Bartaman Patrika
অন্দরমহল
 

হালকা অথচ সুস্বাদু

ভুনা খিচুড়ি
উপকরণ: মুগ ডাল ১ কাপ, গোবিন্দভোগ চাল ১ কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রোস্টেড জিরের গুঁড়ো  টেবিল চামচ, হলুদ  চা চামচ, নুন, চিনি, কাঁচালঙ্কা, ঘি ২ টেবিল চামচ, ভাঙা কাজুবাদাম, কিসমিস ১ টেবিল চামচ। ফোড়নের জন্য গোটা জিরে  চা চামচ, তেজপাতা ১টি, শুকনো লঙ্কা ১টি, গোটা গরমমশলা।
প্রণালী: শুকনো কড়াই গরম করে মুগ ডাল ভেজে নিতে হবে। এবার কড়াইতে ঘি গরম করে ফোড়ন দিয়ে ভাজা ডাল আর চাল ভালো করে ধুয়ে জল ঝরিয়ে কড়াইতে দিয়ে একে একে আদাবাটা, জিরের গুঁড়ো, হলুদ, নুন, চিনি, চেরা কাঁচালঙ্কা দিয়ে বেশ করে কষিয়ে কাজুবাদাম, কিসমিস দিয়ে চার কাপ গরম জল দিয়ে সব মিলিয়ে ভালো করে ফুটতে দিতে হবে। খুব ভালো করে ফুটে উঠলে আঁচ কমিয়ে ১০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিতে হবে। ১০ মিনিট পরে ঢাকা খুলে উপরে ঘি ছড়িয়ে আঁচ থেকে নামিয়ে ১০ মিনিট রেখে দিলেই তৈরি ভুনা খিচুড়ি।

সাবুর পোলাও
উপকরণ: বড় দানার সাবু ১ কাপ, নানারকম সব্জি (আলু, গাজর, ফুলকপি, কড়াইশুঁটি, ক্যাপসিকাম, টম্যাটো) সমমাপে ছোট করে কাটা ২ কাপ, গোলমরিচের গুঁড়ো ২ টেবিল চামচ, কাঁচালঙ্কাকুচি স্বাদমতো, নুন, চিনি, ঘি ২ টেবিল চামচ, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, ফোড়নের জন্য গোটা গরমমশলা।
প্রণালী: একটি বোলে সাবু ভালো করে ধুয়ে ৫ ঘণ্টা ভিজিয়ে জল ঝরিয়ে পাতিলেবুর রস মাখিয়ে রাখতে হবে। কড়াইতে ঘি গরম করে গোটা গরমমশলা ফোড়ন দিয়ে সব সব্জি দিয়ে ভেজে নিয়ে নুন, চিনি, কাঁচালঙ্কা কুচি, গোলমরিচের গুঁড়ো এবং সাবুদানা দিয়ে মিশিয়ে বেশ কিছুক্ষণ নাড়তে হবে যতক্ষণ না সাবুদানার স্বচ্ছভাব আসে। সাবুদানার স্বচ্ছভাব এসে গেলে নামিয়ে পরিবেশন করুন সাবুর পোলাও।

ঝিঙে পেঁয়াজের যুগলবন্দি
উপকরণ: ঝিঙে ৬টি (বড় সাইজের), আলু ৩টে (বড় সাইজের), বড় পেঁয়াজ ৪টি, কাঁচালঙ্কা স্বাদমতো, নুন, চিনি, সর্ষের তেল, কালোজিরে  চা চামচ।
প্রণালী: কড়াইতে সর্ষের তেল গরম করে আলু ভেজে তুলে নিয়ে ওই তেলে কালোজিরে, কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে পেঁয়াজ ছেড়ে খানিকক্ষণ ভেজে এর মধ্যে ঝিঙে আর ভাজা আলু, নুন, চিনি, হলুদ আর চেরা কাঁচালঙ্কা দিয়ে বেশ করে নেড়ে-চেড়ে ঢাকা দিয়ে রাখতে হবে। (ঝিঙের থেকে যে জল বেরবে তাতেই সব সিদ্ধ হয়ে যাবে), কিছুক্ষণ পরে ঢাকা খুলে নাড়তে হবে। যখন মাখো-মাখো হয়ে আসবে তখন নামিয়ে নিতে হবে।
সব্জি কাটার পদ্ধতি: ঝিঙে, আলু, পেঁয়াজের খোসা ছাড়িয়ে পাতলা গোল গোল কেটে দুই ভাগ করে নিতে হবে।

