Bartaman Patrika
অন্দরমহল
 

সুস্বাদু নানা পদ 

গ্রিলড চিকেন উইথ ক্রিমি চিজ স্যস
উপকরণ: চিকেন ব্রেস্ট ৩টে, সয়া স্যস ২ টেবিল চামচ, চিলি স্যস ১ টেবিল চামচ, ভিনিগার ১ টেবিল চামচ, আদা-রসুনবাটা ১ টেবিল চামচ, চিলিফ্লেক্স ১ চা চামচ, গোলমরিচগুঁড়ো ১ চা চামচ, নুন।
চিজ স্যসের জন্য: বাটার ২ টেবিলচামচ, আদা-রসুনবাটা ১ চা চামচ, ময়দা ২ টেবিল চামচ, দুধ ২ কাপ, নুন, মরিচ স্বাদমতো, গ্রেটেড চিজ ৫ চামচ।
প্রণালী: চিকেন ব্রেস্ট থুরে নিন। তাতে নুন, গোলমরিচ গুঁড়ো, ভিনিগার, আদা-রসুনবাটা, সয়া স্যস, চিলি স্যস, চিলি ফ্লেক্স দিয়ে ২০-৩০ মি ম্যারিনেট করে রাখুন। স্যস তৈরির জন্য প্যানে বাটার দিয়ে আদা-রসুনবাটা, ময়দা দিয়ে দুধ দিন ও অনবরত নাড়তে থাকুন। নুন, মরিচ, দিন। এবার গ্রেটেড চিজ মিশিয়ে নামান। গ্রিলড প্যানে অয়েল ব্রাশ করে চিকেন ব্রেস্টগুলো এপিঠ-ওপিঠ করে মিডিয়াম আঁচে গ্রিল করুন। চিজ স্যস ছড়িয়ে দিন।

ক্রিমি চিজি চিকেন পপারস
উপকরণ: চিকেন ২০০ গ্রাম (বোনলেস) কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ময়দা  কাপ, রসুন গুঁড়ো, নুন, গোলমরিচ গুঁড়ো স্বাদমতো, ডিম ১টা, রেড চিলি স্যস ১ টেবিল চামচ, টম্যাটো কেচাপ ১ টেবিল চামচ, জল পরিমাণমতো, তেল।
চিজিস্যস: বাটার ১ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, দুধ ১ কাপ, লঙ্কাগুঁড়ো  চা চামচ, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, চিজ ২০০ গ্রাম।
প্রণালী: চিকেনে নুন, গোলমরিচ গুঁড়ো, ১টা ডিম, রসুনগুঁড়ো দিয়ে ১৫ মিনিট ম্যারিনেট করুন। ময়দা ও কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। তাতে চিকেন কোট করে নিন। কড়াইতে তেল গরম করে মাঝারি আঁচে ভেজে নিন। অন্য প্যানে টম্যাটো কেচাপ ও চিলি স্যস ও সামান্য জল দিয়ে চিকেন নাড়ুন। অন্য প্যানে বাটার ও ময়দা দিয়ে দুধ মিশিয়ে অনবরত নাড়ুন। লঙ্কাগুঁড়ো, গোলমরিচ গুঁড়ো মিশিয়ে চিজ দিন। ঢিমে আঁচে নাড়াচাড়া করুন। চিকেন পপারস চিজ স্যস দিয়ে সার্ভ করুন।

চিলি চিকেন বাইটস
উপকরণ: ২ কাপ ময়দা, বোনলেস চিকেন ২৫০ গ্রাম, আদা-রসুনবাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা কুচি ২ চা চামচ, চিজ কিউব ৩টে, মেয়োনিজ ২ চা চামচ, নুন স্বাদমতো, লাল, হলুদ, সবুজ ক্যাপসিকাম  বাটি, তেল পরিমাণমতো।
প্রণালী: ময়দা, নুন, ময়ান, গ্রেটেট চিজ মিশিয়ে নিন। তাতে অল্প জল দিয়ে মাখুন। এবার বোনলেস চিকেন কিমা আদা-রসুনবাটা, ক্যাপসিকামকুচি, নুন নিয়ে নাড়াচাড়া করুন। মেয়োনিজ দিয়ে নাড়ুন। ঠান্ডা হলে মাখা ময়দা থেকে লেচি কেটে তাতে চিকেনের মিশ্রণ দিয়ে একটা চিজকিউব দিন। এবার পুরের ওপর ভাঁজ দিয়ে দিন ও কাঁটাচামচ দিয়ে চেপে দিন। ডিমের কুসুম ব্রাশ করে ২০০° সেন্টিগ্রেড তাপমাত্রায় বেক করে নিন। চিজ স্যস দিয়ে পরিবেশন করুন।

