Bartaman Patrika
অন্দরমহল
 

হোটেলে রেস্তরাঁয় পুজোর মেনু 

পুজো মানেই জমজমাটি মহাভোজ। হোটেল ও রেস্তরাঁর পুজোর মেনুর খবরে কমলিনী চক্রবর্তী।

আই টি সি সোনার কলকাতা ও রয়্যাল বেঙ্গল
আই টি সি সোনার কলকাতার ইডেন প্যাভেলিয়নে বাঙালি পদে ঠাসা লাঞ্চ ও ডিনার বুফে পাবেন ২১৫০ টাকায়। কর অতিরিক্ত। পুজোয় বাঙালি না খেয়ে ভিন দেশি খাবারের খোঁজ করছেন? চীনে, জাপানি, মঙ্গোলিয়ান, কোরিয়ান বা থাই পদে ঠাসা মেনু পাবেন হোটেলের প্যান এশিয়ান রেস্তরাঁয়। দাম ২৪৯৯ টাকা। কর অতিরিক্ত। এছাড়া নর্থ ওয়েস্টার্ন ফ্রন্টিয়ার কুইজিন পাবেন পেশওয়ারি রেস্তরাঁয়। তবে আ-লা-কার্ট মেনুতে। দমপক্ত রেস্তরাঁতেও রয়েছে থালির বন্দোবস্ত। সেট লাঞ্চ পাবেন ২৪০০ টাকায়। কর অতিরিক্ত। আই টি সি রয়্যাল বেঙ্গল হোটেলের গ্র্যান্ড মার্কেট প্যাভেলিয়ন রেস্তরাঁয় ইন্ডিয়ান ও ইন্টারন্যাশনাল মেনু পাবেন ২১৫০ টাকায়। কর অতিরিক্ত। হোটেলের ইতালিয়ান রেস্তরাঁ ওত্তিমোতে লাঞ্চ ও ডিনারের আ-লা-কার্ট মেনু পাবেন। রয়্যাল ভেগায় রয়েছে নিরামিষ মেনু। এখানে প্রায় সব পদই দেশি। পুজো স্পেশাল মেনু পাবেন ৪ থেকে ৮ অক্টোবর।
পার্ক হোটেল
পার্ক হোটেলের রোজ উড হলে লাইভ ঢাকের বাদ্যির সঙ্গে পাবেন পুজোর মহাভোজের মজা। ৫ থেকে ৭ অক্টোবর পাবেন পুজোর মেনু। সর্ষে ভাপা চিংড়ি, কাঁচালঙ্কা দিয়ে মুর্গির ঝোল, কষা মাংস, ঢাকাই আলুর দম, ঢাকাই পটলের দোরমা, ছানার তরকারি, কাঁচকলার কোপ্তা ইত্যাদি। রসগোল্লা, মিষ্টি দই, কালাকাঁদ, সীতাভোগ থাকবে মিষ্টির মেনুতে। দাম ১৪৯৫ টাকা। হোটেলের ব্রিজ রেস্তরাঁয় পাবেন পুজোর ফুড অ্যান্ড ফেস্ট মেনু। মেনুতে পাবেন চাট স্টেশন, চিকেন টিক্কা, মাছের চপ, ট্যাংরা স্টাইল চিলি চিকেন, চিংড়ি মাছের মালাইকারি, ভেটকি মাছের পাতুরি, মটরশুঁটি পোলাও, গরম ল্যাংচা, লাল দই, ছানার পায়েস ইত্যাদি। এই মেনুর দাম ১৯৯৫ টাকা। এই মেনু পাবেন ৪ থেকে ৮ অক্টোবর পর্যন্ত। হোটেলের স্যাফ্রন রেস্তরাঁয় আমিষ ও নিরামিষ থালির বন্দোবস্ত রয়েছে। আমিষ থালির দাম ২১৯৫ টাকা, নিরামিষ থালি পাবেন ১৯৯৫ টাকায়।
