Bartaman Patrika
অন্দরমহল
 

পুজোর মেনু 

ষষ্ঠীর মুগ ফুলকপির মনোহরা
উপকরণ: ফুলকপি ১টি (মাঝারি সাইজের), আলু ১টি, ছাড়ানো মটরশুঁটি  কাপ, ক্যাপসিকাম ১টি (ছোট), সেদ্ধ মুগ ডাল  কাপ, টম্যাটোবাটা  কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, জিরেগুঁড়ো ২ চা চামচ, ধনেগুঁড়ো ২ চা চামচ, লঙ্কাগুঁড়ো স্বাদমতো, চেরা কাঁচালঙ্কা ২টি, গোটা জিরে  চা চামচ, তেজপাতা ১টি, গোটা গরমমশলা ফোড়নের মতো, গরমমশলাগুঁড়ো  চা চামচ, ঘি ১ টেবিল চামচ, হলুদগুঁড়ো  চা চামচ, সাদা তেল প্রয়োজনমতো, নুন, চিনি স্বাদমতো, কাজু, কিসমিস ভাজা ১ টেবিল চামচ।
প্রণালী: মুগ ডাল শুকনো কড়ায় ভেজে, ধুয়ে নুন জলে সেদ্ধ করে নিন। খেয়াল রাখবেন ডাল যেন সেদ্ধ হয়ে গলে না যায়। সব্জি ছোট টুকরোয় কেটে নিন। কড়ায় তেল গরম করে প্রথমে ক্যাপসিকামের টুকরো ভেজে তুলে নিন। ওই তেলে বাকি সব্জি ভেজে তুলে নিন। কড়ায় আরও কিছুটা তেল দিয়ে গরম করে তেজপাতা, গোটা গরমমশলা, জিরে, কাঁচালঙ্কা, ফোড়ন দিন। সুগন্ধ উঠলে সব বাটা মশলাগুঁড়ো ও টম্যাটো দিয়ে কষিয়ে নিন। স্বাদমতো নুন ও চিনি যোগ করুন। কষা মশলায় ভাজা সব্জি যোগ করুন। জলের ছিটে দিয়ে নাড়াচাড়া করুন। সব্জির সঙ্গে মটরশুঁটিও দেবেন। প্রায় সেদ্ধ হয়ে এলে ডাল যোগ করুন। সবজি ও ডাল বেশ গা মাখা হলে ঘি দিয়ে নামিয়ে নিন। ভাজা কাজু ও কিসমিস ছড়িয়ে পরিবেশন করুন।
সপ্তমীর চিতল মাছের শাহি কোর্মা
উপকরণ: চিতল মাছের গাদা ২৫০ গ্রাম, মাঝারি সাইজের সেদ্ধ করা আলু ১টি, রসুনবাটা ১ চা চামচ, আদাবাটা ১ চা চামচ, ধনেগুঁড়ো ২ চা চামচ, জিরেগুঁড়ো ২ চা চামচ, শাহি গরমমশলার গুঁড়ো ১ চা চামচ, কাঁচালঙ্কা বাটা ২ চা চামচ, গোটা গরমমশলা ফোড়নের জন্য, তেজপাতা ২টি, পিয়াজ বাটা  কাপ, হলুদগুঁড়ো সামান্য, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ১ টেবিল চামচ, ঘি ২ চা চামচ, নুন ও চিনি স্বাদমতো, সাদা তেল প্রয়োজন মতো, ফেটিয়ে নেওয়া টক দই  কাপ।
