Bartaman Patrika
অন্দরমহল
 

ভেদিক রেস্তরাঁয় বৈদিক যুগের রান্না 

সেলিব্রিটি শেফ অজয় চোপরা বিভিন্ন রকম গবেষণা করে নতুন ধরনের নিরামিষ রান্না নিয়ে হাজির হয়েছেন। ভেদিক রেস্তরাঁর সেই নতুনত্বে ভরা নিরামিষ মেনু থেকে দুটি পদের রেসিপি জানালেন তিনি। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
উপকরণ: সাবুদানা ৬০ গ্রাম, বড় লাললঙ্কা ২টো, ধানি পেঁয়াজ ৫ গ্রাম, রসুন ৫ গ্রাম, কারিপাতা ৫ গ্রাম, সাদা ভিনিগার ২০ গ্রাম, নারকেল তেল ২০ মিলি, নুন স্বাদ মতো, তিলের তেল ২০ মিলি, গোটা সর্ষে ২ গ্রাম, মেথি ১ গ্রাম, ডাঁটা ১০০ গ্রাম, টোম্যাটো ৫০ গ্রাম, তেঁতুল ২৫ গ্রাম, কারিপাতা ৫ গ্রাম, নুন ৪ গ্রাম, গোল মরিচ ৮ গ্রাম, ধনে ১ গ্রাম, জিরে ১ গ্রাম, ছোলার ডাল ১ গ্রাম, হিং ১ গ্রাম, হলুদ ১ গ্রাম।
পদ্ধতি: ডাঁটা ছোট করে কেটে ভালো করে ধুয়ে রাখুন। সাবুদানা জলে ভিজিয়ে রাখুন। একটা প্যানে নারকেল তেল নিয়ে ঢিমে আঁচে গরম করুন। তাতে গোটা জিরে, সর্ষে, মেথি, গোলমরিচ দিন। ফোড়ন ফাটতে শুরু করলে ও তার থেকে সুগন্ধ বেরলে হিং, রসুনকুচি শুকনো লঙ্কা ও হলুদ দিয়ে নাড়ুন। একটুক্ষণ ঢিমে আঁচে রেখে ছোলার ডাল দিন। একটু ফাটতে শুরু করলে চাপা দিন। খানিক বাদে একে একে টম্যাটো, ও ডাঁটা দিন। সবশেষে তেঁতুল দিন। সম্বর পাউডার দিয়ে পরিমাণ মতো নুন দিন। সবটা একসঙ্গে ফুটতে দিন। অল্প গরম জল দিন। সবটা ফুটে ড়ঠলে ছাকনি দিয়ে ছেঁকে নিন। ক্বাথটা মলায়েম হলে ঢিমে আঁচে সাবুদানা জল থেকে তুলে তাতে মিশিয়ে দিন। গরম পরিবেশন করুন।
উপকরণ: ব্ল্যাক রাইস ৬০ গ্রাম, তেল ২৫ মিলি, জিরে ২ গ্রাম, আদাকুচি ১০ গ্রাম, পেঁয়াজশাক ২৫ গ্রাম, মুগ ডাল ৩০ গ্রাম, নুন ৭ গ্রাম, হলুদগুঁড়ো ৫ গ্রাম, ঘি ২৫ গ্রাম, জল প্রয়োজন মতো, ব্রাউন রাইস ৫০ গ্রাম, বাদাম তেল ২০ গ্রাম, জিরে ১ গ্রাম, হিং ১ গ্রাম, শুকনো লঙ্কা ১ গ্রাম, গোলমরিচ সামান্য, লবঙ্গ, ছোট এলাচ, দারচিনি ও তেজপাতা ২ করে, পেঁয়াজ ২৫ গ্রাম, কড়া‌ইশুঁটি ১০ গ্রাম, গাজর ১০ গ্রাম, আলু ১০ গ্রাম, হলুদগুঁড়ো ২ গ্রাম, মুগ ডাল ২০ গ্রাম, ঘি ২০ গ্রাম, গোবিন্দভোগ চাল ৬০ গ্রাম, কাজু বাদাম ৫ গ্রাম, কারিপাতা ৫ গ্রাম, ছোলার ডাল ৫ গ্রাম।
পদ্ধতি: কালো চালের জন্য: কালো চাল ধুয়ে নিন। তাতে সামান্য নুন দিয়ে ভাত রান্না করুন। ভাত ফুটে উঠলে জল ঝরিয়ে নিন। এবার তেলে জিরে ও আদা ফোড়ন দিন। তাতে পেঁয়াজশাক কুচিয়ে দিন। তারপর ভাত, সামান্য হলুদগুঁড়ো মিশিয়ে নাড়ুন। মুগ ডাল জলে ভিজিয়ে জল ঝরিয়ে নিন। সেই মুগডাল দিন। পরিমাণ মতো জল দিন। নুন ও মিষ্টি স্বাদ মতো দিয়ে একসঙ্গে রান্না করুন। জল টেনে গেলে ও মুগ ডাল সেদ্ধ হলে নামিয়ে নিন।
ব্রাউন রাইসের জন্য: ব্রাউন রাইস ধুয়ে সেদ্ধ করে নিন।একটা প্যানে বাদাম তেল গরম করুন। তাতে গরম মশলা, গোলমরিচ আর তেজ পাতা দিন। ফাটতে শুরু করলে মুগ ডাল দিয়ে ভাজুন। এরপর হিং, শুকনো লঙ্কা ও গোটা জিরে দিন। অন্য একটা পাত্রে পেঁয়াজ ভেজে এই মিশ্রণে দিন। একসঙ্গে ভাজুন। এই গোটা মিশ্রণ ব্রাউন রাইসের সঙ্গে মিশিয়ে জল দিয়ে ও নুন দিয়ে ঢাকা দিন। ঢিমে আঁচে রান্না করুন ডাল ও চাল একসঙ্গে সেদ্ধ হয়ে মিশে না যাওয়া পর্যন্ত। জল টেনে গেলে অল্প মিষ্টি দিয়ে নামন।
হোয়াইট রাইসের জন্য: গোবিন্দভোগ চাল ধুয়ে রান্না করুন। তাতে বেশি পরিমাণে ঘি দিন। একটা পাত্রে অল্প ঘিতে কারিপাতা ও অন্যান্য মশলা কষে নিন। তারপর তা ভাতের সঙ্গে মেশান। মুগ ডাল ও ছোলার ডাল ঘিয়ে ভেজে নুন ও মিষ্টি দিয়ে সেদ্ধ করে নিন। এই ডাল চালের মিশ্রণে মিশিয়ে রান্না করুন। সব একসঙ্গে মিশে গেলে নামিয়ে নিন। পরিবেশন করার সময় সবার আগে প্লেটে হোয়াইট রাইস দিন তার ওপরে ব্রাউন রাইস ও সবার শেষে ব্ল্যাক রইস সাজিয়ে পরিবেশন করুন। 
14th  December, 2019
৬ বালিগঞ্জ প্লেস থেকে
ইলিশের নানা পদ

