Bartaman Patrika
অন্দরমহল
 

মাছ মনোহরা 

ফিশ শাহি কোর্মা
উপকরণ: নুন-হলুদ মাখানো রুই মাছ ৪ পিস, পেঁয়াজবাটা ১ কাপ, আদাবাটা ১ চামচ, রসুনবাটা ১ চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চামচ, কাজু-কিশমিশ বাটা ৪ টেবিল চামচ, টক দই ২ চামচ, দুধ  কাপ, গোটা গরম মশলা ১ চামচ, তেজপাতা ২টি, গরমমশলা গুঁড়ো সামান্য, স্বাদমতো নুন-চিনি, সাজাবার জন্য কাজু বাদাম কয়েকটা, ধনেপাতা কুচি কয়েক টুকরো ও সাদা তেল পরিমাণমতো।
প্রণালী: প্যানে তেল গরম করে গোটা কাজু বাদাম ভেজে তুলে ওই তেলেই মাছ ভেজে নিন। তাতে তেজপাতা, গোটা গরমমশলা ফোড়ন দিন। পেঁয়াজবাটা, কাঁচালঙ্কা বাটা দিয়ে নাড়ুন। ভাজা হলে আদা-রসুনবাটা দিন। তেল ছেড়ে এলে কাজু-কিশমিশ বাটা ও স্বাদমতো নুন-চিনি দিন। ফেটানো টক দই দিেয় ভেজে রাখা মাছ ও দুধ দিন। কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। মাছ মাখা-মাখা হলে গরমমশলা দিয়ে গ্যাস বন্ধ করে দিন। কাজু ও ধনেপাতা কুচি সাজিয়ে পরিবেশন করুন।
প্রন পোলাও
উপকরণ: বাসমতী চাল ২৫০ গ্রাম, মাঝারি চিংড়ি মাছ ২০০ গ্রাম, গোটা গরমমশলা ১ চামচ, তেজপাতা ২টি, পেঁয়াজকুচি ১ কাপ, কাজু ৫০ গ্রাম, কিশমিশ ৫০ গ্রাম, আদাবাটা ২ চামচ, স্বাদমতো নুন-চিনি, টক দই ২ চামচ, সামান্য হলুদগুঁড়ো, ঘি ১ চামচ, সাদা তেল পরিমাণমতো, কেওড়ার জল  চামচ, গরমমশলা গুঁড়ো সামান্য।
প্রণালী: বাসমতী চালের ভাত করে নিন। সাদা তেলে চিংড়ি মাছ হাল্কা ভেজে নিন। এবার ওই তেলেই ঘি, গোটা গরমমশলা, তেজপাতা ও পেঁয়াজ ফোড়ন দিন। পেঁয়াজ স্বচ্ছ হয়ে এলে আদাবাটা, স্বাদমতো নুন-চিনি, টকদই ও সামান্য হলুদগুঁড়ো দিয়ে কষান। এরপর ভাত, চিংড়ি মাছ, কাজু-কিশমিশ মেশান। কেওড়ার জল ও গরমমশলার গুঁড়ো ছড়িয়ে দিন।
ফিশ ক্রোকেট
উপকরণ: সেদ্ধ করে কাঁটা ছাড়ানো রুই মাছ ৪ পিস, ১টি মাঝারি আলু সেদ্ধ করে ভেজে নেওয়া, পেঁয়াজকুচি ১ কাপ, আদা-রসুনবাটা ২ চামচ, ধনে গুঁড়ো ১ চামচ, জিরেগুঁড়ো ১ চামচ, স্বাদ মতো নুন-চিনি, ধনেপাতা কুচি  কাপ, দুধে ভেজানো পাউরুটি ২ পিস, ডিম ২টি, বিস্কুটের গুঁড়ো পরিমাণমতো, গরমমশলা গুঁড়ো  চামচ, সরষে তেল ও সাদা তেল পরিমাণ মতো।
প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে পেঁয়াজকুচি ও নুন দিন। স্বচ্ছ হলে আদা-রসুনবাটা, ধনেগুঁড়ো, জিরে গুঁড়ো অল্প জল দিয়ে ভালো করে কষান। মাছ ও আলু মশলার সঙ্গে মেশান। নুন ও চিনি দিন। মিশ্রণ ঠান্ডা করে দুধে ভেজানো পাঁউরুটি দিয়ে মেখে গড়ে নিন। এবার ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে ভেজে তুলুন।
ডাব ইলিশ
উপকরণ: ইলিশ মাছ ৪ পিস, শাঁসওলা ডাব ১টা, সরষে-পোস্তবাটা ৪ চামচ, কাঁচালঙ্কা ৩টি, নুন স্বাদমতো, হলুদগুঁড়ো ১ চামচ, সরষের তেল পরিমাণমতো, ডাবের শাঁস বাটা ১ কাপ, ডাবের জল।
প্রণালী: ডাব থেকে শাঁস ও জল বার করে শাঁস বেটে নিন। মাছে নুন-হলুদ মাখিয়ে সব উপকরণ সহ তা মেখে নিন। ডাবের খোলে ভরে কড়াইতে জল গরম করে ডাব বসিয়ে ঢাকা দিয়ে ৩০ মিনিট ভাপে রান্না করুন।
শ্রীমতি মুরমু 
07th  September, 2019
৬ বালিগঞ্জ প্লেস থেকে
ইলিশের নানা পদ