জি টি রুট
হোটেল জি টি রুটে পুজোর আমেজ শুরু হয়েছে ২ অক্টোবর থেকে। চলবে ৮ অক্টোবর পর্যন্ত। মেনুতে পাবেন মস্ত এ বদরঙ্গ, পাইন্যাপেল রায়তা বুন্দি, নারকেল পোস্তর বড়া, গুলাওটি কাবাব, মাছের পাতুরি, বড়া কাবাব, গিলাফি শিক কাবাব, পোস্ত মুর্গি, নল্লি নিহারি, মাটন চাঁপ, গোস্ত রেজালা, লাহোরি গোস্ত, মুর্গ বিরিয়ানি, মাটন শাহি স্টু, কেসর পেস্তা ফিরনি, রসমালাই ইত্যাদি। এই মেনুতে দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ৫০০ টাকা।
পার্ক প্যাভেলিয়ন
পার্ক প্যাভেলিয়নে দুর্গাপুজোর মহাভোজ শুরু হয়েছে আজ, ৫ অক্টোবর থেকে। চলবে ৮ অক্টোবর পর্যন্ত। মেনুতে পাবেন গন্ধরাজ সিকাঞ্জি, মিষ্টি ঘোল, ভেজি কাটলেট, মালাই পনির টিক্কা, মুর্গ হরিয়ালি কাবাব, চিংড়ি মাছের চপ, থ্রি বিন স্যালাড, গ্রিক স্যালাড, তাবুলেহ, পাস্তা স্যালাড, মোগলাই গোস্ত বিরিয়ানি, আফগানি মুর্গ মশলা, মাছের কালিগা, নারকেল দিয়ে লাউ চিংড়ি, ছানার ডালনা, সুলতানি শাহি ডাল, ওয়রকি পরোটা, রাধাবল্লভি, মিষ্টি দই, ছানার জিলিপি, ক্ষীরের পাটিসাপটা, জাক-এ-শাহি ইত্যাদি। এই মেনুতে দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ৮৪৯ টাকা।
আফরা
আফরার পুজো মেনুতে রয়েছে মিনিয়েচার মাখনি স্টাফড উইথ শাপলা নারকেল, কদমকুয়া মাটন কাবাব, মুর্শিদাবাদের লালা মাস, মুর্গির মরিচ রোস্ট ইত্যাদি। লাঞ্চ ও ডিনারের দাম ১১৯৯ টাকা। লাঞ্চ পাবেন ১২.৩০টা থেকে ৪.৩০ পর্যন্ত। ডিনারের সময় ৭.৩০টা থেকে ১২.৩০ টা।
দ্য ওরিয়েন্ট
এই রেস্তরাঁয় পুজোর মেনুতে পাবেন সেচুয়ান ফিশ উইথ চাইনিজ ক্যাবেজ, ক্র্যাব ইন টোবন চিলি স্যস, ক্রিস্পি প্রন ইন গার্লিক পেপার স্যস, থাই গ্রিন কারি, ভেজি বুদ্ধ ডিলাইট উইথ গোল্ডেন গার্লিক ইত্যাদি। এই মেনু থাকবে লাঞ্চ ও ডিনারে পুজোর চার দিন। দাম ১৬০০ টাকা, কর অতিরিক্ত। লাঞ্চ পাবেন ১২.৩০টা থেকে ৪.৩০টে। ডিনারের সময় ৭টা থেকে ১১টা।
সোনার তরী