বাঙালির রান্নাঘরে ইলিশের আগমন ঘটেছিল ১৬০০ সাল নাগাদ। তবে প্রথম দিকে ইলিশ মাছের তেল ও ভাজা খাওয়ারই প্রচলন বেশি দেখা যেত। রাজা নবকৃষ্ণ দেবের আমল থেকে বিভিন্ন ধরনের উপকরণ ও প্রণালীতে ইলিশ মাছ রান্না শুরু হয়। দই, সর্ষে বাটা, পোস্ত বাটা ইত্যাদি ঘরোয়া উপকরণ দিয়ে ইলিশ রাঁধা শুরু হয়েছিল সেই সময়। ক্রমশ ইলিশ মাছের নানা ধরনের রেসিপি আবিষ্কার করতে শুরু করেন রাজবাড়ির রাঁধুনিরা। 
বিশদ

08th  August, 2020
ঘরোয়া মেনুতে ইলিশ

দই পোস্ত ইলিশ ভাপা: উপকরণ: ইলিশ মাছ ৩ টুকরো, ফেটানো টক দই ২টেবিল চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ,সাদা সর্ষে বাটা ১ চা চামচ নুন স্বাদ মতো, হলুদ গুঁড়ো  চা চামচ, সর্ষের তেল পরিমাণ মতো। ইলিশ মাছের টুকরো ধুয়ে, তেল গরম করে ভেজে নিন। এবার একে একে সব মশলা দিয়ে কষে নিয়ে আনারসের টুকরো দিন। 
বিশদ

08th  August, 2020
ইমিউনিটি মেনু 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাই সুস্বাদু ও পুষ্টিকর খাবার। তেমনই দু’টি রেসিপি থাকল আজ অন্দরমহলের পাঠকদের জন্য। 
বিশদ

