Bartaman Patrika
অন্দরমহল
 

 কড়াইশুঁটির কয়েকরকম

গ্রিন পি স্যালাড
উপকরণ: ফ্রোজেন পি ১ কাপ, চৌকো করে কাটা পিয়াজ  কাপ, রসুন বাটা  চা চামচ, থেঁতো করা মরিচ  চা চামচ,পার্সলে পাতা কুচি  কাপ, চৌকো করে কাটা আলু (সেদ্ধ)  কাপ, চিকেন সসেজ (ছোট টুকরো করা)  কাপ, চিলি ফ্লেকস ১ চা চামচ, মেওনিজ  কাপ, জল ঝরানো টকদই  কাপ, লেবুর রস ১ চা চামচ, নুন স্বাদমতো, মাখন ১ টেবিল চামচ, গ্রেট করা চিজ  কাপ।
প্রণালী: সসেজের টুকরো মাখনে ভেজে তুলে নিন। পিয়াজের টুকরোয় লেবুর রস মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। এবার একটি বড় পাত্রে সব উপকরণ একসঙ্গে মেখে ঢাকা দিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। ঠান্ডা হলে পরিবেশন করুন।

কড়াইশুঁটির কাটলেট
উপকরণ: ফ্রোজেন পি ১ কাপ, আলু সেদ্ধ  কাপ, আদা, রসুন কুচি ১ টেবিল চামচ, পিয়াজ কুচি  কাপ, ধনেপাতা কুচি  কাপ, গ্রেট করা চিজ ৪ টেবিল চামচ, কাঁচালঙ্কা কুচি, ব্রেড ক্রাম্ব, ডিম ২টি, সাদাতেল ডিপ ফ্রাই করবার মতো, নুন স্বাদমতো।
প্রণালী: অল্প তেলে আদা রসুন ও পিয়াজ কুচি ভেজে নিন। আলু ও মটর চটকে মেখে তাতে ভাজা মশলা, নুন, লঙ্কা, ধনেপাতা, গ্রেটেড চিজ যোগ করুন। প্রয়োজনে সামান্য ব্রেড ক্রাম্বও মেখে নিতে পারেন আলু মটরশুঁটির সঙ্গে। এর থেকে এবার ছোট ছোট কাটলেট গড়ে সেগুলো ফেটানো ডিমে ডুবিয়ে ক্রাম্ব মাখিয়ে গরম তেলে সোনালি করে ভেজে তুলে নিন। মনের মতো স্যসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

জিরা মটর
উপকরণ: ছাড়ানো মটরশুঁটি ২ কাপ, ছোট টুকরোয় কাটা সেদ্ধ আলু ১ কাপ, জিরে  চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, নুন স্বাদমতো, ঘি ২ টেবিল চামচ, সাদাতেল ১ চা চামচ, নুন ও চিনি স্বাদমতো, কাঁচালঙ্কা কুচি ১ চা চামচ।
প্রণালী: নুন জলে মটরশুঁটি হালকা ভাপিয়ে তুলে নিন। কড়ায় সাদাতেল গরম করে তাতে ঘি যোগ করুন। এতে জিরে ও কাঁচালঙ্কা কুচি ফোড়ন দিন। সুগন্ধ উঠলে আলু ও মটরশুঁটি দিয়ে নাড়াচাড়া করুন। জিরে গুঁড়ো, নুন, চিনি যোগ করুন। লেবুর রস ও ধনে পাতা কুচি মিশিয়ে নামিয়ে নিন।

