Bartaman Patrika
অন্দরমহল
 

হোটেলে রেস্তরাঁয় পুজোর মেনু 

পুজো মানেই জমজমাটি মহাভোজ। হোটেল ও রেস্তরাঁর পুজোর মেনুর খবরে কমলিনী চক্রবর্তী।

আই টি সি সোনার কলকাতা ও রয়্যাল বেঙ্গল
আই টি সি সোনার কলকাতার ইডেন প্যাভেলিয়নে বাঙালি পদে ঠাসা লাঞ্চ ও ডিনার বুফে পাবেন ২১৫০ টাকায়। কর অতিরিক্ত। পুজোয় বাঙালি না খেয়ে ভিন দেশি খাবারের খোঁজ করছেন? চীনে, জাপানি, মঙ্গোলিয়ান, কোরিয়ান বা থাই পদে ঠাসা মেনু পাবেন হোটেলের প্যান এশিয়ান রেস্তরাঁয়। দাম ২৪৯৯ টাকা। কর অতিরিক্ত। এছাড়া নর্থ ওয়েস্টার্ন ফ্রন্টিয়ার কুইজিন পাবেন পেশওয়ারি রেস্তরাঁয়। তবে আ-লা-কার্ট মেনুতে। দমপক্ত রেস্তরাঁতেও রয়েছে থালির বন্দোবস্ত। সেট লাঞ্চ পাবেন ২৪০০ টাকায়। কর অতিরিক্ত। আই টি সি রয়্যাল বেঙ্গল হোটেলের গ্র্যান্ড মার্কেট প্যাভেলিয়ন রেস্তরাঁয় ইন্ডিয়ান ও ইন্টারন্যাশনাল মেনু পাবেন ২১৫০ টাকায়। কর অতিরিক্ত। হোটেলের ইতালিয়ান রেস্তরাঁ ওত্তিমোতে লাঞ্চ ও ডিনারের আ-লা-কার্ট মেনু পাবেন। রয়্যাল ভেগায় রয়েছে নিরামিষ মেনু। এখানে প্রায় সব পদই দেশি। পুজো স্পেশাল মেনু পাবেন ৪ থেকে ৮ অক্টোবর।
পার্ক হোটেল
পার্ক হোটেলের রোজ উড হলে লাইভ ঢাকের বাদ্যির সঙ্গে পাবেন পুজোর মহাভোজের মজা। ৫ থেকে ৭ অক্টোবর পাবেন পুজোর মেনু। সর্ষে ভাপা চিংড়ি, কাঁচালঙ্কা দিয়ে মুর্গির ঝোল, কষা মাংস, ঢাকাই আলুর দম, ঢাকাই পটলের দোরমা, ছানার তরকারি, কাঁচকলার কোপ্তা ইত্যাদি। রসগোল্লা, মিষ্টি দই, কালাকাঁদ, সীতাভোগ থাকবে মিষ্টির মেনুতে। দাম ১৪৯৫ টাকা। হোটেলের ব্রিজ রেস্তরাঁয় পাবেন পুজোর ফুড অ্যান্ড ফেস্ট মেনু। মেনুতে পাবেন চাট স্টেশন, চিকেন টিক্কা, মাছের চপ, ট্যাংরা স্টাইল চিলি চিকেন, চিংড়ি মাছের মালাইকারি, ভেটকি মাছের পাতুরি, মটরশুঁটি পোলাও, গরম ল্যাংচা, লাল দই, ছানার পায়েস ইত্যাদি। এই মেনুর দাম ১৯৯৫ টাকা। এই মেনু পাবেন ৪ থেকে ৮ অক্টোবর পর্যন্ত। হোটেলের স্যাফ্রন রেস্তরাঁয় আমিষ ও নিরামিষ থালির বন্দোবস্ত রয়েছে। আমিষ থালির দাম ২১৯৫ টাকা, নিরামিষ থালি পাবেন ১৯৯৫ টাকায়।
জি টি রুট
হোটেল জি টি রুটে পুজোর আমেজ শুরু হয়েছে ২ অক্টোবর থেকে। চলবে ৮ অক্টোবর পর্যন্ত। মেনুতে পাবেন মস্ত এ বদরঙ্গ, পাইন্যাপেল রায়তা বুন্দি, নারকেল পোস্তর বড়া, গুলাওটি কাবাব, মাছের পাতুরি, বড়া কাবাব, গিলাফি শিক কাবাব, পোস্ত মুর্গি, নল্লি নিহারি, মাটন চাঁপ, গোস্ত রেজালা, লাহোরি গোস্ত, মুর্গ বিরিয়ানি, মাটন শাহি স্টু, কেসর পেস্তা ফিরনি, রসমালাই ইত্যাদি। এই মেনুতে দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ৫০০ টাকা।
পার্ক প্যাভেলিয়ন
পার্ক প্যাভেলিয়নে দুর্গাপুজোর মহাভোজ শুরু হয়েছে আজ, ৫ অক্টোবর থেকে। চলবে ৮ অক্টোবর পর্যন্ত। মেনুতে পাবেন গন্ধরাজ সিকাঞ্জি, মিষ্টি ঘোল, ভেজি কাটলেট, মালাই পনির টিক্কা, মুর্গ হরিয়ালি কাবাব, চিংড়ি মাছের চপ, থ্রি বিন স্যালাড, গ্রিক স্যালাড, তাবুলেহ, পাস্তা স্যালাড, মোগলাই গোস্ত বিরিয়ানি, আফগানি মুর্গ মশলা, মাছের কালিগা, নারকেল দিয়ে লাউ চিংড়ি, ছানার ডালনা, সুলতানি শাহি ডাল, ওয়রকি পরোটা, রাধাবল্লভি, মিষ্টি দই, ছানার জিলিপি, ক্ষীরের পাটিসাপটা, জাক-এ-শাহি ইত্যাদি। এই মেনুতে দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ৮৪৯ টাকা।