সল্টলেকের সোনার তরী রেস্তরাঁয় পুজোর ক’দিন লাঞ্চ ও ডিনারে বুফে মেনু পাবেন। নন-ভেজ মেনুতে লাঞ্চ পাবেন ১৫৭৫ টাকায়। ভেজ মেনুতে লাঞ্চের দাম ১২৬৫ টাকা। ডিনার রয়েছে ১৫০০ টাকায়। উল্লেখযোগ্য মেনুর মধ্যে পাবেন রসুন মুর্গ টিক্কা, কাঁচা ইলিশের তেল ঝোল, ভুনা মাংস, মিষ্টি পোলাও, লুচি, আম সন্দেশ, ল্যাংচা ইত্যাদি। লাঞ্চ পাবেন ১২.৩০ থেকে ৪.৩০ পর্যন্ত। ডিনার ৭টা থেকে ১১টা পর্যন্ত পাওয়া যাবে।
দ্য কিচেন
লেকটাউন ভি আই পি রোডের মুখে দ্য কিচেন রেস্তরাঁ। এখানে ষষ্ঠী থেকে দশমী পাবেন ভরপুর পুজোর মেনু। রাত ২টো পর্যন্ত খোলা থাকবে রেস্তরাঁ। উল্লেখযোগ্য মেনুর মধ্যে রয়েছে ম্যারিনেটেড ম্যাংগো স্যালাড, ভিন্টেজ দই কাবাব, আকবরি পনির টিক্কা, ভিয়েতনামি ড্রাই চিলি ফিশ, ইরানি ফিশ টিক্কা, প্রন জলদ্ধরি, চাং মেয়ি চিকেন, ভিয়েতনামি ড্রাই চিলি ফিশ, টারকিশ মুর্গ কাবাব, প্রন মালাইকারি, মুর্গ কালিমির্চ, মাটন ভুনা মশলা, বাদশাহি নান, স্টাফড গ্রিলড চিকেন, স্প্যাগেটি উইথ গার্লিক প্রন ইন স্যাফ্রন স্যস, চকোলেট ফুচকা ইত্যাদি। পদ প্রতি দাম মোটামুটি ১৯৯ টাকা থেকে ৫২৫ টাকার মধ্যে।
গোল্ডেন টিউলিপ
সল্টলেক গোল্ডেন টিউলিপ হোটেলে পুজোয় থাকছে বিশেষ মেনু। তাতে পাবেন পনির টিক্কা, তন্দুরি আলু, তন্দুরি মুর্গ, মালাই চিকেন, স্পাইসি চিলি বেবি কর্ন, পিৎজা, পাস্তা ইত্যাদি। পুজোর মহাভোজ পাবেন ৪ থেকে ৮ অক্টোবর পর্যন্ত। মহাজোজের মেনুতে বাঙালি খাবারের মধ্যে পাবেন কচি পঁাঠার ঝোল, পোলাও, বাটি চিংড়ি, পাবদার ঝাল, পোস্ত বাঁধাকপির পাতুরি, নারকেল দিয়ে ছোলার ডাল ইত্যাদি।
মাংকি বার
মাংকি বারে পুজোর থিম চেনা অচেনা। অর্থাৎ চেনা রান্নার অচেনা স্বাদ। গতানুগতিক মেনুকেই নতুন রূপ দেওয়া হয়েছে এখানে। পুজোর মেনু চলবে ১১ অক্টোবর পর্যন্ত। উল্লেখযোগ্য কিছু পদের মধ্যে রয়েছে রসগোল্লার চাট, মাংসর ঝুরি ভাজা, জালি প্রন, মিনি প্যান্থেরাস, নলেন গুড়ের পান্না কোট্টা, টেপা কচুরি, ভেটকি ভাতে ইত্যাদি। নতুন ধরনের এই মেনুতে দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ১১০০ টাকা। ড্রিংকস সহ মিলের দাম ১৮০০ টাকা।
গ্রাফিক্স: সুব্রত মাজী ও চন্দন পাল 
05th  October, 2019
আহা আইসক্রিম 