মটরশুঁটির শোরবা
উপকরণ: ফ্রোজেন পি১ কাপ, পিয়াজ কুচি  কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা  চা চামচ, তেজপাতা ১টি, জিরে  চা চামচ, গোলমরিচ গুঁড়ো, ফ্রেশ ক্রিম  কাপ, ঘি ২ চা চামচ, নুন স্বাদমতো।
প্রণালী: মটরশুঁটি মিক্সিতে মোলায়েম করে বেটে নিন। কড়ায় ঘি গরম করে তেজ পাতা গোটা জিরে ফোড়ন দিন। পিয়াজ কুচি দিয়ে ভাজুন। বাটা মশলা ও নুন যোগ করুন। মটরশুঁটি বাটা দিয়ে নাড়াচাড়া করে দেড় কাপ জল এই মিশ্রণের সঙ্গে মেশান। ফ্রেশ ক্রিম ও মরিচগুঁড়ো মিশিয়ে পরিবেশন করুন।
শ্রাবণী রায়
09th  November, 2019
বিয়েবাড়িতে রাজকীয় মেনু 

বিয়েবাড়ি মানেই খাওয়াদাওয়ার সব দায়িত্ব কেটারিং সংস্থার। সংস্থাগুলিও এখন দেশ বিদেশের বিভিন্ন রকম লোভনীয় ও সুস্বাদু মেনু নিয়ে হাজির। বিয়ের মরশুমে বিভিন্ন কেটারিং সংস্থার খবরে স্নেহাশিস সাউ। 
বিশদ

07th  December, 2019
রেস্তরাঁর খবর 

ওয়েস্টইন হোটেলে শিখাওয়াতি ফুড ফেস্ট
রাজস্থানের উত্তরাঞ্চলে শিখাওয়াত জেলা। এখানকার খাবারে আমিষ ও নিরামিষ সবরকম পদই পাবেন। মরুরাজ্য হলেও রাজস্থানের শিখাওয়াত জেলা তুলনায় সবুজ। এই অঞ্চলে চরাচর বিস্তৃত ঘাসজমিও দেখা যায়। তাই এখানে তৃণভোজি প্রাণীর সংখ্যা বেশি। উঁট ছাড়াও এই অঞ্চলে ছাগল পাওয়া যায়। আর এখানকার খাসির মাংস নাকি অতিরিক্ত সুস্বাদু।  
বিশদ

30th  November, 2019
শীতে সুস্বাদু স্যুপ 

প্রন নুডলস স্যুপ
উপকরণ: প্রণ ১০-১২টা (খোসা ছাড়ানো), নুডলস ১৫০ গ্রাম (বয়েলড করা), তেল ১ টেবিল চামচ, স্প্রিং অনিয়ন ২ টেবিল চামচ (কুচনো) আদা কুচি  চা চামচ, লাল লঙ্কাকুচি ১-২টো, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, সয়াস্যস ২ চা চামচ, চিকেন স্টক ২ কাপ, নুন স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো স্বাদমতো, চাইনিজ মশলা ১ টেবিল চামচ। 
বিশদ

30th  November, 2019
নানা রকম পাস্তা, স্প্যাগেটি 

ম্যাক অ্যান্ড চিজ
উপকরণ: ম্যাকারনি ২০০ গ্রাম, নুন স্বাদমতো, সেদার চিজ ১ কাপ, মজরেলা চিজ ১ কাপ, পারমেক্সন চিজ ১ কাপ, ময়দা ২ চা চামচ, দুধ ৩ কাপ, গোলমরিচের গুঁড়ো  চা চামচ, মাখন ২ চা চামচ, জায়ফলের গুঁড়ো ১ চিমটে। 
বিশদ

30th  November, 2019
পারাঠেওয়ালি গলি থেকে তাওয়া পোলাও 

নতুন স্বাদ আর অন্যরকম রেসিপি। এই নিয়েই কাজ করেন পারাঠেওয়ালি গলির কর্ণধার ও প্রধান শেফ রাহুল অরোরা। তাঁর তৈরি দুটি রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

30th  November, 2019
কিছু কফি 

উপকরণ: কফি পাউডার ৩ টেবিল চামচ, দারচিনির স্টিক ২ ইঞ্চি, খেজুর ২টি (বীজ বের করে নেওয়া), জায়ফল গুঁড়ো সামান্য, লবঙ্গ ২টি, অরেঞ্জ জেস্ট ১টি স্ট্রিপ, চিনি বা ব্রাউন সুগার স্বাদমতো।  বিশদ

