Bartaman Patrika
অন্দরমহল
 

চারপদে চিজ 

চিজ পাস্তা
উপকরণ: পাস্তা স্পাইরাল ২ কাপ সিদ্ধ করা, গাজর, পেঁয়াজকলি, পেঁয়াজ, ক্যাপসিকাম কুচি করা  কাপ, রসুন কুচি  চামচ, চিজ ২টি কিউব, ময়দা ২ চামচ, মাখন ১ চামচ, দুধ ২ কাপ, গোলমরিচ গুঁড়ো, অরিগ্যানো, নুন চিলি ফ্লেক্স।
প্রণালী: সামান্য সাদা তেলে রসুনকুচি দিয়ে নাড়াচাড়া করে সবজি দিয়ে নুন দিয়ে একটু ভেজে নিয়ে পাস্তা দিয়ে নাড়াচাড়া করে আলাদা করে তুলে রাখতে হবে। তারপর কড়াতে মাখন দিয়ে গলতে শুরু করলে ময়দা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে চিজ কিউবগুলো দিয়ে ভালো করে জাল দিয়ে ঘন হলে পাস্তা ও সব্জি দিয়ে দিয়ে নাড়াচাড়া করে অরিগ্যানো, গোলমরিচ ও নুন এবং চিলি ফ্লেক্স দিয়ে নামাতে হবে।
চিজ পকোড়া
উপকরণ: বড় মোজারেলা চিজ লম্বা কিউব করে কাটা ৪ পিস, ময়দা, কর্নফ্লাওয়ার ও সাদা তেলের ব্যাটার, সাদা গোলমরিচ নুন ও জোয়ান।
প্রণালী: ময়দা, কর্নফ্লাওয়ার, সাদা তেল, নুন ও গোলমরিচ এবং জোয়ান মিলিয়ে মোটা করে ব্যাটার বানিয়ে নিতে হবে। তারপর চিজগুলো ব্যাটারে ভালো করে কোট করে ছাঁকা তেলে ভেজে নিয়ে চাট মশলা ও সস সহযোগে পরিবেশন করতে হবে।
চিজ চিলি ব্রেড
উপকরণ: পাউরুটি ৬ পিস, মোজারেল চিজ কুড়ানো চিলি ফ্লেক্স, গার্লিক পাউডার, সামান্য ধনেপাতা, অরিগ্যানো গোলমরিচ ও মাখন।
প্রণালী: পাঁউরুটিগুলো হালকা সেঁকে নিতে হবে। তারপর একটা বাটিতে নরম্যাল টেম্পারেচারের বাটার, গার্লিক পাউডার, গোলমরিচ ও ধনেপাতা মিশিয়ে নিয়ে পাউরুটিগুলো একপিঠে মাখিয়ে নিতে হবে। তারপর চিজ কুড়ানো তার ওপর মোটা করে দিয়ে আরগ্যানো ও চিলি ফ্লেক্স দিয়ে হাল্কা আঁচে একটি ফ্রাইপ্যানে চাপা দিয়ে ৫ মিনিট বসিয়ে রেখে নামিয়ে নিলে তৈরি চিজ চিলি ব্রেড।
চিজ চিকেন শিক কাবাব
উপকরণ: ৩০০ গ্রাম চিকেন কিমা, আদা রসুন ও কাঁচালঙ্কা বাটা ১ চামচ, মিহি পেঁয়াজকুচি ২ চামচ, ধনেপাতা কুচি, হলুদ ও লঙ্কাগুঁড়ো সামান্য, ধনেগুঁড়ো ও গরম মশলাগুঁড়ো নুন ও সাদা তেল গ্রেটেড চিজ, গোলমরিচ, ১টি পাতিলেবুর রস, ২ চামচ ছাতু।
প্রণালী: চিকেন কিমার সঙ্গে সমস্ত উপকরণ মিশিয়ে নিয়ে ফ্রিজে  ঘণ্টা রাখতে হবে। তারপর গোল গোল করে লেচি কেটে ভিতরে চিজ স্টাফিং করে শিক কাবাবের মতো শেপ দিয়ে ফ্রিজে কমপক্ষে ১ ঘণ্টা রাখতে হবে। তারপর গ্রিল প্যানে তেল ও মাখন ব্রাশ করে দু’পিঠ বাদামি করে সেঁকে নিতে হবে। তাহলেই তৈরি চিজ চিকেন শিক কাবাব।
সোমা চৌধুরী
গ্রাফিক্স: সুব্রত মাজী ও চন্দন পাল 
14th  December, 2019
ওয়েস্ট ইন হোটেলে টু স্টেটস ফুড ফেস্ট 

