Bartaman Patrika
অন্দরমহল
 

কেকের নানা রকম 

প্লেন কেক
উপকরণ: ময়দা ১০০ গ্রাম, চিনি ১০০ গ্রাম, মাখন ১০০ গ্রাম, ডিম ২টো, বেকিং পাউডার ১ চা চামচ, ভ্যানিলা এসেন্স  চামচ, দুধ সামান্য, কিসমিস, বাদাম, পেঠা পরিমাণমতো (কুচনো)।
প্রণালী: প্রথমে ময়দায় বেকিং পাউডার মিশিয়ে ঢেলে নিন। তারপর চিনি, মাখন দিয়ে ভালো করে ফেটিয়ে নিয়ে ময়দা, ডিম, বেকিং পাউডার, ভ্যানিলা এসেন্স মেশান। এবার দুধ দিন। আভেন প্রি-হিট করে রাখুন। কেকের মোল্ডে মাখন দিয়ে গ্রিজ করে মিশ্রণ ঢালুন। পেঠা, কিসমিস ছড়িয়ে দিন। ৩০-৪৫ মিনিট বেক করুন। মাঝে একটু খুলে ছুরি ঢুকিয়ে দেখুন। ছুরির গায়ে কেকের ব্যাটার লেগে না থাকলে বুঝবেন কেক তৈরি হয়ে গেছে।

স্পাঞ্জ কেক
উপকরণ: ময়দা ১০০ গ্রাম, চিনি ১০০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ১ চামচ, ডিম ২টো, দুধ সামান্য, মাখন ১০০ গ্রাম, চকোলেট স্যস সামান্য, হোয়াইট বাটার, চিনিগুঁড়ো ও ফুড কালার সামান্য।
প্রণালী: শুধু ময়দা ঢেলে দিন প্রথমে। এবার মাখন, চিনি ভালো করে ফেটিয়ে নিন। তাতে ময়দা, ভ্যানিলা এসেন্স মেশান। প্রতিটি উপকরণ মেশানোর পরে ভালো করে ফেটিয়ে নিন। আভেন প্রি-হিট করে রাখুন। কেকের মোল্ডে মাখন দিয়ে গ্রিজ করে মিশ্রণ ঢালুন। ৩০-৪৫ মিনিট বেক করুন। মাঝে একটু খুলে ছুরি ঢুকিয়ে দেখুন। ছুরির গায়ে কেকের ব্যাটার লেগে না থাকলে বুঝবেন কেক তৈরি হয়ে গেছে।
কেক সম্পূর্ণ ঠান্ডা হলে ২ ভাগ করে ভিতরে চকোলেট দিন। কেকের উপর সাদা মাখন, চিনিগুঁড়ো, ফুড কালার ফেটিয়ে নিয়ে ছুরি দিয়ে লাগান।

ব্ল্যাক ফরেস্ট কেক
উপকরণ: ময়দা ১৪৫ গ্রাম, মাখন ১০০ গ্রাম, ডিম ২টো, চিনি ১৬০ গ্রাম, টকদই  কাপ, খাবার সোডা সামান্য, কফি সামান্য, কোকো পাউডার ৪ চামচ, চেরি, চকোলেট, ফ্রেশ ক্রিম কিছুটা, আইস কিউব।
প্রণালী: প্রথমে দই ফেটিয়ে রাখুন। এবার চিনি, মাখন দিয়ে ভালো করে ফেটিয়ে ময়দা, ডিম, খাবার সোডা, কফি, ফেটিয়ে রাখা দই, কোকো পাউডার একে একে সব উপকরণ দিয়ে ১০ মিনিট ফেটিয়ে নিন। এবার কেকের প্যান বা মোল্ড মাখন দিয়ে গ্রিজ করে ব্যাটার ঢালুন। আভেন প্রি-হিট করে রাখুন। ৩০-৪৫ মিনিট বেক করুন। মাঝে মাঝে একটু খুলে ছুরি ঢুকিয়ে দেখুন। ছুরির গায়ে কেকের ব্যাটার লেগে না থাকলে বুঝবেন কেক তৈরি হয়ে গেছে।
কেক ঠান্ডা হলে দু’ভাগে ভাগ করুন। বাটিতে আইস কিউব রেখে তার ওপর অন্য বাটি রেখে ক্রিম ফেটিয়ে নিন। এক টুকরো কেকের মধ্যে ক্রিমের লেয়ার তৈরি করে চেরি দিন। তার ওপর আর এক টুকরো কেক বসান। এই কেকের ওপর ক্রিমের লেয়ার দিয়ে চেরি দিন। চেরির চারপাশে ক্রিম দিন। চকোলেট গ্রেট করে সাজিয়ে দিন। ওপরে হুইপড ক্রিমের ফুলও সাজাতে পারেন।