23rd  November, 2019
আমিষে নিরামিষে

উপকরণ: মৌরলা মাছ ২০০ গ্রাম, আচারি লঙ্কা ১০০ গ্রাম, কাঁচা আম ১টা, আলু ১টা, বেগুন ১টা, বরবটি ৬টা, মটর ডালের বড়া ১০টা, হলুদগুঁড়ো ১ চামচ, শুকনো লঙ্কা ৪টে, সর্ষে ১ চামচ, মেথি  চামচ, রাঁধুনি ১ চামচ, মৌরি ১ চামচ, কারিপাতা ১০টা, তেল ২ চামচ, নারকেল কোরা ২ চামচ, নুন মিষ্টি পরিমাণমতো।  বিশদ

23rd  November, 2019
হলিডে ইন হোটেলে কেক মিক্সিং 

ক্রিসমাসের আগে কেক মিক্সিং একটা বড় অনুষ্ঠান। কেকে মেশানোর জন্য বিভিন্ন ফল, ড্রাই ফ্রুটস এমনকি কিছু বিদেশি মশলাও ওয়াইনে জারিয়ে রাখা হয় ক্রিসমাসের বেশ কিছুদিন আগে থাকতেই।  বিশদ

23rd  November, 2019
লাকি দা ধাবার খাবারে পাঞ্জাবি স্টাইল 

লাকি দা ধাবায় পাবেন পাঞ্জাবি ঘরানার নানা খানা। মেনু থেকে দুটি রেসিপি জানালেন শেফ জয়। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।  বিশদ

23rd  November, 2019
শেক দিয়ে যায় চেনা 

উপকরণ: কোকোয়া, মাখন ৪ চামচ, ব্রাউন সুগার  কাপ, পিনাট আইসক্রিম ১ চামচ, জল ৪ কাপ। টপিংস ফেটানো ক্রিম, চকোলেট চিপস (মিনি) ১ কাপ, সিরিয়াল ২ চামচ, পিনাট আইসক্রিম ১ কাপ।  বিশদ

16th  November, 2019
পেঁয়াজের হরেক রকম 

উপকরণ: ছোট সাইজের বা মাঝারি সাইজের পেঁয়াজ ১০টি, ২টো ছোট পেঁয়াজ কুচনো, আদা ও রসুনবাটা। ১ চামচ সাদা তেল, ফোড়নের জন্য সাদা জিরা ও ছোট এলাচ, তেজপাতা, হলুদ গুঁড়ো ও লঙ্কাগুঁড়ো, চারমগজবাটা  বিশদ

16th  November, 2019
ডাম্পলিংয়ের নানা রকম 

শীতের শুরুতেই গরম গরম ডাম্পলিংয়ে মজে যাক মন। একপদ নিরামিষ ও একপদ আমিষ ডাম্পলিংয়ের রেসিপি দিলেন ইউয়াচা রেস্তরাঁর শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

16th  November, 2019
 স্লাই ফক্স রেস্তরায়
মনের মতো মেনু

সেক্টর ফাইভের অফিস পাড়ায় স্লাই ফক্স বিস্ত্রো। এখানে নানারকম কফি ও অন্যান্য পানীর পাশাপাশি পাবেন মনের মতো খাবার। অফিস ফেরতা অল্প স্ন্যাক্স চাইলে তাও যেমন পাবেন, তেমনই আবার অফিসের কোনও মিটিংও এখানে সারতে পারেন খাদ্য ও পানীয় সহযোগে। আর অল্প বয়সী কলেজ পড়ুয়ারাও এই কফিশপে এসে খুঁজে পাবেন নিজেরে মনপসন্দ খাবারদাবার। স্লাইফক্স বিস্ত্রো থেকে একটি খাদ্য ও একটি পানীয়র রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

