Bartaman Patrika
অন্দরমহল
 

শেক দিয়ে যায় চেনা 

কোকোয়া শেক
উপকরণ: কোকোয়া, মাখন ৪ চামচ, ব্রাউন সুগার  কাপ, পিনাট আইসক্রিম ১ চামচ, জল ৪ কাপ। টপিংস ফেটানো ক্রিম, চকোলেট চিপস (মিনি) ১ কাপ, সিরিয়াল ২ চামচ, পিনাট আইসক্রিম ১ কাপ।
পদ্ধতি: স্টেপ-১: স্যসপ্যানে বাটার, ব্রাউনসুগার, আইসক্রিম (১ চামচ) দিয়ে মাঝারি আঁচে গলাতে থাকুন। চামচ দিয়ে ফেটাতে থাকুন না মেশা পর্যন্ত, আঁচ বাড়িয়ে দিন। জল মেশান। নাড়তে থাকুন জলে ধোঁয়া না ওঠা পর্যন্ত।
স্টেপ-২: ৩-৪টে গ্লাসে ঢালুন মিশ্রণটাকে। ওপরে ফেটানো ক্রিম দিন প্রত্যেক গ্লাসে। এর ওপরে মিনি চকোলেট চিপস দিন। তার ওপর সিরিয়াল ছড়িয়ে দিন। সবশেষে পিনাট আইসক্রিম দিয়ে সার্ভ করুন।
বেদানা শেক
উপকরণ: বেদানা ২টো (বড়), ঠান্ডা দুধ ১ গ্লাস, দই  কাপ, চিনি ২ চামচ, আইসকিউব ৪টে।
পদ্ধতি: বেদনা ছাড়িয়ে পরিষ্কার করে নিন। গ্রাইন্ডারে বা হাতে চটকে রস বার করে নিন। দানাগুলো ছেঁকে ফেলে দিন। এবার গ্রাইন্ডারে বেদানার রস, দই, ঠান্ডা দুধ, চিনি দিয়ে ব্লেন্ড করে নিন। দুটো গ্লাসে ঢেলে আইসকিউব দিয়ে পরিবেশন করুন।
বানানা শেক
উপকরণ: ঠান্ডা দুধ ২ গ্লাস, স্ট্রবেরি ১ কাপ, কলা ২টো, চিনি ৩-৪ চামচ, আইসকিউব ৪টে।
পদ্ধতি: স্ট্রবেরিগুলো মাঝখান থেকে ২ টুকরো করে কেটে নিন। কলা ছাড়িয়ে টুকরো টুকরো করে নিন।
গ্রাইন্ডারে দুধ, চিনি, আইসকিউব, টুকরো করা স্ট্রবেরি ও কলাগুলোকে দিয়ে ব্লেন্ড করুন। মোলায়েম হয়ে গেলে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।
স্ট্রবেরি শেক
উপকরণ: অরিজিনাল ক্রিম ২ কাপ, স্ট্রবেরি ১ কাপ, অরেঞ্জ জুস ২ চামচ, মধু ২ চামচ, পেস্তা ৪টে, কাজু ৪টে।
পদ্ধতি: গ্রাইন্ডারে সব উপকরণ দিয়ে (মধুছাড়া) ব্লেন্ড করুন। গ্লাসে ঢালুন। ওপর থেকে মধু ছড়িয়ে দিন।
তরমুজ শেক
উপকরণ: তরমুজ ৭ কাপ টুকরো করা (১ কেজি), লেবুর রস (২টো লেবুর), চিনি ১ চামচ।
পদ্ধতি: তরমুজের টুকরোগুলোকে কেটে সারারাত চিলারে রেখে দিন। বানানোর আগে বের করে মিক্সারে ঢালুন। লেবুর রস এর মধ্যে দিয়ে দিন। ব্লেন্ড করুন। গ্লাসের মধ্যে ছাঁকনি দিয়ে ছেঁকে ফেলুন। তরমুজের ছিবড়েগুলো ছাঁকনিতে আলাদা হয়ে যাবে।
চিলড তরমুজ দেওয়ার ফলে আইসকিউব নাও লাগতে পারে। স্বাদমতো নুন বা চিনিও মিশিয়ে নিতে পারেন। গ্লাসে ঢেলে পরিবেশন করুন।
মিন্ট শেক
উপকরণ: মিন্ট ২০০ গ্রাম, সবুজ আপেল ৪টে, গাজর ৪টে (মাঝারি)।
উপকরণ: উপকরণগুলো ভালো করে ধুয়ে টুকরো টুকরো করে কেটে ফেলুন। মিন্টগুলো ধুয়ে কুচিয়ে নিন। সবগুলোকে মিক্সারে ঢেলে ব্লেন্ড করুন। গ্লাসের মধ্যে ৩-৪ টুকরো আইস কিউব দিন। ওপর থেকে মিশ্রণটি ঢালুন। পরিবেশন করুন।
খেজুরের মিল্ক শেক
উপকরণ: খেজুর  কাপ (টুকরো টুকরো), বাটার মিল্ক  কাপ, ঠান্ডা ভ্যানিলা দই ১ চামচ, লেবুর রস ২ চামচ।
পদ্ধতি:  কাপ জলে কুচোনো খেজুরগুলোকে কম আঁচে সেদ্ধ করুন, যতক্ষণ না নরম হচ্ছে। জল ছেঁকে ঠান্ডা করুন।
ব্লেন্ডারে ১ চামচ ভ্যানিলা দই (ঠান্ডা), বাটার মিল্ক, লেবুর রস দিয়ে ব্লেন্ড করুন। গ্লাসে ঢালুন, পছন্দমতো ওয়েফার দিয়ে পরিবেশন করুন।
ম্যাঙ্গো স্মুদি
উপকরণ: পাকা আম ২টো (টুকরো টুকরো করা), আম (ফ্রোজেন) ২০০ গ্রাম, কলা ৩টে খোসা ছাড়ানো টুকরো টুকরো করা।
পদ্ধতি: পাকা আমের টুকরোগুলোকে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এর সঙ্গে ফ্রোজেন আম ও কলার টুকরোগুলোকে দিয়ে আবারও ব্লেন্ড করুন যতক্ষণ না মিশ্রণটা মোলায়েম হচ্ছে। গ্লাসে ৩-৪ টুকরো বরফ দিয়ে এর উপর মিশ্রণটাকে ঢালুন। ওপর থেকে ২-৩ টুকরো আম ছড়িয়ে পরিবেশন করুন। প্রয়োজনে মিশ্রণটির মধ্যে ম্যাঙ্গো ফ্লেভারড আইসক্রিম এবং মিষ্টি আনারসের রস মেশাতে পারেন।
এণাক্ষী বসু
 ছবি প্রণব বসু
গ্রাফিক্স সুব্রত মাজী ও চন্দন পাল 
16th  November, 2019
ওয়েস্ট ইন হোটেলে টু স্টেটস ফুড ফেস্ট 