বাঙালির রান্নাঘরে ইলিশের আগমন ঘটেছিল ১৬০০ সাল নাগাদ। তবে প্রথম দিকে ইলিশ মাছের তেল ও ভাজা খাওয়ারই প্রচলন বেশি দেখা যেত। রাজা নবকৃষ্ণ দেবের আমল থেকে বিভিন্ন ধরনের উপকরণ ও প্রণালীতে ইলিশ মাছ রান্না শুরু হয়। দই, সর্ষে বাটা, পোস্ত বাটা ইত্যাদি ঘরোয়া উপকরণ দিয়ে ইলিশ রাঁধা শুরু হয়েছিল সেই সময়। ক্রমশ ইলিশ মাছের নানা ধরনের রেসিপি আবিষ্কার করতে শুরু করেন রাজবাড়ির রাঁধুনিরা। 
বিশদ

08th  August, 2020
ঘরোয়া মেনুতে ইলিশ

দই পোস্ত ইলিশ ভাপা: উপকরণ: ইলিশ মাছ ৩ টুকরো, ফেটানো টক দই ২টেবিল চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ,সাদা সর্ষে বাটা ১ চা চামচ নুন স্বাদ মতো, হলুদ গুঁড়ো  চা চামচ, সর্ষের তেল পরিমাণ মতো। ইলিশ মাছের টুকরো ধুয়ে, তেল গরম করে ভেজে নিন। এবার একে একে সব মশলা দিয়ে কষে নিয়ে আনারসের টুকরো দিন। 
বিশদ

08th  August, 2020
ইমিউনিটি মেনু 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাই সুস্বাদু ও পুষ্টিকর খাবার। তেমনই দু’টি রেসিপি থাকল আজ অন্দরমহলের পাঠকদের জন্য। 
বিশদ

01st  August, 2020
অচেনা স্বাদে বেকিং 

বেকিং মানেই শুধু কেক, পেস্ট্রি নয়। বেক করে বানানো যায় টার্ট, কিশ ছাড়াও নানা ধরনের মিষ্টি ও নোনতা পদ। তেমনই কিছু অচেনা বেকিংয়ের ঘরোয়া রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

01st  August, 2020
বিনা আঁচে রান্না 

মশলা পিনাট চাট
উপকরণ: বাদাম ১ কাপ, শসা কুঁচি ১ কাপ, ২টি পেঁয়াজ কুঁচি, ১টি টম্যাটো কুঁচি, লঙ্কা কুঁচি স্বাদ মতো, মিহি আদা কুঁচি সামান্য, পুদিনা পাতা কুঁচি অল্প, ধনেপাতা কুঁচি সাজানোর জন্য, পাতিলেবুর রস, নুন ও চাট মশলা স্বাদ মতো।
প্রণালী: প্রথমে একটি কাচের বাটিতে সমস্ত উপকরণ নিন। 
বিশদ

01st  August, 2020
 আওয়াধ ১৫৯০ থেকে
মনের মতো বিরিয়ানি

আওয়াধ রেস্তরাঁয় চলছে বিরিয়ানি উৎসব। উৎসবের মেনু থেকে দু’রকম বিরিয়ানির রেসিপি জানালেন রেস্তরাঁ কর্তৃপক্ষ।
বিশদ