প্রণালী: চিতল মাছের গাদার অংশ থেকে ছুরি দিয়ে কুরে কুরে মাছ বের করে নিন। মাছের সঙ্গে যেন কাঁটা লেগে না থাকে সেদিকে খেয়াল রাখবেন। মাছের সঙ্গে আধ চামচ করে রসুন, আদাবাটা, ধনে, জিরেগুঁড়ো, শাহি গরমমশলা, কাঁচালঙ্কা বাটা ও স্বাদমতো নুন ও চিনি মেখে নিন। কড়ায় নুন জল গরম হতে দিন। এই জলে মশলা মাখানো মাছের আট বা দশটি বল ছেড়ে দিন। মিনিট দুয়েক পর বলগুলি তুলে নিন। জলটা ঢেলে সরিয়ে রাখুন। কড়ায় তেল গরম করে সেদ্ধ বলগুলি হালকা করে ভেজে তুলে নিন। এই তেলে তেজপাতা ও গোটা গরমমশলা ফোড়ন দিন। ফোড়নের উপর সব গুঁড়োমশলা ও বাটা মশলা দিয়ে কষান। তেল ছাড়লে আঁচ কমিয়ে দই ও নুন চিনি যোগ করুন। কষা হলে মাছের বলগুলি ও মাছ সেদ্ধর জল দিন। হালকা আঁচে ঢাকা দিয়ে গ্রেভি ঘন হতে দিন। প্রায় ঘন হলে কাজুবাদাম বাটা মিশিয়ে দিন। দু’মিনিট পরে ফ্রেশ ক্রিম ও ঘি ছড়িয়ে নামিয়ে নিন।
অষ্টমীর বাঙালির
মিষ্টি পোলাও
উপকরণ: গোবিন্দভোগ চাল ১ কাপ, আধভাঙা কাজুবাদাম  কাপ, কিসমিস ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা চামচ, কাঁচালঙ্কাবাটা ১ চা চামচ, কেশর ফুড কালার  চা চামচ, গরম মশলাগুঁড়ো  চা চামচ, ছোট এলাচ ৪টি, লবঙ্গ ৪টি, দারচিনি ২ ইঞ্চি, ঘি ৪ টেবিল চামচ, তেজপাতা ২টি, চেরা কাঁচালঙ্কা ২টি, নুন স্বাদমতো, চিনি ২ টেবিল চামচ, সাদা তেল ২ টেবিল চামচ।
প্রণালী: চাল ধুয়ে কাপড়ে মেলে শুকিয়ে নিন। শুকনো চালে আদাবাটা, লঙ্কাবাটা, গরমমশলাগুঁড়ো, ফুড কালার, নুন, অর্ধেক পরিমাণ ঘি মেখে আধঘণ্টা রেখে দিন। কড়ায় সাদা তেলে ঘি যোগ করে গরম হলে তাতে কাজু, কিসমিস ভেজে তুলে নিন। এবার তেজপাতা, গোটা গরমমশলা ফোড়ন দিন। সুগন্ধ উঠলে মশলা মাখানো চাল কড়ায় দিয়ে ভাজতে থাকুন। চাল ভাজার গন্ধ উঠলে ভেজে নেওয়া কাজু কিসমিস দিন। দু’কাপ গরম জল চালে ঢেলে কড়ার মুখ ঢেকে দিয়ে আঁচ একেবারে কমিয়ে দিন। দশ মিনিট পোলাও এইভাবে রান্না হতে দিন।
এরপর ঢাকা সরিয়ে চিনি ও চেরা কাঁচালঙ্কা দিন। চাল সেদ্ধ হয়ে পোলাও বেশ ঝরঝরে হলে নামিয়ে নিন। আর একটু বেশি সুস্বাদু করতে চাইলে ওপর থেকে অল্প ঘি ছড়িয়ে নামিয়ে নিন। ঘি ছড়ানোর পর ঢাকা দিয়ে রাখবেন।
নবমীর মাটন কষা
