Bartaman Patrika
অন্দরমহল
 

মাছ মনোহরা 

ফিশ শাহি কোর্মা
উপকরণ: নুন-হলুদ মাখানো রুই মাছ ৪ পিস, পেঁয়াজবাটা ১ কাপ, আদাবাটা ১ চামচ, রসুনবাটা ১ চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চামচ, কাজু-কিশমিশ বাটা ৪ টেবিল চামচ, টক দই ২ চামচ, দুধ  কাপ, গোটা গরম মশলা ১ চামচ, তেজপাতা ২টি, গরমমশলা গুঁড়ো সামান্য, স্বাদমতো নুন-চিনি, সাজাবার জন্য কাজু বাদাম কয়েকটা, ধনেপাতা কুচি কয়েক টুকরো ও সাদা তেল পরিমাণমতো।
প্রণালী: প্যানে তেল গরম করে গোটা কাজু বাদাম ভেজে তুলে ওই তেলেই মাছ ভেজে নিন। তাতে তেজপাতা, গোটা গরমমশলা ফোড়ন দিন। পেঁয়াজবাটা, কাঁচালঙ্কা বাটা দিয়ে নাড়ুন। ভাজা হলে আদা-রসুনবাটা দিন। তেল ছেড়ে এলে কাজু-কিশমিশ বাটা ও স্বাদমতো নুন-চিনি দিন। ফেটানো টক দই দিেয় ভেজে রাখা মাছ ও দুধ দিন। কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। মাছ মাখা-মাখা হলে গরমমশলা দিয়ে গ্যাস বন্ধ করে দিন। কাজু ও ধনেপাতা কুচি সাজিয়ে পরিবেশন করুন।
প্রন পোলাও
উপকরণ: বাসমতী চাল ২৫০ গ্রাম, মাঝারি চিংড়ি মাছ ২০০ গ্রাম, গোটা গরমমশলা ১ চামচ, তেজপাতা ২টি, পেঁয়াজকুচি ১ কাপ, কাজু ৫০ গ্রাম, কিশমিশ ৫০ গ্রাম, আদাবাটা ২ চামচ, স্বাদমতো নুন-চিনি, টক দই ২ চামচ, সামান্য হলুদগুঁড়ো, ঘি ১ চামচ, সাদা তেল পরিমাণমতো, কেওড়ার জল  চামচ, গরমমশলা গুঁড়ো সামান্য।
প্রণালী: বাসমতী চালের ভাত করে নিন। সাদা তেলে চিংড়ি মাছ হাল্কা ভেজে নিন। এবার ওই তেলেই ঘি, গোটা গরমমশলা, তেজপাতা ও পেঁয়াজ ফোড়ন দিন। পেঁয়াজ স্বচ্ছ হয়ে এলে আদাবাটা, স্বাদমতো নুন-চিনি, টকদই ও সামান্য হলুদগুঁড়ো দিয়ে কষান। এরপর ভাত, চিংড়ি মাছ, কাজু-কিশমিশ মেশান। কেওড়ার জল ও গরমমশলার গুঁড়ো ছড়িয়ে দিন।
ফিশ ক্রোকেট
উপকরণ: সেদ্ধ করে কাঁটা ছাড়ানো রুই মাছ ৪ পিস, ১টি মাঝারি আলু সেদ্ধ করে ভেজে নেওয়া, পেঁয়াজকুচি ১ কাপ, আদা-রসুনবাটা ২ চামচ, ধনে গুঁড়ো ১ চামচ, জিরেগুঁড়ো ১ চামচ, স্বাদ মতো নুন-চিনি, ধনেপাতা কুচি  কাপ, দুধে ভেজানো পাউরুটি ২ পিস, ডিম ২টি, বিস্কুটের গুঁড়ো পরিমাণমতো, গরমমশলা গুঁড়ো  চামচ, সরষে তেল ও সাদা তেল পরিমাণ মতো।
প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে পেঁয়াজকুচি ও নুন দিন। স্বচ্ছ হলে আদা-রসুনবাটা, ধনেগুঁড়ো, জিরে গুঁড়ো অল্প জল দিয়ে ভালো করে কষান। মাছ ও আলু মশলার সঙ্গে মেশান। নুন ও চিনি দিন। মিশ্রণ ঠান্ডা করে দুধে ভেজানো পাঁউরুটি দিয়ে মেখে গড়ে নিন। এবার ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে ভেজে তুলুন।
ডাব ইলিশ
উপকরণ: ইলিশ মাছ ৪ পিস, শাঁসওলা ডাব ১টা, সরষে-পোস্তবাটা ৪ চামচ, কাঁচালঙ্কা ৩টি, নুন স্বাদমতো, হলুদগুঁড়ো ১ চামচ, সরষের তেল পরিমাণমতো, ডাবের শাঁস বাটা ১ কাপ, ডাবের জল।
প্রণালী: ডাব থেকে শাঁস ও জল বার করে শাঁস বেটে নিন। মাছে নুন-হলুদ মাখিয়ে সব উপকরণ সহ তা মেখে নিন। ডাবের খোলে ভরে কড়াইতে জল গরম করে ডাব বসিয়ে ঢাকা দিয়ে ৩০ মিনিট ভাপে রান্না করুন।
শ্রীমতি মুরমু 
07th  September, 2019
ওয়েস্ট ইন হোটেলের নুরি
রেস্তরাঁয় প্যান এশিয়ান স্বাদ 