25th  July, 2020
 মাইক্রো আভেন রেসিপি

 চটপট রান্না করতে চাই মাইক্রো আভেন। উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে মাইক্রো আভেনে ঢুকিয়ে দিলেই ব্যস। আধ ঘণ্টার মধ্যেই তৈরি হবে সুস্বাদু সব রেসিপি। কিন্তু কেমন তাপমাত্রায় কোন রান্নাটি করবেন, তা জেনে রাখা দরকার। মাইক্রো আভেনে রাঁধার মতো কিছু রেসিপি দিলেন দেবারতি রায়।
বিশদ

25th  July, 2020
 গরম গরম স্যুপ

বর্ষার বৃষ্টি ভেজা দিনে চাই গরমাগরম স্যুপ। বাড়িতে বানানোর মতো সহজ ও সুস্বাদু কিছু স্যুপের রেসিপি জানালেন মনীষা দত্ত। বিশদ

25th  July, 2020
বর্ষায় মুচমুচে ভাজাভুজি 

ভাজাভুজি আর গরম চায়ে জমে যাক বর্ষা। বাড়িতে সহজেই করা যায় এমন দু’টি আমিষ ও দু’টি নিরামিষ ভাজার রেসিপি দিলেন প্রতিমা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

18th  July, 2020
অন্যরকম স্বাদে চিকেন 

চিকেনের ভিন্ন স্বাদের রান্নার রেসিপি থাকছে আজকের অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি দিলেন মণিকাঞ্চন দে। 
বিশদ

18th  July, 2020
সহজ সুস্বাদু রেসিপিতে
বাড়িয়ে তুলুন ইমিউনিটি 

সহজেই পাওয়া যায় এমন কিছু উপকরণ দিয়ে রান্না করা পদই বাড়িয়ে তুলতে পারে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। সহজ, সাধারণ অথচ সুস্বাদু দু’টি রান্নার রেসিপি দিলেন পার্ক হোটেলের শেফ অবস্তী। 
বিশদ

18th  July, 2020
চার পদে চিংড়ি

 চিংড়ি মাছ দিয়ে নানা ধরনের রান্না করা যায়। কোনওটায় দেশি স্টাইল তো অন্যটায় বিদেশি। চিংড়ি মাছের তেমনই কিছু ভিন্ন স্বাদের রান্নার রেসিপি দিলেন মনীষা দত্ত। বিশদ

11th  July, 2020
নানা স্বাদে
দুধ দই ছানা

ইমিউনিটি বাড়াতে চাই দুধ,দই, ছানা। আজ তাই এই তিনটি উপকরণ দিয়ে নানান সুস্বাদু পদের ঘরোয়া রেসিপি দিলেন সোমা চৌধুরী। বিশদ

11th  July, 2020
নতুন রূপে হোটেল ও রেস্তরাঁ

খুলে গিয়েছে বিভিন্ন হোটেল ও রেস্তরাঁ। অতিথিদের সুরক্ষিত করতে  কেমন ব্যবস্থা নেওয়া হচ্ছে সেখানে? প্রতিবেদনে চৈতালি দত্ত। বিশদ

11th  July, 2020
একনজরে
এক দশকের ‘টার্গেট’। ২০২০ থেকে ২০৩০। রাজ্যের প্রতিটি পুর শহরের চালচিত্র বদলে ফেলতে দশম-বার্ষিকী পরিকল্পনা নিল রাজ্য সরকার। উম-পুনের ক্ষত মেরামত ও কোভিডের মোকাবিলা থাকছে অগ্রাধিকারের তালিকায়। ...

মাছের গাড়ি করে গাঁজা পাচার করার অভিনব প্রয়াসে সক্ষম হওয়ার আগেই রায়গঞ্জ পুলিস জেলার করণদিঘি থানার তদন্তকারী অফিসারদের হাতে ১৯২ কেজি গাঁজা সহ গ্রেপ্তার হল এক পাচারকারী।  ...

 কেরলের ইদুক্কিতে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে হল ২৪। শুক্রবার সকালে প্রবল বর্ষণের জেরে ইদুক্কি জেলায় একটি চা বাগানে ধস নামে, যার ধ্বংসস্তূপে চাপা পড়ে যায় ২০টি বাড়ি। ...