উপকরণ: মাটন ৫০০ গ্রাম (পিস করা), আলু ৬ টুকরো, সরু লম্বা করে কাটা মাঝারি সাইজের পেঁয়াজ ১টি, পেঁয়াজবাটা  কাপ, আদাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ২ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ২ চা চামচ, চিনি  চা চামচ, হলুদগুঁড়ো  চা চামচ, গোটা গরমমশলা ফোড়নের মতো, গুঁড়ো গরমমশলা  চা চামচ, তেজপাতা ২টি, কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ, নুন ও মিষ্টি স্বাদমতো, সর্ষের তেল প্রয়োজন মতো, ঘি ২ চা চামচ।
প্রণালী: মাংসের পিসগুলো ধুয়ে নিয়ে নুন ও সামান্য তেল মাখিয়ে নিন। কড়ায় তেল গরম করে আলুর টুকরো লাল করে ভেজে তুলে নিন। আরও কিছুটা তেল যোগ করে গরম হলে তেজপাতা, গোটা গরমমশলা, ফোড়ন দিন। এর উপর লম্বা করে কাটা পেঁয়াজ দিয়ে লাল করে ভাজুন। চিনি দিয়ে মিনিট দুয়েক নাড়াচাড়া করুন তারপর কাশ্মীরি লঙ্কাগুঁড়ো যোগ করুন। এবার সব বাটা মশলা এক এক করে দিয়ে কষান। নুন ও হলুদ যোগ করুন। প্রয়োজনে মশলায় জলের ছিটে দিয়ে কষান। মশলা তেল ছাড়লে মাংস ও আলু যোগ করুন। মাঝারি আঁচে মাংস কষান। এক কাপ মতো গরম জল মাংসে অল্প অল্প করে দিয়ে মাংস কষান। মাংস ও মশলা কষা হয়ে তেল ছাড়লে প্রয়োজন মতো জল দিন। কড়া ভালো করে ঢাকা দিয়ে মাংস সেদ্ধ হতে দিন। সেদ্ধ হলে ঘি ও গরমমশলার গুঁড়ো ছড়িয়ে নামিয়ে দিন।
দশমীর এলোঝেলো গজা
উপকরণ: ময়দা ১ কাপ, দুধ  কাপ, নুন সামান্য, ময়েনের জন্য তেল বা ঘি ১ টেবিল চামচ, খাবার সোডা ১/৮ চা চামচ, ছোট এলাচ ৪টি, চিনি ১ কাপ, জল  কাপ, ডিপ ফ্রাই করবার জন্য সাদা তেল।
প্রণালী: ময়দায় নুন, খাবার সোডা ও ময়েন যোগ করুন। অল্প অল্প করে দুধ দিয়ে ময়দাটাকে ঠেসে ভালো করে মেখে নিয়ে ঢাকা দিয়ে দশ পনেরো মিনিট রেখে দিন। ময়দা থেকে লুচির লেচির সাইজের লেচি কেটে নিয়ে সেগুলি খুব পাতলা করে বেলে নিন। লুচিগুলির মাঝখানটা ছুরি দিয়ে লম্বা দাগে চিরে চিরে দেবেন। তবে লুচির কিনারা কাটবেন না। এবার লুচিগুলি রোল করে মুড়ে দুই প্রান্তে পেঁচিয়ে মুড়ে দিন। তেল গরম করে ঠান্ডা করে নিন। এবার মৃদু আঁচে এই তেল চাপিয়ে তাতে গজাগুলি ভাজুন।
ইতিমধ্যে অন্য একটি কড়ায় জলে চিনি ও ছোট এলাচ দিয়ে ফোটাতে থাকুন। রস তৈরি হলে এই রসে গজাগুলি ডুবিয়ে তুলে নিন। গজার গায়ে রস শুকনো হলে পরিবেশন করুন।
শ্রাবণী রায় 
05th  October, 2019
সুস্বাদু জলযোগ 