রাজারহাটের ওয়েস্ট ইন হোটেলে নুরি রেস্তরাঁর অবস্থান। এখানে প্যান এশিয়ান খাবার পাবেন। রেস্তরাঁর শেফ ফ্র্যাকুইলিনো পি পাডুয়া তাঁর পছন্দ মতো দুটি পদের রেসিপি জানালেন। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

14th  September, 2019
বাহারি মাংস 

উপকরণ: মুরগির মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজ ৪টি মিহি কুচি করা, রসুন ও আদাবাটা ২ চামচ, টম্যাটো কুচি ২টো, কাঁচালঙ্কা, জিরে ও ধনেগুঁড়ো ১ চামচ, হলুদগুঁড়ো ও লঙ্কাগুঁড়ো, ধনেপাতা ও পুদিনা পাতা কুচি, গরমমশলা, সাদাতেল, নুন ও চিনি ২ চামচ, গোলমরিচ গুঁড়ো, পাতিলেবুর রস ২ চামচ, তেজপাতা।  বিশদ

14th  September, 2019
চিংড়ির চারপদ 

উপকরণ: ছোট সাইজের চিংড়ি মাছ ৪০০ গ্রাম, নারকেল মালা ১টি, পোস্ত ১ টেবিল চামচ, সাদা সরষে ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা ৪টি, চেরা কাঁচালঙ্কা ৫-৬টি, সরষের তেল ৫ টেবিল চামচ, পাতুরি ভাজার জন্য তেল প্রয়োজন মতো, নুন স্বাদমতো, সামান্য চিনি শুকনো লঙ্কার গুঁড়ো   বিশদ

07th  September, 2019
ডিম দিয়ে যায় চেনা 

নার্গিসি কোপ্তা
উপকরণ: মাটন কিমা ৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা ৪টে, কুচনো পেঁয়াজ ২টো, টম্যাটো পেস্ট ১টা, রসুনপেস্ট ৩ চামচ, আদাপেস্ট ২ চামচ, ধনেবাটা ১ চামচ, হলুদ  চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ২ চামচ, গরমমশলা গুঁড়ো ১ চামচ, তেল ৪ চামচ, নুন স্বাদমতো, দই ২ চামচ, ফেটানো ডিম ১টা, সেদ্ধ ডিম ৩টে, ঘি ১ চামচ।
পদ্ধতি: কড়ায় তেল গরম হলে বাটা পেঁয়াজ দিন।  
বিশদ

31st  August, 2019
ললিত গ্রেট ইস্টার্ন হোটেলে
পদে পদে বাঙালিয়ানা 

বাঙালি রান্নায় মশলার বহর বরাবরই বেশি। ফোড়ন, মশলার ধরন ও পরিমাণের ওপর নির্ভর করে রান্নার স্বাদ। একই উপকরণ দিয়ে তৈরি পদে শুধুমাত্র ফোড়ন ও মশলার বৈচিত্র্য স্বাদে নতুনত্ব আনে। বাঙালি পরিবারে জনপ্রিয় এমনই দুটি রান্নার রেসিপি দিলেন হোটেল ললিত গ্রেট ইস্টার্নের এগজিকিউটিভ শেফ মধুমিতা মহান্ত। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

31st  August, 2019
বাহারি  নিরামিষ 

নিরামিষ কচুশাকের ঘণ্ট
উপকরণ: কচুশাক ১ আঁটি, কাঁচা লঙ্কা ৪-৫টা, তেজপাতা ২-৩টে, ঘি সামান্য, লাল ছোলা ভেজানো  বাটি, নারকেল কোরা ২ টেবিল চামচ, জিরেবাটা  চা চামচ, ধনেবাটা  চা চামচ, লঙ্কাবাটা  চা চামচ, গোটা কাঁচা লঙ্কা ৩-৪টা, নুন স্বাদমতো, চিনি খুব সামান্য, তেল পরিমাণমতো। 
বিশদ

31st  August, 2019
কোনও রেস্তরাঁয় নতুন কী? 