আফরা
আফরার পুজো মেনুতে রয়েছে মিনিয়েচার মাখনি স্টাফড উইথ শাপলা নারকেল, কদমকুয়া মাটন কাবাব, মুর্শিদাবাদের লালা মাস, মুর্গির মরিচ রোস্ট ইত্যাদি। লাঞ্চ ও ডিনারের দাম ১১৯৯ টাকা। লাঞ্চ পাবেন ১২.৩০টা থেকে ৪.৩০ পর্যন্ত। ডিনারের সময় ৭.৩০টা থেকে ১২.৩০ টা।
দ্য ওরিয়েন্ট
এই রেস্তরাঁয় পুজোর মেনুতে পাবেন সেচুয়ান ফিশ উইথ চাইনিজ ক্যাবেজ, ক্র্যাব ইন টোবন চিলি স্যস, ক্রিস্পি প্রন ইন গার্লিক পেপার স্যস, থাই গ্রিন কারি, ভেজি বুদ্ধ ডিলাইট উইথ গোল্ডেন গার্লিক ইত্যাদি। এই মেনু থাকবে লাঞ্চ ও ডিনারে পুজোর চার দিন। দাম ১৬০০ টাকা, কর অতিরিক্ত। লাঞ্চ পাবেন ১২.৩০টা থেকে ৪.৩০টে। ডিনারের সময় ৭টা থেকে ১১টা।
সোনার তরী
সল্টলেকের সোনার তরী রেস্তরাঁয় পুজোর ক’দিন লাঞ্চ ও ডিনারে বুফে মেনু পাবেন। নন-ভেজ মেনুতে লাঞ্চ পাবেন ১৫৭৫ টাকায়। ভেজ মেনুতে লাঞ্চের দাম ১২৬৫ টাকা। ডিনার রয়েছে ১৫০০ টাকায়। উল্লেখযোগ্য মেনুর মধ্যে পাবেন রসুন মুর্গ টিক্কা, কাঁচা ইলিশের তেল ঝোল, ভুনা মাংস, মিষ্টি পোলাও, লুচি, আম সন্দেশ, ল্যাংচা ইত্যাদি। লাঞ্চ পাবেন ১২.৩০ থেকে ৪.৩০ পর্যন্ত। ডিনার ৭টা থেকে ১১টা পর্যন্ত পাওয়া যাবে।
দ্য কিচেন
লেকটাউন ভি আই পি রোডের মুখে দ্য কিচেন রেস্তরাঁ। এখানে ষষ্ঠী থেকে দশমী পাবেন ভরপুর পুজোর মেনু। রাত ২টো পর্যন্ত খোলা থাকবে রেস্তরাঁ। উল্লেখযোগ্য মেনুর মধ্যে রয়েছে ম্যারিনেটেড ম্যাংগো স্যালাড, ভিন্টেজ দই কাবাব, আকবরি পনির টিক্কা, ভিয়েতনামি ড্রাই চিলি ফিশ, ইরানি ফিশ টিক্কা, প্রন জলদ্ধরি, চাং মেয়ি চিকেন, ভিয়েতনামি ড্রাই চিলি ফিশ, টারকিশ মুর্গ কাবাব, প্রন মালাইকারি, মুর্গ কালিমির্চ, মাটন ভুনা মশলা, বাদশাহি নান, স্টাফড গ্রিলড চিকেন, স্প্যাগেটি উইথ গার্লিক প্রন ইন স্যাফ্রন স্যস, চকোলেট ফুচকা ইত্যাদি। পদ প্রতি দাম মোটামুটি ১৯৯ টাকা থেকে ৫২৫ টাকার মধ্যে।
গোল্ডেন টিউলিপ
সল্টলেক গোল্ডেন টিউলিপ হোটেলে পুজোয় থাকছে বিশেষ মেনু। তাতে পাবেন পনির টিক্কা, তন্দুরি আলু, তন্দুরি মুর্গ, মালাই চিকেন, স্পাইসি চিলি বেবি কর্ন, পিৎজা, পাস্তা ইত্যাদি। পুজোর মহাভোজ পাবেন ৪ থেকে ৮ অক্টোবর পর্যন্ত। মহাজোজের মেনুতে বাঙালি খাবারের মধ্যে পাবেন কচি পঁাঠার ঝোল, পোলাও, বাটি চিংড়ি, পাবদার ঝাল, পোস্ত বাঁধাকপির পাতুরি, নারকেল দিয়ে ছোলার ডাল ইত্যাদি।
মাংকি বার
মাংকি বারে পুজোর থিম চেনা অচেনা। অর্থাৎ চেনা রান্নার অচেনা স্বাদ। গতানুগতিক মেনুকেই নতুন রূপ দেওয়া হয়েছে এখানে। পুজোর মেনু চলবে ১১ অক্টোবর পর্যন্ত। উল্লেখযোগ্য কিছু পদের মধ্যে রয়েছে রসগোল্লার চাট, মাংসর ঝুরি ভাজা, জালি প্রন, মিনি প্যান্থেরাস, নলেন গুড়ের পান্না কোট্টা, টেপা কচুরি, ভেটকি ভাতে ইত্যাদি। নতুন ধরনের এই মেনুতে দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ১১০০ টাকা। ড্রিংকস সহ মিলের দাম ১৮০০ টাকা।
গ্রাফিক্স: সুব্রত মাজী ও চন্দন পাল 
05th  October, 2019
ইমিউনিটি মেনু 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাই সুস্বাদু ও পুষ্টিকর খাবার। তেমনই দু’টি রেসিপি থাকল আজ অন্দরমহলের পাঠকদের জন্য। 
বিশদ