‌উপকরণ: ময়দা ১৫০গ্ৰাম,১চামচ কালো জিরে, সামান্য জোয়ান, নুন আন্দাজ মতো, চিনি ১চামচ, ঘি ময়ানের জন্য ৩ চামচ, সাদা তেল ভাজার জন্য।‌প্রণালী: ময়দার মধ্যে নুন ও চিনি, কালো জিরে ও জোয়ান দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ঘি ময়ান দিয়ে ময়দার সঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে জল দিয়ে ময়দা মেখে নিতে। ময়দাটা খুব ভালো করে ঠেসে নিয়ে ১৫ মিনিট চাপা দিয়ে রেখে দিতে হবে।  বিশদ

17th  October, 2020
আওয়াধ ১৫৯০ রেস্তরাঁয়
প্রতি পদে পুজো 

আওয়াধ ১৫৯০-তে পুজোর মেনুতে পাবেন নানারকম কাবাব। সেই কাবাব যদি বাড়িতে বানাতে চান তাহলে তাও এখন সম্ভব। রেসিপি দিলেন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ।  বিশদ

17th  October, 2020
রেস্তরাঁর  খবর

মাঙ্কি বার রেস্তরাঁয় স্ট্রিট ফুড
আইপিএল-এর মরশুমে মাঙ্কি বার রেস্তরাঁর নতুন মেনুতে পাবেন লোভনীয় স্ট্রিট ফুড। ভারতের বিভিন্ন প্রাদেশিক স্ট্রিট ফুডের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে মেনু। এই যেমন মুম্বই স্পেশাল কালামারি কোলিবড়া, কলকাতা স্পেশাল ঝুরি আলু ভাজি চাট, বেঙ্গালুরু স্পেশাল কোলি কেম্পু বা নীর ধোসা, দিল্লি স্পেশাল রেড পিপার চিকেন মাখানি, চেন্নাই স্পেশাল ক্র্যাব ভাজি, রাজস্থান স্পেশাল ট্রুফল অ্যান্ড পি কচুরি, হায়দরাবাদ স্পেশাল ডাল গোস্ত, পঞ্জাব স্পেশাল ফিশ অমৃতসরি ইত্যাদি থাকবে মেনুতে।  
বিশদ

10th  October, 2020
পার্বণী রান্নার নানারকম 

হোটেল ডি শোভারানিতে পাবেন পুজোর নানা মেনু। পুরনোর সঙ্গে নতুন ধরনের রান্না মিশিয়ে অন্য স্বাদ আনা হয়েছে খাবারে। পুজোর দু’টি পদের রেসিপি দিলেন হোটেলের এগজিকিউটিভ শেফ সুমন।  
বিশদ

10th  October, 2020
মহানন্দে মাটন 

মাটনের শাম্মি কাবাব
উপকরণ: মাটন কিমা ৩০০ গ্রাম, ছোলার ডাল ১০০ গ্রাম, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো, ২ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, কাঁচালঙ্কা কুচি ৩টে, গরমমশলার গুঁড়ো  চা চামচ, পেঁয়াজ কুচি ১টি (বড় সাইজের), আদা রসুন বাটা ১ টেবিল চামচ, তেজপাতা ২টি, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, নুন, সর্ষের তেল পরিমাণ মতো।
বিশদ

10th  October, 2020
রেস্তরাঁর খবর 

বাঙালি আড্ডাপ্রিয় ও খাদ্যরসিক। বাঙালিয়ানার ভরপুর সেই স্বাদ রয়েছে ‘ক্যাফে ফিউশন’-এ। অঙ্কিতা বন্দ্যোপাধ্যায়, আকৃতি বন্দ্যোপাধ্যায় ও স্নেহাবৃষ্টি নন্দীর প্রয়াসে শুরু হয়েছে নতুন রেস্তরাঁ ক্যাফে ফিউশন। তিন নারীর চেষ্টায় গড়ে তোলা এই ছোট্ট আড্ডাখানা, ফেব্রুয়ারি ২০২০-তে শুরু হয়।  বিশদ