চিকেন চিজ বল
উপকরণ: চিকেন ২৫০ গ্রাম, মোজরেলা চিজ  কাপ, ডিম ১টা, পেঁয়াজ ১টা রসুন ৩ কোয়া অরিগ্যানো  চা চামচ, ব্রেডক্রাম্বস ১ কাপ, মিক্সড হার্বস ১ চা চামচ, নুন স্বাদমতো, ময়দা ৪ টেবিল চামচ, তেল পরিমাণমতো।
প্রণালী: চিকেন কিমা, পেঁয়াজ, রসুনকুচি, নুন, গোলমরিচগুঁড়ো, অরিগ্যানো, মিক্সড হার্বস ও ১টা ডিম ফেটিয়ে রাখুন। ময়দার পেস্ট বানিয়ে তাতে মেশান। এই মিশ্রণের বল গড়ে মধ্যিখানে মোজেরিলা চিজকিউব দিন। বলগুলো ময়দার গোলায় ডুবিয়ে ব্রেডক্রাম্বে কোট করে ভেজে নিন।
দেবারতি রায় 
29th  February, 2020
সুস্বাদু জলযোগ 

‌উপকরণ: ময়দা ১৫০গ্ৰাম,১চামচ কালো জিরে, সামান্য জোয়ান, নুন আন্দাজ মতো, চিনি ১চামচ, ঘি ময়ানের জন্য ৩ চামচ, সাদা তেল ভাজার জন্য।‌প্রণালী: ময়দার মধ্যে নুন ও চিনি, কালো জিরে ও জোয়ান দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ঘি ময়ান দিয়ে ময়দার সঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে জল দিয়ে ময়দা মেখে নিতে। ময়দাটা খুব ভালো করে ঠেসে নিয়ে ১৫ মিনিট চাপা দিয়ে রেখে দিতে হবে।  বিশদ

17th  October, 2020
আওয়াধ ১৫৯০ রেস্তরাঁয়
প্রতি পদে পুজো 

আওয়াধ ১৫৯০-তে পুজোর মেনুতে পাবেন নানারকম কাবাব। সেই কাবাব যদি বাড়িতে বানাতে চান তাহলে তাও এখন সম্ভব। রেসিপি দিলেন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ।  বিশদ

17th  October, 2020
রেস্তরাঁর  খবর

মাঙ্কি বার রেস্তরাঁয় স্ট্রিট ফুড
আইপিএল-এর মরশুমে মাঙ্কি বার রেস্তরাঁর নতুন মেনুতে পাবেন লোভনীয় স্ট্রিট ফুড। ভারতের বিভিন্ন প্রাদেশিক স্ট্রিট ফুডের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে মেনু। এই যেমন মুম্বই স্পেশাল কালামারি কোলিবড়া, কলকাতা স্পেশাল ঝুরি আলু ভাজি চাট, বেঙ্গালুরু স্পেশাল কোলি কেম্পু বা নীর ধোসা, দিল্লি স্পেশাল রেড পিপার চিকেন মাখানি, চেন্নাই স্পেশাল ক্র্যাব ভাজি, রাজস্থান স্পেশাল ট্রুফল অ্যান্ড পি কচুরি, হায়দরাবাদ স্পেশাল ডাল গোস্ত, পঞ্জাব স্পেশাল ফিশ অমৃতসরি ইত্যাদি থাকবে মেনুতে।  
বিশদ

10th  October, 2020
পার্বণী রান্নার নানারকম 

হোটেল ডি শোভারানিতে পাবেন পুজোর নানা মেনু। পুরনোর সঙ্গে নতুন ধরনের রান্না মিশিয়ে অন্য স্বাদ আনা হয়েছে খাবারে। পুজোর দু’টি পদের রেসিপি দিলেন হোটেলের এগজিকিউটিভ শেফ সুমন।  
বিশদ

10th  October, 2020
মহানন্দে মাটন 

মাটনের শাম্মি কাবাব
উপকরণ: মাটন কিমা ৩০০ গ্রাম, ছোলার ডাল ১০০ গ্রাম, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো, ২ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, কাঁচালঙ্কা কুচি ৩টে, গরমমশলার গুঁড়ো  চা চামচ, পেঁয়াজ কুচি ১টি (বড় সাইজের), আদা রসুন বাটা ১ টেবিল চামচ, তেজপাতা ২টি, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, নুন, সর্ষের তেল পরিমাণ মতো।
বিশদ