 কয়লার গুণগত মান বজায় রাখতে আন্তর্জাতিক স্তরের উপদেষ্টা সংস্থা নিয়োগ করতে চলেছে কোল ইন্ডিয়া লিমিটেড। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট আঘাত লাগার সম্ভাবনা। নিকট আত্মীয় থেকে মানসিক কষ্ট পাওয়ার সম্ভাবনা। বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীরা বেশি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

নাগাসাকি দিবস
বিশ্ব আদিবাসী দিবস

১৭৭৬: ইতালির রসায়নবিদ আমাদিও অ্যাভোগাদ্রোর জন্ম
১৯৩১: ব্রাজিলের ফুটবলার তথা কোচ মারিও জাগালোর জন্ম
১৯৪৫: দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের নাগাসাকি শহরে আমেরিকার ফেলা পরমাণু ৩৯ হাজার মানুষের মৃত্যু
১৯৭০ – বিপ্লবী ত্রৈলোক্যনাথ চক্রবর্তীর মৃত্যু
১৯৭৪: ওয়াটার গেট কেলেঙ্কারির কারণে মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিকসনের পদত্যাগ
২০০৮: গ্রীষ্মকালীন অলিম্পিকে পুরুষদের ৪০০ মিটার ফ্রিস্টাইল সাঁতার প্রতিযোগিতা শুরু হয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৬ টাকা ৭৬.৮৮ টাকা
পাউন্ড ৯৫.৮৩ টাকা ১০০.৯৯ টাকা
ইউরো ৮৬.৪৮ টাকা ৯১.১৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
08th  August, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৪,০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৫,০৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৫,১৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  August, 2020

দিন পঞ্জিকা

২৪ শ্রাবণ ১৪২৭, রবিবার, ৯ আগস্ট ২০২০, যষ্ঠী অহোরাত্র। রেবতীনক্ষত্র ৩৪/৩৮ রাত্রি ৭/৬। সূর্যোদয় ৫/১৪/৫৮, সূর্যাস্ত ৬/৯/১২। অমৃতযোগ প্রাতঃ ৬/৬ গতে ৯/৩২ মধ্যে। রাত্রি ৭/৩৮ গতে ৯/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ ৬/৬ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ১/৫০ মধ্যে। রাত্রি ৬/৫৪ গতে ৭/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ৩/২ মধ্যে। অমৃতযোগ প্রাতঃ ৬/৬ গতে ৯/৩২ মধ্যে। রাত্রি ৭/৩৮ গতে ৯/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৬ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ১/৫০ মধ্যে। রাত্রি ৬/৫৪ গতে ৭/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ৩/২ মধ্যে। বারবেলা ১০/৫ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১/৫ গতে ২/২৮ মধ্যে।
২৪ শ্রাবণ ১৪২৭, রবিবার, ৯ আগস্ট ২০২০, যষ্ঠী শেষরাত্রি ৪/৩৩। রেবতীনক্ষত্র সন্ধ্যা ৬/২৪। সূর্যোদয় ৫/১৪, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৬/১০ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/৫৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/১০ মধ্যে ও ১২/৫৪ গতে ১/৪৪ মধ্যে এবং রাত্রি ৬/৪২ গতে ৭/২৮ মধ্যে ও ১১/১ গতে ৩/৩ মধ্যে। বারবেলা ১০/৬ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ১/৬ গতে ২/২৯ মধ্যে।
 ১৮ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মেক্সিকোয় একদিনে করোনা আক্রান্ত ৬,৪৯৫, মৃত ৬৯৫ 

05:09:23 PM

বাংলাদেশে একদিনে করোনা আক্রান্ত ২,৪৮৭ 
বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২,৪৮৭ জন। মৃত্যু ...বিশদ

05:03:53 PM

রাশিয়ায় একদিনে করোনা আক্রান্ত ৫,১৮৯, মৃত ৭৭ 

05:03:12 PM

বালিগঞ্জে ট্রেনের ধাক্কায় মৃত আরপিএফ 
বালিগঞ্জে স্পেশাল ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক আরপিএফ কনস্টেবলের। মৃতের ...বিশদ

04:55:04 PM

দিল্লিতে একদিনে করোনা আক্রান্ত ১,৩০০ 
 দিল্লিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩০০ ...বিশদ

04:39:14 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
 করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

03:42:13 PM