03rd  October, 2020
নানা পদে নিরামিষ

ডাল অমৃতসরি
উপকরণ: ছোলার ডাল ২০০ গ্রাম, তড়কার মুগ ডাল ১০০ গ্রাম, নারকেল কোরা ১ কাপ, পেঁয়াজ ২টো, রসুন ৬ কোয়া, আদা বাটা ২ চামচ, কাঁচালঙ্কা ৪টে, শুকনো লঙ্কা ২টো, হলুদ গুঁড়ো ১ চামচ, লঙ্কা গুঁড়ো ১ চামচ, জিরের গুঁড়ো ১ চামচ, কসুরি মেথি ২ চামচ, ধনেপাতা কুচি ২ চামচ, ১টা পাতিলেবু রস করা, আখের গুড় ২ চামচ, মাখন ১০ গ্রাম, এলাচ ৪টে, লবঙ্গ ৬টা, দারচিনি ২ টুকরো।  বিশদ

03rd  October, 2020
জে ডব্লু ম্যারিয়টের সঙ্গে
বাড়িতেই বানান পুজোর রান্না 

পুজোর আর বিশেষ বাকি নেই। তবু এখনও পুজো পুজো ভাব শুরু হয়নি শহর জুড়ে। দোকানে বাজারে ভিড় নেই, নতুন জামার গন্ধও তুলনামূলক কম। ঠাকুর দেখার প্ল্যানও সেভাবে কেউ-ই করতে শুরু করেননি। তবু পুজোর ক’দিন খাওয়াদাওয়া তো চাই-ই চাই। 
বিশদ

03rd  October, 2020
খাওয়াদাওয়ায় দখিনা হাওয়া 

 দক্ষিণ ভারতীয় কিছু নোনতা ও মিষ্টি রান্নার রেসিপি দিলেন মণিকাঞ্চন দে। বিশদ

26th  September, 2020
উৎসবে মহাভোজ 

 দুর্গা সপ্তমীর দিন বাড়িতে বুঝি লোক নেমন্তন্ন করেছেন? এখন ভাবছেন কেমন রান্না করবেন? চিন্তার কিছু নেই। চোখ রাখুন  অন্দরমহল পাতায়। পুজোর মহাভোজের আমিষ ও নিরামিষ রেসিপি দিলেন দেবারতি রায়। বিশদ

26th  September, 2020
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালে
পুজোর বাছাই মেনু 

পুজো মানেই ভালোমন্দ রান্নাবান্না। কলকাতার পাঁচতারা হোটেলগুলো ইতিমধ্যেই পুজোর সাজে সাজিয়ে নিয়েছে মেনু। আজ হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালের পুজোর মেনু থেকে তিনটি রেসিপি দিলেন শেফ প্রবাল প্রামাণিক।
বিশদ

26th  September, 2020
আ-হা-রে আচার 

ভাত হোক অথবা রুটি-পরোটার সহযোগ, খাবার পাতে আচারের জুরি মেলা ভার। ঘরোয়া পদ্ধতিতে তৈরি কিছু চেনা, কিছু বা অচেনা স্বাদের আচারের রেসিপি দিলেন শ্রাবণী রায়।   বিশদ

19th  September, 2020
প্রাদেশিক স্বাদে চিকেন 

একই চিকেন তবু স্বাদে বিভিন্ন। রাজ্য অনুযায়ী মুরগির মাংস রান্নার পদ্ধতি বদলে যায়। মশলা ব্যবহৃত হয় নানা রকম। ভারতের চার রাজ্যের আলাদা পদ্ধতিতে তৈরি চিকেনের রেসিপি দিলেন সোমা চৌধুরী।   বিশদ

19th  September, 2020
বাড়িতেই বানান বাঞ্ছারামের মিষ্টি 

পুজোয় বাড়িতে থাকলেও খাওয়াদাওয়ার ষোলো আনা বজায় থাকা চাই। তাই তো আপনাকে সাহায্য করতে এগিয়ে এসেছে বাঞ্ছারাম সুইটস, তাদের মিষ্টি মিক্স নিয়ে। যা দিয়ে বাড়িতেই বানানো যাবে নানা মিষ্টি।   বিশদ

19th  September, 2020
একনজরে
 জম্মুর কাটরায় শুরু হল ‘নবরাত্রি উৎসব’। আনুষ্ঠানিকভাবে উৎসবের সূচনা করেন উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং। ...