01st  August, 2020
অচেনা স্বাদে বেকিং 

বেকিং মানেই শুধু কেক, পেস্ট্রি নয়। বেক করে বানানো যায় টার্ট, কিশ ছাড়াও নানা ধরনের মিষ্টি ও নোনতা পদ। তেমনই কিছু অচেনা বেকিংয়ের ঘরোয়া রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

01st  August, 2020
বিনা আঁচে রান্না 

মশলা পিনাট চাট
উপকরণ: বাদাম ১ কাপ, শসা কুঁচি ১ কাপ, ২টি পেঁয়াজ কুঁচি, ১টি টম্যাটো কুঁচি, লঙ্কা কুঁচি স্বাদ মতো, মিহি আদা কুঁচি সামান্য, পুদিনা পাতা কুঁচি অল্প, ধনেপাতা কুঁচি সাজানোর জন্য, পাতিলেবুর রস, নুন ও চাট মশলা স্বাদ মতো।
প্রণালী: প্রথমে একটি কাচের বাটিতে সমস্ত উপকরণ নিন। 
বিশদ

01st  August, 2020
 আওয়াধ ১৫৯০ থেকে
মনের মতো বিরিয়ানি

আওয়াধ রেস্তরাঁয় চলছে বিরিয়ানি উৎসব। উৎসবের মেনু থেকে দু’রকম বিরিয়ানির রেসিপি জানালেন রেস্তরাঁ কর্তৃপক্ষ।
বিশদ

25th  July, 2020
 মাইক্রো আভেন রেসিপি

 চটপট রান্না করতে চাই মাইক্রো আভেন। উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে মাইক্রো আভেনে ঢুকিয়ে দিলেই ব্যস। আধ ঘণ্টার মধ্যেই তৈরি হবে সুস্বাদু সব রেসিপি। কিন্তু কেমন তাপমাত্রায় কোন রান্নাটি করবেন, তা জেনে রাখা দরকার। মাইক্রো আভেনে রাঁধার মতো কিছু রেসিপি দিলেন দেবারতি রায়।
বিশদ

25th  July, 2020
 গরম গরম স্যুপ

বর্ষার বৃষ্টি ভেজা দিনে চাই গরমাগরম স্যুপ। বাড়িতে বানানোর মতো সহজ ও সুস্বাদু কিছু স্যুপের রেসিপি জানালেন মনীষা দত্ত। বিশদ

25th  July, 2020
বর্ষায় মুচমুচে ভাজাভুজি 

ভাজাভুজি আর গরম চায়ে জমে যাক বর্ষা। বাড়িতে সহজেই করা যায় এমন দু’টি আমিষ ও দু’টি নিরামিষ ভাজার রেসিপি দিলেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

18th  July, 2020
অন্যরকম স্বাদে চিকেন 

চিকেনের ভিন্ন স্বাদের রান্নার রেসিপি থাকছে আজকের অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি দিলেন মণিকাঞ্চন দে। 
বিশদ

18th  July, 2020
সহজ সুস্বাদু রেসিপিতে
বাড়িয়ে তুলুন ইমিউনিটি 

সহজেই পাওয়া যায় এমন কিছু উপকরণ দিয়ে রান্না করা পদই বাড়িয়ে তুলতে পারে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। সহজ, সাধারণ অথচ সুস্বাদু দু’টি রান্নার রেসিপি দিলেন পার্ক হোটেলের শেফ অবস্তী। 
বিশদ

18th  July, 2020
চার পদে চিংড়ি

 চিংড়ি মাছ দিয়ে নানা ধরনের রান্না করা যায়। কোনওটায় দেশি স্টাইল তো অন্যটায় বিদেশি। চিংড়ি মাছের তেমনই কিছু ভিন্ন স্বাদের রান্নার রেসিপি দিলেন মনীষা দত্ত। বিশদ

11th  July, 2020
নানা স্বাদে
দুধ দই ছানা

ইমিউনিটি বাড়াতে চাই দুধ,দই, ছানা। আজ তাই এই তিনটি উপকরণ দিয়ে নানান সুস্বাদু পদের ঘরোয়া রেসিপি দিলেন সোমা চৌধুরী। বিশদ

11th  July, 2020
নতুন রূপে হোটেল ও রেস্তরাঁ

খুলে গিয়েছে বিভিন্ন হোটেল ও রেস্তরাঁ। অতিথিদের সুরক্ষিত করতে  কেমন ব্যবস্থা নেওয়া হচ্ছে সেখানে? প্রতিবেদনে চৈতালি দত্ত। বিশদ

11th  July, 2020
একনজরে
 সরাসরি স্কুল-কলেজে গিয়ে ক্লাস করা সম্ভব না হলেও অনলাইনে ক্লাসের উপর জোর দিয়েছে প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠান। ...