রাজারহাটের ওয়েস্ট ইন হোটেলের সিজনাল টেস্ট রেস্তরাঁয় চলছে টু স্টেটস ফুড ফেস্ট। অন্ধ্রপ্রদেশ আর হায়দরাবাদ এই দুটি রাজ্যের খাবার থাকবে এই ফেস্টে। দক্ষিণ ভারতের এই দুটি রাজ্যে খাবারের মিল ও অমিল নিয়ে আলোচনায় মেতে উঠলেন বিশেষজ্ঞ দুই শেফ। হায়দরাবাদি রান্নায় তেল, ঘি, মশলার প্রাধান্য বেশি।   বিশদ

সরস্বতী পুজোয় বাহারি নিরামিষ 

সামনেই সরস্বতী পুজো। এই দিন অনেকেই নিরামিষ রান্না খান। বাহারি নিরামিষ রান্না করুন বাড়িতেই। চেনা সব্জি দিয়ে অচেনা পদ তৈরির জন্য রেসিপি দিলেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

বাহারি মেনুতে জামাইভোজ 

বোনলেস চিকেন ৫০০ গ্রাম, টম্যাটো ২টি, পেঁয়াজ ৩টি, আদা ১ ইঞ্চি, রসুন ৬ কোয়া, ধনেগুঁড়ো ১ চা চামচ, জিরেগুঁড়ো ১ চা চামচ, কাজুবাদাম ১০টি, হলুদ  চা চামচ, কাঁচা লঙ্কা ৪টি, শুকনোলঙ্কা ১টি, নুন, চিনি, ঘি ১ টেবিল চামচ, সরষের তেল ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি, পাতিলেবুর রস ১ টেবিল চামচ।  
বিশদ

18th  January, 2020
ইছামতী রেস্তরাঁয় অষ্টমঙ্গলার জমকালো মেনু 

ইছামতী রেস্তরাঁয় একটু ভিন্নস্বাদের খাবার পাবেন। অষ্টমঙ্গলায় মেয়ে-জামাইকে তেমনই খাবার বাড়িতে রেঁধে খাওয়ান। রেস্তরাঁ থেকে দুটি ভিন্ন স্বাদের রেসিপি সংকলন করলেন
কমলিনী চক্রবর্তী।
 
বিশদ

18th  January, 2020
আইবুড়ো ভাতের মৎস্য মেনু 

চিংড়ি ১০টা (বড় সাইজের), জিরেবাটা ২ চামচ, আদাবাটা ২ চামচ, গোটাজিরে  চামচ, লাললঙ্কার গুঁড়ো  চামচ, কাঁচালঙ্কা ২টো, হলুদ ১ চামচ, চিনি ২ চামচ, নারকেল দুধ ১ কাপ, ঘি ২ চামচ, গরমমশলা ১ চামচ। 
বিশদ

18th  January, 2020
রেস্তরাঁর খবর 

নতুন বছরে নয়া মেনু নিয়ে হাজির জে ডব্লু ম্যারিয়টের ফাইন ডাইনিং রেস্তরাঁ ভিন্টেজ এশিয়া। ওরিয়েন্টাল মেনুতে নানা রকম অভিনবত্ব আনা হয় এখানকার মেনুতে। এবার এখানকার চমকপ্রদ পদের মধ্যে পাবেন আমিষ ও নিরামিষের নানা রকম।   বিশদ

11th  January, 2020
পদে পদে পিঠে 

সামনেই পৌষ সংক্রান্তি। পিঠের মরশুম। এই মরশুমে চেনা অচেনা কয়েক রকম পিঠের রেসিপি দিলেন মনিকাঞ্চন দে। 
বিশদ