গরমে আরাম পেতে চাই আইসক্রিম। আর এই ঘরবন্দি অবস্থায় সময়েরও অভাব নেই। অফুরন্ত সময় কাজে লাগিয়ে তাই বাড়িতেই বানান নানারকম আইসক্রিম। চারটি ভিন্ন স্বাদের আইসক্রিমের রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

স্বাদ যত পুষ্টি তত 

সুস্বাদু অথচ পুষ্টিকর রান্না করবেন ভাবছেন? তেমনই দু’টি মিষ্টি ও নোনতার রেসিপি দিলেন ফ্লুরিজ রেস্তরাঁর শেফ বিকাশ কুমার। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

দেশি বিদেশি মাটন 

মাটন মানেই জিভে জল। আর তাতে যদি নানারকম স্বাদ যুক্ত হয়, তাহলে তো কথাই নেই। দেশির পাশাপাশি বিদেশি স্বাদেও মাটন অনন্য। দেশি ও বিদেশি স্বাদের মাটনের রেসিপি জানালেন শ্রাবণী রায়।  
বিশদ

দেশি রান্নায় বিদেশি স্বাদ

 অতি চেনা উপকরণ দিয়েই অল্প চেনা রান্না করুন বাড়িতে। সুস্বাদু ও স্বাস্থ্যকর তেমনই দু’টি রেসিপি জানিয়েছেন কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির অন্তর্ভুক্ত রেস্তরাঁ গ্রেস-এর শেফ ঋতব্রত বিশ্বাস। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী।
বিশদ

27th  June, 2020
 অনন্য ব্রেকফাস্ট

জমকাল ব্রেকফাস্ট না হলে দিনটা কেমন ম্যাড়ম্যাড়ে লাগে। তাই একটু ভিন্ন স্বাদের রান্না করা যাক। ব্রেকফাস্ট মেনু দিয়েই শুরু করুন রান্নার পাঠ। বেশ কয়েক ধরনের অন্য স্বাদের ব্রেকফাস্টের রেসিপি থাকছে আজকের অন্দরমহলে।
বিশদ

27th  June, 2020
ঝালে ঝোলে অম্বলে

নিরামিষ তরকারি বুঝি মুখে রোচে না মোটে? বেগুন, পেঁপে, ঝিঙের নাম শুনলেই ব্যাজার হয় মুখখানা? তাহলে একটু অন্য ধরনের রেসিপি রেঁধে দেখুন না। মুখও ছাড়বে আবার পুষ্টিও বাড়বে। নিরামিষের নানা রকম ঝোল, ঝাল আর অম্বলের রেসিপি থাকছে আপনাদের জন্য। সুস্বাদু সেইসব রেসিপি সাজিয়ে দিলেন দেবারতি রায়।
বিশদ

27th  June, 2020
আ-হা-রে খিচুড়ি 

রিমঝিম বর্ষায় মেনুতে যদি খিচুড়ি থাকে তাহলে তো কথাই নেই। ঘরোয়া খিচুড়ির রন্ধন প্রণালী হয়তো অনেকেই জানেন, কিন্তু একটু ভিন্ন স্বাদের খিচুড়ি বানাতে পারেন কি? কয়েক পদ খিচুড়ির রেসিপি থাকছে আজ অন্দর মহলের পাঠকদের জন্য। রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

20th  June, 2020
রে স্ত রঁা র খ ব র 

লকডাউন শিথিল হতেই খুলে গিয়েছে বিভিন্ন রেস্তরাঁ। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের  স্বাস্থ্য ও সুরক্ষা বিধি অনুযায়ী এইসব রেস্তরাঁয় রয়েছে স্যানিটাইজেশনের ব্যবস্থা। অতিথিদের সুরক্ষিত করতে  মেনে চলা হচ্ছে নিয়ম। প্রতিবেদনে চৈতালি দত্ত। 
বিশদ

20th  June, 2020
সুস্বাদু ভোগে জগন্নাথ দেবের পুজো 

সুস্বাদু এই পোলাও মশলাযুক্ত ফুলকপি দিয়ে রাঁধা হয়। সব্জি কাটার সময় খেয়াল রাখতে হবে যেন ফুলকপির টুকরোগুলি সমান হয়। নাহলে ভালো করে ভাজা যায় না। লালচে করে ভাজা ফুলকপি দিয়ে তৈরি এই পোলাও অতি সুস্বাদু।   বিশদ

20th  June, 2020
মৎস্য মেনুতে মনের সুখ 

বিয়ের ঘরোয়া অনুষ্ঠানে দু’টি ভিন্ন ধরনের মাছের রেসিপি দিলেন সোমা চৌধুরী।  বিশদ

13th  June, 2020
বিয়ের মহাভোজ 

করোনার দাপটের মধ্যেও বিয়েবাড়িতে পরিষেবা দিতে তৈরি কেটারিং সংস্থাগুলি। লিখেছেন স্নেহাশিস সাউ।  বিশদ

13th  June, 2020
গরমে আরাম স্যালাডে 

ভীষণ গরমে যখন ওষ্ঠাগত প্রাণ, তখন রোজকার মেনুতে রাখুন একপদ স্যালাড। ঘরোয়া উপায়ে তৈরি কয়েকটি স্যালাডের রেসিপি দিলেন ফেয়ারফিল্ড বাই ম্যারিয়ট হোটেলের এক্সিকিউটিভ শেফ অরবিন্দ শেঠ। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।   বিশদ