01st  August, 2020
অচেনা স্বাদে বেকিং 

বেকিং মানেই শুধু কেক, পেস্ট্রি নয়। বেক করে বানানো যায় টার্ট, কিশ ছাড়াও নানা ধরনের মিষ্টি ও নোনতা পদ। তেমনই কিছু অচেনা বেকিংয়ের ঘরোয়া রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

01st  August, 2020
বিনা আঁচে রান্না 

মশলা পিনাট চাট
উপকরণ: বাদাম ১ কাপ, শসা কুঁচি ১ কাপ, ২টি পেঁয়াজ কুঁচি, ১টি টম্যাটো কুঁচি, লঙ্কা কুঁচি স্বাদ মতো, মিহি আদা কুঁচি সামান্য, পুদিনা পাতা কুঁচি অল্প, ধনেপাতা কুঁচি সাজানোর জন্য, পাতিলেবুর রস, নুন ও চাট মশলা স্বাদ মতো।
প্রণালী: প্রথমে একটি কাচের বাটিতে সমস্ত উপকরণ নিন। 
বিশদ

01st  August, 2020
 আওয়াধ ১৫৯০ থেকে
মনের মতো বিরিয়ানি

আওয়াধ রেস্তরাঁয় চলছে বিরিয়ানি উৎসব। উৎসবের মেনু থেকে দু’রকম বিরিয়ানির রেসিপি জানালেন রেস্তরাঁ কর্তৃপক্ষ।
বিশদ