রোববারের সকাল থেকে দুপুর একটু আলসেমিতে কাটাতে চাইলে বাড়িতে রান্নার পাট ওই একটা দিন বন্ধ রাখুন। ভাবছেন, রান্নার পাট বন্ধ রাখলে খাবেন কী? আপনার সাহায্যে হাজির জে ডব্লু ম্যারিয়ট। এখানে রোববারের সকাল থেকে দুপুর জুড়ে পাবেন সানডে ব্রাঞ্চ।   বিশদ

24th  August, 2019
আইসড ড্রিংক 

উপকরণ: লেবু ২টি, পুদিনাপাতা ৫০ গ্রাম, ব্রাউন সুগার ১ চামচ, চিনি বা সুগার সিরাপ ২ চামচ, সোডা/ কোলা- ৩০০ মিলি।  বিশদ

24th  August, 2019
ডেলি ক্যাফেতে বি শ্বে র স্বাদ 

কলকাতার ডেলি ক্যাফেতে বসেই বিশ্বের স্বাদ চাখার সুযোগ পাবেন। সেখান থেকে দুটি দু’ধরনের রেসিপি দিলেন শেফ ঊর্বিকা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

24th  August, 2019
বাহারি চপ কাটলেট 

উপকরণ: কাতলা মাছের গাদা ৪ পিস, ছোট আলু সিদ্ধ ২টো, পেঁয়াজকুচি ২টো, আদা ও রসুনপেস্ট ১ চামচ, শাহি গরমমশলা, কাঁচালঙ্কা, হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, গোলমরিচগুঁড়ো আন্দাজ মতো, নুন ও চিনি আন্দাজ মতো, সামান্য গোটা জিরা, তেল, লেবুর রস  চামচ, ডিম ৩টে, বিস্কুটের গুঁড়ো, জিরাগুঁড়ো।  বিশদ

24th  August, 2019
 বিনা আঁচে রান্না

উপকরণ: বড় দানার সাবু ২ কাপ (৫ ঘণ্টা ভিজিয়ে জল ঝরিয়ে নিন), নারকেল কোরা ১ কাপ, লাল, সবুজ কাঁচালঙ্কা কুচি স্বাদমতো, মিষ্টি পাকা তেঁতুলের ক্বাথ ২ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, নুন, চিনি স্বাদমতো, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ।
বিশদ

17th  August, 2019
তেলহীন হেঁশেল

উপকরণ: ডিম ৪টে, পোস্ত বাটা ২ চা চামচ, সাদা সর্ষে ও কালো সর্ষে মিশিয়ে বাটা ২ চা চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা ২টো, চিনি কয়েক দানা, টম্যাটো কুচি ১টা ছোট, নারকেলবাটা ৩ চা চামচ, হলুদ  চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো  চা চামচ।
বিশদ

17th  August, 2019
পার্ক হোটেল থেকে
বা হা রি স্মুদি

বাহারি অথচ স্বাস্থ্যকর খাবার বানান পার্ক হোটেলের শেফ অবস্থি। আজকের দুটি রেসিপিই স্বাস্থ্য সম্মত। দই, দুধ, বাদাম ইত্যাদিতে প্রোটিন পাবেন। এছাড়াও হলুদগুঁড়ো রয়েছে যা অ্যান্টিসেপ্টিকের কাজ করে। আর মিষ্টি স্বাদের জন্য চিনির বদলে মধু বা গুড় মেশানোর কথা বলেছেন শেফ। তাঁর মতে চিনি শরীরের ক্ষতি করে কিন্তু মধু বা গুড় শরীরের পক্ষে উপকারি। তাই যে কোনও রান্নায় মিষ্টি মেশাতে চাইলে চিনির বদলে সামান্য মধু বা গুড় মেশানো ভালো। শেফের শেখানো দুটি স্বাস্থ্যকর স্মুদির রেসিপি আজকের অন্দরমহল পাতায়। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

17th  August, 2019
রাখি স্পেশাল মেনু

 সামনেই রাখি। এবার ভাই বা বোনকে একটু অন্যরকম উপহার দিতে চাইলে চলে আসুন মামা মিয়া স্টোরে। রাখি স্পেশাল চকোলেট ও কুকি বক্স পাবেন এখানে। বারো পিসের প্যাকেট পাবেন।
বিশদ