পেঁপে দিয়ে মুরগির ঝোল
উপকরণ: মুরগির মাংস ৫০০ গ্রাম, পেঁপে ১টি মাঝারি সাইজের, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা বাটা স্বাদমতো, জিরেবাটা ১ টেবিল চামচ, হলুদ, নুন, চিনি, কাঁচালঙ্কা বাটা স্বাদমতো, সর্ষের তেল ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ। ফোড়নের জন্য: গোটা জিরে  চা চামচ, শুকনো লঙ্কা১টি।
প্রণালী: পেঁপের খোসা ছাড়িয়ে একটু বড় সাইজের ডুমো করে কাটা। একটি বোলের মধ্যে মাংস, পেঁয়াজবাটা, আদাবাটা, কাঁচালঙ্কা বাটা, হলুদ, জিরের গুঁড়ো আর দই দিয়ে ভালো করে মেখে আধ ঘণ্টা রাখতে হবে। আধঘণ্টা পরে কড়াইতে সর্ষের তেল গরম করে পেঁপেগুলো অল্প ভেজে তুলে নিয়ে ওই তেলে জিরে, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে ম্যারিনেট করা মাংসটা দিয়ে ১০ মিনিট কষিয়ে নুন আর মিষ্টি দিয়ে গরম জল ঢেলে দিতে হবে। ঝোল ফুটে উঠলে ভাজা পেঁপেগুলো দিয়ে ঢাকা দিয়ে মাঝারি আঁচে ১৫ মিনিট রেখে ঢাকা খুলে দেখতে হবে মাংস আর পেঁপে সিদ্ধ হয়েছে কি না, খেয়াল রাখতে হবে পেঁপে যেন গলে না যায়। সব সিদ্ধ হয়ে গেলে নামিয়ে উপরে ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করতে হবে।
মনীষা দত্ত
21st  September, 2019
বাহারি মেনুতে জামাইভোজ 

বোনলেস চিকেন ৫০০ গ্রাম, টম্যাটো ২টি, পেঁয়াজ ৩টি, আদা ১ ইঞ্চি, রসুন ৬ কোয়া, ধনেগুঁড়ো ১ চা চামচ, জিরেগুঁড়ো ১ চা চামচ, কাজুবাদাম ১০টি, হলুদ  চা চামচ, কাঁচা লঙ্কা ৪টি, শুকনোলঙ্কা ১টি, নুন, চিনি, ঘি ১ টেবিল চামচ, সরষের তেল ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি, পাতিলেবুর রস ১ টেবিল চামচ।  
বিশদ

18th  January, 2020
ইছামতী রেস্তরাঁয় অষ্টমঙ্গলার জমকালো মেনু 

ইছামতী রেস্তরাঁয় একটু ভিন্নস্বাদের খাবার পাবেন। অষ্টমঙ্গলায় মেয়ে-জামাইকে তেমনই খাবার বাড়িতে রেঁধে খাওয়ান। রেস্তরাঁ থেকে দুটি ভিন্ন স্বাদের রেসিপি সংকলন করলেন
কমলিনী চক্রবর্তী।
 
বিশদ

18th  January, 2020
আইবুড়ো ভাতের মৎস্য মেনু 

চিংড়ি ১০টা (বড় সাইজের), জিরেবাটা ২ চামচ, আদাবাটা ২ চামচ, গোটাজিরে  চামচ, লাললঙ্কার গুঁড়ো  চামচ, কাঁচালঙ্কা ২টো, হলুদ ১ চামচ, চিনি ২ চামচ, নারকেল দুধ ১ কাপ, ঘি ২ চামচ, গরমমশলা ১ চামচ। 
বিশদ

18th  January, 2020
রেস্তরাঁর খবর 

নতুন বছরে নয়া মেনু নিয়ে হাজির জে ডব্লু ম্যারিয়টের ফাইন ডাইনিং রেস্তরাঁ ভিন্টেজ এশিয়া। ওরিয়েন্টাল মেনুতে নানা রকম অভিনবত্ব আনা হয় এখানকার মেনুতে। এবার এখানকার চমকপ্রদ পদের মধ্যে পাবেন আমিষ ও নিরামিষের নানা রকম।   বিশদ

11th  January, 2020
পদে পদে পিঠে 

সামনেই পৌষ সংক্রান্তি। পিঠের মরশুম। এই মরশুমে চেনা অচেনা কয়েক রকম পিঠের রেসিপি দিলেন মনিকাঞ্চন দে। 
বিশদ

11th  January, 2020
নানা স্বাদে চিকেন 

উপকরণ: বোনলেস চিকেন ছোট পিস করা ১৫০ গ্রাম, মুসুর ডাল ১ কাপ, পেঁয়াজকুচি ১টি, রসুনকুচি ৬টা, আদাবাটা ১ চা চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, টম্যাটোকুচি ১টি, দই ২ টেবিল চামচ, হলুদ  চা চামচ।  বিশদ