06th  June, 2020
মনোহরণ মিষ্টি

বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক মিষ্টির দোকানে এমন কিছু মিষ্টি রয়েছে যা বাড়িতেই বানানো যায়। কর্ণধার সুদীপ মল্লিকের সঙ্গে কথা বলে সেইসব মিষ্টির রেসিপি জোগাড় করলেন কমলিনী চক্রবর্তী। বিশদ

30th  May, 2020
ঠান্ডা ঠান্ডা কুল কুল শরবত 

এই গরমে বাড়িতেই বানানো যায় নানা রকম শরবত। ঘরোয়া পদ্ধতিতে কেমন শরবত বানাতে পারেন, তা নিয়ে শেফ তরলা দালাল জানালেন, গরমে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায় বাজারে। সেইসব ফল দিয়ে নানা রকম শরবত বানাতে পারেন বাড়িতে।  বিশদ

23rd  May, 2020
একনজরে
সংবাদদাতা, লালবাগ: বৃহস্পতিবার লালগোলা থানার নাটাতলা মোড় সংলগ্ন এলাকা থেকে নিষিদ্ধ তরল মাদক কোডাইন ফসফেট সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের নাম আনোয়ার শেখ। তার বাড়ি লালগোলা থানার তারানগরে।   ...

চণ্ডীগড়: ভারতের নামী শ্যুটার অভিষেক ভার্মা কম্পিউটার সায়েন্সে বি-টেক ডিগ্রি অর্জন করেছেন। সাইবার ক্রাইম নিয়ে চলছে পড়াশোনা। বিশ্বকাপ শ্যুটিংয়ের জোড়া সোনা জয়ী হরিয়ানার এই শ্যুটারের লক্ষ্য, আইনজীবী তথা সাইবার ক্রাইম বিশেষজ্ঞ হওয়া। ভবিষ্যতে এই বিষয়ে মামলা লড়তে চান তিনি।  ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লকডাউনের সুযোগে খাদ্যে ভেজাল মেশানোর অভিযোগ উঠছে। এই প্রবণতা বাড়ছে দেখেই রাজ্যগুলিকে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল কেন্দ্র।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতির জেরে এবার আর ধর্মতলায় ২১ জুলাইয়ের সমাবেশ হচ্ছে না। শুক্রবার দলীয় বৈঠকে এই সিদ্ধান্তেই সিলমোহর দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০২: স্বামী বিবেকানন্দের প্রয়াণ
১৯৩৪: নোবেলজয়ী বিজ্ঞানী মেরি কুরির মৃত্যু
১৯৯২: টেনিস খেলোয়াড় ইয়ুকি ভামরির জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০৯ টাকা ৭৫.৮১ টাকা
পাউন্ড ৯১.৬৯ টাকা ৯৪.৯৯ টাকা
ইউরো ৮২.৬৫ টাকা ৮৫.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮, ৯৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ০৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২০/৪২ দিবা ১/১৭। জ্যেষ্ঠা ৪৭/৫০ রাত্রি ১২/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ১২/২৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫২ মধ্যে পুনঃ ৩/৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/২০ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে। 
১৮ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী দিবা ১২/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/২৭। সূযোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/০ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২২ মধ্যে। 
১১ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়াল 
মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দু’লক্ষ ছাড়িয়ে গেল। শনিবার রাতে ...বিশদ

09:57:35 PM

বেলভেড়িয়া রোডে বহুতলে আগুন, অকুস্থলে দমকলের ৫টি ইঞ্জিন 

09:25:00 PM

গুলিবিদ্ধ উত্তর বারাকপুরের কাউন্সিলার 
উত্তর বারাকপুরের তৃণমূল কাউন্সিলারকে গুলি করে খুনের চেষ্টা। গুলিবিদ্ধ কাউন্সিলার ...বিশদ

09:23:35 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৮৩৯ জন, মোট আক্রান্ত ১১,৯৬৬ 

08:58:07 PM

করোনা: একদিনে রাজ্যে রেকর্ড সংক্রমণ 
রাজ্যে একদিনে রেকর্ড সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ৭৪৩ জনের শরীরে ...বিশদ

08:06:31 PM

দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,৫০৫ জন, মোট আক্রান্ত ৯৭,২০০ 

07:25:52 PM