রাজারহাটের ওয়েস্ট ইন হোটেলের সিজনাল টেস্ট রেস্তরাঁয় চলছে টু স্টেটস ফুড ফেস্ট। অন্ধ্রপ্রদেশ আর হায়দরাবাদ এই দুটি রাজ্যের খাবার থাকবে এই ফেস্টে। দক্ষিণ ভারতের এই দুটি রাজ্যে খাবারের মিল ও অমিল নিয়ে আলোচনায় মেতে উঠলেন বিশেষজ্ঞ দুই শেফ। হায়দরাবাদি রান্নায় তেল, ঘি, মশলার প্রাধান্য বেশি।   বিশদ

25th  January, 2020
সরস্বতী পুজোয় বাহারি নিরামিষ 

সামনেই সরস্বতী পুজো। এই দিন অনেকেই নিরামিষ রান্না খান। বাহারি নিরামিষ রান্না করুন বাড়িতেই। চেনা সব্জি দিয়ে অচেনা পদ তৈরির জন্য রেসিপি দিলেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

25th  January, 2020
বাহারি মেনুতে জামাইভোজ 

বোনলেস চিকেন ৫০০ গ্রাম, টম্যাটো ২টি, পেঁয়াজ ৩টি, আদা ১ ইঞ্চি, রসুন ৬ কোয়া, ধনেগুঁড়ো ১ চা চামচ, জিরেগুঁড়ো ১ চা চামচ, কাজুবাদাম ১০টি, হলুদ  চা চামচ, কাঁচা লঙ্কা ৪টি, শুকনোলঙ্কা ১টি, নুন, চিনি, ঘি ১ টেবিল চামচ, সরষের তেল ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি, পাতিলেবুর রস ১ টেবিল চামচ।  
বিশদ

18th  January, 2020
ইছামতী রেস্তরাঁয় অষ্টমঙ্গলার জমকালো মেনু 

ইছামতী রেস্তরাঁয় একটু ভিন্নস্বাদের খাবার পাবেন। অষ্টমঙ্গলায় মেয়ে-জামাইকে তেমনই খাবার বাড়িতে রেঁধে খাওয়ান। রেস্তরাঁ থেকে দুটি ভিন্ন স্বাদের রেসিপি সংকলন করলেন
কমলিনী চক্রবর্তী।
 
বিশদ

18th  January, 2020
আইবুড়ো ভাতের মৎস্য মেনু 

চিংড়ি ১০টা (বড় সাইজের), জিরেবাটা ২ চামচ, আদাবাটা ২ চামচ, গোটাজিরে  চামচ, লাললঙ্কার গুঁড়ো  চামচ, কাঁচালঙ্কা ২টো, হলুদ ১ চামচ, চিনি ২ চামচ, নারকেল দুধ ১ কাপ, ঘি ২ চামচ, গরমমশলা ১ চামচ। 
বিশদ

