম
১৯৩২ - বিশিষ্ট বাঙালী সাহিত্যিক প্রভাতকুমার মুখাপাধ্যায়ের মত্যু
১৯৫৭- কেরলে প্রথম ক্ষমতায় এলেন কমিউনিস্টরা
১৯৯৩- বলিউডের অভিনেত্রী দিব্যা ভারতীর মৃত্যু
২০০০- রবীন্দ্রসঙ্গীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০০৭- সাহিত্যিক লীলা মজুমদারের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৪ টাকা ৭৬.৯৬ টাকা
পাউন্ড ৯২.৫১ টাকা ৯৫.৮২ টাকা
ইউরো ৮১.০৩ টাকা ৮৪.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
04th  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২২ চৈত্র ১৪২৬, ৫ এপ্রিল ২০২০, রবিবার, (চৈত্র শুক্লপক্ষ) দ্বাদশী ৩৪/৫০ রাত্রি ৭/২৫। মঘা ২৩/৪০ দিবা ২/৫৭। সূ উ ৫/২৯/১৫, অ ৫/৪৯/৩৫, অমৃতযোগ দিবা ৬/১৮ গতে ৯/৩৬ মধ্যে। রাত্রি ৭/২২ গতে ৮/৫৬ মধ্যে। বারবেলা ১০/৭ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ১/৬ গতে ২/৩৪ মধ্যে।
২২ চৈত্র ১৪২৬, ৫ এপ্রিল ২০২০, রবিবার, দ্বাদশী ২৫/৩১/০ দিবা ৩/৪৩/১২। মঘা ১৪/৫০/৩৮ দিবা ১১/২৭/৩। সূ উ ৫/৩০/৪৮, অ ৫/৫০/৫। অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে ও ১২/৫২ গতে ১/৪১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৬ মধ্যে। বারবেলা ১০/৮/২ গতে ১১/৪০/২৭ মধ্যে, কালবেলা ১১/৪০/২৭ গতে ১/১২/৫১ মধ্যে।
 ১১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: আরও এক মৃত্যু পুনেতে
পুনেতে মৃত্যু হল আরও এক করোনা আক্রান্তের। ৫২ ...বিশদ

12:48:46 PM

মহারাষ্ট্রে আরও ২৬ জনের শরীরে মিলল করোনা ভাইরাস

12:01:08 PM

 ১৫জি-এইচ ফর্মের বৈধতা বাড়ল
লকডাউনের জের। ক্ষুদ্র করদাতাদের সুবিধা দিল সিবিডিটি। শনিবার এক বিজ্ঞপ্তিতে ...বিশদ

11:27:07 AM

করোনা: এবার আক্রান্তের সংখ্যা বাড়ল অন্ধ্রে
নতুন করে ৩৪ জনের শরীরে কোভিড-১৯ ভাইরাসের অস্তিত্ব টের পাওয়া ...বিশদ

11:16:41 AM

কানাডায় নতুন করে আক্রান্ত ১০৬
কানাডায় নতুন করে আক্রান্ত হলেন ১০৬ জন। এই নিয়ে এদেশে ...বিশদ

11:13:29 AM

নিজামুদ্দিন ফেরৎ ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনের নির্দেশ মুর্শিদাবাদে
নয়াদিল্লির নিজামুদ্দিন থেকে ফেরায় মুর্শিদাবাদের এক ব্যক্তিকে হোম কোয়ারেন্টাই঩নের নির্দেশ ...বিশদ

11:04:58 AM