10th  August, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরে এই মুহূর্তে কোনও টোটো বন্ধ করা হবে না। পুরানো যত টোটো চলাচল করছে, তা চলতে দেওয়া হবে। রাজ্য সরকার কোনও বেকার যুবককে কর্মচ্যুত করতে চায় না। রবিবার হাওড়া শরৎ সদনে টোটোচালকদের নিয়ে এক বৈঠকে এই ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ২০ শতাংশ হারে বোনাসের দাবিতে শনিবার বিকেল থেকে চেঙ্গাইলের ল্যাডলো জুট মিলের প্রায় ৬ হাজার শ্রমিক বিক্ষোভ দেখালেন ও কর্মবিরতিতে শামিল হলেন। রবিবারও এই কর্মবিরতি চলেছে। ...

সংবাদদাতা, গাজোল: কথায় বলে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। সব পার্বণ বা পুজোতেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন পুরোহিতরা। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোতেও তার ব্যতিক্রম হয় না।   ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: গোটা দেশে অর্থনীতি ধুঁকছে। শিল্পে খরা। নগদ টাকার জোগান নেই। জিডিপি মুখ থুবড়ে পড়েছে। এই পরিস্থিতিতে সরকারের রাজস্ব আদায় কমবে, এটাই স্বাভাবিক। হয়েছেও তাই। চলতি আর্থিক বছরের প্রথম পাঁচ মাসে কেন্দ্রীয় সরকারের যে আয়কর আদায় হয়েছে, তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্মান রক্ষায় বাড়তি সতর্কতা প্রয়োজন। শত্রুর সঙ্গে সম্মানজনক সমঝোতা। বাড়ি-ঘর বাহন কেনার যোগ। কর্মে সংস্থাগত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৬- ধ্রুপদী সংগীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর জন্ম
১৯৩১- হিজলি ক্যাম্পে বন্দিদের উপর গুলিতে হত দুই বিপ্লবী সন্তোষকুমার মিত্র এবং তারকেশ্বর সেনগুপ্ত
১৯৩২- নোবেলজয়ী স্কটিশ চিকিৎসক রোনাল্ড রসের মৃত্যু
১৯৭৫- স্বাধীনতা লাভ করল পাপুয়া নিউ গিনি



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  September, 2019

দিন পঞ্জিকা

৩০ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ২২/৫২ দিবা ২/৩৬। রেবতী ৫৭/১৮ রাত্রি ৪/২২। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৩৬/৬, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১০/১৯ গতে ১২/৪৫ মধ্যে। রাত্রি ৬/২৫ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ১১/৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৪/৫ মধ্যে, কালরাত্রি ১০/৪ গতে ১১/৩২ মধ্যে।
২৯ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ১৮/৮/৫৪ দিবা ১২/৪২/৮। রেবতী ৫৫/২৫/৫৮ রাত্রি ৩/৩৬/৫৭, সূ উ ৫/২৬/৩৪, অ ৩/৩৮/৩৪, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৩৫/৩৪ গতে ৪/৭/৪ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪ গতে ৮/২৯/৩৪ মধ্যে, কালরাত্রি ১০/৪/৪ গতে ১১/৩২/৩৪ মধ্যে। 
১৬ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বাড়ি বা যানবাহন কেনার যোগ। বৃষ: সাংসারিক সমস্যার সমাধান ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯১৬- ধ্রুপদী সংগীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর জন্ম১৯৩১- হিজলি ক্যাম্পে বন্দিদের ...বিশদ

07:03:20 PM

শিয়ালদহ-ব্যারাকপুর লাইনে ট্রেন চলাচল বিঘ্নিত 
শিয়ালদহ-ব্যারাকপুর ডিভিশনে সিগন্যালিংয়ের সমস্যার জন্য ট্রেন চলাচল বিঘ্নিত। বিকাল ৫.১৫মিনিট ...বিশদ

07:51:39 PM

সোদপুরের শোরুমে আগুন
সোদপুরের স্টেশন রোডে জামাকাপড়ের একটি শোরুমে আগুন লাগল। ঘটনাটি আজ ...বিশদ

07:04:07 PM

কলকাতায় আসছেন অমিত শাহ 
অক্টোবর মাসের ১ বা ৩ তারিখ নাগাদ কলকাতায় আসতে পারেন ...বিশদ

05:36:00 PM

পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ চন্দননগরে
পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ উঠল চন্দননগরে। আজ এখানে ঝুলন্ত ...বিশদ

05:26:00 PM