09th  November, 2019
 প্রতি পদে তন্দুরি

 তাওয়া তন্দুরি চিকেন: উপকরণ: চিকেনের লেগ পিস ৬টি, জল ঝরানো টক দই  কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, আদা-রসুনবাটা ১-২ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, রোস্টেড ধনে জিরের গুঁড়ো ২ চা চামচ, হলুদ  চা চামচ, তন্দুরি মশলা ২ চা চামচ, নুন, গরমমশলার গুঁড়ো  চা চামচ, সাদাতেল।
বিশদ

09th  November, 2019
একনজরে
সংবাদদাতা, খড়্গপুর: মঙ্গলবার সকালে চীনা মাঞ্জায় গলা কেটে খড়্গপুর শহরে এক স্কুলছাত্রের মর্মান্তিক মৃত্যু হল। তার নাম মহম্মদ সাদেক(১৫)। বাড়ি পাঁচবেড়িয়া কাজি মহল্লায়। সে সাউথ সাইড হাই স্কুলে অষ্টম শ্রেণীতে পড়ত।  ...

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে সংসদের বাইরে আরও সরব কংগ্রেস। দলের দুই অন্যতম প্রধান মুখ রাহুল এবং প্রিয়াঙ্কা গান্ধী সোশ্যাল সাইটে এই বিলের বিরুদ্ধে সুর চড়ালেন। তাঁদের দু’জনের মতে, গণতন্ত্র ধ্বংস করার ষড়যন্ত্র করছে কেন্দ্র।   ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

মাদ্রিদ ১০ ডিসেম্বর (পিটিআই): গ্রিন হাউস গ্যাসের নির্গমণের মাত্রা কমিয়ে এনে আন্তর্জাতিক মঞ্চে উচ্চ প্রশংসিত হল ভারত। মঙ্গলবার মাদ্রিদে জলবায়ু সংক্রান্ত শীর্ষ সম্মেলন সিওপি-২৫’-এ ‘ক্লাইমেক্স চেঞ্জ পারফরমেন্স ইনডেক্স (সিসিপিআই) প্রকাশিত হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪২ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.১৯ টাকা ৯৫.৫৯ টাকা
ইউরো ৭৬.৭৫ টাকা ৮০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩ দিবা ১০/৫৯। রোহিণী অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/০, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ৮/১৮ মধ্যে পুনঃ ১০/২৫ গতে ১২/৩৩ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৫ মধ্যে পুনঃ ৮/২২ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৮/৫০ গতে ১০/১০ মধ্যে পুনঃ ১১/৩০ গতে ১২/৫০ মধ্যে, কালরাত্রি ২/৪৯ গতে ৪/৩০ মধ্যে।
২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১১/৩৯/৪১ দিবা ১০/৫১/২৭। কৃত্তিকা ০/৪১/৪৪ প্রাতঃ ৬/২৮/১৭, সূ উ ৬/১১/৩৫, অ ৪/১/১৭, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৮/৩২ মধ্যে ও ১০/৩৩ গতে ১২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৬/৪১ মধ্যে ও ৮/২৯ গতে ৩/৩৯ মধ্যে, কালবেলা ৮/৫১/২ গতে ১০/১০/৪৫ মধ্যে, কালরাত্রি ২/৫১/২ গতে ৪/৩১/১৯ মধ্যে।
১৩ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টি-২০: ৬৭ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় ভারতের 

10:43:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪১/৬ (১৫ ওভার) 

10:23:54 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৯৭/৪ (১০ ওভার)

09:54:00 PM

 তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৪১/৩ (৬ ওভার)

09:34:43 PM

 রাজ্যসভায় পাস হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল
রাজ্যসভায় সর্বসম্মতিক্রমে পাস হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। আজ ...বিশদ

09:24:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজকে ২৪১ রানের টার্গেট দিল ভারত 

08:50:10 PM