25th  July, 2020
 মাইক্রো আভেন রেসিপি

 চটপট রান্না করতে চাই মাইক্রো আভেন। উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে মাইক্রো আভেনে ঢুকিয়ে দিলেই ব্যস। আধ ঘণ্টার মধ্যেই তৈরি হবে সুস্বাদু সব রেসিপি। কিন্তু কেমন তাপমাত্রায় কোন রান্নাটি করবেন, তা জেনে রাখা দরকার। মাইক্রো আভেনে রাঁধার মতো কিছু রেসিপি দিলেন দেবারতি রায়।
বিশদ

25th  July, 2020
 গরম গরম স্যুপ

বর্ষার বৃষ্টি ভেজা দিনে চাই গরমাগরম স্যুপ। বাড়িতে বানানোর মতো সহজ ও সুস্বাদু কিছু স্যুপের রেসিপি জানালেন মনীষা দত্ত। বিশদ

25th  July, 2020
বর্ষায় মুচমুচে ভাজাভুজি 

ভাজাভুজি আর গরম চায়ে জমে যাক বর্ষা। বাড়িতে সহজেই করা যায় এমন দু’টি আমিষ ও দু’টি নিরামিষ ভাজার রেসিপি দিলেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

18th  July, 2020
অন্যরকম স্বাদে চিকেন 

চিকেনের ভিন্ন স্বাদের রান্নার রেসিপি থাকছে আজকের অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি দিলেন মণিকাঞ্চন দে। 
বিশদ

18th  July, 2020
সহজ সুস্বাদু রেসিপিতে
বাড়িয়ে তুলুন ইমিউনিটি 

সহজেই পাওয়া যায় এমন কিছু উপকরণ দিয়ে রান্না করা পদই বাড়িয়ে তুলতে পারে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। সহজ, সাধারণ অথচ সুস্বাদু দু’টি রান্নার রেসিপি দিলেন পার্ক হোটেলের শেফ অবস্তী। 
বিশদ

18th  July, 2020
চার পদে চিংড়ি

 চিংড়ি মাছ দিয়ে নানা ধরনের রান্না করা যায়। কোনওটায় দেশি স্টাইল তো অন্যটায় বিদেশি। চিংড়ি মাছের তেমনই কিছু ভিন্ন স্বাদের রান্নার রেসিপি দিলেন মনীষা দত্ত। বিশদ

11th  July, 2020
নানা স্বাদে
দুধ দই ছানা

ইমিউনিটি বাড়াতে চাই দুধ,দই, ছানা। আজ তাই এই তিনটি উপকরণ দিয়ে নানান সুস্বাদু পদের ঘরোয়া রেসিপি দিলেন সোমা চৌধুরী। বিশদ

11th  July, 2020
নতুন রূপে হোটেল ও রেস্তরাঁ

খুলে গিয়েছে বিভিন্ন হোটেল ও রেস্তরাঁ। অতিথিদের সুরক্ষিত করতে  কেমন ব্যবস্থা নেওয়া হচ্ছে সেখানে? প্রতিবেদনে চৈতালি দত্ত। বিশদ

11th  July, 2020
আহা আইসক্রিম 

গরমে আরাম পেতে চাই আইসক্রিম। আর এই ঘরবন্দি অবস্থায় সময়েরও অভাব নেই। অফুরন্ত সময় কাজে লাগিয়ে তাই বাড়িতেই বানান নানারকম আইসক্রিম। চারটি ভিন্ন স্বাদের আইসক্রিমের রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

04th  July, 2020
স্বাদ যত পুষ্টি তত 

সুস্বাদু অথচ পুষ্টিকর রান্না করবেন ভাবছেন? তেমনই দু’টি মিষ্টি ও নোনতার রেসিপি দিলেন ফ্লুরিজ রেস্তরাঁর শেফ বিকাশ কুমার। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

04th  July, 2020
একনজরে
অযোধ্যার রেশ এসে পড়ল রাজারহাটের নারায়ণপুরে। রামপুজোর প্রস্তুতি ঘিরে অশান্তির ঘটনায় উত্তপ্ত হয়ে উঠল এলাকা। ...