 আজ, মহাপঞ্চমীতে কলকাতা ও শহরতলিতে বিদ্যুতের চাহিদা তুঙ্গে উঠবে বলে মনে করছে সিইএসসি। তাদের অনুমান, আজ বিদ্যুতের চাহিদা ছুঁতে পারে ১ হাজার ৭৮০ মেগাওয়াট। ...

 কথায় আছে জিরে থেকে হীরে সব জিনিসই এক ছাতার তলায় পাওয়া যায় ডিপার্টমেন্টাল স্টোরে। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার সেই পথে হেঁটেই এক জানালা পরিষেবা দেবে বাংলা সহায়ক কেন্দ্রের মাধ্যমে। ...

‘কমলে কামিনী’ নন। দেবী দুর্গার বেশে স্বয়ং কমলা হ্যারিস। মহিষাসুররূপী ডোনাল্ড ট্রাম্পকে অস্ত্র দিয়ে বিঁধছেন তিনি। বাহনেও বৈচিত্র্য। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান, নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৫৪ টাকা ৭৪.২৫ টাকা
পাউন্ড ৯৩.৪০ টাকা ৯৬.৭১ টাকা
ইউরো ৮৪.৮৭ টাকা ৮৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,৬৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,৭৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ কার্তিক, ১৪২৭, বুধবার, ২১ অক্টোবর ২০২০, পঞ্চমী ৮/৪২ দিবা ৯/৮। মূলানক্ষত্র ৪৮/৫৫ রাত্রি ১/১৩। সূর্যোদয় ৫/৩৯/২১, সূর্যাস্ত ৫/৩/১৭। অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ৩/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২৫ গতে ৭/১০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ৩/৩২ মধ্যে। বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে।
৪ কার্তিক, ১৪২৭, বুধবার, ২১ অক্টোবর ২০২০, পঞ্চমী দিবা ২/৪৫। জ্যেষ্ঠা নক্ষত্র দিবা ৮/২১। সূর্যোদয় ৫/৪০, সূর্যাস্ত ৫/৪। অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৩৩ গতে ৭/১৮ মধ্যে ও ১/১১ গতে ৩/২৩ মধ্যে। কালবেলা ৮/৩১ গতে ৯/৫৭ মধ্যে ও ১১/২২ গতে ১২/৪৮ মধ্যে। কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে।
 ৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
দুর্গাপুজো: রায় আংশিক পরিবর্তন করে পুনর্বিবেচনার আর্জি খারিজ 
পুজোর মণ্ডপ দর্শকশূন্য রাখার রায়ই বহাল রাখল কলকাতা হাইকোর্ট। বুধবার ...বিশদ

01:31:50 PM

করোনা: আপনার জেলার হাল কী, জানুন...
রাজ্যে নতুন করে আরও ৪,০২৯ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। ...বিশদ

01:26:13 PM

মালদহে দুটি লরির মুখোমুখি সংঘর্ষ, জখম ২ চালক
মালদহের গাজোল ব্লকের আহড়া মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়কে দুটি ...বিশদ

01:14:56 PM

জয়নগরে মহিলা খুনের কিনারা, ধৃত ৩ 
জয়নগরে মহিলার দ্বিখণ্ডিত দেহ উদ্ধারের ঘটনার কিনারা করল পুলিস। ঘটনায় ...বিশদ

11:35:36 AM

ওড়িশায় একটি জালনোটের কারখানার হদিশ, গ্রেপ্তার ২
ওড়িশার নয়াগড়ে একটি বাড়িতে জালনোটের কারখানার হদিশ মিলল। বুধবার এই ...বিশদ

11:35:26 AM

 পাকিস্তানে একটি চারতলা বাড়িতে বিস্ফোরণে মৃত ৩, আহত ১৫
পাকিস্তানে একটি চারতলা বাড়িতে বিস্ফোরণ ঘটে ৩ জনের মৃত্যু হয়েছে।আহত ...বিশদ

11:18:31 AM