11th  January, 2020
আমিষে নিরামিষে
কাটলেটের নানা রকম 

সয়া বা নিউট্রিলা ২ কাপ, আলুসিদ্ধ ২টো, পেঁয়াজকুচি  কাপ, কাঁচালঙ্কা কুচি স্বাদমতো, ধনেপাতা কুচি  কাপ, গরম মশলার গুঁড়ো ১ চা চামচ, ডিম ২টো, স্বাদমতো নুন, চিনি, সাদা তেল, বিস্কুটের গুঁড়ো ১ কাপ। 
বিশদ

04th  January, 2020
স্ট্যাডেল হোটেলের খাবারে বাঙালিয়ানা 

স্ট্যাডেল হোটেলের ফার্স্ট ইনিংস রেস্তরাঁয় পাবেন বিভিন্ন ধরনের মনোলোভা মেনু। সেখান থেকে নিজের পছন্দমতো দুটি বাঙালি রান্নার রেসিপি জানালেন হোটেলের এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

04th  January, 2020
মন মাতানো মাফিন 

 অ্যাপেল স্টুসেল মাফিন: উপকরণ: ময়দা ১ কাপ, চিনি  কাপ, বেকিং পাউডার ২ চা চামচ, দারচিনি গুঁড়ো  চা চামচ, নুন  চা চামচ, জায়ফল গুঁড়ো  চা চামচ, বড় ডিম ১টি, দুধ ১ কাপ, সাদা তেল  কাপ, আপেল ১ কাপ (খোসাসমেত কুচিয়ে নিতে হবে), টপিং-এর জন্য ব্রাউন সুগার  কাপ, ময়দা ২ টেবিল চামচ, দারচিনি গুঁড়ো  চা চামচ, মাখন ২ টেবিল চামচ (নরম অবস্থায় থাকা), আমন্ড ও আখরোট কুচি  কাপ। বিশদ

04th  January, 2020
স্যালাড! স্যালাড! 

হাড় ছাড়া সিদ্ধ করা শ্রেডেড চিকেন ১ কাপ, আনারসকুচি ছোট করে টুকরো করা ১ কাপ, মেয়োনিজ ৩ চামচ, পার্সলেপাতা, ধনেপাতা, পুদিনাপাতা, সামান্য লেটুসপাতা, পাতিলেবুর রস ১ চামচ, নুন আন্দাজমতো ও গোলমরিচ স্বাদমতো। 
বিশদ

28th  December, 2019
বে ক ড নো ন তা 

বাইরের খোলের জন্য লাগবে: আটা ২৫০ গ্রাম, নুন  চা চামচ, তেল বা ঘি ১ টেবিল চামচ, জল ১ কাপ। ভিতরের পুরের জন্য: ছাতু ১ কাপ (সেঁকে নেওয়া শুকনো তাওয়ায়), জিরে  চা চামচ, মৌরি  চা চামচ, জোয়ান ১ চা চামচ, কালোজিরে  চা চামচ, লঙ্কাগুঁড়ো  চা চামচ, লঙ্কাকুচি ২ চা চামচ, আদাকুচি ১ চা চামচ, রসুনকুচি ১ চা চামচ, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, বিট নুন  চা চামচ, নুন স্বাদমতো, সরষের তেল ২ চা চামচ, জল ২ টেবিল চামচ। পরিবেশন করা হবে: বেগুন চোখা, টম্যাটো চোখা, আলু চোখা, আর ঘি। 
বিশদ

28th  December, 2019
পোর হাউসে ইংলিশ মেনু 

পোর হাউসে খাবার পাবেন বিভিন্ন স্বাদে। ভারতীয় খাবার যেমন আছে তেমনই রয়েছে বিদেশি খানা। নতুন বছরের প্রাক্কালে পোর হাউস থেকে দুটি বিদেশি রেসিপি সংকলন করলেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

28th  December, 2019
নিরামিষে ইংলিশ স্টাইল

ফিউশন ভেজিটেবিল: উপকরণ: লাল বাঁধাকপি , বিট ১টা, গাজর ২টো, ক্যাপশিকাম ২টো, বিন ১৫-২০ পিস, কড়াইশুঁটি  কাপ, শুকনো লঙ্কা ১টা, কালোজিরে  চামচ, পাঁচফোড়ন  চামচ, হলুদ  চামচ, চিনি  চামচ, নুন স্বাদমতো, তেল ২ চামচ (সাদা তেল)। বিশদ