10th  October, 2020
রেস্তরাঁর খবর 

বাঙালি আড্ডাপ্রিয় ও খাদ্যরসিক। বাঙালিয়ানার ভরপুর সেই স্বাদ রয়েছে ‘ক্যাফে ফিউশন’-এ। অঙ্কিতা বন্দ্যোপাধ্যায়, আকৃতি বন্দ্যোপাধ্যায় ও স্নেহাবৃষ্টি নন্দীর প্রয়াসে শুরু হয়েছে নতুন রেস্তরাঁ ক্যাফে ফিউশন। তিন নারীর চেষ্টায় গড়ে তোলা এই ছোট্ট আড্ডাখানা, ফেব্রুয়ারি ২০২০-তে শুরু হয়।  বিশদ

03rd  October, 2020
নানা পদে নিরামিষ

ডাল অমৃতসরি
উপকরণ: ছোলার ডাল ২০০ গ্রাম, তড়কার মুগ ডাল ১০০ গ্রাম, নারকেল কোরা ১ কাপ, পেঁয়াজ ২টো, রসুন ৬ কোয়া, আদা বাটা ২ চামচ, কাঁচালঙ্কা ৪টে, শুকনো লঙ্কা ২টো, হলুদ গুঁড়ো ১ চামচ, লঙ্কা গুঁড়ো ১ চামচ, জিরের গুঁড়ো ১ চামচ, কসুরি মেথি ২ চামচ, ধনেপাতা কুচি ২ চামচ, ১টা পাতিলেবু রস করা, আখের গুড় ২ চামচ, মাখন ১০ গ্রাম, এলাচ ৪টে, লবঙ্গ ৬টা, দারচিনি ২ টুকরো।  বিশদ

03rd  October, 2020
জে ডব্লু ম্যারিয়টের সঙ্গে
বাড়িতেই বানান পুজোর রান্না 

পুজোর আর বিশেষ বাকি নেই। তবু এখনও পুজো পুজো ভাব শুরু হয়নি শহর জুড়ে। দোকানে বাজারে ভিড় নেই, নতুন জামার গন্ধও তুলনামূলক কম। ঠাকুর দেখার প্ল্যানও সেভাবে কেউ-ই করতে শুরু করেননি। তবু পুজোর ক’দিন খাওয়াদাওয়া তো চাই-ই চাই। 
বিশদ

03rd  October, 2020
খাওয়াদাওয়ায় দখিনা হাওয়া 

 দক্ষিণ ভারতীয় কিছু নোনতা ও মিষ্টি রান্নার রেসিপি দিলেন মণিকাঞ্চন দে। বিশদ

26th  September, 2020
উৎসবে মহাভোজ 

 দুর্গা সপ্তমীর দিন বাড়িতে বুঝি লোক নেমন্তন্ন করেছেন? এখন ভাবছেন কেমন রান্না করবেন? চিন্তার কিছু নেই। চোখ রাখুন  অন্দরমহল পাতায়। পুজোর মহাভোজের আমিষ ও নিরামিষ রেসিপি দিলেন দেবারতি রায়। বিশদ

26th  September, 2020
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালে
পুজোর বাছাই মেনু 

পুজো মানেই ভালোমন্দ রান্নাবান্না। কলকাতার পাঁচতারা হোটেলগুলো ইতিমধ্যেই পুজোর সাজে সাজিয়ে নিয়েছে মেনু। আজ হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালের পুজোর মেনু থেকে তিনটি রেসিপি দিলেন শেফ প্রবাল প্রামাণিক।
বিশদ

26th  September, 2020
আ-হা-রে আচার 

ভাত হোক অথবা রুটি-পরোটার সহযোগ, খাবার পাতে আচারের জুরি মেলা ভার। ঘরোয়া পদ্ধতিতে তৈরি কিছু চেনা, কিছু বা অচেনা স্বাদের আচারের রেসিপি দিলেন শ্রাবণী রায়।   বিশদ

19th  September, 2020
প্রাদেশিক স্বাদে চিকেন 

একই চিকেন তবু স্বাদে বিভিন্ন। রাজ্য অনুযায়ী মুরগির মাংস রান্নার পদ্ধতি বদলে যায়। মশলা ব্যবহৃত হয় নানা রকম। ভারতের চার রাজ্যের আলাদা পদ্ধতিতে তৈরি চিকেনের রেসিপি দিলেন সোমা চৌধুরী।   বিশদ

19th  September, 2020
বাড়িতেই বানান বাঞ্ছারামের মিষ্টি 

পুজোয় বাড়িতে থাকলেও খাওয়াদাওয়ার ষোলো আনা বজায় থাকা চাই। তাই তো আপনাকে সাহায্য করতে এগিয়ে এসেছে বাঞ্ছারাম সুইটস, তাদের মিষ্টি মিক্স নিয়ে। যা দিয়ে বাড়িতেই বানানো যাবে নানা মিষ্টি।   বিশদ

19th  September, 2020
একনজরে
 লকডাউন ও করোনা সংক্রমণ গোটা দেশেই ছাত্রছাত্রীদের অনলাইন ক্লাস করতে বাধ্য করছে। কিন্তু সেই ক্লাসে কাজের কাজ হচ্ছে কি? সম্প্রতি এই প্রশ্নকে সামনে রেখে শুধু ...