11th  January, 2020
নানা স্বাদে চিকেন 

উপকরণ: বোনলেস চিকেন ছোট পিস করা ১৫০ গ্রাম, মুসুর ডাল ১ কাপ, পেঁয়াজকুচি ১টি, রসুনকুচি ৬টা, আদাবাটা ১ চা চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, টম্যাটোকুচি ১টি, দই ২ টেবিল চামচ, হলুদ  চা চামচ।  বিশদ

11th  January, 2020
আমিষে নিরামিষে
কাটলেটের নানা রকম 

সয়া বা নিউট্রিলা ২ কাপ, আলুসিদ্ধ ২টো, পেঁয়াজকুচি  কাপ, কাঁচালঙ্কা কুচি স্বাদমতো, ধনেপাতা কুচি  কাপ, গরম মশলার গুঁড়ো ১ চা চামচ, ডিম ২টো, স্বাদমতো নুন, চিনি, সাদা তেল, বিস্কুটের গুঁড়ো ১ কাপ। 
বিশদ

04th  January, 2020
স্ট্যাডেল হোটেলের খাবারে বাঙালিয়ানা 

স্ট্যাডেল হোটেলের ফার্স্ট ইনিংস রেস্তরাঁয় পাবেন বিভিন্ন ধরনের মনোলোভা মেনু। সেখান থেকে নিজের পছন্দমতো দুটি বাঙালি রান্নার রেসিপি জানালেন হোটেলের এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

04th  January, 2020
মন মাতানো মাফিন 

 অ্যাপেল স্টুসেল মাফিন: উপকরণ: ময়দা ১ কাপ, চিনি  কাপ, বেকিং পাউডার ২ চা চামচ, দারচিনি গুঁড়ো  চা চামচ, নুন  চা চামচ, জায়ফল গুঁড়ো  চা চামচ, বড় ডিম ১টি, দুধ ১ কাপ, সাদা তেল  কাপ, আপেল ১ কাপ (খোসাসমেত কুচিয়ে নিতে হবে), টপিং-এর জন্য ব্রাউন সুগার  কাপ, ময়দা ২ টেবিল চামচ, দারচিনি গুঁড়ো  চা চামচ, মাখন ২ টেবিল চামচ (নরম অবস্থায় থাকা), আমন্ড ও আখরোট কুচি  কাপ। বিশদ

04th  January, 2020
স্যালাড! স্যালাড! 

হাড় ছাড়া সিদ্ধ করা শ্রেডেড চিকেন ১ কাপ, আনারসকুচি ছোট করে টুকরো করা ১ কাপ, মেয়োনিজ ৩ চামচ, পার্সলেপাতা, ধনেপাতা, পুদিনাপাতা, সামান্য লেটুসপাতা, পাতিলেবুর রস ১ চামচ, নুন আন্দাজমতো ও গোলমরিচ স্বাদমতো। 
বিশদ

28th  December, 2019
বে ক ড নো ন তা 

বাইরের খোলের জন্য লাগবে: আটা ২৫০ গ্রাম, নুন  চা চামচ, তেল বা ঘি ১ টেবিল চামচ, জল ১ কাপ। ভিতরের পুরের জন্য: ছাতু ১ কাপ (সেঁকে নেওয়া শুকনো তাওয়ায়), জিরে  চা চামচ, মৌরি  চা চামচ, জোয়ান ১ চা চামচ, কালোজিরে  চা চামচ, লঙ্কাগুঁড়ো  চা চামচ, লঙ্কাকুচি ২ চা চামচ, আদাকুচি ১ চা চামচ, রসুনকুচি ১ চা চামচ, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, বিট নুন  চা চামচ, নুন স্বাদমতো, সরষের তেল ২ চা চামচ, জল ২ টেবিল চামচ। পরিবেশন করা হবে: বেগুন চোখা, টম্যাটো চোখা, আলু চোখা, আর ঘি। 
বিশদ

28th  December, 2019
পোর হাউসে ইংলিশ মেনু 

পোর হাউসে খাবার পাবেন বিভিন্ন স্বাদে। ভারতীয় খাবার যেমন আছে তেমনই রয়েছে বিদেশি খানা। নতুন বছরের প্রাক্কালে পোর হাউস থেকে দুটি বিদেশি রেসিপি সংকলন করলেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

28th  December, 2019
একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ: দক্ষিণবঙ্গ থেকে ভোজ্য তেল নিয়ে এসে কালিয়াচকের ডাঙা এলাকায় একটি গোডাইনে মজুত করেছিল পাচারকারীরা। কিন্তু শেষরক্ষা হয়নি। তার কিছুক্ষণের মধ্যেই সেই তেল পাচারকারী লরির চালক ও খালাসিকে গ্রেপ্তার করে পুলিস।  ...

সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার রাতে খবর পেয়ে বড়ঞা থানার শ্রীরামপুর গ্রাম থেকে আগ্নেয়াস্ত্র সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের নাম সাদ্দাম শেখ। ওই গ্রামেই তার বাড়ি।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎপাদন কম থাকায় দাম বাড়ছে হু হু করে। সেকারণেই কুমোরটুলিতে শোলার বদলে সরস্বতী প্রতিমার সাজে ব্যবহার বাড়ছে জরির অলঙ্কারের। মৃৎশিল্পীদের কথায়, প্রতিমা তৈরির সরঞ্জামের দাম লাফিয়ে বাড়ছে। এর মধ্যে যদি প্রতিমা শোলার অলঙ্কারে সাজাতে হয়, তাহলে ঢাকের ...

মুম্বই, ২৪ জানুয়ারি (পিটিআই): বিধানসভা নির্বাচনের সময় মহারাষ্ট্রের অবিজেপি নেতাদের ফোন ট্যাপ করা হয়েছিল। সরকারি পরিকাঠামোর অপব্যবহার করে এই কাজ করেছিল তৎকালীন বিজেপি সরকার। বৃহস্পতিবার এমনই অভিযোগ করেছেন মহারাষ্ট্রের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। এই কাণ্ডে তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে ইতিমধ্যে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৭১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৬২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,২০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫৫/২৪ রাত্রি ৪/৩২। শ্রবণা ৫৫/৩৩ রাত্রি ৪/৩৬। সূ উ ৬/২২/৭, অ ৫/১৫/৩১, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫২/৪৫/৪২ রাত্রি ৩/৩১/৩১। শ্রবণা ৫৪/৮/১ শেষরাত্রি ৪/৪/২৬। সূ উ ৬/২৫/১৪, অ ৫/১৪/৮, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে ও রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৬/২১ মধ্যে ও ৩/৫৪/২ গতে ৫/১৪/৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৪/১ মধ্যে ও ৪/৪৬/২০ গতে ৬/২৪/৫৫ মধ্যে। 
২৯ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আলিপুরদুয়ারে দুটি আগ্নেয়াস্ত্র, কার্তুজ সহ গ্রেপ্তার ২ 

03:32:34 PM

বড়বাজার থেকে সাড়ে ৬ কোটি টাকার সোনা সহ গ্রেপ্তার ২ 
বড়বাজারে তিনটি জায়গায় তল্লাশি চালিয়ে প্রায় সাড়ে ৬ কোটি টাকার ...বিশদ

03:27:10 PM

ভুবনেশ্বর বিমানবন্দরে নির্মীয়মান অংশ ভেঙে এক শ্রমিকের মৃত্যু 
ভুবনেশ্বরে বিজু পট্টনায়েক বিমানবন্দরে নির্মীয়মান অংশ ভেঙে মৃত্যু হল এক ...বিশদ

01:22:58 PM

কেশিয়াড়িতে যুবতীর রক্তাক্ত দেহ উদ্ধার
 

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়ি এলাকার সাঁতারাপুর গ্রামে এক যুবতীর রক্তাক্ত মৃতদেহ ...বিশদ

01:09:01 PM

সাধারণতন্ত্র দিবসের আগে ময়নাগুড়িতে চলছে নাকা চেকিং
 

সাধারণতন্ত্র দিবসের আগে শনিবার ময়নাগুড়ি জুড়ে চলছে পুলিসের নাকা চেকিং। ...বিশদ

01:09:00 PM

জাতীয় ভোটার দিবসে ট্যুইট করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:04:00 PM