লগ কেক
উপকরণ: ময়দা ১০০ গ্রাম, চিনি ১০০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ১চা চামচ, মাখন ১০০ গ্রাম, ডিম ২টো, কোকো পাউডার ৫ চামচ, বেকিং পাউডার ১ চামচ, মিক্সড ফ্রুট জ্যাম ও চকোলেট স্যস পরিমাণমতো।
প্রণালী: প্রথমে ময়দায় বেকিং পাউডার মিশিয়ে ঢেলে দিন। এবার জল গরম করে বড় পাত্রের মধ্যে রাখুন। খেয়াল রাখবেন জল যেন ফুটন্ত থাকে। তার মধ্যে ছোট বাটিতে মাখন, চিনি, ডিম রেখে ভালো করে ফেটিয়ে নিয়ে ভ্যানিলা এসেন্স মেশান। ধীরে ধীরে ময়দা, কোকো পাউডার ঢালুন। পুরো মিশ্রণটা ফেটানো হলে গরম জলের পাত্র সরিয়ে নিন। কেক তৈরির মোল্ড বা প্যানের আকার অনুযায়ী বাটার পেপার রোল করে দিন। তারপর ময়দার মিশ্রণ ধীরে ধীরে মোল্ডের মধ্যে ঢালুন। আভেন প্রি-হিট করুন। ১২ মিনিট কেক বেক করুন। একটা বড় থালার মধ্যে রেখে জ্যাম মাখিয়ে দিন। গরম অবস্থায় দু’হাত দিয়ে রোল করুন। ঠান্ডা হলে ফ্রিজের মধ্যে আধঘণ্টা রেখে দিন। তারপর বের করে কাগজ খুলে নিন। লম্বা গাছের গুঁড়ির মতো দেখতে হবে। ওপরে চকোলেট স্যস স্প্রেড করে, চকোলেট চিপ্‌স ঩দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
নির্ঝর দাশগুপ্ত 
19th  October, 2019
গরমে আরাম স্যালাডে 

ভীষণ গরমে যখন ওষ্ঠাগত প্রাণ, তখন রোজকার মেনুতে রাখুন একপদ স্যালাড। ঘরোয়া উপায়ে তৈরি কয়েকটি স্যালাডের রেসিপি দিলেন ফেয়ারফিল্ড বাই ম্যারিয়ট হোটেলের এক্সিকিউটিভ শেফ অরবিন্দ শেঠ। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।   বিশদ

06th  June, 2020
মনোহরণ মিষ্টি

বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক মিষ্টির দোকানে এমন কিছু মিষ্টি রয়েছে যা বাড়িতেই বানানো যায়। কর্ণধার সুদীপ মল্লিকের সঙ্গে কথা বলে সেইসব মিষ্টির রেসিপি জোগাড় করলেন কমলিনী চক্রবর্তী। বিশদ

30th  May, 2020
ঠান্ডা ঠান্ডা কুল কুল শরবত 

এই গরমে বাড়িতেই বানানো যায় নানা রকম শরবত। ঘরোয়া পদ্ধতিতে কেমন শরবত বানাতে পারেন, তা নিয়ে শেফ তরলা দালাল জানালেন, গরমে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায় বাজারে। সেইসব ফল দিয়ে নানা রকম শরবত বানাতে পারেন বাড়িতে।  বিশদ

23rd  May, 2020
জিভে জল সন্ধের খাবারে

লকডাউনে এখন অনেকের হাতেই প্রচুর সময়। সেটা কাজে লাগিয়ে আমরা নিত্যনতুন খাবার বানাচ্ছি ঘরে বসে। না-ই বা হল রাস্তার মোড়ে দাঁড়িয়ে ফুচকা খাওয়া, তাই বলে কি ফুচকা-পর্ব বন্ধ থাকবে? মোটেও না, বাড়িতেই সময় নিয়ে বানিয়ে ফেলুন ফুলকো মুচমুচে ফুচকা, সঙ্গে আলুর পুর, তেঁতুল জল স-ও-ব। ঘরোয়া উপকরণ দিয়ে ফুচকার মতো বানানো যায় পিৎজা, ভেলপুরি, পোহা ইডলিও। এমন নানা মুখরোচক স্ন্যাক্সের রেসিপি বললেন শেফ সঞ্জীব কাপুর। বিশদ

16th  May, 2020
রান্নাঘরে রোগ প্রতিরোধ

যে কোনও রোগ সংক্রমণ থেকে বাঁচতে চাই জোরদার ইমিউনিটি। আর এই ইমিউনিটির আঁতুড়ঘর হল কিচেন। তাই রান্নাঘর থেকেই শুরু হোক রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোর অভিযান। কীভাবে? বিশিষ্ট ডায়েটিশিয়ান অরূপা সেনগুপ্তর পরামর্শ বুঝিয়ে দিলেন সোমা লাহিড়ী।
বিশদ