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শক্তির বিচারে আমেরিকার ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে চীন। করোনা মোকাবিলায় ব্যর্থতাই এই অঞ্চলে আমেরিকার ক্ষমতার রাশ আলগা করেছে। ...

মরুভূমির উষ্ণতাকে ছাপিয়ে কলকাতা নাইট রাইডার্স দলে যেন ফাগুন হাওয়া বয়ে এনেছেন লকি ফার্গুসন। গত ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে তাঁর দুরন্ত বোলিংয়ের সুবাদে সুপার ওভারে ...

সংবাদদাতা, দুর্গাপুর: সংক্রমণ এড়াতে এবার ঘরের তৈরি নারকেল, খই ও সিঁড়ির নাড়ু দিয়েই মাকে পুজো দেবেন দুর্গাপুরের মহিলা পুজো কমিটিগুলি। কাটা ফল সম্পূর্ণ নিষিদ্ধ করা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান, নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৯: স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরার জন্ম
১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন। রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন।
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে।

19th  October, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.৭৪ টাকা ৭৪.৯৭ টাকা
পাউন্ড ৯২.৬৪ টাকা ৯৭.১০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,০৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ কার্তিক, ১৪২৭, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, চতুর্থী ১৪/১১ দিবা ১১/১৯। জ্যোষ্ঠা নক্ষত্র ৫১/২২, রাত্রি ২/১২। সূর্যোদয় ৫/৩৮/৫৪, সূর্যাস্ত ৫/৪/৪। অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩৫ মধ্যে। বারবেলা ৭/৪ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১৩ মধ্যে। কালরাত্রি ৬/৩৯ গতে ৮/১৩ মধ্যে।
৩ কার্তিক, ১৪২৭, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, চতুর্থী অপরাহ্ন ৪/৩৭। অনুরাধানক্ষত্র দিবা ৯/৩৪। সূর্যোদয় ৫/৪০, সূর্যাস্ত ৫/৫। অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৭ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১৯ গতে ১১/৪৬ মধ্যে ও ১/৩০ গতে ৩/১৩ মধ্যে ও ৪/৫৭ গতে ৫/৪০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/২৭ মধ্যে। বারবেলা ৭/৫ গতে ৮/৩১ মধ্যে ও ১২/৪৮ গতে ২/১৪ মধ্যে। কালরাত্রি ৬/৩৯ গতে ৮/১৪ মধ্যে।
  ২ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
 ঝাড়গ্রামে ফের মাওবাদী পোস্টার ঘিরে চাঞ্চল্য
ফের মাওবাদী পোস্টার উদ্ধার ঝাড়গ্রামের জামবনি থানার বালিবাঁধ গ্রামে। মঙ্গলবার ...বিশদ

12:00:34 PM

 শিলিগুড়িতে সেনাবাহিনীর গাড়ির ধাক্কায় মৃত ১
শিলিগুড়িতে সেনাবাহিনীর গাড়ির ধাক্কায় এক ব্যক্তির মৃত্যুকে কেন্দ্র করে তীব্র ...বিশদ

11:41:32 AM

১৬ বছর বয়সেই জেলা শাসক অনন্তপুরের কৃষককন্যা
মাত্র ১৬ বছর বয়সেই জেলা শাসক হলেন এক কৃষককন্যা। শুনতে ...বিশদ

11:19:00 AM

 কোভিড-বিনাশী কলকাতার দুর্গামূর্তি ভাইরাল, শিল্পীকে কুর্নিশ থারুরের
 দেবী এখানেও দশভুজা। কিন্তু তাঁর আট হাতে কোনও অস্ত্র নেই। ...বিশদ

11:01:16 AM

আরও এক জঙ্গি খতম জম্মু-কাশ্মীরে 
গতকালের পর আজ, মঙ্গলবার আরও এক জঙ্গিকে খতম করল ভারতীয় ...বিশদ

10:43:16 AM

 করোনা: আপনার জেলার হাল কী, জানুন...
রাজ্যে নতুন করে আরও ৩,৯৯২ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। ...বিশদ

10:35:55 AM