18th  January, 2020
রেস্তরাঁর খবর 

নতুন বছরে নয়া মেনু নিয়ে হাজির জে ডব্লু ম্যারিয়টের ফাইন ডাইনিং রেস্তরাঁ ভিন্টেজ এশিয়া। ওরিয়েন্টাল মেনুতে নানা রকম অভিনবত্ব আনা হয় এখানকার মেনুতে। এবার এখানকার চমকপ্রদ পদের মধ্যে পাবেন আমিষ ও নিরামিষের নানা রকম।   বিশদ

11th  January, 2020
পদে পদে পিঠে 

সামনেই পৌষ সংক্রান্তি। পিঠের মরশুম। এই মরশুমে চেনা অচেনা কয়েক রকম পিঠের রেসিপি দিলেন মনিকাঞ্চন দে। 
বিশদ

11th  January, 2020
নানা স্বাদে চিকেন 

উপকরণ: বোনলেস চিকেন ছোট পিস করা ১৫০ গ্রাম, মুসুর ডাল ১ কাপ, পেঁয়াজকুচি ১টি, রসুনকুচি ৬টা, আদাবাটা ১ চা চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, টম্যাটোকুচি ১টি, দই ২ টেবিল চামচ, হলুদ  চা চামচ।  বিশদ

11th  January, 2020
আমিষে নিরামিষে
কাটলেটের নানা রকম 

সয়া বা নিউট্রিলা ২ কাপ, আলুসিদ্ধ ২টো, পেঁয়াজকুচি  কাপ, কাঁচালঙ্কা কুচি স্বাদমতো, ধনেপাতা কুচি  কাপ, গরম মশলার গুঁড়ো ১ চা চামচ, ডিম ২টো, স্বাদমতো নুন, চিনি, সাদা তেল, বিস্কুটের গুঁড়ো ১ কাপ। 
বিশদ

04th  January, 2020
স্ট্যাডেল হোটেলের খাবারে বাঙালিয়ানা 

স্ট্যাডেল হোটেলের ফার্স্ট ইনিংস রেস্তরাঁয় পাবেন বিভিন্ন ধরনের মনোলোভা মেনু। সেখান থেকে নিজের পছন্দমতো দুটি বাঙালি রান্নার রেসিপি জানালেন হোটেলের এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

04th  January, 2020
মন মাতানো মাফিন 

 অ্যাপেল স্টুসেল মাফিন: উপকরণ: ময়দা ১ কাপ, চিনি  কাপ, বেকিং পাউডার ২ চা চামচ, দারচিনি গুঁড়ো  চা চামচ, নুন  চা চামচ, জায়ফল গুঁড়ো  চা চামচ, বড় ডিম ১টি, দুধ ১ কাপ, সাদা তেল  কাপ, আপেল ১ কাপ (খোসাসমেত কুচিয়ে নিতে হবে), টপিং-এর জন্য ব্রাউন সুগার  কাপ, ময়দা ২ টেবিল চামচ, দারচিনি গুঁড়ো  চা চামচ, মাখন ২ টেবিল চামচ (নরম অবস্থায় থাকা), আমন্ড ও আখরোট কুচি  কাপ। বিশদ

04th  January, 2020
স্যালাড! স্যালাড! 

হাড় ছাড়া সিদ্ধ করা শ্রেডেড চিকেন ১ কাপ, আনারসকুচি ছোট করে টুকরো করা ১ কাপ, মেয়োনিজ ৩ চামচ, পার্সলেপাতা, ধনেপাতা, পুদিনাপাতা, সামান্য লেটুসপাতা, পাতিলেবুর রস ১ চামচ, নুন আন্দাজমতো ও গোলমরিচ স্বাদমতো। 
বিশদ

28th  December, 2019
বে ক ড নো ন তা 

বাইরের খোলের জন্য লাগবে: আটা ২৫০ গ্রাম, নুন  চা চামচ, তেল বা ঘি ১ টেবিল চামচ, জল ১ কাপ। ভিতরের পুরের জন্য: ছাতু ১ কাপ (সেঁকে নেওয়া শুকনো তাওয়ায়), জিরে  চা চামচ, মৌরি  চা চামচ, জোয়ান ১ চা চামচ, কালোজিরে  চা চামচ, লঙ্কাগুঁড়ো  চা চামচ, লঙ্কাকুচি ২ চা চামচ, আদাকুচি ১ চা চামচ, রসুনকুচি ১ চা চামচ, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, বিট নুন  চা চামচ, নুন স্বাদমতো, সরষের তেল ২ চা চামচ, জল ২ টেবিল চামচ। পরিবেশন করা হবে: বেগুন চোখা, টম্যাটো চোখা, আলু চোখা, আর ঘি। 
বিশদ