25th  April, 2020
 ইমিউনিটি বাড়বে স্বাদেও ভরপুর

 করোনা ভাইরাসের দাপটে গোটা পৃথিবী এখন কাবু। এমন অবস্থায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা দরকার। ইমিউনিটি বাড়ানোর সহজ কিছু রেসিপি দিলেন স্বনামধন্য শেফ অজয় চোপড়া। তাঁর সঙ্গে ফোনালাপে কমলিনী চক্রবর্তী।
বিশদ

25th  April, 2020
মন ভালো করা রান্না 

এই অনিশ্চিত সময়ে আমরা আনন্দ খুঁজছি সারাক্ষণ। এমন পরিস্থিতিতে মন ভালো করে দেওয়া রান্নার রেসিপি দিলেন স্বনামধন্য শেফ রণবীর ব্রার। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।  
বিশদ

18th  April, 2020
ঘরোয়া স্বাস্থ্যকর মেনুতে 

বাংলা নববর্ষকে স্বাগত জানাতে ঘরোয়া অথচ মুখরোচক মেনুর রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

11th  April, 2020
নানা স্বাদে চাট 

বাটি চাট
উপকরণ: ময়দা ২ কাপ, আলুসিদ্ধ ২টো (ছোট করে পিস করা) পেঁয়াজ কুচি  কাপ, ভেজানো ছোলা  কাপ, ধনেপাতার চাটনি ১ টেবিল চামচ, টম্যাটো কুচি  কাপ, গাজর কুচি ১ টেবিল চামচ, বিলাতি আমড়া কুচি  টেবিল চামচ, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, চাট মশলা ১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, ঝুড়িভাজা  কাপ, স্বাদমতো নুন, সাদাতেল ১ কাপ। 
বিশদ

28th  March, 2020
পোস্ত দিয়ে নানা ধরনের সুস্বাদু পদ 

বেগুন পোস্ত
উপকরণ: বেগুন ২টো (মাঝারি মাপের ৩০০ গ্রাম), বেগুন ২টো বোঁটাসমেত লম্বালম্বি ৪ ভাগ করে কাটুন, পেঁয়াজকুচি ১টা, টম্যাটো কুচি ১টা, পোস্তবাটা ৪ চামচ, সর্ষের তেল ২ চামচ, টকদই ২ চামচ, কালোজিরে  চামচ, চিনি  চামচ, হলুদ + চামচ, লঙ্কাগুঁড়ো ১ চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা চেরা ২-৩টে, ধনেপাতাকুচি ২ চামচ। 
বিশদ

28th  March, 2020
মাইক্রোওভেনে রাঁধা নানারকম পদ 

মশালা ভিন্ডি
উপকরণ: কচি ঢেঁড়স ৫০০ গ্রাম, একটি বড় সাইজের টম্যাটো কুচি, পেঁয়াজকুচি ২টো, আদা ও রসুন বাটা ১ চামচ, হলুদগুঁড়ো ও লঙ্কাগুঁড়ো, জিরে ও ধনে গুঁড়ো  চামচ করে। গরমমশলা গুঁড়ো  চামচ নুন ও চিনি, কারিপাতা ৩-৪টি, সাদা তেল ৩ চামচ, ও আমচুর পাউডার। 
বিশদ

28th  March, 2020
ফেয়ার ফিল্ড হোটেলে রাজস্থানি ফুড ফেস্ট 

রাজারহাটের ফেয়ার ফিল্ড হোটেলে এখন চলছে কিচেনস অব মারওয়ার ফুড ফেস্ট। রাজস্থানি ঘরানার খাবার নিয়ে তৈরি এই ফুড ফেস্ট। রাজস্থানি খাবার মানে যে শুধুই নিরামিষ তা নয়। বিভিন্ন আমিষ খাবারও পাবেন এই ঘরানায়। রাজস্থানে এক ধরনের বিশেষ লাল লঙ্কা পাওয়া যায়।  
বিশদ

21st  March, 2020
আ-হা-রে শুক্তো

আলু, বেগুন, রাঙাআলু, পেঁপে, কাঁচকলা সব সব্জিই ৫/৬ টুকরো লম্বা করে কেটে ৪/৫টি বড়ি,  চামচ আদাবাটা,  চামচ গোটা পাঁচফোড়ন ও  চামচ পাঁচফোড়ন শুকনো খোলায় নেড়ে গুঁড়ো করা, নুন স্বাদমতো, সামান্য হলুদ, নিমপাতা গোটা ১৫-২০টি (প্রয়োজনে বেশি নেওয়া যেতে পারে), সর্ষের তেল ২ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
মাছের হরেক রকম পদ 