21st  December, 2019
 ক্রিসমাস কেক

 মার্বেল কেক: উপকরণ: ডিম ৪টি, মাখন ১৫০ গ্রাম, গুঁড়ো চিনি ১৫০ গ্রাম, ময়দা ১৫০ গ্রাম, বেকিং পাউডার ১ চা চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, কোকো পাউডার ২ টেবিল চামচ দুধ ১ টেবিল চামচ। বিশদ

21st  December, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মনোজ তিওয়ারির অপরাজিত ট্রিপল সেঞ্চুরির সৌজন্যে হায়দরাবাদের বিরুদ্ধে রানের পাহাড়ে বাংলা। সোমবার চা-বিরতির পর প্রথম ইনিংসে তারা ৭ উইকেটে ৬৩৫ রান তুলে ...

নয়াদিল্লি, ২০ জানুয়ারি: এই নিয়ে টানা পাঁচদিন। সোমবার ফের কমল পেট্রল ও ডিজেলের দাম। এদিন পেট্রলে লিটার পিছু ১১ পয়সা এবং ডিজেলে প্রতি লিটারে ১৯ পয়সা দাম কমেছে। ...

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর পুরসভা এলাকায় প্রোমোটারদের সঙ্গে হাত মিলিয়ে একাধিক বেআইনি নির্মাণের অনুমতি দিয়েছে চেয়ারম্যান, এমনই অভিযোগ তুলেছেন পুরসভার ভাইস চেয়ারম্যান উত্তম কুণ্ডু। ...

কানসাস সিটি, ২০ জানুয়ারি (এপি): আমেরিকার কানসাস সিটিতে রবিবার বন্দুকবাজের গুলিতে মৃত্যু হল দু’জনের। জখম ১৫ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। পুলিস জানিয়েছে, আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭২.৬২ টাকা
পাউন্ড ৯০.২৮ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৪৮/২৬ রাত্রি ১/৪৫। জ্যেষ্ঠা ৪৩/২১ রাত্রি ১১/৪৩। সূ উ ৬/২২/৪৯, অ ৫/১২/৪৩, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৫০/৫৪/৪৮ রাত্রি ২/৪৭/৫৬। জ্যেষ্ঠা ৪৬/৪১/৪৮ রাত্রি ১/৬/৪৪। সূ উ ৬/২৬/১, অ ১/১৬/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে১০/৪৩ মধ্যে ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৪ মধ্যে ও ১/৫৯ গতে ৩/৪৩ মধ্যে। কালবেলা ১/৯/১৩ গতে ২/২৯/৫৩ মধ্যে, কালরাত্রি ৬/৫০/৩২ গতে ৮/২৯/৫২ মধ্যে। 
২৫ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পাইকপাড়ায় নিষিদ্ধ মাদক সহ গ্রেপ্তার ২ 

09:30:00 AM

প্রেসিডেন্সির প্রতিষ্ঠা দিবসে সই সংগ্রহ এনআরসি, সিএএ নিয়ে
 

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবসে এনআরসি ছায়া। সোমবার বিশ্ববিদ্যালয়ের ২০৩তম প্রতিষ্ঠা ...বিশদ

09:27:20 AM

দেশের ইতিহাস নিয়ে সইফের মন্তব্যের সমালোচনায় বিজেপি সাংসদ মীনাক্ষি লেখি 
‘ব্রিটিশ শাসনের আগে দেশ হিসেবে ভারতের সম্পর্কে কারও ধারণা ছিল ...বিশদ

09:18:02 AM

সামাজিক অগ্রগতি সূচকে বিশ্বে ভারতের স্থান ৭৬ 
সামাজিক অগ্রগতি সূচক বা সোশ্যাল মোবিলিটি ইনডেক্স (এসএমআই)-এ তলানিতে স্থান ...বিশদ

09:06:40 AM

সংশোধিত বেতনক্রমের বিজ্ঞপ্তি ত্রুটিপূর্ণ, শিক্ষামন্ত্রীকে চিঠি সরকারি কলেজ শিক্ষকদের
 

কলেজ অধ্যাপকদের সংশোধিত বেতনক্রম নিয়ে বিজ্ঞপ্তি ঘিরে অসন্তোষ ক্রমশই বাড়ছে। ...বিশদ

09:00:00 AM

সিদ্ধিবিনায়ক মন্দিরে ৩৫ কেজি সোনা দিলেন ভক্ত 
মুম্বইয়ের সিদ্ধিবিনায়ক মন্দিরে ৩৫ কেজি সোনা দান করলেন এক ভক্ত। ...বিশদ

08:58:11 AM