 বাড়িতে বসে কাজ করলে আইটি কর্মচারীদের পেট চলবে। কিন্তু, স্টল বন্ধ রাখলে আমরা খাব কী! সল্টলেক সেক্টর ফাইভের এক ফুড স্টলের মালিক অনন্ত জানা আক্ষেপের ...

ভিসা ও অন্যান্য নথির মেয়াদ ফুরনোয় সৌদি আরবে এখন জেলবন্দি রয়েছেন প্রায় ৪৫০ জন ভারতীয়। তার মধ্যে অনেকেই এই বাংলার আদি বাসিন্দা। ...

তুফানগঞ্জ পুরসভা তহবিলের অভাবে উন্নয়নমূলক কোনও কাজ করতে পারছে না। করোনা পরিস্থিতিতে মার্চ মাসের শেষসপ্তাহে লকডাউন শুরু হতেই এই সমস্যা তৈরি হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হিরোশিমা দিবস
১৮৬৫ - চার্লি চ্যাপলিনের মা তথা ইংরেজ অভিনেত্রী, গায়িকা ও নৃত্যশিল্পী হান্নাহ চ্যাপলিনের জন্ম
১৮৮১- পেনিসিলিনের আবিষ্কারক ফ্লেমিংয়ের জন্ম
১৯০৫- দেশবন্ধু চিত্তরঞ্জন দাস প্রকাশ করলেন বন্দে মাতরম পত্রিকা
১৯০৬ - বিপিনচন্দ্র পালের সম্পাদনায় বন্দে মাতরম্ (সংবাদপত্র) প্রথম প্রকাশিত হয়।
১৯১৪ - কলকাতা থেকে দৈনিক বসুমতী প্রথম প্রকাশিত হয়।
১৯২৫ - বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫-হিরোশিমায় পরমাণু বোমা ফেলল আমেরিকা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৪ টাকা ৭৫.৮৬ টাকা
পাউন্ড ৯৬.৪৬ টাকা ৯৯.৮৭ টাকা
ইউরো ৮৭.০৪ টাকা ৯০.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  August, 2020

দিন পঞ্জিকা

২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া ৪৭/৩৪ রাত্রি ১২/১৫। শতভিষানক্ষত্র ১৫/১১ দিবা ১১/১৮। সূর্যোদয় ৫/১৩/৪৮, সূর্যাস্ত ৬/১১/৬। অমৃতযোগ দিবা ১২/৪৮ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৯ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া রাত্রি ১১/২। শতভিষানক্ষত্র দিবা ১১/২১। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে ও ১০/২৩ গতে ১২/৫৫ মধ্যে। কালবেলা ২/৫৯ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/৬ মধ্যে।
১৫ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শঙ্করপুরে সমুদ্রের জলোচ্ছ্বাসে বাঁধ ভেঙে প্লাবিত গ্রাম 
নিম্নচাপ ও প্রবল জলোচ্ছ্বাসে ভেঙে যাচ্ছে শঙ্করপুরের সমুদ্রবাঁধ। জলোচ্ছ্বাসে বাঁধ ...বিশদ

11:43:00 AM

দঃ২৪ পরগনায় কমল কন্টেনমেন্ট জোনের সংখ্যা
দক্ষিণ ২৪ পরগনায় কমল কন্টেনমেন্ট জোনের সংখ্যা। এতদিন ৭৯টি জোন ...বিশদ

10:35:20 AM

কুলগামে জঙ্গির গুলিতে মৃত্যু সরপঞ্চের  
জম্মু ও কাশ্মীরের কুলগামে জঙ্গির গুলিতে মৃত্যু হল এক সরপঞ্চ ...বিশদ

10:27:42 AM

ফের হাসপাতাল থেকে পালাল করোনা আক্রান্ত
ফের হাসপাতাল থেকে পালিয়ে গেল এক করোনা পজিটিভ রোগী। তার ...বিশদ

10:16:27 AM

 ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত ৯০৪
দেশে করোনা সংক্রমণের গতি অব্যাহত। গত ২৪ ঘণ্টায় দেশে আরও ...বিশদ

09:43:18 AM

জেক্সপো এখনই বাতিল নয়, জানাল কারিগরি শিক্ষা সংসদ
পলিটেকনিকে ভর্তির প্রবেশিকা জেক্সপো এখনই বাতিল বলা যাচ্ছে না। বরং, ...বিশদ

09:34:04 AM