মাছ ৬০০ গ্রাম (পিস করা), পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা  চামচ, রসুন বাটা  চা চামচ, জিরের গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, কাজুবাদাম আর কিসমিসবাটা ফোড়নের জন্য (শুকনোলঙ্কা ১টি, গোলমরিচ ৫টা, লবঙ্গ ২টো, গরমমশলার গুঁড়ো  চা চামচ, টকদই ৪ টেবিল চামচ, দুধ ১ কাপ, সাদা তেল ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ। 
বিশদ

21st  March, 2020
একনজরে
রাষ্ট্রসঙ্ঘ, ৬ জুন (পিটিআই): কোভিড ১৯-এর মারণ গ্রাসে গোটা বিশ্ব কাঁপছে। তবে এই পরিস্থিতিকেই কাজে লাগিয়ে ভারতের ‘আয়ুষ্মান ভারত’ বিমা প্রকল্পের প্রসার ঘটাতে পারে। করোনা পরিস্থিতিই আয়ুষ্মান ভারতের কাছে একটা বড় সুযোগ। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: করোনা মোকাবিলায় পুর এলাকায় ভালো কাজ করে জেলা স্বাস্থ্য দপ্তরের প্রশংসা কুড়িয়েছিলেন আলিপুরদুয়ার পুরসভার অনারারি হেল্থ ওয়ার্কারদের নোডাল অফিসার বিমলেন্দু তালুকদার।   ...

মুম্বই, ৬ জুন: খেলাধূলাই পারে সামাজিক বৈষম্য দূর করতে। নেলসন ম্যান্ডেলার একটি বিখ্যাত উদ্ধৃতি উল্লেখ করে এমন আশা প্রকাশ করেছেন শচীন তেন্ডুলকর।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এলাকার সিসিটিভি ফুটেজের সঙ্গে অভিযুক্তের দেওয়া বয়ানের বিস্তর গরমিলই শালিমারে বৃদ্ধ-খুনের কিনারা করে দিল। বুধবার রাতে খুন হলেও খিদিরপুর বিএনআর-এর বাসিন্দা গুণনিধি সাউয়ের ক্ষতবিক্ষত দেহ উদ্ধার হয় শুক্রবার সকালে শালিমার এক নম্বর রেল গেটের কাছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৭৪- টেনিস খেলোয়াড় মহেশ ভূপতির জন্ম
১৯৭৫- সিরিয়ালের প্রযোজক একতা কাপুরের জন্ম
১৯৭৭- ক্রিকেটার দীপ দাশগুপ্তের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৭ টাকা ৭৬.৪৮ টাকা
পাউন্ড ৯৪.১৪ টাকা ৯৭.৪৭ টাকা
ইউরো ৮৩.৮২ টাকা ৮৬.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ৭ জুন ২০২০, রবিবার, দ্বিতীয়া ৪০/৩ রাত্রি ৮/৫৬। মূলা নক্ষত্র ২৩/৯ দিবা ২/১১। সূর্যোদয় ৪/৫৫/৭, সূর্যাস্ত ৬/১৫/১৭। অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/২ গতে ২/৪২ মধ্যে, রাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৩৯ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৫ মধ্যে।  
২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ৭ জুন ২০২০, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১০/২১। মূলানক্ষত্র দিবা ৩/৫০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ২/৪ মধ্যে এবং ৭/৪৪ মধ্যে ও ১০/৩৬ গতে ১২/৪২ মধ্যে। বারবেলা ৯/৫৬ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ১২/৫৬ গতে ২/১৬ মধ্যে।
১৪ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে করোনায় আক্রান্ত বিপর্যয় মোকাবিলা বাহিনীর এক আধিকারিক 

02:33:19 PM

আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা 
আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে ...বিশদ

01:29:27 PM

গড়িয়া স্টেশন রোডের কাছে অগ্নিকাণ্ডে পুড়ে ছাই ৪টি দোকান 
গড়িয়া স্টেশন রোডের কাছে গভীর রাতে আগুনে ভস্মীভূত হল চারটি ...বিশদ

01:17:00 PM

বর্ধমান স্টেশনে ফলস সিলিং ভেঙে জখম এক শ্রমিক 

01:00:00 PM

করোনা: মেক্সিকোয় একদিনে আক্রান্ত ৩৫৯৩ জন  
মেক্সিকোয় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৩৫৯৩ জন। মৃত্যু ...বিশদ

12:48:46 PM

দঃ ২৪ পরগনার চন্দনেশ্বরে মা ও মেয়েকে খুনের চেষ্টা, ভর্তি হাসপাতালে 

12:45:00 PM