 পুজোর আগে কাজের চাপে স্নান-খাওয়ার সময় থাকত না জাঙ্গিপাড়া, রাজবলহাট সহ বিস্তীর্ণ অঞ্চলের তাঁতশিল্পীদের। করোনার কোপে তাঁরা আজ কাজ হারিয়ে কেউ রাজমিস্ত্রির জোগাড়ে, কেউবা ফেরিওয়ালা। ...

 কলকাতার নামীদামি, সরকারি-বেসরকারি অন্তত ১৭টি হাসপাতাল তাদের বর্জ্য পদার্থ (বায়ো-মেডিক্যাল ওয়েস্ট) নিয়ম মেনে সরাচ্ছে না। এমনকী তরল বর্জ্য পরিশোধনেও ব্যাপক গাফিলতি রয়েছে। ...

 চেন্নাইয়ে জন্মেছিলেন দুই বোন। নিজেদের সংস্কৃতি এবং পরিচয়ের যোগ রাখতে কমলা এবং তাঁর বোন মায়ার ‘সংস্কৃত’ নাম রেখেছিলেন তাঁদের মা। ছোটবেলায় কমলার জীবনের অনেকটা অংশ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের উপার্জন বৃদ্ধি পাবে। শরীর-স্বাস্থ্য ভালোই যাবে। পেশাগত পরিবর্তন ঘটতে পারে। শিল্পী কলাকুশলীদের ক্ষেত্রে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হাতি দিবস
১৮৪৮: সাহিত্যিক তথা ঐতিহাসিক রমেশচন্দ্র দত্তর জন্ম
১৮৮৮: টেলিভিশনের আবিস্কারক জন বেয়ার্ডের জন্ম
১৮৯৯: ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম
১৯১০: আধুনিক নার্সিং সেবার অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেলের মৃত্যু
১৯১১: সমাজসেবিকা ও রাজনীতিবিদ ড.ফুলরেণু গুহর জন্ম
১৯২৬: কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম
১৯৩২: পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ কৃষ্ণকমল ভট্টাচার্যর মৃত্যু
১৯৩৩: অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম
১৯৩৬: স্বাধীনতা সংগ্রামী ভারতের বিপ্লববাদের জননী হিসাবে পরিচিতা মাদাম কামার মৃত্যু ।
১৯৪৬: ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু
১৯৬৩: অভিনেত্রী শ্রীদেবীর জন্ম
১৯৭৫: পাক ক্রিকেটার শোয়েব আখতারের জন্ম
১৯৮৭: অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের জন্ম
২০১৮: রাজনীতিবিদ তথা প্রাক্তন লোকসভার অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৫.৭৫ টাকা ৯৯.১৪ টাকা
ইউরো ৮৬.১০ টাকা ৮৯.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী ১৯/১৬ দিবা ১২/৫৯। রোহিণীনক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৬/২৬, সূর্যাস্ত ৬/৬/২৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৯ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৮ মধ্যে। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী দিবা ৯/৪৫। রোহিণীনক্ষত্র রাত্রি ৩/২৫। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/১ মধ্যে ও ১০/২২ গতে ১২/৫২ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/৫৯ মধ্যে। কালরাত্রি ১১/৪২ গতে ১/৬ মধ্যে।
 ২২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুম্বইয়ে বাড়ির একাংশ ভেঙে মৃত ১, জখম ৪
মুম্বইয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল একটি বাড়ির একাংশ। ঘটনায় মৃত্যু হয়েছে ...বিশদ

07:38:59 PM

প্রধানমন্ত্রী হিসাবে নয়া রেকর্ড মোদির
অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থাকার রেকর্ড গড়লেন ...বিশদ

07:34:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৫ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৫,৮৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

06:51:17 PM

মেডিক্যাল কলেজে ট্রলি থেকে করোনা রোগীর মৃতদেহ আছড়ে পড়ল রাস্তায়
হাসপাতালে ট্রলি করে নিয়ে যাওয়ার সময় রাস্তায় আছড়ে পড়ল ...বিশদ

05:57:00 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

03:45:28 PM

জলপাইগুড়িতে ছুরিকাহত এক ব্যবসায়ী 
আজ বৃহস্পতিবার জলপাইগুড়িতে ছুরিকাহত হলেন এক ব্যবসায়ী। জেলার মণ্ডলঘাট বাজারে ...বিশদ

03:18:52 PM