28th  December, 2019
পোর হাউসে ইংলিশ মেনু 

পোর হাউসে খাবার পাবেন বিভিন্ন স্বাদে। ভারতীয় খাবার যেমন আছে তেমনই রয়েছে বিদেশি খানা। নতুন বছরের প্রাক্কালে পোর হাউস থেকে দুটি বিদেশি রেসিপি সংকলন করলেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

28th  December, 2019
একনজরে
সংবাদদাতা, বর্ধমান: টেস্ট ক্রিকেটের আকর্ষণ ফিরিয়ে আনার জন্য উদ্যোগ আইসিসিকেই নিতে হবে। তা চারদিনের হোক বা পাঁচদিনের টেস্ট হোক। মানুষ টেস্টে ফল দেখতে চায়। নিস্ফলা ড্র দেখতে মানুষ মাঠে আসবে না। ফলটাই হল আসল। সেই জন্য চারদিন হোক বা পাঁচদিনের ...

 নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (পিটিআই): জাতীয় ভোটার দিবস উপলক্ষে শনিবার দেশের মানুষকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি কৃতজ্ঞতা জানালেন নির্বাচন কমিশনের প্রতি। নির্বাচনের প্রক্রিয়াকে আরও প্রাণোচ্ছ্বল করে তোলা ও আরও বেশি মানুষের অংশগ্রহণে কমিশনের ভূমিকার জন্য। ...

বিএনএ, তমলুক: রেশন সামগ্রী লরিতে ভর্তি করে পাচার করার সময় হাতে নাতে ধরে পাঁশকুড়া থানার পুলিসের হাতে তুলে দিলেন জেলা পরিষদের খাদ্য ও সরবরাহ স্থায়ী ...

সংবাদদাতা, কাঁথি: এসপি১২৫, বিএস-VI এবং অ্যাকটিভা বিএস-VI নামে নতুন বাইক ও স্কুটির মডেল বাজারে নিয়ে এল হোন্ডা। ২৩ জানুয়ারি কাঁথি প্রভাত কুমার কলেজ ফুটবল গ্রাউন্ডে পিএমপি হোন্ডা ও প্রশান্ত হোন্ডার যৌথ উদ্যোগে ‘অ্যাডভান্সড ফেস্ট’ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই দুটি মডেলের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

সাধারণতন্ত্র দিবস
১৮৪১: আনুষ্ঠানিকভাবে হংকং দখল করল ব্রিটিশরা
১৯৩০: পরাধীন ভারতে এই দিনটিকে ‘পূর্ণ স্বরাজ দিবস’ বা ‘স্বাধীনতা দিবস’ হিসাবে ঘোষণা করল জাতীয় কংগ্রেস
১৯৫০: লাগু হল ভারতের সংবিধান। রাষ্ট্রপতি পদে রাজেন্দ্র প্রসাদ দায়িত্ব গ্রহণ করে সূচনা করলেন গণতন্ত্রের।
১৯৫৪: রাজনীতিবিদ মানবেন্দ্রনাথ রায়ের মৃত্যু
১৯৬৫- হিন্দিকে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দিল কেন্দ্র
১৯৯২: পরমাণু অস্ত্রের মাধ্যমে আমেরিকার বিভিন্ন শহরকে নিশানা করা থেকে রাশিয়া বিরত হবে বলে জানালেন বরিস ইয়েলৎসেন
২০০১: গুজরাতের ভুজে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হল প্রায় ২০ হাজার মানুষের
২০০৪: আফগানিস্তানের নয়া সংবিধানে স্বাক্ষর করলেন প্রেসিডেন্ট হামিদ কারজাই





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনহর পারিক্কর, ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা ও ভেনু শ্রীনিবাসন, ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জমির এবং জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাফ্ফর হোসেন বেগ 

25-01-2020 - 09:18:00 PM

পদ্মবিভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, স্বরাজ, জর্জ ফার্ণান্ডেজ, বক্সার মেরি কম, মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ 

25-01-2020 - 09:13:00 PM

 পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহর

25-01-2020 - 09:07:04 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
জোহানেসবার্গ টেস্ট চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহারের অপরাধে ইংল্যান্ডের খেলোয়ার বেন ...বিশদ

25-01-2020 - 08:05:00 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
আজ সিএএ, এনআরসি ইস্যু নিয়ে দলীয় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

25-01-2020 - 06:32:00 PM

আলিপুরদুয়ারে দুটি আগ্নেয়াস্ত্র, কার্তুজ সহ গ্রেপ্তার ২ 

25-01-2020 - 03:32:34 PM